Bartaman Patrika
খেলা
 

 বৃষ্টিতে বেহাল মাঠ নিয়ে উদ্বেগে ভিকুনা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাঞ্জাব এফসি’র বিরুদ্ধে খেলতে নামার আগে বৃষ্টিভেজা মাঠ নিয়ে প্রচণ্ড উদ্বিগ্ন মোহন বাগানের স্প্যানিশ কোচ কিবু ভিকুনা। ম্যাচের আগের দিন স্থানীয় মিডিয়ার সামনেই তিনি এই প্রসঙ্গে ক্ষোভ উগরে দিয়ে বলেন,‘এই মাঠে বল নিয়ে ছোটাই যায় না। ভালো ফুটবল তো দূর অস্ত্, সাধারণ মানের ফুটবল খেলাও সম্ভব নয়। সকালের ভারী বৃষ্টিতে মাঠটির অবস্থা বেশ খারাপ। আমরা স্টেডিয়াম থেকে ৪৫ মিনিট বাসে গিয়ে একটি কলেজের মাঠে অনুশীলন করলাম। ওই মাঠের অবস্থা তুলনায় ভালো। ম্যাচ শুরু হতে এখন ২২ ঘণ্টা বাকি। বিকেলের পর বৃষ্টি একটু কমেছে। আশা করি, সংগঠকরা মাঠটির ‘শ্রী’ ফেরাতে আপ্রাণ চেষ্টা চালাবেন। বৃষ্টির পূর্বাভাস জানা ছিল। তাই আমরা বড় স্টাডের বুট নিয়েও এসেছি। কিন্তু মাঠ এতটা খারাপ হবে বুঝিনি। মনে হয় না আমরা স্বভাবসুলভ পাসিং ফুটবল খেলতে পারব। তবে আই লিগে জিততে হলে সব পরিবেশের সঙ্গেই মানিয়ে নিতে হবে। কাশ্মীরে প্রতিকূল পরিস্থিতিতেই ম্যাচ জিতেছি। এখানে শ্রীনগরের মতো ঠান্ডা নেই। কিন্তু মাঠের অবস্থা দেখে মনে হল, কাশ্মীরের থেকেও এখানে প্রতিকূলতা যেন বেশি। প্রতিপক্ষ পাঞ্জাব এফসি বেশ গোছানো দল। মঙ্গলবার তিন পয়েন্ট তুলে আনা বেশ কঠিন।’
সোমবার সকাল থেকে লুধিয়ানায় প্রচণ্ড বৃষ্টি। মাঠের অনেক জায়গায় জল জমে গিয়েছে। এমনিতে গুরু নানক স্টেডিয়ামের মাঠের অবস্থা খুব ভালো নয়। ডিসেম্বরের গোড়ায় পাঞ্জাব এফ সি’র বিরুদ্ধে খেলতে লুধিয়ানা গিয়েছিল ইস্ট বেঙ্গল। তখন মাঠের অবস্থা ছিল কিঞ্চিৎ ভালো। এরপর পাঞ্জাব এফসি আরও দু’টি ম্যাচ খেলেছে এই স্টেডিয়ামে। ম্যাচগুলি হওয়ার পর মাঠের যত্ন নেওয়া হয় নি। ভেঙে পড়েছে নিকাশি ব্যবস্থাও। জেসিটি যখন নিয়মিত জাতীয় লিগ বা আই লিগে খেলত গুরু নানক স্টেডিয়ামটির দেখভাল হত ইন্দার সিং-সুখবিন্দর সিংয়ের সৌজন্যে। এখন তাঁরা নেই। পাঞ্জাব ফুটবল সংস্থার স্থানীয় কর্তারা তাই মাঠটির প্রতি যত্ন নেন না। এই মাঠে লং বল গেমও মুশকিল। মোহন বাগানের চার ফুটবলার মুনোজ, মোরান্তে, সাহিল ও আশুতোষ মেহতার মাংসপেশির চোট নিয়ে অস্বস্তিতে ছিলেন কোচ। তবে লুধিয়ানার স্থানীয় কলেজের মাঠে সোমবার দুপুরের অনুশীলনে চারজনই সাবলীল ছিলেন। তবে বৃষ্টিভেজা পিচ্ছিল মাঠে ওই আশুতোষ-সাহিলদের শুরু থেকে খেলানো কি না, তা ম্যাচের আগে মাঠটি দেখে ঠিক করা হবে। আগের ম্যাচ জিতলে কিবু ভিকুনা সাধারণত প্রথম একাদশে পরিবর্তন করেন না। তবে তাজিকিস্তানের টারসুনভ মঙ্গলবার নামছেন।
অন্যদিকে পাঞ্জাব এফসি’র কোচ ইয়ান ল বলেছেন,‘আমি কলকাতার ছেলে। ময়দানে খেলেছি। ‘এ’ লাইসেন্স করেছি দুই প্রধানে কোচিং করানোর জন্যই। ওদের রুখে দিয়ে কোচ হিসেবে গুরুত্ব বাড়াতে চাই। এই মরশুমে ঘরের মাঠে ইস্ট বেঙ্গলকে রুখে দিয়েছি। এবার মোহন বাগানের থেকেও পয়েন্ট কেড়ে নেওয়াই লক্ষ্য। প্রথম ম্যাচে চার্চিলের কাছে হারলেও পরের ছ’টি ম্যাচে আমরা অপরাজিত। মোহন বাগানের প্রাণভোমরা ফ্রান গঞ্জালেজ মুনোজ আর হোসেবা বেইতিয়া। আমার হাতে জুনিয়র, দানিলো নামে দুই ব্রাজিলিয়ান হাফ আছে। ওরাই নজরে রাখবে বিপক্ষের প্রধান দুই ফুটবলারকে।’
 খেলা শুরু দুপুর দুটোয়।

