Bartaman Patrika
খেলা
 
বল-দান

কপিল দেবকে নিয়ে বায়োপিক ‘৮৩’-র প্রচার অনুষ্ঠান। অভিনেতা রণবীর সিংয়ের হাতে বল তুলে দিচ্ছেন তিরাশির বিশ্বকাপজয়ী অধিনায়ক। পাশে কৃষ্ণমাচারি শ্রীকান্ত। ছবি: পিটিআই 

ক্যারাবিয়ান কিংবদন্তির মুখে কোহলির প্রশংসা
টেস্ট ক্রিকেটে আকর্ষণ ফেরাতে উদ্যোগী হোক আইসিসি, বর্ধমানে বললেন লারা 

সংবাদদাতা, বর্ধমান: টেস্ট ক্রিকেটের আকর্ষণ ফিরিয়ে আনার জন্য উদ্যোগ আইসিসিকেই নিতে হবে। তা চারদিনের হোক বা পাঁচদিনের টেস্ট হোক। মানুষ টেস্টে ফল দেখতে চায়। নিস্ফলা ড্র দেখতে মানুষ মাঠে আসবে না। ফলটাই হল আসল। সেই জন্য চারদিন হোক বা পাঁচদিনের টেস্ট ম্যাচ হোক এটা আমার কাছে কোনও ব্যাপার নয়। টি-টোয়েন্টি ক্রিকেট টেস্টের আকর্ষণ কমিয়ে দিয়েছে। চারদিনের টেস্টের আয়োজন করলেই হবে না। এনিয়ে ক্রিকেট খেলা দেশগুলিকে আলাদভাবে চিন্তা করতে হবে। অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মধ্যে অ্যাসেজ সিরিজ যেমন হয়। দারুণ উপভোগ্য হয় দু’দেশের সিরিজ। দর্শকদের মাঠে টেনে আনতে ক্রিকেট খেলা দেশগুলিকে নতুন কিছু ভাবনা চিন্তা করতে হবে। শনিবার বর্ধমান শহরের নীলপুর এলাকায় একটি ক্রিকেট প্রতিযোগিতায় হাজির হয়ে এই মন্তব্য করলেন ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন ক্রিকেটার ব্রায়ান লারা।
লারা বলেন, টেস্ট ক্রিকেট সম্পূর্ণ আলাদা। টেস্ট ক্রিকেটে সফল হতে গেলে স্কিলের সঙ্গে ধৈর্য্য ও কঠিন মানসিকতার প্রয়োজন। লারার চোখে এই মুহূর্তে বিশ্ব ক্রিকেটে নজরকাড়া ব্যাটিং করছেন বেন স্টোকস, জো রুট, স্টিভ স্মিথ, বিরাট কোহলি। ভারতের কেএল রাহুলের ব্যাটিংও লারার নজর কেড়েছে। তবে, ধারাবাহিকতা এবং যেভাবে নেতৃত্ব দিয়ে বিশ্ব ক্রিকেটে ভারতকে একটা জায়গায় পৌঁছে দিয়েছেন, সে জন্য কোহলিকে বাড়তি নম্বর দিতে চান ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের রাজপুত্র।
টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের সম্ভাবনা সম্পের্ক লারা বলেন, কয়েক বছর ধরে ভারতীয় ক্রিকেট ধারাবাহিক পারফরম্যান্স মেলে ধরছে। সব ধরনের ফরম্যাটে তারা সাফল্য পাচ্ছে। সেজন্য বিশ্বের সব দলের টার্গেট তারা। ভারতকে সবাই হারাতে চায়। বিষয়টি ভারতের খেলোয়াড়দের মাথায় রাখতে হবে। একটা ম্যাচ সবকিছু ওলটপালট করে দিতে পারে। কিছুক্ষণের ব্যর্থতা সব স্বপ্ন ভেঙে দিতে পারে। যেমন বিশ্বকাপে হয়েছে। নিউজিল্যান্ডের কাছে ভারতকে হারতে হয়েছে। বর্ধমানের ক্রিকেটের পরিবেশ তাঁর বেশ পছন্দ হয়েছে বলে জানান ক্যারিবিয়ান ক্রিকেটের এই কিংবদন্তি। ক্রিকেট ছাড়াও টেবিল-টেনিস, ফুটবল তিনি ছোট বয়স থেকেই খেলেছেন। অ্যাকাউন্টেন্সি তাঁর বিশেষ পছন্দের বিষয় ছিল। ক্রিকেটার না হলে তিনি হয়তো অ্যাকাউন্ট্যান্ট হতেন বলে জানান লারা।
 

