Bartaman Patrika
খেলা
 

দুর্নীতি রুখতে ইংল্যান্ডের
সংস্থার সঙ্গে চুক্তি বোর্ডের 

দুবাই: মরু দেশে এবছর বসতে চলেছে আইপিএলের আসর। অতীতে এখানে শারজা কাপের সময় আখছার ম্যাচ ফিক্সিং ও বেটিংয়ের অভিযোগ উঠত। তার উপর এবছর গোটা আইপিএলই দর্শকশূন্য স্টেডিয়ামে আয়োজিত হবে। ফলে ফিক্সিং ও বেটিংয়ের প্রবণতা আরও বাড়বে বলে মনে করা হচ্ছে। তাই টুর্নামেন্টকে কলঙ্ক মুক্ত রাখতে চরম সতর্কতা নিয়েছে বিসিসিআই। পরিস্থিতির উপর নজর রাখতে ঢের আগে আরব আমিরশাহি পৌঁছে গিয়েছে অজিত সিংয়ের নেতৃত্বাধীন দুর্নীতিদমন শাখা। তবে শুধু তাদের পক্ষে আইপিএলের তিনটি ভেন্যু দুবাই, আবুধাবি ও শারজায় কড়া নজরদারি করা অসম্ভব। আর তা মাথায় রেখেই ইংল্যান্ডের এক জালিয়াতি দমন সংস্থার সঙ্গে গাঁটছড়া বাঁধল বিসিসিআই। ‘স্পোর্টর‌্যাডার’ নামক এই সংস্থার সঙ্গে যৌথভাবে এবারের আইপিএলের উপর নজর রাখবে বোর্ডের দুর্নীতি দমন শাখা। টুর্নামেন্টের সঙ্গে যুক্ত থাকা এক আধিকারিক এই প্রসঙ্গে জানান, ‘এবছর আইপিএলকে কলঙ্ক মুক্ত রাখতে বদ্ধপরিকর বিসিসিআই। তাই আরও বেশি করে গোটা বিষয়টার উপর নজরদারি রাখতে স্পোর্টর‌্যাডারের সঙ্গে গাঁটছড়া বাঁধা হয়েছে। ম্যাচ ফিক্সিং ও বেটিং রুখতে বোর্ডের দুর্নীতি দমন শাখা ও এই সংস্থাটি একজোটে কাজ করবে।’
উল্লেখ্য, স্পোর্টর‌্যাডার সম্প্রতি গোয়ান ফুটবল লিগে ছ’টি ম্যাচে ফিক্সিং সংক্রান্ত কার্যকলাপের উপর কাজ করেছিল। এছাড়া ফিফা ও উয়েফা সহ বিশ্বের একাধিক ফুটবল সংস্থার সঙ্গে যুক্ত রয়েছে তারা। এবার আইপিএলের মতো মেগা টুর্নামেন্টের সঙ্গেও যুক্ত হল ইংল্যান্ডের এই সংস্থাটি। 

17th  September, 2020
রোহিত ব্রিগেডকে হারিয়ে
দুরন্ত সূচনা ধোনিদের 

করোনার চোখরাঙানি উপেক্ষা করেই শনিবার শুরু হল ত্রয়োদশ আইপিএল। টসের পর স্বস্তির নিঃশ্বাস ফেললেন বোর্ড সভাপতি সৌরভ গাঙ্গুলি। আর ম্যাচের পর মহেন্দ্র সিং ধোনি। টুর্নামেন্ট শুরুর আগে দু’জনেই ছিলেন প্রবল চাপে। দেওয়ালে পিঠ ঠেকে যাওয়া পরিস্থিতি থেকে কীভাবে ঘুরে দাঁড়াতে হয়, সেটা ফের একবার দেখিয়ে দিলেন ভারতের সর্বকালের দুই সফল অধিনায়ক। বিশদ

দিল্লি এগিয়ে, পাঞ্জাবের
ভরসা ক্লিন হিটাররা 

আমিরশাহির উইকেটে স্পিনাররা বেশি সুবিধা পাবেন। রবিবার কিংস ইলেভেন পাঞ্জাবের বিরুদ্ধে সেই সুবিধার সদ্ব্যবহার করতে চায় দিল্লি ক্যাপিটালস। রবিচন্দ্রন অশ্বিন, অমিত মিশ্র ও অক্ষর প্যাটেল- এই স্পিনার ত্রয়ীকে ঘিরে জয়ের স্বপ্ন দেখছে রিকি পন্টিংয়ের দল। ব্যক্তিগত ভাবে অশ্বিনের কাছেও এটা পুরানো দলের বিরুদ্ধে নিজেকে প্রমাণ করার ম্যাচ। তাঁকে সঙ্গত করতে প্রস্তুত আইপিএলে দ্বিতীয় সর্বাধিক উইকেট (১৫৭ উইকেট) সংগ্রাহক অমিত মিশ্র।
বিশদ

