Bartaman Patrika
খেলা
 

লকডাউনের ফলে বিশ্রাম পেল ক্রিকেটাররা: শাস্ত্রী 

নয়াদিল্লি, ২৮ মার্চ: করোনার ভয়াবহ আবহে হাজার খারাপের মধ্যেও অন্তত একটা ইতিবাচক দিক খুঁজে পেলেন রবি শাস্ত্রী। এই মারণ ভাইরাসকে রুখতে দেশজুড়ে লকডাউন ঘোষিত হওয়ার ফলে ক্রিকেটাররা মূল্যবান বিশ্রামের সুযোগ পেয়েছেন বলে অভিমত টিম ইন্ডিয়ার কোচের। তিনি মনে করেন, খেলাধূলার চেয়েও অনেক বেশি গুরুত্বপূর্ণ হল মানুষের জীবন। তাই করোনার করাল ছায়া থেকে রক্ষা পেতে সরকার যে নির্দেশিকা জারি করেছে প্রত্যেকের তা মেনে চলা উচিত।
বিশ্বজুড়ে মহামারীর আকার নেওয়া করোনা ভাইরাসের জেরে বন্ধ হয়ে গিয়েছে সব ক্রীড়া ইভেন্ট। ভারতেও সমানে বাড়ছে আক্রান্তের সংখ্যা। পরিস্থিতির ভয়াবহতা বিচার করে ২১ দিনের লকডাউন ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ফলে আর পাঁচজনের মতো খেলোয়াড় ও কোচদের অলস সময় কাটছে বাড়িতে বসে। নিউজিল্যান্ড সফর থেকে ফেরার পর বিশ্রামেই রয়েছেন ভারতীয় ক্রিকেটাররা। বন্ধ হয়ে গিয়েছে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ঘরের মাঠে একদিনের সিরিজ। ধরমশালায় প্রথম ম্যাচ বৃষ্টিতে ভেস্তে যাওয়ার পর করোনার জেরে শেষ দু’টি ম্যাচও বাতিল হয়ে যায়। শুধু তাই নয়, ২৯ মার্চ থেকে আইপিএল শুরু হওয়ার কথা থাকলেও বর্তমান পরিস্থিতিতে ঘোর অন্ধকারে জনপ্রিয় ওই টুর্নামেন্টের ভবিষ্যৎ। এই পরিস্থিতিতে শুধু নিজের নিরাপত্তা নয়, সকল মানুষের নিরাপত্তার কথাও মনে করিয়ে দিয়েছেন রবি শাস্ত্রী। তিনি বলেন, ‘এখন ক্রিকেট নিয়ে ভাবার সময় নয়। নিরাপদে থাকাই সবচেয়ে গুরুত্বপূর্ণ। তারপর খেলাধূলা। আর এই কঠিন সময়ে শুধু নিজের সুরক্ষার কথা ভাবলে চলবে না, অন্যদের সুরক্ষিত রাখার দিকেও খেয়াল রাখতে হবে। এর জন্য মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে হবে। বোঝাতে হবে যে, এই লকডাউন ব্যাপারটা কতখানি গুরুত্বপূর্ণ। ইতিমধ্যে কোহলি সবাইকে উদ্বুদ্ধ করেছে। অন্যরাও সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে সতর্ক করছে। ক্রিকেটাররা জানে, এখন আমরা একটা সিরিয়াস সময়ের মধ্যে দিয়ে চলেছি। এখন ক্রিকেট বন্ধ রাখতেই হবে।’
যে ক্রিকেটাররা প্রতিনিয়ত এদেশ থেকে সে দেশে ঘুরে বেড়াতে বাধ্য হতেন, লকডাউনের কারণে তাঁরাও এখন গৃহবন্দি। এবাবে আরও কতদিন ঘরের মধ্যে আবদ্ধ থাকতে হবে তারও কোনও আন্দাজ নেই। অতিরিক্ত ক্রিকেট নিয়ে কিছুদিন আগেই অভিযোগ করেছিলেন যে বিরাট কোহলি, তিনিও গত কয়েকদিন যাবৎ নিভৃতে পরিবারের সঙ্গে সময় কাটাচ্ছেন। প্লেয়ারদের এই পড়ে পাওয়া বিশ্রামকে মুক্ত মনে স্বাগত জানিয়েছেন শাস্ত্রী। যিনি গত বছর মে মাসে বিশ্বকাপ থেকে শুরু এই লকডাউনের আগে পর্যন্ত বাড়িতে সময় কাটিয়েছেন মেরেকেটে ১০-১১ দিন। তাই হতাশার মধ্যেও খানিকটা স্বস্তির সুরে শাস্ত্রী জানিয়েছেন, ‘এই বিশ্রামটা মন্দ নয়। বিশেষ করে ক্রিকেটারদের জন্য। কারণ, গত ১০ মাস ধরে একটানা ক্রিকেট খেলতে হয়েছে আমাদের। অবিরাম ঘুরে বেড়াতে হয়েছে এখান থেকে ওখানে। কিছু নির্দিষ্ট খেলোয়াড় রয়েছে যারা তিনটি ফরম্যাটেই খেলে থাকে। তাই বুঝতেই পারছেন যে, এটি তাদের উপর কতটা চাপ তৈরি করে। বিশেষত টি-২০ থেকে টেস্ট ক্রিকেটের সঙ্গে মানিয়ে নেওয়ার ধকল, তার সঙ্গে নিরন্তর ট্র্যাভেল। নিউজিল্যান্ড সফরের শেষদিকে তো মানসিক অবসন্নতা দেখা গিয়েছিল ছেলেদের মধ্যে। সেই সঙ্গে শারীরিক সমস্যা এবং চোটের প্রবণতাও বাড়ছিল। লকডাউন ওদেরকে মূল্যবান ছুটির সুযোগ করে দিয়েছে। ক্রিকেটাররা এই সময়ে নতুন করে নিজেদের উদ্যম ফিরে পাবে।’
তবে করোনা পরিস্থিতি যেদিকে গড়াচ্ছে, তা নিয়ে যথেষ্ট উদ্বেগও প্রকাশ করেছেন রবি শাস্ত্রী। তাঁর কথায়, ‘এটা আমাদের কাছে বড় ধাক্কা। সত্যি বলতে কী, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজের সময় আমরা যখন রাস্তায় ছিলাম, তখনই এটা অনুমান করতে পেরেছিলাম। যেভাবে এই রোগ ছড়িয়ে পড়ছিল, তাতে এমন কিছু হতে পারে বলে আশঙ্কা তৈরি হয়েছিল। যখন দ্বিতীয় ওয়ান ডে বাতিল হয়ে গেল তখন বুঝলাম যে, লকডাউন অনিবার্য। ক্রিকেটাররাও বুঝে গিয়েছিল পরিস্থিতি কতটা ভয়ানক হতে চলেছে। এখন মনে হচ্ছে, ভাগ্যিস আমরা ঠিক সময় নিউজিল্যান্ড থেকে দেশে ফিরে এসেছিলাম। যেদিন বিমানবন্দরে নামলাম, সে দিন থেকেই ভারতে স্ক্রিনিং শুরু হয়েছিল।’ 

