Bartaman Patrika
খেলা
 

গুয়াহাটিতেও নাইটদের তাড়া করল বৃষ্টি

গুয়াহাটি: উত্তেজক লড়াইয়ের সম্ভাবনায় বাদ সাধল প্রকৃতি। বর্ষাপাড়া স্টেডিয়ামে এক বলও হল না রবিবার। পূর্বাভাস সত্যি করে টস হওয়ার কিছুক্ষণ আগে শুরু হয়েছিল বৃষ্টি। সঙ্গে ছিল বজ্রপাত। তা থামার পর রাত সাড়ে দশটার সময় সাত ওভারের ম্যাচের জন্য টস হয়। তাতে জিতে ফিল্ডিং নেন কলকাতা নাইট রাইডার্স অধিনায়ক শ্রেয়স আয়ার। ঠিক হয়, রাত পৌনে এগারটায় ব্যাট করতে নামবে হোমটিম রাজস্থান রয়্যালস। কিন্তু তার আগেই ফের শুরু অঝোর ধারায় বৃষ্টি। খেলা হওয়ার সম্ভাবনায় ওখানেই দাঁড়ি।
ম্যাচ না হওয়ায় কলকাতা নাইট রাইডার্সের পরে দ্বিতীয় দল হিসেবে অবস্থান পাকা হল সানরাইজার্স হায়দরাবাদের। ১৪ ম্যাচে তারা শেষ করেছে ১৭ পয়েন্টে। এই ম্যাচ বৃষ্টিতে বানচাল হওয়ায় এক পয়েন্ট পেল রাজস্থান। ফলে সঞ্জু স্যামসনদের সংগ্রহও দাঁড়াল ১৭ পয়েন্ট। কিন্তু নেট রান রেটে রাজস্থানের (০.২৭৩) চেয়ে এগিয়ে হায়দরাবাদ (০.৪১৪)। তাই দ্বিতীয় স্থানে থাকলেন প্যাট কামিন্সরা। মঙ্গলবার মোতেরায় প্রথম কোয়ালিফায়ারে তাই মুখোমুখি কলকাতা ও হায়দরাবাদ। জয়ী দল উঠবে ফাইনালে। অন্যদিকে, রাজস্থান লিগ পর্ব শেষ করল তৃতীয় হয়ে। চতুর্থ দল হিসেবে শনিবার প্লে-অফে উঠেছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। বুধবার মোতেরায় এলিমিনেটরে খেলবে রাজস্থান ও বেঙ্গালুরু। সেই ম্যাচের জয়ী নামবে প্রথম কোয়ালিফায়ারে পরাজিত দলের বিরুদ্ধে, যা কার্যত সেমি-ফাইনাল। জয়ী দল টিকিট পাবে ফাইনালের।
শ্রেয়স আয়ারের দলের আগের ম্যাচও ভেস্তে গিয়েছিল বৃষ্টিতে। গত সোমবার মোতেরায় গুজরাত টাইটান্সের বিরুদ্ধে টস পর্যন্ত হয়নি। ১১ মে শেষবার মাঠে নেমেছিল কেকেআর। ইডেনে সেই ম্যাচে মুম্বই ইন্ডিয়ান্সকে ১৮ রানে হারিয়েছিল শাহরুখ খানের ফ্র্যাঞ্চাইজি। টানা দিন দশেকের বিশ্রামে ছন্দ নষ্ট হওয়ার আশঙ্কা যথেষ্টই। কোয়ালিফায়ারে নামার আগে ম্যাচ প্র্যাকটিসের অভাব সমস্যায় ফেলবে না তো! উদ্বেগে রয়েছেন নাইট সমর্থকরা। তাছাড়া ফিল সল্টের অনুপস্থিতিতে বিকল্প কম্বিনেশন দেখে নেওয়ার সুযোগ হাতছাড়া হওয়াও চিন্তায় রাখছে টিম ম্যানেজমেন্টকে। রহমানউল্লাহ গুরবাজ এই মরশুমে একটা ম্যাচও খেলেননি। এদিন তাঁকে প্রথম এগারোয় রাখা হয়েছিল। কিন্তু ব্যাট হাতে ক্রিজে যাওয়ার সুযোগ তিনি পেলেন না। সরাসরি কোয়ালিফায়ারে নেমে তিনি কি পারবেন ওপেনিংয়ে সুনীল নারিনের যোগ্য সঙ্গী হয়ে উঠতে? চলতি মরশুমে সল্টের সঙ্গে নারিনের জুটিই অধিকাংশ ম্যাচে বড় রানের ভিত গড়ে দিয়েছে। সল্টের ব্যাটে ১২ ম্যাচে এসেছে ৪৩৫ রান। তাঁর না থাকা সেজন্যই অস্বস্তি বাড়াচ্ছে।
অনেকেই অবশ্য গুরবাজ নন, ওপেনিংয়ে নারিনের সঙ্গী হিসেবে বেঙ্কটেশ আয়ারকে দেখতে চাইছেন। কিন্তু তাতে ডানহাতি-বাঁহাতি জুটি হচ্ছে না। তাছাড়া তখন কিপার হিসেবে শ্রীকর ভরতকে খেলাতে হবে। এতে দলের ভারসাম্য ব্যাহত হওয়ার শঙ্কাও থাকছে। মেন্টর গৌতম গম্ভীর, কোচ চন্দ্রকান্ত পণ্ডিতের কাছে অবশ্য ভাবার জন্য বেশি সময় হাতে নেই। মঙ্গলবার প্রথম কোয়ালিফায়ার। সোমবারই নাইটরা রওনা হবেন আমেদাবাদের উদ্দেশে।
অন্যদিকে, প্রথম দুইয়ের মধ্যে না থাকার জন্য নিজেদেরই দায়ী করা উচিত রাজস্থানের। তাদের যাবতীয় জয় এসেছে এপ্রিলে। মে মাসে চার ম্যাচ খেলে প্রতিটিতেই হেরেছেন সঞ্জুরা। হঠাৎই ছন্দ হারিয়ে বসেছে গোটা দল। রবিবার বৃষ্টি না হলেই যে রাজস্থান জিতে দ্বিতীয় স্থানে শেষ করত, সেই নিশ্চয়তাও একেবারেই ছিল না।

