Bartaman Patrika
খেলা
 

লিও মেসির খুব কাছাকাছি থাকবে ইনিয়েস্তা, মন্তব্য লুই এনরিকের 

মাদ্রিদ, ২৯ মার্চ: লায়োনেল মেসিই যে সর্বকালের সেরা ফুটবলার, তাতে কোনওরকম সংশয় নেই স্পেনের হেড কোচ লুই এনরিকের। প্রতিভার নিরিখে আর্জেন্তাইন মহাতারকাটির খুব কাছাকাছি অবশ্য তিনি রাখছেন আন্দ্রে ইনিয়েস্তাকে। ২০১৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত বার্সেলোনার কোচ থাকাকালীন খুব কাছ থেকে মেসি এবং ইনিয়েস্তাকে দেখেছেন তিনি। তারই ভিত্তিতে স্পেনের জাতীয় দলের ফেসবুক পেজে এক প্রশ্নোত্তর অনুষ্ঠানে এনরিকে জানান, তাঁর মতে মেসিই সেরা। তারপরেই থাকবেন মিডফিল্ড জেনারেল ইনিয়েস্তা।
এনরিকে বলেন, ‘আমার দেখা সেরা ফুটবলার মেসিই। ওর মতো ফুটবলবোধ কারও মধ্যে নেই। বল পায়ে যা ইচ্ছে তাই করতে পারে। শুধু তাই নয়, অবিশ্বাস্য আত্মবিশ্বাস মেসির মূলধন। বছরের পর বছর একইরকম ধারাবাহিকতা ধরে রাখা মুখের কথা নয়। সেটাই অভ্যাসে পরিণত করেছে এলএমটেন। ওর পর যদি কাউকে রাখতে হয় তাহলে তার নাম আন্দ্রে ইনিয়েস্তা। স্প্যানিশ মিডিওটির খেলার ধরন অনেকটাই মেসির মতো।’
এদিন একই সঙ্গে তাঁর ফের বার্সায় ফেরার প্রসঙ্গেও মুখ খুলেছেন এনরিকে। তিনি বলেন, ‘বার্সেলোনায় কোচিং করানোর অভিজ্ঞতাই অন্যরকম। যদি সেই সুযোগ আবার আসে তা গ্রহণ করতে আমি তৈরি। তবে পেশাদার কোচ হিসেবে যে কোনও ভালো প্রস্তাবই আমি ভেবে দেখতে রাজি। তবে আমার হৃদয়ে বার্সার স্থান অন্য জায়গায়। ফুটবলার ও কোচ হিসেবে এই ক্লাবের হয়ে কিছু করতে পেরে আমি গর্বিত। কর্তা, সাপোর্ট স্টাফ ও অনুরাগীদের সারা জীবন মনে রাখব। ওদের কাছেও আমি চিরকৃতজ্ঞ।’
ব্যক্তিগত কারণে বেশ কয়েক মাস স্পেনের কোচের পদ থেকে দূরে ছিলেন লুই এনরিকে। তবে গত ১৯ নভেম্বর ফের স্পেনের কোচের পদে ফের দেখা যায় তাঁকে। দায়িত্ব নেওয়ার পরেই তার প্রধান লক্ষ্য ছিল, ইউরো কাপের জন্য দলকে প্রস্তুত করা। তবে করোনা ভাইরাসের জন্য আপাতত ইউরো কাপ এক বছর পিছিয়ে গিয়েছে। স্বাভাবিকভাবেই অনেকটা বেশি সময় হাতে পাচ্ছেন তিনি। পরিস্থিতি স্বাভাবিক হলে দ্রুত প্রস্তুতি শুরু করে দিতে চান। প্রসঙ্গক্রমে তাঁর মন্তব্য, ‘আমি মনে করি, স্পেনের খেতাব জয়ের যোগ্যতা রয়েছে। আর চিফ কোচ হিসেবে এটা আমার জন্য একটা বড় চ্যালেঞ্জ। কারণ, আমাদের পাশাপাশি আরও বেশ কিছু দলের মধ্যেও সেই যোগ্যতা রয়েছে। ফলে চ্যাম্পিয়ন হওয়ার জন্য মানসিক ও শারীরিকভাবে প্রস্তুত হতেই হবে। পরিকল্পিত পথে অনুশীলন এবং মাঠে তার সার্থক রূপায়ণ না হলে খেতাব জয় অসম্ভব।’ 

