Bartaman Patrika
খেলা
 

ইস্তানবুল কামব্যাকের দেড় দশক পূর্তি 

লন্ডন, ২৫ মে: উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ইতিহাসে সর্বকালের সেরা কামব্যাক ম্যাচ কোনটি?
ফুটবলপ্রেমীরা নির্দ্বিধায় ২০০৫ চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের কথাই বলবেন। ২০০৫’এর ২৫ মে, ইস্তানবুলের ওলিম্পিক স্টেডিয়ামে ফাইনালের আসরে ফেভারিট এসি মিলানের বিরুদ্ধে প্রথমার্ধে ০-৩ গোলে পিছিয়ে পড়েছিল লিভারপুল। তারপর স্টিভন জেরার্ডের নেতৃত্বে রাফা বেনিতেজের দল দেখিয়েছিল, এভাবেও ফিরে আসা যায়। দ্বিতীয়ার্ধে ‘লাল ঝড়’-এর সাক্ষী ছিল গোটা দুনিয়া। নির্ধারিত সময়ে ৩-৩ সমতায় ফেরার পর পেনাল্টি শ্যুট-আউটে খেতাব জয় নিশ্চিত করে অ্যানফিল্ডের ক্লাবটি। যা দীর্ঘ দেড় দশক পরেও সমান উজ্জ্বল স্টিভন জেরার্ড, লুইস গার্সিয়াদের কাছে।
সেবার চেলসি, জুভেন্তাসের মতো দলকে হারিয়ে ফাইনালে পৌঁছেছিল লিভারপুল। তা সত্ত্বেও ফাইনালে আন্ডারডগ হয়েই মাঠে নেমেছিলেন জেরার্ড, আলোন্সোরা। কার্লো আনসেলোত্তির প্রশিক্ষণে তখন এসি মিলানে চাঁদের হাট। কেন তাদের ফেভারিট বলা হয়েছিল তা প্রথম ৪৫ মিনিটে বুঝিয়ে দিয়েছিলেন পাওলো মালদিনি, আন্দ্রে পিরলো, কাকা, হার্নান ক্রেসপোরা। বিরতিতে ৩-০ লিড। গ্যালারিতে চ্যাম্পিয়ন হওয়ার মায়াবী স্বপ্ন এসি মিলান সমর্থকদের চোখেমুখে। লিভারপুল অনুরাগীদের গ্রাস করেছে বিষণ্ণতা। তবে শেষ বাঁশি বাজা পর্যন্ত তাঁরা সমস্বরে গেয়ে উঠেছেন, ‘ইউ উইল নেভার ওয়াক অ্যালোন’। সমথর্কদের এই বার্তাই লিভারপুল ফুটবলারদের মধ্যে অদম্য জেদ ও লড়াইয়ের ইচ্ছাশক্তির সঞ্চার ঘটিয়েছিল। বাকিটা ইতিহাস।
দীর্ঘ দেড় দশক পর দুঃস্বপ্নের পাতা খুলে সেই রাতের স্মৃতিচারণ করতে গিয়ে তৎকালীন এসি মিলান কোচ আনসেলোত্তি জানান, ‘পাঁচ বছরের মধ্যে তিনটে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল খেলেছিল এসি মিলান। যার মধ্যে ২০০৩ ও ২০০৭ সালে খেতাবও জিতেছিল। অথচ তিনটি ফাইনালের মধ্যে সবচেয়ে শক্তিশালী ছিল ২০০৫’এর দলটাই। গোটা টুর্নামেন্টে দারুণ ফুটবল খেলেছিলাম আমরা। এমনকী ফাইনালেও। তা সত্ত্বেও শূন্য হাতেই মাঠ ছাড়তে হয়েছিল।’ লিভারপুলের সেদিনের জয়ের অন্যতম নায়ক ছিলেন অধিনায়ক স্টিভন জেরার্ড। সেই রাতের কথা আত্মজীবনীতে উল্লেখ করে এই ইংলিশ ফুটবলারটি বলেছিলেন, ‘পিরলো, কাকার মতো তারকার উপস্থিতিতে সেদিন এসি মিলান আমাদের নিয়ে ছেলেখেলা করেছিল। প্রথমার্ধের শেষেই গাত্তুসো হাবভাবে বুঝিয়ে দিয়েছিল, তারা ম্যাচটা পকেটে পুরে নিয়েছে। তখন সম্মান বজায় রাখার লড়াই ছাড়া অন্য কোনও পথ ছিল না লিভারপুলের সামনে। সেই সময় আমাদের সমর্থকরা ‘ইউ উইল নেভার ওয়াক অ্যালোন’ গাইতে শুরু করে। যা জুগিয়েছিল ফিরে আসার অনুপ্রেরণা। সেই ম্যাচের পর আমরা অলৌকিক ক্ষমতায় বিশ্বাস করতে শিখেছিলাম।’ সেদিন প্রতিপক্ষের মাঝমাঠে তিন বিশ্বসেরা ফুটবলার থাকা সত্ত্বেও প্রথমার্ধে কোনও ডিফেন্সিভ ব্লকার খেলাননি লিভারপুল কোচ বেনিতেজ। বিরতিতে এই ভুল শুধরে নেন তিনি। বদলে দিয়েছিলেন ফর্মেশন। ৪-৪-২ থেকে ৩-৪-১-২ ছকে দলকে খেলালেন। টোটকাটা কাজ করেছিল সঙ্গেসঙ্গেই। ১৫ মিনিটের মধ্যেই ইতিহাসের অন্যতম সেরা ‘কামব্যাক’ দেখল বিশ্ব। লিভারপুলের এই নতুন ছকে নির্বিষ হয়ে রইলেন কাকা-শেভচেঙ্কোরা। নির্ধারিত সময়ের পর অতিরিক্ত সময়ের শেষেও ফল রইল ৩-৩। টাই-ব্রেকারে গোলরক্ষক দুদেকের বীরত্বে লিভারপুল পেল অমূল্য সেই জয়। এই জয়টা যে তাঁদের কাছে কতটা স্পেশাল ছিল, তা বর্ণনা করতে গিয়ে জেরার্ড বলেছেন, ‘আমি যদি কোনও ভুল করে থাকি, শুধরে দেবেন। আজ পর্যন্ত কেউ কি এর থেকে ভালো চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল দেখেছেন? সেদিন ওরা নিঃসন্দেহে আমাদের থেকে এগিয়ে ছিল। তবে আমরা ওদের হারিয়ে খেতাব জিতেছিলাম।’ 

