Bartaman Patrika
খেলা
 

হনুমার সেঞ্চুরি, পূজারার ৯৩ সত্ত্বেও প্রস্তুতি ম্যাচে চিন্তা বাড়াল ব্যাটিং 

হ্যামিলটন, ১৪ ফেব্রুয়ারি: হনুমা বিহারির দুরন্ত সেঞ্চুরি। ৯৩ রানের ঝলমলে ইনিংস খেললেন চেতেশ্বর পূজারা। তবু নিউজিল্যান্ড একাদশের বিরুদ্ধে তিন দিনের প্রস্তুতি ম্যাচে ২৬৩ রানে গুটিয়ে গেল ভারতের প্রথম ইনিংস। প্রথম টেস্টের আগে ভারতীয় টিম ম্যানেজমেন্টের চিন্তা বাড়াবে বাকি ব্যাটসম্যানদের দুর্দশা।
এই মুহূর্তে ভারতের টেস্ট দলে রয়েছেন এক ঝাঁক তরুণ ক্রিকেটার। তাঁদের যাচাই করে নেওয়ার লক্ষ্যে প্রস্তুতি ম্যাচের প্রথমদিন মাঠে নামেননি ভারত অধিনায়ক বিরাট কোহলি। কিন্তু সফল হল না তাঁর উদ্দেশ্য। মায়াঙ্ক আগরওয়াল, পৃথ্বী সাউ ও শুভমান গিলরা কেউই পারেননি অধিনায়কের প্রত্যাশা পূরণ করতে। রোহিত শর্মা চোট পেয়ে সফর থেকে ছিটকে গিয়েছেন। সুতরাং আসন্ন টেস্ট সিরিজে মায়াঙ্ক আগরওয়ালের সঙ্গে ওপেন করতে নামবেন পৃথ্বী কিংবা শুভমানের মধ্যে কোনও একজন। তার আগে প্রস্তুতি ম্যাচে নিজেদের ঝালিয়ে নেওয়ার সুযোগ ছিল তাঁদের সামনে। কিন্তু তা কাজে লাগাতে পারলেন না তিন তরুণ। যার মধ্যে পৃথ্বী এবং শুভমান তো রানের খাতাই খুলতে পারেননি! মায়াঙ্ক আউট হন ১ রানে। বাইশ গজে বেশিক্ষণ টিকতে পারেননি সহ-অধিনায়ক অজিঙ্কা রাহানেও। মাত্র ১৮ রান করে প্যাভিলিয়নে ফেরেন তিনি।
৩৮ রানে ৪ উইকেট পড়ে যাওয়ার পর ইনিংসের হাল ধরেন চেতেশ্বর পূজারা ও হনুমা বিহারি। পঞ্চম উইকেটে ১৯৫ রান যোগ করেন তাঁরা। উইকেটে দারুণ জমে গিয়েও সেঞ্চুরির দোরগোড়া থেকে ফিরতে হয় পূজারাকে। ৯৩ রান করে আউট হন তিনি। তাঁর ২১১ বলের ধৈর্যশীল ইনিংসে রয়েছে ১১টি চার ও ১টি ছক্কা। পূজারা ফিরে গেলেও মনঃসংযোগ হারাননি হনুমা। শতরান পূর্ণ করার পর অন্যদের ব্যাটিংয়ের সুযোগ করে দিতে রিটায়ার্ড আউটের পথ বেছে নেন তিনি। ১৮২ বলে তাঁর ১০১ রানের ইনিংসে রয়েছে ১০টি চার ও তিনটি ছয়। হনুমা ক্রিজ ছাড়ার পর বেশিক্ষণ স্থায়ী হয়নি ভারতের ইনিংস। ঋষভ পন্থ নিজের ব্যর্থতার ধারাবাহিকতা বজায় রেখে আউট হন ৭ রান করে। চরম হতাশ করেন ঋদ্ধিমান সাহা এবং রবিচন্দ্রন অশ্বিনও। খাতাই খুলতে পারেননি তাঁরা। ৮ রান করে আউট হয়েছেন রবীন্দ্র জাদেজা। উমেশ যাদব অপরাজিত থাকেন ৯ রান করে। ভারতের প্রথম ইনিংস ৭৮.৫ ওভারে শেষ হয়ে যায় ২৬৩ রানে। কিউয়ি বোলারদের মধ্যে স্কট কুগেলিন ও ইশ সোধি ৩টি করে উইকেট নেন। জ্যাক গিবসন পেয়েছেন ২টি উইকেট।
ওয়েলিংটনের বেসিন রিজার্ভে ২১ ফেব্রুয়ারি থেকে নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে নামবে ভারত। তার আগে নিজের পারফরম্যান্স নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন হনুমা। দিনের শেষে সাংবাদিকদের সামনে তিনি বলেন, ‘উইকেটে ভালো বাউন্স ছিল। নিউজিল্যান্ডে এর আগে এত বাউন্স পাইনি। তাই বাইশ গজে মানিয়ে উঠতে কিছুটা সময় লেগেছিল। বুঝেছিলাম, এই উইকেটে শুরুতে বড় শট খেলা যাবে না। পূজারাও বলেছিল, যত বেশি সম্ভব বল ছাড়তে। সেই মতো পরিকল্পনা করে এগিয়েছি। প্রথম টেস্টের আগে এই সেঞ্চুরি আমার আত্মবিশ্বাস বাড়িয়ে দিল।’ সেই সঙ্গে তিনি যোগ করেন, ‘একজন ক্রিকেটার হিসেবে যে কোনও জায়গায় ব্যাট করার জন্য আমি প্রস্তুত। যদি ওপেন করতে বলা হয়, তবুও আপত্তি করব না। যদিও এখনও পর্যন্ত এ ব্যাপারে আমাকে কিছু বলা হয়নি।’ 

