Bartaman Patrika
খেলা
 

বিপ্লবী ত্রয়ীকে এসপ্ল্যানেডে পৌঁছে
দিয়েছিলেন ফুটবলার দীনেশ গুহ 

বিপ্লবী ক্ষুদিরাম বসুর মৃত্যুর তিন বছর পর মোহন বাগানের ঐতিহাসিক আইএফএ শিল্ড জয়। যা বিশাল অনুপ্রেরণা জুগিয়েছিল স্বাধীনতা সংগ্রামীদের। ১৯১১-র ২৯ জুলাই তাই আজও শ্রদ্ধার সঙ্গে স্মরণ করা হয়। শিবদাস ভাদুড়ি, বিজয়দাস ভাদুড়ি, অভিলাষ ঘোষেরা তাই এই যুগের ফুটবলপ্রেমীদের কাছেও যথেষ্ট পরিচিত। মোহন বাগানের পাশাপাশি ইস্ট বেঙ্গলও স্বাধীনতা সংগ্রামে পরোক্ষভাবে অংশগ্রহণ করেছিল।
বিপ্লবী ত্রয়ী অর্থাৎ বিনয় বসু, বাদল গুপ্ত ও দীনেশ গুপ্তের নাম আজও মনে রেখেছে কল্লোলিনী তিলোত্তমা। ইতিহাসের পাতায় রাইটার্স বিল্ডিং অভিযান পড়লে এখনও শিহরিত হয় বাঙালি। দুয়ের দশকে এই তিন বিপ্লবীকেই মেদিনীপুর থেকে এসপ্ল্যানেডে পৌঁছে দিয়েছিলেন ইস্ট বেঙ্গলের সাইড ব্যাক দীনেশ গুহ। ইংরেজ পুলিসের কড়া নজর এড়িয়ে নিজের দায়িত্ব পালনে সক্ষম হন তিনি। সেদিনই রাইটার্স অভিযানের রেইকি সেরে নিয়েছিলেন তাঁরা। উল্লেখ্য, ১৯৩০ সালের ১০ ডিসেম্বর রাইটার্স বিল্ডিংয়ে ঢুকে বিনয়, বাদল ও দীনেশের গুলিতে মৃত্যু হয়েছিল ব্রিটিশ-ইন্ডিয়ার কারা বিভাগের ইন্সপেক্টর জেনারেল এমএস সিম্পসনের।
১৯২৮ সালে কংগ্রেসের জাতীয় অধিবেশন হয়েছিল কলকাতায়। যা সফল করতেই নেতাজি সুভাষচন্দ্র বসু গঠন করেছিলেন বেঙ্গল ভলান্টিয়ার্স। বিপ্লবীদের দমননীতির বিরুদ্ধে গর্জে উঠেছিল যে সংস্থা। নেতাজির এই সংগঠনে ছিলেন অধুনা বাংলাদেশের অসংখ্য যুবক। স্বাধীনতা প্রেমে মাতোয়ারা এই দামালদের নিয়েই একাধিক পরিকল্পনা ছিল এলগিন রোডের বাসিন্দার। বেঙ্গল ভলান্টিয়ার্সে যোগ দিয়েছিলেন ইস্ট বেঙ্গলের দুই ফুটবলার সূর্য চক্রবর্তী ও দীনেশ গুহ। এঁদের দু’জনের মধ্যে ফুটবলের প্রতি বেশি টান ছিল সূর্যরই। দুয়ের দশকের শেষদিকে লাল-হলুদের প্রথম একাদশে অনিয়মিত হয়ে পড়ায় দীনেশ মেতে ওঠেন বিপ্লবী কর্মকাণ্ডে। উত্তর কলকাতার বিখ্যাত স্টার থিয়েটারে বিপ্লবীদের আড্ডা ছিল। এমএস সিম্পসন, ডগলাস, পেডির মতো ইংরেজ অফিসারদের মারার নীল নকশা তৈরি হয়েছিল এখানেই। পক্ষান্তরে, বিনয়-বাদল-দীনেশ ছিলেন অধুনা বাংলাদেশের মুন্সীগঞ্জ এলাকার বাসিন্দা। বিপ্লবী সংগঠন যুগান্তরের সঙ্গে বিনয়ের যোগাযোগ ছিল। রাইটার্স বিল্ডিং অপারেশনের প্রস্তুতি তাঁরা মেদিনীপুরেই নিয়েছিলেন। েসখান থেকে এসপ্ল্যানেড অঞ্চলে তাঁদের পৌঁছে দিতে বড় ভূমিকা ছিল দীনেশ গুহর। তাঁর জীবনরক্ষার কারণেই গোটা ঘটনাটি সেভাবে প্রকাশ্যে আসনি। এছাড়া আরও দু’টি ক্ষেত্রে স্বাধীনতা সংগ্রামের সঙ্গে ইস্ট বেঙ্গলের যোগসূত্র আছে। ১৯৩০ সালে ইস্ট বেঙ্গল দ্বিতীয় ডিভিশনে খেলত। লিগের প্রথম আটটি ম্যাচ জিতে খেতাবের দোরগোড়ায় পৌঁছেছিল লাল-হলুদ। ওই বছরের মার্চ-এপ্রিল মাসে মহাত্মা গান্ধী ডাক দেন ডাণ্ডি অভিযানের। যার ঢেউ আছড়ে পড়ে বাংলাতেও। তাই প্রথম ডিভিশনে ওঠার সোনার সুযোগ থাকলেও ইস্ট বেঙ্গলই প্রথম ক্লাব যারা লিগ বন্ধের দাবি তোলে। ফুটবলাররাও জড়িয়ে পড়েছিলেন সেই আন্দোলনে। পাশাপাশি বিদেশি দ্রব্য বর্জনে সেই যুগে বড় ভূমিকা নিয়েছিল বঙ্গলক্ষ্মী কটন মিল। শাড়ি, ধুতি, পাঞ্জাবি যে সংস্থা বিনামূল্যে বিতরণ করত। ইস্ট বেঙ্গল ক্লাবের প্রতিষ্ঠাতা সুরেশ চৌধুরি ছিলেন এই মিলের মালিক। অর্থাৎ, স্বাধীনতা আন্দোলনে এই ক্লাবেরও অবদান রয়েছে। 

