Bartaman Patrika
খেলা
 

মুনোজই দলের নেতা:মোরান্তে 

জয় চৌধুরি  কলকাতা: কালের নিয়মে বদলায় অনেক কিছুই। নতুন নায়ক খুঁজে নেয় জনতা। অতীতে ব্যারেটোর জয়ধ্বনিতে মুখরিত হত মোহন বাগান জনতা। বড় ম্যাচের আগে ব্রাজিলিয়ান তারকাটির কাছে আসত আব্দারের বন্যা। এখন অতীতের খাতায় নাম লিখিয়েছেন ব্যারেটো। তাঁর জায়গা নিয়েছেন ফ্রান গঞ্জালেজ মুনোজ। দু’জনের মান বা খেলার ধরনের মধ্যে পার্থক্য অনেকটাই। কিন্তু মোহন বাগানের এই দলে হোসেবা বেইতিয়া এবং মুনোজ ছাড়া নায়ক হওয়ার উপাদান আর কারও মধ্যে নেই। প্রথমজন চুপচাপ। কিন্তু মুনোজ অসম্ভব চনমনে। সমর্থকদের কাছে টেনে নেওয়ার জন্য তাঁর মূলধন আন্তরিকতাই। অনুশীলন শুরু ও শেষের সময় সবুজ-মেরুন জনতার সঙ্গে ছবি তোলা তিনি অভ্যাসে পরিণত করেছেন। সমর্থকরাই তাঁর নাম দিয়েছেন ‘দ্য বস’। ভালোবাসার এই বিশেষণ শুনে মুনোজ যেন আরও বেশি উদ্দীপ্ত।
রবিবারের ডার্বির আগে তেতে আছে মোহন বাগান শিবির। হোম ম্যাচ বলে ফেডারেশনের নিয়মে শনিবার সাংবাদিক সম্মেলন ছিল সবুজ-মেরুন তাঁবুতে। সেখানে দেখা গেল প্রচুর সমর্থক। টিকিট কাটার পাশাপাশি সাংবাদিক সম্মেলনে আসা কোচ কিবু ভিকুনা ও মুনোজকে নিয়ে দেখা গেল হুড়োহুড়ি। কোচের হাতে ধরিয়ে দেওয়া হল প্লাস্টিকের চিংড়ি। যা দেখে তাঁর স্ত্রী প্রচণ্ড খুশি। গোকুলাম ম্যাচের আগের দিন প্র্যাকটিসে ছিলেন তাঁর স্ত্রী। আই লিগে মোহন বাগানের ভাগ্যের চাকা ঘুরেছে ওই ম্যাচেই। তারপর থেকে কোচের বেটার হাফ যেন মোহন বাগান দলের ‘বাড়তি’ সদস্য। কাশ্মীরেও গিয়েছিলেন দলের সঙ্গে। ‘লেডি লাক’ ডার্বিতেও ক্লিক করবে বলে মনে করছেন কিবু।
গত তিন দশক ডার্বির আগে এতটা ঘেঁটে থাকতে দেখা যায়নি ইস্ট বেঙ্গলকে। সেই সুযোগ নিতে তৈরি মোহন বাগান। টানা পাঁচটি ম্যাচ অপরাজিত থাকায় ভিকুনা-ব্রিগেডের আত্মবিশ্বাসও উঁচু তারে বাধা। অনুশীলনেও নেই তাই কোনও বিধিনিষেধ। গা ঘামানোর শেষ পর্বে দেখা গেল সাহিল-শঙ্কর রায়ের খুনসুটিও। মোহন বাগানের গোলরক্ষক বড় ম্যাচের আগে টেনিস বলে অনুশীলন সারলেন প্রতিবর্ত ক্রিয়া বাড়াতে।
সবদিক থেকে এগিয়ে থাকলেও রবি সন্ধ্যায় মোহন বাগানীদের সবথেকে বড় চ্যালেঞ্জ হতে পারে লালরিনডিকা রালতের বিষাক্ত কর্নার কিংবা দুরন্ত ফ্রি-কিক। সেটপিস থেকে গোল খাওয়াটা বাগানের বদভ্যাস। দলের এই রোগ মেনে নিলেন ড্যানিয়েল সাইরাসও। ত্রিনিদাস-টোবাগোর ফুটবলারটি বললেন,‘আমরা এটা নিয়ে হোম ওয়ার্ক করেছি। রবিবার দর্শক ভর্তি গ্যালারির সামনে যাবতীয় ভুলত্রুটি শুধরে নিয়ে জিততে চাই। রক্ষণ নিয়ে কোচও বেশ কিছু মূ্ল্যবান পরামর্শ দিয়েছেন।’
মোহন বাগানের স্প্যানিশ সেন্ট্রাল ডিফেন্ডার ফ্রান মোরান্তে মনে করছেন, আই লিগে ইস্ট বেঙ্গল স্ট্রাইকার সমস্যা নিয়ে ভুগছে বলে আমরা ওদের হাল্কাভাবে নিচ্ছি না। ফুটবলে অনেক সময়েই দেখা যায়, চূড়ান্ত ব্যর্থ হওয়ার ফুটবলার হঠাৎ গুরুত্বপূর্ণ ম্যাচে হিরো হয়ে গেল। তাই মার্কোস যাতে সেই ভূমিকা পালন করতে না পারে তারজন্য আমাদের সচেষ্ট থাকতে হবে। ড্যানিয়েলের সঙ্গে আমার বোঝাপড়া ক্রমশ বাড়ছে। ফ্রান গঞ্জালেজ মুনোজ সামনে থাকায় আমাদের বাড়তি সুবিধা হয়েছে। ওই দলের নেতা।’ আই লিগে খেলোয়াড়দের অনুপ্রাণিত করতে একটি চার্ট তৈরি করে ড্রেসিং-রুমে ঝুলিয়ে দিয়েছেন কোচ কিবু ভিকুনা। সেখানে আছে দলের মূল্যবোধ বাড়ানোর জন্য বেশ কিছু স্লোগান। সব মিলিয়ে প্রথম একাদশ অপরিবর্তিত রেখে ২৪ মাস পর ডার্বি জিততে মুখিয়ে মোহন বাগান। 

