Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

 সোনায় হলমার্কিং বাধ্যতামূলক করার পথে কেন্দ্র, পরিকাঠামো নিয়ে সরব ছোট ব্যবসায়ীরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হলমার্ক দেওয়া সোনা ও রুপো বিক্রি বাধ্যতামূলক করার পথে হাঁটতে চাইছে কেন্দ্রীয় সরকার। তাদের বক্তব্য, ক্রেতার হাতে বিশুদ্ধ সোনা তুলে দেওয়ার জন্যই এই নিয়ম চালু করতে চলেছে তারা। সংশ্লিষ্ট মহলের খবর, লোকসভা ভোটপর্ব মিটলেই এই বিষয়ে এগবে কেন্দ্র। কিন্তু সরকারের সেই পদক্ষেপ নিয়ে মুখ খুলেছেন ছোট ব্যবসায়ীরা। তাঁরা বলছেন, হলমার্ক দেওয়া সোনা বিক্রি নিয়ে কোনও আপত্তি নেই তাঁদের। গ্রাহকের স্বার্থেই এই নিয়ম চালু করা উচিত। কিন্তু যেখানে হলমার্কিংয়ের ক্ষেত্রে যথাযথ পরিকাঠামোই নেই গোটা দেশে, সেখানে হুড়োহুড়ি করে নিয়মটি বাধ্যতামূলক করার কী যৌক্তিকতা, তা বুঝতে পারছেন না তাঁরা। প্রতিবাদে ফের দিল্লিতে দরবার করছে এ রাজ্যের স্বর্ণশিল্পীদের সংগঠন।
সোনা এবং রুপোয় হলমার্কিংয়ের বিষয়ে গত বছর বিজ্ঞপ্তি জারি করে কেন্দ্রীয় সরকার। কিন্তু তা নিয়ে এখনও মাঠে নামেনি কেন্দ্রীয় ক্রেতাসুরক্ষা মন্ত্রক। শিল্পমহলের বক্তব্য, যেহেতু এদেশ থেকে মোটা অঙ্কের সোনা রপ্তানি হয় বিভিন্ন দেশে, তাই হলমার্কিং ব্যবস্থা বাধ্যতামূলক করার আগে ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশন বা ডব্লুটিও’র পরামর্শ নিতে হবে। সেই কাজে অনেকটাই এগিয়েছে কেন্দ্র, এমনটাই দাবি সংশ্লিষ্ট মহলের। এখনও পর্যন্ত যে নিয়ম, সেখানে সোনায় তিন ধাপে হলমার্কিং করা হয়। ১৪, ১৮ এবং ২২ ক্যারেট বিশুদ্ধতায় সোনার হলমার্কিং করার কথা বলে ব্যুরো অব ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস। কিন্তু সেই ধাপগুলির পরিবর্তে সোনার ব্যবসায়ীদের একাংশ দু’টি ধাপ রাখার পক্ষপাতী। তাদের বক্তব্য, ২০ এবং ২৪ ক্যারেট হিসেবে পরিমাপ করা হোক সোনার বিশুদ্ধতার। গত মাসের শেষ দিকে দিল্লিতে এই বিষয়ে পরামর্শ নিতে বৈঠক ডাকেন কেন্দ্রীয় ক্রেতাসুরক্ষামন্ত্রী রামবিলাস পাসোয়ান। সেখানে সংশ্লিষ্ট শিল্পমহলের পরামর্শ শোনেন তিনি। সেগুলি বিচার করেই চূড়ান্ত রূপরেখা ঠিক করা হবে বলে জানা গিয়েছে।
কিন্তু ছোট ও মাঝরি স্বর্ণকাররা এখনও অগোছালো পরিকাঠামো নিয়ে সরব। বঙ্গীয় স্বর্ণশিল্পী সমিতির সাধারণ সম্পাদক টগরচন্দ্র পোদ্দার বলেন, কেন্দ্রের উদ্যোগকে আমরা সাগ্রহে গ্রহণ করতে তৈরি। কিন্তু বাস্তবে হলমার্কিংয়ের কী অবস্থা, তার খবর কেউ রাখে? আমরা এই বিষয়ে ব্যুরো অব ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডসকে চিঠি দিয়েছি। আমরা বেশ কয়েকটি প্রশ্ন তুলে ধরেছি তাদের কাছে। এ দেশের প্রতিটি জেলায় কি সরকারি আওতায় থাকা হলমার্কিং সেন্টার আছে? পঞ্চায়েত বা পুরসভা স্তরে সেই সেন্টার আদৌ আছে কি? অনুমোদিত হলমার্কিং সেন্টারের সবক’টিতে কি ২২ ক্যারেট সোনার যথাযথ হলমার্কিং হয়? টগরবাবুর কথায়, গোটা দেশের কথা না হয় বাদই দিলাম। পশ্চিমবঙ্গের কী হাল, সে আমরা জানি। আসলে বড় কয়েকটি সংস্থাকে একচেটিয়া ব্যবসা করতে দেওয়ার উদ্দেশ্যেই এই নীতি আনছে কেন্দ্র। কারণ এই পরিকাঠামোকে মূলধন করে কখনওই ছোট ও মাঝারি শিল্পগুলিকে টিকিয়ে রাখা যাবে না। প্রত্যন্ত এলাকায় হলমার্কিং সেন্টার না থাকার কারণে দূর-দূরান্ত থেকে যাঁরা হলমার্কিং সেন্টারে গয়না নিয়ে আসবেন, তার সুরক্ষা এবং নিরাপত্তার দিকটি কীভাবে সুনিশ্চিত করা হবে, সেটাই বড় প্রশ্ন। এই সহজ কথাটি কেন সরকার বুঝছে না, তারই উত্তর খুঁজছেন টগরবাবুরা।

