Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

বিনিয়োগ প্রস্তাব ২.৮৪ লক্ষ কোটি টাকার,
মমতা বললেন, দেশকে পথ দেখাবে বাংলাই

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিটের প্রথম দিনে মঞ্চে দাঁড়িয়ে বিনিয়োগ প্রস্তাব দিয়েছিলেন একাধিক শিল্পপতি। দিন শেষে সেই প্রতিশ্রুতির অঙ্ক দাঁড়িয়েছিল প্রায় ৪০ হাজার কোটি টাকা। শুক্রবার বাণিজ্য সম্মেলনের দ্বিতীয় তথা শেষ দিনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করলেন, বিনিয়োগ প্রস্তাবের অঙ্ক পৌঁছেছে ২ লক্ষ ৮৪ হাজার ২৮৮ কোটি টাকা। ওই বিনিয়োগ বাস্তবায়িত হলে, এ রাজ্যে আট থেকে ১০ লক্ষ কর্মসংস্থানের দরজা খুলবে বলে আশাপ্রকাশ করেছেন তিনি। ওই বিপুল টাকার বিনিয়োগ প্রস্তাব কোন কোন শিল্প থেকে এল, তা সবিস্তারে জানায়নি রাজ্য। এদিন সাংবাদিকদের মুখোমুখি হয়ে রাজ্যের অর্থ ও শিল্পমন্ত্রী অমিত মিত্র বলেন, যে যে ক্ষেত্রে বিনিয়োগের প্রস্তাব এসেছে, সেগুলি কয়েকটি ক্ষেত্রে ‘ওভারল্যাপ’ করে গিয়েছে। সেই জট ছাড়িয়ে বিনিয়োগের নিট হিসেব তাঁরা সামনে আনবেন।
সম্মেলনের প্রথম দিনই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মুখোমুখি হয়েছিলেন শিল্পমহলের। মুকেশ আম্বানি, সজ্জন জিন্দালদের মতো ব্যক্তিদের সামনে বক্তব্য রাখতে গিয়ে তিনি নিজেকে কার্যত দেশের নেত্রী হিসেবে তুলে ধরেছিলেন। লোকসভা ভোটের পর নতুন সরকার আসবে। তৈরি হবে নতুন শিল্পনীতি। যাঁরা দেশ ছেড়ে পুঁজি নিয়ে বাইরে চলে গিয়েছেন, তাঁরা ফিরুন, আর্জি রেখেছিলেন মুখ্যমন্ত্রী। সম্মেলনের শেষ দিনেও সেই ‘টিম ইন্ডিয়া’র সুর জিইয়ে রইল তাঁর ভাষণে। বললেন, বিনিয়োগ আনতে গেলে কঠোর পরিশ্রম করতে হবে। সবাই মিলে তা করলেই সুন্দর টিম তৈরি হবে। আমরা ভালোটুকু উজাড় করে দেব। বিশ্বের সব দেশের সঙ্গে আমরা একযোগে কাজ করব। যেভাবে মমতা বন্দ্যোপাধ্যায় এই বাংলার শিল্পের জন্য দিশা দেখাচ্ছেন, সেই আলো দেশের সর্বত্র ছড়াবে, এমনই বার্তা পেল শিল্পমহল। মুখ্যমন্ত্রী দৃপ্ত কণ্ঠে ঘোষণা করলেন, দেশকে পথ দেখাবে বাংলাই।
