Bartaman Patrika
খেলা
 

দলের স্বার্থে পছন্দের তিন নম্বর
পজিশন ছাড়তে রাজি কোহলি

মুম্বই, ১৩ জানুয়ারি: দলের স্বার্থে নিজের পছন্দের ব্যাটিং অর্ডার থেকে নীচে নেমে যাওয়ার ইঙ্গিত দিলেন বিরাট কোহলি। রোহিত শর্মা, শিখর ধাওয়ান ও লোকেশ রাহুলকে একসঙ্গে খেলাতে হলে সেটাই একমাত্র বিকল্প বলে মনে করছেন ভারত অধিনায়ক। অগত্যা নিজের অভ্যস্ত তিন নম্বর পজিশন ফর্মে থাকা রাহুলকে ছেড়ে দিয়ে চার নম্বরে ব্যাট করার পরিকল্পনা রয়েছে ‘ভিকে’র।
মঙ্গলবার ওয়াংখেড়ে স্টেডিয়ামে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের প্রথম ওয়ান ডে’তে নামার আগে ক্রিকেটমহলে জল্পনা চলছে রোহিত শর্মার সঙ্গী কে হবেন! শিখর ধাওয়ান, নাকি লোকেশ রাহুল? দুরন্ত ফর্মে রয়েছেন রাহুল। আবার চোট সারিয়ে ফিরে রান পেয়েছেন ধাওয়ানও। তাই কোনও একজনকে বাদ দেওয়া সহজ নয়। এই জটিল পরিস্থিতির সমাধানে আত্মত্যাগের কথা ভাবছেন অধিনায়ক কোহলি। সোমবার সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, ‘ফর্মে থাকা ক্রিকেটার সবসময়ই দলের কাছে মূল্যবান। সেরা ক্রিকেটারদের আগে বেছে নিতে হয়। তারপর নির্ধারণ করতে হয় সঠিক কম্বিনেশন। আর এই দুটি শর্তের মেলবন্ধন ঘটিয়ে রোহিত, শিখর ও রাহুলকে আমরা একসঙ্গে খেলাতে পারি। তার জন্য কিছুটা অ্যাডজাস্টমেন্ট করতে হবে। দেখতে হবে মাঠে নামার সময় দলের ভারসাম্য বা ম্যাচের পরিস্থিতি কেমন রয়েছে।’ অর্থাৎ আপনি কি পছন্দের তিন নম্বর পজিশন ছেড়ে দিতে প্রস্তুত? কোহলির উত্তর, ‘হ্যাঁ। সেটা হওয়ার সম্ভাবনাই রয়েছে। আর দলের স্বার্থে তেমনটা করতে পারলে আমি খুশিই হব। কোথায় ব্যাট করছি, তা বড় কথা নয়। আসল হল, কী করলে দল বেশি লাভবান হবে, সেটাই। তাই কোনও একটা জায়গা আঁকড়ে থাকতে আমি মোটেও রাজি নই। কারণ পজিশন নিয়ে আমি কোনও রকম অনিশ্চয়তাতে ভুগি না।’
এরপর দলের সেরা স্ট্রাইক বোলার যশপ্রীত বুমরাহকে প্রশংসার বন্যায় ভরিয়ে দিয়েছেন কোহলি। জানিয়েছেন, বুমরাহ শুধু বিপক্ষের ব্যাটসম্যানদের নাজেহাল করেন না, নেটে সতীর্থদেরও কালঘাম ছুটিয়ে দেন। কখনও ইয়র্কার দেন, কখনও শর্ট রান আপে বাউন্সার দেন। সতীর্থদের মাথায়, পাঁজরে বল মারতেও তিনি দ্বিধাবোধ করেন না বলে জানিয়েছেন গর্বিত ভারত অধিনায়ক। কোহলি বলেন, ‘যে কোনও ফরম্যাটের ক্রিকেটে বুমরাহ বিশ্বের অন্যতম সেরা বোলার। ম্যাচের তীব্রতা সে নেটেই ছড়িয়ে দেয়। আমাদের মাথায়, পাঁজরে আঘাত করতেও বিন্দুমাত্র দ্বিধাবোধ করে না।’ সেই সঙ্গে তিনি যোগ করেন, ‘নেটে বিশ্বসেরা বোলারের মোকাবিলা করাটা দারুণ ব্যাপার। বুমরাহর বিরুদ্ধে খেলার সময়ে আমি নিজেই নিজেকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিই। তবে প্রতিদিন নেটে বুমরাহকে বাউন্ডারি মারা সম্ভব নয়।’ মঙ্গলবার নেটে বুমরাহর বলে বোল্ড হন কোহলি। সেই প্রসঙ্গে কোহলি বলেন, ‘চার বছর ধরে বুমরাহ খেলছে। আজ নিয়ে দ্বিতীয় দিন নেটে ওর বলে আউট হলাম।’
অস্ট্রেলিয়া সফরে দিন-রাতের টেস্টে রাজি: চলতি বছরের শেষদিকে অস্ট্রেলিয়া সফরে যাবে ভারতীয় দল। ওই সিরিজে কোহলিদের অন্তত একটি দিন-রাতের টেস্টে খেলার চ্যালেঞ্জ জানিয়েছেন স্টিভ ওয়া, শেন ওয়ার্নের মতো প্রাক্তন অজি তারকারা। প্রস্তাবটা স্বীকার করলেন বিরাট কোহলিও। মঙ্গলবার মিডিয়ার সামনে এই প্রসঙ্গে তিনি জানান, দিন-রাতের টেস্ট ম্যাচ খেলার ব্যাপারে যথেষ্ট উৎসাহী তিনি। পারথ হোক বা গাব্বা, বিশ্বের যে কোনও প্রান্তেই গোলাপি বলে টেস্ট খেলতে তাঁর দল প্রস্তুত।
সৌরভ গাঙ্গুলি বিসিসিআই সভাপতি হওয়ার পর মূলত তাঁর উদ্যোগেই গত নভেম্বরে প্রথম দিন-রাতের টেস্ট খেলেছে ভারত, কলকাতায় বাংলাদেশের বিপক্ষে। ইডেনে ওই ম্যাচে তিন দিনেই ইনিংসের ব্যবধানে জিতেছিল টিম ইন্ডিয়া। সেঞ্চুরি করেছিলেন কোহলি। এবার দেশের বাইরেও গোলাপি বলের টেস্ট খেলতে চান তিনি। কোহলির কথায়, ‘আমরা ঘরের মাঠে দিন-রাতের টেস্ট খেলেছি। ম্যাচটি ভালোই উপভোগ করেছি আমরা। প্রত্যেক টেস্ট সিরিজে এই ধরনের ম্যাচ থাকলে অন্য আমেজ পাওয়া যায়।’ এরপরই তিনি বলেন, ‘ভবিষ্যতেও আমরা দিন-রাতের টেস্ট খেলে যেতে চাই। গাব্বা হোক বা পারথ, গোলাপি বলে টেস্ট খেলার চ্যালেঞ্জ নিতে আমরা প্রস্তুত। বিশ্বের যে কোনও জায়গায় যে কোনও দলের বিপক্ষে লড়াই করার সামর্থ্য আমাদের রয়েছে। তা সেটা যে কোনও ফরম্যাট কিংবা যে কোনও ধরনের বলেই (সাদা-লাল-গোলাপি) হোক না কেন।’

