Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

এই প্রথম বিষ্ণুপুরের একলাখি বালুচরি বিদেশে পাড়ি দিচ্ছে

রঞ্জুগোপাল মুখোপাধ্যায়, বাঁকুড়া, বিএনএ: দুর্গাপুজোর আগে ৫০ হাজারি বালুচরি ফ্রান্সের বাজার মাতিয়েছিল। এবার বিষ্ণুপুর থেকে এক লক্ষ টাকা মূল্যের বালুচরি শাড়ি বিদেশে পাড়ি দিতে চলেছে। তন্তুজের হাত ধরে একলাখি শাড়ি ইউরোপের মন জয় করবে বলে শিল্পীমহলের আশা। গত ৪৭দিন ধরে বিষ্ণুপুরের বালুচরি শিল্পী অমিতাভ পাল তাঁর দুই সহযোগীকে নিয়ে ওই শাড়িটি তৈরি করেছেন। শাড়ির আঁচলে নবাবি ঘরানার বিভিন্ন চিত্র ফুটিয়ে তোলায় এটির নাম দেওয়া হয়েছে ‘নবাবি শাড়ি’।
তন্তুজের ম্যানেজিং ডিরেক্টর রবীন্দ্রনাথ রায় বলেন, অমিতাভবাবুর তৈরি বালুচরি শাড়ি দেশ-বিদেশে প্রশংসিত হয়েছে। পুজোর মরশুমে ওঁর তৈরি ৫০ হাজার টাকা দামের শাড়ি রপ্তানি করেছি। এবার এক লক্ষ টাকার ওই শাড়ি কিছুদিনের মধ্যে ইউরোপে পাঠাব।
প্রসঙ্গত, মুর্শিদাবাদের বালুচর গ্রামে প্রথম ওই শাড়ির প্রচলন হয়। গ্রামের নাম অনুসারে শাড়ির নামকরণ হয়। মুর্শিদাবাদ থেকে প্রায় ৯০বছর আগে বিষ্ণুপুরে বালুচরি শাড়ির নকশা আসে। বিষ্ণুপুরের তাঁতশিল্পীরা সহজেই ওই শাড়ি তৈরির কৌশল রপ্ত করে ফেলেন। মাত্র ৬০জন ওইসময় হস্তচালিত তাঁতের মাধ্যমে বালুচরি শাড়ি বুনতে শুরু করেন। বর্তমানে বালুচরি শাড়ির জন্য মল্লরাজাদের রাজধানী বিষ্ণুপুরের খ্যাতি বিভিন্ন জায়গায় ছড়িয়ে পড়েছে। প্রথমদিকে শহরে ছড়িয়ে ছিটিয়ে থাকা মন্দিরগুলির টেরাকোটার কাজ বালুচরি শাড়ির নকশা হিসেবে শিল্পীরা ব্যবহার করতেন। পরে নতুনত্ব আনার জন্য রামায়ণ ও মহাভারতের কাহিনী নকশায় ফুটিয়ে তোলা হয়। পরবর্তীকালে শকুন্তলার কাহিনী এবং আদিবাসী নৃত্য বালুচরিতে ফুটিয়ে তোলা হয়। মহাভারতের কাহিনী অবলম্বনে পঞ্চপাণ্ডবের বীরত্ব শাড়ির উপর ফুটে ওঠে। ওই শাড়ি একসময় প্রচুর বিক্রি হয়েছিল।
