Bartaman Patrika
খেলা
 

রোহিতের জোড়া ছক্কায় বাজিমাত টিম ইন্ডিয়ার
দুরন্ত সামি, ট্র্যাজিক হিরো উইলিয়ামসন

ভারত ১৭৯/৫  নিউজিল্যান্ড ১৭৯/৬
(সুপার ওভারে জয়ী ভারত)

হ্যামিলটন, ২৯ জানুয়ারি: সুপার ওভারে টিম সাউদির অন্তিম ডেলিভারি রোহিত শর্মার ব্যাটে লেগে গ্যালারিতে আছড়ে পড়ার মুহূর্ত বহুদিন ক্রিকেটপ্রেমীদের স্মৃতির মণিকোঠায় অম্লান হয়ে থাকবে। কে বলবে, ম্যাচ হোলকারে নয়, হচ্ছে হ্যামিলটনে। গ্যালারি জুড়ে পতপত করে উড়ছে তেরঙ্গা পতাকা। সুপার ওভারে নিউজিল্যান্ডের মাটিতে ভারতের প্রথম টি-২০ সিরিজ জয়ের আনন্দে আত্মহারা তখন ‘টিম ইন্ডিয়া’র সমর্থকরা। কেউ ভাঙড়ার তালে কোমর দোলাচ্ছেন, কারও মুখে রোহিতের জয়ধ্বনি।
সুপার ওভারে জয়ের জন্য ১৮ রান তাড়া করতে নেমে শুরুতে ‘হিটম্যান’ ব্যাটে-বলে ঠিকমতো সংযোগ ঘটাতে পারেননি। শেষ দুই বলে ‘টিম ইন্ডিয়া’র টার্গেট ছিল ১০ রান। কিউয়িরা হয়তো ভেবে নিয়েছিলেন, ম্যাচটা তাঁরা জিতে গিয়েছেন। কিন্তু ক্রিকেট মহান অনিশ্চয়তার খেলা। সাউদির পঞ্চম ডেলিভারিতে রোহিত স্বকীয় ভঙ্গিতে বিশাল ছক্কা হাঁকানোর পর বদলে যায় ম্যাচের অভিমুখ। নার্ভাস হয়ে পড়েন সাউদি। স্ট্রাইকিং এন্ডে রোহিত তখন ইতিহাস লেখার অপেক্ষায় ছটফট করছেন। ফের একই ভুল করেন সাউদি। ইয়র্কার দিতে গিয়ে তিনি রোহিতের পায়ের গোড়ায় বল ফেলেন। প্রাপ্য জবাবও পেয়ে যান সঙ্গেসঙ্গে। ‘হিটম্যান’এর শট সোজা লং অফ দিয়ে উড়ে গিয়ে গ্যালারিতে পড়তেই কোহলি, শ্রেয়াসরা দৌড়ে মাঠে ঢুকে বুকে জড়িয়ে ধরেন রোহিতকে।
সুপার ওভারে ক্রিকেট দেবতার আশীর্বাদ আবার পেল না নিউজিল্যান্ড। গত বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে সুপার ওভার বাউন্ডারি কাউন্টে পরাজিত হয়ে রানার্স হয়েছিলেন কেন উইলিয়ামসনরা। এদিনও ম্যাচের এই পর্ব বিভীষিকা হয়ে রইল তাঁদের কাছে। ম্যাচের ট্র্যাজিক হিরো উইলিয়ামসন। জয়ের জন্য ১৮০ রান তাড়া করতে নেমে নিউজিল্যান্ড ১৯ ওভারে মাত্র ৪ উইকেট হারিয়ে ১৭৪ রান তুলে ফেলেছিল। তার পরেও কিউয়িদের মুখের গ্রাস এভাবে ভারত কেড়ে নেবে, সেটা কী কেউ ভেবেছিলেন! ম্যাচ শেষে বিরাট কোহলি জানিয়েছেন, ‘আমরা তো ধরেই নিয়েছিলাম যে হেরে গিয়েছি।’
অন্তিম ওভারেই নাটকীয় পট পরিবর্তন ঘটে। ম্যাচের অন্যতম নায়ক সামির প্রথম ডেলিভারিতে বিশাল ছক্কা হাঁকান রস টেলর। টার্গেট কমে দাঁড়ায় ৫ বলে মাত্র ৪ রান। ৯৫ রান করে উইকেটে সেট হয়ে গিয়েছেন উইলিয়ামসন। উল্টোদিকে অভিজ্ঞ রস টেলর। কিন্তু ডেথ ওভারে সামির অভিজ্ঞতাই ভারতকে ম্যাচে ফিরিয়ে আনে। প্রথম বলে ছক্কা হজম করার পরেও হাল ছাড়েননি ভারতের স্পিডস্টারটি। দ্রুত ভুল শুধরে দ্বিতীয় বলে সামি দেন এক রান। পরের ডেলিভারিতে কেন উইলিয়ামসনের (৯৫) উইকেট তুলে নিয়ে তিনি পাল্টা চাপে ফেলে দেন নিউজিল্যান্ডকে। নবাগত ব্যাটসম্যান সেইফার্ট চতুর্থ বলে ব্যাট ছোঁয়াতে পারেননি। পরের বলে কোনওরকমে একটা রান যোগ করে ম্যাচ টাই করেন তিনি। তবে অন্তিম ডেলিভারিতে এক রান করলেই ম্যাচটা জিততে পারত নিউজিল্যান্ড। কিন্তু চাপের মুখে রস টেলরের মতো অভিজ্ঞ ব্যাটসম্যানও ভুল করে বসেন। অফ স্টাম্পের অনেক বাইরের বলে অহেতুক চালিয়ে খেলতে গিয়ে টেলর (১৭) বোল্ড হন।
