Bartaman Patrika
খেলা
 

ঘরোয়া ক্রিকেট শুরু হতে
পারে সেপ্টেম্বরের শেষেই 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সবকিছু ঠিক থাকলে সেপ্টেম্বর মাস থেকেই ঘরোয়া ক্রিকেটের দরজা খুলে দিতে পারে বিসিসিআই। কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী কিরেন রিজিজু শনিবার বলেন, করোনা পরবর্তী সময়ে দর্শকশূন্য মাঠেই বেশ কিছুদিন খেলা চালাতে হবে। তাঁর এই বক্তব্যকে স্বাগত জানিয়েছে বিসিসিআই। সংস্থার এক শীর্ষ কর্তা বলেছেন, ‘করোনার জেরে দীর্ঘদিন ক্রিকেট বন্ধ রয়েছে। সবার আগে সেটা আমাদের চালু করতে হবে। আর তার জন্য সরকার যা যা নিয়ম ঠিক করে দেবে তা আমরা মেনে চলতে বাধ্য।’
লকডাউনের ফলে দীর্ঘদিন ধরে গৃহবন্দি বিরাট কোহলি, রোহিত শর্মারা, অজিঙ্কা রাহানেরা। ব্যক্তিগত উদ্যোগে ভারতীয় দলের অনেক ক্রিকেটার বাড়িতে ফিটনেস ট্রেনিং করছেন। কিন্তু ম্যাচ খেলার মত অবস্থায় পৌঁছাতে হলে আউটডোরে কমপক্ষে দুই থেকে তিন সপ্তাহ ট্রেনিং করা প্রয়োজন রয়েছে বলে মত বিশেষজ্ঞদের। চতুর্থ পর্বের লকডাউন শেষ হলে কেন্দ্রীয় সরকার ফের কী সিদ্ধান্ত নেয় আপাতত সে দিকে তাকিয়ে রয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। তবে জুন মাস থেকে পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হবে বলে মনে করা হচ্ছে। বিমান চলাচল স্বাভাবিক হলেই ভারতীয় ক্রিকেটারদের নিয়ে বেঙ্গালুরুতে একটি জাতীয় শিবিরের আয়োজন করা হবে বলে শোনা যাচ্ছে। এই ব্যাপারে কোচ রবি শাস্ত্রী নিজে বোর্ডের কাছে দরবার করেছেন। সেই মতো আন্তর্জাতিক সিরিজ বা টুর্নামেন্ট খেলতে নামার আগে ভারতীয় দলের ক্রিকেটারদের ম্যাচ প্র্যাকটিসের সুযোগ দিতে চায় বিসিসিআই। কিন্তু সমস্যা হল, জুনের দ্বিতীয় সপ্তাহ থেকে বর্ষা শুরু হয়ে যাবে। সেক্ষেত্রে কোহলিরা ম্যাচ প্র্যাকটিসের খুব বেশি সুযোগ পাবেন না। তাই সেপ্টেম্বর মাসে বর্ষার শেষে ঘরোয়া টুর্নামেন্ট শুরু করে দিতে চায় ভারতীয় ক্রিকেট বোর্ড। আর সেই টুর্নামেন্টে খেলতে দেখা যেতে পারে কোহলি, রোহিতদের।
ভারতীয় ক্রিকেট বোর্ডের আপাতত মূল লক্ষ্য হলো এ বছরই ত্রয়োদশ আইপিএল আয়োজন করা। অক্টোবর-নভেম্বর মাসে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ হওয়ার কথা। যদিও সেটি স্থগিত হতে পারে বলে জোর খবর। ২৮ মে আইসিসি’র বোর্ড মিটিংয়ে এই ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে। বিসিসিআই কর্তারা অবশ্য জানিয়েছেন, আইপিএলের জন্য তারা টি-টোয়েন্টি বিশ্বকাপ পিছিয়ে দেওয়ার দাবি জানাবেন না। কারণ সেটা হলে জোর বিতর্ক তৈরি হবে। ইতিমধ্যেই অস্ট্রেলিয়ার প্রাক্তন তারকা ক্রিকেটার অ্যালান বর্ডার বিশ্বকাপ পিছিয়ে দেওয়ার সম্ভাবনা নিয়ে ক্ষোভ উগরে দিয়েছেন। তাই সৌরভ গাঙ্গুলির নেতৃত্বাধীন ভারতীয় ক্রিকেট বোর্ড ধীরে পা ফেলতে চাইছে। একই সঙ্গে প্ল্যান ‘বি’ তৈরি রেখেছে বিসিসিআই। জানা গিয়েছে, টি-টোয়েন্টি বিশ্বকাপ স্থগিত হয়ে গেলে ২৫ সেপ্টেম্বর থেকে ১ নভেম্বরের মধ্যে আইপিএল আয়োজন করতে চায় ভারতীয় বোর্ড। এমনকি, দর্শকশূন্য গ্যালারিতেও এবারের আইপিএল হতে পারে। বোর্ডের এক শীর্ষ কর্তা বলেন, ‘টিকিট বিক্রি করে অর্থ উপার্জন আমাদের মূল লক্ষ্য নয়। দর্শকদের সুরক্ষা তার থেকে অনেক বেশি গুরুত্বপূর্ণ। ক্রিকেট যদি চালু হয় তাহলে টিভি স্বত্ব থেকেই পর্যাপ্ত অর্থ আসবে। যা ভারতীয় ক্রিকেটকে আর্থিক সংকটের হাত থেকে বাঁচিয়ে দেবে।’ 
24th  May, 2020
গৃহবন্দি জীবনে সতীর্থদের মিস করছেন রোহিত 

