Bartaman Patrika
খেলা
 

ক্লাব ছাড়ার ভাবনা কোচ পেপ সহ একঝাঁক তারকার
খেতাব খোয়াতে পারে ম্যান সিটি 

লন্ডন, ১৬ ফেব্রুয়ারি: উয়েফা আরোপিত শাস্তির জেরে ২০১৪ সালে জেতা ইংলিশ প্রিমিয়ার লিগ খেতাব খোয়াতে পারে ম্যাঞ্চেস্টার সিটি। রবিবার ডেইলি মেলের এক রিপোর্টে বলা হয়েছে, সিটির বিরুদ্ধে উয়েফার আনা আর্থিক স্বচ্ছতার নিয়ম লঙ্খনের অভিযোগ সত্যি হলে ২০১৪ সালে তাদের জেতা প্রিমিয়ার লিগ খেতাব কেড়ে নেওয়া হতে পারে। কারণ ইংল্যান্ডের ক্লাবটির বিরুদ্ধে যে সময়কালীন আর্থিক নিয়ম লঙ্খনের অভিযোগ উঠেছে, সেই চার বছরের মধ্যে বড় ট্রফি বলতে শুধু ২০১৪ সালের প্রিমিয়ার লিগ খেতাবই জিতেছে তারা। যদিও সিটির খেতাব কেড়ে নেওয়া হলে, তার পরবর্তী পদক্ষেপ কী হবে, সেটা পরিষ্কার নয়।
ক্লাব লাইসেন্সিং ও ফাইনান্সিয়াল ফেয়ার প্লে (এফএফপি) বা আর্থিক স্বচ্ছতার নিয়ম লঙ্ঘন করার দায়ে ম্যাঞ্চেস্টার সিটিকে চ্যাম্পিয়ন্স লিগ সহ ইউরোপের সব ধরনের ক্লাব প্রতিযোগিতা থেকে ২০২০-২১ ও ২০২১-২২ মরশুমের জন্য নির্বাসিত করেছে ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা উয়েফা। শুক্রবার এক বিবৃতিতে উয়েফা জানিয়েছিল, ২০১২ থেকে ২০১৬ পর্যন্ত ফেয়ার প্লে নীতির ‘মারাত্মক লঙ্ঘন’ হয়েছে। স্পনসরদের কাছ থেকে প্রাপ্ত অর্থের ব্যাপারে তাদের কাছে সঠিক তথ্য দেয়নি ম্যান সিটি। এমনকী এ ব্যাপারে তদন্তের সময়ও সহযোগিতা করেনি তারা। তাই বাধ্য হয়েই এই শাস্তির পথে হেঁটেছে উয়েফা।
এদিকে, সিটির বিরুদ্ধে আর্থিক স্বচ্ছতার নিয়ম লঙ্খনের যে অভিযোগ উঠেছে, তা যদি আন্তর্জাতিক ক্রীড়া আদালতে প্রমাণ না হয়, সেক্ষেত্রে উয়েফার আর্থিক স্বচ্ছতা নির্ধারণ পদ্ধতিই পাল্টা প্রশ্নের মুখে পড়তে পারে। এমনটাই জানিয়েছেন ইউরেশিয়ান স্পোর্টস সংস্থার ডিরেক্টর সিমন চাদউইক। তিনি বলেন, ‘সিটি যদি এই শাস্তি এড়িয়ে যেতে পারে, তাহলে এফএফপি-র পুরো পদ্ধতিটাই প্রশ্নের মুখে পড়বে। ফলে যে কোনও পরিস্থিতিতে এফএফপি চাইবে, এই লড়াইটা তারা জিততে। কারণ তারা যদি না জিততে পারে, সেক্ষেত্রে আর্থিক স্বচ্ছতার নিয়ম নিয়ে প্রশ্ন দেখা দেবে। এফএফপি পদ্ধতির অস্তিত্ব সংকটও দেখা দেবে। শুধু তাই নয়, ভীষণ ক্ষতিগ্রস্ত হবে উয়েফার মর্যাদাও।’
ইতিমধ্যেই ম্যান সিটি কর্তৃপক্ষ শাস্তির রায়কে চ্যালেঞ্জ জানিয়ে কোর্ট অব আর্বিট্রেশন ফর স্পোর্টসে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। পাশাপাশি তাদের বিরুদ্ধে উয়েফা যে শাস্তি ঘোষণা করেছে, সেটা নিয়েও অনেকেই বিস্ময় প্রকাশ করেছেন। যেই তালিকায় সবার আগে রয়েছেন লিভারপুলের কোচ জুর্গেন ক্লপ। তিনি বলেন, ‘গোটা বিষয়টা শুনে আমি রীতিমতো বিস্মিত। কারণ শেষ কয়েক বছরে ফুটবল মাঠে সিটি যা করে দেখিয়েছে, সেটা এক কথায় অবিশ্বাস্য। যদিও বাকি বিষয় নিয়ে আমি কিছু বলতে পারব না।’
একই সঙ্গে মনে করা হচ্ছে, উয়েফার জারি করা শাস্তি যদি ম্যান সিটি এড়াতে না পারে, তাহলে আগামী মরশুমে তাদের পুরো দলটাই তছনছ হয়ে যাবে। কোচ পেপ গুয়ার্দিওলা সহ একঝাঁক তারকা ফুটবলার দল ছাড়তে পারেন। ইতিমধ্যেই কোচ পেপের সঙ্গে বেশ কিছু ক্লাব যোগাযোগ শুরু করেছে। সেই তালিকায় নাম রয়েছে জুভেন্তাসও। পেপ নিজেও জুভেন্তাসের চ্যালেঞ্জ নিতে প্রস্তুত বলে ঘনিষ্ঠ মহলে জানিয়েছেন। 