বিরাটের চুল কেটে দিলেন অনুষ্কা শর্মা 

মুম্বই, ২৮ মার্চ: কোভিড-১৯ নিয়েই চর্চা এখন বিশ্বজুড়ে। ব্যাহত স্বাভাবিক জীবনযাপন। অধিকাংশ মানুষই গৃহবন্দি। ব্যতিক্রম নয় তারকারাও। অপ্রত্যাশিত এই অবসরে যেন থমকে গিয়েছে ঘড়ির কাঁটা। বাড়িতে তাই নিজের মতো করেই সময় কাটাতে হচ্ছে বিরাট কোহলি-শ্রেয়াস আয়ারদের।  
বিশদ

অবসরে গাছের পরিচর্যায় বুমরাহ 

নয়াদিল্লি, ২৮ মার্চ: আন্তর্জাতিক ক্রিকেটে ঠাসা ক্রীড়াসূচির কারণে বাড়িতে সময় কাটানোর ফুরসতই পান না ক্রিকেটাররা। ফলে ভীষণভাবে বিঘ্নিত হয় তাঁদের ব্যক্তিগত জীবন। পেশাদারিত্বের জাঁতাকলে চাপা পড়ে যায় শখ-আহ্লাদ যা কিছু। কিন্তু করোনা ভাইরাসের জেরে শুধু জনজীবনই নয়, স্তব্ধ হয়ে গিয়েছে ক্রীড়ামহলও। 
বিশদ