বাম আমলের শেষ দিকে বালুচরির বাজারে মন্দা আসে। একসময় বিষ্ণুপুরে প্রায় দুই হাজার হস্তচালিত তাঁত ছিল। বালুচরি শিল্পের সঙ্গে ৫-৭ হাজার মানুষ যুক্ত ছিলেন। কিন্তু, ২০০৬সালের পর থেকে ওই শিল্প ক্রমশ ধুঁকতে থাকে। তাঁতিরা লটারি বিক্রি শুরু করেন। কেউ কেউ দিনমজুরির কাজে যুক্ত হন। এক ধাক্কায় হস্তচালিত তাঁতের সংখ্যা পাঁচশোয় নেমে আসে। ২০১৬সালের পর থেকে রাজ্য ও কেন্দ্রীয় সরকারের চেষ্টায় ফের বালুচরি শিল্প ঘুরে দাঁড়াতে শুরু করে। খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বালুচরি শিল্পকে বাঁচাতে একাধিক প্রকল্প চালু করেন। মহাজনদের হাত থেকে শিল্পীদের বের করতে সরকারের তরফে একগুচ্ছ পদক্ষেপ নেওয়া হয়। তারপরেও বালুচরি বাজারজাত করতে শিল্পীদের কিছুটা সমস্যা হচ্ছিল। রাজ্য সরকারের আওতায় থাকা তন্তুজ বালুচরির বিপণনে এগিয়ে আসে। তন্তুজের হাত ধরে রকমারি পোশাকের মাঝে বালুচরি জায়গা দখল করছে।
শিল্পী অমিতাভ পাল বলেন, ৫০ হাজার টাকার শাড়ির আঁচলে দুই রঙের ৭৪০টি বুটি ছিল। এক লক্ষ টাকার শাড়িতে সমসংখ্যক বুটি থাকলেও তিনটি রঙের সুতো ব্যবহার করা হয়েছে। ত্রিভুজাকৃতির বুটিগুলি পিরামিডের মতো শাড়ির আঁচলে থাকছে। নতুন শাড়িতে পাঁচটি পাড় থাকছে। তাতে পদ্মফুল, হাতি ও টিয়াপাখি ফুটিয়ে তোলা হয়েছে। সব মিলিয়ে শাড়িতে সোনালি, ধূসর, কালো, তুঁতে, কালচে সবুজ, তসর এবং পেস্তা সবুজ রঙের সুতো ব্যবহার করা হয়েছে। প্রথমদিকে বালুচরি শাড়িতে মাত্র দুটি রঙের সুতোর কাজ হতো। এর আগে একটি শাড়িতে একসঙ্গে এত বেশি রঙের সুতোর ব্যবহার হয়নি বলে অমিতাভবাবু দাবি করেন। শাড়িতে তিন বা তার বেশি রঙের সুতো ব্যবহার করে পুরস্কৃত হয়েছেন বলেও তিনি জানান।
শিল্পী আরও বলেন, মালদা ও বেঙ্গালুরু থেকে রেশমের সুতো আনার পর আমরা বাড়িতে রং করি। গত ৪৭ দিন ধরে তিনজন মিলে একলাখি শাড়িটি বুনেছি। প্রতিদিন গড়ে ১০ঘণ্টা করে পরিশ্রম করতে হয়েছে। এর আগে আমেরিকার এরি, ওড়িশার কটকি এবং আসামের মুগা সিল্কের সঙ্গে বালুচরির সমন্বয় করে শাড়ি তৈরি করেছি। তিনকন্যা নামের শাড়িতে বাংলার মাদল, ওড়িশার ঢোল ও আসামের বিহু সঙ্গীতের বাদ্যযন্ত্র ফুটিয়ে তোলা হয়।
বিষ্ণুপুর তাঁতহীন তাঁতশ্রমিক সমবায়ের ম্যানেজার হলধর দাস বলেন, কিছুদিন আগে পর্যন্ত বালুচরি শাড়ির দাম ১২০০-৫০০০টাকার মধ্যে ঘোরাফেরা করত। বিদেশে রপ্তানি শুরু হওয়ার পর থেকে শাড়ির দাম বাড়তে শুরু করে। তবে বিদেশে পাঠানোর আগে শাড়ির যাতে কোনও খুঁত না থাকে সেব্যাপারে শিল্পীদের সজাগ থাকতে হয়।