টাই হওয়ায় খেলা গড়ায় সুপার ওভারে। বিরাট কোহলি চাইলে সামিকেও বল করাতে পারতেন। কিন্তু তিনি সুপার ওভারের জন্য বেছে নেন বুমরাহকে। তবে উইলিয়ামসন-টেলর জুটি ১৭ রান তোলার পর মনে হয়েছিল, কাজটা অনেক কঠিন হয়ে গেল কোহলিদের কাছে। তার উপর রোহিত প্রথম দু’টি বলে কোনওক্রমে তিন রান যোগ করেন। প্রথম বলেই তিনি অবশ্য রান আউট হতে পারতেন। কিন্তু বিপক্ষ উইকেটরক্ষকের ভুলে বেঁচে যান। দুরন্ত ফর্মে থাকা লোকেশ রাহুল তৃতীয় বলে বাউন্ডারি হাঁকিয়ে আশা ফের জাগিয়ে তোলেন। চতুর্থ বলে তিনি নেন এক রান। আর শেষ দু’টি বলে পর পর ছক্কা হাঁকিয়ে হ্যামিলটনের নায়ক হয়ে যান ‘হিটম্যান’।
শুরুটা দেখেই বোঝা গিয়েছিল দিনটা রোহিতের। নিউজিল্যান্ড টসে জিতে প্রথমে ফিল্ডিং নেয়। তবে রোহিত-রাহুল ওপেনিং জুটিতে দুর্ধর্ষ ব্যাটিং করে ৮৯ রান তোলেন। লোকেশ ২৭ রানে আউট হওয়ার পর বিস্ফোরক ব্যাটিংয়ে হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন রোহিত। একই সঙ্গে তিনি আন্তর্জাতিক ক্রিকেটে ওপেনার হিসাবে দশ হাজার রানের মাইলস্টোনও ছুঁয়ে ফেলেন। ৪০টি বলে ছ’টি বাউন্ডারি ও তিনটি ওভার বাউন্ডারির সাহায্যে রোহিতের সংগ্রহ ৬৫ রান। বিরাট কোহলি এদিন ফের ব্যাটিং অর্ডার বদলালেন। তিন নম্বরে তিনি জায়গা ছেড়ে দেন শিবম দুবেকে (৭)। একাদশতম ওভারে পরপর দু’টি উইকেট হারায় ভারত। চার নম্বরে নেমে বিরাট ২৭ বলে যোগ করেন ৩৮ রান। শ্রেয়াসের সংগ্রহ ১৭। মণীশ পাণ্ডে (অপরাজিত ১৪) ও রবীন্দ্র জাদেজা (অপরাজিত ১০) ঝোড়ো ব্যাটিং করায় ভারতের রান দাঁড়ায় ৫ উইকেটে ১৭৯।
জবাবে নিউজিল্যান্ডের দুই ওপেনার মার্টিন গাপটিল ও কলিন মুনরো শুরু থেকেই চালিয়ে খেলেন। গাপটিলকে ৩১ রানে আউট করে ভারতকে প্রথম সাফল্যটি এনে দেন শার্দুল ঠাকুর। পরের ওভারে মুনরোকে (১৪) ফেরান জাদেজা। জোড়া ধাক্কায় নিউজিল্যান্ড কিছুটা চাপে পড়ে যায়। ঠিক তখনই চাহালের বলে আউট হয়ে যান মিচেল স্যান্টনারও (৯)। একটা সময় জয়ের জন্য কিউয়িদের দরকার ছিল ৫৪ বলে ৯২ রান। কেন উইলিয়ামসন প্রতি আক্রমণেই জয়ের পথ খোলার চেষ্টা করেন। চার-ছক্কার বন্যায় তিনি বেসামাল করে দেন ভারতীয় বোলারদের। গ্র্যান্ডহোম ৫ রানে আউট হলেও উইলিয়ামসনের বিস্ফোরক ব্যাটিং চিন্তায় ফেলে দেয় বিরাট বাহিনীকে। উইলিয়ামসন আটটি বাউন্ডারি ও ছ’টি ওভার বাউন্ডারির সাহায্যে ৯৫ রান তোলার পর মনে হয়েছিল সেঞ্চুরি হাঁকিয়ে নিউজিল্যান্ডের জয়ের নায়ক হবেন তিনি। কিন্তু কে জানত, ট্র্যাজিক হিরো হয়েই থামতে হবে তাঁকে। 