ইস্ট বেঙ্গলকে জয়ে ফেরালেন কোলাডো
চেন্নাই সিটি এফসি - ০ : ইস্ট বেঙ্গল-২
                     (মার্কোস, কোলাডো-পেনাল্টি)

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্প্যানিশ কোচ আলেজান্দ্রো পদত্যাগ করার পরই ইস্ট বেঙ্গল আই লিগে জয়ে ফিরল। টানা তিন ম্যাচে হারের পর। ৮ ম্যাচে ১১ পয়েন্ট সংগ্রহ করে ইস্ট বেঙ্গল লিগ টেবলে চার নম্বরে উঠে এল। বিরতির পর স্ট্রাইকার ক্রোমা নামায় ইস্ট বেঙ্গলের আক্রমণ সচল হয়। বিশদ

 বোলিংয়ের খামতি মিটিয়ে জয়ের ধারাবাহিকতা রক্ষায় চোখ কোহলিদের

  অকল্যান্ড, ২৫ জানুয়ারি: প্রথম টি-২০ ম্যাচে নিউজিল্যান্ডকে দাপটের সঙ্গে হারালেও বোলিং উদ্বেগে রেখেছে ভারতকে। রবিবার ইডেন পার্কে দ্বিতীয় ম্যাচে সেই খামতি মিটিয়ে সিরিজে ব্যবধান বাড়ানোর লক্ষ্যে নামছে কোহলি ব্রিগেড। অন্যদিকে পরাজয়ের ধাক্কা সামলে প্রত্যাবর্তনের আশায় রয়েছে কিউয়িরাও। বিশদ

রাহুলকে কিপিং করানোর সিদ্ধান্ত কোচ ও অধিনায়কেরই: সৌরভ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উইকেটরক্ষক হিসেবে লোকেশ রাহুলের উত্তরণে ঘোর অনিশ্চয়তার মেঘে ঢেকেছে প্রতিভাবান ঋষভ পন্থের ক্রিকেট ভবিষ্যৎ। তবে এ বিষয়ে কোনও রকম মাথা ঘামাতে চান না সৌরভ গাঙ্গুলি।  
বিশদ

ভারতের মাটিতে ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ বয়কটের হুমকি পাকিস্তানের 

করাচি, ২৫ জানুয়ারি: ভারতের মাটিতে অনুষ্ঠেয় ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ বয়কটের হুমকি দিল পাকিস্তান। পিসিবি’র মুখ্য কার্যনির্বাহী অফিসার ওয়াসিম খান সাফ জানিয়েছেন, ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড যদি টি-টোয়েন্টি এশিয়া কাপ খেলতে পাকিস্তানে দল না পাঠায় তাহলে তারাও ভবিষ্যতে সেই পথেই হাঁটবে। 
বিশদ

কলকাতাকে হারিয়ে ১৬ বছর পর অজয় ঘোষ ট্রফির ফাইনালে বর্ধমান 

সংবাদদাতা, বর্ধমান: সিএবি পরিচালিত অজয় ঘোষ ট্রফির ফাইনালে উঠল বর্ধমান ও কল্যাণী। সেমি ফাইনালে একতরফা ম্যাচে কল্যাণী ১৫০ রানে হারিয়ে দেয় খড়গপুর আইআইটিকে। অন্যদিকে, বর্ধমান ৪ উইকেটে হারায় টুর্নামেন্টের ফেভারিট কলকাতা বিশ্ববিদ্যালয়কে। 
বিশদ