26th  May, 2020
এবার প্র্যাকটিস শুরু করল ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটাররা 

কিংস্টন, ২৬ মে: করোনা ভাইরাসের আতঙ্ক কাটিয়ে স্বাভাবিক হওয়ার চেষ্টায় ক্রিকেট। দিন তিনেক আগে অনুশীলনে দেখা গিয়েছিল ইংল্যান্ডের ক্রিকেটারদের। এবার প্র্যাকটিস শুরু করে দিলেন ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটাররা। 
বিশদ

27th  May, 2020
ধর্ষণের অভিযোগে নির্বাসিত হাইতি ফুটবল প্রধান 

পোর্ট-আউ-প্রিন্স, ২৬ মে: ধর্ষণের অভিযোগে নির্বাসিত হলেন হাইতি ফুটবল ফেডারেশনের সভাপতি ইয়েভেস জ্যান-বার্ট। ৭৩ বছর বয়সী এই ফুটবল প্রশাসকের বিরুদ্ধে জাতীয় ট্রেনিং সেন্টারে নাবালিকাদের যৌন নির্যাতনের অভিযোগ আনা হয়েছে।  
বিশদ

27th  May, 2020
আমার দেখা সেরা ম্যানেজার
ও কোচ: অজিত পাল সিং 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত দু’সপ্তাহ মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে অবশেষে হার মানলেন হকির কিংবদন্তি বলবীর সিং দোসাঞ্জ (৯৫)। ভারতীয় হকি মহলে তিনি ‘বলবীর সিনিয়র’ নামেই বিখ্যাত ছিলেন। 
বিশদ