30th  January, 2020
কোটলা মাতালেন বিধ্বংসী পন্থ,শেষ বলে জয়ী দিল্লি

শেষ ওভারে দরকার ছিল ১৯। রশিদ খানের দাপটে সমীকরণ দাঁড়ায় দুই বলে ১১। মুকেশ কুমারকে ছয় হাঁকনোর পর শেষ বলে দরকার ছিল পাঁচ রানের। কিন্তু এবার সীমানা পার করতে ব্যর্থ হন রশিদ।
বিশদ

অনুশীলনে স্টার্ককে বিশ্রাম, জোরদার জল্পনা

একটা নেটে অনবরত হাত ঘুরিয়ে চলেছেন সুয়াশ শর্মারা। আর একটা নেট পেসারদের দখলে। মূল পিচের ঠিক পাশের নেটে আবার থ্রো ডাউনের বিরুদ্ধে টক টক করে বিশাল বিশাল ছক্কা হাঁকাচ্ছেন আন্দ্রে রাসেল। 
বিশদ

কৃশানু দে’র বাড়ি ভেঙে হবে বহুতল

আটের দশক। গমগমে ময়দান। দলবদলের মরশুম। ২৮/৩ খানপুর রোডের বাড়ির দিকে নজর গোটা বাংলার। মোহন বাগানের গজু বসুদের রুখতে  বারান্দায় রাত জাগেন লাল-হলুদের জীবন চক্রবর্তী।
বিশদ

ঘরের মাঠে ঘুরে দাঁড়ানোর বার্তা হাবাসের

পেরিয়ে গিয়েছে গোটা রাত। তবে মঙ্গলবার কলিঙ্গ স্টেডিয়ামে ওড়িশার কাছে হারের আপশোস যেন কিছুতেই কাটছে না মোহন বাগান অনুরাগীদের। বুধবার সকালে কলকাতায় ফেরার জন্য ভুবনেশ্বর স্টেশনে অপেক্ষা করছিলেন তেমনই কয়েকজন।
বিশদ

হতাশা ঝেড়ে জ্বলে উঠুক মোহন বাগান

মর্নিং-ওয়াকে বেরিয়ে এক পরিচিত মোহন বাগানীর সঙ্গে দেখা। কুশল বিনিময়ের পর উদ্বিগ্ন মুখে তাঁর প্রশ্ন, ‘আইএসএল ফাইনালে দিমিত্রিদের দেখা যাবে তো?’ উৎকণ্ঠায় হাজার হাজার অনুরাগীর রাতের ঘুম উড়ে যাওয়ার জোগাড়।
বিশদ

এক মাসের জাতীয় শিবির হবে সুনীলদের

আগামী ৬ জুন কলকাতায় বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচ খেলবে ভারত। প্রতিপক্ষ কুয়েত। তার আগে চার সপ্তাহের প্রস্তুতি শিবির করবেন জাতীয় কোচ ইগর স্টিমাচ। ১০ মে ভুবনেশ্বরে শুরু হবে শিবির। সেখান থেকেই কলকাতায় ম্যাচ খেলতে আসবেন ফুটবলাররা।
বিশদ

