Bartaman Patrika
খেলা
 

মুখ্যমন্ত্রীর দেওয়া জমিতে ফুটবল সেন্টারের
কাজে গতি আনতে তৎপর এআইএফএফ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রায় পৌনে তিন বছর আগে সেন্টার অফ এক্সসেলেন্স গড়তে সর্বভারতীয় ফুটবল ফেডারেশনকে নিউটাউনে ১৫ একর জমি দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রথম দেড় বছর কোনও কাজই হয়নি। গত এক বছর এআইএফএফের তত্ত্বাবধানে সেন্টার গড়ার কাজটি চলছিল ঢিমেতালে। কিন্তু গত সপ্তাহে ইস্ট বেঙ্গলের আইএসএলে খেলা নিয়ে মুখ্যমন্ত্রী ফোন করেছিলেন ফেডারেশন সভাপতি প্রফুল্ল প্যাটেলকে। তখন দুই জনের মধ্যে নিউটাউনে ইকো পার্কের পাশের জমিতে সেন্টার ফর এক্সসেলেন্স গড়া নিয়ে আলোচনাও হয়। তারপরেই গতি পেয়েছে প্রজেক্টটি। সোমবার লকডাউনের মাঝেই সেন্টার অফ এক্সসেলেন্স নিয়ে ওয়ার্কিং কমিটির ভিডিও কনফারেন্স ডাকা হয়েছে। ২০১৮ সালের এপ্রিলে প্রজেক্ট রিপোর্ট তৈরি হয়ে গেলেও এই প্রথম ফুটবল সেন্টারটি নিয়ে ওয়ার্কিং কমিটিতে আলোচনা হচ্ছে। সূত্রের খবর, ২০২১ সালের মার্চের মধ্যে এই অত্যাধুনিক ফুটবল সেন্টারটির সিংহভাগ কাজ শেষ করতে চাইছে ফেডারেশন। উল্লেখ্য, আগামী বছরের ৩১ মার্চ প্রফুল্ল প্যাটেলের কার্যকালের মেয়াদ শেষ হচ্ছে। তার আগেই এই প্রকল্পকে বাস্তবায়িত করতে চান তিনি। এই সেন্টার গড়ার জন্য ফিফা প্রায় ১০ কোটি টাকা দিচ্ছে। ফিফা’র থেকে সেই আর্থিক সাহায্য আদায়ের তদবির করছেন প্রফুল্ল প্যাটেল স্বয়ং।
এই মুহূর্তে নিউটাউনে ফেডারেশনের প্রস্তাবিত সেন্টারে ঘাসের ট্রেনিং গ্রাউন্ডটির কাজ শেষ হয়েছে। কৃত্রিম মাঠটি তৈরি হচ্ছে এখন। ক্যাম্পাসের মধ্যেই তৈরি হবে একটি তিনতলা হোটেল। সেখানে মোট ৫৮টি ঘর থাকছে শিক্ষার্থীদের জন্য। দুটি বড় ঘর থাকছে কোচ ও ফিজিওদের থাকার জন্য। এই হোটেলে থাকবে মেডিক্যাল সেন্টার, ফিটনেস সেন্টার, সুইমিং পুল। মূল বিল্ডিংয়ে হবে অফিস। ওখানেই থাকছে কনফারেন্স রুম আর রেফারিদের ট্রেনিং সেন্টার। ঘুরিয়ে ফিরিয়ে দেশের এলিট রেফারিদের এখানে আনা হবে উন্নতমানের ট্রেনিং দিতে। জুনিয়র রেফারিদেরও পাঠ দেওয়া হবে এই ফুটবল সেন্টারে। এই ক্যাম্পাসেই ১৫ হাজার দর্শকাসন বিশিষ্ট একটি স্টেডিয়ামও হবে। এই প্রকল্পের কাজ শেষ হলে এটাই হবে দেশের সেরা ফুটবল সেন্টার।
উড়ে গেল রামগড়ের টেবল টেনিস অ্যাকাডেমি: গত আগস্টে দক্ষিণ কলকাতার রামগড়ের প্রভাত সংঘ ক্লাবে গড়ে উঠেছিল এক আধুনিক টেবল টেনিস অনুশীলন কেন্দ্র। কিন্তু উম-পুনের ধাক্কায় প্রায় ধুলিসাৎ হয়ে গিয়েছে সেটি। অ্যাকাডেমির প্রধান কোচ তপন চন্দ্র জানালেন, ‘অনুশীলন কেন্দ্রের ছাউনি পুরো উড়ে গিয়েছে। দেখা যাচ্ছে আকাশ। খেলার প্রায় সব টেবলই ক্ষতিগ্রস্ত হয়েছে। ভেঙে গিয়েছে এসি মেশিন। রাজ্য সরকারের নির্দেশিকা মেনে ১ জুন থেকে প্র্যাকটিস শুরু করার পরিকল্পনা ছিল। কিন্তু উম-পুনে সব শেষ হয়ে গেল।’
উল্লেখ্য, এই অ্যাকাডেমিতেই প্র্যাকটিস করেন ভারতীয় দলের সদস্য জিৎ চন্দ্র। এখান থেকেই উঠে এসেছেন সৌমিল মুখার্জির মতো জাতীয় পর্যায়ের তরুণ খেলোয়াড়রা। কসবায় পৌলমী ঘটকের অ্যাকাডেমিটিও ক্ষতিগ্রস্ত হয়েছে।
কোচ সন্মুগম প্রয়াত: ভারতীয় ফুটবলের পরিচিত কোচ আর সন্মুগম শনিবার সকালে প্রয়াত হয়েছেন। তাঁর বয়স হয়েছিল ৭৭ বছর। ছয় ও সাতের দশকে তামিলনাডুর হয়ে সন্তোষ ট্রফিতে নিয়মিত খেলেছেন সন্মুগম।

