Bartaman Patrika
খেলা
 

সিন্ধুই দেশের সর্বশ্রেষ্ঠ
মহিলা ক্রীড়াবিদ: গোপীচাঁদ

অভিজিৎ সরকার, কলকাতা: কমনওয়েলথ গেমসে প্রথমবার সিঙ্গলসে সোনা জিতেছেন পি ভি সিন্ধু। ছাত্রীর সাফল্যে অবাক নন গুরু পুল্লেলা গোপীচাঁদ। মঙ্গলবার বর্তমানকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে একাধিক প্রশ্নের উত্তর দিলেন তিনি। 
প্রশ্ন: দুঃসময় কাটিয়ে সিন্ধুর এই সাফল্যকে কীভাবে দেখছেন? 
গোপীচাঁদ: আন্তর্জাতিক স্তরে, বিশেষ করে বড় ইভেন্টে ধারাবাহিকতা ধরে রেখেছে সিন্ধু। গত এক দশকের ইতিহাস তাই-ই বলছে। কমনওয়েলথ গেমসের সোনা ওর কেরিয়ারকে আরও উজ্জ্বল করবে।
প্রশ্ন: গেমসের ব্যাডমিন্টনে ভারতের সংগ্রহ মোট ছ’টি পদক। এরমধ্যে রয়েছে তিনটি সোনা। এই পারফরম্যান্সকে কীভাবে মূল্যায়ণ করবেন? 
গোপীচাঁদ: ভারতের ব্যাডমিন্টন প্লেয়াররা এখন প্রতিদ্বন্দ্বীদের সমীহ আদায় করে নিচ্ছে। এই সাফল্য একদিনে আসেনি। ধারাবাহিকতা বজায় রাখাই এখন আমাদের লক্ষ্য। 
প্রশ্ন: কমনওয়েলথ গেমসের আগে সিন্ধুকে কী পরামর্শ দিয়েছিলেন? 
গোপীচাঁদ: তেমন কিছু নয়। পুরোটাই মেন্টাল টিউন। কিছু জায়গায় ব্লকেজ ছিল। তা নিয়েই আলোচনা করেছিলাম। 
প্রশ্ন: ওলিম্পিকসে দু’বার পদক জিতলেও নেই সোনা। যা পেলে সিন্ধুর সাফল্যের বৃত্ত পূর্ণ হবে। আপনারও কি একই মত?
গোপীচাঁদ: সেদিনের আর বেশি দেরি নেই। ২০২৪ প্যারিস ওলিম্পিকসে ওর গলায় সোনার পদক দেখলে অবাক হব না। ফিটনেসই সিন্ধুর সম্পদ। গতি নিয়ন্ত্রণ করে র‌্যালিতে উন্নতি ঘটিয়েছে। স্ট্রোকের বৈচিত্র্য বেড়েছে। তার সঙ্গে যোগ হয়েছে পাওয়ার-প্লেসমেন্ট। আন্তর্জাতিক স্তরের মহিলা সার্কিটেও সিন্ধুর মতো প্লেয়ার কম রয়েছে। শুধু পেশাদার সার্কিটে চীনের চেন ইউ ফেই ও হংকংয়ের তাই জু ইংকে নিয়ে একটু বেশি হোমওয়ার্ক করতে হবে। এই মুহূর্তে এই দু’জনই সিন্ধুর কঠিন চ্যালেঞ্জার।
প্রশ্ন: মেয়ে গায়ত্রী গোপীচাঁদকে তৈরি করছেন। সিন্ধুই কী আপনার ছাত্র-ছাত্রীদের সামনে বেঞ্চমার্ক? 
গোপীচাঁদ: পি ভি নিজেকে এক দারুণ উচ্চতায় নিয়ে গিয়েছে। শেখার অদম্য ইচ্ছা, শৃঙ্খলা, কঠোর পরিশ্রম করার ক্ষমতা ও হার না মানা মনোভাব ওর ইউএসপি। কোনও সন্দেহ নেই, পিভি সিন্ধু ভারতের সর্বকালের সেরা মহিলা ক্রীড়াবিদ। তরুণ প্রজন্ম অবশ্যই ওকে সামনে রেখে এগবে।
প্রশ্ন: ভাবতে পেরেছিলেন, লক্ষ্য সেন সোনা জিতবে? 
গোপীচাঁদ: শুরুটা ভালো না হলেও ক্রমশ লক্ষ্যের খেলায় উন্নতি হয়েছে। ওর লড়াকু মানসিকতা অবশ্যই প্রশংসনীয়। বয়স কম। টেকনিক্যালি আরও নিখুঁত হলে অনেক দূর যাবে। সিন্ধুর মতোই লক্ষ্য হার্ড স্ম্যাশার। সঠিক সময়ে আক্রমণাত্মক হয়ে ওঠে। তবে পুরুষ ডাবলসে সাত্ত্বিক-চিরাগরা সোনা পাওয়ায় আমি তৃপ্ত। সবচেয়ে বড় কথা, বিশ্ব ব্যাডমিন্টনের ‘পাওয়ার হাউস’ এখন ভারত। 