মুখ্যমন্ত্রীর অঙ্গীকারের মধ্যে মিশে রইল খোঁচাও। কারও নাম করলেন না ঠিকই, কিন্তু প্রত্যয়ী কণ্ঠে বললেন, প্রথমে কাজ করুন, তারপর প্রতিক্রিয়া দিন। যদি কাজ না করতে পারেন, তাহলে প্রতিক্রিয়াও দেবেন না। ভাষণে তার একটু আগেই মমতা বলেছেন, নোট বাতিল এবং জিএসটি দেশে দু’কোটি কর্মসংস্থান কেড়ে নিয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যে এদিনও তাঁর নিশানায়, তা টের পেল শিল্পমহল। পাঁচ বছর ক্ষমতায় থেকেই কাজ না করে শুধু বুলি আওড়ানোর অভিযোগে বহুবার প্রধানমন্ত্রীর দিকে আঙুল তুলেছেন তিনি। সেই মনোভাবই এদিন প্রচ্ছন্ন হয়ে রইল তাঁর ভাষণে।
শিল্প সম্মেলন থেকে রাজ্যের প্রাপ্তি কী? মুখ্যমন্ত্রী নিজের মুখেই বিনিয়োগ প্রস্তাবের অঙ্ক ঘোষণা করলেন ঠিকই, কিন্তু তিনিই স্পষ্ট করলেন তাঁর প্রাপ্তির কথা। বললেন, সম্মেলন থেকে উঠে আসা মূল মন্ত্রটি হল ‘অ্যাটিটিউট’। অর্থাৎ পুঁজির থেকেও বড় কথা দৃষ্টিভঙ্গি। দূরদৃষ্টি থাকা, কাজের উদ্যোগ নেওয়া আর সেই কাজটি দক্ষতার সঙ্গে করাটাই বড় কথা। এ রাজ্যে বিনিয়োগের জন্য সেই দৃষ্টিভঙ্গি নিয়ে এগচ্ছে তাঁর সরকার, বোঝালেন তিনি। বললেন, বিনিয়োগের জন্য পশ্চিমবঙ্গ শুধু যে ‘নিরাপদ’, তা নয়। এখানে আন্তরিকতার উষ্ণতাও অটুট। দেশের আর কোনও রাজ্য এর ধারেকাছে আসতে পারবে না, দাবি মমতা বন্দ্যোপাধ্যায়ের। বললেন, আমরা প্রমাণ করে ছাড়ব, বিনিয়োগের জন্য সেরা জায়গা বাংলাই। তথ্যপ্রযুক্তি, উৎপাদন, বিদ্যুৎ, পরিবহণ, শিক্ষা, নতুন ব্যবসা বা স্টার্ট আপ—সব ক্ষেত্রেই তাঁরা নয়া দিগন্ত খুলবেন, আশ্বাস দিলেন তিনি। তাই এবারের বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিটের ট্যাগলাইনও বেঁধে দিলেন তিনি। বললেন, এবারের সম্মেলন ‘রিমার্কেল’। মনে রাখার মতো।