04th  March, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

07th  March, 2019
ভারতকে দেওয়া বাণিজ্যিক সুবিধা
প্রত্যাহার করচ্ছে আমেরিকা

ওয়াশিংটন, ৫ মার্চ: ভারতকে দেওয়া বিশেষ বাণিজ্যিক সুবিধা প্রত্যাহার করে নেওয়ার কথা জানিয়ে দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই বিশেষ বাণিজ্যিক সুবিধার জেরে এত দিন কোনও রকম শুল্ক ছাড়াই ভারতের ৫.৬ বিলিয়ন ডলারের পণ্যসামগ্রী আমেরিকার বাজারে প্রবেশ করতে পারে।
বিশদ

06th  March, 2019
  শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

06th  March, 2019
২২ কোটি টাকা নিট লাভের
আশায় বেঙ্গল কেমিক্যালস

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডিসেম্বরে তৃতীয় ত্রৈমাসিক শেষে ১৬.৩ কোটি টাকা নিট মুনাফা করল বেঙ্গল কেমিক্যালস। সংস্থার ডিরেক্টর (ফিনান্স) পিএম চন্দ্রাইয়া, যিনি একইসঙ্গে ভারপ্রাপ্ত ম্যানেজিং ডিরেক্টর, তাঁর উদ্যমেই এই সাফল্য এসেছে বলে দাবি করল ওই সংস্থা।
বিশদ

06th  March, 2019
 রান্নার গ্যাস: অনলাইনে দাম দিলে ১০ টাকা ছাড়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রান্নার গ্যাস বুকিংয়ের ক্ষেত্রে অনলাইন পেমেন্টে গ্রাহককে ১০ টাকা ছাড় দেওয়ার কথা ঘোষণা করল ইন্ডিয়ান অয়েল। মার্চে যাঁরা অনলাইনে গ্যাস বুক করবেন, তাঁরা ওই সুযোগ পাবেন। 
বিশদ

05th  March, 2019
বড় শিল্পের জন্য রাজ্য চিহ্নিত করল সাড়ে পাঁচ হাজার একর

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: এ রাজ্যে বড় শিল্পের জন্য প্রায় সাড়ে পাঁচ হাজার একর জমি চিহ্নিত করে রাখল রাজ্য। শিল্পোন্নয়ন নিগমের হাতে আছে ওই জমি। ছোট ও বড় শিল্পের জন্য রাজ্যের হাতে মোট জমি রয়েছে ১০ হাজার একরেরও বেশি। তারই অর্ধেক বড় শিল্পের জন্য, জানাচ্ছে নিগম।
বিশদ

04th  March, 2019
সুদানের সংস্থার সঙ্গে প্রাথমিক চুক্তি দুর্গাপুরের সিএমইআরআইয়ের

বিএনএ, আসানসোল: সুদানের একটি সংস্থার সঙ্গে প্রাথমিক চুক্তি স্বাক্ষর করল দুর্গাপুরের সিএমইআরআই। শুক্রবার সংস্থার ডিরেক্টর হরিশ হিরানির উপস্থিতিতে প্রাথমিক চুক্তি স্বাক্ষর হয়েছে। সুদানের নামী ওই সংস্থার তিন প্রতিনিধি বৃহস্পতিবার দুর্গাপুরে আসেন। তাঁরা এই সংস্থার বিভিন্ন টেকনোলজি সম্পর্কে জানতে চান।
বিশদ