26th  May, 2020
এমন দক্ষ স্কোরার আর
দেখিনি: গুরবক্স সিং 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত মার্চেই দেখা হয়েছিল দু’জনের। ঠিক লকডাউনের আগে। নয়াদিল্লিতে সর্বভারতীয় ইংরেজি পত্রিকার লাইফটাইম অ্যাচিভমেন্ট পুরস্কার প্রদান অনুষ্ঠানে।  
বিশদ

26th  May, 2020
সম্ভবত অক্টোবরেই আইপিএল 

সুকান্ত বেরা, কলকাতা: করোনা ভাইরাসের সংক্রমণের জেরে এ বছর অক্টোবর-নভেম্বর মাসে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ হচ্ছে না। সিদ্ধান্ত প্রায় চূড়ান্ত। অপেক্ষা শুধু সরকারি ঘোষণার। ২৮ মে হবে আইসিসি’র বোর্ড মিটিং। 
বিশদ

26th  May, 2020
বলবীর পাজিই সর্বোত্তম,
বলছেন তুলসীদাস বলরাম 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা : একের পর এক দুঃসংবাদ! তাঁর সমসাময়িক পিকে ব্যানার্জি ও চুনী গোস্বামী প্রয়াত হয়েছেন। সেই ধাক্কা সামলে ওঠার চেষ্টা করছিলেন। সোমবার হকি কিংবদন্তি বলবীর সিং সিনিয়রের প্রয়াণে প্রচণ্ড মুষড়ে পড়েছেন প্রাক্তন ফুটবল তারকা তুলসীদাস বলরাম। 
বিশদ

26th  May, 2020
সাহায্যের হাত বাড়ালেন শিলটন 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একেই করোনা। তার উপর উম-পুনের বিধ্বংসী দাপট। বিধ্বস্ত সুন্দরবনের বিস্তীর্ণ এলাকা। সেখানকার মানুষের সাহায্যার্থে হাত বাড়িয়ে দিলেন গোলরক্ষক শিলটন পাল।  
বিশদ

26th  May, 2020
ত্রাণ সামগ্রী দেবে ইস্ট বেঙ্গল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী মরশুমের জন্য স্বদেশি খেলোয়াড় রিক্রুট মোটামুটি সেরে ফেলেছে ইস্ট বেঙ্গল। এবার বিদেশি খেলোয়াড় নেওয়া নিয়ে আলোচনা শুরু করে দিলেন কর্তারা। 
বিশদ

26th  May, 2020
গৃহবন্দি জীবনে সতীর্থদের মিস করছেন রোহিত 

নয়াদিল্লি, ২৪ মে: গৃহবন্দি জীবন একঘেয়েমি হয়ে উঠেছে ভারতীয় ক্রিকেট দলের তারকা ওপেনার রোহিত শর্মার কাছে। বাইশ গজে ফেরার জন্য ব্যাকুল তিনি। প্রচণ্ড মিস করছেন সতীর্থদের। লা লিগার ফেসবুক পেজে লাইভ চ্যাটে রোহিত বলেন, ‘অনেকদিন হয়ে গেল সতীর্থদের সঙ্গে দেখা হয়নি। 
বিশদ

25th  May, 2020
কর ছাড়ের আশ্বাস না দিলে ভারত থেকে
বিশ্বকাপ সরানোর হুমকি আইসিসি’র  

নয়াদিল্লি, ২৪ মে: কর ছাড়ের ব্যাপারে লিখিত আশ্বাস না দিলে ভারত থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ওয়ান ডে বিশ্বকাপ সরিয়ে নেওয়ার হুমকি দিল আইসিসি। ২০২১ সালে ভারতে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ।  
বিশদ

25th  May, 2020
পাঁচ মাসে ২২টি আন্তর্জাতিক প্রতিযোগিতা
নতুন ক্রীড়াসূচি দেখে বিস্মিত সাইনা
 