রয় কৃষ্ণা-ডেভিডের সঙ্গে চুক্তি বাড়াতে চাইছে এটিকে 

নিজস্ব প্রতিনিধি,কলকাতা: আই লিগের মধ্যেই মোহন বাগানের সঙ্গে সংযুক্তিকরণের পরই যেন আরও জোশ পেয়ে গিয়েছে এটিকে টিম ম্যানেজমেন্ট। আইএসএলের মাঝখানেই তারা দুই সফল বিদেশি স্ট্রাইকার রয় কৃষ্ণা আর ডেভিড উইলিয়ামসকে আগামী মরশুমের জন্য অফার দিয়েছে। 
বিশদ

চতুর্থ রাউন্ডে নাদাল ও সিমোনা হালেপ 

মেলবোর্ন, ২৫ জানুয়ারি: ছেলেদের বিশ্বের একনম্বর রাফায়েল নাদাল ও মহিলা বিভাগে একদা উইম্বলডন চ্যাম্পিয়ন সিমোনা হালেপ অস্ট্রেলিয়ান ওপেনের চতুর্থ রাউন্ডে উঠলেন। একইদিনে দ্বিতীয় বাছাই ক্যারোলিনা প্লিসকোভা ছিটকে গেলেন। এর আগে নাওমি ওসাকা প্রতিযোগিতা থেকে বিদায় নিয়েছেন।  
বিশদ

 তিন গোলে জয় মহমেডান স্পোর্টিংয়ের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আই লিগের দ্বিতীয় ডিভিশনের প্রথম ম্যাচে শনিবার কল্যাণী স্টেডিয়ামে মহমেডান স্পোর্টিং ৩-০ গোলে হারিয়ে দিল ভবানীপুর ক্লাবকে। বিজয়ী দলের পক্ষে গোল করেন সঞ্জীব ঘোষ, জন চিডি এবং সত্যম শর্মা । কালো সাদা জার্সি পরে সঞ্জীব ঘোষের এটাই ছিল প্রথম ম্যাচ। বিশদ

ভ্যালেন্সিয়ার কাছে হারল বার্সেলোনা 

ভ্যালেন্সিয়া, ২৫ জানুয়ারি: স্প্যানিশ লা লিগায় আবার হারের স্বাদ পেল বার্সেলোনা। নতুন কোচ সেতিয়েনের কোচিংয়ে প্রথম হারলেন মেসিরা। শনিবার রাতে ভ্যালেন্সিয়ার ঘরের মাঠ মেসটালা স্টেডিয়ামে আত্মঘাতী গোল করে ভ্যালেন্সিয়াকে এগিয়ে দেন বার্সার জর্ডি আলবা। তখন ম্যাচের সময় ৪৮ মিনিট। 
বিশদ

কাল চার পেসারের ভাবনায় বাংলা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রনজি ট্রফির গুরুত্বপূর্ণ ম্যাচে সোমবার ইডেনে দিল্লির বিরুদ্ধে নামছে বাংলা। দুই দলেরই সামনে রয়েছে পরের রাউন্ডে ওঠার হাতছানি। এলিট গ্রুপে ৫টি ম্যাচ খেলে বাংলা ১৯ পয়েন্ট নিয়ে রয়েছে তৃতীয় স্থানে। সমসংখ্যক ম্যাচে দিল্লির সংগ্রহ ১৬ পয়েন্ট।  
বিশদ

স্টোকসের জরিমানা

  জোহানেসবার্গ, ২৫ জানুয়ারি: ইংল্যান্ড ক্রিকেটার বেন স্টোকসের ম্যাচ ফি’র ১৫ শতাংশ কেটে আইসিসি। সেই সঙ্গে আইসিসি র‌্যাঙ্কিংয়ে তাঁর অর্জিত পয়েন্ট থেকে বাদ যাবে একটি পয়েন্ট। তিনি দক্ষিণ আফ্রিকা-ইংল্যান্ডের মধ্যে চতুর্থ টেস্টের প্রথম দিনে আউট হয়ে যাওয়ার পর গ্যালারিতে থাকা এক দর্শকের সঙ্গে ঝামেলায় জড়িয়ে পড়েন। বিশদ

