Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

  পাটজাত পণ্যের রপ্তানি বেড়েছে, দাবি সংস্থার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রে নরেন্দ্র মোদি সরকারের আমলে বিদেশি পাটজাত দ্রব্য রপ্তানির হার ২৪ শতাংশ বেড়েছে বলে দাবি করলেন কেন্দ্রীয় বস্ত্রমন্ত্রী স্মৃতি ইরানি। সোমবার শহরে এক অনুষ্ঠানে তিনি বলেন, গত পাঁচ বছরে পাটজাত দ্রব্য এবং পাট থেকে তৈরি হওয়া হরেক পণ্যের রপ্তানি অনেকটাই সাফল্য পেয়েছে। আমরা রপ্তানির অঙ্ক আরও বাড়াতে চাইছি। অন্যদিকে মন্ত্রকের সচিব রাঘবেন্দ্র সিং বলেন, তাঁরা পাটচাষিদের এবং পাটজাত দ্রব্য প্রস্তুতকারকদের আয় বাড়াতে যথেষ্ট চেষ্টা চালাচ্ছেন। যাঁরা বস্ত্র উৎপাদন করেন, তাঁদের সঙ্গে সরাসরি যোগাযোগ করানোর চেষ্টাও তাঁরা চালিয়ে যাচ্ছেন।

08th  January, 2019
  জমি দেওয়ার আগে এবার ছোট শিল্পপতিদের বাজিয়ে দেখবে রাজ্য

 বাপ্পদিত্য রায়চৌধুরী, কলকাতা: শিল্প নিয়ে আন্তরিক মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কর্মসংস্থান বাড়াতে তাঁর পাখির চোখ ছোট ও মাঝারি শিল্প। কিন্তু তার মানে এই নয়, শিল্প গড়ার ইচ্ছাপ্রকাশ করলেই রাজ্য সরকার যে কারও হাতে জমি তুলে দেবে।
বিশদ

11th  January, 2019
গ্যাস ক্ষেত্রে বিনিয়োগের সম্ভাবনা রাজ্যে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সেল গ্যাসে আগামী কয়েক বছরে ৫০ হাজার কোটি টাকা বিনিয়োগের ক্ষেত্র প্রস্তুত হয়ে গিয়েছে এ রাজ্যে। বুধবার গ্যাস শিল্পের উপরে ‘ফিকি’ আয়োজিত এক আলোচনাসভায় এমন সম্ভাবনার কথাই জানিয়েছেন অর্থমন্ত্রী অমিত মিত্র।
বিশদ

10th  January, 2019
অনলাইনে ওষুধ বিক্রির উপর স্থগিতাদেশ
প্রত্যাহারে রাজি নয় দিল্লি হাইকোর্ট

নয়াদিল্লি, ৮ জানুয়ারি (পিটিআই): অনলাইনে ওষুধ বিক্রির উপর স্থগিতাদেশ প্রত্যাহারে মঙ্গলবার রাজি হল না দিল্লি হাইকোর্ট। এদিন হাইকোর্ট বলল, কেন্দ্রীয় সরকারের আইনজীবী জানিয়েছেন, এধরনের সংস্থাগুলিকে নিয়ন্ত্রণের জন্য এখনও নিয়ম কানুন তৈরি হয়নি। পরবর্তী শুনানির দিন অর্থাৎ ৬ ফেব্রুয়ারি পর্যন্ত স্থগিতাদেশ বজায় থাকবে।
বিশদ

09th  January, 2019
বেনফিশের মতো বিভিন্ন জায়গায়
মাছের পদ বিক্রি করবে নিগমও

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেনফিশের মতো এবার শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গায় মুখরোচক মাছের পদ বিক্রি করবে মৎস্য উন্নয়ন নিগমও। প্রসঙ্গত, এতদিন নিগমের পক্ষ থেকে শুধুমাত্র কাঁচা মাছ গোটা অথবা কেটে বিক্রি করা হত। কিন্তু, এবার রান্না করেও রকমারি পদের মাছ খাওয়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
বিশদ

08th  January, 2019
সব স্বর্ণশিল্পী ও তাঁদের পরিবার
এবার স্বাস্থ্যবিমার আওতায়

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: দেশের সমস্ত স্বর্ণ ও গয়নাশিল্পী এবং তাঁদের পরিবারের সদস্যদের স্বাস্থ্যবিমার আওতায় আনার সিদ্ধান্ত নিল জেমস অ্যান্ড জুয়েলারি এক্সপোর্ট প্রোমোশন কাউন্সিল। এর ফলে রাজ্যের লক্ষাধিক মানুষ উপকৃত হবে বলে দাবি করেছে এদেশে স্বর্ণ ব্যবসায়ীদের ওই সংগঠন।
বিশদ