হায়দরাবাদ,২৪ মে: শুক্রবার বিশ্ব ব্যাডমিন্টন সংস্থা ২০২০ সালের সংশোধিত আন্তর্জাতিক ক্যালেন্ডার প্রকাশ করেছে। ওই ক্যালেন্ডারে দেখা যাচ্ছে, আগস্ট মাস থেকে খেলা শুরু করতে চাইছে বিশ্ব ব্যাডমিন্টনের নিয়ামক সংস্থা। 
বিশদ

25th  May, 2020
সঙ্কট কাটলেই বলে থুতু লাগানো যাবে: কুম্বলে 

নয়াদিল্লি, ২৪ মে: করোনার হাত থেকে ক্রিকেটারদের বাঁচাতে বল পালিশের জন্য থুতু লাগানোর পদ্ধতি নিষিদ্ধ করতে চলেছে আইসিসি। অনিল কুম্বলের নেতৃত্বাধীন ক্রিকেট কমিটি এই নতুন নিয়ম চালু করার পক্ষে মত দিয়েছে। তবে করোনা সঙ্কট কেটে গেলে সবকিছু পূর্বাবস্থায় ফিরে আসবে বলে আশ্বস্ত করেছেন কুম্বলে।  
বিশদ

25th  May, 2020
ডর্টমুন্ডের বিরুদ্ধে লড়াইয়ে তৈরি: মুলার
 

মিউনিখ, ২৪ মে: ফ্র্যাঙ্কফুর্টের বিরুদ্ধে বড় জয় ভুলে এবার বরুশিয়া ডর্টমুন্ডের বিরুদ্ধে লড়াইয়ের জন্য তৈরি হচ্ছেন থমাস মুলার। বায়ার্ন মিউনিখ তারকাটি জানিয়েছেন, ফাঁকা মাঠে বড় ম্যাচ খেলাটা তাঁর কাছে এক অন্য অভিজ্ঞতা হবে।
বিশদ

25th  May, 2020
ইস্ট বেঙ্গলের অফার ফিরিয়ে মুম্বইয়ে বিক্রম 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এই মুহূর্তে ভারতীয় ফুটবলের সবথেকে প্রতিশ্রুতিমান স্ট্রাইকার বিক্রম প্রতাপ সিং ইস্ট বেঙ্গলের অফার ফিরিয়ে দিয়ে মুম্বই সিটি এফসি’তে সই করলেন। বিক্রম প্রতাপ গত বছর অনূর্ধ্ব-১৭ এশিয়া কাপে দেশের প্রতিনিধিত্ব করেছেন।   বিশদ

25th  May, 2020

Pages: 12345

একনজরে
  নিজস্ব প্রতিনিধি, হাওড়া: গত এক সপ্তাহেরও বেশি সময় ধরে ভিনরাজ্যে আটকে পড়া পরিযায়ী শ্রমিক, তীর্থ যাত্রী বা চিকিৎসার কাজে বাইরে যাওয়া মানুষজনকে নিয়ে একের পর এক ট্রেন আসছে হাওড়া স্টেশনে। প্রায় প্রতিদিনই কমপক্ষে একটি ট্রেন তো ঢুকছেই হাওড়ায়। ...

জয়পুর, ২৭ মে: দেশে করোনার সংক্রমণের মধ্যে নতুন করে উদ্বেগ বাড়িয়েছে পঙ্গপালের হানা। ইতিমধ্যে পশ্চিমের রাজ্যগুলিতে হানা দিতে শুরু করেছে পঙ্গপালের ঝাঁক। লকডাউনের মধ্যে নয়া ...