ক্লাবের স্বার্থেই চার মাসের বেতন নেবেন না রোনাল্ডোরা 

তুরিন, ২৯ মার্চ: করোনা ভাইরাসের জেরে থমকে গিয়েছে গোটা বিশ্ব। সাধারণ মানুষ স্বেচ্ছায় গৃহবন্দি হয়ে রয়েছেন। বন্ধ সব খেলা। এমনকী, অনির্দিষ্টকালের জন্য অনুশীলনও স্থগিত। সব ক্রীড়াবিদরাই রয়েছেন কোয়ারেন্টাইনে।  
বিশদ

স্পেনে রয়েছে পরিবার, দুশ্চিন্তায়
মোহন বাগান কোচ কিবু ভিকুনা 

নিজস্ব প্রতিনিধি,কলকাতা: শরীরটাই শুধু কলকাতায়। মন পড়ে রয়েছে স্পেনে। স্ত্রী কাসিয়া বিয়েলকা সহ বাবা-মা সবাই উত্তর স্পেনের জিজুরকিল শহরে থাকেন। করোনা ভাইরাসের জেরে সেই শহর এখন লকডাউন।  
বিশদ

মালিদের দেওয়া হল খাদ্যসামগ্রী
মানবিকতার মশাল জ্বালল ইস্ট বেঙ্গল 

নিজস্ব প্রতিনিধি কলকাতা: করোনা ভাইরাসের আতঙ্ক গোটা শহর জুড়ে। চলছে লকডাউন। জরুরি পরিষেবা ছাড়া বন্ধ সবকিছুই। কলকাতা ময়দানও শুনসান। এই সময় মহা সমস্যায় পড়েছেন ময়দানের মালিরা। বিভিন্ন ক্লাব তাঁবুতে তাদের বন্দি দশা চলছে। জুটছে না ঠিকমতো খাবারও। 
বিশদ

ইয়ান চ্যাপেলের চোখে সেরা ইডেনের লক্ষ্মণ 

মেলবোর্ন, ২৯ মার্চ: করোনার প্রভাবে বন্ধ বিশ্বব্যাপী সব ক্রিকেট টুর্নামেন্ট। লকডাউনের জেরে গৃহবন্দি ক্রিকেটাররা। আর এই অখণ্ড অবসরে স্মৃতিচারণায় ডুব দিলেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক ইয়ান চ্যাপেল। 
বিশদ

উঠল নিষেধাজ্ঞা
নেতৃত্বে ফিরতে নারাজ স্টিভ স্মিথ 

মেলবোর্ন, ২৮ মার্চ: বল বিকৃতি কাণ্ডের জেরে এক বছর নির্বাসিত হয়েছিলেন স্টিভ স্মিথ। অধিনায়কত্বের উপর নিষেধাজ্ঞা ছিল দু’বছর। সেই মেয়াদ শেষ হল রবিবার। অর্থাৎ অস্ট্রেলিয়ার অধিনায়ক হওয়ার ক্ষেত্রে আর কোনও বাধা রইলো না স্টিভ স্মিথের সামনে। 
বিশদ

আগামী বছর ২৩ জুলাই শুরু টোকিও ওলিম্পিকস 

টোকিও, ২৯ মার্চ: করোনা ভাইরাস আতঙ্কে টোকিও ওলিম্পিকস এক বছর পিছিয়ে গিয়েছে। আন্তর্জাতিক ওলিম্পিক সংস্থা ইতিমধ্যেই তা ঘোষণা করেছে। ক্রীড়াপ্রেমীদের প্রশ্ন ছিল, আগামী বছর কবে শুরু হবে ‘গ্রেটেস্ট শো অন আর্থ’? 
বিশদ