24th  May, 2020
গৃহবন্দি জীবনে সতীর্থদের মিস করছেন রোহিত 

নয়াদিল্লি, ২৪ মে: গৃহবন্দি জীবন একঘেয়েমি হয়ে উঠেছে ভারতীয় ক্রিকেট দলের তারকা ওপেনার রোহিত শর্মার কাছে। বাইশ গজে ফেরার জন্য ব্যাকুল তিনি। প্রচণ্ড মিস করছেন সতীর্থদের। লা লিগার ফেসবুক পেজে লাইভ চ্যাটে রোহিত বলেন, ‘অনেকদিন হয়ে গেল সতীর্থদের সঙ্গে দেখা হয়নি। 
বিশদ

কর ছাড়ের আশ্বাস না দিলে ভারত থেকে
বিশ্বকাপ সরানোর হুমকি আইসিসি’র  

নয়াদিল্লি, ২৪ মে: কর ছাড়ের ব্যাপারে লিখিত আশ্বাস না দিলে ভারত থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ওয়ান ডে বিশ্বকাপ সরিয়ে নেওয়ার হুমকি দিল আইসিসি। ২০২১ সালে ভারতে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ।  
বিশদ

পাঁচ মাসে ২২টি আন্তর্জাতিক প্রতিযোগিতা
নতুন ক্রীড়াসূচি দেখে বিস্মিত সাইনা
 

হায়দরাবাদ,২৪ মে: শুক্রবার বিশ্ব ব্যাডমিন্টন সংস্থা ২০২০ সালের সংশোধিত আন্তর্জাতিক ক্যালেন্ডার প্রকাশ করেছে। ওই ক্যালেন্ডারে দেখা যাচ্ছে, আগস্ট মাস থেকে খেলা শুরু করতে চাইছে বিশ্ব ব্যাডমিন্টনের নিয়ামক সংস্থা। 
বিশদ

সঙ্কট কাটলেই বলে থুতু লাগানো যাবে: কুম্বলে 

নয়াদিল্লি, ২৪ মে: করোনার হাত থেকে ক্রিকেটারদের বাঁচাতে বল পালিশের জন্য থুতু লাগানোর পদ্ধতি নিষিদ্ধ করতে চলেছে আইসিসি। অনিল কুম্বলের নেতৃত্বাধীন ক্রিকেট কমিটি এই নতুন নিয়ম চালু করার পক্ষে মত দিয়েছে। তবে করোনা সঙ্কট কেটে গেলে সবকিছু পূর্বাবস্থায় ফিরে আসবে বলে আশ্বস্ত করেছেন কুম্বলে।  
বিশদ

