Bartaman Patrika
খেলা
 

  বর্ণবিদ্বেষ নিয়ে সরব গ্রেম স্মিথ

জোহানেসবার্গ: ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনের সঙ্গে নিজেদের যুক্ত করবে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড। এই ব্যাপারে ভাবনাচিন্তা চলছে বলে জানালেন বোর্ডের ডিরেক্টর তথা প্রাক্তন অধিনায়ক গ্রেম স্মিথ। তিনি জানিয়েছেন, ‘আমাদের বোর্ড চারপাশের পরিস্থিতির উপর নজর রাখছে। এই আন্দোলনের সঙ্গে আমরাও নিজেদের যুক্ত করব। বর্ণবিদ্বেষের বিরুদ্ধে এখন সবাইকে একজোট হতে হবে। প্রতিবাদের এটাই সঠিক সময়।’ লুঙ্গি এনগিডির মত দক্ষিণ আফ্রিকার অনেক ক্রিকেটার সম্প্রতি বর্ণবিদ্বেষ নিয়ে সোচ্চার হয়েছিলেন। এবার সমাজের এই মহামারীর বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ করছে খোদ দক্ষিণ আফ্রিকা বোর্ড।

11th  July, 2020
ফুটবলের কিংবদন্তি
জ্যাক চার্লটন প্রয়াত

 লন্ডন: বিশ্ব ফুটবলে নক্ষত্রপতন! প্রয়াত জ্যাক চার্লটন। বয়স হয়েছিল ৮৫। ১৯৬৬ বিশ্বকাপ জয়ী ইংল্যান্ড দলের সদস্য। সেই স্কোয়াডে ছিলেন তাঁর ভাই ববি চার্লটনও। ববির থেকে তিন বছরের বড় জ্যাক। দুই ভাইয়ের বোঝাপড়া সেবার ইংল্যান্ডকে বিশ্বকাপ জিততে সাহায্য করেছিল।
বিশদ

12th  July, 2020
লড়াই করছে ইংল্যান্ড

সাদাম্পটন: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্টে ঘুরে দাঁড়ানোর মরিয়া চেষ্টা চালাচ্ছে ইংল্যান্ড। শনিবার, ম্যাচের চতুর্থ দিনে চা পানের বিরতিতে ডম সিবলের অর্ধশতরানের সুবাদে দ্বিতীয় ইনিংসে আয়োজক দেশটি ৩ উইকেট হারিয়ে ১৬৮ রান তুলেছে।
বিশদ

12th  July, 2020
শচীনের উপদেশ ভোলেননি রাহানে

জয়পুর: একে অভিষেক টেস্ট। তার উপর প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। বাইশ গজে জীবনের প্রথম বড় পরীক্ষার চাপ হাড়ে হাড়ে টের পেয়েছিলেন অজিঙ্কা রাহানে। তবে সেই সময় শচীন তেন্ডুলকরের কাছ থেকে পাওয়া উপদেশ আজও পরিষ্কার মনে রয়েছে ভারতের তারকা ব্যাটসম্যানটির।
বিশদ

12th  July, 2020
খেতাব থেকে পাঁচ
পয়েন্ট দূরে রিয়াল
রিয়াল মাদ্রিদ-২  : আলাভেস-০
(বেনজেমা, আসেন্সিও)

 মাদ্রিদ: কাঙ্ক্ষিত লক্ষ্যের দিকে ক্রমশ এগিয়ে চলেছে রিয়াল মাদ্রিদ। শুক্রবার আলফ্রেডো ডি স্তেফানো স্টেডিয়ামে লা লিগার ম্যাচে আলাভেসকে সহজেই হারিয়ে খেতাবের আরও কাছে পৌঁছল জিনেদিন জিদানের দল। ৩৫ ম্যাচে তাদের সংগ্রহ ৮০ পয়েন্ট। দ্বিতীয় স্থানে থাকা বার্সেলোনা সমসংখ্যক ম্যাচে ৭৬ পয়েন্ট তুলেছে।
বিশদ