08th  February, 2019
সোলারিসের জোকা ও শ্রীরামপুর প্রকল্পে ঋণ মেলা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মধ্যবিত্তের ‘নিজের বাড়ির’ স্বপ্ন পূরণে গৃহঋণ মেলার আয়োজন করেছিল ইডেন রিয়েলটি গ্রুপ। সংস্থার সোলারিস সিটি শ্রীরামপুর এবং জোকা প্রকল্পে গত ১৩ থেকে ১৫ ডিসেম্বর এই ‘ফ্লেক্সি হোম লোন মেলা’ অনুষ্ঠিত হয়।
বিশদ

নিশান ইন্ডিয়া ঘোষণা করল রেড উইকএন্ডস, ঢালাও ছাড় 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিশান ইন্ডিয়া ঘোষণা করেছে রেড উইকএন্ডস। এই ক্যাম্পেনের মাধ্যমে ক্রেতারা গাড়ি কিনলে প্রায় ১ লক্ষ ১৫ হাজার টাকা পর্যন্ত আর্থিক সুবিধা পেতে পারেন। এতে নগদ ছাড় ৪০ হাজার টাকা, ৪০ হাজার টাকা বোনাস এবং কর্পোরেট ডিসকাউন্ট ১০ হাজার টাকা পর্যন্ত পেতে পারেন ক্রেতারা।
বিশদ

14th  December, 2019
ফেডারেল ব্যাঙ্কের সঙ্গে চুক্তি মারুতির 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গাড়ির ফাইনান্স করার ব্যাপারে মারুতি সুজুকি ইন্ডিয়া লিমিটেডের সঙ্গে ফেডারেল ব্যাঙ্কের চুক্তি হয়েছে। মারুতি কোম্পানির গাড়ির ডিলার ও গাড়ির ক্রেতা উভয়েই ফেডারেল ব্যাঙ্ক থেকে ঋণ নেওয়ার সুবিধা পাবেন।
বিশদ

14th  December, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

14th  December, 2019
নভেম্বরে এলআইসি’র পলিসি বিক্রি বাড়ল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নভেম্বর মাসে এলআইসি’র পলিসি বিক্রির হার বাড়ল। দেশে ১০০টি পলিসি বিক্রি পিছু ৮৪টিই এলআইসি’র। নভেম্বর মাসে এলআইসি’র মার্কেট শেয়ার বৃদ্ধি বোঝাতে গিয়ে এমনটাই জানালেন সংস্থার পূর্বাঞ্চলীয় জোনাল ম্যানেজার দীনেশ ভগত।
বিশদ

14th  December, 2019
দীঘার মঞ্চ থেকে ঘোষণা মমতার
শাড়ি, ধুতি, গামছার মতো ত্রাণ সামগ্রী এবার থেকে সরবরাহ করবে তন্তুবায় সমবায় সমিতি

 দেবাঞ্জন দাস, দীঘা: দেশজুড়ে চলা আর্থিক মন্দার মধ্যে বাংলাকে এগিয়ে রেখেছিল গ্রামীণ অর্থাৎ ক্ষুদ্র ও কুটির শিল্প। সেই গ্রামীণ শিল্প এবং বাংলার তন্তুবায়ীদের আর্থিক মানোন্নয়নের লক্ষ্যে বড়সড় পদক্ষেপ করল রাজ্য সরকার।
বিশদ

13th  December, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

13th  December, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

12th  December, 2019
বাড়ছে হুন্ডাইয়ের গাড়ির দাম 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হুন্ডাই মোটর ইন্ডিয়া তাদের সমস্ত গাড়ির দাম বাড়াচ্ছে। সংস্থার এক প্রেস বিবৃতিতে জানানো হয়েছে, আগামী জানুয়ারি মাস থেকে বর্ধিত দাম কার্যকর হবে। গাড়ি তৈরির উপকরণ ও অন্যান্য খাতে খরচ বৃদ্ধি পাওয়ায় এই মূল্য বৃদ্ধি করতে হচ্ছে।
বিশদ

11th  December, 2019
বাইক ও স্কুটারের দাম বাড়াচ্ছে হিরো 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হিরো মোটর কর্প তাদের টু হুইলারের দাম বাড়াচ্ছে। আগামী পয়লা জানুয়ারি থেকে মোটরসাইকেল ও স্কুটারের দাম (শোরুম প্রাইস) বৃদ্ধি পাবে বলে সংস্থার তরফে এক প্রেস বিবৃতিতে জানানো হয়েছে।
বিশদ