15th  February, 2020
সবুজ পিচে কঠিন চ্যালেঞ্জ কোহলিদের 

ওয়েলিংটন, ২০ ফেব্রুয়ারি: বেসিন রিজার্ভের বাইশ গজের যে ছবি বিসিসিআই পোস্ট করেছে, তা ভারতীয় ক্রিকেটারদের ঘুম কেড়ে নেওয়ার পক্ষে যথেষ্ট। শুক্রবার ভোর চারটেয় (ভারতীয় সময়) এখানেই নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্ট খেলতে নামছে ‘টিম ইন্ডিয়া’। পিচের অধিকাংশ জায়গা জুড়ে রয়েছে ঘাস। 
বিশদ

মহিলা টি-২০ বিশ্বকাপ
আজ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অভিযান শুরু ভারতের 

সিডনি, ২০ ফেব্রুয়ারি: মহিলা টি-২০ বিশ্বকাপের শুরুতেই কঠিন চ্যালেঞ্জের মুখে ভারত। শুক্রবার সিডনিতে চারবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলতে নামছেন হরমনপ্রীত কাউর, স্মৃতি মান্ধানারা। পরিসংখ্যান ও সাম্প্রতিক ফমের্র বিচারে ঘরের মাঠে অস্ট্রেলিয়া যে ফেভারিট হিসেবে মাঠে নামবে, তাতে কোনও সন্দেহ নেই।  
বিশদ

গোয়া পৌঁছে প্র্যাকটিস করল মোহন বাগান 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার মারগাওয়ে পৌঁছেই অনুশীলন করল মোহন বাগান। কলকাতার থেকে গোয়ায় এখন গরম কিছুটা বেশি। তবে সন্ধ্যা ছ’টার পর আবহাওয়া অনেকটাই স্বস্তিদায়ক। তার সঙ্গে মানিয়ে নিতে মারগাওতে পৌঁছেই মোহন বাগানের খেলোয়াড়রা নেমে পড়লেন প্র্যাকটিসে। 
বিশদ

অনুষ্টুপের শতরানে ঘুরে দাঁড়াল বাংলা 

কটক, ২০ ফেব্রুয়ারি: শুরুতে ব্যাটিং বিপর্যয়। তারপর মিডল অর্ডারে দুরন্ত লড়াই। দিনের শেষে স্বস্তির হাওয়া বাংলা শিবিরে। এবারের রনজি ট্রফিতে যা দেখতে অভ্যস্ত হয়ে গিয়েছেন বঙ্গের ক্রিকেটপ্রেমীরা। বৃহস্পতিবার ওড়িশার বিরুদ্ধে কোয়ার্টার-ফাইনালের প্রথম দিনে সেই ছবিই ফিরল কটকের ড্রিমজ গ্রাউন্ডে। 
বিশদ

বেসিন রিজার্ভে ফিরে স্মৃতিমেদুর শাস্ত্রী

ওয়েলিংটন, ২০ ফেব্রুয়ারি: সচরাচর আবেগের ধার ধারেন না তিনি। যে কারণে একটা সময় ক্রিকেটমহল তাঁকে বলত ‘খাড়ুস মুম্বইকর’। সেই আবেগহীন, ষোলো আনা পেশাদার মানুষটি বেসিন রিজার্ভে পা রেখে হঠাৎই স্মৃতিমেদুরতায় আচ্ছন্ন। তিনি রবি শাস্ত্রী।
বিশদ