রানে ফিরে জন্মদিন পালন মায়াঙ্কের
টেস্ট সিরিজের আগে ফুরফুরে
মেজাজে কোহলি বাহিনী

হ্যামিলটন, ১৬ ফেব্রুয়ারি: নিউজিল্যান্ডের কাছে একদিনের সিরিজে হোয়াইটওয়াশের ধাক্কা ভারতীয় দল যে ধীরে ধীরে কাটিয়ে উঠছে, তা বিরাট কোহলিদের দেখলেই বোঝা সম্ভব। ২১ ফেব্রুয়ারি শুরু হবে প্রথম টেস্ট। তার আগে বেশ ফুরফুরে মেজাজেই রয়েছেন ভারতীয় ক্রিকেটাররা।
বিশদ

অস্ট্রেলিয়ায় দিন-রাতের
টেস্ট খেলবে ভারত

নয়াদিল্লি, ১৬ ফেব্রুয়ারি: বছরের শেষদিকে অস্ট্রেলিয়া সফরে দিন-রাতের টেস্ট খেলবে ভারত। রবিবার সংবাদ সংস্থা পিটিআই’কে এ কথা জানিয়েছেন ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের সভাপতি সৌরভ গাঙ্গুলি। তিনি বলেন, ‘অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একটি দিন-রাতের টেস্ট খেলবে ভারতীয় দল।
বিশদ

সবুজ-মেরুনে নতুন ভূমিকা উপভোগ করছেন সুহের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি মরশুমের আগে সুহের ভি পি সর্বভারতীয় সার্কিটে স্ট্রাইকার হিসাবেই পরিচিত ছিলেন। কিন্তু চলতি আই লিগে তিনি ডান দিক দিয়েই অনেক সময়ে অপারেট করছেন। প্রথম দিকে তিনি স্ট্রাইকারেই খেলছিলেন। কিন্তু আই লিগের পঞ্চম ম্যাচ থেকে তাঁকে অনেক সময়েই ডানদিক থেকে আক্রমণ গড়তে দেখা যাচ্ছে। 
বিশদ