02nd  March, 2019
  সরকারি অতিথিশালায় ফের বুকিং চালু করছে পর্যটন দপ্তর

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: সামনেই গরমের ছুটি। অল্প কয়েকদিনের জন্য বেড়াতে যেতে হলে বাংলার পর্যটনকেন্দ্রগুলির জুড়ি নেই। সেই জায়গায় সরকারি আতিথেয়তার দরজা এই মাস থেকে খুলে দিল রাজ্য পর্যটন দপ্তর। রাজ্য পর্যটন নিগমের হাতে থাকা পর্যটক আবাসগুলির উন্নয়ন ও সংস্কারের জন্য বেশিরভাগের বুকিং নেওয়া বন্ধ করে দেওয়া হয়েছিল। তারই সিংহভাগ খুলে দেওয়া হল।
বিশদ

02nd  March, 2019
  শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।
বিশদ

02nd  March, 2019
এবার কৃষ্ণনগরের হস্তশিল্প সামগ্রী রপ্তানি হবে বিদেশে

বিএনএ, কৃষ্ণনগর: মাটির পুতুল থেকে বাচ্চাদের পোশাক, নানা ধরনের হস্তশিল্প বা অন্যান্য দ্রব্য এবার রপ্তানি হবে বিদেশে। বৃহস্পতিবার কৃষ্ণনগরের জেলা পরিষদের কনফারেন্স হলে হস্তশিল্পীদের নিয়ে একটি কর্মশালা করল জেলা শিল্প কেন্দ্র দপ্তর। দপ্তরের কর্তারা জানান, শিল্পীরা তাঁদের উৎপাদিত দ্রব্য রেজিস্ট্রেশন করে বিদেশে পাঠাতে পারবেন।
বিশদ

01st  March, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

01st  March, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

28th  February, 2019
চর্মশিল্পে বানতলাই হবে বিশ্বের
এক নম্বর, মন্তব্য অমিত মিত্রের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী দিনে বানতলাই হবে চর্মশিল্পে বিশ্বের এক নম্বর। মঙ্গলবার বানতলায় কলকাতা লেদার কমপ্লেক্সে এক অনুষ্ঠানে ওই মন্তব্য করেন অর্থ ও শিল্পমন্ত্রী অমিত মিত্র। তিনি বলেন, চর্মশিল্পে আমাদের সম্ভাবনা অত্যন্ত উজ্জ্বল।
বিশদ

27th  February, 2019
  সরকারি বন্ডে লগ্নির রাস্তা সহজ করল এনএসই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ছোট অঙ্কের লগ্নিকারীরা যাতে সহজে সরকারি বন্ডে বিনিয়োগ করতে পারেন, তার রাস্তা সহজ করল ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ। যে ‘গোবিড’ মোবাইল অ্যাপের মাধ্যমে সাধারণ মানুষ বিনিয়োগ করতে পারেন, সেখানে যাতে তাঁরা সরাসরি সরকারি বন্ড কিনতে সক্ষম হন, সেই রাস্তাই খুলে দিল দেশের অন্যতম স্টক এক্সচেঞ্জ।
বিশদ

27th  February, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: আগামী লোকসভা ভোটে হাওড়া জেলার ১৩ হাজার ৫৮২ জন শারীরিকভাবে প্রতিবন্ধী মানুষ তাঁদের ভোটাধিকার প্রয়োগ করবেন। তাঁদের মধ্যে ১৪১৯ জন দৃষ্টিহীন, ২৩০৬ ...

 পাটনা, ১৪ মার্চ (পিটিআই): তাঁর বিজেপি ত্যাগ সম্ভবত সময়ের অপেক্ষা। তার আগে বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে তুলোধোনা করলেন শত্রুঘ্ন সিনহা। পাটনা সাহিব কেন্দ্রের এই এমপির ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাইকোর্টের নির্দেশ সত্ত্বেও প্রায় তিন বছরে কয়েকটি চিঠির হাতের লেখা সম্পর্কে রিপোর্ট দেয়নি সিআইডি। অথচ, সেইসব চিঠিতে টাকা চেয়ে হুমকি ছাড়াও বিচারবিভাগ সম্পর্কে মারাত্মক অসম্মানজনক মন্তব্য রয়েছে। ...