নিজেকে ফিট রাখতে বাড়িতে
ট্রেনিং করছেন সানিয়া মির্জা 

হায়দারাবাদ ২৮ মার্চ: করোনা ভাইরাস যে এভাবে সারা বিশ্বে দ্রুত ছড়িয়ে পড়বে, তা আশা করেননি সানিয়া মির্জা। কিন্তু এখন তিনি বেশ আতঙ্কেই রয়েছেন। কোভিড-১৯ নিয়ে নিজের উপলব্ধির কথা জানিয়েছেন ভারতীয় টেনিস খেলোয়াড়টি। তাঁর মন্তব্য, ‘৮ মার্চ সকালে দুবাই থেকে রওনা দিই।  
বিশদ

সার্বিয়াকে ৮ কোটি অনুদান জকোভিচের 

বেলগ্রেড, ২৮ মার্চ: করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়ার জন্য দেশবাসীর দিকে সহযোগিতার হাত বাড়িয়ে দিলেন বিশ্বের এক নম্বর টেনিস খেলোয়াড় নোভাক জকোভিচ। তাঁর দেওয়া অনুদানের পরিমাণ ভারতীয় মুদ্রায় প্রায় ৮ কোটির টাকা। এই মুহূর্তে পরিবার নিয়ে দক্ষিণ স্পেনের শহর মারবেয়াতে ঘরবন্দি রয়েছেন জকোভিচ।  বিশদ

চিকিৎসকদের জন্য করতালির ‘ঝড়’ ব্রিটেনে 
কৃতজ্ঞতা প্রকাশে ক্লপ-লিনেকাররা

লন্ডন, ২৮ মার্চ: পিপিই। পারসোনাল প্রোটেকটিভ ইক্যুইপমেন্ট বা ব্যক্তিগত সুরক্ষা যন্ত্র। করোনা ভাইরাসের সঙ্গে যুদ্ধ শুরু হওয়ার পর গত কয়েক দিনে এই শব্দটি যে কতবার শোনা গিয়েছে, তার কোনও হিসেব নেই। কোভিড-১৯’এর বিরুদ্ধে যুদ্ধকালীন তৎপরতায় থাকছেন চিকিৎসকরা। 
বিশদ

করোনা মোকাবিলায় ত্রাণ তহবিলে বিসিসিআই দিল ৫১ কোটি টাকা 

নয়াদিল্লি, ২৮ মার্চ: করোনা ভাইরাসের প্রভাব গোটা বিশ্বে ছড়িয়ে পড়ছে। যার হাত থেকে রেহাই পায়নি ভারতও। ইতিমধ্যেই গোটা দেশে করোনা আক্রান্তের সংখ্যা প্রায় এক হাজারের কাছাকাছি। মৃত্যু হয়েছে ২১ জনের।  
বিশদ

প্রায় সুস্থ হয়ে কঠিন সময়ের কথা শোনালেন ডায়বালা 

তুরিন, ২৮ মার্চ: গত শনিবারই প্রথম তাঁর করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর প্রকাশ্যে এসেছিল। তবে এক সপ্তাহের মধ্যেই সেই কঠিন সময় কাটিয়ে অনেকটাই সুস্থ হয়ে উঠেছেন জুভেন্তাস তারকা পাওলো ডায়বালা।  
বিশদ

কোভিড-১৯: আর্থিক ক্ষতির আশঙ্কা ইংল্যান্ড ফুটবলে 

লন্ডন, ২৭ মার্চ: করোনা ভাইরাসের প্রভাবে আর্থিক মন্দার মুখোমুখি বিশ্ব। ব্যতিক্রম নয় ইংল্যান্ডের ফুটবলও। আর্থিক ক্ষতির মুখোমুখি প্রিমিয়ার লিগ। ক্লাবকর্মীদেরও চাকরি খোয়ানোর আশঙ্কা প্রবল। সবাই জানতে চাইছেন, কোভিড-১৯’এর প্রভাব থেকে কবে মুক্ত হওয়া সম্ভব?  
বিশদ

করোনা জয় করে খুশি আর্তেতা 

লন্ডন, ২৮ মার্চ: গোটা বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়ছে। তবে এই ভয়ঙ্কর রোগকে হারিয়েছেন লক্ষাধিক মানুষ। তার মধ্যে অন্যতম আর্সেনালের কোচ মিকেল আর্তেতা। ক্লাবের ওয়েবসাইটে দেওয়া এক সাক্ষাৎকারে সাম্প্রতিক অভিজ্ঞতার কথা ব্যক্ত করেছেন তিনি।  
বিশদ

