Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

এই প্রথম বিষ্ণুপুরের একলাখি বালুচরি বিদেশে পাড়ি দিচ্ছে

রঞ্জুগোপাল মুখোপাধ্যায়, বাঁকুড়া, বিএনএ: দুর্গাপুজোর আগে ৫০ হাজারি বালুচরি ফ্রান্সের বাজার মাতিয়েছিল। এবার বিষ্ণুপুর থেকে এক লক্ষ টাকা মূল্যের বালুচরি শাড়ি বিদেশে পাড়ি দিতে চলেছে। তন্তুজের হাত ধরে একলাখি শাড়ি ইউরোপের মন জয় করবে বলে শিল্পীমহলের আশা। গত ৪৭দিন ধরে বিষ্ণুপুরের বালুচরি শিল্পী অমিতাভ পাল তাঁর দুই সহযোগীকে নিয়ে ওই শাড়িটি তৈরি করেছেন। শাড়ির আঁচলে নবাবি ঘরানার বিভিন্ন চিত্র ফুটিয়ে তোলায় এটির নাম দেওয়া হয়েছে ‘নবাবি শাড়ি’।
তন্তুজের ম্যানেজিং ডিরেক্টর রবীন্দ্রনাথ রায় বলেন, অমিতাভবাবুর তৈরি বালুচরি শাড়ি দেশ-বিদেশে প্রশংসিত হয়েছে। পুজোর মরশুমে ওঁর তৈরি ৫০ হাজার টাকা দামের শাড়ি রপ্তানি করেছি। এবার এক লক্ষ টাকার ওই শাড়ি কিছুদিনের মধ্যে ইউরোপে পাঠাব।
প্রসঙ্গত, মুর্শিদাবাদের বালুচর গ্রামে প্রথম ওই শাড়ির প্রচলন হয়। গ্রামের নাম অনুসারে শাড়ির নামকরণ হয়। মুর্শিদাবাদ থেকে প্রায় ৯০বছর আগে বিষ্ণুপুরে বালুচরি শাড়ির নকশা আসে। বিষ্ণুপুরের তাঁতশিল্পীরা সহজেই ওই শাড়ি তৈরির কৌশল রপ্ত করে ফেলেন। মাত্র ৬০জন ওইসময় হস্তচালিত তাঁতের মাধ্যমে বালুচরি শাড়ি বুনতে শুরু করেন। বর্তমানে বালুচরি শাড়ির জন্য মল্লরাজাদের রাজধানী বিষ্ণুপুরের খ্যাতি বিভিন্ন জায়গায় ছড়িয়ে পড়েছে। প্রথমদিকে শহরে ছড়িয়ে ছিটিয়ে থাকা মন্দিরগুলির টেরাকোটার কাজ বালুচরি শাড়ির নকশা হিসেবে শিল্পীরা ব্যবহার করতেন। পরে নতুনত্ব আনার জন্য রামায়ণ ও মহাভারতের কাহিনী নকশায় ফুটিয়ে তোলা হয়। পরবর্তীকালে শকুন্তলার কাহিনী এবং আদিবাসী নৃত্য বালুচরিতে ফুটিয়ে তোলা হয়। মহাভারতের কাহিনী অবলম্বনে পঞ্চপাণ্ডবের বীরত্ব শাড়ির উপর ফুটে ওঠে। ওই শাড়ি একসময় প্রচুর বিক্রি হয়েছিল।