নয়াদিল্লি, ১৪ মার্চ: বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২-৩ ব্যবধানে ওয়ান ডে সিরিজ হেরেও বিচলিত নন ভারত অধিনায়ক বিরাট কোহলি। তিনি স্পষ্ট জানিয়ে দিয়েছেন, ‘বিশ্বকাপের জন্য ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৬৪ – জিজিয়া কর তুলে দেন মুঘল সম্রাট আকবর
১৮৯২ – লিভারপুল ফুটবল ক্লাব প্রতিষ্ঠিত হয়।
১৮৭২ - ভারতীয় সাক্ষ্য আইন প্রবর্তন।
১৯০৪ - স্বনামধন্য বাঙালি কবি ও লেখক অন্নদাশঙ্কর রায়ের জন্ম
১৯৩৪: রাজনীতিক কাঁসিরামের জন্ম
১৯৩৭ - পৃথিবীর প্রথম ব্লাডব্যাংক চালু হয় শিকাগোতে
১৯৩৯ - বাঙালি ভ্রমণ কাহিনী, রম্যরচনা ও উপন্যাস লেখক জলধর সেনের মৃত্যু
১৯৭৬: অভিনেতা অভয় দেওলের জন্ম
১৯৭৭: অভিনেতা যিশু সেনগুপ্তের জন্ম
১৯৮৩: সঙ্গীতশিল্পী হানি সিংয়ের জন্ম
১৯৮৫ – প্রথম ইন্টারনেট ডোমেইন নাম নিবন্ধিত হয়। (symbolics.com)





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৭০ টাকা ৭০.৩৯ টাকা
পাউন্ড ৯০.৬৮ টাকা ৯৩.৯৭ টাকা
ইউরো ৭৭.২৯ টাকা ৮০.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৫২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৩২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী ৪৯/৪৭ রাত্রি ১/৪৫। আর্দ্রা ৫৪/৪৫ রাত্রি ৩/৪৪। সূ উ ৫/৪৯/৫৫, অ ৫/৪১/৫৩, অমৃতযোগ দিবা ৭/২৩ মধ্যে পুনঃ ৮/১২ গতে ১০/৩৪ মধ্যে পুনঃ ১২/৫৬ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৪/৭ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৯ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ৩/২২ গতে ৪/১১ মধ্যে, বারবেলা ৮/৪৮ গতে ১১/৪৬ মধ্যে, কালরাত্রি ৮/৪৩ গতে ১০/১৫ মধ্যে।
৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী রাত্রি ৯/০/৫০। আর্দ্রানক্ষত্র রাত্রি ১১/৩২/৪৫, সূ উ ৫/৫০/২৮, অ ৫/৪০/৪৯, অমৃতযোগ দিবা ৭/২৫/১১ মধ্যে ও ৮/১২/৩২ থেকে ১০/৩৪/৩৬ মধ্যে ও ১২/৫৬/৫১ থেকে ২/৩১/২৪ মধ্যে ও ৪/৬/৬ থেকে ৫/৪০/৪৯ মধ্যে এবং রাত্রি ৭/১৮/৬ থেকে ৮/৫৫/২৩ মধ্যে ও ৩/২৪/৩২ থেকে ৪/১৩/১১ মধ্যে, বারবেলা ৮/৪৩/৩ থেকে ১০/১৬/৫১ মধ্যে, কালবেলা ১০/১৬/৫১ থেকে ১১/৪৫/৩৯ মধ্যে, কালরাত্রি ৮/৪৩/১৪ থেকে ১০/১৪/২৬ মধ্যে।
 ৭ রজব
এই মুহূর্তে
দাসপুরে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে বাস 
টোটোকে বাঁচাতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে পড়ে গেল কনেযাত্রীবোঝাই বাস। ...বিশদ

07:55:31 PM

২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামেরা 
১৭টি আসন ছেড়ে ২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামফ্রন্ট। ...বিশদ

06:51:12 PM

আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির সম্ভাবনা 
আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে ...বিশদ

05:01:43 PM

২৬৯ পয়েন্ট উঠল সেনসেক্স

04:02:07 PM

নিউজিল্যান্ডের মসজিদে হামলার ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৪৯ 

02:22:06 PM

মাদারিহাটে গাড়িতে ধাক্কা মারল ট্রাক, জখম ১০ 

01:36:00 PM