মাত্র এক লক্ষ দিয়ে সমালোচিত ধোনি
করোনার বিরুদ্ধে লড়াইয়ে শচীন দিলেন ৫০ লাখ টাকা 

মুম্বই, ২৭ মার্চ: করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে অসামান্য মানবিকতার পরিচয় দিলেন শচীন তেন্ডুলকর। পরিস্থিতির ব্যাপ্তি ও ভয়াবহতা মাথায় রেখে সরকারের ত্রাণ তহবিলে বিপুল অর্থ দান করলেন লিটল মাস্টার। যার পরিমাণ ৫০ লক্ষ টাকা।
বিশদ

28th  March, 2020
এবার অন্তত জেগে উঠুন বার্তা সচেতন বিরাট কোহলির 

নয়াদিল্লি, ২৭ মার্চ: ঘরে আবদ্ধ থাকার গুরুদায়িত্ব পালন না করে কেউ যদি লকডাউনের সুবিধা নেন, তবে তা দেশের সঙ্গে বিশ্বাসঘাতকতার সামিল বলে মন্তব্য করেছেন বিরাট কোহলি। তাঁর মতে, গোটা বিশ্ব এখন এক কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে।  
বিশদ

28th  March, 2020
লকডাউনের সময়ে বাগান পরিচর্যায় ব্যস্ত কপিল দেব 

নয়াদিল্লি, ২৭ মার্চ: করোনা ভাইরাস আতঙ্কের মধ্যেও লক্ষ্যে স্থির কপিল দেব। লকডাউনের মধ্যে দিয়েই এই রোগের মোকাবিলা করা সম্ভব বলে তিনি মনে করেন। তাঁর আশা, ধৈর্য ধরতে পারলে কোভিড-১৯’এর বিরুদ্ধে চলা এই যুদ্ধে জয় আসবেই।
বিশদ

28th  March, 2020
‘মেসির থেকে এগিয়ে নেইমার’ 
বললেন বিশ্বজয়ী ব্রাজিল অধিনায়ক কাফু

রিও ডি জেনেইরো, ২৭ মার্চ: মেসির দক্ষতা নিয়ে কারও মনেই সংশয় থাকা উচিত নয়। বছরের পর বছর যেভাবে তিনি বিশ্ব ফুটবলকে সমৃদ্ধ করেছেন তা অতুলনীয়। কিন্তু টেকনিক্যালি আর্জেন্তাইন মহাতারকাটিকে পিছনে ফেলবেন নেইমার। শুক্রবার এমনই মন্তব্য করেছেন ব্রাজিলের বিশ্বকাপ জয়ী অধিনায়ক কাফু। 
বিশদ

28th  March, 2020
টি-২০ বিশ্বকাপের প্রস্তুতির সেরা মঞ্চ আইপিএল: জাস্টিন ল্যাঙ্গার 

সিডনি, ২৭ মার্চ: করোনার জেরে অনিশ্চিত টি-২০ বিশ্বকাপ। পরিস্থিতি খুব খারাপ হলে এক বছর পিছিয়ে যেতে পারে এই মেগা টুর্নামেন্ট। তবে অস্ট্রেলিয়ার কোচ জাস্টিন ল্যাঙ্গার অবশ্য দেশের মাটিতে আয়োজিত টি-২০ বিশ্বকাপ নিয়ে চিন্তাভাবনা শুরু করে দিয়েছেন।  
বিশদ

28th  March, 2020

Pages: 12345

একনজরে
  শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: লকডাউনের জেরে রাজ্যে বন্ধ বাস ও ট্রেন পরিষেবা। অফিসে আসতে পারছেন না সিআইডি, আইবি এবং পুলিস ডিরেক্টরেটের সিংহভাগ কর্মীই। তাই তাঁদের ...

বিএনএ, মেদিনীপুর: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হস্তক্ষেপে শালবনীর সিমেন্ট কারখানায় আটকে থাকা ভিনরাজ্যের শ্রমিকদের এক মাসের রেশনের ব্যবস্থা করা হল। লকডাউনের জেরে সিমেন্ট কারখানার সেকেন্ড ইউনিটে ভিনরাজ্যের সাড়ে চারশো শ্রমিক আটকে পড়েছিলেন।  ...