বাম আমলের শেষ দিকে বালুচরির বাজারে মন্দা আসে। একসময় বিষ্ণুপুরে প্রায় দুই হাজার হস্তচালিত তাঁত ছিল। বালুচরি শিল্পের সঙ্গে ৫-৭ হাজার মানুষ যুক্ত ছিলেন। কিন্তু, ২০০৬সালের পর থেকে ওই শিল্প ক্রমশ ধুঁকতে থাকে। তাঁতিরা লটারি বিক্রি শুরু করেন। কেউ কেউ দিনমজুরির কাজে যুক্ত হন। এক ধাক্কায় হস্তচালিত তাঁতের সংখ্যা পাঁচশোয় নেমে আসে। ২০১৬সালের পর থেকে রাজ্য ও কেন্দ্রীয় সরকারের চেষ্টায় ফের বালুচরি শিল্প ঘুরে দাঁড়াতে শুরু করে। খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বালুচরি শিল্পকে বাঁচাতে একাধিক প্রকল্প চালু করেন। মহাজনদের হাত থেকে শিল্পীদের বের করতে সরকারের তরফে একগুচ্ছ পদক্ষেপ নেওয়া হয়। তারপরেও বালুচরি বাজারজাত করতে শিল্পীদের কিছুটা সমস্যা হচ্ছিল। রাজ্য সরকারের আওতায় থাকা তন্তুজ বালুচরির বিপণনে এগিয়ে আসে। তন্তুজের হাত ধরে রকমারি পোশাকের মাঝে বালুচরি জায়গা দখল করছে।
শিল্পী অমিতাভ পাল বলেন, ৫০ হাজার টাকার শাড়ির আঁচলে দুই রঙের ৭৪০টি বুটি ছিল। এক লক্ষ টাকার শাড়িতে সমসংখ্যক বুটি থাকলেও তিনটি রঙের সুতো ব্যবহার করা হয়েছে। ত্রিভুজাকৃতির বুটিগুলি পিরামিডের মতো শাড়ির আঁচলে থাকছে। নতুন শাড়িতে পাঁচটি পাড় থাকছে। তাতে পদ্মফুল, হাতি ও টিয়াপাখি ফুটিয়ে তোলা হয়েছে। সব মিলিয়ে শাড়িতে সোনালি, ধূসর, কালো, তুঁতে, কালচে সবুজ, তসর এবং পেস্তা সবুজ রঙের সুতো ব্যবহার করা হয়েছে। প্রথমদিকে বালুচরি শাড়িতে মাত্র দুটি রঙের সুতোর কাজ হতো। এর আগে একটি শাড়িতে একসঙ্গে এত বেশি রঙের সুতোর ব্যবহার হয়নি বলে অমিতাভবাবু দাবি করেন। শাড়িতে তিন বা তার বেশি রঙের সুতো ব্যবহার করে পুরস্কৃত হয়েছেন বলেও তিনি জানান।
শিল্পী আরও বলেন, মালদা ও বেঙ্গালুরু থেকে রেশমের সুতো আনার পর আমরা বাড়িতে রং করি। গত ৪৭ দিন ধরে তিনজন মিলে একলাখি শাড়িটি বুনেছি। প্রতিদিন গড়ে ১০ঘণ্টা করে পরিশ্রম করতে হয়েছে। এর আগে আমেরিকার এরি, ওড়িশার কটকি এবং আসামের মুগা সিল্কের সঙ্গে বালুচরির সমন্বয় করে শাড়ি তৈরি করেছি। তিনকন্যা নামের শাড়িতে বাংলার মাদল, ওড়িশার ঢোল ও আসামের বিহু সঙ্গীতের বাদ্যযন্ত্র ফুটিয়ে তোলা হয়।
বিষ্ণুপুর তাঁতহীন তাঁতশ্রমিক সমবায়ের ম্যানেজার হলধর দাস বলেন, কিছুদিন আগে পর্যন্ত বালুচরি শাড়ির দাম ১২০০-৫০০০টাকার মধ্যে ঘোরাফেরা করত। বিদেশে রপ্তানি শুরু হওয়ার পর থেকে শাড়ির দাম বাড়তে শুরু করে। তবে বিদেশে পাঠানোর আগে শাড়ির যাতে কোনও খুঁত না থাকে সেব্যাপারে শিল্পীদের সজাগ থাকতে হয়।