উত্তম-সুচিত্রা এবং
ইস্ট বেঙ্গল জার্সি 

উত্তমকুমার ছিলেন মোহন বাগানপ্রেমী। আর সুচিত্রা সেন ইস্ট বেঙ্গল সমর্থক। শ্যুটিংয়ের ফাঁকে মোহন-ইস্ট নিয়ে তাঁদের মধ্যে চলত খুনসুটি। ১৯৬০ সালে সপ্তপদীর শ্যুটিংয়ে তাঁরা দুই প্রধানকে নিয়ে জড়িয়ে পড়েছিলেন এক মজার ঘটনায়। ওই ছবিতে ভারতীয় চিকিৎসকদের সঙ্গে বিদেশি চিকিৎসকদের ফুটবল ম্যাচের দৃশ্য ছিল।
বিশদ

বসুশ্রী কফি হাউসে লাল-হলুদ আড্ডা
 

আড্ডা ছাড়া বাঙালির জীবন অসম্পূর্ণ। আর সেই আড্ডায় যদি কফির ধূমায়িত পেয়ালা থাকে, তাহলে তো কথাই নেই। চুমুক দিতে দিতে আপনিও গেয়ে উঠতে পারেন মান্না দে’র সেই কালজয়ী গান। কফি হাউস নামটা শুনলেই এখনও স্মৃতিমেদুরতায় আচ্ছন্ন হন অনেকেই।
বিশদ

ভারতে আইপিএল না হওয়ায় হতাশ স্মিথ 

নয়াদিল্লি: করোনার কারণে এবার দেশের মাটিতে আইপিএল আয়োজন করতে পারছে না ভারতীয় ক্রিকেট বোর্ড। প্রতিযোগিতাটি হবে সংযুক্ত আরব আমিরশাহিতে। বোর্ডের প্রস্তাবিত ক্রীড়াসূচি অনুযায়ী আইপিএল শুরু হবে ১৯ সেপ্টেম্বর।  বিশদ