নয়াদিল্লি, ২৪ মে: গৃহবন্দি জীবন একঘেয়েমি হয়ে উঠেছে ভারতীয় ক্রিকেট দলের তারকা ওপেনার রোহিত শর্মার কাছে। বাইশ গজে ফেরার জন্য ব্যাকুল তিনি। প্রচণ্ড মিস করছেন সতীর্থদের। লা লিগার ফেসবুক পেজে লাইভ চ্যাটে রোহিত বলেন, ‘অনেকদিন হয়ে গেল সতীর্থদের সঙ্গে দেখা হয়নি। 
বিশদ

কর ছাড়ের আশ্বাস না দিলে ভারত থেকে
বিশ্বকাপ সরানোর হুমকি আইসিসি’র  

নয়াদিল্লি, ২৪ মে: কর ছাড়ের ব্যাপারে লিখিত আশ্বাস না দিলে ভারত থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ওয়ান ডে বিশ্বকাপ সরিয়ে নেওয়ার হুমকি দিল আইসিসি। ২০২১ সালে ভারতে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ।  
বিশদ

পাঁচ মাসে ২২টি আন্তর্জাতিক প্রতিযোগিতা
নতুন ক্রীড়াসূচি দেখে বিস্মিত সাইনা
 

হায়দরাবাদ,২৪ মে: শুক্রবার বিশ্ব ব্যাডমিন্টন সংস্থা ২০২০ সালের সংশোধিত আন্তর্জাতিক ক্যালেন্ডার প্রকাশ করেছে। ওই ক্যালেন্ডারে দেখা যাচ্ছে, আগস্ট মাস থেকে খেলা শুরু করতে চাইছে বিশ্ব ব্যাডমিন্টনের নিয়ামক সংস্থা। 
বিশদ

সঙ্কট কাটলেই বলে থুতু লাগানো যাবে: কুম্বলে 

নয়াদিল্লি, ২৪ মে: করোনার হাত থেকে ক্রিকেটারদের বাঁচাতে বল পালিশের জন্য থুতু লাগানোর পদ্ধতি নিষিদ্ধ করতে চলেছে আইসিসি। অনিল কুম্বলের নেতৃত্বাধীন ক্রিকেট কমিটি এই নতুন নিয়ম চালু করার পক্ষে মত দিয়েছে। তবে করোনা সঙ্কট কেটে গেলে সবকিছু পূর্বাবস্থায় ফিরে আসবে বলে আশ্বস্ত করেছেন কুম্বলে।  
বিশদ