08th  February, 2019
২০২৫ সালের মধ্যে ভারতে নতুন ১০ লক্ষ
কর্মসংস্থান তৈরি করবে আমাজন: জেফ বেজোস

 নয়াদিল্লি, ১৭ জানুয়ারি (পিটিআই): আগামী পাঁচ বছরের মধ্যে ভারতে আরও ১০ লক্ষ কর্মসংস্থান তৈরি করবে মার্কিন ই-কমার্স সংস্থা আমাজন। দেশের উন্নতিতে তারা বিনিয়োগ করছে না বলে কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েলের বিতর্কিত মন্তব্যের পর শুক্রবার এমনই প্রতিশ্রুতি দিলেন আমাজনকর্তা জেফ বেজোস।
বিশদ

 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

  বিদেশি সংস্থাগুলিকে নিয়ম মেনে ভারতে লগ্নি করতে হবে: গোয়েল

 আমেদাবাদ, ১৭ জানুয়ারি (পিটিআই): সমস্ত বিদেশি কোম্পানিকে আইন মেনে ভারতে বিনিয়োগ করতে হবে। আমাজনের লগ্নি নিয়ে মন্তব্যের পর শুক্রবার এমনটাই জানালেন কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল। বিশদ

রাজ্যগুলি না নেওয়ায় পচছে বিদেশ
থেকে আসা পেঁয়াজ, বিপাকে কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৬ জানুয়ারি: পেঁয়াজ নিয়ে পস্তাচ্ছে কেন্দ্র! রাজ্যের কথায় বিদেশ থেকে পেঁয়াজ আমদানি করে এখন মাথায় হাত মোদি সরকারের। কিছুদিন আগে পর্যন্তও ১২০ টাকা কিলো দরে বিক্রি হলেও বাজারে এখন পেঁয়াজের দাম অপেক্ষাকৃত কমে গিয়েছে। দেশীয় উৎপাদনও ধীরে ধীরে বাজারে আসতে শুরু করেছে। 
বিশদ

17th  January, 2020
সর্বোচ্চ শিখর ছুঁল শেয়ার সূচক 

মুম্বই, ১৬ জানুয়ারি (পিটিআই): ৪২ হাজারের সর্বোচ্চ শিখর ছুঁল বম্বে স্টক এক্সচেঞ্জের সূচক সেনসেক্স। যদিও দিনের শেষে সেখান থেকে খানিকটা নেমে ৪১ হাজার ৯৩২.৫৬ পয়েন্টে থেমেছে সেনসেক্স।
বিশদ

17th  January, 2020
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

17th  January, 2020
শীতের মরশুমে আলুর দাম আকাশছোঁয়া,
আগুন সব্জির বাজারেও, নাকাল মধ্যবিত্ত 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শীতকালে নতুন আলু ২৪-২৫ টাকা কেজি বা তারও বেশি দামে কিনে খেতে হচ্ছে। এই সময় আলুর এত চড়া দাম আগে যে কখনও হয়নি, এটা শুধু ক্রেতারা নন, ব্যবসায়ী মহলও বলছে। গত বছর এই সময়ে ১০ টাকা কেজি দরের আশপাশে নতুন আলু বিক্রি হয়েছে। এছাড়া এবার শীতে অধিকাংশ সব্জির দামও বেশ চড়া। তবে রেকর্ড করেছে আলু। 
বিশদ

16th  January, 2020
সল্টলেক শুরু হস্তশিল্প মেলা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নাবার্ড হস্তশিল্প উৎসব শুরু হল। সল্টলেকে পূর্বাঞ্চলীয় সংস্কৃতি কেন্দ্রে বিভিন্ন রাজ্যের হস্তশিল্পীদের পসরা নিয়ে বুধবার থেকে শুরু হল হস্তশিল্প মেলা। চলবে ১৯ জানুয়ারি পর্যন্ত। প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা খোলা থাকবে।
বিশদ

16th  January, 2020
৯ ক্যারাটের সোনার অলঙ্কার আর
বিক্রি করা যাবে না, জানাল কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৫ জানুয়ারি: আগামী বছর থেকে ৯ ক্যারাটে তৈরি সোনার অলঙ্কার আর বিক্রি করা যাবে না। জানিয়ে দিল কেন্দ্র। এবার থেকে কেবলমাত্র হলমার্কযুক্ত ১৪, ১৮ এবং ২২ ক্যারাটে সোনার তৈরি অলঙ্কারই বিক্রি করা যাবে। সরকারের এই সিদ্ধান্তে যাদের অর্থ সংস্থান অল্প অথচ কম ক্যারাটের সোনার অলঙ্কার কিনতে চায়, তাদের একাংশ সমস্যায় পড়বে বলেই মনে করা হচ্ছে।
বিশদ

16th  January, 2020
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

16th  January, 2020
যাত্রীভাড়া বাড়িয়েও সম্ভবত লাভের
মুখ দেখবে না রেল, আশঙ্কা মন্ত্রকেরই