08th  January, 2019
আরকমের থেকে এরিকসনের বকেয়া ৫৫০ কোটি টাকা
অনিল আম্বানির বিরুদ্ধে আদালত অবমাননার নোটিস জারি করল সুপ্রিম কোর্ট

নয়াদিল্লি, ৭ জানুয়ারি (পিটিআই): নির্দেশ মতো এরিকসনের বকেয়া অর্থ না দেওয়ায় রিলায়েন্স কমিউনিকেশন লিমিটেডের(আরকম) চেয়ারম্যান অনিল আম্বানি এবং অন্যদের বিরুদ্ধে সোমবার আদালত অবমাননার নোটিস জারি করল সুপ্রিম কোর্ট।
বিশদ

08th  January, 2019
শ্যাম সুন্দর কোং সর্বোত্তম
সম্মাণ পেলেন পারভিন সুলতানা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শ্যাম সুন্দর কোং সর্বোত্তম সম্মানে ভূষিত হলেন বিশিষ্ট সঙ্গীতশিল্পী বেগম পারভিন সুলতানা। সম্প্রতি শ্যাম সুন্দর কোং জুয়েলার্স আয়োজিত বেহালা শাস্ত্রীয় সঙ্গীত উৎসবে শিল্পীর হাতে এই পুরস্কার তুলে দেওয়া হয়। পাশাপাশি ওই একই অনুষ্ঠানে শ্যামসুন্দর জুয়েলার্স সংস্থার পক্ষ থেকে সম্বর্ধনা দেওয়া হয় আরও এক প্রবাদপ্রতীম শিল্পী পণ্ডিত বিরজু মহারাজকেও।
বিশদ

08th  January, 2019
বর্ধিত সময় শেষের ৬ দিন পরেও এক-তৃতীয়াংশ খোলা
রক্ষণাবেক্ষণের কাজ শেষে নতুন করে হিমঘর চালু নিয়ে উদ্বেগে আলু চাষিরা

বিএনএ, চুঁচুড়া: খোলা রাখার বর্ধিত সময় শেষ হওয়ার ৬ দিন পরেও আলু নিয়ে যাচ্ছেন না ব্যবসায়ী বা চাষিরা। তাই এক-তৃতীয়াশের বেশি হিমঘরে প্রায় ৫৭ লক্ষ প্যাকেট আলু পড়ে রয়েছে। এই অবস্থায় আলুর প্যাকেটগুলি নিয়ে কী করবেন তা নিয়ে চিন্তায় পড়েছেন হিমঘর মালিকরা।
বিশদ

07th  January, 2019
খাদ্য প্রক্রিয়াকরণ, সংরক্ষণের পাঠ দিতে রাজ্যের সঙ্গে উদ্যোগী প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খাদ্য প্রক্রিয়াকরণ, সংরক্ষণ সহ একাধিক বিষয়ের উপর ব্যবসা-বাণিজ্যে ছোট ছোট উদ্যোগপতিদের প্রশিক্ষণ দেবে প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের সঙ্গে যৌথ উদ্যোগে এই কাজ করা হবে বলে ঠিক হয়েছে। এজন্য বিভিন্ন প্রান্তে বায়ো টেকনোলজি পার্ক তৈরি করার কথা ঠিক হয়েছে।
বিশদ

07th  January, 2019
কেন্দ্রের নির্দেশিকা ঘিরে চলছে চাপান-উতোর
নয়া বাণিজ্যিক গাড়ির সিএফের বিধিবদলে দুর্ঘটনা বৃদ্ধির আশঙ্কা

প্রসেনজিৎ কোলে, কলকাতা : নতুন বাণিজ্যিক গাড়ির ‘সার্টিফিকেট অব ফিটনেস’ (সিএফ) আর প্রতি বছর করাতে হবে না। সম্প্রতি কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রক এই সংক্রান্ত একটি গুরুত্বপূর্ণ নির্দেশিকা জারি করেছে। বলা হয়েছে, আট বছর বয়স পর্যন্ত নতুন বাণিজ্যিক গাড়ির সিএফ করাতে হবে দু’বছর অন্তর। নির্দেশিকাটি বিভিন্ন রাজ্যে পৌঁছেও গিয়েছে।
বিশদ