কুপারেজের ছোট মাঠে কঠিন লড়াই ইস্ট বেঙ্গলের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোমবার আই লিগের ম্যাচে মুম্বইয়ের কুপারেজ স্টেডিয়ামে ইন্ডিয়ান অ্যারোজের বিরুদ্ধে খেলবে ইস্ট বেঙ্গল। আই লিগে ইন্ডিয়ান অ্যারোজের হোম গ্রাউন্ড ছিল মারগাওয়ের নেহরু স্টেডিয়াম। মাঠটি বেশ বড়। অ্যারোজের থেকে কম গোল খেয়েছে শুধু মোহন বাগান ও রিয়াল কাশ্মীর। 
বিশদ

খালিদকে চার লাখ টাকা দিল সবুজ মেরুন
দু’সপ্তাহের মধ্যে চার প্রাক্তনের বকেয়া মেটাচ্ছে মোহন বাগান 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আই লিগে খেতাবি দৌড়ে দারুণভাবে থাকলেও রবিবারের বিকেলে এআইএফএফের শৃঙ্খলারক্ষা কমিটির এক সিদ্ধান্তে মোহন বাগান একটু হলেও চাপে পড়ে গেল।  
বিশদ

আইপিএলে কেকেআরের প্রথম প্রতিপক্ষ বেঙ্গালুরু 

নয়াদিল্লি, ১৬ ফেব্রুয়ারি: আগামী ২৯ মার্চ থেকে শুরু হচ্ছে আইপিএল। ৩১ মার্চ কলকাতা নাইট রাইডার্সের প্রথম প্রতিপক্ষ বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। ইডেন গার্ডেন্সে ৩ এপ্রিল তাদের পরের ম্যাচ দিল্লি ক্যাপিটালসের সঙ্গে। লিগে তাদের শেষ খেলা ১৫ মে সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে। 
বিশদ

দুবাইয়ে বক্সিংয়ে সোনা পেল কামাখ্যাগুড়ির রাকেশ 

সংবাদদাতা, কুমারগ্রাম: আন্তর্জাতিক বক্সিং চ্যাম্পিয়নশিপে অংশ নিয়ে আলিপুরদুয়ার জেলার কামাখ্যাগুড়ির বাসিন্দা যুবক রাকেশ শীল শর্মা প্রথম স্থান পেয়েছে। সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের আবুধাবি শহরে দুবাই বক্সিং অ্যাসোসিয়েশনের পরিচালনায় ১১ থেকে ১৬ ফেব্রুয়ারি এই আন্তর্জাতিক বক্সিং চ্যাম্পিয়ানশিপটি আয়োজিত হয়েছে।  
বিশদ

জহুরির পদত্যাগ নিয়ে ধীরে চলো নীতি বোর্ডের

নয়াদিল্লি, ১৬ ফেব্রুয়ারি: পরিস্থিতি বুঝে বোর্ডের সিইও’র পদ থেকে ইস্তফা দিয়েছেন রাহুল জহুরি। তবে তাঁর পদত্যাগ গ্রহণের ব্যাপারে বিসিসিআই ধীরে চলো নীতি নিয়েছে। খোদ বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি বলেছেন, ‘এখনও পদত্যাগপত্র পাইনি। সেটা দেখার পরেই কিছু বলতে পারব।’ 
বিশদ

স্বার্থের সংঘাত বিতর্ক থেকে মুক্ত কপিল দেব

 নয়াদিল্লি, ১৬ ফেব্রুয়ারি: ধোপে টিকল না বিশ্বকাপ জয়ী প্রাক্তন ভারতীয় অধিনায়ক কপিল দেবের বিরুদ্ধে ওঠা স্বার্থের সংঘাত ইস্যুর অভিযোগ। বিশদ

ডিপান্ডার গোলে পাঞ্জাব এফসি’র জয় 

নিজস্ব প্রতিনিধি,কলকাতা: আই লিগে ঘরের মাঠ লুধিয়ানায় অপরাজিত দৌড় অব্যাহত পাঞ্জাব এফসি’র। লিগ টেবলে দু’নম্বরে থাকা দলটি রবিবার ১-০ গোলে হারিয়ে দিল রিয়াল কাশ্মীরকে। ৪৪ মিনিটে জয়সূচক গোলটি করেন ডিপান্ডা ডিকা। 
বিশদ