ইত্তিহাদ স্টেডিয়াম ব্যবহারের প্রস্তাব দিল ম্যান সিটি 

ম্যাঞ্চেস্টার, ২৯ মার্চ: করোনা ভাইরাস মোকাবিলায় গোটা বিশ্ব একজোট হয়ে লড়াইয়ে নেমেছে। সেই যুদ্ধে এবার সামিল হল ম্যাঞ্চেস্টার সিটি। বর্তমানে যা পরিস্থিতি তাতে ৩০ এপ্রিল পর্যন্ত ইংল্যান্ডে ফুটবল পুরোপুরি বন্ধ থাকবে। 
বিশদ

যোগিন্দর শর্মাকে কুর্নিশ আইসিসি’র 

দুবাই, ২৯ মার্চ: পুলিসের উর্দি গায়ে করোনার বিরুদ্ধে লড়াইয়ে সাহসী ভূমিকা নেওয়ার জন্য প্রাক্তন ক্রিকেটার যোগিন্দর শর্মাকে কুর্নিশ জানাল আইসিসি। তাঁকে ‘রিয়াল লাইফ হিরো’ বলে অভিহিত করেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থাটি। ২০০৭ সালে টি-২০ বিশ্বকাপে ভারতের খেতাব জয়ের অন্যতম নায়ক তিনি। 
বিশদ

বিরাটের চুল কেটে দিলেন অনুষ্কা শর্মা 

মুম্বই, ২৮ মার্চ: কোভিড-১৯ নিয়েই চর্চা এখন বিশ্বজুড়ে। ব্যাহত স্বাভাবিক জীবনযাপন। অধিকাংশ মানুষই গৃহবন্দি। ব্যতিক্রম নয় তারকারাও। অপ্রত্যাশিত এই অবসরে যেন থমকে গিয়েছে ঘড়ির কাঁটা। বাড়িতে তাই নিজের মতো করেই সময় কাটাতে হচ্ছে বিরাট কোহলি-শ্রেয়াস আয়ারদের।  
বিশদ

29th  March, 2020
অবসরে গাছের পরিচর্যায় বুমরাহ 

নয়াদিল্লি, ২৮ মার্চ: আন্তর্জাতিক ক্রিকেটে ঠাসা ক্রীড়াসূচির কারণে বাড়িতে সময় কাটানোর ফুরসতই পান না ক্রিকেটাররা। ফলে ভীষণভাবে বিঘ্নিত হয় তাঁদের ব্যক্তিগত জীবন। পেশাদারিত্বের জাঁতাকলে চাপা পড়ে যায় শখ-আহ্লাদ যা কিছু। কিন্তু করোনা ভাইরাসের জেরে শুধু জনজীবনই নয়, স্তব্ধ হয়ে গিয়েছে ক্রীড়ামহলও। 
বিশদ

29th  March, 2020
নিজেকে ফিট রাখতে বাড়িতে
ট্রেনিং করছেন সানিয়া মির্জা 

হায়দারাবাদ ২৮ মার্চ: করোনা ভাইরাস যে এভাবে সারা বিশ্বে দ্রুত ছড়িয়ে পড়বে, তা আশা করেননি সানিয়া মির্জা। কিন্তু এখন তিনি বেশ আতঙ্কেই রয়েছেন। কোভিড-১৯ নিয়ে নিজের উপলব্ধির কথা জানিয়েছেন ভারতীয় টেনিস খেলোয়াড়টি। তাঁর মন্তব্য, ‘৮ মার্চ সকালে দুবাই থেকে রওনা দিই।  
বিশদ

29th  March, 2020
লকডাউনের ফলে বিশ্রাম পেল ক্রিকেটাররা: শাস্ত্রী 

নয়াদিল্লি, ২৮ মার্চ: করোনার ভয়াবহ আবহে হাজার খারাপের মধ্যেও অন্তত একটা ইতিবাচক দিক খুঁজে পেলেন রবি শাস্ত্রী। এই মারণ ভাইরাসকে রুখতে দেশজুড়ে লকডাউন ঘোষিত হওয়ার ফলে ক্রিকেটাররা মূল্যবান বিশ্রামের সুযোগ পেয়েছেন বলে অভিমত টিম ইন্ডিয়ার কোচের। তিনি মনে করেন, খেলাধূলার চেয়েও অনেক বেশি গুরুত্বপূর্ণ হল মানুষের জীবন।  
বিশদ