ওয়েস্ট হ্যামকে সহজেই হারাল ম্যাঞ্চেস্টার সিটি
থেকে যাওয়ার আশ্বাস পেপ গুয়ার্দিওলার

ম্যাঞ্চেস্টার, ২০ ফেব্রুয়ারি: উয়েফার ক্লাব লাইসেন্স এবং ফেয়ার প্লে নিয়ম না মানায় আগামী দু’টি মরশুম চ্যাম্পিয়ন্স লিগে খেলতে পারবে না ম্যাঞ্চেস্টার সিটি। স্বাভাবিকভাবেই যথেষ্ট অস্বস্তিতে রয়েছেন ক্লাবের শীর্ষ কর্তারা। আগামী কয়েকদিনের মধ্যেই অবশ্য ‘কোর্ট অব আরবিট্রেশন ফর স্পোর্ট’-এর কাছে এই শাস্তির বিরুদ্ধে আবেদন করবেন তাঁরা।  
বিশদ

হাঁটুতে হবে অস্ত্রোপচার, ফরাসি ওপেনে নেই ফেডেরার 

প্যারিস, ২০ ফেব্রুয়ারি: ডান হাঁটুর সমস্যায় ভুগছেন রজার ফেডেরার। চিকিৎসকদের পরামর্শে দ্রুত অস্ত্রোপচার করাতে হবে। এর ফলে ফরাসি ওপেনে খেলতে পারবেন না ২০টি গ্র্যান্ডস্ল্যাম জয়ী এই সুইস তারকাটি। তিনি নিজের ফেসবুক অ্যাকাউন্টের ওয়ালে লিখেছেন, ‘হাঁটুর চোট উপেক্ষা করে আর খেলা যাচ্ছে না।  
বিশদ

লিপজিগের কাছে হার টটেনহ্যামের 

লন্ডন, ২০ ফেব্রুয়ারি: চোটের জন্য নেই হ্যারি কেন ও সন হিউং মিন। স্বাভাবিকভাবেই দুর্বল হয়েছে টটেনহ্যাম হটস্পারের আপফ্রন্ট। বুধবার ঘরের মাঠে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের রাউন্ড অব সিক্সটিনের প্রথম পর্বের ম্যাচে তা হাড়েহাড়ে টের পেলেন কোচ হোসে মরিনহো। 
বিশদ

বিরাটের সঙ্গে মিল খুঁজে পেলেন উইলিয়ামসন 

ওয়েলিংটন, ২০ ফেব্রুয়ারি: ক্রিকেট সম্পর্কে বিরাট কোহলির সঙ্গে তাঁর দৃষ্টিভঙ্গির দারুণ মিল রয়েছে বলে মন্তব্য করেছেন কেন উইলিয়ামসন। পাশাপাশি এই মুহূর্তে বিশ্বের সেরা ব্যাটসম্যান হিসেবে কোহলির নাম উল্লেখ করেছেন তিনি।
বিশদ

এফসি গোয়াকে অভিনন্দন বিরাট ও সুনীলের 

নয়াদিল্লি, ২০ ফেব্রুয়ারি: ভারতের প্রথম ক্লাব হিসেবে এএফসি চ্যাম্পিয়ন্স লিগের বাছাই পর্বে খেলার সুযোগ পেয়েছে এফসি গোয়া। এবার আইএসএলের লিগ টেবলে এক নম্বরে শেষ করে তারা এই কৃতিত্ব অর্জন করেছে। এফসি গোয়া টিমকে অভিনন্দন জানিয়েছেন ভারতের ক্রিকেট ও ফুটবল দলের অধিনায়ক যথাক্রমে বিরাট কোহলি ও সুনীল ছেত্রী। 
বিশদ

কিউয়িদের এগিয়ে রাখলেন রাহানে

ওয়েলিংটন, ২০ ফেব্রুয়ারি: নিউজিল্যান্ডের বিরুদ্ধে দু’ম্যাচের টেস্ট সিরিজে প্রতিপক্ষকেই এগিয়ে রাখছেন ভারতের সহ-অধিনায়ক অজিঙ্কা রাহানে। তবে একই সঙ্গে তিনি দাবি করছেন, ভারত যদি প্রথম ইনিংসে ৩২০ রানের কাছাকাছি তুলতে পারে, সেক্ষেত্রে কিউয়িদের চ্যালেঞ্জ ছুঁড়ে দেওয়া সম্ভব। 
বিশদ