বিএনএ, শিলিগুড়ি: বৃহস্পতিবার উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে করোনা ভাইরাস সংক্রমণের পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত তাতে বাধা পড়ে। এই পরিস্থিতিতে সোমবার থেকে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে চালু হতে চলেছে ভাইরাল রিসার্চ সেন্টার অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার বা ভিআরডিএল ল্যাব। ...

  তেল আভিব, ২৮ মার্চ (পিটিআই): বিশ্বজুড়ে করোনা ভাইরাস নিয়ে আতঙ্কের মধ্যেই ৩১৪ জন নাগরিককে দেশে ফিরিয়ে দেওয়ার জন্য এয়ার ইন্ডিয়াকে ধন্যবাদ জানাল ইজরায়েল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে আগ্রহ বাড়বে। তবে তা বাস্তবায়িত হওয়াতে সমস্যা আছে। লোহা ও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫৭: বারাকপুরে মঙ্গল পাণ্ডের নেতৃত্বে শুরু হল সিপাহী বিদ্রোহ
১৯২৯: অভিনেতা উৎপল দত্তের জন্ম
১৯৮২: তেলুগু দেশম পার্টির প্রতিষ্ঠা



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৫৯ টাকা ৭৫.৩১ টাকা
পাউন্ড ৮৯.৬০ টাকা ৯২.৮৬ টাকা
ইউরো ৮০.৮৪ টাকা ৮৩.৮৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
28th  March, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১৫ চৈত্র ১৪২৬, ২৯ মার্চ ২০২০, রবিবার, (চৈত্র শুক্লপক্ষ) পঞ্চমী ৫১/৫ রাত্রি ২/২। কৃত্তিকা ২৪/১৪ দিবা ৩/১৮। সূ উ ৫/৩৫/৫২, অ ৫/৪৭/৮, অমৃতযোগ দিবা ৬/৩৫ গতে ৯/৪০ মধ্যে। রাত্রি ৭/২১ গতে ৮/৫৬ মধ্যে, বারবেলা ১০/১০ গতে ১/১৩ মধ্যে। কালরাত্রি ১/৯ গতে ২/৩৮ মধ্যে।
১৫ চৈত্র ১৪২৬, ২৯ মার্চ ২০২০, রবিবার, পঞ্চমী ৪১/৩৯/১২ রাত্রি ১০/১৭/২৪। কৃত্তিকা ১৬/৫০/৮ দিবা ১২/২১/৪৬। সূ উ ৫/৩৭/৪৩, অ ৫/৪৭/২২। অমৃতযোগ দিবা ৬/১৫ মধ্যে ও ১২/৫২ গতে ১/৪১ মধ্যে এবং রাত্রি ৬/৩৬ গতে ৭/২২ মধ্যে ও ১২/১ গতে ৩/৬ মধ্যে। কালবেলা ১১/৪২/৩২ গতে ১/১৩/৪৫ মধ্যে।
 ৪ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে
১৮৫৭: বারাকপুরে মঙ্গল পাণ্ডের নেতৃত্বে শুরু হল সিপাহী বিদ্রোহ১৯২৯: অভিনেতা ...বিশদ

07:03:20 PM

রাজ্যে করোনায় আক্রান্ত আরও ১
রাজ্যে করোনায় আক্রান্ত হলেন আরও একজন। জানা গিয়েছে, গত ১৬ ...বিশদ

10:27:00 PM

দিল্লির শাহিনবাগে ফার্নিচার তৈরির মার্কেটে আগুন, অকুস্থলে দমকলের ৪টি ইঞ্জিন 

09:31:00 PM

করোনা: কালিম্পংয়ে আক্রান্তের সংস্পর্শে আসায় আইসোলেশনে তিনজন

কালিম্পংয়ে করোনা আক্রান্ত মহিলার সংস্পর্শে আসায় তিনজনকে ভর্তি করা হল ...বিশদ

09:07:18 PM

করোনা: দিল্লিতে আরও ২৩ জন আক্রান্ত হলেন 

08:18:30 PM

করোনা: রাজ্যে এবার চিকিৎসক সহ আক্রান্ত ২
নতুন করে আজ আরও যে দু’জন করোনায় আক্রান্ত হয়েছেন তাঁদের ...বিশদ

08:08:00 PM