11th  December, 2019
এমসিএলআর কমাল ব্যাঙ্ক অব বরোদা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মার্জিনাল কস্ট অব ফান্ডস বেসড লেন্ডিং রেট বা এমসিএলআর কমাল ব্যাঙ্ক অব বরোদা। আগের এমসিএলআর-এর থেকে পাঁচ বিপিএস কমানো হল এমসিএলআর। 
বিশদ

11th  December, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

11th  December, 2019
বাজাজ অটোর নতুন দু’টি মোটর সাইকেল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাজাজ অটো ভিটপিলেন ২৫০ এবং সার্টপিলেন ২৫০ নামের দু’টি মোটর সাইকেলের আবরণ উন্মোচনের মাধ্যমে দেশে নিয়ে এল হাস্কভার্না মোটর সাইকেল ব্র্যান্ড। তারা জানিয়েছে, হাস্কভার্না গোটা পৃথিবীর অন্যতম পুরনো মোটর সাইকেল ব্র্যান্ড।
বিশদ

10th  December, 2019
এমসিএলআর কমাল এসবিআই 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, ১০ ডিসেম্বর থেকে নিজেদের মার্জিনাল কস্ট অব ফান্ডস বেসড লেন্ডিং রেট বা এমসিএলআর কমাল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই)। এক প্রেস বিবৃতিতে তারা একথা জানিয়ে বলেছে, আগে তাদের বার্ষিক এমসিএলআর ছিল আট শতাংশ।
বিশদ

10th  December, 2019

Pages: 12345

একনজরে
বদাউন, ১৫ ডিসেম্বর: ধুমধাম করে গত সোমবার বিয়ের পর্ব সম্পন্ন হয়েছিল। আর শুক্রবার ভোররাতে টাকা, গয়না নিয়ে শ্বশুরবাড়ি থেকে চম্পট দিল নববধূ। তাঁর সঙ্গে পলাতক বিয়ের মধ্যস্থতাকারী ব্যক্তিও। চাঞ্চল্যকর এই ঘটনাটি উত্তরপ্রদেশের।   ...

নাগরিকত্ব আইন-২০১৯। যা নিয়ে এই মুহূর্তে দেশসহ গোটা রাজ্য উত্তাল। রাজনৈতিক কাদা ছোঁড়াছুঁড়ি তো সব সময়ই শোনা যায়। কিন্তু, কী ভাবছেন সমাজের বিভিন্ন স্তরের মানুষ! সরাসরি তাঁদের মুখেই শোনা যাক। আজ হুগলি জেলার প্রতিক্রিয়া।  ...

সায়ন্ত ভট্টাচার্য, কলকাতা: শিয়রে কলকাতা পুরভোট। জনসংযোগে গুরুত্ব দিতে দলের কাউন্সিলারদের আরও বেশি করে সক্রিয় হতে নির্দেশ দিয়েছে তৃণমূল নেতৃত্ব। কলকাতার মেয়র ফিরহাদ হাকিমও দলের কাউন্সিলারদের ঝাঁপিয়ে পড়তে নির্দেশ দিয়েছেন।   ...

সংবাদদাতা, ইসলামপুর: নাগরিক সংশোধনী আইন ও জাতীয় নাগরিক পঞ্জির বিরোধিতা নিয়ে কর্মসূচিতেও ইসলামপুর তৃণমূল কংগ্রেসের গোষ্ঠী কোন্দল প্রকাশ্যে এল ইসলামপুরে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