14th  January, 2020
প্রয়াত বাপু নাদকার্নি

 মুম্বই, ১৭ জানুয়ারি: শুক্রবার প্রয়াত হলেন ভারতের প্রাক্তন ক্রিকেটার বাপু নাদকার্নি (৮৬)। বার্ধক্যজনিত রোগভোগের কারণে তাঁর মৃত্যু বলে পরিবার সূত্রে জানা গিয়েছে। ভারতের হয়ে মোট ৪১টি টেস্ট খেলেছিলেন তিনি। তাঁর রানসংখ্যা ১৪১৪। বিশদ

টিম গেমেই দুরন্ত প্রত্যাবর্তন ভারতের 

রাজকোট, ১৭ জানুয়ারি: টিম গেমের জোরেই সিরিজে দারুণ প্রত্যাবর্তন ‘টিম ইন্ডিয়া’র। প্রথম ম্যাচে ১০ উইকেটে পর্যুদস্ত হওয়ার পর কড়া সমালোচনায় বিদ্ধ হচ্ছিলেন বিরাট কোহলিরা। তিল তিল করে গড়ে তোলা সাফল্যের সাম্রাজ্য আচমকাই টলে গিয়েছিল অজি হানায়। কিন্তু হাল ছাড়েননি তাঁরা। 
বিশদ

