Bartaman Patrika
খেলা
 

দূরত্ব ঘুচিয়ে আবেগের ডার্বিতে মিশলেন সনি নর্ডি-সুলে মুসারা 

অভিজিৎ সরকার  কলকাতা: স্পেন থেকে মালয়েশিয়া। কিংবা ঘানা থেকে ইংল্যান্ড। রবিবারের কলকাতা ডার্বির উত্তাপ সর্বত্রই। মর্যাদার ম্যাচে সল্টলেক স্টেডিয়ামে জান লড়িয়ে দিলেন বেইতিয়া-কোলাডোরা। সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে প্রিয় দলকে উজ্জীবিত করতে সোশাল নেটওয়ার্কিং সাইটে ছবি পোস্ট করলেন নাইজেরিয়া থেকে সুলে মুসা, লন্ডনে চিমা ওকেরি, মালয়েশিয়ায় থাকা সনি নর্ডি, সঙ্গে ব্যারেটোও। নাইজেরিয়ায় ক্রীড়া সরঞ্জামের দোকান খুলেছেন সুলে মুসা। ডার্বির একদিন আগে স্থানীয় বন্ধুদের সঙ্গে লাল-হলুদ জার্সি পরে গাড়ির স্টিয়ারিংয়ে বসে মুসার ছবি এখন ভাইরাল। ডগলাসও প্রিয় দল ইস্ট বেঙ্গলকে শুভেচ্ছা জানিয়েছেন ফেসবুকের দেওয়ালে। সাহিল-পাপা দিওয়ারাদের উদ্দেশ্যে তাঁর পোস্ট, ‘কোনও চাপ নেই। জীবনের শেষ ম্যাচ মনে করে মাঠে নামো। আর দলকে জয় এনে দাও।’ বন্ধু কোচ কিবু ভিকুনাকে আগাম শুভেচ্ছা জানিয়েছেন ‘সবুজ তোতা’ ব্যারেটোও। সুদূর স্পেন থেকে মস্তিষ্কে গুরুতর অস্ত্রোপচার হওয়া সন্তান মাউরোকে নিয়ে লাল-হলুদ জার্সি পরে সতীর্থদের পাশে থেকেছেন বোরহা গোমেজ পেরেজ। এরকম আন্তরিকতাই কলকাতা ডার্বিকে আরও রঙিন করে তুলেছে।
বড় ম্যাচ ঘিরে এর আগে দুই প্রধানের প্রাক্তন ও বর্তমান বিদেশি ফুটবলারদের এমন আবেগ আগে দেখা যায়নি! রবিবার যুবভারতী ক্রীড়াঙ্গনের গ্যালারিতেও আবেগ, উত্তেজনার পারদ চড়েছে পরতে পরতে। সরকারিভাবে মোহন বাগানের আয়োজনে রবিবারই শেষ আই লিগের ডার্বি হয়ে গেল। গ্যালারিতে ছিলেন ৬৩ হাজারেরও বেশি দর্শক। এদিন ম্যাচের প্রায় তিন ঘণ্টা আগে থেকেই ই এম বাইপাসের দু’দিক থেকে মোহন বাগান জনতার ঢল নেমেছে। ইস্ট বেঙ্গল সেদিক যেন অনেকটাই সংখ্যালঘু। পরে তাদের সংখ্যা অবশ্য বেড়েছে। লাল-হলুদ, সবুজ-মেরুন পতাকায় স্টেডিয়াম ঢেকে যায়। ইস্ট বেঙ্গল গ্যালারিতে বাড়তি সংযোজন ভারতের ত্রিবর্ণরঞ্জিত পতাকা। খেলা দেখতে আসার পথে যাতে কোনও বিঘ্ন না ঘটে তার জন্য সকাল সাতটা চল্লিশের খড়গপুর লোকাল ধরে প্রথমে হাওড়া, তারপর সরাসরি সল্টলেক স্টেডিয়ামে হাজির দেবু মল্লিক। তাঁর সঙ্গী বাগনানের নয়নমণি মুখার্জি। নয়নবাবুর তিন মাস আগে গোড়ালিতে অস্ত্রোপচার হয়েছে। তাতে কী? মোহন বাগান প্রেমে কোনও বাধাই বাধা নয়। জামাই দেবু ইস্ট বেঙ্গল সমর্থক। পার্ক সার্কাস থেকে হুইল চেয়ারে করে ডার্বি দেখতে হাজির মতিউর রহমান। জন্ম থেকে তাঁর দুটি পা অসাড়। কিন্তু গ্যালারি থেকে প্রিয় দলের খেলা দেখার মজাই আলাদা।
সুইজারল্যান্ড থেকে আগত এক সাংবাদিক স্টেডিয়ামের বাইরে ঘোরাঘুরি করছিলেন। এফসি বাসেল ও চেন্নাই সিটি ক্লাবের গাঁটছড়ার খবর করতে এসেছেন তিনি। কলকাতার সাংবাদিকদের সঙ্গে কথা বলতে বলতে প্রেসবক্সে চলে এলেন। চুটিয়ে উপভোগ করলেন বড় ম্যাচ। ডার্বি দেখতে উল্লেখযোগ্য উপস্থিতি দুই প্রধানের মহিলা দর্শকদেরও। ঐতিহ্য-প্রথা টপকে এটিকে-মোহন বাগান এখন কর্পোরেট হওয়ার পথে। ইস্ট বেঙ্গলও এখন সেই রাস্তায় হাঁটছে। ম্যাচ শুরু হওয়ার আগেই চোখ চলে যায় গ্যালারিতে। ইস্ট বেঙ্গলের ব্যানারে লেখা, ‘রক্ত দিয়ে কেনা মাটি কাগজ দিয়ে নয়।’ এনআরসি বিষয়ে বক্তব্য, নাগরিকত্ব তাঁরা কাগজ দিয়ে প্রমাণ করতে রাজি নন। মোহন বাগান গ্যালারির আপার থেকে প্রায় লোয়ার টিয়ারে নেমে আসা টিফোতে ইস্ট বেঙ্গলকে খোঁচা দিয়ে লেখা ‘পলাশীর প্রান্তরে চোখে চোখ রেখে লড়াই শিখেয়েছি আমরাই।’