07th  January, 2019
ম্যাগির বিরুদ্ধে মামলা ফের শুরুর নির্দেশ সুপ্রিম কোর্টের

নয়াদিল্লি, ৩ জানুয়ারি (পিটিআই): সুপ্রিম কোর্টের নির্দেশে ফের বেকায়দায় নেসলে ইন্ডিয়া। ‘সুস্থ এবং স্বাস্থ্যসম্মত’ হওয়ার দাবি করে দশকের পর দশক ভারতীয় বাজারে ছেয়ে থাকা ‘ম্যাগি’ ফের একবার প্রশ্নের মুখে পড়েছে। বৃহস্পতিবার একটি শুনানিতে সর্বোচ্চ আদালতে নেসলের আইনজীবীরা স্বীকার করে নিয়েছেন যে, ম্যাগিতে সীসার অস্তিত্ব রয়েছে।
বিশদ

04th  January, 2019
 পেট্রল ও ডিজেলের থেকেও সস্তা বিমানের জ্বালানি

নয়াদিল্লি, ১ জানুয়ারি (পিটিআই): বিমানের জ্বালানির দাম মঙ্গলবার এক ধাক্কায় ১৪.৭ শতাংশ কমল। ফলে পেট্রল এবং ডিজেলের থেকেও সস্তা হয়ে গলে বিমানের জ্বালানি। আন্তর্জাতিক বাজারে বিমানের জ্বালানির দাম কমায় দেশেও তার প্রভাব পড়েছে। বিমানগুলি জ্বালানি হিসেবে ব্যবহার করে থাকে এটিএফ।
বিশদ

02nd  January, 2019
ডিসেম্বরে জিএসটি সংগ্রহ কমে ৯৪ হাজার ৭২৬ কোটি টাকা

 নয়াদিল্লি, ১ জানুয়ারি (পিটিআই): কমে গেল জিএসটি সংগ্রহ। ডিসেম্বরে জিএসটি বাবদ আয় দাঁড়িয়েছে ৯৪ হাজার ৭২৬ কোটি টাকা। নভেম্বরে জিএসটি সংগ্রহের পরিমাণ ছিল ৯৭ হাজার ৬৩৭ কোটি টাকা। 
বিশদ

02nd  January, 2019
ডলারের তুলনায় টাকার দাম বাড়ল ৩৪ পয়সা

 মুম্বই, ১ জানুয়ারি (পিটিআই): নববর্ষের প্রথম দিন ভারতীয় অর্থনীতির জন্য সুখবর বয়ে আনল। এদিন ডলারের তুলনায় টাকার দাম ৩৪ পয়সা বেড়েছে। মঙ্গলবার ডলার প্রতি টাকার বিনিময় মূল্য দাঁড়িয়েছে ৬৯ টাকা ৪৩ পয়সা। বিশেষজ্ঞরা বলছেন, রপ্তানিকারকরা ডলার ভাঙাতে শুরু করেছেন।
বিশদ

02nd  January, 2019

Pages: 12345

একনজরে
 সিডনি, ১১ জানুয়ারি: এশিয়ার প্রথম অধিনায়ক হিসেবে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জয়ের মুকুট সদ্য তাঁর মাথায় উঠেছে। তবু অজিদের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজে খেলতে নামার আগে মন ভালো নেই বিরাট কোহলির। চোখে মুখে ধরা পড়েছে বিষণ্ণতার ছাপ। খানিক অপ্রস্তুতও বটে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জামিন অযোগ্য ‘গ্রেপ্তারি পরোয়ানা’ জারি হয়েছিল আগে। হুগলির পুরশুড়ায় এক বেআইনি অর্থলগ্নি সংস্থার সেই কর্তা শেখ সারাফাত আলিকে অবশেষে গ্রেপ্তার করল পুলিস। শুক্রবার ধৃতকে ব্যাঙ্কশালের সেবির বিশেষ আদালতে তোলা হয়। ...

 মুম্বই, ১১ জানুয়ারি (পিটিআই): বেতন বৃদ্ধি, ‘বেস্ট’ ও ‘বিএমসি’র বাজেট মিশিয়ে দেওয়া সহ একাধিক দাবিতে শুক্রবার চতুর্থ দিনে পড়ল মুম্বইয়ের বাস ধর্মঘট। যার জেরে চরম ...