টিকিটের লাইনে মাউন্টেড পুলিসের লাঠির ঘা’ও খেয়েছি 

রাজীব বন্দ্যোপাধ্যায়: ময়দানে আমার খেলা দেখা শুরু ডার্বি ম্যাচ দিয়েই। আটের দশকের প্রথম দিক। তখন স্কুলে পড়ি। কয়েকজন দাদার সঙ্গেই ময়দানে প্রথম পা দেওয়া। তখন ক’পয়সার টিকিট ছিল, এখন আর মনে পড়ছে না। প্রচণ্ড বৃষ্টি হয়েছিল সেদিন। তারমধ্যেই সকালে লাইন দিয়েছিলাম টিকিটের জন্য। 
বিশদ

বয়সও দমাতে পারেনি দু’প্রধানের দুই হুজুরকে 

প্রীতম সিনহা  কলকাতা: ময়দানের জরাজীর্ণ এক টেন্ট। চৌহদ্দির ভাঙাচোরা বেড়ার ওপারে পাশাপাশি দুটি চেয়ারে দুই হুজুর। দেখে সায়ক গোষ্ঠী পরিচালিত ‘দুই হুজুরের গপ্পো’ নাটকের কথা আপনার স্মৃতিকে উসকে দিতে পারে। ওঁরা দুই প্রধানের সত্তরোর্ধ্ব দুই কট্টর সমর্থক। 
বিশদ

হ্যাটট্রিক না পাওয়ার
আক্ষেপ ভুলিনি: শিশির 

ডার্বির ইতিহাসে প্রথম পাঁচ গোলদাতার মধ্যে একমাত্র বাঙালি তিনি। আট ও নয়ের দশকে তাঁকে ঘিরে আবর্তিত হত সমর্থকদের স্বপ্ন। দুই প্রান্ত থেকে ভেসে আসা বল বিপক্ষ বক্সে পৌঁছলেই গ্যালারি থেকে অনুরাগীদের চোখ খুঁজে নিতে চাইত সুদর্শন স্ট্রাইকারটিকে। তিনি শিশির ঘোষ। 
বিশদ

নেতৃত্বগুণ বাড়াতে বই পড়ছেন মুনোজ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শুক্রবার বিকেল সোয়া পাঁচটা। সল্টলেক স্টেডিয়ামের প্র্যাকটিস গ্রাউন্ড থেকে বের হতেই সমর্থকরা ছেঁকে ধরলেন পাপা দিওয়ারা আর ফ্রান গঞ্জালেজ মুনোজকে। এক সমর্থক পাপাকে জড়িয়ে ছবি তুলতে চাইলে রেগে গেলেন সেনেগালের তারকা। 
বিশদ

ফাইনালে সানিয়া জুটি 

হোবার্ট, ১৭ জানুয়ারি: হোবার্ট ইন্টারন্যাশনাল টেনিসের ডাবলসে ফাইনালে উঠলেন সানিয়া মির্জা ও ইউক্রেনের নাদিয়া কিচেনক জুটি। শুক্রবার সেমি-ফাইনালে সানিয়া জুটি ৭-৬ (৩), ৬-২ সেটে হারালেন স্লোভেনিয়া ও চেক জুটি তামারা জিদানসেক ও মেরি বৌজকোভাকে।  
বিশদ

ডার্বির আগেই ইস্ট বেঙ্গল ছাড়লেন সহকারী কোচ কোকো
রক্ষণ নিয়ে দুশ্চিন্তায় আলেজান্দ্রো 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামীকাল ডার্বি। তার ৪৮ ঘন্টা আগে অর্থাৎ শুক্রবার প্র্যাকটিসই করল না ইস্ট বেঙ্গল। বদলে নিউটাউনের রোজবেল অ্যাপার্টমেন্টের জিমে প্রায় ৪০ মিনিট ঘাম ঝরান কোলাডো-রালতেরা। মার্কোস-ক্রেসপিরা সাঁতারে অংশ নেন। 
বিশদ

ডাগ আউটে থাকছেন না হাবাস
জয়ে ফিরতে চায় এটিকে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শতাব্দীপ্রাচীন ক্লাব মোহন বাগানের সঙ্গে ঐতিহাসিক চুক্তি হওয়ার পর এটিকে শনিবার আইএসএলের ম্যাচে খেলতে নামছে এফসি গোয়ার বিরুদ্ধে। আগামী জুন থেকে এটিকে-মোহন বাগান ক্লাবের পথ চলা শুরু হচ্ছে। তার আগে শেষবার আইএসএলে চ্যাম্পিয়ন হতে মরিয়া এটিকে। 
বিশদ