12th  July, 2020
সৌরভের গড়া ভিতেই
ধোনির সাফল্য: গম্ভীর

 নয়াদিল্লি: সাফল্যের নিরিখে ভারতের সর্বকালের সেরা অধিনায়ক হিসেবে যদি কাউকে বেছে নিতে বলা হয়, তাহলে সবার আগে মহেন্দ্র সিং ধোনির নামই আসবে। তাঁর নেতৃত্বেই ২০০৭ টি-২০ বিশ্বকাপে এবং ২০১১ ওয়ান ডে বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল ভারত।
বিশদ

12th  July, 2020
শেষ টেস্টে ধোনির উদারতা
মুগ্ধ করেছিল সৌরভকে

  নয়াদিল্লি: দেখতে দেখতে প্রায় ১২ বছর হয়ে গেল আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিয়েছেন সৌরভ গাঙ্গুলি। দেশের জার্সি গায়ে তিনি শেষ টেস্ট খেলেছিলেন নাগপুরে। ২০০৮ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। সেই বিদায়ী ম্যাচের কিছু মুহূর্ত আজও তাঁর স্মৃতিতে অমলিন।
বিশদ

12th  July, 2020
৯৬.২ শতাংশ নম্বর পেলেন
মহিলা ফুটবলার সানখে

 নয়াদিল্লি: আইসিএসই পরীক্ষায় ৯৬.২ শতাংশ নম্বর পেয়ে সাড়া ফেলে দিয়েছে ভারতের জুনিয়র মহিলা দলের ফুটবলার সাই সানখে। মুম্বইয়ের জুহুতে আর্য বিদ্যামন্দির স্কুলে সে পড়াশোনা করেছে। বিশদ

12th  July, 2020
জন্মদিনে মানবিক সানি

মুম্বই: করোনা পরিস্থিতিতে মন ভালো নেই সুনীল গাভাসকরের। তাই নিজের ৭১তম জন্মদিনে কোনও রকম সেলিব্রেশন করলেন না লিটল মাস্টার। তবে বিশেষ দিনটাকে স্মরণীয় করে রাখতে এক মহৎ উদ্যোগে শামিল সানি। ৩৫ জন দুস্থ শিশুর হার্ট সার্জারির ব্যয়ভার কাঁধে তুলে নিলেন কিংবদন্তি এই প্রাক্তন ব্যাটসম্যান। আর্থিকভাবে পিছিয়ে থাকা পরিবারের শিশুদের পাশে দাঁড়িয়ে ফের একবার মানবিক দৃষ্টান্ত স্থাপন করলেন তিনি।
বিশদ

11th  July, 2020
অ্যান্ডারসনের রিভার্স
স্যুইংয়ের প্রশংসায় শচীন

 মুম্বই: ইংল্যান্ডের তারকা পেসার জেমস অ্যান্ডারসনের প্রশংসায় পঞ্চমুখ কিংবদন্তি শচীন তেন্ডুলকর। বিশেষ করে তিনি জিমির রিভার্স স্যুইংয়ে মুগ্ধ বলে জানিয়েছেন। ব্রায়ান লারার সঙ্গে ভিডিও আড্ডায় শচীন বলেন, ‘অ্যান্ডারসন যখন বল গ্রিপ করে তখন মনে হয় আউট স্যুইং করাবে।
বিশদ

11th  July, 2020
কোয়েসকে পাল্টা ড্রাফট ইস্ট বেঙ্গলের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কোয়েস ও ইস্ট বেঙ্গলের বিচ্ছেদ প্রক্রিয়া দীর্ঘ টানাপোড়েনের পর আরও এক ধাপ এগল। কোয়েসের বেঙ্গালুরু অফিস থেকে পাঠানো ড্রাফটটিতে কয়েকটি সংশোধন করে শুক্রবার পাঠিয়ে দিল লাল-হলুদ ব্রিগেড।
বিশদ