অবিশ্বাস্য জয় মুম্বই সিটির

রুদ্ধশ্বাস প্রত্যাবর্তন মুম্বই সিটির। আইএসএলের দ্বিতীয় সেমি-ফাইনালের প্রথমে লেগে ৮৯ মিনিট পর্যন্ত দু’গোলে পিছিয়ে ছিল মুম্বই। শেষ দশ মিনিটের স্পেলে ছারখার মানোলো মার্কুয়েজের গোয়া।
বিশদ

মাহির ফ্যান ১০৩ বছরের বৃদ্ধ

মহেন্দ্র সিং ধোনির ভক্তসংখ্যা অজস্র। তবে তার মধ্যেও অনন্য এস রামদাস। বিশেষত্ব হল, এই সুপারফ্যানের বয়স ১০৩ বছর! রামদাসের ভিডিও সোশ্যাল মিডিয়ায় পোস্ট করছে চেন্নাই সুপার কিংস।
বিশদ

ফাইনালে পুরুষ ও মহিলা দল

তিরন্দাজি বিশ্বকাপে বুধবার আলো ছড়ালেন ভারতীয় প্রতিযোগীরা। কম্পাউন্ড তিরন্দাজিতে পুরুষ ও মহিলা দল ফাইনালের ছাড়পত্র আদায় করে নিল। পাশাপাশি জাতীয় রেকর্ড ভেঙে নয়া নজির গড়লেন ধীরজ বোম্মদেভ।
বিশদ

উপ্পলে সানরাইজার্সের মুখোমুখি কোহলিরা

আইপিএলের চলতি আসরে আক্রমণাত্মক ব্যাটিংয়ে তাক লাগিয়ে দিয়েছে সানরাইজার্স হায়দরাবাদ। তিনবার আড়াইশোর বেশি রান তুলেছে তারা। সেই তালিকায় রয়েছে টুর্নামেন্টের সর্বাধিক ২৮৭।
বিশদ

প্রথম লেগে রয় কৃষ্ণার কাছেই পরাস্ত কোচ হাবাস, ফাইনালের পথ কঠিন মোহন বাগানের
 

বিশাল কাইথকে পরাস্ত করে বল জালে জড়াতেই গ্যালারির দিকে দু’হাত তুললেন তিনি। তবে তা সেলিব্রেশনের জন্য নয়। অ্যাওয়ে গ্যালারিতে হাজির মোহন বাগান অনুরাগীদের কাছে ক্ষমা চাওয়াই ছিল ম্যাচের সেরা রয় কৃষ্ণার উদ্দেশ্য।
বিশদ

24th  April, 2024
দুরন্ত সেঞ্চুরিতে লখনউকে জেতালেন মার্কাস স্টোইনিস

মার্কাস ম্যাজিক। এছাড়া আর কী-ই বা বলার আছে? অজি ক্রিকেটারের দাপটে চেন্নাই সুপার কিংসকে ৬ উইকেটে হারিয়ে রুদ্ধশ্বাস জয় ছিনিয়ে নিল লখনউ সুপার
বিশদ

24th  April, 2024
কোটলায় গিল-ঋষভ দ্বৈরথ

মাঝপর্বে পৌঁছনো আইপিএলে প্লে-অফের লড়াই ক্রমশ উত্তেজক হয়ে উঠছে। প্রথম চারে থাকার জন্য সংঘর্ষ বাড়ছে ক্রমশ। বিশেষ করে পয়েন্ট তালিকায় পরের
বিশদ

24th  April, 2024
রোহিতের পরামর্শ মেনে সফল যশস্বী
 

যশস্বী জয়সওয়ালের কাছেই সোমবার হেরে গিয়েছে মুম্বই ইন্ডিয়ান্স। আর ম্যাচ শেষ হতেই ক্যামেরায় ধরা পড়ল এক বিশেষ দৃশ্য। তরুণ তুর্কিকে জড়িয়ে ধরে ভালোবাসায় ভরিয়ে দিলেন রোহিত শর্মা। আইপিএলে প্রতিপক্ষ তো কী, জাতীয় দলে যে ভারতীয় অধিনায়কের সেরা অস্ত্র যশস্বী! তাই তরুণ তুর্কিকে ফর্মে ফিরতে দেখে উচ্ছ্বাস চেপে রাখেননি হিটম্যান।
বিশদ

24th  April, 2024

Pages: 12345

একনজরে
৫ কোটি টাকা ‘তোলা’ চেয়ে নতুন জঙ্গি সংগঠন কেএলও (কোচ ন্যাশনালিস্ট) এবার সরাসরি হুমকি চিঠি দিল রাজ্যের উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী উদয়ন গুহকে। ...