29th  March, 2020
সার্বিয়াকে ৮ কোটি অনুদান জকোভিচের 

বেলগ্রেড, ২৮ মার্চ: করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়ার জন্য দেশবাসীর দিকে সহযোগিতার হাত বাড়িয়ে দিলেন বিশ্বের এক নম্বর টেনিস খেলোয়াড় নোভাক জকোভিচ। তাঁর দেওয়া অনুদানের পরিমাণ ভারতীয় মুদ্রায় প্রায় ৮ কোটির টাকা। এই মুহূর্তে পরিবার নিয়ে দক্ষিণ স্পেনের শহর মারবেয়াতে ঘরবন্দি রয়েছেন জকোভিচ।  বিশদ

29th  March, 2020
চিকিৎসকদের জন্য করতালির ‘ঝড়’ ব্রিটেনে 
কৃতজ্ঞতা প্রকাশে ক্লপ-লিনেকাররা

লন্ডন, ২৮ মার্চ: পিপিই। পারসোনাল প্রোটেকটিভ ইক্যুইপমেন্ট বা ব্যক্তিগত সুরক্ষা যন্ত্র। করোনা ভাইরাসের সঙ্গে যুদ্ধ শুরু হওয়ার পর গত কয়েক দিনে এই শব্দটি যে কতবার শোনা গিয়েছে, তার কোনও হিসেব নেই। কোভিড-১৯’এর বিরুদ্ধে যুদ্ধকালীন তৎপরতায় থাকছেন চিকিৎসকরা। 
বিশদ

29th  March, 2020

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা সংক্রমণজনিত কারণে শিয়ালদহ, আলিপুর ও নগর দায়রা আদালতে বেশ কিছু গুরুত্বপূর্ণ মামলা শেষ পর্যায়ে এসে শুনানি থমকে গিয়েছে। আইনজীবীদের একাংশের কথায়, ওই সব মামলার কবে নিষ্পত্তি হবে, সেটাই এখন বড় প্রশ্ন। ...

সংবাদদাতা, ময়নাগুড়ি: আজ, সোমবার থেকে ময়নাগুড়ি পুরাতন বাজারের মুদিখানা এবং ওষুধের দোকানগুলি অন্যান্য সময়ের মতোই খোলা থাকবে। কিছু দিন আগে ব্যবসায়ী সমিতি বৈঠক করে স্থির করেছিল মুদিখানা দোকান সকাল ১০টা থেকে বিকেল ৪টে পর্যন্ত খোলা রাখা হবে।   ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা প্রতিরোধে জরুরি পরিষেবার সঙ্গে যুক্তদের জন্য যুদ্ধকালীন তৎপরতায় প্রতিদিন চার লক্ষ বোতল পানীয় জল সরবরাহ করছে জনস্বাস্থ্য কারিগরি দপ্তর (পিএইচই)। মুখ্যমন্ত্রী ...