জয়ী এফসি গোয়া 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শনিবার আইএসএলের উপভোগ্য ম্যাচে এফসি গোয়া ৩-২ গোলে হারিয়ে দিল কেরল ব্লাস্টার্সকে। গোয়ার হয়ে দু’টি গোল করেন হুগো বোমাস। অপরটি জ্যাকিচাঁদ সিং। কেরলের গোলদাতা রাফায়েল এবং ওগবেচে। বিরতির সময়ে কেরল ব্লাস্টার্স দু’গোলে পিছিয়ে থাকলেও দ্বিতীয়ার্ধে ২-২ করে ফেলেছিল।  
বিশদ

পদ্মবিভূষণ মেরি 

নয়াদিল্লি, ২৫ জানুয়ারি: পদ্মবিভূষণ সম্মান পাচ্ছেন বক্সার মেরি কম। পদ্মভূষণ পাচ্ছেন ব্যাডমিন্টন তারকা পিভি সিন্ধু। রবিবার প্রজাতন্ত্র দিবসের আগের দিন এই পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। 
বিশদ

ঝলমলে জয়ের আলোয় নিউজিল্যান্ড
সফর শুরু টিম ইন্ডিয়ার 

অকল্যান্ড, ২৪ জানুয়ারি: নিউজিল্যান্ড প্রথমে ব্যাট করে ৫ উইকেটে ২০৩ রান তোলার পর অনেকেই হয়তো ভেবেছিলেন, বিরাট কোহলিরা ইডেন পার্কে প্রথম টি-২০ ম্যাচ জিততে পারবেন না। কিন্তু শ্রেয়াস আয়ার যখন বিশাল ছক্কা হাঁকিয়ে দলকে জয়ের লক্ষ্যে পৌঁছে দিলেন, তখনও এক ওভার খেলা বাকি। হাতে রয়েছে ৬টি উইকেট। 
বিশদ

25th  January, 2020

Pages: 12345

একনজরে
বিএনএ, তমলুক: রেশন সামগ্রী লরিতে ভর্তি করে পাচার করার সময় হাতে নাতে ধরে পাঁশকুড়া থানার পুলিসের হাতে তুলে দিলেন জেলা পরিষদের খাদ্য ও সরবরাহ স্থায়ী ...

সংবাদদাতা, ইংলিশবাজার: সারা দেশের সঙ্গে আজ শনিবার মালদহ জেলায় পালিত হল জাতীয় ভোটার দিবস। নতুন ভোটারদের ভোটদানে উৎসাহিত করার জন্য ২৫ জানুয়ারি জাতীয় ...

 নয়াদিল্লি, ২৫ জানুয়ারি (পিটিআই): বিনিয়োগ, বাণিজ্য, তেল, গ্যাস, সাইবার সুরক্ষা এবং তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে ব্রাজিলের সঙ্গে ১৫টি চুক্তি করল ভারত। শনিবার ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ের মেসিয়াস বলসোনারোর ...

 নয়াদিল্লি, ২৫ জানুয়ারি (পিটিআই): জাতীয় ভোটার দিবস উপলক্ষে শনিবার দেশের মানুষকে শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পাশাপাশি কৃতজ্ঞতা জানালেন নির্বাচন কমিশনের প্রতি। নির্বাচনের প্রক্রিয়াকে আরও প্রাণোচ্ছ্বল করে তোলা ও আরও বেশি মানুষের অংশগ্রহণে কমিশনের ভূমিকার জন্য। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কোনও কিছুতে বিনিয়োগের ক্ষেত্রে ভাববেন। শত্রুতার অবসান হবে। গুরুজনদের কথা মানা দরকার। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সুফল ... বিশদ


ইতিহাসে আজকের দিন

সাধারণতন্ত্র দিবস
১৮৪১: আনুষ্ঠানিকভাবে হংকং দখল করল ব্রিটিশরা
১৯৩০: পরাধীন ভারতে এই দিনটিকে ‘পূর্ণ স্বরাজ দিবস’ বা ‘স্বাধীনতা দিবস’ হিসাবে ঘোষণা করল জাতীয় কংগ্রেস
১৯৫০: লাগু হল ভারতের সংবিধান। রাষ্ট্রপতি পদে রাজেন্দ্র প্রসাদ দায়িত্ব গ্রহণ করে সূচনা করলেন গণতন্ত্রের।
১৯৫৪: রাজনীতিবিদ মানবেন্দ্রনাথ রায়ের মৃত্যু
১৯৬৫- হিন্দিকে সরকারি ভাষা হিসেবে স্বীকৃতি দিল কেন্দ্র
১৯৯২: পরমাণু অস্ত্রের মাধ্যমে আমেরিকার বিভিন্ন শহরকে নিশানা করা থেকে রাশিয়া বিরত হবে বলে জানালেন বরিস ইয়েলৎসেন
২০০১: গুজরাতের ভুজে বিধ্বংসী ভূমিকম্পে মৃত্যু হল প্রায় ২০ হাজার মানুষের
২০০৪: আফগানিস্তানের নয়া সংবিধানে স্বাক্ষর করলেন প্রেসিডেন্ট হামিদ কারজাই