কামিন্সের অভিজ্ঞতা পেস বিভাগকে
শক্তিশালী করেছে, দাবি ম্যাকালামের 

আবুধাবি: পেস বিভাগের অনভিজ্ঞতা গতবার ভুগিয়েছিল কলকাতা নাইট রাইডার্সকে। তাই নিলামে প্যাট কামিন্সের মতো তারকাকে নিয়ে সেই খামতি মেটানোর চেষ্টা হয়েছে। আসলে শিবম মাভি, কমলেশ নাগারকোটি কিংবা প্রসিদ্ধ কৃষ্ণদের চাপ নেওয়ার অভ্যাস এখনও তৈরি হয়নি। 
বিশদ

পন্টিংয়ের অভিজ্ঞতা দিল্লির ‘ক্যাপিটাল’ 

আইপিএলের মঞ্চে সাফল্য এখনও অধরা দিল্লি ক্যাপিটালসের। এবারও খেতাবের দাবিদার হিসেবে তাদের ধরছেন না বিশেষজ্ঞরা। দিল্লির দলে তারুণ্যের জয়গান শোনা যাচ্ছে। ঋষভ পন্থ, শ্রেয়াস আয়ার, পৃথ্বী সাউ, অ্যালেক্স ক্যারিদের মতো প্রতিশ্রুতিসম্পন্ন ক্রিকেটারদের উপর ভরসা রাখছেন কোচ রিকি পন্টিং। 
বিশদ

নাবরির হ্যাটট্রিক, আট গোল বায়ার্নের 

বায়ার্ন মিউনিখ-৮ : শালকে-০
মিউনিখ: উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের দুরন্ত ফর্ম এবার বুন্দেশলিগাতেও ধরে রাখল বায়ার্ন মিউনিখ। শুক্রবার জার্মান লিগের উদ্বোধনী ম্যাচে হান্স ফ্লিক-ব্রিগেডের কাছে আট গোলের মালা পরল শালকে।  
বিশদ

বিদায় বোপান্না জুটির 

রোম: ইতালিয়ান ওপেনের কোয়ার্টার-ফাইনাল থেকে ছিটকে গেলেন ভারতের রোহন বোপান্না ও কানাডার ডেনিস শাপোভালভ জুটি। এই অবাছাই জুটি ৬-৪, ৫-৭, ৭-১০ সেটে হারলেন ফরাসি জুটি জেরেমি চার্ডি ও ফ্যাবরাইস মার্টিনের কাছে।
বিশদ

কোয়ারেন্টাইনে কঠিন সময় কাটিয়েছি: ধোনি 

আবুধাবি: দীর্ঘ ৪৩৮ দিন পর মাঠে নামলেন মহেন্দ্র সিং ধোনি। কিন্তু দুবাইয়ে প্রথম ছ’দিন আইসোলেশনে থাকার সময়ই সবচেয়ে কঠিন ধাপ পেরিয়েছেন বলে মনে করেন তিনি।  
বিশদ

ম্যাচ ফিট হতে সময় লাগবে আগুয়েরোর 

ম্যাঞ্চেস্টার: জুনের শেষদিকে বাঁ হাঁটুতে অস্ত্রোপচার হয়েছিল সের্গিও আগুয়েরোর। তারপর চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী বিশ্রাম নিয়েছেন তিনি। নির্দিষ্ট সময়ে রি-হ্যাব শুরু করলেও কাঙ্ক্ষিত ফিটনেস লেভেলে এখনও পৌঁছতে পারেননি আর্জেন্তাইন তারকাটি।  
বিশদ

ক্লাব বিশ্বকাপ স্থগিত 

জেনিভা: করোনার জেরে স্থগিত হল ২০২০ সালের ফিফা ক্লাব বিশ্বকাপ। শুক্রবার ফিফার সভাপতি গিয়ান্নি ইনফান্তিনো এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেছেন। তিনি জানিয়েছেন, ‘সামগ্রিক পরিস্থিতি বিচার করে এবছরের ফিফা ক্লাব বিশ্বকাপ পিছিয়ে দেওয়া হয়েছে। সবকিছু ঠিক থাকলে আগামী বছর অনুষ্ঠিত হবে এই টুর্নামেন্ট। 
বিশদ