পাঞ্জাবকে হারাল হায়দরাবাদ

টিম গেমে ফের বাজিমাত সানরাইজার্স হায়দরাবাদের। রবিবার ঘরের মাঠে পাঞ্জাব কিংসকে ৪ উইকেটে হারিয়ে প্যাট কামিন্সরা বুঝিয়ে দিলেন, প্লে-অফের জন্য তাঁরা প্রস্তুত। ১৪ ম্যাচ খেলে হায়দরাবাদের পয়েন্ট দাঁড়াল ১৭।
বিশদ

স্নায়ুর চাপ সামলেই বাজিমাত যশের

৯ এপ্রিল ২০২৩! যশ দয়ালের কেরিয়ারের দুঃস্বপ্নের এক রাত। গুজরাত টাইটান্সের জার্সিতে শেষ ওভারে ২৮ রান আগলাতে পারেননি তিনি। টানা পাঁচটি ছক্কা হাঁকিয়ে কলকাতাকে রুদ্ধশ্বাস জয় এনে দিয়েছিলেন রিঙ্কু সিং।
বিশদ

ইতিহাস গড়ে ইপিএল চ্যাম্পিয়ন ম্যাঞ্চেস্টার সিটি

ম্যাচের দ্বিতীয় মিনিটেই বক্সের বাইরে থেকে ফোডেনের বাঁ পায়ে নেওয়া শট আশ্রয় নেয় প্রতিপক্ষ জালে। ডাগ-আউটে উচ্ছ্বাস চেপে রাখতে পারলেন না কোচ পেপ গুয়ার্দিওলা। খেতাব জয়ের আগাম সেলিব্রেশনটা তখনই সেরে ফেললেন অভিজ্ঞ স্প্যানিশ কোচ।
বিশদ

থাইল্যান্ড ওপেনে দাপটে চ্যাম্পিয়ন সাত্ত্বিক-চিরাগ

ট্রফি জয়ের সরণিতে ফিরলেন সাত্ত্বিকসাইরাজ রানকিরেড্ডি ও চিরাগ শেট্টি জুটি। ব্যাংককে থাইল্যান্ড ওপেন জিতে মরশুমের দ্বিতীয় খেতাব ঘরে তুলেন ভারতীয় শাটলাররা। প্যারিস ওলিম্পিকসের আগে যা আত্মবিশ্বাস বাড়াবে তাঁদের।
বিশদ