টানা তিনবার বর্ষসেরা হলেন সিন্ধু 

নয়াদিল্লি, ২০ ফেব্রুয়ারি: ইএসপিএনের বিচারে বর্ষসেরা মহিলা ক্রীড়াবিদের সম্মান পেলেন বিশ্বচ্যাম্পিয়ন ব্যাডমিন্টন তারকা পিভি সিন্ধু। টানা তিনবার এই খেতাব পেলেন তিনি। পুরুষ বিভাগে সেরার সম্মান পেয়েছেন তরুণ শ্যুটার সৌরভ চৌধুরি।  বিশদ

ক্লাব সভাপতিকে চিঠি কোয়েসের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ৩১ মে ইস্ট বেঙ্গলের সঙ্গে ইনভেস্টর কোয়েসের সম্পর্ক ছিন্ন হচ্ছে। তার আগে নিজেদের ৭০ শতাংশ শেয়ার অন্য কোনও সংস্থাকে বিক্রি করে দিতে মরিয়া কোয়েস ম্যানেজমেন্ট।  বিশদ

এশিয়ান কুস্তিতে তিনটি সোনা 

নয়াদিল্লি, ২০ ফেব্রুয়ারি: এশিয়ান কুস্তি চ্যাম্পিয়নশিপে ভারতের দ্বিতীয় মহিলা কুস্তিগির হিসেবে সোনা জিতলেন দিব্যা কাকরান। ৬৮ কেজি ক্যাটাগরিতে তিনি হারালেন জুনিয়র বিশ্ব চ্যাম্পিয়ন নারুহা মাতসুয়ুকিকে। 
বিশদ

Pages: 12345

একনজরে
সৌম্যজিৎ সাহা, কলকাতা: বয়স মাত্র পাঁচ। আর তাতেই বিশ্বের দরবারে স্বীকৃতি পেতে চলেছে রাজ্যের একমাত্র শিক্ষক শিক্ষণ বিশ্ববিদ্যালয়। শুধু তাই নয়, বিএড বিশ্ববিদ্যালয় হিসেবে দেশের মধ্যে একমাত্র এই প্রতিষ্ঠানকেই বেছে নেওয়া হয়েছে।   ...

নয়াদিল্লি, ২০ ফেব্রুয়ারি (পিটিআই): বুধবার হঠাৎই দিল্লির রাজপথের হুনার হাটে ঢুঁ মেরেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রায় ৫০ মিনিট ধরে মেলার একপ্রান্ত থেকে অন্যপ্রান্তে ঘোরেন। শিল্পীদের ...

বিএনএ, পুড়শুড়া: পঞ্চায়েত অফিস থেকে পাঠানো বার্ধক্য ও বিধবা ভাতার তালিকা বদল হয়ে গিয়েছে বিডিও অফিস থেকে। এই অভিযোগ তুলে বৃহস্পতিবার দুপুরে পুরশুড়া ব্লক অফিসে বিক্ষোভে ফেটে পড়েন চিলাডাঙি গ্রামপঞ্চায়েত এলাকার ভাতা না পাওয়া মানুষজন। বিক্ষোভের জেরে এদিন ব্লক অফিসে ...