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫১ টাকা ৭২.২১ টাকা
পাউন্ড ৯১.৯৮ টাকা ৯৫.৩২ টাকা
ইউরো ৭৭.৩৮ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
25th  January, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৯৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৮৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,৪৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ মাঘ ১৪২৬, ২৬ জানুয়ারি ২০২০, রবিবার, (মাঘ শুক্লপক্ষ) দ্বিতীয়া ৫৯/৪৫ শেষ রাত্রি ৬/১৬। ধনিষ্ঠা অহোরাত্র। সূ উ ৬/২১/৫৩, অ ৫/১৬/১৩, অমৃতযোগ দিবা ৭/৫ গতে ১০/০ মধ্যে। রাত্রি ৭/১ গতে ৮/৪৬ মধ্যে। বারবেলা ১০/২৭ গতে ১/১০ মধ্যে। কালরাত্রি ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
১১ মাঘ ১৪২৬, ২৬ জানুয়ারি ২০২০, রবিবার, দ্বিতীয়া ৫৬/১৭/৫২ শেষরাত্রি ৪/৫৬/৫। ধনিষ্ঠা ৫৮/৫৪/২৯ শেষরাত্রি ৫/৫৮/৪৪। সূ উ ৬/২৪/৫৬, অ ৫/১৪/৫৬, অমৃতযোগ দিবা ৭/১ গতে ৯/৫৯ মধ্যে ও রাত্রি ৭/৮ গতে ৮/৫১ মধ্যে। কালবেলা ১১/৪৯/৫৬ গতে ১/১১/১১ মধ্যে। কালরাত্রি ১/২৮/৪১ গতে ৩/৭/২৬ মধ্যে।
৩০ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
শুভেচ্ছা ও ছুটি

আজ রবিবার দেশের ৭১তম সাধারণতন্ত্র দিবস। এই উপলক্ষে বর্তমান পত্রিকার ...বিশদ

08:00:00 AM

আজকের রাশিফল  
মেষ: দাম্পত্যজীবন শুভ। বৃষ: উপার্জন ভাগ্য শুভাশুভ মিশ্রিত। মিথুন: কথাবার্তায় সংযত না ...বিশদ

25-01-2020 - 07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
জাতীয় ভোটদাতা দিবস১৮৫০: অভিনেতা অর্ধেন্দু শেখর মুস্তাফির জন্ম১৮৫৬: সমাজসেবক ও ...বিশদ

25-01-2020 - 07:03:20 PM

পদ্মভূষণ পাচ্ছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মনহর পারিক্কর, ব্যবসায়ী আনন্দ মহিন্দ্রা ও ভেনু শ্রীনিবাসন, ব্যাডমিন্টন খেলোয়াড় পিভি সিন্ধু, নাগাল্যান্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী এস সি জমির এবং জম্মু ও কাশ্মীরের রাজনৈতিক ব্যক্তিত্ব মুজাফ্ফর হোসেন বেগ 

25-01-2020 - 09:18:00 PM

পদ্মবিভূষণ পাচ্ছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী অরুণ জেটলি, স্বরাজ, জর্জ ফার্ণান্ডেজ, বক্সার মেরি কম, মরিশাসের প্রাক্তন প্রধানমন্ত্রী অনিরুদ্ধ জগন্নাথ 

25-01-2020 - 09:13:00 PM

 পদ্মশ্রী পাচ্ছেন কঙ্গনা রানউত, একতা কাপুর, আদনান সামি এবং করণ জোহর

25-01-2020 - 09:07:04 PM