সম্প্রচারকারী চ্যানেলকে একহাত নিলেন রোহিত

বিশ্বাসভঙ্গের জন্য আইপিএলের সম্প্রচারকারী চ্যানেলকে একহাত নিলেন রোহিত শর্মা। ম্যাচের দিনে বা ট্রেনিংয়ের ফাঁকে বন্ধু, সতীর্থদের সঙ্গে ক্রিকেটারদের একান্ত ব্যক্তিগত কথোপকথন রেকর্ডিং ও তা সম্প্রচার করার বিরুদ্ধে সোশ্যাল মিডিয়ায় মুখ খুলেছেন হিটম্যান। 
বিশদ

দেশের হয়ে ফুটবল খেলবেন ৪৫ বছরের সুব্রত

বছর দশেক আগে মণিপুরে ফুটবল প্রতিযোগিতায় খেলতে গিয়েছিলেন। মারাত্মক চোট পান বাঁ হাঁটুতে। বহু চিকিৎসাতেও কোনও কাজ হয়নি। বিশদ

একগুচ্ছ সুখস্মৃতি সঙ্গে নিয়ে লিভারপুলকে বিদায় ক্লপের

‘ইউ উইল নেভার ওয়াক অ্যালোন...’অ্যানফিল্ডে যে কোনও ম্যাচের আগেই বেজে ওঠে এই গান। ছয়ের দশকে প্রাক মরশুম প্রস্তুতিতে এক ম্যাচের আগে ড্রেসিং-রুমে ফুটবলারদের উদ্বুদ্ধ করতে এই গান গেয়েছিলেন তৎকালীন কোচ বিল শাঙ্কলে।
বিশদ

গোল করতেই মাটন রান্না করে খাইয়েছিল সুনীল

সালটা ছিল ২০১১। আই লিগে মোহন বাগানের প্রতিপক্ষ গোয়ার চার্চিল ব্রাদার্স। সেই বছরই চার্চিলের ডেরা থেকে ওডাফাকে ছিনিয়ে নেয় মোহন বাগান। প্রেস্টিজ ফাইটের আগে ড্রেসিং-রুমে তিরতিরে টেনশন। হঠাৎ সুনীল ছেত্রী বলে উঠল, ‘অসীম আজ গোল করতে পারলে তোকে ডিনার দেব।’ সেই ম্যাচে ৩-০ ব্যবধানে প্রতিপক্ষকে দুরমুশ করে মোহন বাগান।
বিশদ

ধোনির ভবিষ্যৎ নিয়ে জল্পনা তুঙ্গে

শনিবার রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর কাছে ২৭ রানে হেরেছে চেন্নাই সুপার কিংস। প্লে-অফের রাস্তাও বন্ধ হয়ে গিয়েছে হলুদ জার্সিধারীদের। এই আবহে ক্রিকেট মহলে চলছে চর্চা, মহেন্দ্র সিং ধোনি কি কেরিয়ারের শেষ ম্যাচ খেলে ফেললেন?
বিশদ

মাঠে ফিরলেন মেসি, জয়ের সরণিতে ইন্তার মায়ামি

গত শনিবার মেজর লিগ সকারের ম্যাচে প্রতিপক্ষ ডিফেন্ডারের কড়া ট্যাকেলে বাঁ হাঁটুতে চোট পেয়েছিলেন লায়োনেল মেসি। দলের সেরা অস্ত্রকে অরল্যান্ডো সিটির বিরুদ্ধে গত ম্যাচে বিশ্রাম দিয়েছিলেন কোচ তাতা মার্তিনো। সেই ম্যাচে গোলশূন্য ড্র করেন সুয়ারেজরা।
বিশদ

প্লে-অফে ওঠাটা দৃষ্টান্ত: দীনেশ

প্রথম আট ম্যাচের সাতটিতেই হার। অনেকেই ধরে নিয়েছিলেন আইপিএল থেকে আরসিবির বিদায় স্রেফ সময়ের অপেক্ষা। ব্যর্থতাকে বশ মানিয়ে সেই দলই পৌঁছে গিয়েছে টুর্নামেন্টের প্লে-অফে। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর ড্রেসিং-রুমে রিংটোন বাজছে, এভাবেও ফিরে আসা যায়।
বিশদ

ফরাসি ওপেনে অনিশ্চিত রাদুকানু

২০২১ সালে ইউএস ওপেন খেতাব জয়ের পর রাদুকানুর পারফরম্যান্স গ্রাফ ক্রমশ নিম্নমুখী। চোট আঘাত নিত্যসঙ্গী। তাঁর বর্তমান র‌্যাঙ্কিং ২১২। ঘুরে দাঁড়ানোর লক্ষ্যে রোলা গাঁরোকে টার্গেট করেছিলেন তিনি।
বিশদ