ডর্টমুন্ডের বিরুদ্ধে লড়াইয়ে তৈরি: মুলার
 

মিউনিখ, ২৪ মে: ফ্র্যাঙ্কফুর্টের বিরুদ্ধে বড় জয় ভুলে এবার বরুশিয়া ডর্টমুন্ডের বিরুদ্ধে লড়াইয়ের জন্য তৈরি হচ্ছেন থমাস মুলার। বায়ার্ন মিউনিখ তারকাটি জানিয়েছেন, ফাঁকা মাঠে বড় ম্যাচ খেলাটা তাঁর কাছে এক অন্য অভিজ্ঞতা হবে।
বিশদ

ইস্ট বেঙ্গলের অফার ফিরিয়ে মুম্বইয়ে বিক্রম 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এই মুহূর্তে ভারতীয় ফুটবলের সবথেকে প্রতিশ্রুতিমান স্ট্রাইকার বিক্রম প্রতাপ সিং ইস্ট বেঙ্গলের অফার ফিরিয়ে দিয়ে মুম্বই সিটি এফসি’তে সই করলেন। বিক্রম প্রতাপ গত বছর অনূর্ধ্ব-১৭ এশিয়া কাপে দেশের প্রতিনিধিত্ব করেছেন।   বিশদ

লকডাউনে জমিতে কাজ করছেন পুনম-অমিতরা 

চন্ডিগড়, ২৪ মে: দেশ জুড়ে লকডাউনের ফলে সমস্যায় পড়েছেন কৃষকরা। মাঠের ফসল কাটার জন্য লোক পাওয়া যাচ্ছে না। এমন অবস্থায় বেশ কয়েকজন আন্তর্জাতিক ক্রীড়াবিদ নিজেদের জমির ফসল কাটতে মাঠে নেমে পড়েছেন।  
বিশদ

আইসিসি’র গাইডলাইনে স্বচ্ছতা দরকার: সাকিব 

ঢাকা, ২৪ মে: পুনরায় ক্রিকেট শুরু করার আগে আইসিসি যে গাইডলাইন প্রকাশ করেছে, তাতে আরও স্বচ্ছতা প্রয়োজন ছিল। করোনা পরিস্থিতির সঠিক মূল্যায়ণ না করেই বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা এই নির্দেশিকা জারি করেছে। এমনটাই মনে করছেন বাংলাদেশের নির্বাসিত অলরাউন্ডার সাকিব আল হাসান। 
বিশদ

৮ জুন শুরু লা লিগা, ঘোষণা প্রধানমন্ত্রীর 

মাদ্রিদ, ২৪ মে: করোনা ভাইরাসের আতঙ্ক এখনও পুরোপুরি কাটেনি। তারই মধ্যে লা লিগা শুরুর ব্যাপারে সবুজ সংকেত দিলেন স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো স্যাঞ্চেজ। ৮ জুন শুরু হতে পারে লা লিগা। যদিও সরকারিভাবে লা লিগা কমিটির পক্ষ থেকে এখনও চূড়ান্ত দিন ঘোষণা করা হয়নি। 
বিশদ

আইপিএলকে কৃতিত্ব বাটলারের 

লন্ডন, ২৪ মে: বিশ্বকাপের পরেই রাখা যেতে পারে আইপিএলকে। এমনই মন্তব্য করলেন ইংল্যান্ডের ক্রিকেটার জস বাটলার। করোনার জেরে অনির্দিষ্টকালের জন্য বন্ধ রয়েছে এই বছরের আইপিএল। তাই মন খারাপ ইংলিশ তারকা বাটলারের। 
বিশদ

নেইমারকে বার্সেলোনায়
চাইছেন কোচ সেতিয়েন

বার্সেলোনা, ২৩ মে: ২০১৭ সালে বার্সেলোনা ছেড়ে রেকর্ড পরিমান ২২২ মিলিয়ন ইউরো ট্রান্সফার ফি’তে ফরাসি ক্লাব পিএসজি’তে যোগ দিয়েছিলেন নেইমার। তবে প্যারিসের ক্লাবটিতে খুব একটা মানিয়ে নিতে পারেননি ব্রাজিলের ‘ওয়ান্ডার বয়’।
বিশদ