লক্ষ্য এশিয়া কাপ,
নেটে ফিরছেন কোহলি

প্রায় এক মাস হতে চলল ক্রিকেট থেকে দূরে বিরাট কোহলি। ১৭ জুলাই ইংল্যান্ডের বিরুদ্ধে শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলেন তিনি। তারপর ‘বিরাট’ ছুটি। স্বাভাবিকভাবেই প্রবল সমালোচনার মুখে পড়তে হয়েছে তাঁকে।
বিশদ

অনুপস্থিত ব্রেন্ডন হামিল, অনুশীলনে
ভরসা জোগাচ্ছেন লিস্টন-পোগবা

ঘোষণাটা আগেই ছিল। মঙ্গলবার সন্ধ্যায় সেই মতো মোহন বাগান তাঁবুর প্রধান ফটকের সঙ্গে জুড়ল কিংবদন্তি চুনী গোস্বামীর নাম। বুধবার নবসাজে সজ্জিত সবুজ-মেরুন তাঁবু উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

অবসরের ইঙ্গিত সেরেনার

পাকাপাকিভাবে র‌্যাকেট তুলে রাখতে চলেছেন সেরেনা উইলিয়ামস। এক সাক্ষাৎকারে এমনই ইঙ্গিত দিলেন মার্কিন টেনিস তারকা। তিনি বলছেন, ‘অবসর শব্দটি একেবারেই পছন্দ নয়।
বিশদ

সপ্তমবার ফেডারেশনের বর্ষসেরা সুনীল

এএফসি এশিয়ান কাপের বাছাই পর্বে দুরন্ত পারফরম্যান্সের পুরস্কার পাচ্ছেন ভারত অধিনায়ক সুনীল ছেত্রী। রেকর্ড গড়ে সপ্তমবারের জন্য দেশের বর্ষসেরা ফুটবলার হিসেবে নির্বাচিত হলেন তিনি। এর আগে ২০০৭, ২০১১, ২০১৩, ২০১৪, ২০১৭ ও ২০১৮-১৯ মরশুমে এই সম্মান পেয়েছিলেন ভারত অধিনায়ক।
বিশদ

পদক জয়ে নজির
অজি সাঁতারু এম্মার

সদ্যসমাপ্ত কমনওয়েলথ গেমসে অনন্য নজির গড়েছেন অস্ট্রেলিয়ার ২৮ বছর বয়সি সাঁতারু এম্মা ম্যককেওন। তিনি জিতেছেন ৬টি সোনা, ১টি রুপো ও ১টি ব্রোঞ্জ। যা এই আসরে অংশগ্রহণকারী ৫৬টি দেশের পদকসংখ্যার চেয়ে বেশি!
বিশদ

গাড়ি দুর্ঘটনায়
প্রয়াত রুডি কর্টজেন

না ফেরার দেশে পাড়ি দিলেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন আম্পায়ার রুডি কর্টজেন। মঙ্গলবার গাড়ি দুর্ঘটনায় তিনি প্রাণ হারান। বয়স হয়েছিল ৭৩। কর্টজেনের সঙ্গে তাঁর তিন জন বন্ধুও মারা গিয়েছেন। 
বিশদ

নেপালের কোচ হলেন
মনোজ প্রভাকর

নতুন ভূমিকায় মনোজ প্রভাকর। নেপালের জাতীয় ক্রিকেট দলের হেড কোচ হলেন ভারতের প্রাক্তন অলরাউন্ডার। এক বিবৃতিতে প্রভাকর বলেন, ‘নেপালে প্রতিভার অভাব নেই।
বিশদ

সরকারকে পাশে চান অচিন্ত্য

আমার বন্ধু সঙ্কেত সারগর বার্মিংহামে রুপোর পদক পাওয়ায় প্রতিবেশী রাজ্য সরকার তাঁকে আর্থিকভাবে সাহায্যের কথা ঘোষণা করেছে। তবে পশ্চিমবঙ্গ সরকার এখনও তেমন কোনও পদক্ষেপ আমার ক্ষেত্রে করেনি।
বিশদ

আজ মহমেডানের
প্রতিপক্ষ চেন্নাইয়ান

 

