Bartaman Patrika
খেলা
 

 বুমরাহকে আরও আক্রমণাত্মক হওয়ার পরামর্শ জাহিরের

 নয়াদিল্লি, ১৩ ফেব্রুয়ারি: নিউজিল্যান্ডের বিরুদ্ধে একদিনের সিরিজটা খুব একটা ভালো যায়নি ভারতীয় পেসার যশপ্রীত বুমরাহর। কিছুটা অপ্রত্যাশিত ভাবে সিরিজে তিন ম্যাচে ৩০ ওভার বল করেও কোনও উইকেট পাননি এই ডানহাতি পেসার। যার প্রভাব দলের বোলিংয়ের ওপর পড়েছিল। এবার সামনে টেস্ট সিরিজ। নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্টে ভালো কিছু করতে হলে বুমরাহর ছন্দে ফেরাটা খুবই জরুরি। আর ছন্দে ফিরতে হলে তাঁকে আরও বেশি আক্রমণাত্মক ও অতিরিক্ত ঝুঁকি নিতে হবে, এমনটাই মনে করছেন প্রাক্তন ভারতীয় পেসার জাহির খান।
মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে বুমরাহকে খুব কাছ থেকে দেখেছেন জ্যাক। ফলে তাঁর শক্তি ও দুর্বলতা সম্পর্কেও ওয়াকিবহাল তিনি। সেই জায়গা থেকেই জাহির বলেন, ‘যখন কেউ বছরের পর বছর ধারাবাহিকভাবে পারফর্ম করে নিজেকে উচ্চস্তরে নিয়ে যায়, তখন সেই জায়গাটা ধরে রাখতে হলে অনেক কঠিন পরিশ্রম করতে হয়। বুমরাহর ক্ষেত্রেও তেমনটাই হচ্ছে। প্রতিপক্ষ দলের ব্যাটসম্যানরা ওর বিরুদ্ধে কোনওরকম ঝুঁকি না নিয়ে ব্যাটিং করছে। তাতে ১০ ওভারে যদি ৩৫ রানও আসে, কোনও ক্ষতি নেই। কারণ তখন অন্য বোলারদের ওপর অনেক বেশি আক্রমণ করার সুযোগ থাকে। এটাই বুমরাহকে বুঝতে হবে। ওকে আরও বেশি আক্রমণাত্মক হতে হবে, সেই সঙ্গে অতিরিক্ত ঝুঁকিও নিতে হবে।’
নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজে ৫-০ ব্যবধানে জয় পাওয়ার পর একদিনের সিরিজে ০-৩ ব্যবধানে হারের মুখ দেখতে হয় ভারতীয় দলকে। এই খারাপ ফলের অন্যতম কারণ ছিল বুমরাহর অফ ফর্মে থাকাটা। অবশ্য জাহির মনে করছেন, আসন্ন টেস্টেই বুমরাহর ফিরে আসার সুযোগ রয়েছে। তিনি বলেন, ‘বুমরাহ ভালো করেই জানে, ব্যাটসম্যানরা ওর বিরুদ্ধে অনেক বেশি সতর্ক হয়ে ব্যাটিং করবে। ফলে ওকে এমন কিছু পথ বার করতে হবে, যাতে ব্যাটসম্যানরা নিজে থেকে ভুল করে। তবে একই সঙ্গে এটা খুবই ভালো দিক যে ব্যাটসম্যানরা ওকে সম্মান দিচ্ছে। ফলে এখন বুমরাহর কাজ হল, ব্যাটসম্যানদের ওর বল খেলতে বাধ্য করা। ওকে নিজেকে বোঝাতে হবে, ওর কাজ শুধুই রানে লাগাম লাগানো নয়। ওর কাজ হল উইকেট নেওয়া। তার জন্য যদি কিছু রান খরচ হয়, ততে দোষের কিছু নেই। ও দলের সেরা বোলার। আর ওকে সেই মতো নিজেকে মেলে ধরতে হবে।’

14th  February, 2020
প্রথম টেস্টে ইশান্ত, পৃথ্বীর খেলার ইঙ্গিত
টেস্ট চ্যাম্পিয়নশিপকে
এগিয়ে রাখলেন বিরাট 

ওয়েলিংটন, ১৯ ফেব্রুয়ারি: বিশ্বকাপের পাশাপাশি আগামী দিনে চ্যাম্পিয়ন্স কাপও শুরু করার পরিকল্পনা নিয়েছে আইসিসি। ফলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের গুরুত্ব কমার আশঙ্কা তৈরি হয়েছে।  
বিশদ