24th  May, 2020
মুখ্যমন্ত্রীর দেওয়া জমিতে ফুটবল সেন্টারের
কাজে গতি আনতে তৎপর এআইএফএফ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রায় পৌনে তিন বছর আগে সেন্টার অফ এক্সসেলেন্স গড়তে সর্বভারতীয় ফুটবল ফেডারেশনকে নিউটাউনে ১৫ একর জমি দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রথম দেড় বছর কোনও কাজই হয়নি।
বিশদ

24th  May, 2020
ঘরের মাঠে কোহলিদের
মোকাবিলায় তৈরি কামিন্স

মেলবোর্ন, ২৩ মে: আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপে ঘরের মাঠে ভারতকে সামলাতে তৈরি অস্ট্রেলিয়া। এক ক্রিকেট ওয়েবসাইটকে দেওয়া সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন অস্ট্রেলিয়ার তারকা পেসার প্যাট কামিন্স।
বিশদ

24th  May, 2020
ফের ক্রিকেট শুরু হলে আম্পায়ারদের জন্য বিশেষ নির্দেশিকা 

লন্ডন, ২৩ মে: করোনা মহামারীর বিরতির পর আন্তর্জাতিক ক্রিকেট শুরু হলে আম্পায়ারদের ‘অন দ‌্য ফিল্ড’ বেশ কিছু দায়িত্ব কমে যাচ্ছে। ম্যাচ পরিচালনার ক্ষেত্রে কোনও দায়িত্ব কমছে না ফিল্ড আম্পায়ারদের।  বিশদ

24th  May, 2020

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, ঘাটাল: ঘাটাল মহকুমার পাঁচটি পুরসভারই মেয়াদ চলতি সপ্তাহে শেষ হয়ে যাচ্ছে। করোনা-পরিস্থিতির জন্য নির্বাচন হয়নি। তাই অন্যান্য জায়গার মতো পুরসভায় দু’জনের একটি করে কমিটি করে নতুন চেয়ারপার্সন নিয়োগ করা হবে। প্রত্যেক পুরসভাতেই এই মর্মে যুগ্ম সচিবের চিঠি চলে এসেছে। ...

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৪ মে: স্যানিটাইজার, মাস্ক এবং গ্লাভসের কালোবাজারি হচ্ছে বলে অভিযোগ পেয়ে রাজ্যগুলিকে নজরদারি বাড়ানোর নির্দেশ দিল কেন্দ্র। অত্যাবশ্যকীয় পণ্য হিসেবে এন -৯৫ মাস্ককে চিহ্নিত করার পরেও বেশ কিছু জায়গায় অত্যধিক দামে তা বিক্রি হচ্ছে বলেই অভিযোগ।  ...

সংবাদদাতা, ইটাহার: ২০ লক্ষ টাকা ব্যয়ে রায়গঞ্জ শহরে বাস-বে বানাচ্ছে রায়গঞ্জ পুরসভা। জানা গিয়েছে, রায়গঞ্জের মোহনবাটি বাজার এলাকায় নেতাজি সুভাষ রোডের পাশে বাজারে ঢোকার মুখে ওই নতুন বাস-বে বা লেন তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে।   ...