আগামী মঙ্গলবার ডুরান্ড কাপের উদ্বোধনী ম্যাচে গতবারের চ্যাম্পিয়ন এফসি গোয়ার মুখোমুখি হবে মহমেডান স্পোর্টিং। তার আগে বুধবার আরও এক অনুশীলন ম্যাচে মাঠে নামছে সাদা-কালো ব্রিগেড।
বিশদ

হকিতে অজিদের কাছে লজ্জার হার ভারতের

কমনওয়েলথ গেমস ক্রিকেটের ফাইনালে রবিবারই অস্ট্রেলিয়ার কাছে হেরেছে ভারতীয় মহিলা দল। সোমবার পুরুষদের হকির ফাইনালেও অজিদের কাছে মুখ থুবড়ে পড়ল টিম ইন্ডিয়ার সোনার স্বপ্ন। লজ্জাজনক হারে ফিকে হল রুপোর দ্যুতি। মনপ্রীত সিংদের সঙ্গে কার্যত ছেলেখেলা করে ৭-০ ব্যবধানে জিতল অস্ট্রেলিয়া।
বিশদ

09th  August, 2022
পদকের ‘কমল’ ফোটালেন শরৎ

বয়স স্রেফ সংখ্যামাত্র। ক্রীড়াক্ষেত্রে আরও একবার তা প্রমাণ করলেন শরৎ কমল। সোমবার কমনওয়েলথ গেমস টেবিল টেনিসের পুরুষ সিঙ্গলসে সোনা জিতলেন ৪০ বছর বয়সি এই  তারকা। ফাইনালে তিনি হারালেন ইংল্যান্ডের লিয়াম পিচফোর্ডকে।
বিশদ

09th  August, 2022
পুরোদমে প্রস্তুতি শুরু ব্রেন্ডন হামিলের
ইস্ট বেঙ্গল অনুশীলনে চোট পেলেন অনিকেত

এক সপ্তাহ এখনও কাটেনি অনুশীলন শুরু হয়েছে। এরই মধ্যে ক্রমশ বাড়ছে ইমামি ইস্ট বেঙ্গলের ফুটবলারদের চোটের তালিকা। গত শনিবার অনুশীলনে চোট পান সার্থক গোলুই। এবার সেই তালিকায় নাম যোগ হল অনিকেত যাদবের
বিশদ

09th  August, 2022
মায়ের হাতের নারকেল
ভাত খেতে চান অচিন্ত্য

প্রবল জনপ্লাবনের মধ্যে দিয়ে নিজের শহরে পা দিলেন অচিন্ত্য শিউলি। বার্মিংহাম কমনওয়েলথ গেমসে সোনা জিতে ইতিহাস গড়েছেন এই বাঙালি ভারোত্তোলক। সোমবার রাতে কলকাতা বিমানবন্দরে তাঁকে ফুল-মালা-মিষ্টি দিয়ে অভ্যর্থনা জানাতে হাজির ছিলেন রাজ্য ভারোত্তোলন সংস্থার কর্তারা।
বিশদ

09th  August, 2022

Pages: 12345

একনজরে
মারা গেলেন চীনে নিযুক্ত মায়ানমারের রাষ্ট্রদূত উ মিয়ো থান্ট পে। রবিবার রাতে তাঁর মৃত্যু হয়েছে। শনিবারই ইউনান প্রদেশের স্থানীয় এক আধিকারিকের সঙ্গে বৈঠকে দেখা গিয়েছিল থান্ট পে-কে। এই নিয়ে গত এক বছরে চীনে নিযুক্ত চার বিদেশি দূতের মৃত্যু হল। ...

কেতুগ্রামের আনকোনা গ্রামে পবিত্র মহরমের শোভাযাত্রায় খঞ্জরের আঘাতে মর্মান্তিক মৃত্যু হল এক যুবকের। মৃতের নাম সাহিরুল শেখ(১৯)।   ...

তুফানগঞ্জ-২ ব্লকের বাকলাবাজার উপস্বাস্থ্য কেন্দ্র সংস্কারের দাবিতে গ্রামবাসীরা দীর্ঘদিন ধরেই সরব। ভেঙেপড়া পরিকাঠামো নিয়ে ক্ষুব্ধ মহিষকুচি-২ গ্রাম পঞ্চায়েতের বাসিন্দারা মঙ্গলবার উপস্বাস্থ্য কেন্দ্রে বিক্ষোভ দেখান। ...