কলকাতা বেলেঘাটার বাসিন্দা গণেশ দাসকে খুনের ঘটনায় বুধবার উদ্ধার হল কিছু হাড়গোড়। জয়পুর থানার পুলিস জানিয়েছে, গাইঘাটা খাল থেকে ফিমার, কোমরের সহ সাতটি হাড় উদ্ধার হয়েছে। মৃতদেহটি জলে ডুবিয়ে রাখতে ব্যবহৃত বস্তা, দড়িও উদ্ধার করা হয়েছে। ...

একাধিক মামলায় তিনি ছিলেন পুলিসের খাতায় ‘ওয়ান্টেড’। জানুয়ারিতেই তাঁর নামে রেড কর্নার নোটিস জারি হয়েছিল। শেষপর্যন্ত, থাইল্যান্ডে ধরা পড়লেন নয়ডার স্ক্র্যাপ মাফিয়া তথা উত্তরপ্রদেশের কুখ্যাত গ্যাংস্টার রবি কানা। ...

ভ্লাদিমির পুতিনের অন্যতম সমালোচক তথা বিরোধী নেতা আলেক্সেই নাভালনি গত ১৬ ফেব্রুয়ারি মারা যান। জেলের ভিতর সেই মৃত্যু নিয়ে দেশে ও আন্তর্জাতিক ক্ষেত্রে নিন্দার মুখে পড়েছেন পুতিন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিমাসূত্রে ধনাগম হতে পারে। প্রেম-প্রণয়ে আনন্দ। কাজকর্মে অগ্রগতি ও সুনাম। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব  ম্যালেরিয়া দিবস
১৮৫৯: সুয়েজ খাল খননের কাজ শুরু হয়
১৯৪০: মার্কিন অভিনেতা আল পাচিনোর জন্ম
১৯৬৯: ফুটবলার আই এম বিজয়নের জন্ম
১৯৮৭: সঙ্গীতশিল্পী অরিজিৎ সিংয়ের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৮৩ টাকা ৮৩.৯২ টাকা
পাউন্ড ১০২.৫৫ টাকা ১০৫.১৬ টাকা
ইউরো ৮৮.০৫ টাকা ৯০.৪৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,০০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮১,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮১,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ বৈশাখ, ১৪৩১, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪। প্রতিপদ ৩/৫৫ দিবা ৬/৪৬। বিশাখা নক্ষত্র ৫৩/০ রাত্রি ২/২৪। সূর্যোদয় ৫/১২/১৫, সূর্যাস্ত ৫/৫৭/০। অমৃতযোগ রাত্রি ১২/৪২ গতে ২/৫৭ মধ্যে। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৬/৫৪ মধ্যে পুনঃ ১০/১৮ গতে ১২/৫১ মধ্যে। বারবেলা ২/৪৬ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৪ গতে ১২/৫৮ মধ্যে। 
১২ বৈশাখ, ১৪৩১, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪। প্রতিপদ প্রাতঃ ৫/৪৪। বিশাখা নক্ষত্র রাত্রি ১/২৮। সূর্যোদয় ৫/১৩, সূর্যাস্ত ৫/৫৮। অমৃতযোগ রাত্রি ১২/৪০ গতে ২/৫০ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৪৬ মধ্যে ও ১০/১৫ গতে ১২/৫১ মধ্যে। কালবেলা ২/৪৭ গতে ৫/৫৮ মধ্যে। কালরাত্রি ১১/৩৬ গতে ১/০ মধ্যে। 
১৫ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: গুজরাতকে ৪ রানে হারাল দিল্লি

24-04-2024 - 11:27:04 PM

আইপিএল: ১৩ রানে আউট সাই কিশোর, গুজরাত ২০৬/৮ (১৯ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 11:18:57 PM

আইপিএল: ৫৫ রানে আউট ডেভিড মিলার, গুজরাত ১৮১/৭ (১৭.৩ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 11:08:30 PM

আইপিএল: ২১ বলে হাফসেঞ্চুরি ডেভিড মিলারের, গুজরাত ১৭৭/৬ (১৭ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 11:05:47 PM

আইপিএল: ৪ রানে আউট রাহুল তেওতিয়া, গুজরাত ১৫২/৬ (১৬ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 10:58:15 PM

আইপিএল: ৮ রানে আউট শাহরুখ খান, গুজরাত ১৩৯/৫ (১৪.১ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 10:49:17 PM