ডর্টমুন্ডের বিরুদ্ধে লড়াইয়ে তৈরি: মুলার
 

মিউনিখ, ২৪ মে: ফ্র্যাঙ্কফুর্টের বিরুদ্ধে বড় জয় ভুলে এবার বরুশিয়া ডর্টমুন্ডের বিরুদ্ধে লড়াইয়ের জন্য তৈরি হচ্ছেন থমাস মুলার। বায়ার্ন মিউনিখ তারকাটি জানিয়েছেন, ফাঁকা মাঠে বড় ম্যাচ খেলাটা তাঁর কাছে এক অন্য অভিজ্ঞতা হবে।
বিশদ

ইস্ট বেঙ্গলের অফার ফিরিয়ে মুম্বইয়ে বিক্রম 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এই মুহূর্তে ভারতীয় ফুটবলের সবথেকে প্রতিশ্রুতিমান স্ট্রাইকার বিক্রম প্রতাপ সিং ইস্ট বেঙ্গলের অফার ফিরিয়ে দিয়ে মুম্বই সিটি এফসি’তে সই করলেন। বিক্রম প্রতাপ গত বছর অনূর্ধ্ব-১৭ এশিয়া কাপে দেশের প্রতিনিধিত্ব করেছেন।   বিশদ

লকডাউনে জমিতে কাজ করছেন পুনম-অমিতরা 

চন্ডিগড়, ২৪ মে: দেশ জুড়ে লকডাউনের ফলে সমস্যায় পড়েছেন কৃষকরা। মাঠের ফসল কাটার জন্য লোক পাওয়া যাচ্ছে না। এমন অবস্থায় বেশ কয়েকজন আন্তর্জাতিক ক্রীড়াবিদ নিজেদের জমির ফসল কাটতে মাঠে নেমে পড়েছেন।  
বিশদ

আইসিসি’র গাইডলাইনে স্বচ্ছতা দরকার: সাকিব 

ঢাকা, ২৪ মে: পুনরায় ক্রিকেট শুরু করার আগে আইসিসি যে গাইডলাইন প্রকাশ করেছে, তাতে আরও স্বচ্ছতা প্রয়োজন ছিল। করোনা পরিস্থিতির সঠিক মূল্যায়ণ না করেই বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা এই নির্দেশিকা জারি করেছে। এমনটাই মনে করছেন বাংলাদেশের নির্বাসিত অলরাউন্ডার সাকিব আল হাসান। 
বিশদ

৮ জুন শুরু লা লিগা, ঘোষণা প্রধানমন্ত্রীর 

মাদ্রিদ, ২৪ মে: করোনা ভাইরাসের আতঙ্ক এখনও পুরোপুরি কাটেনি। তারই মধ্যে লা লিগা শুরুর ব্যাপারে সবুজ সংকেত দিলেন স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো স্যাঞ্চেজ। ৮ জুন শুরু হতে পারে লা লিগা। যদিও সরকারিভাবে লা লিগা কমিটির পক্ষ থেকে এখনও চূড়ান্ত দিন ঘোষণা করা হয়নি। 
বিশদ

আইপিএলকে কৃতিত্ব বাটলারের 

লন্ডন, ২৪ মে: বিশ্বকাপের পরেই রাখা যেতে পারে আইপিএলকে। এমনই মন্তব্য করলেন ইংল্যান্ডের ক্রিকেটার জস বাটলার। করোনার জেরে অনির্দিষ্টকালের জন্য বন্ধ রয়েছে এই বছরের আইপিএল। তাই মন খারাপ ইংলিশ তারকা বাটলারের। 
বিশদ