স্ত্রী’র প্রেমিক সন্দেহে এক ব্যক্তিকে কাটারি দিয়ে কোপালেন ওই বধূর স্বামী। এতে চাঞ্চল্য ছড়িয়েছে হুগলির বাঁশবেড়িয়া গড়পাড়ে। সুব্রত মণ্ডল নামে ওই ব্যক্তিকে আশঙ্কাজনক অবস্থায় চুঁচুড়া ইমামবাড়া হাসপাতালে ভর্তি করা হয়েছে। সোমবার সন্ধ্যায় ওই ঘটনা ঘটে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় শুভ। যে কোনও কর্মে উপার্জন বাড়বে। ব্যবসার গতি ও আয় বাড়বে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬০- বিশিষ্ট সংগীতজ্ঞ বিষ্ণু নারায়ণ ভাতখন্ডের জন্ম
১৮৯৪- ভারতের চতুর্থ রাষ্ট্রপতি ভিভি গিরির জন্ম
১৯৩৬-  বিশিষ্ট  সঙ্গীতশিল্পী ইলা বসুর জন্ম
১৯৬৩- ‘ডাকাত রানি’ ফুলন দেবীর জন্ম
১৯৮০- পাকিস্তানের প্রাক্তন রাষ্ট্রপতি ও সামরিক শাসক ইয়াহিয়া খানের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৭.৬৯ টাকা ৮১.২০ টাকা
পাউন্ড ৯৩.৬৯ টাকা ৯৮.২৬ টাকা
ইউরো ৭৯.০১ টাকা ৮২.৮৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
09th  August, 2022
পাকা সোনা (১০ গ্রাম) ৫৩,০০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫০,৩০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫১,০৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫৯,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫৯,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ শ্রাবণ, ১৪২৯, বুধবার, ১০ আগস্ট ২০২২। ত্রয়োদশী ২২/৩২ দিবা ২/১৬। পূর্বাষাঢ়া নক্ষত্র ১১/১ দিবা ৯/৪০। সূর্যোদয় ৫/১৫/১১, সূর্যাস্ত ৬/৮/৫৩। অমৃতযোগ দিবা ৬/৫৮ মধ্যে পুনঃ ৯/৩২ গতে ১১/১৬ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে ৫/১৭ মধ্যে। রাত্রি ৬/৫৪ গতে ৯/৬ মধ্যে পুনঃ ১/৩৩ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ১/৫০ গতে ৩/৩৪ মধ্যে। রাত্রি ৯/৬ গতে ১০/৩৫ মধ্যে। বারবেলা ৮/২৯ গতে ১০/৫ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ১/১৯ মধ্যে। কালরাত্রি ২/২৯ গতে ৩/৫১ মধ্যে। 
২৪ শ্রাবণ, ১৪২৯, বুধবার, ১০ আগস্ট ২০২২। ত্রয়োদশী দিবা ১২/২১। পূর্বাষাঢ়া নক্ষত্র দিবা ৮/৩৮। সূর্যোদয় ৫/১৪, সূর্যাস্ত ৬/১২। অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১৪ মধ্যে ও ৩/২৮ গতে ৫/১০ মধ্যে এবং রাত্রি ৬/৪৬ গতে ৯/১ মধ্যে ও ১/৩২ গতে ৫/১৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ১/৪৬ গতে ৩/২৮ মধ্যে এবং রাত্রি ৯/১ গতে ১০/৩১ মধ্যে। কালবেলা ৮/২৯ গতে ১০/৬ মধ্যে ও ১১/৪৩ গতে ১/২০ মধ্যে। কালরাত্রি ২/২৯ গতে ৩/৫১ মধ্যে। 
১১ মহরম।

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাখি পূর্ণিমায় কম চলবে মেট্রো
আগামীকাল রাখি পূর্ণিমা উপলক্ষে কমবে মেট্রো পরিষেবা। কবি সুভাষ থেকে ...বিশদ

06:57:59 PM

বীরভূমের রাইপুরে বজ্রাঘাতে দুই ব্যক্তির মৃত্যু

06:47:00 PM

এসএসসি মামলা: এস পি সিনহা, অশোক সাহাকে গ্রেপ্তার করল সিবিআই

06:13:01 PM

বাংলার পর্যবেক্ষকের পদ থেকে সরানো হল কৈলাসকে
বাংলার পর্যবেক্ষকের পদ থেকে সরিয়ে দেওয়া হল কৈলাস বিজয়বর্গীয়কে। তার ...বিশদ

04:59:38 PM

মোহন বাগান ক্লাবের নতুন টেন্টের উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

04:40:14 PM

নেতাদের সম্পত্তি বৃদ্ধি নিয়ে সাংবাদিক বৈঠকে তৃণমূল নেতৃত্ব

02:39:00 PM