Bartaman Patrika
খেলা
 

নেতৃত্ব হারানোর আক্ষেপ
এখনও রয়েছে সানির

মুম্বই: বর্ণময় ক্রিকেট কেরিয়ারে খ্যাতির শিখর ছুঁয়েছেন তিনি। রান, রেকর্ড, স্বীকৃতি মিলিয়ে প্রাপ্তির ভাণ্ডার পরিপূর্ণ। খেলা ছাড়ার পরেও তাঁর উপর থেকে প্রচারের আলো কমেনি এতটুকু। নিজের কেরিয়ার বা ব্যক্তিগত জীবন নিয়ে আক্ষেপ করা তাঁর অভ্যাসে নেই। তবে খেলোয়াড়ি জীবনের একটি ঘটনা এখনও ভুলতে পারেননি সুনীল গাভাসকর। সানি জানিয়েছেন, ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট সিরিজ জেতা ও ব্যাটে সফল হওয়া সত্ত্বেও কেন যে তাঁকে অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছিল, তার সদুত্তর আজও তিনি পাননি।
বিশ্ব ক্রিকেটে তখন রীতিমতো দাপিয়ে বেড়াচ্ছে ওয়েস্ট ইন্ডিজ। তা সে দেশের মাটিতে হোক বা বিদেশে, টেস্টে হোক কিংবা সীমিত ওভারের ক্রিকেটে। ক্লাইভ লয়েডদের থামায় এমন সাধ্যি কার! পরাক্রমশালী ক্যারিবিয়ান ব্রিগেডের অশ্বমেধের ঘোড়া আচমকা থমকে দাঁড়িয়েছিল ভারতে এসে। সেটা ১৯৭৮-৭৯ মরশুম। ছয় টেস্টের সিরিজে ১-০ ব্যবধানে জিতেছিল গাভাসকরের নেতৃত্বাধীন ভারতীয় দল। সিরিজে ক্যাপ্টেন সানি একাই করেছিলেন ৭৩২ রান। তার পরও আচমকা নেতৃত্ব থেকে তাঁকে সরিয়ে দলের দায়িত্ব তুলে দেওয়া হয়েছিল এস বেঙ্কটরাঘবনের হাতে। সেই দুঃখ এখনও ভুলতে পারেননি ‘লিটল মাস্টার’। নিজের নিবন্ধে সানি লিখেছেন, ‘ভালোই মনে আছে, ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ছয় ম্যাচের টেস্ট সিরিজ ছিল। সেই কঠিন লড়াইয়ে আমরা ১-০ ব্যবধানে জিতেছিলাম। তার পরও আমাকে সরিয়ে দেওয়া হয়েছিল অধিনায়কত্ব থেকে। এমন নয় যে, আমি খারাপ ফর্মে ছিলাম। ওই সিরিজে আমার নামের পাশে সাতশোর উপর রান ছিল। তবু কেন ক্রিকেট বোর্ড এই সিদ্ধান্ত নিয়েছিল, তা আমার কাছে অজানাই থেকে গিয়েছে। তবে একটা কথা আমি আন্দাজ করতে পেরেছি। আর তা হল কেরি প্যাকারের ওয়ার্ল্ড সিরিজে আমার খেলার প্রস্তাব পাওয়া। তবে আমি তো সেই প্রলোভনে শেষ পর্যন্ত পা দিইনি। বিশ্বাসভঙ্গ না করে বোর্ডের চুক্তিপত্রেই সই করেছিলাম। তারপরেও এমন সিদ্ধান্ত আমাকে হতবাক করেছিল।’
তবে সেই হতাশা বেশিদিন বয়ে বেড়াতে হয়নি গাভাসকরকে। পরের মরশুমেই অস্ট্রেলিয়া ও পাকিস্তানের বিরুদ্ধে হোম সিরিজে ভারতীয় দলের নেতৃত্বে ফিরিয়ে আনা হয় তাঁকে। তবে নির্বাচকদের সঙ্গে মতানৈক্য দূর হয়নি সানির। সেই প্রসঙ্গ টেনে প্রাক্তন তারকা ওপেনারটি বলছেন, ‘কপিল দেব তখন সবে উঠছে। কারসন ঘাউড়ির নতুন বলের সঙ্গী হিসেবে বেশ নজরও কেড়েছে। এই অবস্থায় বাকি বোলারদের মধ্যে কাকে রাখা হবে তা নিয়ে বেশ অস্থির অবস্থা সৃষ্টি হয়েছিল। রাজিন্দর গোয়েল, ধীরাজ প্রসন ও শিভালকরের মধ্যে দলে ঢোকার লড়াই বেশ জমে উঠেছিল। আমি দলে চাইছিলাম, গোয়েল বা শিভালকরের মধ্যে একজনকে। কিন্তু তাঁরা আমার কথায় কর্ণপাত না করে বেছে নিয়েছিলেন ধীরাজ প্রসনকে। আসলে তখন তো আর দল নির্বাচনে অধিনায়কের কোনও ভোটাধিকার ছিল না!’