ট্রায়ালে উজ্জ্বল মানু ও দিব্যাংশ

ওলিম্পিকস ট্রায়ালে দুরন্ত ছন্দ মেলে ধরলেন ভারতীয় শুটার মানু ভাকের। রবিবার ভোপালে রাইফেল ও পিস্তল ট্রায়ালের শেষদিনে সবচেয়ে সফল শুটার হলেন তিনি। ১০ মিটার এয়ার পিস্তলে চারটি ম্যাচ জেতেন তিনি
বিশদ

কোহলিকে কৃতিত্ব রজত পাতিদারের

নাটকীয়ভাবে আইপিএলের প্লে-অফে উঠেছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। শনিবার চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে জয়ের পর দলের মিডল অর্ডার ব্যাটার রজত পাতিদারের মুখে শোনা গিয়েছে বিরাট কোহলির প্রশংসা। তাঁর মতে, ‘ফিল্ডিংয়ের সময় বিরাট ভাইয়ের উদ্যম আমাদের মধ্যে সংক্রমিত হয়
বিশদ

Pages: 12345

একনজরে
লোকাল ট্রেনে বিনা টিকিটে সফর করার প্রবণতা ক্রমশ বাড়ছে। প্রযুক্তির যুগে কাউন্টারের দীর্ঘ লাইন এড়িয়ে মোবাইল কিংবা বিকল্প উপায়ে ট্রেনের টিকিট কাটার সুযোগ রয়েছে। ...

বিবাহিত হওয়া সত্ত্বেও এক নার্সকে প্রেমের জালে ফাঁসিয়েছিলেন। প্রথমে সবকিছু ঠিকঠাক চলছিল। কিন্তু পরে বিয়ের জন্য জোর দিতে থাকেন শালু তিওয়ারি নামে ওই নার্স। ...

রবিবার পুরুলিয়া শহরে কার্যত জনজোয়ারে ভাসলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রোড শো চলার মাঝেই কোথাও রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা ছোট মেয়েকে আদর করলেন, কোথাও আবার বৃদ্ধাকে ...

কাঁটাতার দিয়েও থামানো যাচ্ছে না। পাচার রুখতে হিলি সীমান্তের একাধিক এলাকায় কাঁটাতারের উপর প্রায় ৩০ ফুট উচ্চতার জাল লাগাল বিএসএফ। পাচারকারীরা কৌশল বদলে হিলি সীমান্তে কাঁটাতারের ওপারে পাচার সামগ্রী  ছুড়ে দেয় ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুরুজনের স্বাস্থ্য নিয়ে চিন্তা ও মানসিক উদ্বেগ। কাজকর্মে বড় কোনও পরিবর্তন নেই। বয়স্কদের স্বাস্থ্য সমস্যা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মেট্রোলজি দিবস
১৪৯৮ - ভাস্কো ডা গামা প্রথম ইউরোপীয়, যিনি আজকের দিনে জলপথে ভারতের কালিকট বন্দরে উপস্থিত হন
১৫০৬- ক্রিস্টোফার কলম্বাসের মৃত্যু
১৬০৯ - শেক্সপিয়ারের সনেট প্রথম প্রকাশিত হয় লন্ডনে। প্রকাশক ছিলেন থমাস থর্প
১৮৫৪ - বিশিষ্ট বাঙালি ব্যবসায়ী,সমাজসেবী ও দানবীর মতিলাল শীলের মৃত্যু
১৮৬৭ - মহারানি ভিক্টোরিয়া আজকের দিনে এক বিশেষ অনুষ্ঠানে রয়াল অ্যালবার্ট হলের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন
১৯৩২- স্বাধীনতা সংগ্রামী বিপিনচন্দ্র পালের মৃত্যু
১৯৩২ - ইয়ারহার্ট প্রথম মহিলা ‍যিনি একক উড্ডয়নে আটলান্টিক পাড়ি দেন
১৯৪৭ - বিশিষ্ট কবি প্রবন্ধকার ও শিশুসাহিত্যিক প্যারীমোহন সেনগুপ্তর মৃত্যু
১৯৫২ – প্রাক্তন ক্যামেরুনিয়ান ফুটবলার রজার মিল্লার জন্ম
১৯৭৪ - চলচ্চিত্র পরিচালক, লেখক ও অভিনেতা শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৮৩ - এইচআইভি ভাইরাস সম্পর্কে প্রথম প্রকাশিত হয় সায়েন্স ম্যাগাজিনে
১৯৮৬ - বাংলা ভাষা নিয়ন্ত্রক সংস্থা পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি প্রতিষ্ঠিত
২০১৯ - বাঙালি লেখক, ঔপন্যাসিক ও অনুবাদক অদ্রীশ বর্ধনের মৃত্যু
২০১৯ -  লেখক, ঔপন্যাসিক ও অনুবাদক অদ্রীশ বর্ধনের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৫৩ টাকা ৮৪.২৭ টাকা
পাউন্ড ১০৪.২৩ টাকা ১০৭.৭১ টাকা
ইউরো ৮৯.২৯ টাকা ৯২.৪৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  May, 2024
পাকা সোনা (১০ গ্রাম)  
গহনা সোনা (১০ (গ্রাম)  
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম)  
রূপার বাট (প্রতি কেজি)  
রূপা খুচরো (প্রতি কেজি)  
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