বাড়তি অর্থ পাওয়ার যোগ আছে। পদোন্নতির পাশাপাশি কর্মস্থান পরিবর্তন হতে পারে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষ পক্ষে থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৭০: জার্মান সুরকার লুদভিগ ভ্যান বেটোভেনের জন্ম
১৯১৭: কল্পবিজ্ঞান লেখক আর্থার সি ক্লার্কের জন্ম
১৯২১: হুগলি নদীর নীচ দিয়ে টানেল তৈরির কাজ শুরু করল সিইএসসি
১৯৭১: বাংলাদেশে ভারতীয় বাহিনীর কাছে পাক সেনার আত্মসমর্পণ। জন্ম স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রের
২০১২: দিল্লির গণধর্ষণের ঘটনায় উত্তাল দেশ 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮০ টাকা ৭১.৪৯ টাকা
পাউন্ড ৯৩.৪৩ টাকা ৯৬.৮০ টাকা
ইউরো ৭৭.৪৪ টাকা ৮০.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  December, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৪৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৪৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭, ০৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪, ০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪, ১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
15th  December, 2019

দিন পঞ্জিকা

২৯ অগ্রহায়ণ ১৪২৬, ১৬ ডিসেম্বর ২০১৯, সোমবার, পঞ্চমী ৫৩/৩৭ দিবা ৩/৪০। অশ্লেষা ৫১/২৫ রাত্রি ২/৪৭। সূ উ ৬/১৩/১০, অ ৪/৫০/৪০, অমৃতযোগ দিবা ৭/৩৮ মধ্যে পুনঃ ৯/৩ গতে ১১/১১ মধ্যে। রাত্রি ৭/৩১ গতে ১১/৫ মধ্যে পুনঃ ২/৪০ গতে ৩/৩৩ মধ্যে, বারবেলা ৭/৩২ গতে ৮/৫২ মধ্যে পুনঃ ২/১১ গতে ৩/৩১ মধ্যে, কালরাত্রি ৯/৫১ গতে ১১/৩১ মধ্যে। 
২৯ অগ্রহায়ণ ১৪২৬, ১৬ ডিসেম্বর ২০১৯, সোমবার, চতুর্থী ১/২৭/৫৩ প্রাতঃ ৬/৫০/১৯ পরে পঞ্চমী ৫৬/৩৮/৫ শেষরাত্রি ৪/৫৪/২৪। অশ্লেষা ৫৫/৪৫/৩৮ শেষরাত্রি ৪/৩৩/২৫, সূ উ ৬/১৫/১০, অ ৪/৫০/৪০, অমৃতযোগ দিবা ৭/৪৬ মধ্যে ৯/১১ গতে ১১/১৮ মধ্যে এবং রাত্রি ৭/৩৮ গতে ১১/১২ মধ্যে ও ২/৪৭ গতে ৩/৪০ মধ্যে, কালবেলা ৭/৩৪/৩৬ গতে ৮/৫৪/২ মধ্যে, কালরাত্রি ৯/৫২/২১ গতে ১১/৩২/৫৫ মধ্যে। 
১৮ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
১২০৪১ আপ হাওড়া-নিউ জলপাইগুড়ি জংশন শতাব্দী এক্সপ্রেস আজ বাতিল থাকবে 

08:53:56 AM

নির্ভয়ার দোষীদের ফাঁসি দিতে চাই, রক্ত দিয়ে চিঠি লিখে আমিত শাহকে আবেদন শ্যুটারের 
দিল্লিতে নির্ভয়াকাণ্ডের পর কেটে গিয়েছে সাতটি বছর। দোষীদের মৃত্যুদণ্ডের সাজা ...বিশদ

08:45:00 AM

আজ থেকে প্রতিবাদ মিছিল শুরু মমতার 
সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতায় এবার সরাসরি জনতার দরবারে পৌঁছে যেতে ...বিশদ

08:35:03 AM

ইতিহাসে আজকের দিনে 
১৭৭০: জার্মান সুরকার লুদভিগ ভ্যান বেটোভেনের জন্ম১৯১৭: কল্পবিজ্ঞান লেখক আর্থার ...বিশদ

08:27:28 AM

আজকের রাশিফল 
মেষ: বাড়তি অর্থ পাওয়ার যোগ আছে। বৃষ: সন্তানের কর্ম ও বিবাহ ক্ষেত্রে ...বিশদ

08:21:07 AM

প্রথম একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ৮ উইকেটে জিতল 

15-12-2019 - 09:55:39 PM