09th  February, 2019
২০২৫ সালের মধ্যে ভারতে নতুন ১০ লক্ষ
কর্মসংস্থান তৈরি করবে আমাজন: জেফ বেজোস

 নয়াদিল্লি, ১৭ জানুয়ারি (পিটিআই): আগামী পাঁচ বছরের মধ্যে ভারতে আরও ১০ লক্ষ কর্মসংস্থান তৈরি করবে মার্কিন ই-কমার্স সংস্থা আমাজন। দেশের উন্নতিতে তারা বিনিয়োগ করছে না বলে কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েলের বিতর্কিত মন্তব্যের পর শুক্রবার এমনই প্রতিশ্রুতি দিলেন আমাজনকর্তা জেফ বেজোস।
বিশদ

 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

  বিদেশি সংস্থাগুলিকে নিয়ম মেনে ভারতে লগ্নি করতে হবে: গোয়েল

 আমেদাবাদ, ১৭ জানুয়ারি (পিটিআই): সমস্ত বিদেশি কোম্পানিকে আইন মেনে ভারতে বিনিয়োগ করতে হবে। আমাজনের লগ্নি নিয়ে মন্তব্যের পর শুক্রবার এমনটাই জানালেন কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল। বিশদ

রাজ্যগুলি না নেওয়ায় পচছে বিদেশ
থেকে আসা পেঁয়াজ, বিপাকে কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৬ জানুয়ারি: পেঁয়াজ নিয়ে পস্তাচ্ছে কেন্দ্র! রাজ্যের কথায় বিদেশ থেকে পেঁয়াজ আমদানি করে এখন মাথায় হাত মোদি সরকারের। কিছুদিন আগে পর্যন্তও ১২০ টাকা কিলো দরে বিক্রি হলেও বাজারে এখন পেঁয়াজের দাম অপেক্ষাকৃত কমে গিয়েছে। দেশীয় উৎপাদনও ধীরে ধীরে বাজারে আসতে শুরু করেছে। 
বিশদ

17th  January, 2020
সর্বোচ্চ শিখর ছুঁল শেয়ার সূচক 

মুম্বই, ১৬ জানুয়ারি (পিটিআই): ৪২ হাজারের সর্বোচ্চ শিখর ছুঁল বম্বে স্টক এক্সচেঞ্জের সূচক সেনসেক্স। যদিও দিনের শেষে সেখান থেকে খানিকটা নেমে ৪১ হাজার ৯৩২.৫৬ পয়েন্টে থেমেছে সেনসেক্স।
বিশদ

17th  January, 2020
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

17th  January, 2020
শীতের মরশুমে আলুর দাম আকাশছোঁয়া,
আগুন সব্জির বাজারেও, নাকাল মধ্যবিত্ত 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শীতকালে নতুন আলু ২৪-২৫ টাকা কেজি বা তারও বেশি দামে কিনে খেতে হচ্ছে। এই সময় আলুর এত চড়া দাম আগে যে কখনও হয়নি, এটা শুধু ক্রেতারা নন, ব্যবসায়ী মহলও বলছে। গত বছর এই সময়ে ১০ টাকা কেজি দরের আশপাশে নতুন আলু বিক্রি হয়েছে। এছাড়া এবার শীতে অধিকাংশ সব্জির দামও বেশ চড়া। তবে রেকর্ড করেছে আলু। 
বিশদ

16th  January, 2020
সল্টলেক শুরু হস্তশিল্প মেলা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নাবার্ড হস্তশিল্প উৎসব শুরু হল। সল্টলেকে পূর্বাঞ্চলীয় সংস্কৃতি কেন্দ্রে বিভিন্ন রাজ্যের হস্তশিল্পীদের পসরা নিয়ে বুধবার থেকে শুরু হল হস্তশিল্প মেলা। চলবে ১৯ জানুয়ারি পর্যন্ত। প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা খোলা থাকবে।
বিশদ

16th  January, 2020
৯ ক্যারাটের সোনার অলঙ্কার আর
বিক্রি করা যাবে না, জানাল কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৫ জানুয়ারি: আগামী বছর থেকে ৯ ক্যারাটে তৈরি সোনার অলঙ্কার আর বিক্রি করা যাবে না। জানিয়ে দিল কেন্দ্র। এবার থেকে কেবলমাত্র হলমার্কযুক্ত ১৪, ১৮ এবং ২২ ক্যারাটে সোনার তৈরি অলঙ্কারই বিক্রি করা যাবে। সরকারের এই সিদ্ধান্তে যাদের অর্থ সংস্থান অল্প অথচ কম ক্যারাটের সোনার অলঙ্কার কিনতে চায়, তাদের একাংশ সমস্যায় পড়বে বলেই মনে করা হচ্ছে।
বিশদ

16th  January, 2020
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

16th  January, 2020
যাত্রীভাড়া বাড়িয়েও সম্ভবত লাভের
মুখ দেখবে না রেল, আশঙ্কা মন্ত্রকেরই