বাংলা দলে কামব্যাক সুদীপের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ওড়িশার বিরুদ্ধে রনজি ট্রফির কোয়ার্টার ফাইনাল ম্যাচের জন্য ১৬ সদস্যের দল ঘোষণা করল বাংলা। সিএবির ঘরোয়া ম্যাচগুলিতে ভাল খেলার সুবাদে দলে ফেরানো হল সুদীপ চ্যাটার্জিকে। মাঝখানে খারাপ ফর্মের জন্য দল থেকে বাদ পড়েছিলেন তিনি। 
বিশদ

ছ’বছরে দীর্ঘতম গোল খরা মেসির 

বার্সেলোনা, ১৬ ফেব্রুয়ারি: লিও মেসির হলটা কী! লা লিগায় টানা চার ম্যাচে গোলের দেখা পেলেন না বার্সেলোনার মহাতারকা। গত ছয় বছরে এটাই তাঁর দীর্ঘতম গোল খরার পর্ব। ২০১৪ সালের জানুয়ারিতে শেষবার এমন খারাপ সময়ের মুখোমুখি হয়েছিলেন তিনি। শনিবার ন্যু ক্যাম্পে গেটাফের বিরুদ্ধে ২-১ গোলে জিতেছে বার্সেলোনা।  
বিশদ

দুবাইতে কিক বক্সিং প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ইটাহারের অনিশা 

সংবাদদাতা, ইটাহার: আন্তর্জাতিক পর্যায়ে কিক বক্সিং প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হল উত্তর দিনাজপুর জেলার ইটাহার ব্লকের বৈদড়া গ্রামের কৃতী ছাত্রী অনিশা আলি। 
বিশদ

মানের গোলে জয় লিভারপুলের 

লন্ডন, ১৬ ফেব্রুয়ারি: ইংলিশ প্রিমিয়ার লিগে জয়ের ধারা অব্যাহত লিভারপুলের। শনিবার লিগ টেবলে তলার দিকে থাকা নরউইচ সিটিকে ১-০ গোলে হারান জুর্গেন ক্লপের শিষ্যরা। ম্যাচের ৭৮ মিনিটে জয়সূচক গোলটি করেন সাদিও মানে। 
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, রায়গঞ্জ: শুধু লুট করাই নয়, পুলিসের নাগালের বাইরে থাকতে প্রমাণ লোপাটে টার্গেটকে খুন করাও উদ্দেশ্য থাকে হাইওয়ে গ্যাংয়ের। কাউকে একবার টার্গেট করলে কিভাবে তার উপর হামলা চালানো যায়, সেব্যাপারে রীতিমতো আঁটঘাট বেঁধে তবেই ‘অপারেশন’ চালানো হয় বলেও জানা গিয়েছে।  ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ৬ নম্বর জাতীয় সড়কে বালিবোঝাই লরিকে ধাক্কা মারল যাত্রীবোঝাই বাস। ঘটনায় প্রাণ হারালেন বাসের হেল্পার। অল্পবিস্তর জখম হয়েছেন আরও ১৫ জন বাস ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দাবিদাওয়ার মধ্যে কয়েকটি মিটলেও, বেতন নিয়ে গুরুত্বপূর্ণ কিছু দাবি এখনও অনিশ্চিত। এমনই অভিযোগ অধ্যাপকদের। রবিবার ওয়েস্ট বেঙ্গল গভর্নমেন্ট কলেজ টিচার্স অ্যাসোসিয়েশনের ৪৮তম বার্ষিক সম্মেলনে তা নিয়েই সরব হলেন তাঁরা।  ...