শচীনের সঙ্গে দ্বৈরথ ভোলেননি প্রাক্তন অজি তারকা
সামি ভারতীয় দলের বড় সম্পদ: ব্রেট লি 

নয়াদিল্লি: একটা সময় ছিল যখন ক্রিকেট দুনিয়া তারিয়ে উপভোগ করত বাইশগজে তাঁদের ব্যাট-বলের লড়াই। একদিকে ব্রেট লি। গতির আগুনে যিনি বিপক্ষের ব্যাটিংকে ছারখার করে দিতেন। অন্যদিকে মাস্টার ব্লাস্টার শচীন তেন্ডুলকর।   বিশদ

ফুটবলার তৈরির দিকে জোর
দেওয়া উচিত, বলছেন বাইচুং 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জুনিয়র স্তর থেকেই ফুটবলার তৈরির কাজে মন দেওয়া উচিত প্রশাসকদের বলেই মনে করেন বাইচুং ভুটিয়া। শুক্রবার এআইএফএফের এক ইনস্টাগ্রাম লাইভ সেশনে এসে পাহাড়ি বিছে বলেন, ‘এখন দেশে ভালো মানের ফুটবলার নেই, তা বলছি না।   বিশদ

মহমেডান স্পোর্টিংয়ের কোচের দায়িত্বে ইয়ান ল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মহমেডান স্পোর্টিংয়ের চিফ কোচ হলেন ইয়ান ল। ২৭ বছর বয়সী কলকাতার ছেলেটি গতবার আই লিগে পাঞ্জাব এফসি’র কোচের দায়িত্ব সামলেছেন।  
বিশদ

ফেডারেশনকে চিঠি দিয়ে বিতর্কে এফপিএআই 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আইএসএলে খেলানোর জন্য ইস্ট বেঙ্গলের পাশে দাঁড়াতে গিয়ে এবার বিতর্কে এফপিএআই। শুক্রবার সকালে হঠাৎ ফুটবল প্লেয়ার্স অ্যাসোসিয়েশনের তরফে জেনারেল ম্যানেজার সাইরাজ কনফেকটিনর একটি চিঠিতে ফেডারেশন সচিব কুশল দাসকে লেখেন, ‘ইস্ট বেঙ্গল ক্লাবের ঐতিহ্য এবং সমর্থকদের কথা ভেবে আইএসএলে খেলার সুযোগ দিলে ভালো হয়। 
বিশদ

এএফসি’র ট্যুইটে বিভ্রান্তিতে ইস্ট বেঙ্গল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিউ ইয়র্কের টাইমস স্কোয়ারের বিলবোর্ডে প্রিয় ক্লাবের নাম দেখে মোহন বাগান জনতা আনন্দে উদ্বেল। ২৯ জুলাইয়ের গুরুত্ব এখন দেশের সীমানা অতিক্রম করেছে। কিন্তু আইএসএলে খেলার আশা ক্রমশ কমছে চিরপ্রতিদ্বন্দ্বী ইস্ট বেঙ্গলের।  
বিশদ

31st  July, 2020
পন্টিংয়ের চেয়েও ধোনি ভালো অধিনায়ক
মত শাহিদ আফ্রিদির 

নয়াদিল্লি: অধিনায়ক হিসেবে দু’জনেই প্রচুর সাফল্য পেয়েছেন। তবু তুলনামূলক বিশ্লেষণে অস্ট্রেলিয়ার রিকি পন্টিংয়ের থেকে মহেন্দ্র সিং ধোনিকে এগিয়ে রাখলেন পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার শাহিদ আফ্রিদি।  
বিশদ

31st  July, 2020
অনুষ্কার জন্য চকোলেট বানালেন বিরাট 

নয়াদিল্লি: স্ত্রী অনুষ্কার জন্য বাড়িতেই চকোলেট বানালেন বিরাট কোহলি। আর তাই দেখে নিজের এই খুশির মুহুর্ত ভক্তদের সঙ্গে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করলেন বিরাট ঘরনী।
লকডাউনে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি ও তাঁর স্ত্রী অনুষ্কা শর্মার ছবি সোশ্যাল মিডিয়ায় অহরহ ভাইরাল হয়েছে।
বিশদ