11th  July, 2020
ইপিএলে নজির ম্যান ইউয়ের

 ম্যাঞ্চেস্টার: অ্যাওয়ে ম্যাচে অ্যাস্টন ভিলাকে ৩-০ গোলে পরাস্ত করল ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। সেই সঙ্গে প্রিমিয়ার লিগে প্রথম দল হিসেবে টানা চার ম্যাচে তিন গোল বা তার বেশি ব্যবধানে জিতে নজির গড়ল সোলকজার-ব্রিগেড।
বিশদ

11th  July, 2020
 বিশ্বকাপ সেমি-ফাইনালে হারের
দুঃখ আজও ভোলেননি জাদেজা

মুম্বই: বছর ঘুরলেও আপশোস এখনও যায়নি। সেটাই স্বাভাবিক। খেতাবের এত কাছে পৌঁছেও খালি হাতে ফিরতে হলে কার আর ভালো লাগে! ২০১৯ বিশ্বকাপের সেমি-ফাইনালে হারের দুঃখ আজও ভুলতে পারেননি ভারতীয় দলের তারকা অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা।
বিশদ

11th  July, 2020
 প্রবল চাপে ইংল্যান্ড

  সাদাম্পটন: ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে ক্রমশ জাঁকিয়ে বসছে ওয়েস্ট ইন্ডিজ। শুক্রবার ছিল ম্যাচের তৃতীয় দিন। চা পানের বিরতিতে ক্যারিবিয়ানরা ৫ উইকেট হারিয়ে ২৩৫ রান তুলেছে। প্রথম ইনিংসে এখনও অবধি ওয়েস্ট ইন্ডিজ এগিয়ে ৩১ রানে।
বিশদ

11th  July, 2020
বাদ পড়ে ক্ষুব্ধ স্টুয়ার্ট ব্রড

 সাদাম্পটন: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্টে প্রথম একাদশে জায়গা না পেয়ে বেজায় ক্ষুব্ধ ইংল্যান্ডের তারকা পেসার স্টুয়ার্ট ব্রড। স্কাই স্পোর্টসে দেওয়া সাক্ষাৎকারে ইংল্যান্ডের টেস্ট ক্রিকেটের ইতিহাসের দ্বিতীয় সর্বাধিক উইকেট শিকারি ব্রড বলেন, ‘প্রথম টেস্টে কেন আমাকে বাদ দেওয়া হল সেটা এখনও বুঝতে পারছি না। বিশদ

11th  July, 2020

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, মালদহ: প্রাকৃতিক বিপর্যয় ও লকডাউনের জেরে ক্ষতিগ্রস্ত মালদহের আম ব্যবসাকে চাঙ্গা করতে ইতিমধ্যেই উদ্যোগ নিয়েছে রাজ্যের খাদ্য প্রক্রিয়াকরণ ও উদ্যানপালন দপ্তর। দিল্লিতে নিযুক্ত ...

  নয়াদিল্লি: ফের বাড়ল ডিজেলের দাম। দু’সপ্তাহ আগে দিল্লিতে প্রথমবার ডিজেলের মূল্য লিটার প্রতি ৮০ টাকা ছাড়িয়েছিল। রবিবার তা প্রতি লিটারে ১৬ পয়সা বেড়ে ৮১ ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কথা রাখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বদলির পর বাড়ির কাছেই কাজের সুযোগ পেলেন চারশোর বেশি স্বাস্থ্যকর্মী। শুক্রবার ৪১৫ জন মেডিক্যাল টেকনোলজিস্টকে রাজ্যের বিভিন্ন ...