20th  January, 2020
মনোজের ত্রিশতরান, জয়ের খোঁজে বাংলা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মনোজ তিওয়ারির অপরাজিত ট্রিপল সেঞ্চুরির সৌজন্যে হায়দরাবাদের বিরুদ্ধে রানের পাহাড়ে বাংলা। সোমবার চা-বিরতির পর প্রথম ইনিংসে তারা ৭ উইকেটে ৬৩৫ রান তুলে ইনিংস ডিক্লেয়ার করে। বাংলা ১৫১.৪ ওভার ব্যাট করায় কোচ অরুণলাল তৃপ্ত।
বিশদ

21st  January, 2020
বাগানের নতুন সচিব সৃঞ্জয় বসু, সহ সচিব সত্যজিৎ চ্যাটার্জি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাত্র ১৬ মাসের মধ্যে মোহন বাগান ক্লাবের সভাপতি পদে ফিরলেন স্বপন সাধন (টুটু) বসু। গত ডিসেম্বরে প্রয়াত হয়েছিলেন ক্লাব সভাপতি গীতানাথ গাঙ্গুলি। ফলে এই পদ খালি ছিল। সোমবার কর্মসমিতির সভায় প্রত্যাশিতভাবেই তা পূরণ করলেন টুটু বসু। তাঁর জায়গায় সচিব হলেন সৃঞ্জয় বসু। 
বিশদ

21st  January, 2020
বিরাটই সর্বকালের সেরা ওয়ান ডে ক্রিকেটার: ফিনচ 

বেঙ্গালুরু, ২০ জানুয়ারি: বিরাট কোহলিই বিশ্বের সর্বকালের সেরা ওয়ান ডে ক্রিকেটার। ভারত অধিনায়ককে মহার্ঘ এই সার্টিফিকেট দিলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিনচ। পাশাপাশি রোহিত শর্মাকেও সেরা পাঁচের তালিকায় রাখছেন তিনি।  
বিশদ

21st  January, 2020
রোনাল্ডোর জোড়া গোলে জয়ী জুভেন্তাস

তুরিন, ২০ জানুয়ারি: ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর দুরন্ত জোড়া গোলে পারমাকে হারিয়ে লিগ শীর্ষে নিজেদের অবস্থান মজবুত করল জুভেন্তাস। ২০ ম্যাচে তাদের সংগ্রহ ৫১ পয়েন্ট। উল্লেখ্য, লিগের গত দু’টি ম্যাচে পয়েন্ট নষ্ট করেছে তাদের নিকটতম প্রতিদ্বন্দ্বী ইন্তার মিলান (২০ ম্যাচে ৪৭ পয়েন্ট)। 
বিশদ