আজ গোয়া যাচ্ছে মোহন বাগান
সেটপিসের উপর জোর কোচ ভিকুনা

নিজস্ব প্রতিনিধি,কলকাতা: আগামী শনিবার চার্চিল ব্রার্দাসের বিরুদ্ধে ম্যাচে সেটপিসে আক্রমণকেই অস্ত্র করতে চান মোহন বাগান কোচ কিবু ভিকুনা। নেরোকার বিরুদ্ধে সেটপিস থেকে তিনটি গোল করেছিল মোহন বাগান। এই গুরুত্বপূর্ণ ম্যাচে কোনওভাবেই পয়েন্ট নষ্ট করতে চান না স্প্যানিশ কোচ।
বিশদ

শুধু বুমরাহ নয়, ইশান্তকেও গুরুত্ব দিতে হবে: রস টেলর 

ওয়েলিংটন, ১৯ ফেব্রুয়ারি: ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজে খেলতে নামার আগে সতীর্থদের সতর্ক করলেন রস টেলর। নিউজিল্যান্ডের অভিজ্ঞ ব্যাটসম্যানটি বুধবার জানিয়েছেন, শুধুমাত্র যশপ্রীত বুমরাহ নয়, ইশান্ত শর্মাকে মোকাবিলার ক্ষেত্রেও তাঁদের সাবধান থাকতে হবে। 
বিশদ

অন্তত আরও তিন বছর সব ফরম্যাটে খেলবেন কোহলি

ওয়েলিংটন, ১৯ ফেব্রুয়ারি: আন্তর্জাতিক ক্রিকেটের বিপুল ওয়ার্কলোড সত্ত্বেও অন্তত আরও তিন বছর সব ধরনের ফরম্যাটে খেলে যেতে চান বিরাট কোহলি। তারপর যে কোনও একটি ফরম্যাটকে বিদায় জানানোর চিন্তাভাবনা করবেন ভারত অধিনায়ক। 
বিশদ

আতলেতিকোর কাছে হার মানল লিভারপুল 

মাদ্রিদ, ১৯ ফেব্রুয়ারি: চলতি চ্যাম্পিয়ন্স লিগে অন্যতম অঘটন ঘটাল আতলেতিকো মাদ্রিদ। মঙ্গলবার ঘরের মাঠ ওয়ান্ডা মেট্রোপলিটানোয় রাউন্ড অব সিক্সটিনের প্রথম দফার ম্যাচে তারা হারাল লিভারপুলকে। গতবারের চ্যাম্পিয়নরা এবারও দুরন্ত ফর্মে আছে। 
বিশদ

পেস-স্পিনের যুগলবন্দিতে প্রত্যয়ী বাংলা 

কটক, ১৯ ফেব্রুয়ারি: রনজি ট্রফির কোয়ার্টার-ফাইনালে বৃহস্পতিবার ওড়িশার বিরুদ্ধে নামছে বাংলা। ম্যাচের চব্বিশ ঘণ্টা আগে রণকৌশল কিছুটা বদল করলেন কোচ অরুণ লাল। ওড়িশার ড্রিমজ ক্রিকেট স্টেডিয়ামের পিচে ঘাস দেখে বাংলার টিম ম্যানেজমেন্টের প্রাথমিক ধারণা ছিল, পেসাররাই ম্যাচের ভাগ্য গড়ে দেবেন।  
বিশদ

হালান্ডের জোড়া গোল, হার পিএসজি’র 

ডর্টমুন্ড, ১৯ ফেব্রুয়ারি: গত মাসের তৃতীয় শনিবার বুন্দেশলিগায় বরুসিয়া ডর্টমুন্ড বনাম অগসবার্গের ম্যাচের কথা নিশ্চয়ই ফুটবলপ্রেমীরা মনে রেখেছেন। অভিষেকেই হ্যাটট্রিক করে পিয়েরে এমেরিক অবামেয়াংকে স্পর্শ করেছিলেন আর্লিং হালান্ড। সালজবার্গ থেকে এই বছরই তিনি যোগ দিয়েছেন ডর্টমুন্ডের ক্লাবটিতে। 
বিশদ

কিবু ভিকুনার প্রশংসায় ব্যারেটো 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রথম দু’ম্যাচে পয়েন্ট নষ্টের পরও আই লিগে দ্বাদশ রাউন্ড শেষে লিগ টেবলে শীর্ষে মোহনবাগান। দ্বিতীয় স্থানে থাকা পাঞ্জাব এফসি’র চেয়ে এক ম্যাচ কম খেলে ৮ পয়েন্টে এগিয়ে হোসেবা বেইতিয়া-পাপা দিওয়ারারা। লিগের দ্বিতীয় ম্যাচে চার্চিল ব্রাদার্সের কাছে ঘরের মাঠে হারের পর টানা ৯ ম্যাচে অপরাজিত সবুজ-মেরুন ব্রিগেড।
বিশদ