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৫ জানুয়ারি: যাত্রীভাড়া বৃদ্ধি করেও সম্ভবত লাভের মুখ দেখবে না রেল। চরম আর্থিক সঙ্কটের আশঙ্কায় রয়েছে মন্ত্রক। রেলমন্ত্রকের শীর্ষ সূত্রে জানা যাচ্ছে, ২০১৯-২০ আর্থিক বছরে ১০০ টাকা আয় করতে রেলের খরচ হতে পারে ৯৬ থেকে ৯৭ টাকা। অর্থাৎ রেলের অপারেটিং রেশিও হতে পারে ৯৬-৯৭ শতাংশ। অথচ ২০১৯-২০ অর্থবর্ষে রেলের অপারেটিং রেশিওর ‘টার্গেট’ নির্ধারিত হয়েছিল ৯৫ শতাংশ। 
বিশদ

16th  January, 2020
  উত্তরবঙ্গের শিল্প বিকাশে অর্থমন্ত্রী অমিত মিত্রর দ্বারস্থ বণিক সংগঠন

 বিএনএ, শিলিগুড়ি: অর্থনৈতিকভাবে পিছিয়ে থাকা উত্তরবঙ্গের ব্যবসা-বাণিজ্য এবং শিল্পের বিকাশে রাজ্যের অর্থমন্ত্রীর কাছে একগুচ্ছ প্রস্তাব রাখল উত্তরবঙ্গের ব্যবসায়ী ও উদ্যোগপতিদের বৃহত্তম সংগঠন, ফেডারেশন অব চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, উত্তরবঙ্গ (ফোসিন)। বিশদ

15th  January, 2020
আজ থেকে নতুন চেতকের বুকিং শুরু 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নতুন ‘চেতক’-এর বুকিং চালু করল বাজাজ অটো। গত বছর ১৬ অক্টোবর দিল্লিতে সর্বসমক্ষে আনা হয় এই দ্বিচক্র যানটিকে। বাজাজ জানিয়েছে, আজ ১৫ জানুয়ারি দুপুর থেকে অনলাইনে বুকিং করা যাবে।
বিশদ

15th  January, 2020
মুনাফা অনেকটা বাড়াল বন্ধন ব্যাঙ্ক 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিট মুনাফা এক লাফে ১২০.৮৫ শতাংশ বাড়াল বন্ধন ব্যাঙ্ক। চলতি আর্থিক বছরের তৃতীয় ত্রৈমাসিকে তাদের নিট মুনাফা হয় ৭৩১ কোটি টাকা। গত অর্থবর্ষের ওই সময়ে তা ছিল ৩৩১ কোটি টাকা।
বিশদ

15th  January, 2020

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এনআরসি এবং সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে এখন সরগরম গোটা রাজ্য। ডান-বাম উভয়েই আন্দোলনে শামিল হয়েছে। আর এই আবহে কলেজে কলেজে ছাত্রভোটের সম্ভাবনা অনিশ্চয়তার মধ্যে পড়ে গেল। আগামী চার-পাঁচ মাসের মধ্যেও এই ভোট না হওয়ার সম্ভাবনাই বেশি। ...

বাংলা নিউজ এজেন্সি: পুরসভার আসন সংরক্ষণের খসড়া তালিকা প্রকাশ হতেই উত্তরবঙ্গে বামপন্থী ও ডানপন্থী নেতাদের কপালে পড়েছে চিন্তার ভাঁজ। প্রশাসন সূত্রের খবর, আসন সংরক্ষণের খসড়া তালিকা অনুসারে উত্তরবঙ্গে ১৩টি পুরসভার প্রায় দু’ডজন নেতার ভাগ্য পুড়তে চলেছে।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অন্যান্য পুরসভাগুলির সঙ্গে আগামী পুরভোটে উত্তর দমদম, দক্ষিম দমদম এবং দমদম পুরসভার আসন সংরক্ষণের খসড়া তালিকা শুক্রবার প্রকাশিত হল। সেই তালিকা অনুযায়ী কোথাও চেয়ারম্যান, কোথাও চেয়ারম্যান-ইন-কাউন্সিল এবার নিজের জেতা ওয়ার্ডে ভোটে দাঁড়াতে পারছেন না। ...