21st  January, 2020
শীর্ষে বিরাট, দ্বিতীয় স্থানে রোহিত শর্মা 

দুবাই, ২০ জানুয়ারি: আইসিসি’র ওয়ান ডে র‌্যাঙ্কিংয়ে নিজেদের স্থান ধরে রাখলেন বিরাট কোহলি ও রোহিত শর্মা। সোমবার প্রকাশিত তালিকায় ৮৮৬ পয়েন্ট নিয়ে ব্যাটসম্যানদের মধ্যে শীর্ষস্থানে রয়েছেন কোহলি। আর ৮৬৮ পয়েন্ট নিয়ে দু’নম্বরে রয়েছেন তাঁর ডেপুটি রোহিত। বিরাট ও রোহিত ছাড়া প্রথম দশে নেই আর কোনও ভারতীয় ব্যাটসম্যান।  
বিশদ

21st  January, 2020
সেতিয়েনকে জয় উপহার মেসিদের

বার্সেলোনা, ২০ জানুয়ারি: নতুন কোচ কিকে সেতিয়েনের প্রশিক্ষণে প্রথম ম্যাচে জয় পেল বার্সেলোনা। রবিবার ঘরের মাঠ ন্যু ক্যাম্পে গ্রানাডার বিরুদ্ধে জয়সূচক গোলটি লিও মেসিরই। ম্যাচে প্রায় ৮৭ শতাংশ বল পজেশন রাখলেও ন্যূনতম ব্যবধানে জিততে হল কাতালন ক্লাবটিকে।  
বিশদ

21st  January, 2020
খেতাবের আরও কাছে লিভারপুল 

লন্ডন, ২০ জানুয়ারি: প্রতিপক্ষকে সহজে বশ মানানো অভ্যাসে পরিণত করেছে লিভারপুল। রবিবার ঘরের মাঠ অ্যানফিল্ডে লিগের ম্যাচে তারা ২-০ গোলে হারাল ম্যাঞ্চেস্টার ইউনাইটেডকে। ২২ ম্যাচে ৬৪ পয়েন্ট পেয়ে তারা লিগ শীর্ষে। শুধু তাই নয়, নিকটতম প্রতিদ্বন্দ্বী ম্যাঞ্চেস্টার সিটির থেকে এক ম্যাচ খেলেও তারা ১৬ পয়েন্টে এগিয়ে। 
বিশদ

21st  January, 2020
এগলেন ফেডেরার, ডকোভিচ  

মেলবোর্ন, ২০ জানুয়ারি: বৃষ্টিতে যথেষ্ট ক্ষতিগ্রস্ত হল অস্ট্রেলিয়ান ওপেনের প্রথম দিনের ম্যাচ। ৬৪টি ম্যাচের মধ্যে ১৭টি ম্যাচ পরিত্যক্ত হয়। এর আগে দাবানলে ক্ষতিগ্রস্ত হয় অস্ট্রেলিয়ার বনাঞ্চল। তার প্রভাব গিয়ে পড়েছিল অস্ট্রেলিয়ার ওপেনের বাছাই পর্বে। দাবানলের প্রভাবে প্রকৃতির খামখেয়ালিপনার শিকার বছরের প্রথম গ্র্যান্ডস্ল্যাম টুর্নামেন্ট।  
বিশদ

21st  January, 2020
রনজিতে চোট পেলেন ইশান্ত 

নয়াদিল্লি, ২০ জানুয়ারি: সোমবার বিদর্ভের বিরুদ্ধে রনজি ট্রফির ম্যাচে চোট পেলেন দিল্লির পেসার ইশান্ত শর্মা। বিদর্ভের দ্বিতীয় ইনিংসে বল করার সময়ে ফৈয়াজ ফজলের বিরুদ্ধে একটি এলবিডব্লুর আবেদন করতে গিয়ে পা পিছলে পড়ে যান তিনি। ইশান্তের হাঁটুতে চোট লাগে।  
বিশদ

21st  January, 2020
ডার্বি মন ভরাতে পারেনি 

সুজিত বসু: ছোটবেলা থেকেই মোহনবাগানের সমর্থক। বহু টানটান, স্মরণীয় ডার্বি ম্যাচ দেখেছি। সেই নিরিখে রবিবারের বড় ম্যাচের মান মন ভরাতে পারেনি। আরও ভালো খেলা দেখার আশা ছিল। অতীতে এর থেকে উত্তেজক ডার্বির সাক্ষী আমি। তাহলে কি এই মর্যাদার ম্যাচ থেকে প্রাপ্তির ভাঁড়ার শূন্য? 
বিশদ