19th  January, 2020
অহমিকা খর্ব, মেজাজ হারালেন আলে স্যার 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার ডার্বির শেষ দিকে হুয়ান মেরা- মার্কোসরা যখন দুরন্ত লড়ছেন তখনই কোয়েসের কিছু আধিকারিক মাঠ ছাড়লেন মার খাওয়ার ভয়ে। ক্লাবের শতবর্ষে দ্বিতীয় ডার্বিতে হেরে আই লিগের খেতাবি দৌড়ে আরও পিছিয়ে পড়ল ইস্ট বেঙ্গল। ম্যাচের পর গোটা বাইপাস জুড়ে সমর্থকদের মুখে ছিল আক্ষেপ। 
বিশদ

20th  January, 2020
এবার হোসেবা বেইতিয়ার লক্ষ্য আইএসএলে খেলা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মোহন বাগান জার্সি পরে দু’টি ডার্বি খেলেছেন। গত ১ সেপ্টেম্বর কলকাতা লিগের ডার্বি ড্র হলেও ম্যাচের সেরার পুরস্কার পেয়েছিলেন হোসেবা বেইতিয়া। রবিবার ইস্ট বেঙ্গলকে হারাতে মুখ্য ভূমিকা নিলেন তিনিই। সঙ্গত কারণেই আবার ম্যাচের সেরা এই স্প্যানিশ মিডফিল্ডার। কলকাতা লিগে তিনি নজর কেড়েছিলেন।  
বিশদ

20th  January, 2020
মনোজ অপরাজিত ১৫৬, বড় রানের পথে বাংলা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মনোজ তিওয়ারির অপরাজিত ১৫৬ রানের উপর ভর করে হায়দরাবাদের বিরুদ্ধে প্রথম ইনিংসে রানের পাহাড় খাড়া করতে চলেছে বাংলা। রবিবার, কল্যাণীতে প্রথম দিনের শেষে বাংলার স্কোর ৫ উইকেটে ৩৬৬ রান। সচরাচর রনজি ট্রফিতে এত দ্রুত রান তুলতে দেখা যায় না বাংলার ব্যাটসম্যানদের। 
বিশদ

20th  January, 2020
ধোনি আগামী বছরও আইপিএলে খেলবেন, জানাল সিএসকে 

চেন্নাই, ১৯ জানুয়ারি: শুধু আসন্ন আইপিএল নয়, আগামী বছর অনুষ্ঠিত আইপিএলেও মহেন্দ্র সিং ধোনি খেলবেন চেন্নাই সুপার কিংসের হয়ে। রবিবার নিজেই এ কথা জানিয়েছেন সিএসকে’র কর্ণধার এন শ্রীনিবাসন। তিনি সাফ বলে দিয়েছেন, ধোনি অন্য কোনও দলের হয়ে খেলবেন না। ২০২১ সালেও তাঁকে ধরে রাখবে সিএসকে।
বিশদ