সুমন তেওয়ারি  আসানসোল: করোনার দাপটের মধ্যেই এবার ডেঙ্গু হানা দিল পশ্চিম বর্ধমান জেলায়। স্বাস্থ্যদপ্তর সূত্রে জানা গিয়েছে, আসানসোল, দুর্গাপুর সহ জেলার বিভিন্ন প্রান্তে এখনও ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীরা বেশ কিছু সুযোগের সংবাদে আনন্দিত হবেন। বিদ্যার্থীরা পরিশ্রমের সুফল নিশ্চয় পাবে। ভুল সিদ্ধান্ত থেকে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩০: কলকাতায় দ্য জেনারেল অ্যাসেম্বলিজ ইনস্টিটিউশন, অধুনা স্কটিশ চার্চ কলেজ প্রতিষ্ঠা করলেন আলেকজান্ডার ডাফ এবং রাজা রামমোহন রায়
১৯০০: অভিনেতা ছবি বিশ্বাসের জন্ম
১৯৪২: মার্কিন অভিনেতা হ্যারিসন ফোর্ডের জন্ম
১৯৫৫: সাহিত্যিক আশাপূর্ণা দেবীর মৃত্যু
২০১১: মুম্বইয়ে ধারাবাহিক তিনটি বিস্ফোরণে হত ২৬, জখম ১৩০
২০১৩: বোফর্স কান্ডে অভিযুক্ত ইতালীয় ব্যবসায়ী অত্তাভিও কাত্রোচ্চির মৃত্যু।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৩১ টাকা ৭৬.০৩ টাকা
পাউন্ড ৯৩.০০ টাকা ৯৬.২৯ টাকা
ইউরো ৮৩.২৩ টাকা ৮৬.২৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
11th  July, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯,৯৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,৩৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫২,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫২,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ আষাঢ় ১৪২৭, ১৩ জুলাই ২০২০, সোমবার, অষ্টমী ৩২/৪৫ অপঃ ৬/১০। রেবতী ১৫/২৫ দিবা ১১/১৪। সূর্যোদয় ৫/৩/৫২, সূর্যাস্ত ৬/২০/৩৮। অমৃতযোগ দিবা ৮/৩৬ গতে ১০/২২ মধ্যে। রাত্রি ৯/১২ গতে ১২/৪ মধ্যে পুনঃ ১/৩০ গতে ২/৫৫ মধ্যে। বারবেলা ৬/৪৩ গতে ৮/২২ মধ্যে পুনঃ ৩/১ গতে ৪/৪১ মধ্যে। কালরাত্রি ১০/২১ গতে ১১/৪২ মধ্যে।
২৮ আষাঢ় ১৪২৭, ১৩ জুলাই ২০২০, সোমবার, অষ্টমী অপরাহ্ন ৫/০। রেবতী নক্ষত্র দিবা ১১/৮। সূযোদয় ৫/৩, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৮/৩৬ গতে ১০/২৩ মধ্যে এবং রাত্রি ৯/১৩ গতে ১২/৪ মধ্যে ও ১/২৯ গতে ২/৫৫ মধ্যে। কালবেলা ৬/৪৩ গতে ৮/২৩ মধ্যে ও ৩/৩ গতে ৪/৪৩ মধ্যে। কালরাত্রি ১০/২৩ গতে ১১/৪৩ মধ্যে।
২১ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: কর্মপ্রার্থীরা বেশ কিছু সুযোগের সংবাদে আনন্দিত হবেন। বৃষ: কোনও সম্পদ লাভে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে

১৮৩০: কলকাতায় দ্য জেনারেল অ্যাসেম্বলিজ ইনস্টিটিউশন, অধুনা স্কটিশ চার্চ কলেজ ...বিশদ

07:03:20 PM

গুজরাটে একদিনে করোনা আক্রান্ত ৯০২ 
গুজরাটে গত ২৪ ঘণ্টায় ৯০২ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু ...বিশদ

08:06:12 PM

মহারাষ্ট্রে একদিনে করোনা আক্রান্ত ৬,৪৯৭ 
মহারাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় ৬ হাজার ৪৯৭ জন করোনায় আক্রান্ত ...বিশদ

07:52:00 PM

উত্তর প্রদেশে একদিনে করোনা আক্রান্ত ১,৬৬৪ 
উত্তর প্রদেশে গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৬৬৪ জন করোনায় ...বিশদ

07:47:39 PM

২৪ ঘণ্টায় রাজ্যে করোনা আক্রান্ত ১,৪৩৫
গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১,৪৩৫ জন। ...বিশদ

07:47:36 PM