সিএসকে’র বিরুদ্ধে ফেভারিট মুম্বই ইন্ডিয়ান্স 

করোনা আবহেই শনিবার আমিরশাহিতে শুরু হচ্ছে ত্রয়োদশ আইপিএল। গতবারের চ্যাম্পিয়ন মুম্বই ইন্ডিয়ান্সের মুখোমুখি রানার্স চেন্নাই সুপার কিংস। অনেকে এই ম্যাচটাকে দেখছেন, রোহিত-ধোনির ডুয়েল হিসেবে। আর সেই লড়াই উপভোগ করতে মুখিয়ে ক্রিকেট দুনিয়া। আইপিএল মানেই ব্যাট-বলের ধুন্ধুমার লড়াই। বাড়তি পাওনা ছিল বিনোদন। যা তারিয়ে তারিয়ে উপভোগ করতে কাজের শেষে পরিবার, বন্ধুদের সঙ্গে গ্যালারিতে ভিড় জমাতেন ক্রিকেটপ্রেমীরা।
বিশদ

19th  September, 2020
দীর্ঘ বিশ্রামে ধোনি এখন
অনেক তরতাজা: ফ্লেমিং 

গতবছর বিশ্বকাপের সেমি-ফাইনাল খেলার পর আর কোনও প্রতিযোগিতামূলক ম্যাচে দেখা যায়নি মহেন্দ্র সিং ধোনিকে। তাই ত্রয়োদশ আইপিএলে তাঁর উপর থাকবে বাড়তি নজর। আচমকাই তিনি আন্তর্জাতিক ক্রিকেটকে আলবিদা জানিয়েছেন। মাহির সিদ্ধান্ত তাঁর আপামর ভক্তদের হতাশ করলেও চেন্নাই সুপার কিংসের কোচ স্টিফেন ফ্লেমিং অন্য কথা বলছেন। তাঁর মতে, ‘দীর্ঘদিন বিশ্রাম পেয়ে ধোনি এখন দারুণ তরতাজা। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ায় ও অনেকটাই চাপমুক্ত।
বিশদ

19th  September, 2020
আত্মবিশ্বাসী ক্রিস লিন 

আবুধাবি: সদ্য সমাপ্ত ক্যারিবিয়ান টি-২০ লিগে সেই ভাবে খেলতে পারেননি অস্ট্রেলিয়ার নির্ভরযোগ্য ব্যাটসম্যান ক্রিস লিন। ন’টি ম্যাচে তাঁর সংগ্রহ মাত্র ১৫০ রান। যদিও গত বছর সংযুক্ত আরব আমিরশাহির টি-১০ লিগে ক্রিস লিনই সবথেকে বেশি রান করেছিলেন।  
বিশদ

19th  September, 2020
ডেথ ওভারে বিপজ্জনক
বুমরাহ, মন্তব্য ব্রেট লি’র 

নয়াদিল্লি: শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা ব্যক্তিগত কারণে নিজেকে আইপিএল থেকে সরিয়ে নিয়েছেন। যার অভাব অনুভূত হবে বলে ইতিমধ্যেই মন্তব্য করেছেন মুম্বই ইন্ডিয়ান্সের অধিনায়ক রোহিত শর্মা। বিশেষজ্ঞদেরও ধারণা, মালিঙ্কার অনুপস্থিতি দলের পেস বোলিংয়ের ভারসাম্য নষ্ট করবে। 
বিশদ

19th  September, 2020
বার্সেলোনার বিরুদ্ধে আইনি লড়াইয়ে সেতিয়েন 

বার্সেলোনা: সমস্যা যেন কিছুতেই পিছু ছাড়ছে না বার্সেলোনার। লায়োনেল মেসির পর্ব শেষ হতেই, এবার নতুন বিপাকে কাতালন ক্লাবটি। অবৈধভাবে চুক্তিভঙ্গের দায়ে বার্সেলোনার বিরুদ্ধে আইনি পদক্ষেপ নিতে চলেছেন কোচ কিকে সেতিয়েন। চলতি বছরের শুরুতে আর্নেস্তো ভালভার্দের জায়গায় বার্সার দায়িত্ব নিয়েছিলেন তিনি। 
বিশদ

19th  September, 2020

Pages: 12345

একনজরে
সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: পঞ্চায়েতের উন্নয়নমূলক কাজেরও এবার পরীক্ষা হবে ‘গবেষণাগারে’! এমনই পরিকল্পনা নিল পঞ্চায়েত দপ্তর। লক্ষ্য মূলত দু’টি। এক, অসাধু ঠিকাদার কিংবা নির্মাণকারী সংস্থার ফাঁকিবাজি রুখে কাজের গুণগতমান বজায় রাখা।   ...