30th  June, 2020
রোনাল্ডোর পাশে মেসি খেললে
চমকে উঠবে দুনিয়া: রিভাল্ডো
 

বার্সেলোনা: যৌবনের উপবনকে কি সত্যিই বিদায় জানাবেন লিও মেসি? এই মুহূর্তে সেরকমই আশঙ্কার কালো মেঘ ঘনীভূত হচ্ছে বার্সেলোনার আকাশে-বাতাসে। অনেকেই বলছেন, স্পেনের এই শহরে আর থাকতে চাইছেন না আর্জেন্তাইন মহাতারকাটি।  
বিশদ

ওয়াকারের মন্তব্য
প্রথমে বুঝিনি শচীন এত বড় ব্যাটসম্যান হবে 

করাচি: ছোটখাট চেহারার ছেলেটা যে একদিন বিশ্ব ক্রিকেটের মহীরূহে পরিণত হবে, তা প্রথম দর্শনে আন্দাজ করতে পারেননি পাকিস্তানের প্রাক্তন তারকা পেসার ওয়াকার ইউনিস। কিন্তু সময় যত গড়িয়েছে, ততই শচীন তেন্ডুলকরের ব্যাটিং মুগ্ধ করেছে তাঁকে। 
বিশদ

ফোরহ্যান্ড শটে ফেডেরারের
পরামর্শ চাইলেন লিটল মাস্টার 

মুম্বই: ফোরহ্যান্ড শট। স্লো-মোশনে তোলা এই ভিডিও সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন শচীন তেন্ডুলকর। ট্যাগ করেছেন রজার ফেডেরারকে। টেনিস তারকাটির কাছে জানতে চেয়েছেন নিজের ভুলত্রুটি সম্পর্কে। সম্প্রতি লকডাউনে মুম্বইয়ের স্থানীয় কোর্টে ডাবলস ম্যাচ খেলছিলেন শচীন।  
বিশদ

নেটে সানি ঘাম ঝরাতেন না: মোরে 

মুম্বই: নেটে দুরন্ত। কিন্তু ম্যাচে রান নেই। এমন ব্যাটসম্যানের সংখ্যা কম নয়। ভারতের কিংবদন্তি ওপেনার সুনীল গাভাসকরের ক্ষেত্রে ব্যাপারটা ছিল পুরোপুরি উল্টো। নেটে খুব বেশি ঘাম ঝরাতে পছন্দ করতেন না তিনি। কিন্তু ম্যাচের দিন ধরা পড়ত অন্য ছবি। বাইশ গজে ঝলসে উঠত সানির ব্যাট।  
বিশদ

মোর্তাজা এখনও করোনা পজিটিভ 

ঢাকা: এখনও কোভিড-১৯ মুক্ত নন মাশরাফি মোর্তাজা। গত ২০ জুন তাঁর করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর প্রকাশ্যে আসে। সেই থেকে হোম কোয়ারেন্টাইনে রয়েছেন বাংলাদেশের প্রাক্তন অধিনায়ক।  
বিশদ

করোনায় আক্রান্ত সিএবি কর্মী 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা আতঙ্ক এবার সিএবি’তে। সংস্থার ইঞ্জিনিয়ারিং বিভাগের এক অস্থায়ী কর্মীর কোভিড-১৯ টেস্টের রিপোর্ট পজিটিভ এসেছে। তাই সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে আপাতত এক সপ্তাহ বন্ধ থাকবে সিএবি।  
বিশদ

সহজ জয় আতলেতিকোর 

মাদ্রিদ: গত ম্যাচে বার্সেলোনাকে রুখে দিয়েছিল আতলেতিকো মাদ্রিদ। যার ফলে খেতাবের দৌড়ে এগিয়ে গিয়েছে রিয়াল মাদ্রিদ। শুক্রবার মায়োরকাকে সহজেই হারিয়ে লিগ টেবিলের তৃতীয় স্থান ধরে রাখল ডিয়েগো সিমোনে-ব্রিগেড। জোড়া লক্ষ্যভেদ আলভারো মোরাতার। অপর গোলদাতা কোকে।  
বিশদ

পিচ পড়তে শিখিয়েছে ধোনিই
মন্তব্য কুলদীপ যাদবের 

মুম্বই: উইকেটের পিছনে তিনি থাকলে বোলারদের কাজ অনেকটাই সহজ হয়ে যেত। ফিল্ড প্লেসিংয়ের ঝক্কিও সামলাতে হত না। সেট হয়ে যাওয়া ব্যাটসম্যানকে কীভাবে সাজঘরে ফেরাতে হবে, সেই কৌশল তিনি সহজেই বাতলে দিতেন। ফলে অনেক খোলা মনে পারফর্ম করতে পারতেন ভারতীয় বোলাররা। 
বিশদ