মোহন বাগান-এটিকে ঠিক পথেই এগিয়েছে: সৌরভ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এটিকে’র সঙ্গে মোহন বাগানের সংযুক্তিকরণে খুশি সৌরভ গঙ্গোপাধ্যায়। ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি শুক্রবার বলেন, ‘এইভাবেই একটা ক্লাবকে উন্নতির লক্ষ্যে এগিয়ে যেতে হয়। ফুটবল এখন অনেক পেশাদার হয়েছে। মোহন বাগান-এটিকে যে পথে এগিয়েছে তাকেই বলে পেশাদারিত্ব।  
বিশদ

কড়া ব্যবস্থা কিরেন রিজিজুর 

নয়াদিল্লি, ১৭ জানুয়ারি: স্পোর্টস অথরিটি অব ইন্ডিয়ার (সাই) যৌন নির্যাতন এখন বহু আলোচিত। ক্রীড়ামন্ত্রী কিরেন রিজিজু বলেন, ‘সাই ক্যাম্পাসে এমন কোনও ঘৃণ্য কাজ আর বরদাস্ত করা হবে না। সাই ইনস্টিটিউটে ৪৫টি যৌন নির্যাতনের কেসের নিষ্পত্তি করা হবে আগামী চার সপ্তাহের মধ্যে।  
বিশদ

বেঙ্গালুরুকে হারাল মুম্বই 

মুম্বই, ১৭ জানুয়ারি: শুক্রবার ইন্ডিয়ান সুপার লিগে মুম্বই সিটি এফসি ২-০ গোলে হারাল বেঙ্গালুরু এফসি’কে। ঘরের মাঠে আয়োজিত ম্যাচে প্রাপ্ত সুযোগ কাজে লাগিয়েছে মুম্বইয়ের ফ্র্যাঞ্চাইজিটি। ১৩ মিনিটে সউগউয়ের গোলে লিড নেয় তারা।  
বিশদ

শেষ চারে সানিয়া জুটি 

হোবার্ট, ১৬ জানুয়ারি: হোবার্ট ইন্টারন্যাশনালের ডাবলসে সেমি-ফাইনালে উঠলেন সানিয়া মির্জা ও ইউক্রেনের নাদিয়া কিচেনক জুটি। বৃহস্পতিবার কোয়ার্টার ফাইনালে সানিয়া জুটি ৬-২,৪-৬, ১০-৪ সেটে হারালেন আমেরিকার ভানিয়া কিং ও ক্রিস্টিয়ান ম্যাকহাল জুটিকে। 
বিশদ

17th  January, 2020
আশাবাদী শ্রেয়াস আয়ার 

রাজকোট, ১৬ জানুয়ারি: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম একদিনের ম্যাচে ভারতীয় দলের ব্যাটিং অর্ডারে অনেক পরিবর্তন দেখা গিয়েছিল। কোহলি বাহিনীর ১০ উইকেটে হারের জন্য সেই সিদ্ধান্তকেই অনেকে দায়ী করেছিলেন। তবে শ্রেয়াস আয়ার বলছেন, ‘দলে এখন সুস্থ লড়াই রয়েছে। 
বিশদ

17th  January, 2020

Pages: 12345

একনজরে
বিএনএ, আরামবাগ: পথ দুর্ঘটনায় আরামবাগে মৃত দুঃস্থ যুবকের শেষকৃত্য সম্পন্ন করতে আর্থিক সাহায্যের জন্য পথে নামলেন মুসলিম সম্প্রদায়ের স্থানীয় যুবকরা। বর্তমান পরিস্থিতিতে শহরে সম্প্রীতির এমন ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অন্যান্য পুরসভাগুলির সঙ্গে আগামী পুরভোটে উত্তর দমদম, দক্ষিম দমদম এবং দমদম পুরসভার আসন সংরক্ষণের খসড়া তালিকা শুক্রবার প্রকাশিত হল। সেই তালিকা অনুযায়ী কোথাও চেয়ারম্যান, কোথাও চেয়ারম্যান-ইন-কাউন্সিল এবার নিজের জেতা ওয়ার্ডে ভোটে দাঁড়াতে পারছেন না। ...