21st  January, 2020
জয়ের প্রতীক্ষায় ভারত 

ব্লোমফনটেন, ২০ জানুয়ারি: আইসিসি অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে মঙ্গলবার ভারত মুখোমুখি হচ্ছে জাপানের। এবার জুনিয়র বিশ্বকাপে অভিষেক হয়েছে জাপানের। চারবারের চ্যাম্পিয়ন ভারত গ্রুপ এ’র এই ম্যাচে জিতলেই কোয়ার্টার ফাইনালে পৌঁছে যাবে। রবিবার গ্রুপ লিগের প্রথম ম্যাচে ভারত ৯০ রানে হারিয়েছে শ্রীলঙ্কাকে।  
বিশদ

21st  January, 2020
কেরলে স্টেডিয়ামের অস্থায়ী
গ্যালারি ভেঙে জখম ৫০

পালাকাডে, ২০ জানুয়ারি: প্রদর্শনী ফুটবল ম্যাচ শুরুর আগেই স্টেডিয়ামের একটি অস্থায়ী গ্যালারি ভেঙে জখম হলেন ৫০ জনের বেশি দর্শক। ঘটনাটি ঘটে গতকাল রাতে কেরলের পালাকাডে। সে সময় স্টেডিয়ামে উপস্থিত ছিলেন প্রাক্তন ফুটবলার আই এম বিজয়ন ও বাইচুং ভূটিয়া। তবে তাঁদের কোনরকম ক্ষতি হয়নি। তাঁরা সুরক্ষিতই রয়েছেন।
বিশদ

20th  January, 2020
রোহিত-বিরাট যুগলবন্দিতে
সিরিজ ভারতের

বেঙ্গালুরু, ১৯ জানুয়ারি: তারকারা বরাবরই পছন্দ করেন বড় মঞ্চে জ্বলে উঠতে। আর সেই কারণেই হয়তো রবিবারের চিন্নাস্বামীকে বেছে নিয়েছিলেন রোহিত শর্মা। প্রথম দু’টি ম্যাচে নামের প্রতি সেভাবে সুবিচার করতে পারেননি ‘হিটম্যান’। নিন্দুকেরা অনেক কথা বলছিলেন। কিন্তু অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের নির্ণায়ক ম্যাচে দুরন্ত শতরান হাঁকিয়ে নায়ক সেই রোহিতই।
বিশদ

20th  January, 2020
তাল হারিয়েও বড় ম্যাচে
বাজিমাত বেইতিয়াদের

শীর্ষস্থান মজবুত করল সবুজ-মেরুন

জয় চৌধুরি, কলকাতা : ম্যাচের সেরা হোসেবা বেইতিয়া তখন পোডিয়ামে। ২৪ মাস পর চিরপ্রতিদ্বন্দ্বীকে হারানোয় মোহন বাগান গ্যালারিতে তখন উল্লাসের গর্জন। প্রিয় ফুটবলারদের অভিবাদন জানানোর মুহূর্তে মোহন সমর্থদের উন্মাদনা ছিল চোখে পড়ার মতো। মাঠের মধ্যে তখন পাপা-মুনোজরা তখন আলিঙ্গনাবদ্ধ। 
বিশদ

20th  January, 2020

Pages: 12345

একনজরে
বিএনএ, তমলুক: নেতাজি সুভাষচন্দ্র বসু দেশের প্রথম প্রধানমন্ত্রী হলে দেশজুড়ে এত বৈষম্য আজ থাকত না। দেশের ৯৮ ভাগ পুঁজি মাত্র দু’শতাংশ মানুষের হাতে। আর মধ্যবিত্ত, ...

বিএনএ, আসানসোল: আসানসোল মহকুমায় ই-রিকশর জন্য এক তৃতীয়াংশ মহিলা আবেদন জানিয়েছেন। তাই এবার জেলা সদরে পরিবহণের অন্যতম মাধ্যম হতে চলা ই-রিকশর চাবিকাঠি রমণীদের হাতে যাবে কি না, তা নিয়ে শুরু হয়েছে জল্পনা। তবে বিপরীত যুক্তিও রয়েছে, অনেকের দাবি, লোন পাওয়ার ...

  নয়াদিল্লি, ২৩ জানুয়ারি: এই প্রথম কোনও ভারতীয় করোনা ভাইরাসে আক্রান্ত হলেন। পেশায় নার্স ওই মহিলা বর্তমানে সৌদি আরবের একটি হাসপাতালে ভর্তি রয়েছেন। তিনি কেরলের বাসিন্দা। ...