বিএনএ, বারাসত: বারাসতের নবপল্লি সাব পোস্ট অফিসে গত এক সপ্তাহ ধরে লিঙ্ক না থাকায় সাধারণ মানুষের ভোগান্তি চরমে পৌঁছেছে। এমনিতেই ডাকঘরে বিভিন্ন পরিষেবা মূল্য বাড়িয়ে দেওয়া হয়েছে। তার উপর লিঙ্ক না থাকার কারণে গ্রাহকদের মধ্যে ক্ষোভ চরম আকার নিয়েছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শারীরিক দিক থেকে খুব ভালো যাবে না। মনে একটা অজানা আশঙ্কার ভাব থাকবে। আর্থিক দিকটি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ভাষা দিবস
১৮৪৮: কার্ল মার্ক্স প্রকাশ করেন কমিউনিস্ট ম্যানিফেস্টো
১৮৭৮ - মিরা আলফাসা ভারতের পণ্ডিচেরি অরবিন্দ আশ্রমের শ্রীমার জন্ম
১৮৯৪: ডাঃ শান্তিস্বরূপ ভাটনগরের জন্ম
১৯৩৭: অভিনেত্রী সাবিত্রী চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৫২: পূর্ব পাকিস্তানে (বর্তমান বাংলাদেশ) ভাষা আন্দোলনে প্রাণ দিলেন চারজন
১৯৬১: নোবেলজয়ী ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান বাঙালি অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৭০ - অস্ট্রেলীয় ক্রিকেটার মাইকেল স্লেটারের জন্ম
১৯৯১: অভিনেত্রী নূতনের মৃত্যু
১৯৯৩ - বিশিষ্ট শিশু সাহিত্যিক ও কবি অখিল নিয়োগীর (যিনি স্বপনবুড়ো ছদ্মনামে পরিচিত) মৃত্যু
২০১৩: হায়দরাবাদে জোড়া বোমা বিস্ফোরণে ১৭জনের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৯৪ টাকা ৭২.৬৫ টাকা
পাউন্ড ৯০.৯৮ টাকা ৯৪.৩০ টাকা
ইউরো ৭৬.০৫ টাকা ৭৯.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪২,২২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪০,০৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৬৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৮ ফাল্গুন ১৪২৬, ২১ ফেব্রুয়ারি ২০২০, শুক্রবার, (মাঘ কৃষ্ণপক্ষ) ত্রয়োদশী ২৮/২ অপঃ ৫/২২। উত্তরাষাঢ়া ৭/৪৯ দিবা ৯/১৩। সূ উ ৬/৮/৫১, অ ৫/৩২/৭, অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে পুনঃ ৮/২৫ গতে ১০/৪২ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে পুনঃ ৪/০ গতে অস্তাবধি। রাত্রি ৭/১২ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে ৪/২৮ গতে উদয়াবধি। বারবেলা ৮/৫৯ গতে গতে ১১/৫০ মধ্যে। কালরাত্রি ৮/৪১ গতে ১০/১৫ মধ্যে।
৮ ফাল্গুন ১৪২৬, ২১ ফেব্রুয়ারি ২০২০, শুক্রবার, ত্রয়োদশী ২৮/৪২/৫৬ সন্ধ্যা ৫/৪১/২০। উত্তরাষাঢ়া ৯/৩৭/৩২ দিবা ১০/৩/১১। সূ উ ৬/১২/১০, অ ৫/৩০/৫০। অমৃতযোগ দিবা ৭/২৯ মধ্যে ও ৮/১৬ গতে ১০/৩৭ মধ্যে ও ১২/৫৮ গতে ২/৩১ মধ্যে ও ৪/৫ গতে ৫/৩১ মধ্যে এবং রাত্রি ৭/১৭ গতে ৮/৫৫ মধ্যে ও ৩/২৮ গতে ৪/১৭ মধ্যে। কালবেলা ১০/২৬/৪০ গতে ১১/৫১/৩০ মধ্যে। কালরাত্রি ৮/৪১/১০ গতে ১০/১৬/২০ মধ্যে।
২৬ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
মহাশিবরাত্রিতে শুভেচ্ছা রাজ্যপালের
মহাশিবরাত্রি উপলক্ষে রাজ্যবাসীকে শুভেচ্ছা জানালেন রাজ্যপাল জগদীপ ধনকার। আজ হিন্দি ...বিশদ

09:00:56 AM

দেশজুড়ে পালিত হচ্ছে মহাশিবরাত্রি
আজ মহাশিবরাত্রি উপলক্ষে বারানসী, সোমনাথ সহ দেশের শিবমন্দিরগুলিতে ভক্তদের ঢল। ...বিশদ

08:54:57 AM

সার্ভিস কোটা: লাগাতার আন্দোলনের সিদ্ধান্ত তৃণমূলপন্থী জুনিয়র ডাক্তারদের
এমডি, এমএস আসনে সরকারি চিকিৎসকদের সংরক্ষণ বা সার্ভিস কোটা নিয়ে ...বিশদ

08:35:00 AM

মহাশিবরাত্রি উপলক্ষে তারকেশ্বরে বিশেষ নিরাপত্তা
আজ, শুক্রবার তারকেশ্বরে শিব চতুর্দশী উপলক্ষে তারকনাথকে ভোগ দেওয়া হয় ...বিশদ

08:32:49 AM

স্থিতিশীলতার সূচকে ভারতের স্থান ৭৭, শিশু কল্যাণে ১৩১-এ, জানাল রাষ্ট্রসঙ্ঘ
স্থিতিশীলতার সূচকে ৭৭তম এবং শিশু কল্যাণের সূচকে ১৩১তম স্থান পেল ...বিশদ

08:30:00 AM

মাধ্যমিক দিতে হাজির নবমের ছাত্রী
মাধ্যমিক পরীক্ষা দিতে আচমকাই পরীক্ষাকেন্দ্রে হাজির এক নবম শ্রেণীর ছাত্রী! ...বিশদ

08:20:00 AM