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৫ জানুয়ারি: যাত্রীভাড়া বৃদ্ধি করেও সম্ভবত লাভের মুখ দেখবে না রেল। চরম আর্থিক সঙ্কটের আশঙ্কায় রয়েছে মন্ত্রক। রেলমন্ত্রকের শীর্ষ সূত্রে জানা যাচ্ছে, ২০১৯-২০ আর্থিক বছরে ১০০ টাকা আয় করতে রেলের খরচ হতে পারে ৯৬ থেকে ৯৭ টাকা। অর্থাৎ রেলের অপারেটিং রেশিও হতে পারে ৯৬-৯৭ শতাংশ। অথচ ২০১৯-২০ অর্থবর্ষে রেলের অপারেটিং রেশিওর ‘টার্গেট’ নির্ধারিত হয়েছিল ৯৫ শতাংশ। 
বিশদ

16th  January, 2020
  উত্তরবঙ্গের শিল্প বিকাশে অর্থমন্ত্রী অমিত মিত্রর দ্বারস্থ বণিক সংগঠন

 বিএনএ, শিলিগুড়ি: অর্থনৈতিকভাবে পিছিয়ে থাকা উত্তরবঙ্গের ব্যবসা-বাণিজ্য এবং শিল্পের বিকাশে রাজ্যের অর্থমন্ত্রীর কাছে একগুচ্ছ প্রস্তাব রাখল উত্তরবঙ্গের ব্যবসায়ী ও উদ্যোগপতিদের বৃহত্তম সংগঠন, ফেডারেশন অব চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, উত্তরবঙ্গ (ফোসিন)। বিশদ

15th  January, 2020
আজ থেকে নতুন চেতকের বুকিং শুরু 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নতুন ‘চেতক’-এর বুকিং চালু করল বাজাজ অটো। গত বছর ১৬ অক্টোবর দিল্লিতে সর্বসমক্ষে আনা হয় এই দ্বিচক্র যানটিকে। বাজাজ জানিয়েছে, আজ ১৫ জানুয়ারি দুপুর থেকে অনলাইনে বুকিং করা যাবে।
বিশদ

15th  January, 2020
মুনাফা অনেকটা বাড়াল বন্ধন ব্যাঙ্ক 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিট মুনাফা এক লাফে ১২০.৮৫ শতাংশ বাড়াল বন্ধন ব্যাঙ্ক। চলতি আর্থিক বছরের তৃতীয় ত্রৈমাসিকে তাদের নিট মুনাফা হয় ৭৩১ কোটি টাকা। গত অর্থবর্ষের ওই সময়ে তা ছিল ৩৩১ কোটি টাকা।
বিশদ

15th  January, 2020

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অন্যান্য পুরসভাগুলির সঙ্গে আগামী পুরভোটে উত্তর দমদম, দক্ষিম দমদম এবং দমদম পুরসভার আসন সংরক্ষণের খসড়া তালিকা শুক্রবার প্রকাশিত হল। সেই তালিকা অনুযায়ী কোথাও চেয়ারম্যান, কোথাও চেয়ারম্যান-ইন-কাউন্সিল এবার নিজের জেতা ওয়ার্ডে ভোটে দাঁড়াতে পারছেন না। ...

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৭ জানুয়ারি: মেগা ডেটা ব্যাঙ্ক তৈরি করছে কেন্দ্র। কৃষক থেকে শ্রমিক। ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ী থেকে ক্ষুদ্র ঋণগ্রাহকের সংখ্যা। মোদি সরকার বিভিন্ন ...

 ওয়াশিংটন, ১৭ জানুয়ারি: কথায় বলে, চোরা না শোনে ধর্মের কাহিনী’। পাকিস্তানের ক্ষেত্রে এই প্রবাদ যে কতটা লাগসই, ফের তার প্রমাণ মিলল। মার্কিন পারমাণবিক অস্ত্র এবং তা বহনে সক্ষম ক্ষেপণাস্ত্র তৈরির প্রযুক্তি চোরাচালানে আরও একবার নাম জড়াল পাকিস্তানের। ...