আইএসএলে লিগ শীর্ষে শেষ করা দল পাবে ৫ কেজি রুপোর ট্রফি ও ৫০ লক্ষ টাকা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইন্ডিয়ান সুপার লিগে (আইএসএল) গ্রুপ লিগের শীর্ষে শেষ করা দল পাবে রুপোর ট্রফি ও ৫০ লক্ষ টাকা পুরস্কার। যার নাম দেওয়া হয়েছে লিগ উইনার শিল্ড। ৫ কেজি রুপো দিয়ে এই ট্রফি তৈরি করা হয়েছে। বুধবার এই ট্রফির উন্মোচন করল আইএসএলের প্রমোটার ফুটবল স্পোর্টস ডেভলপমেন্ট লিমিটেড (এফএসডিএল)। 
বিশদ

পাপালি, রিচার শহরে ক্রিকেট স্টেডিয়াম নেই, আক্ষেপ ক্রীড়ামহলে 

বাণীব্রত রায়  শিলিগুড়ি, শিলিগুড়ি শহরে ক্রিকেট নিয়ে উন্মাদনা বরাবরই। এই শহরকে পাপালির শহর বলে একডাকে চেনে ক্রিকেট দুনিয়া। ভারতীয় ক্রিকেট দলের অন্যতম উইকেট রক্ষক পাপালি মানে ঋদ্ধিমান সাহা এই শহরেরই ছেলে। এখানেই তাঁর স্কুল শিক্ষা থেকে কলেজ পড়া। এই শহরের গর্ব পাপালি।  
বিশদ

ধনরাজনের স্ত্রীর হাতে তুলে দেওয়া হল১১ লক্ষ টাকা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রয়াত ফুটবলার ধনরাজনের পরিবারের পাশে দাঁড়াতে বঙ্গীয় ফুটবল সংস্থা আইএফএ এবং আয়কর দপ্তরের যৌথ উদ্যোগে এক প্রীতি ম্যাচ আয়োজিত হল। বুধবার মহামেডান মাঠে এই প্রীতি ম্যাচে অংশগ্রহণ করেছিলেন ময়দানের একঝাঁক প্রাক্তন ফুটবলার।  
বিশদ

টি-২০ বিশ্বকাপ
চ্যালেঞ্জ নিতে প্রস্তুত হরমনপ্রীত 

সিডনি, ২০ ফেব্রুয়ারি: শুক্রবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মহিলা টি-২০ বিশ্বকাপ অভিযান শুরু করছে ভারত। তার আগে বুধবার দলের অধিনায়ক হরমনপ্রীত কাউর জানান, সেরা ছন্দ ধরে রাখতে পারলে আমরা যে কোনও প্রতিপক্ষ সমস্যায় পড়বে। তাঁর মন্তব্য, ‘আমরা যে কোনও চ্যালেঞ্জে মোকাবিলার জন্য প্রস্তুত। 
বিশদ

মার্কোসকেও রিলিজ করতে পারে ইস্ট বেঙ্গল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিদেশি স্ট্রাইকার না এনে কেন ডিফেন্সিভ মিডফিল্ডার বা স্টপার আনছে ইস্ট বেঙ্গল? লাল-হলুদ শিবিরে এখন এই আলোচনাই তুঙ্গে । স্প্যানিশ স্টপার মার্তি ক্রেসপিকে রিলিজ করে স্বদেশীয় ডিফেন্সিভ মিডফিল্ডার ভিক্টর পেরেজ অলন্সোকে নিয়ে আসছে ইস্ট বেঙ্গল।
বিশদ

জুলাইয়ে ওলিম্পিকস, তাই স্বস্তিতে টোকিও 

টোকিও, ২০ ফেব্রুয়ারি: করোনা ভাইরাস নিয়ে আতঙ্কিত জাপানের ভাইরাস বিশেষজ্ঞরা। তাঁরা বলছেন,‘চীনের উহান থেকে দ্রুত ছড়িয়ে পড়েছে এই বিপজ্জনক ভাইরাস। এতে জাপানের উপর কিছুটা প্রভাব অবশ্যই পড়েছে। ওলিম্পিকস শুরু হতে এখনও মাস পাঁচেক বাকি। তা না হলে আমাদের সমস্যা আরও বাড়ত। 
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, ইংলিশবাজার: মালদহে ক্রিকেট খেলার জনপ্রিয়তা বাড়লেও একটা সময়ের পর খেলোয়াড়রা বেশি দূর অগ্রসর হতে পারছে না। কারণ হিসেবে মাঠের অভাবের পাশাপাশি উঠে আসছে আগ্রহের কমতির কথাও। এর আগে জেলায় এসে মাঠ নিয়ে ক্ষোভ প্রকাশ করে গিয়েছেন খোদ সিএবির যুগ্মসচিব ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: মঙ্গলবার সকালে জগাছা থানার মৌড়িগ্রাম শ্মশানধার এলাকা থেকে এক অজ্ঞাতপরিচয় যুবকের দেহ উদ্ধার করেছিল পুলিস। বিভিন্ন সূত্র কাজে লাগিয়ে বুধবারই সেই মৃতদেহের পরিচয় জানা গিয়েছে। পাশাপাশি এই খুনের ঘটনায় চারজনকে মঙ্গলবার রাতেই গ্রেপ্তার করেছে পুলিস।   ...