04th  July, 2020
কোহলির সঙ্গে তুলনা পছন্দ করেন না বাবর 

করাচি: ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে নিজের তুলনা একেবারেই পছন্দ নয় বাবর আজমের। বরং পাকিস্তানের অধিনায়কটি জানিয়েছেন, তুলনা যদি করতেই হয় তবে তা নিজের দেশের সেরা ক্রিকেটারদের সঙ্গে করা হোক।  
বিশদ

04th  July, 2020
নেট প্র্যাকটিস শুরু মহম্মদ সামির 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিজের ফার্মহাউসে নেট প্র্যাকটিসে ফিরলেন মহম্মদ সামি। সেখানে চেনা ছন্দে দেখা গেল ভারতীয় দলের এই পেসারটিকে। বেশ কিছুদিন আগেই আউটডোর ট্রেনিং শুরু করেছেন তিনি। উত্তরপ্রদেশে নিজের গ্রামের মাঠে বন্ধুদের সঙ্গে শরীরচর্চা করার ছবি সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে পোস্ট করেছেন সামি। 
বিশদ

04th  July, 2020
মর্যাদার ম্যাচ জিতে মধুর প্রতিশোধ ম্যান সিটির
চ্যাম্পিয়ন লিভারপুল চূর্ণ 

ম্যাঞ্চেস্টার সিটি-৪ : লিভারপুল-০
(ডি ব্রুইন, স্টার্লিং, ফোডেন, অক্সলেড-আত্মঘাতী)

ম্যাঞ্চেস্টার: প্রিমিয়ার লিগ খেতাব আগেই জিতে নিয়েছে লিভারপুল। তাই বৃহস্পতিবার ইত্তিহাদ স্টেডিয়ামে আয়োজিত ম্যাচের গুরুত্ব তাদের কাছে কার্যত ছিল না। কিন্তু প্রথম লেগে হারের মধুর প্রতিশোধ নেওয়ার জন্য তৈরি ছিল ম্যাঞ্চেস্টার সিটি।  
বিশদ

04th  July, 2020
বার্সেলোনা ছাড়তে পারেন ক্ষুব্ধ মেসি 

বার্সেলোনা: আগামী বছর, অর্থাৎ ২০২১ সালে বার্সেলোনার সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হচ্ছে লায়োনেল মেসির। তারপর তাঁকে অন্য কোনও ক্লাবে খেলতে দেখা গেলে অবাক হওয়ার কিছু নেই। প্রাণের চেয়ে প্রিয় ক্লাব ছাড়তে চাইছেন মেসি। এরকমই বক্তব্য স্পেনের একাধিক সংবাদমাধ্যমের।  
বিশদ

04th  July, 2020
ভিডিও কনফারেন্সে হতে পারে
এটিকে-এমবি’র বোর্ড মিটিং 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এটিকে-মোহন বাগান প্রাইভেট লিমিটেডের প্রথম বোর্ড মিটিং হতে পারে ১০ জুলাই। শুক্রবার নতুন কোম্পানির অন্যতম ডিরেক্টর উৎসব পারেখ জানান, ‘কলকাতায় করোনার প্রকোপ ক্রমশই বাড়ছে। সেই জন্যই ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রথম বোর্ড মিটিং হওয়ার সম্ভাবনা প্রবল।  
বিশদ

04th  July, 2020
সাইবার ক্রাইম বিশেষজ্ঞ হতে চান শ্যুটার অভিষেক 

চণ্ডীগড়: ভারতের নামী শ্যুটার অভিষেক ভার্মা কম্পিউটার সায়েন্সে বি-টেক ডিগ্রি অর্জন করেছেন। সাইবার ক্রাইম নিয়ে চলছে পড়াশোনা। বিশ্বকাপ শ্যুটিংয়ের জোড়া সোনা জয়ী হরিয়ানার এই শ্যুটারের লক্ষ্য, আইনজীবী তথা সাইবার ক্রাইম বিশেষজ্ঞ হওয়া। ভবিষ্যতে এই বিষয়ে মামলা লড়তে চান তিনি।  বিশদ

04th  July, 2020

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, কান্দি: শনিবার সকালে ফরাক্কা-হলদিয়া বাদশাহী সড়কের বড়ঞা থানার করালীতলার কাছে একটি কুকুরকে বাঁচাতে গিয়ে বাইক দুর্ঘটনায় মারাত্মকভাবে জখম হলেন এক ব্যক্তি।   ...