রোচেস্টার: ফের আমেরিকায় বন্দুকবাজের তাণ্ডব। নিউ ইয়র্ক শহরের রোচেস্টারে এক পার্টিতে এই গুলি চালানোর ঘটনা ঘটে। পুলিস জানিয়েছে, শনিবার ভোরের এই ঘটনায় দু’জনের মৃত্যু হয়েছে এবং জখম হন ১৪ জন।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিশিষ্ট রবীন্দ্রসঙ্গীত শিল্পী পূর্বা দামের জীবনাবসান হল। শনিবার সকাল সাড়ে ছ’টা নাগাদ দক্ষিণ কলকাতার বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। বয়স হয়েছিল ৮৫ বছর।   ...

নয়াদিল্লি: করোনা আবহে দেশজুড়ে অনলাইনে লেনদেন অনেকটাই বেড়েছে। প্রযুক্তিগত এই সুবিধার মোড়কে অনেক সময়ই আর্থিক প্রতারণার শিকার হচ্ছেন সাধারণ মানুষ। এই পরিস্থিতিতে বিভিন্ন প্ল্যাটফর্মের মাধ্যমে ডিজিটাল পেমেন্টের সময় দেশবাসীকে সতর্ক থাকতে আবেদন জানালেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেফাঁস মন্তব্যে বন্ধুর সঙ্গে মনোমালিন্য। সম্পত্তি নিয়ে ভ্রাতৃবিরোধ। সৃষ্টিশীল কাজে আনন্দ। কর্মসূত্রে দূর ভ্রমণের সুযোগ।প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৮: চিত্রপরিচালক মহেশ ভাটের জন্ম
২০০৪: চিত্রপরিচালক সলিল দত্তের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৮৯ টাকা ৭৪.৬০ টাকা
পাউন্ড ৯৩.৫৫ টাকা ৯৬.৯১ টাকা
ইউরো ৮৫.১০ টাকা ৮৮.২১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  September, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৫২,৩৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৯,৭০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫০,৪৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬,৭৪০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৬,৮৪০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ আশ্বিন ১৪২৭, রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০, তৃতীয়া ০/২৮ প্রাতঃ ৫/৩৯ পরে চতুর্থী ৫২/২৮ রাত্রি ২/২৮। স্বাতীনক্ষত্র ৪৩/২৯ রাত্রি ১০/৫২। সূর্যোদয় ৫/২৮/১৮, সূর্যাস্ত ৫/৩১/৫৪। অমৃতযোগ দিবা ৬/১৬ গতে ৮/৪১ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৭ মধ্যে। রাত্রি ৭/৫৫ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ১/২৯ মধ্যে পুনঃ ২/১৭ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ৩/৫৫ গতে ৪/৪৩ মধ্যে। বারবেলা ১০/০ গতে ১/১ মধ্যে। কালরাত্রি ১২/৫৯ গতে ২/২৯ মধ্যে।  
৩ আশ্বিন ১৪২৭, রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০, তৃতীয়া দিবা ১০/২। চিত্রানক্ষত্র দিবা ৬/১৫ পরে স্বাতীনক্ষত্র শেষরাত্রি ৪/৩৫। সূর্যোদয় ৫/২৮, সূর্যাস্ত ৫/৩৪। অমৃতযোগ দিবা ৬/২০ গতে ৮/৪১ মধ্যে ও ১১/৪৭ গতে ২/৫৪ মধ্যে এবং রাত্রি ৭/৪২ গতে ৯/২১ মধ্যে ও ১১/৪৯ গতে ১/২৭ মধ্যে ও ২/১৭ গতে ৫/২৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৩/৪১ গতে ৪/২৮ মধ্যে। বারবেলা ১০/০ গতে ১/২ মধ্যে। কালরাত্রি ১২/৫১ গতে ২/২৯ মধ্যে।  
মোসলেম: ২ শফর। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজ্যে করোনা পজিটিভ আরও ৩,১৭৭ জন 
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ৩,১৭৭ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

08:18:20 PM

আইপিএল: দিল্লি ৬ ওভারে ২৩/৩ 

08:08:47 PM

আইপিএল: টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত পাঞ্জাবের 

07:13:06 PM

১২, ১৩ ও ১৪ অক্টোবর রাজ্যে ট্রাক ধর্মঘট 

05:37:00 PM

করোনা: কোন কোন দেশ বেশি আক্রান্ত?  
করোনায় আক্রান্তের বিচারে তালিকায় শীর্ষে রয়েছে আমেরিকা। এদেশে করোনায় আক্রান্ত ...বিশদ

04:45:13 PM

উত্তরপ্রদেশে করোনায় আক্রান্ত আরও ৫,৮০৯ জন, মৃত ৯৪ 

04:32:47 PM