বিএনএ, আরামবাগ: পথ দুর্ঘটনায় আরামবাগে মৃত দুঃস্থ যুবকের শেষকৃত্য সম্পন্ন করতে আর্থিক সাহায্যের জন্য পথে নামলেন মুসলিম সম্প্রদায়ের স্থানীয় যুবকরা। বর্তমান পরিস্থিতিতে শহরে সম্প্রীতির এমন ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

উচ্চবিদ্যায় ভালো ফল হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে সুযোগ আসবে। কোনও প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু
১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম
১৯৯৬: রাজনীতিক ও অভিনেতা এন টি রামারাওয়ের মৃত্যু
২০০৩: কবি হরিবংশ রাই বচ্চনের মৃত্যু
২০১৮ – বিশিষ্ট বাঙালি সাংবাদিক ও কার্টুনিস্ট চন্ডী লাহিড়ীর মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭১.৮৭ টাকা
পাউন্ড ৯১.২২ টাকা ৯৪.৫১ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৪৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৩৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৮,৯৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ মাঘ ১৪২৬, ১৮ জানুয়ারি ২০২০, শনিবার, নবমী ৫৪/৫ দিবা ৪/১। স্বাতী ৪৪/৪১ রাত্রি ১২/১৬। সূ উ ৬/২৩/৪, অ ৫/১০/৩৪, অমৃতযোগ দিবা ৯/৫৮ গতে ১২/৫০ মধ্যে। রাত্রি ৭/৪৮ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১২/১২ গতে ১/৫৮ মধ্যে পুনঃ ২/৫১ গতে ৪/৩৬ মধ্যে। বারবেলা ৭/৪৩ মধ্যে পুনঃ ১/৭ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/৪৮ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৪৯ মধ্যে পুনঃ ৪/৪৪ গতে উদয়াবধি। 
৩ মাঘ ১৪২৬, ১৮ জানুয়ারি ২০২০, শনিবার, অষ্টমী ৬/৩২/৩৮ দিবা ৯/২/৫৩। স্বাতী ৫২/৪১/৩১ রাত্রি ৩/৩০/২৬। সূ উ ৬/২৫/৫০, অ ৫/৯/৩২, অমৃতযোগ দিবা ১০/০ গতে ১২/৫৭ মধ্যে এবং রাত্রি ৭/৫৭ গতে ১০/৩৩ মধ্যে ও ১২/১৬ গতে ২/০ মধ্যে ও ২/৫২ গতে ৪/৩৬ মধ্যে। কালবেলা ৭/৪৬/১৯ মধ্যে ও ৩/৪৯/৪ গতে ৫/৯/৩২ মধ্যে, কালরাত্রি ৬/৪৯/৪ মধ্যে ও ৪/৪৬/১৮ গতে ৬/২৫/৫৫ মধ্যে। 
২২ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
পর্ণশ্রীতে মাথায় আঘাত করে লুঠ ৩ লক্ষ টাকা
দক্ষিণ কলকাতার পর্ণশ্রী এলাকায় মাথায় আঘাত করে লুঠ করা হল ...বিশদ

10:06:53 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, শনিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। ...বিশদ

10:05:09 AM

একঘণ্টা বিনি পয়সার ভোজ রসগোল্লা, ফুচকা
দমদমে শুরু হল ‘নালেঝোলে’ খাদ্যমেলা। দমদম রোডে ৪ নম্বর দাগা ...বিশদ

09:30:00 AM

রাতেই পার্ক সার্কাস ময়দানে আন্দোলনকারীদের পাশে পি চিদম্বরম
কোনওরকম রাজনৈতিক পতাকা ছাড়াই গভীর রাতে পাক সার্কাসের অবস্থান মঞ্চে ...বিশদ

09:27:00 AM

অবাক কাণ্ড বড়িশার স্কুলে
বড়িশার স্কুলে অবাক কাণ্ড। এক প্রধান শিক্ষক থাকতেই ফের সেখানে ...বিশদ

09:24:43 AM

দাবিদাওয়া নিয়ে মুখ্যমন্ত্রীকে চিঠি বিশ্ববিদ্যালয় অধ্যাপক সংগঠনের
ইউজিসি’র নয়া বেতনক্রম ঘোষণা হলেও সেই বকেয়া নিয়ে সরকার চুপ। ...বিশদ

09:16:38 AM