সংবাদদাতা, গঙ্গারামপুর: শুক্রবার রাতে দক্ষিণ দিনাজপুর জেলার কুশমণ্ডি থানার বাগঢোল এলাকায় এক বৃদ্ধার অস্বাভাবিক মৃত্যু হয়েছে। পুলিস জানিয়েছে, মৃত বৃদ্ধার নাম নালো সরকার(৬০)। তাঁর বাড়ি বাগঢোল গ্রামেই।  ...

লখনউ ও কানপুর: কানপুর এনকাউন্টারে ৮ পুলিসকর্মীর মৃত্যুর ঘটনায় জড়িত বিকাশ দুবে এখনও অধরা। কুখ্যাত এই দুষ্কৃতীর খোঁজে ২৫টিরও বেশি দল গড়ল উত্তরপ্রদেশ পুলিস। পাশাপাশি, ...

নিজস্ব প্রতিনিধি, বারাসত: যত দিন গড়াচ্ছে অশোকনগর শহরে ততই দাপট বাড়াচ্ছে করোনা। শুক্রবার রাতে করোনা-আক্রান্ত এক শিক্ষিকার মৃত্যু হয়েছে। এছাড়া নতুন করে আরও ৬ জন ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শারীরিক কারণে কর্মে বাধা দেখা দেবে। সন্তানরা আপনার কথা মেনে না চলায় মন ভারাক্রান্ত হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৪: অভিনেতা দীপঙ্কর দের জন্ম
১৯৪৬: রাজনীতিক রামবিলাস পাসোয়ানের জন্ম
২০০৫: ক্রিকেটার বালু গুপ্তের মূত্যু
২০০৭: অভিনেতা শুভেন্দু চট্টোপাধ্যায়ের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৮৯ টাকা ৭৫.৬১ টাকা
পাউন্ড ৯১.৭০ টাকা ৯৪.৯৭ টাকা
ইউরো ৮২.৫৭ টাকা ৮৫.৬৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮, ৯৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬, ৪৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭, ১৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৯, ২৭০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৯, ৩৭০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৯ আষাঢ় ১৪২৭, ৩ জুলাই ২০২০, শুক্রবার, ত্রয়োদশী ২০/৪২ দিবা ১/১৭। জ্যেষ্ঠা ৪৭/৫০ রাত্রি ১২/৮। সূর্যোদয় ৫/০/৬, সূর্যাস্ত ৬/২১/২২। অমৃতযোগ দিবা ১২/২৭ গতে ২/৪৭ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৪ গতে ২/৫২ মধ্যে পুনঃ ৩/৩/৩৫ গতে উদয়াবধি। বারবেলা ৮/২০ গতে ১১/৪১ মধ্যে। কালরাত্রি ৯/১ গতে ১০/২১ মধ্যে। 
১৮ আষাঢ় ১৪২৭, ৩ জুলাই ২০২০, শুক্রবার, ত্রয়োদশী দিবা ১২/৫০। জ্যেষ্ঠা নক্ষত্র রাত্রি ১২/২৭। সূযোদয় ৫/০, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/০ মধ্যে। বারবেলা ৮/২১ গতে ১১/৪২ মধ্যে। কালরাত্রি ৯/২ গতে ১০/২২ মধ্যে। 
১১ জেল্কদ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
এটিকে-এমবির বোর্ডে সৌরভ 
জল্পনা ছিলই। শেষ পর্যন্ত বিস্তর আলোচনার পর এটিকে-এমবি প্রাইভেট লিমিটেডের ...বিশদ

10:33:05 AM

আগামীকাল কুলতলিতে বনধ ডাকল এসইউসিআই 
দলের জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য সুধাংশু জানাকে খুন ও মৈপীঠ অঞ্চলে ...বিশদ

10:26:59 AM

বড়বাজারে একটি বাড়িতে আগুন, ঘটনাস্থলে দমকলের ২টি ইঞ্জিন 

10:15:04 AM

দেশে একদিনে করোনা আক্রান্ত প্রায় ২৫ হাজার 
প্রতিদিনই সংক্রমণের নিরিখে রেকর্ড গড়ছে দেশ। এবার প্রায় ২৫ হাজার ...বিশদ

10:12:55 AM

কলকাতা হাইকোর্ট: কাল থেকে নিজের ঝুঁকিতে সশরীরে শুনানি করা যাবে 
মামলাকারী বা তাঁর আইনজীবী নিজের ঝুঁকিতে আগামী ৬ জুলাই থেকে ...বিশদ

09:05:28 AM

করোনায় আক্রান্ত সিএবি কর্মী 
করোনা আতঙ্ক এবার সিএবি’তে। সংস্থার ইঞ্জিনিয়ারিং বিভাগের এক অস্থায়ী কর্মীর ...বিশদ

08:45:00 AM