নয়াদিল্লি, ২৭ মে: বিভিন্ন হোটেলের শ্রেণিবিন্যাস ও অনুমোদনের সময়সীমা ৩০ জুন পর্যন্ত বর্ধিত করল পর্যটন মন্ত্রক। এই অনুমোদনের মেয়াদ থাকে পাঁচ বছর। মন্ত্রক জানিয়েছে, বর্তমানে আতিথেয়তা শিল্প একটি কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে এগচ্ছে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পশ্চিমবঙ্গে পঙ্গপালের হামলার কোনও সতর্কবার্তা এখনও জারি করেনি কেন্দ্রীয় কৃষিমন্ত্রক। কিন্তু, রাজ্য কৃষিদপ্তরের আধিকারিকরা বলছেন, উত্তর ও পশ্চিম ভারতের রাজ্যগুলির তুলনায় অনেক ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অত্যাধিক পরিশ্রমে শারীরিক দুর্বলতা। বাহন বিষয়ে সতর্কতা প্রয়োজন। সন্তানের বিদ্যা শিক্ষায় অগ্রগতি বিষয়ে সংশয় বৃদ্ধি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৪২ - লন্ডনে প্রথম ইনডোর সুইমিংপুল চালু
১৮৮৩- স্বাধীনতা সংগ্রামী বিনায়ক দামোদর সাভারকারের জন্ম
১৯২৩- রাজনীতিক ও তেলুগু দেশম পার্টির প্রতিষ্ঠাতা এনটি রামা রাওয়ের জন্ম
২০১০- পশ্চিমবঙ্গে জ্ঞানশ্বেরী এক্সপ্রেস দুর্ঘটনায় অন্তত ১৪১জনের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৮৯ টাকা ৭৬.৬১ টাকা
পাউন্ড ৯০.৮৮ টাকা ৯৪.১২ টাকা
ইউরো ৮১.২৯ টাকা ৮৪.৩৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৮ মে ২০২০, বৃহস্পতিবার, ষষ্ঠী ৪৬/১৯ রাত্রি ১১/২৮। পুষ্যা নক্ষত্র ৬/১৬ দিবা ৭/২৭। সূর্যোদয় ৪/৫৬/১৭, সূর্যাস্ত ৬/১১/২০। অমৃতযোগ দিবা ৩/৩১ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫৩ গতে ৯/২ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৪ মধ্যে পুনঃ ৩/৩০ গতে উদয়াবধি। বারবেলা ২/৫২ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৪ গতে ১২/৫৪ মধ্যে।
১৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৮ মে ২০২০, বৃহস্পতিবার, ষষ্ঠী রাত্রি ৮/৫৩। পুষ্যানক্ষত্র প্রাতঃ ৫/৩৫ পরে অশ্লেষানক্ষত্র শেষরাত্রি ৪/৪৫। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৩। অমৃতযোগ দিবা ৩/৪০ গতে ৬/১৩ মধ্যে এবং রাত্রি ৭/২ গতে ৯/১০ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৬ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৬ মধ্যে। কালবেলা ২/৫৪ গতে ৬/১৩ মধ্যে। কালরাত্রি ১১/৩৫ গতে ১২/৫৫ মধ্যে।
৪ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে
১৭৪২ - লন্ডনে প্রথম ইনডোর সুইমিংপুল চালু১৮৮৩- স্বাধীনতা সংগ্রামী বিনায়ক ...বিশদ

07:03:20 PM

লকডাউন নিয়ে মতামত জানতে প্রতিটি রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে কথা বললেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ 

10:24:41 PM

গুজরাতে করোনায় আক্রান্ত আরও ৩৬৭ জন, মোট আক্রান্তের সংখ্যা ১৫,৫৭২ 

09:18:00 PM

মহারাষ্ট্রে করোনা পজিটিভ আরও ২,৫৯৮ জন, মোট আক্রান্ত ৫৯,৫৪৬ 

08:49:48 PM

১৭ জুন শুরু হচ্ছে ইংলিশ প্রিমিয়ার লিগ

08:41:00 PM

উম-পুন: সেনাবাহিনীকে ধন্যবাদ জানিয়ে চিঠি ফিরহাদ হাকিমের 
উম-পুন উত্তর কলকাতায় দ্রুত পরিস্থিতি সামাল দেওয়ার জন্য সেনাবাহিনীকে ধন্যবাদ ...বিশদ

07:33:14 PM