বিএনএ, বহরমপুর: বাংলাদেশেও করোনার দাপট শুরু হয়ে যাওয়ায় সীমান্তবর্তী এলাকায় নিরাপত্তা ব্যবস্থা আঁটোসাঁটো করল বিএসএফ। বাংলাদেশ সীমান্তের যেসব এলাকায় কাঁটাতার নেই সেখানে জওয়ানরা কার্যত ত্রিস্তরীয় ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসায়ে যুক্ত হলে এই মুহূর্তে খুব একটা ভালো যাবে না। প্রেম প্রণয়ে বাধা। কারও সাথে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব চিকিৎসক দিবস
১৮৯৯ - বাঙালি লেখক ও চিত্রনাট্যকার শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯১৯: রাওলাট আইনের বিরুদ্ধে প্রতিরোধের ডাক গান্ধীজির
১৯৪৫: অস্ট্রিয়াকে আক্রমণ করল সোভিয়েত ইউনিয়ন
১৯৫৬- বাংলা ভাষার রূপকথার বিশিষ্ট রচয়িতা ও সংগ্রাহক দক্ষিণারঞ্জন মিত্রমজুমদারের মৃত্যু
১৯৫৬: পরমাণু পরীক্ষা করল সোভিয়েত ইউনিয়ন
১৯৬৫- বাঙালি সাহিত্যিক সতীনাথ ভাদুড়ীর মৃত্যু
১৯৭৯ - মার্কিন যুক্তরাষ্ট্রের বিশিষ্ট জ্যাজ্ সঙ্গীত শিল্পী, পিয়ানো বাদক এবং অভিনেত্রী নোরা জোন্সের জন্ম
১৯৮১: ওয়াশিংটন ডিসি’র এক হোটেলের বাইরে জন হিঙ্কলে নামে এক ব্যক্তি প্রেসিডেন্ট রোনাল্ড রেগনকে গুলি করেন
১৯৮৬ - স্প্যানিশ ফুটবল খেলোয়াড় সার্জিও র্যামোসের জন্ম
২০০২- বিশিষ্ট কবি ও গীতিকার আনন্দ বক্সীর মৃত্যু
২০১৩ - মার্কিন কবি ও শিক্ষাবিদ ড্যানিয়েল হফম্যানের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৫৯ টাকা ৭৫.৩১ টাকা
পাউন্ড ৮৯.৬০ টাকা ৯২.৮৬ টাকা
ইউরো ৮০.৮৪ টাকা ৮৩.৮৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
28th  March, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১৬ চৈত্র ১৪২৬, ৩০ মার্চ ২০২০, সোমবার, (চৈত্র শুক্লপক্ষ) ষষ্ঠী ৫৪/১১ রাত্রি ৩/১৫। রোহিণী ২৯/১৭ অপঃ ৫/১৮। সূ উ ৫/৩৪/৫৩, অ ৫/৪৭/৩১, অমৃতযোগ দিবা ৭/১২ মধ্যে পুনঃ ১০/২৭ গতে ১/৫৪ মধ্যে। রাত্রি ৬/৩৫ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ১১/১৭ গতে ২/২৫ মধ্যে, বারবেলা ৭/৭ গতে ৮/৩৮ মধ্যে পুনঃ ২/৪৪ গতে ৪/১৬ মধ্যে। কালরাত্রি ১০/১২ গতে ১১/৪০ মধ্যে।
১৬ চৈত্র ১৪২৬, ৩০ মার্চ ২০২০, সোমবার, ষষ্ঠী ৪২/৪৭/৫১ রাত্রি ১০/৪৩/৫১। রোহিণী ১৯/৫৮/২৮ দিবা ১/৩৬/৬। সূ উ ৫/৩৬/৪৩, অ ৫/৪৭/৪৪। অমৃতযোগ দিবা ৭/৫ মধ্যে ও ১০/২৪ গতে ১২/৫৩ মধ্যে এবং রাত্রি ৬/৩৭ গতে ৮/৫৬ মধ্যে ও ১১/১৫ গতে ২/২০ মধ্যে। কালবেলা ৭/৮/৬ গতে ৮/৩৯/২৮ মধ্যে।
৫ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে
বিশ্ব চিকিৎসক দিবস১৮৯৯ - বাঙালি লেখক ও চিত্রনাট্যকার শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের ...বিশদ

07:03:20 PM

করোনা: গত ২৪ ঘণ্টায় ভারতে আক্রান্ত মোট ২২৭ জন 

11:49:49 PM

করোনা: তেলেঙ্গানায় নতুন করে আক্রান্ত হলেন ৬ জন 

11:15:52 PM

তারাপীঠ মন্দিরের জেনারেটর রুমে আগুন, অকুস্থলে দমকলের ১টি ইঞ্জিন 

09:12:28 PM

করোনা: দিল্লিতে আক্রান্তের সংখ্যা বেড়ে ৯৭ 

09:08:28 PM

 করোনা: রাজ্যে আক্রান্ত আরও ২

09:00:11 PM