বিএনএ, তমলুক: বুধবার রাতে মেচেদায় ৪১নম্বর জাতীয় সড়কের ওভারব্রিজ এলাকায় ভাঙড়ের এক শিক্ষককে উদ্ধার করল কোলাঘাট থানার পুলিস। ওই শিক্ষকের দাবি, ওইদিনই বিকেল ৩টে নাগাদ ভাঙড় থানার কুলটি কলোনির বাড়ি থেকে তিনি বের হন। তখন তাঁর কাছে চার লক্ষ টাকা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ঠাৎ জেদ বা রাগের বশে কোনও সিদ্ধান্ত না নেওয়াই শ্রেয়। প্রেম-প্রীতির যোগ বর্তমান। প্রীতির বন্ধন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২৬: ব্যারিস্টার জ্ঞানেন্দ্রমোহন ঠাকুরের জন্ম
১৮৫৭: প্রতিষ্ঠিত হল কলকাতা বিশ্ববিদ্যালয়
১৯৪৫: পরিচালক সুভাষ ঘাইয়ের জন্ম
১৯৫০: ভারতের জাতীয় সঙ্গীত হিসাবে গৃহীত হল ‘জনগণমন অধিনায়ক’
১৯৬৫ - ইংরেজ রাজনীতিবিদ ও লেখক উইন্স্টন চার্চিলের মৃত্যু
১৯৬৬: বিজ্ঞানী হোমি জাহাঙ্গির ভাবার মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪১ টাকা ৭২.১১ টাকা
পাউন্ড ৯১.৯৬ টাকা ৯৫.২৬ টাকা
ইউরো ৭৭.৫২ টাকা ৮০.৪৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
23rd  January, 2020

দিন পঞ্জিকা

৯ মাঘ ১৪২৬, ২৪ জানুয়ারি ২০২০, শুক্রবার, অমাবস্যা ৫২/৪ রাত্রি ৩/১২। উত্তরাষা‌ঢ়া ৫০/৫৯ রাত্রি ২/৪৬। সূ উ ৬/২২/১৯, অ ৫/১৪/৪৯, অমৃতযোগ দিবা ৭/৪৮ মধ্যে পুনঃ ৮/৩২ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৩ গতে ২/২০ মধ্যে পুনঃ ৩/৪৭ গতে অস্তাবধি। বারবেলা ৯/৫ গতে ১১/৪৭ মধ্যে। কালরাত্রি ৮/৩১ গতে ১০/১০ মধ্যে।
৯ মাঘ ১৪২৬, ২৪ জানুয়ারি ২০২০, শুক্রবার, অমাবস্যা ৫০/২১/৪৫ রাত্রি ২/৩৪/১৫। উত্তরাষাঢ়া ৫০/২৫/০ রাত্রি ২/৩৫/৩৩। সূ উ ৬/২৫/৩৩, অ ৫/১৩/২১, অমৃতযোগ দিবা ৭/৪৬ মধ্যে ও ৮/৩১ গতে ১০/৪৪ মধ্যে ও ১২/৫৮ গতে ২/১৭ মধ্যে ও ৩/৫৭ গতে ৫/১৩ মধ্যে এবং রাত্রি ৭/৮ গতে ৮/৫১ মধ্যেও ৩/৪৩ গতে ৪/৩৪ মধ্যে। কালবেলা ১০/২৮/৩১ গতে ১১/৪৯/২৭ মধ্যে, কালরাত্রি ৮/৩১/২৪ গতে ১০/১০/২৫ মধ্যে।
 ২৮ জমাদিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: প্রেম-প্রীতির যোগ বর্তমান। বৃষ: শৌখিন দ্রব্যের ব্যবসা শুভ হবে। মিথুন: আপনার কথাবার্তা ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮২৬: ব্যারিস্টার জ্ঞানেন্দ্রমোহন ঠাকুরের জন্ম১৮৫৭: প্রতিষ্ঠিত হল কলকাতা বিশ্ববিদ্যালয়১৯৪৫: পরিচালক ...বিশদ

07:03:20 PM

২২৬ পয়েন্ট উঠল সেনসেক্স 

04:16:17 PM

প্রথম টি-২০: নিউজিল্যান্ডকে হারিয়ে ৬ উইকেটে ম্যাচ জিতল ভারত 

03:48:28 PM

বিধাননগর পুরসভায় অভিযান বিজেপির
 

ডেঙ্গু রোধে খাল পরিষ্কার, বেআইনি পার্কিং বন্ধ সহ একাধিক দাবিতে ...বিশদ

03:39:00 PM

প্রথম টি-২০: ভারত ১৫১/৪ (১৫ ওভার) 

03:31:02 PM