নেইমারকে বার্সেলোনায়
চাইছেন কোচ সেতিয়েন

বার্সেলোনা, ২৩ মে: ২০১৭ সালে বার্সেলোনা ছেড়ে রেকর্ড পরিমান ২২২ মিলিয়ন ইউরো ট্রান্সফার ফি’তে ফরাসি ক্লাব পিএসজি’তে যোগ দিয়েছিলেন নেইমার। তবে প্যারিসের ক্লাবটিতে খুব একটা মানিয়ে নিতে পারেননি ব্রাজিলের ‘ওয়ান্ডার বয়’।
বিশদ

24th  May, 2020
ঘরের মাঠে কোহলিদের
মোকাবিলায় তৈরি কামিন্স

মেলবোর্ন, ২৩ মে: আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপে ঘরের মাঠে ভারতকে সামলাতে তৈরি অস্ট্রেলিয়া। এক ক্রিকেট ওয়েবসাইটকে দেওয়া সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন অস্ট্রেলিয়ার তারকা পেসার প্যাট কামিন্স।
বিশদ

24th  May, 2020
ঘরোয়া ক্রিকেট শুরু হতে
পারে সেপ্টেম্বরের শেষেই 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সবকিছু ঠিক থাকলে সেপ্টেম্বর মাস থেকেই ঘরোয়া ক্রিকেটের দরজা খুলে দিতে পারে বিসিসিআই। কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী কিরেন রিজিজু শনিবার বলেন, করোনা পরবর্তী সময়ে দর্শকশূন্য মাঠেই বেশ কিছুদিন খেলা চালাতে হবে।  বিশদ

24th  May, 2020
ফের ক্রিকেট শুরু হলে আম্পায়ারদের জন্য বিশেষ নির্দেশিকা 

লন্ডন, ২৩ মে: করোনা মহামারীর বিরতির পর আন্তর্জাতিক ক্রিকেট শুরু হলে আম্পায়ারদের ‘অন দ‌্য ফিল্ড’ বেশ কিছু দায়িত্ব কমে যাচ্ছে। ম্যাচ পরিচালনার ক্ষেত্রে কোনও দায়িত্ব কমছে না ফিল্ড আম্পায়ারদের।  বিশদ

24th  May, 2020

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৪ মে: স্যানিটাইজার, মাস্ক এবং গ্লাভসের কালোবাজারি হচ্ছে বলে অভিযোগ পেয়ে রাজ্যগুলিকে নজরদারি বাড়ানোর নির্দেশ দিল কেন্দ্র। অত্যাবশ্যকীয় পণ্য হিসেবে এন -৯৫ মাস্ককে চিহ্নিত করার পরেও বেশ কিছু জায়গায় অত্যধিক দামে তা বিক্রি হচ্ছে বলেই অভিযোগ।  ...

নয়াদিল্লি, ২৪ মে (পিটিআই): সরকারের ঘোষণা করা পদক্ষেপের সুবিধা নিয়ে দেশে বিনিয়োগ করুন। এবং ভারতকে ‘আত্মনির্ভর’ করে তুলুন। দেশের শিল্পপতিদের প্রতি এমনই আর্জি জানালেন অর্থমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী অনুরাগ ঠাকুর।   ...