31st  July, 2020
ঠাসা ক্রীড়াসূচি, ক্ষুব্ধ কোচ মরিসিও সারি 
ক্যালিয়ারির কাছে হার চ্যাম্পিয়ন জুভেন্তাসের

ক্যালিয়ারি- ২ : জুভেন্তাস- ০
(গাগলিয়ানো, সিমোনে)

মিলান: টানা ন’বার সিরি-এ লিগ জয়ের ৭২ ঘণ্টার মধ্যেই ফের হারের মুখ দেখল জুভেন্তাস। বুধবার অ্যাওয়ে ম্যাচে ক্যালিয়ারির কাছে ০-২ গোলে বশ মানলেন রোনাল্ডোরা। আর দল হারতেই, টুর্নামেন্ট আয়োজকদের একহাত নিলেন কোচ মরিসিও সারি।  
বিশদ

31st  July, 2020
জুরুইকে হারানোই টার্নিং পয়েন্ট: সিন্ধু 

হায়দরাবাদ: জাতীয় বয়সভিত্তিক টুর্নামেন্টের এক আনকোরা প্লেয়ার থেকে বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়ন! পিভি সিন্ধুর এমনই চমকপ্রদ উত্থান। যা নিয়ে বায়োপিক তৈরি হতেই পারে। জীবনের টার্নিং পয়েন্ট কোনটি?  
বিশদ

31st  July, 2020
ইব্রার নজির 

মিলান: বয়সটা তাঁর কাছে নিছক সংখ্যা মাত্র। দীর্ঘ ফুটবল কেরিয়ারে একাধিক রেকর্ড রয়েছে তাঁর ঝুলিতে। রয়েছে অসংখ্য অবিশ্বাস্য গোল। এবার ইতালিয়ান লিগে নজির গড়লেন সুইডেনের গোলমেশিন জ্লাটান ইব্রাহিমোভিচ।  
বিশদ

31st  July, 2020
রাহুলের ধনুক নিয়ে লক্ষ্যভেদ শানের 

অভিজিৎ সরকার, কলকাতা: বিখ্যাত গায়ক না হয়ে সফল তিরন্দাজ হতে পারতেন শান। এমনটাই ধারণা, বাংলার ওলিম্পিয়ান তিরন্দাজ রাহুল ব্যানার্জির। শান সম্পর্কে রাহুলের মামাতো ভাই। টেলিভিশনে এক রিয়েলিটি শো’য়ের বিচারক হিসেবে কলকাতায় এসেছেন শান।  
বিশদ

31st  July, 2020

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নতুন পলিসির ক্ষেত্রে প্রথম বছরের প্রিমিয়াম বাবদ প্রায় ১ লক্ষ ৭৭ হাজার ৯৭৭ কোটি টাকার ব্যবসা করল লাইফ ইনসিওরেন্স কর্পোরেশন অব ইন্ডিয়া।   ...

সংবাদদাতা, ঘাটাল: ভাইয়ের গায়ে অ্যাসিড ছুঁড়ে মারার অভিযোগ উঠল দাদার বিরুদ্ধে। শুক্রবার ভোরে ঘাটাল থানার পান্না গ্রামে এই ঘটনা ঘটে। আক্রান্ত যুবকের নাম অনুপ পাল।   ...