দৃকসিদ্ধ: ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১, সোমবার, ২০ মে, ২০২৪। দ্বাদশী ২২/৩৩ দিবা ৩/৫৯। চিত্রা নক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৪/৫৮/২৩, সূর্যাস্ত ৬/৭/৫৩। অমৃতযোগ দিবা ৮/২৯ গতে ১০/১৪ মধ্যে। রাত্রি ৯/১ গতে ১১/৫৫ মধ্যে পুনঃ ১/২১ গতে ২/৪৯ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৩/৩২ গতে ৪/১৬ মধ্যে। বারবেলা ৬/৩৭ গতে ৮/১৬ মধ্যে পুনঃ ২/৫১ গতে ৪/৩০ মধ্যে। কালরাত্রি ১০/১২ গতে ১১/৩৩ মধ্যে।   
৬ জ্যৈষ্ঠ, ১৪৩১, সোমবার, ২০ মে, ২০২৪। দ্বাদশী দিবা ৩/১৭। চিত্রা নক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৪/৫৮, সূর্যাস্ত ৬/১০। অমৃতযোগ দিবা ৮/৩০ গতে ১০/১৬ মধ্যে এবং রাত্রি ৯/৮ গতে ১১/৫৮ মধ্যে ও ১/২২ গতে ২/৫০ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৩/৩০ গতে ৪/১২ মধ্যে। কালবেলা ৬/৩৭ গতে ৮/১৬ মধ্যে ও ২/৫২ গতে ৪/৩১ মধ্যে। কালরাত্রি ১০/১৩ গতে ১১/৩৪ মধ্যে।
১১ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
লোকসভা নির্বাচনের পঞ্চম দফায় কোন রাজ্যে কত শতাংশ ভোট পড়ল
লোকসভা নির্বাচনের পঞ্চম দফায় আজ, সোমবার পশ্চিমবঙ্গের ৭টি কেন্দ্র সহ ...বিশদ

08:22:49 PM

শ্রীরামপুরে ভয়াবহ অগ্নিকাণ্ড
ভরসন্ধ্যায় শ্রীরামপুরের পিয়ারাপুর এলাকার একটি স্টকহাউসে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটল। ...বিশদ

07:56:49 PM

লোকসভা নির্বাচন ২০২৪(পঞ্চম দফা): বিকাল ৫টা পর্যন্ত কোন রাজ্যে কত ভোট পড়ল
লোকসভা নির্বাচনের পঞ্চম দফার ভোটগ্রহণপর্ব চলছে। আজ, সোমবার পশ্চিমবঙ্গের ৭টি ...বিশদ

06:30:00 PM

লোকসভা নির্বাচন ২০২৪(পঞ্চম দফা): বিকাল ৫টা পর্যন্ত পশ্চিমবঙ্গে কোথায় কত ভোট
লোকসভা নির্বাচনের পঞ্চম দফার ভোটগ্রহণপর্ব চলছে। গোটা দেশের একাধিক রাজ্যের ...বিশদ

06:20:00 PM

কল্যাণীর গয়েশপুরে তৃণমূলের কর্মী-সমর্থকদের উপর কেন্দ্রীয়বাহিনীর বিরুদ্ধে লাঠিচার্জ করার অভিযোগ

05:35:00 PM

মোদি আপনাদের উন্নয়নে দিন-রাত কাজ করে: মোদি

04:57:00 PM