নিউ ইয়র্ক, ১৬ ফেব্রুয়ারি (এএফপি): কানেক্টিকাটের একটি নাইটক্লাবে গুলিচালনার ঘটনায় প্রাণ হারালেন একজন। আহতের সংখ্যা চার। রবিবার ভোরে ‘ম্যাজেস্টিক লাউঞ্জ’-এর ক্লাবে এক অজ্ঞাতপরিচয় দুষ্কৃতী এই হামলা চালায় বলে পুলিস সূত্রে জানা গিয়েছে।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মাঝেমধ্যে মানসিক উদ্বেগের জন্য শিক্ষায় অমনোযোগী হয়ে পড়বে। গবেষণায় আগ্রহ বাড়বে। কর্মপ্রার্থীদের নানা সুযোগ আসবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৯: কবি জীবনানন্দ দাশের জন্ম
১৯৬৩: আমেরিকান বাস্কেটবল খেলোয়াড় ও অভিনেতা মাইকেল জর্ডনের জন্ম
১৯৮৭ - ভারতীয় কার্টুনিস্ট অসীম ত্রিবেদীর জন্ম।
২০০৯: সঙ্গীত শিল্পী মালবিকা কাননের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৯১.৪৩ টাকা ৯৪.৭১ টাকা
ইউরো ৭৫.৮৫ টাকা ৭৮.৮০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
15th  February, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৬০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৪৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,০৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
16th  February, 2020

দিন পঞ্জিকা

৪ ফাল্গুন ১৪২৬, ১৭ ফেব্রুয়ারি ২০২০, সোমবার, (মাঘ কৃষ্ণপক্ষ) নবমী ২১/১ দিবা ২/৩৬। জ্যেষ্ঠা ৫৭/৩৩ শেষরাত্রি ৫/১৪। সূ উ ৬/১১/৩৯, অ ৫/২৯/৩৯, অমৃতযোগ দিবা ৭/৪২ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/২০ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১১/২৫ গতে ২/৪৯ মধ্যে। বারবেলা ৭/৩৬ গতে ৯/১ মধ্যে পুনঃ ২/৪০ গতে ৪/৫ মধ্যে। কালরাত্রি ১০/১৫ গতে ১১/৫১ মধ্যে।
৪ ফাল্গুন ১৪২৬, ১৭ ফেব্রুয়ারি ২০২০, সোমবার, নবমী ৩১/৪০/৩৫ রাত্রি ৬/৫৪/৫৬। অনুরাধা ৮/১/৪০ দিবা ৯/২৭/২২। সূ উ ৬/১৪/৪২, অ ৫/২৮/৫৮। অমৃতযোগ দিবা ৭/৩২ মধ্যে ও ১০/৩৮ গতে ১২/৫৮ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ মধ্যে ও ১১/২৩ গতে ২/৪১ মধ্যে। কালবেলা ৭/৩৮/৫৯ গতে ৯/৩/১৬ মধ্যে। কালরাত্রি ১০/১৬/৭ গতে ১১/৫১/৫০ মধ্যে।
 ২২ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: কর্মপ্রার্থীদের নানা সুযোগ আসবে। বৃষ: পুরোনো সম্পর্ক থাকলে তা আবার নতুন ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে  
১৮৯৯: কবি জীবনানন্দ দাশের জন্ম১৯৬৩: আমেরিকান বাস্কেটবল খেলোয়াড় ও অভিনেতা ...বিশদ

07:03:20 PM

স্ত্রীর সাহায্যে তরুণীকে ধর্ষণের অভিযোগ, ধৃত দম্পতি 
বাঘাযতীনে স্ত্রীর সাহায্যে বছর ২২-এর এক তরুণীকে ধর্ষণের অভিযোগ। অভিযুক্ত ...বিশদ

07:34:00 PM

পাকিস্তানের কোয়েটায় বিস্ফোরণ, মৃত কমপক্ষে ৭, জখম ২০

06:58:00 PM

মত্ত অবস্থায় পুলকার চালানোর অভিযোগে আটক চালক 
পোলবায় পুলকার দুর্ঘটনার পর নড়েচড়ে বসেছে প্রশাসন। রাজ্যজুড়ে পুলকার আটকে ...বিশদ

05:58:22 PM

নির্ভয়াকাণ্ডের দোষীদের ফাঁসি ৩ মার্চ
নতুন করে ফের নির্ভয়াকাণ্ডের দোষীদের ফাঁসির দিনক্ষণ ঘোষণা হল। আগামী ...বিশদ

04:22:33 PM