20th  January, 2020
বাগান সমর্থকদের ভাবাবেগে আঘাত দিতে নারাজ এটিকে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী জুনে পথ চলা শুরু হচ্ছে এটিকে-মোহন বাগানের। মোহন বাগান ফুটবল ক্লাব প্রাইভেট লিমিটেডের ৮০ শতাংশ শেয়ার কিনে নিয়েছে আরপি-সঞ্জীব গোয়েঙ্কা গ্রুপ। রবিবার সল্টলেক স্টেডিয়ামে মোহন বাগান কর্তাদের আমন্ত্রণে ডার্বি দেখতে হাজির ছিলেন আইএসএলে এটিকে’র দল মালিক। 
বিশদ

20th  January, 2020
অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ
প্রথম ম্যাচে জয়ী ভারত 

ব্লোমফন্টেন, ১৯ জানুয়ারি: শ্রীলঙ্কাকে ৯০ রানে হারিয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে অভিযান শুরু করল গতবারের চ্যাম্পিয়ন ভারত। ভারতের দুই ওপেনার যশস্বী জয়সওয়াল ও দিব্যাংশ সাক্সেনা শুরুটা বেশ ভালোই করেন। তাঁরা তোলেন ৬৬ রান। দিব্যাংশ ২৩ রানে আউট হন। যশস্বীর সংগ্রহ ৫৯ রান। 
বিশদ

20th  January, 2020
‘এ’ দলের হয়ে ঝোড়ো সেঞ্চুরি পৃথ্বীর 

লিঙ্কন, ১৯ জানুয়ারি: ভারতীয় ‘এ’ দলের হয়ে নিউজিল্যান্ড সফরে গিয়ে ব্যাট হাতে ঝড় তুললেন পৃথ্বী সাউ। নিউজিল্যান্ড একাদশের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে ঝোড়ো সেঞ্চুরি উপহার দিলেন তরুণ ব্যাটসম্যানটি। খেললেন ১০০ বলে ১৫০ রানের ঝলমলে ইনিংস। সেই সঙ্গে নিউজিল্যান্ড সফরে ভারতের টেস্ট দলে ঢোকার দাবিও জোরালো করলেন পৃথ্বী। 
বিশদ

20th  January, 2020
কাসেমিরোর জোড়া গোল জেতাল রিয়াল মাদ্রিদকে 

মাদ্রিদ, ১৯ জানুয়ারি: ব্রাজিলিয়ান মিডফিল্ডার কাসেমিরোর জোড়া গোলে সেভিয়ার কঠিন চ্যালেঞ্জ টপকাল রিয়াল মাদ্রিদ। শনিবার ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে মূল্যবান তিন পয়েন্ট পাওয়ার পর কোচ জিনেদিন জিদানের কণ্ঠে শোনা গেল তাঁর প্রশংসা। সাংবাদিকদের প্রশ্নের উত্তরে জিজু বলেন, ‘কাসেমিরোর দু’টি গোলই স্ট্রাইকারসুলভ। 
বিশদ

20th  January, 2020
বাবার সদস্য কার্ডে খেলা দেখেছি মোহন বাগানের
স্মৃতিমেদুর সৌরভ গাঙ্গুলি 

বেহালার ওই ছোট্ট ছেলেটা তখনও জানত না তার নামের পাশে লেখা হবে ‘ক্যাপ্টেন অব ইন্ডিয়ান ক্রিকেট টিম’। বেহালার ওই ছোট্ট ছেলেটা তখনও জানত না লর্ডসের ব্যালকনিতে একদিন জার্সি ওড়াবে সাহেবদের হারিয়ে।  
বিশদ

19th  January, 2020
কোচ-খেলোয়াড় নন, আবেগের ডার্বি
বাঁচিয়ে রাখছেন দুই প্রধানের সমর্থকরা

সোমনাথ বসু, কলকাতা: আবহাওয়ার খামখেয়ালিপনায় হঠাৎই শীতের চাদর উধাও। পাশাপাশি বড় ম্যাচের উষ্ণতা গ্রাস করেছে কল্লোলিনী তিলোত্তমাকে। মাঘের প্রথম সপ্তাহেই কি তাহলে শীতবস্ত্র তুলে রাখতে হবে বাঙালিকে? নাকি আবার দু-এক পশলা বৃষ্টির পর জাঁকিয়ে পড়বে ঠান্ডা? ডার্বির ফলের মতোই এর উত্তরও সময়ের গর্ভে। 
বিশদ