সংবাদদাতা, বিষ্ণুপুর: দীর্ঘ ৮ বছর পর স্থায়ী পদে শিক্ষিকা পেয়ে বৈতল গার্লস হাইস্কুলে কার্যত উৎসবের আমেজ। ২০১১ সালে চালু হওয়া ওই হাইস্কুলে এতদিন কোনও স্থায়ী শিক্ষক ছিল না। অতিথি শিক্ষক দিয়ে স্কুল চলেছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিতর্ক বিবাদ এড়িয়ে চলা প্রয়োজন। প্রেম পরিণয়ে মানসিক স্থিরতা নষ্ট। নানা উপায়ে অর্থ উপার্জনের সুযোগ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় যুব দিবস
১৮৬৩: স্বামী বিবেকানন্দের জন্ম
১৯৩৪: মাস্টারদা সূর্য সেনের ফাঁসি
১৯৫০: কলকাতায় চালু হল চিত্তরঞ্জন ক্যানসার হাসপাতাল  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৬০ টাকা ৭১.২৯ টাকা
পাউন্ড ৮৮.২২ টাকা ৯১.৪৩ টাকা
ইউরো ৭৯.৬৯ টাকা ৮২.৭০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৬৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৯৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৪৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

আজ স্বামী বিবেকানন্দের ১৫৭তম আবির্ভাব দিবস
২৭ পৌষ ১৪২৫, ১২ জানুয়ারি ২০১৯, শনিবার, ষষ্ঠী ৩৯/১৫ রাত্রি ১০/৫। নক্ষত্র- পূর্বভাদ্রপদ ৫/৫০ দিবা ৮/৪৩, সূ উ ৬/২২/৫৮, অ ৫/৬/৩০, অমৃতযোগ দিবা ঘ ৭/৬ মধ্যে পুনঃ ৭/৪৯ গতে ৯/৫৭ মধ্যে পুনঃ ১২/৬ গতে ২/৫৮ মধ্যে পুনঃ ৩/৪০ গতে অস্তাবধি। রাত্রি ১/৪ গতে ২/৫০। বারবেলা ঘ ৭/৪৩ মধ্যে পুনঃ ১/৪ গতে ২/২৪ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ৬/৪৫ মধ্যে পুনঃ ৪/৪৩ গতে উদয়াবধি।
আজ স্বামী বিবেকানন্দের ১৫৭তম আবির্ভাব দিবস
২৭ পৌষ ১৪২৫, ১২ জানুয়ারি ২০১৯, শনিবার, ষষ্ঠী রাত্রি ৫/৫১/২৯। উত্তরভাদ্রপদনক্ষত্র অহোরাত্র। সূ উ ৬/২৪/১, অ ৫/৪/৪২, অমৃতযোগ দিবা ঘ ৭/৬/৪৪ মধ্যে ও ঘ ৭/৪৯/২৮ থেকে ঘ ৯/৫৭/৩৮ মধ্যে ও ১২/৫/৪৮ থেকে ২/৫৬/৪২ মধ্যে ও ৩/৩৯/২৫ থেকে ৫/৪/৫২ মধ্যে এবং রাত্রি ১/৪/২২ থেকে ঘ ২/৫০/৫৫ মধ্যে। বারবেলা ১/৪/৩৩ থেকে ২/২৪/৩৯ মধ্যে, কালবেলা ৭/৪৪/৭ মধ্যে ও ঘ ৩/৪৪/৪৫ থেকে ৫/৪/৫২ মধ্যে, কালরাত্রি ৬/৪৪/৪৬ মধ্যে ও ঘ ৪/৪৪/১৬ থেকে ৬/২৪/১০ মধ্যে।
 
এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: বিতর্ক বিবাদ এড়িয়ে চলা প্রয়োজন। বৃষ: দাম্পত্য জীবনে তৃতীয় ব্যক্তির আগমনে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
জাতীয় যুব দিবস১৮৬৩: স্বামী বিবেকানন্দের জন্ম১৯৩৪: 'মাস্টারদা' সূর্য সেনের ফাঁসি১৯৫০: ...বিশদ

07:03:20 PM

ভর সন্ধ্যায় শ্যুটআউট পার্কসার্কাসে
ভর সন্ধ্যায় পার্কসার্কাস স্টেশন সংলগ্ন এলাকায় গুলি করে খুন করা ...বিশদ

09:59:38 PM

কলকাতায় চিতা বাঘের চামড়া সহ ধৃত ২

শনিবার বিকালে উত্তর কলকাতার একটি বাড়ি থেকে চিতা বাঘের চামড়া ...বিশদ

06:20:00 PM

আইলিগ: নেরোকাকে ১-০ গোলে হারাল মোহন বাগান 

04:09:04 PM

পথ দুর্ঘটনায় জখম উঃদিনাজপুরের জেলাশাসক
পথ দুর্ঘটনায় জখম হলেন উঃদিনাজপুরের জেলাশাসক অরবিন্দ কুমার মিনা। তবে ...বিশদ

04:05:22 PM