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৭ জানুয়ারি: মেগা ডেটা ব্যাঙ্ক তৈরি করছে কেন্দ্র। কৃষক থেকে শ্রমিক। ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ী থেকে ক্ষুদ্র ঋণগ্রাহকের সংখ্যা। মোদি সরকার বিভিন্ন ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এনআরসি এবং সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে এখন সরগরম গোটা রাজ্য। ডান-বাম উভয়েই আন্দোলনে শামিল হয়েছে। আর এই আবহে কলেজে কলেজে ছাত্রভোটের সম্ভাবনা অনিশ্চয়তার মধ্যে পড়ে গেল। আগামী চার-পাঁচ মাসের মধ্যেও এই ভোট না হওয়ার সম্ভাবনাই বেশি। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

উচ্চবিদ্যায় ভালো ফল হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে সুযোগ আসবে। কোনও প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু
১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম
১৯৯৬: রাজনীতিক ও অভিনেতা এন টি রামারাওয়ের মৃত্যু
২০০৩: কবি হরিবংশ রাই বচ্চনের মৃত্যু
২০১৮ – বিশিষ্ট বাঙালি সাংবাদিক ও কার্টুনিস্ট চন্ডী লাহিড়ীর মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭১.৮৭ টাকা
পাউন্ড ৯১.২২ টাকা ৯৪.৫১ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৪৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৩৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৮,৯৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ মাঘ ১৪২৬, ১৮ জানুয়ারি ২০২০, শনিবার, নবমী ৫৪/৫ দিবা ৪/১। স্বাতী ৪৪/৪১ রাত্রি ১২/১৬। সূ উ ৬/২৩/৪, অ ৫/১০/৩৪, অমৃতযোগ দিবা ৯/৫৮ গতে ১২/৫০ মধ্যে। রাত্রি ৭/৪৮ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১২/১২ গতে ১/৫৮ মধ্যে পুনঃ ২/৫১ গতে ৪/৩৬ মধ্যে। বারবেলা ৭/৪৩ মধ্যে পুনঃ ১/৭ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/৪৮ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৪৯ মধ্যে পুনঃ ৪/৪৪ গতে উদয়াবধি। 
৩ মাঘ ১৪২৬, ১৮ জানুয়ারি ২০২০, শনিবার, অষ্টমী ৬/৩২/৩৮ দিবা ৯/২/৫৩। স্বাতী ৫২/৪১/৩১ রাত্রি ৩/৩০/২৬। সূ উ ৬/২৫/৫০, অ ৫/৯/৩২, অমৃতযোগ দিবা ১০/০ গতে ১২/৫৭ মধ্যে এবং রাত্রি ৭/৫৭ গতে ১০/৩৩ মধ্যে ও ১২/১৬ গতে ২/০ মধ্যে ও ২/৫২ গতে ৪/৩৬ মধ্যে। কালবেলা ৭/৪৬/১৯ মধ্যে ও ৩/৪৯/৪ গতে ৫/৯/৩২ মধ্যে, কালরাত্রি ৬/৪৯/৪ মধ্যে ও ৪/৪৬/১৮ গতে ৬/২৫/৫৫ মধ্যে। 
২২ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
হাড়োয়ায় ছাত্রীকে শ্লীলতাহানি অভিযোগ, গ্রামবাসীদের গণপিটুনি পুলিস কর্তাকে
একাদশ শ্রেণীর এক ছাত্রীর শ্লীলতাহানির অভিযোগ উঠল এক পুলিস কর্তার ...বিশদ

12:04:00 PM

পুরুলিয়ায় শ্বাসরোধ করে খুনের অভিযোগ
পুরুলিয়ায় বাড়িতে ঢুকে শ্বাসরোধ এক ব্যক্তিকে খুন করা হয়েছে বলে ...বিশদ

11:46:06 AM

 ফের বনদপ্তরের ফাঁদে চিতা
ফের বনদপ্তরের পাতা ফাঁদে ধরা পড়ল আরও একটি চিতা। চিতাটি ...বিশদ

11:08:03 AM

জামিনে মুক্ত হয়েই নির্যাতিতার মাকে পিটিয়ে খুন করল অভিযুক্তরা
ফের সংবাদ শিরোনামে যোগীর রাজ্য। এবার নাবালিকা মেয়ের শ্লীলতাহানির ঘটনায় ...বিশদ

11:03:00 AM

বর্ধমানে লরির ধাক্কায় ছাত্রীর মৃত্যু, উত্তেজনা
লরির ধাক্কায় এক ছাত্রীর মৃত্যু হল বর্ধমানে। ঘটনাটি ঘটেছে আজ ...বিশদ

10:41:00 AM

বীরভূমে লরি ঢুকল চায়ের দোকানে, মৃত ১
সাতসকালেই দুর্ঘটনা বীরভূমে। লরি ঢুকল চায়ের দোকানে। নিয়ন্ত্রণ হারিয়ে লরিটি ...বিশদ

10:35:00 AM