19th  January, 2020
রক্তে ইস্ট বেঙ্গল, আবেগে মোহন বাগান, আর হৃদয়ে বাংলা 

অরূপ বিশ্বাস: আমার বাবা বরিশালের মানুষ। মামার বাড়িও বরিশালে। তাই শরীরে খাঁটি বাঙালের রক্তই বইছে। কিন্তু আমি মোহন বাগানের সমর্থক। শুনে চমকে ওঠার কিছু নেই। ক্লাস ফাইভ থেকে টেন পর্যন্ত ধানবাদের একটি আবাসিক স্কুলে পড়াশোনা করেছিলাম। হোস্টেলের বন্ধুরা তখন মোহন বাগান-ইস্ট বেঙ্গল নিয়ে প্রচণ্ড মাতামাতি করত।
বিশদ

19th  January, 2020
চোট শঙ্কা নিয়েই আজ নির্ণায়ক ম্যাচে নামছে ভারত 

বেঙ্গালুরু, ১৮ জানুয়ারি: উত্তেজনার পারদ চড়িয়ে রবিবার ওয়ান ডে সিরিজের নির্ণায়ক ম্যাচে মুখোমুখি হচ্ছে ভারত ও অস্ট্রেলিয়া। প্রথম ম্যাচে শোচনীয় হারের ধাক্কা সামলে রাজকোটে দ্বিতীয় একদিনের ম্যাচে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে টিম ইন্ডিয়া। সিরিজ আপাত ১-১। ফলে তৃতীয় তথা শেষ ওয়ান ডে রূপ নিয়েছে অঘোষিত ফাইনালের। 
বিশদ

19th  January, 2020
দমবন্ধ পরিস্থিতি ইস্ট বেঙ্গলে 

অভিজিৎ সরকার  কলকাতা: প্র্যাকটিসে আধুনিক সরঞ্জামের আধিক্য। ঠাটবাট ষোলো আনা। কিন্তু প্র্যাকটিস বা খেলায় বৈচিত্র্য নেই। সাফল্য তো দূর অস্ত। কোয়েস জমানায় এটাই যেন ইস্ট বেঙ্গলের দস্তুর হয়ে দাঁড়িয়েছে। কোয়েস ইনভেস্টর হিসেবে আসার আগেও যে লাল-হলুদ আই লিগ জিততে পেরেছে তা নয়। 
বিশদ

19th  January, 2020
হোবার্টে ডাবলস খেতাব জিতলেন সানিয়া মির্জা 

হোবার্ট, ১৮ জানুয়ারি: দু’বছর বাদে কোর্টে ফিরে দারুণ কামব্যাক করলেন সানিয়া মির্জা। শনিবার হোবার্ট ইন্টারন্যাশনাল টেনিসের ডাবলসে চ্যাম্পিয়ন হলেন ভারতের সানিয়া ও ইউক্রেনের নাদিয়া কিচেনক জুটি। ফাইনালে অবাছাই সানিয়া জুটি ৬-৪, ৬-৪ সেটে হারালেন দ্বিতীয় বাছাই চীনের শুয়াই পেং ও শুয়াই ঝ্যাং জুটিকে। 
বিশদ

19th  January, 2020

Pages: 12345

একনজরে
  নয়াদিল্লি, ২৩ জানুয়ারি: এই প্রথম কোনও ভারতীয় করোনা ভাইরাসে আক্রান্ত হলেন। পেশায় নার্স ওই মহিলা বর্তমানে সৌদি আরবের একটি হাসপাতালে ভর্তি রয়েছেন। তিনি কেরলের বাসিন্দা। ...

বিএনএ, তমলুক: বুধবার রাতে মেচেদায় ৪১নম্বর জাতীয় সড়কের ওভারব্রিজ এলাকায় ভাঙড়ের এক শিক্ষককে উদ্ধার করল কোলাঘাট থানার পুলিস। ওই শিক্ষকের দাবি, ওইদিনই বিকেল ৩টে নাগাদ ভাঙড় থানার কুলটি কলোনির বাড়ি থেকে তিনি বের হন। তখন তাঁর কাছে চার লক্ষ টাকা ...

নয়াদিল্লি, ২৩ জানুয়ারি: সিএএ-এর বিরুদ্ধে আন্দোলনরত জেএনইউ এবং জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের হুমকি দিয়ে বিতর্কে জড়ালেন কেন্দ্রীয় মন্ত্রী।  ...