নিজস্ব প্রতিনিধি, বারাসত: উম-পুনের দানবীয় তাণ্ডবে বসিরহাট মহকুমায় নদীবাঁধ ভেঙে নোনা জলে প্লাবিত হয়েছে কয়েক হাজার একর চাষযোগ্য জমি। ওইসব জমিতে ফের কবে চাষ শুরু করা যাবে, তা নিয়ে দুশ্চিন্তায় রাতের ঘুম উবেছে বিভিন্ন ব্লকের ভুক্তভোগী কৃষকদের।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী মাস থেকেই বিধানসভার বিভিন্ন স্থায়ী কমিটির বৈঠক ধাপে ধাপে শুরু করার কথা চিন্তা করছেন অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। তবে করোনা আবহে সরকারি বিধিনিষেধ তাঁকে ভাবনায় ফেলেছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রণয়ে দ্বিধাদ্বন্দ্ব থাকবে। কারও কথায় মর্মাহত হতে হবে। ব্যবসায় শুরু করা যেতে পারে। কর্মে সুনাম ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 বিশ্ব থাইরয়েড দিবস
১৮৮৬: বিপ্লবী রাসবিহারী বসুর জন্ম
১৮৯৯: বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের জন্ম
১৯০৬ - বিখ্যাত ভাস্কর রামকিঙ্কর বেইজের জন্ম
১৯২৪ - শিক্ষাবিদ, কলকাতা হাইকোর্টের বিচারপতি ও কলকাতা বিশ্ববিদ্যালয় এর ভাইস-চ্যান্সেলর আশুতোষ মুখোপাধ্যায়ের মৃত্যু
১৯৭২: পরিচালক করণ জোহরের জন্ম
২০০৫: অভিনেতা সুনীল দত্তের মৃত্যু
২০০৯: পশ্চিমবঙ্গের কয়েকটি জেলায় আইলা আঘাত করল
২০১৮ - শান্তি নিকেতনে বাংলাদেশ ভবনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদী



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৮৯ টাকা ৭৪.৮৯ টাকা
পাউন্ড ৯০.৮৮ টাকা ৯০.৮৮ টাকা
ইউরো ৯০.৮৮ টাকা ৮৪.৩৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  May, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৫ মে ২০২০, সোমবার, তৃতীয়া ৫০/৫৪ রাত্রি ১/১৯। মৃগশিরানক্ষত্র ৩/২ প্রাতঃ ৬/১০। সূর্যোদয় ৪/৫৬/৫৮, সূর্যাস্ত ৬/১০/৮। অমৃতযোগ দিবা ৮/২৮ গতে ১০/১৪ মধ্যে। রাত্রি ৯/২ গতে ১১/৫৫ মধ্যে পুনঃ ১/২১ গতে ২/৪৭ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৫ মধ্যে পুনঃ ২/৫২ গতে ৪/৩২ মধ্যে । কালরাত্রি ১০/১২ গতে ১১/৩৩ মধ্যে।  
১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৫ মে ২০২০, সোমবার, তৃতীয়া রাত্রি ১২/০। মৃগশিরানক্ষত্র প্রাতঃ৫/৩৩। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১২। অমৃতযোগ দিবা ৮/৩০গতে ১০/১৬ মধ্যে এবং রাত্রি ৯/৮ গতে ১১/৫৮ মধ্যে ও ১/২২ গতে ২/৫০ মধ্যে। কালবেলা ৬/৩৬ গতে ৮/১৫ মধ্যে ও ২/৫৩ গতে ৪/৩৩ মধ্যে। কালরাত্রি ১০/১৪ গতে ১১/৩৪ মধ্যে।  
১ শওয়াল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে 
বিশ্ব থাইরয়েড দিবস১৮৮৬: বিপ্লবী রাসবিহারী বসুর জন্ম১৮৯৯: বিদ্রোহী কবি কাজী ...বিশদ

07:03:20 PM

গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রে করোনায় আক্রান্ত ২,৪৩৬ জন, রাজ্যে আক্রান্তের সংখ্যা ৫২,৬৬৭ 

08:58:05 PM

তামিলনাড়ুতে করোনায় আক্রান্ত আরও ৮০৫ জন, রাজ্যে মোট আক্রান্ত ১৭,০৮২ 

06:37:20 PM

বাংলায় করোনায় আক্রান্ত আরও ১৪৯ 
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ১৪৯ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

06:23:35 PM

বাংলার ভয়ঙ্করতম বিপর্যয়ের মোকাবিলায় নিযুক্ত সরকারি কর্মীদের স্যালুট মমতার 
ঘূর্ণিঝড় উম-পুনের তাণ্ডব চিত্র এখনও বর্তমান দক্ষিণবঙ্গে। টানা কাজ করেও ...বিশদ

06:07:08 PM

উম-পুন: মৃতদের পরিবারের হাতে কলকাতা পৌরসভার পক্ষ থেকে ২.৫ লক্ষ টাকার চেক তুলে দিলেন প্রশাসক ফিরহাদ হাকিম 

05:32:00 PM