নয়াদিল্লি, ২৪ মে (পিটিআই): সরকারের ঘোষণা করা পদক্ষেপের সুবিধা নিয়ে দেশে বিনিয়োগ করুন। এবং ভারতকে ‘আত্মনির্ভর’ করে তুলুন। দেশের শিল্পপতিদের প্রতি এমনই আর্জি জানালেন অর্থমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী অনুরাগ ঠাকুর।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রণয়ে দ্বিধাদ্বন্দ্ব থাকবে। কারও কথায় মর্মাহত হতে হবে। ব্যবসায় শুরু করা যেতে পারে। কর্মে সুনাম ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 বিশ্ব থাইরয়েড দিবস
১৮৮৬: বিপ্লবী রাসবিহারী বসুর জন্ম
১৮৯৯: বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের জন্ম
১৯০৬ - বিখ্যাত ভাস্কর রামকিঙ্কর বেইজের জন্ম
১৯২৪ - শিক্ষাবিদ, কলকাতা হাইকোর্টের বিচারপতি ও কলকাতা বিশ্ববিদ্যালয় এর ভাইস-চ্যান্সেলর আশুতোষ মুখোপাধ্যায়ের মৃত্যু
১৯৭২: পরিচালক করণ জোহরের জন্ম
২০০৫: অভিনেতা সুনীল দত্তের মৃত্যু
২০০৯: পশ্চিমবঙ্গের কয়েকটি জেলায় আইলা আঘাত করল
২০১৮ - শান্তি নিকেতনে বাংলাদেশ ভবনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদী



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৮৯ টাকা ৭৪.৮৯ টাকা
পাউন্ড ৯০.৮৮ টাকা ৯০.৮৮ টাকা
ইউরো ৯০.৮৮ টাকা ৮৪.৩৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  May, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৫ মে ২০২০, সোমবার, তৃতীয়া ৫০/৫৪ রাত্রি ১/১৯। মৃগশিরানক্ষত্র ৩/২ প্রাতঃ ৬/১০। সূর্যোদয় ৪/৫৬/৫৮, সূর্যাস্ত ৬/১০/৮। অমৃতযোগ দিবা ৮/২৮ গতে ১০/১৪ মধ্যে। রাত্রি ৯/২ গতে ১১/৫৫ মধ্যে পুনঃ ১/২১ গতে ২/৪৭ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৫ মধ্যে পুনঃ ২/৫২ গতে ৪/৩২ মধ্যে । কালরাত্রি ১০/১২ গতে ১১/৩৩ মধ্যে।  
১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৫ মে ২০২০, সোমবার, তৃতীয়া রাত্রি ১২/০। মৃগশিরানক্ষত্র প্রাতঃ৫/৩৩। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১২। অমৃতযোগ দিবা ৮/৩০গতে ১০/১৬ মধ্যে এবং রাত্রি ৯/৮ গতে ১১/৫৮ মধ্যে ও ১/২২ গতে ২/৫০ মধ্যে। কালবেলা ৬/৩৬ গতে ৮/১৫ মধ্যে ও ২/৫৩ গতে ৪/৩৩ মধ্যে। কালরাত্রি ১০/১৪ গতে ১১/৩৪ মধ্যে।  
১ শওয়াল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে 
বিশ্ব থাইরয়েড দিবস১৮৮৬: বিপ্লবী রাসবিহারী বসুর জন্ম১৮৯৯: বিদ্রোহী কবি কাজী ...বিশদ

07:03:20 PM

গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রে করোনায় আক্রান্ত ২,৪৩৬ জন, রাজ্যে আক্রান্তের সংখ্যা ৫২,৬৬৭ 

08:58:05 PM

তামিলনাড়ুতে করোনায় আক্রান্ত আরও ৮০৫ জন, রাজ্যে মোট আক্রান্ত ১৭,০৮২ 

06:37:20 PM

বাংলায় করোনায় আক্রান্ত আরও ১৪৯ 
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ১৪৯ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

06:23:35 PM

বাংলার ভয়ঙ্করতম বিপর্যয়ের মোকাবিলায় নিযুক্ত সরকারি কর্মীদের স্যালুট মমতার 
ঘূর্ণিঝড় উম-পুনের তাণ্ডব চিত্র এখনও বর্তমান দক্ষিণবঙ্গে। টানা কাজ করেও ...বিশদ

06:07:08 PM

উম-পুন: মৃতদের পরিবারের হাতে কলকাতা পৌরসভার পক্ষ থেকে ২.৫ লক্ষ টাকার চেক তুলে দিলেন প্রশাসক ফিরহাদ হাকিম 

05:32:00 PM