বিএনএ, আসানসোল: আসানসোল মহকুমায় ই-রিকশর জন্য এক তৃতীয়াংশ মহিলা আবেদন জানিয়েছেন। তাই এবার জেলা সদরে পরিবহণের অন্যতম মাধ্যম হতে চলা ই-রিকশর চাবিকাঠি রমণীদের হাতে যাবে কি না, তা নিয়ে শুরু হয়েছে জল্পনা। তবে বিপরীত যুক্তিও রয়েছে, অনেকের দাবি, লোন পাওয়ার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ঠাৎ জেদ বা রাগের বশে কোনও সিদ্ধান্ত না নেওয়াই শ্রেয়। প্রেম-প্রীতির যোগ বর্তমান। প্রীতির বন্ধন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২৬: ব্যারিস্টার জ্ঞানেন্দ্রমোহন ঠাকুরের জন্ম
১৮৫৭: প্রতিষ্ঠিত হল কলকাতা বিশ্ববিদ্যালয়
১৯৪৫: পরিচালক সুভাষ ঘাইয়ের জন্ম
১৯৫০: ভারতের জাতীয় সঙ্গীত হিসাবে গৃহীত হল ‘জনগণমন অধিনায়ক’
১৯৬৫ - ইংরেজ রাজনীতিবিদ ও লেখক উইন্স্টন চার্চিলের মৃত্যু
১৯৬৬: বিজ্ঞানী হোমি জাহাঙ্গির ভাবার মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪১ টাকা ৭২.১১ টাকা
পাউন্ড ৯১.৯৬ টাকা ৯৫.২৬ টাকা
ইউরো ৭৭.৫২ টাকা ৮০.৪৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
23rd  January, 2020

দিন পঞ্জিকা

৯ মাঘ ১৪২৬, ২৪ জানুয়ারি ২০২০, শুক্রবার, অমাবস্যা ৫২/৪ রাত্রি ৩/১২। উত্তরাষা‌ঢ়া ৫০/৫৯ রাত্রি ২/৪৬। সূ উ ৬/২২/১৯, অ ৫/১৪/৪৯, অমৃতযোগ দিবা ৭/৪৮ মধ্যে পুনঃ ৮/৩২ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৩ গতে ২/২০ মধ্যে পুনঃ ৩/৪৭ গতে অস্তাবধি। বারবেলা ৯/৫ গতে ১১/৪৭ মধ্যে। কালরাত্রি ৮/৩১ গতে ১০/১০ মধ্যে।
৯ মাঘ ১৪২৬, ২৪ জানুয়ারি ২০২০, শুক্রবার, অমাবস্যা ৫০/২১/৪৫ রাত্রি ২/৩৪/১৫। উত্তরাষাঢ়া ৫০/২৫/০ রাত্রি ২/৩৫/৩৩। সূ উ ৬/২৫/৩৩, অ ৫/১৩/২১, অমৃতযোগ দিবা ৭/৪৬ মধ্যে ও ৮/৩১ গতে ১০/৪৪ মধ্যে ও ১২/৫৮ গতে ২/১৭ মধ্যে ও ৩/৫৭ গতে ৫/১৩ মধ্যে এবং রাত্রি ৭/৮ গতে ৮/৫১ মধ্যেও ৩/৪৩ গতে ৪/৩৪ মধ্যে। কালবেলা ১০/২৮/৩১ গতে ১১/৪৯/২৭ মধ্যে, কালরাত্রি ৮/৩১/২৪ গতে ১০/১০/২৫ মধ্যে।
 ২৮ জমাদিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: প্রেম-প্রীতির যোগ বর্তমান। বৃষ: শৌখিন দ্রব্যের ব্যবসা শুভ হবে। মিথুন: আপনার কথাবার্তা ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮২৬: ব্যারিস্টার জ্ঞানেন্দ্রমোহন ঠাকুরের জন্ম১৮৫৭: প্রতিষ্ঠিত হল কলকাতা বিশ্ববিদ্যালয়১৯৪৫: পরিচালক ...বিশদ

07:03:20 PM

২২৬ পয়েন্ট উঠল সেনসেক্স 

04:16:17 PM

প্রথম টি-২০: নিউজিল্যান্ডকে হারিয়ে ৬ উইকেটে ম্যাচ জিতল ভারত 

03:48:28 PM

বিধাননগর পুরসভায় অভিযান বিজেপির
 

ডেঙ্গু রোধে খাল পরিষ্কার, বেআইনি পার্কিং বন্ধ সহ একাধিক দাবিতে ...বিশদ

03:39:00 PM

প্রথম টি-২০: ভারত ১৫১/৪ (১৫ ওভার) 

03:31:02 PM