ওয়াশিংটন: ক্ষমতা দেখাতে পুরো বিশ্বকে নিজেদের নাগালের মধ্যে আনতে উঠেপড়ে লেগেছে চীন। এবার তাদের আগ্রাসনের বিরুদ্ধে জবাব দেওয়ার সময় এসেছে। বৃহস্পতিবার মার্কিন কংগ্রেসে এই ভাষাতেই চীনের বিরুদ্ধে ফুঁসে উঠলেন মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেও।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোমেন মিত্র প্রয়াত হলেও তাঁর দেখানো পথে বামেদের সঙ্গে সখ্য গড়েই আগামী বিধানসভা নির্বাচনে লড়তে চায় প্রদেশ কংগ্রেস।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিতর্ক-বিবাদ এড়িয়ে চলা প্রয়োজন। প্রেম-পরিণয়ে মানসিক স্থিরতা নষ্ট। নানা উপায়ে অর্থোপার্জনের সুযোগ।প্রতিকার: অন্ধ ব্যক্তিকে সাদা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৭৪- অক্সিজেনের আবিষ্কার করেন যোশেফ প্রিস্টলি
১৮৪৬ - বাংলার নবজাগরণের উল্লেখযোগ্য ব্যক্তিত্ব দ্বারকানাথ ঠাকুরের মৃত্যু
১৯২০ – স্বাধীনতা সংগ্রামী বালগঙ্গাধর তিলকের মৃত্যু
১৯২০- অসহযোগ আন্দোলন শুরু করলেন মহাত্মা গান্ধী
১৯২৪ -ওয়েস্ট ইন্ডিয়ান ক্রিকেটার ফ্রাঙ্ক ওরেলের জন্ম
১৯৩২- অভিনেত্রী মীনাকুমারীর জন্ম
১৯৫৬- ক্রিকেটার অরুণলালের জন্ম।
১৯৯৯- সাহিত্যিক নীরদ সি চৌধুরির মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৯৪ টাকা ৭৫.৬৫ টাকা
পাউন্ড ৯৬.৫৩ টাকা ৯৯.৯০ টাকা
ইউরো ৮৭.৪০ টাকা ৯০.৫৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৪,৬৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫১,৮৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫২,৬২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৪,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৪,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৬ শ্রাবণ ১৪২৭, শনিবার, ১ আগস্ট ২০২০, ত্রয়োদশী ৪১/৪৮ রাত্রি ৯/৫৫। মূলানক্ষত্র ৪/২ দিবা ৬/৪৮। সূর্যোদয় ৫/১১/৪৮, সূর্যাস্ত ৬/১৩/৫৮। অমৃতযোগ দিবা ৯/৩২ গতে ১/১ মধ্যে। রাত্রি ৮/২৬ গতে ১০/৩৭ মধ্যে পুনঃ ১২/৫ গতে ১/৩২ মধ্যে পুনঃ ২/১৬ গতে ৩/৪৪ মধ্যে। বারবেলা ৬/৫০ মধ্যে পুনঃ ১/২০ গতে ২/৫৮ মধ্যে পুনঃ ৪/৩৬ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৩৬ মধ্যে পুনঃ ৩/৫০ গতে উদয়াবধি। 
১৬ শ্রাবণ ১৪২৭, শনিবার, ১ আগস্ট ২০২০, ত্রয়োদশী রাত্রি ৯/৪৮। মূলানক্ষত্র দিবা ৭/৫৩। সূর্যোদয় ৫/১১, সূর্যাস্ত ৬/১৭। অমৃতযোগ দিবা ৯/৩০ গতে ১/২ মধ্যে এবং রাত্রি ৮/২৯ গতে ১০/৩৮ মধ্যে ও ১২/৪ গতে ১/৩০ মধ্যে ও ২/১৩ গতে ৩/৩৯ ম঩ধ্যে। কালবেলা ৬/৪৯ মধ্যে ও ১/২২গতে ৩/০ মধ্যে ও ৪/৩৯ গতে ৬/১৭ মধ্যে। কালরাত্রি ৭/৩৯ মধ্যে ও ৩/৪৯ গতে ৫/১১ মধ্যে।  
১০ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
করোনা: রাজ্যে আক্রান্ত আরও ২৫৮৯ জন  
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ২৫৮৯ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

08:42:26 PM

মহারাষ্ট্রে করোনা পজিটিভ আরও ৯,৬০১ জন, মৃত ৩২২ 

08:41:24 PM

কর্ণাটকে গত ২৪ ঘণ্টায় করোনা পজিটিভ ৫,১৭২ জন, মৃত ৯৮ 

07:56:50 PM

করোনা: কেরলে নতুন করে আক্রান্ত আরও ১১২৯, মোট আক্রান্ত ১০৮৬২ 

07:50:00 PM

করোনা: গত ২৪ ঘণ্টায় তামিলনাড়ুতে আক্রান্ত ৫৮৭৯, মৃত্যু ৯৯ জনের 

06:43:13 PM

হায়দরাবাদে ব্যাপক বৃষ্টি জলমগ্ন একাধিক এলাকা 

06:35:00 PM