বিএনএ, শ্রীরামপুর: রাজ্যের সঙ্গে সংঘাতের পরিস্থিতির উন্নতি হয়েছে। বুধবার শ্রীরামপুরে একটি মেলা ও প্রদর্শনীর উদ্বোধন করতে এসে কারও নাম না করে এমনটাই দাবি করলেন রাজ্যপাল ...

বেজিং, ১৯ ফেব্রুয়ারি (পিটিআই): চীনে মহামারীর আকার নিয়েছে করোনা ভাইরাস। বুধবার পর্যন্ত মৃতের সংখ্যা দু’হাজার ছাড়িয়ে গেল। একইসঙ্গে আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৭৪ হাজার ১৮৫। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আত্মবিশ্বাস এত বৃদ্ধি পাবে, কোনও কাজই কঠিন মনে হবে না। সঞ্চয় বেশ ভালো হবে। লটারি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক সামাজিক ন্যায় দিবস
১৯৪৭- ব্রিটিশ প্রধানমন্ত্রী ক্লিমেন্ট অ্যাটলি ঘোষণা করলেন, ১৯৪৮-এর জুন মাসের মধ্যে ইংরেজরা ভারত ত্যাগ করে চলে যাবে
১৯৫০- স্বাধীনতা সংগ্রামী শরৎচন্দ্র বসুর মৃত্যু
১৯৭১- স্বাধীনতা সংগ্রামী ও ফব নেতা হেমন্ত বসু শহরের রাজপথে প্রকাশ্যে খুন হলেন  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৭৮ টাকা ৭৩.৩১ টাকা
পাউন্ড ৯০.৮৭ টাকা ৯৫.৭৭ টাকা
ইউরো ৭৫.৫০ টাকা ৭৯.৫৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪২,১১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৯৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৫৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ ফাল্গুন ১৪২৬, ২০ ফেব্রুয়ারি ২০২০, বৃহস্পতিবার, (মাঘ কৃষ্ণপক্ষ) দ্বাদশী ২৪/৩৬ অপঃ ৪/০। পূর্বাষাঢ়া ৩/১৫ দিবা ৭/২৮। সূ উ ৬/৯/৩৬, অ ৫/৩১/৩৪, অমৃতযোগ রাত্রি ১/৬ গতে ৩/৩৮। বারবেলা ২/৪১ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৫০ গতে ১/২৫ মধ্যে। 
৭ ফাল্গুন ১৪২৬, ২০ ফেব্রুয়ারি ২০২০, বৃহস্পতিবার, দ্বাদশী ২৭/৩৪/৪৬ সন্ধ্যা ৫/১৪/৪৩। পূর্ব্বাষাঢ়া ৭/২৪/৪১ দিবা ৯/১০/৪১। সূ উ ৬/১২/৪৯, অ ৫/৩০/২৩। অমৃতযোগ রাত্রি ১/০ গতে ৩/২৮ মধ্যে। কালবেলা ২/৪১/০ গতে ৪/৫/৪১ মধ্যে। কালরাত্রি ১১/৫১/৩৬ গতে ১/২৬/৫৪ মধ্যে। 
২৫ জমাদিয়স সানি  

ছবি সংবাদ

এই মুহূর্তে
পথ দুর্ঘটনায় জখম বোলপুরের অতিরিক্ত পুলিস সুপার শিবপ্রসাদ পাত্র 

11:18:00 AM

ঝাড়খণ্ডে চলন্ত বাস থেকে পড়ে জখম বীরভূমের শিশু 
অসাবধানতাবশত চলন্ত বাসের চাতাল থেকে পড়ে গিয়ে জখম হল এক ...বিশদ

10:33:39 AM

বালি পাচার রুখতে গিয়ে প্রহৃত সরকারি আধিকারিকরা 
খড়্গপুরে বালি ও মোরামের গাড়ি ধরতে গিয়ে হামলার মুখে পড়লেন ...বিশদ

10:24:15 AM

প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের দিদি 
প্রয়াত হলেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ারে দিদি। আজ সকাল ৭:৫৫ ...বিশদ

10:10:31 AM

শহরে ট্রাফিকের হাল 
আজ, বৃহস্পতিবার সকালে শহরে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে অফিস টাইম। ...বিশদ

10:08:17 AM

বীরভূমের কাঁকড়তলায় বোমাবাজি, মৃত ১ 

09:52:48 AM