ডার্বির ইতিহাসে প্রথম পাঁচ গোলদাতার মধ্যে একমাত্র বাঙালি তিনি। আট ও নয়ের দশকে তাঁকে ঘিরে আবর্তিত হত সমর্থকদের স্বপ্ন। দুই প্রান্ত থেকে ভেসে আসা বল ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

উচ্চবিদ্যায় ভালো ফল হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে সুযোগ আসবে। কোনও প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু
১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম
১৯৯৬: রাজনীতিক ও অভিনেতা এন টি রামারাওয়ের মৃত্যু
২০০৩: কবি হরিবংশ রাই বচ্চনের মৃত্যু
২০১৮ – বিশিষ্ট বাঙালি সাংবাদিক ও কার্টুনিস্ট চন্ডী লাহিড়ীর মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭১.৮৭ টাকা
পাউন্ড ৯১.২২ টাকা ৯৪.৫১ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৪৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৩৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৮,৯৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ মাঘ ১৪২৬, ১৮ জানুয়ারি ২০২০, শনিবার, নবমী ৫৪/৫ দিবা ৪/১। স্বাতী ৪৪/৪১ রাত্রি ১২/১৬। সূ উ ৬/২৩/৪, অ ৫/১০/৩৪, অমৃতযোগ দিবা ৯/৫৮ গতে ১২/৫০ মধ্যে। রাত্রি ৭/৪৮ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১২/১২ গতে ১/৫৮ মধ্যে পুনঃ ২/৫১ গতে ৪/৩৬ মধ্যে। বারবেলা ৭/৪৩ মধ্যে পুনঃ ১/৭ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/৪৮ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৪৯ মধ্যে পুনঃ ৪/৪৪ গতে উদয়াবধি। 
৩ মাঘ ১৪২৬, ১৮ জানুয়ারি ২০২০, শনিবার, অষ্টমী ৬/৩২/৩৮ দিবা ৯/২/৫৩। স্বাতী ৫২/৪১/৩১ রাত্রি ৩/৩০/২৬। সূ উ ৬/২৫/৫০, অ ৫/৯/৩২, অমৃতযোগ দিবা ১০/০ গতে ১২/৫৭ মধ্যে এবং রাত্রি ৭/৫৭ গতে ১০/৩৩ মধ্যে ও ১২/১৬ গতে ২/০ মধ্যে ও ২/৫২ গতে ৪/৩৬ মধ্যে। কালবেলা ৭/৪৬/১৯ মধ্যে ও ৩/৪৯/৪ গতে ৫/৯/৩২ মধ্যে, কালরাত্রি ৬/৪৯/৪ মধ্যে ও ৪/৪৬/১৮ গতে ৬/২৫/৫৫ মধ্যে। 
২২ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
পর্ণশ্রীতে মাথায় আঘাত করে লুঠ ৩ লক্ষ টাকা
দক্ষিণ কলকাতার পর্ণশ্রী এলাকায় মাথায় আঘাত করে লুঠ করা হল ...বিশদ

10:11:43 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, শনিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। ...বিশদ

10:05:09 AM

একঘণ্টা বিনি পয়সার ভোজ রসগোল্লা, ফুচকা
দমদমে শুরু হল ‘নালেঝোলে’ খাদ্যমেলা। দমদম রোডে ৪ নম্বর দাগা ...বিশদ

09:30:00 AM

রাতেই পার্ক সার্কাস ময়দানে আন্দোলনকারীদের পাশে পি চিদম্বরম
কোনওরকম রাজনৈতিক পতাকা ছাড়াই গভীর রাতে পাক সার্কাসের অবস্থান মঞ্চে ...বিশদ

09:27:00 AM

অবাক কাণ্ড বড়িশার স্কুলে
বড়িশার স্কুলে অবাক কাণ্ড। এক প্রধান শিক্ষক থাকতেই ফের সেখানে ...বিশদ

09:24:43 AM

দাবিদাওয়া নিয়ে মুখ্যমন্ত্রীকে চিঠি বিশ্ববিদ্যালয় অধ্যাপক সংগঠনের
ইউজিসি’র নয়া বেতনক্রম ঘোষণা হলেও সেই বকেয়া নিয়ে সরকার চুপ। ...বিশদ

09:16:38 AM