14th  January, 2020
প্রয়াত বাপু নাদকার্নি

 মুম্বই, ১৭ জানুয়ারি: শুক্রবার প্রয়াত হলেন ভারতের প্রাক্তন ক্রিকেটার বাপু নাদকার্নি (৮৬)। বার্ধক্যজনিত রোগভোগের কারণে তাঁর মৃত্যু বলে পরিবার সূত্রে জানা গিয়েছে। ভারতের হয়ে মোট ৪১টি টেস্ট খেলেছিলেন তিনি। তাঁর রানসংখ্যা ১৪১৪। বিশদ

টিম গেমেই দুরন্ত প্রত্যাবর্তন ভারতের 

রাজকোট, ১৭ জানুয়ারি: টিম গেমের জোরেই সিরিজে দারুণ প্রত্যাবর্তন ‘টিম ইন্ডিয়া’র। প্রথম ম্যাচে ১০ উইকেটে পর্যুদস্ত হওয়ার পর কড়া সমালোচনায় বিদ্ধ হচ্ছিলেন বিরাট কোহলিরা। তিল তিল করে গড়ে তোলা সাফল্যের সাম্রাজ্য আচমকাই টলে গিয়েছিল অজি হানায়। কিন্তু হাল ছাড়েননি তাঁরা। 
বিশদ

টিকিটের লাইনে মাউন্টেড পুলিসের লাঠির ঘা’ও খেয়েছি 

রাজীব বন্দ্যোপাধ্যায়: ময়দানে আমার খেলা দেখা শুরু ডার্বি ম্যাচ দিয়েই। আটের দশকের প্রথম দিক। তখন স্কুলে পড়ি। কয়েকজন দাদার সঙ্গেই ময়দানে প্রথম পা দেওয়া। তখন ক’পয়সার টিকিট ছিল, এখন আর মনে পড়ছে না। প্রচণ্ড বৃষ্টি হয়েছিল সেদিন। তারমধ্যেই সকালে লাইন দিয়েছিলাম টিকিটের জন্য। 
বিশদ

বয়সও দমাতে পারেনি দু’প্রধানের দুই হুজুরকে 

প্রীতম সিনহা  কলকাতা: ময়দানের জরাজীর্ণ এক টেন্ট। চৌহদ্দির ভাঙাচোরা বেড়ার ওপারে পাশাপাশি দুটি চেয়ারে দুই হুজুর। দেখে সায়ক গোষ্ঠী পরিচালিত ‘দুই হুজুরের গপ্পো’ নাটকের কথা আপনার স্মৃতিকে উসকে দিতে পারে। ওঁরা দুই প্রধানের সত্তরোর্ধ্ব দুই কট্টর সমর্থক। 
বিশদ

হ্যাটট্রিক না পাওয়ার
আক্ষেপ ভুলিনি: শিশির 

ডার্বির ইতিহাসে প্রথম পাঁচ গোলদাতার মধ্যে একমাত্র বাঙালি তিনি। আট ও নয়ের দশকে তাঁকে ঘিরে আবর্তিত হত সমর্থকদের স্বপ্ন। দুই প্রান্ত থেকে ভেসে আসা বল বিপক্ষ বক্সে পৌঁছলেই গ্যালারি থেকে অনুরাগীদের চোখ খুঁজে নিতে চাইত সুদর্শন স্ট্রাইকারটিকে। তিনি শিশির ঘোষ। 
বিশদ

নেতৃত্বগুণ বাড়াতে বই পড়ছেন মুনোজ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শুক্রবার বিকেল সোয়া পাঁচটা। সল্টলেক স্টেডিয়ামের প্র্যাকটিস গ্রাউন্ড থেকে বের হতেই সমর্থকরা ছেঁকে ধরলেন পাপা দিওয়ারা আর ফ্রান গঞ্জালেজ মুনোজকে। এক সমর্থক পাপাকে জড়িয়ে ছবি তুলতে চাইলে রেগে গেলেন সেনেগালের তারকা। 
বিশদ

ফাইনালে সানিয়া জুটি 

হোবার্ট, ১৭ জানুয়ারি: হোবার্ট ইন্টারন্যাশনাল টেনিসের ডাবলসে ফাইনালে উঠলেন সানিয়া মির্জা ও ইউক্রেনের নাদিয়া কিচেনক জুটি। শুক্রবার সেমি-ফাইনালে সানিয়া জুটি ৭-৬ (৩), ৬-২ সেটে হারালেন স্লোভেনিয়া ও চেক জুটি তামারা জিদানসেক ও মেরি বৌজকোভাকে।  
বিশদ

ডার্বির আগেই ইস্ট বেঙ্গল ছাড়লেন সহকারী কোচ কোকো
রক্ষণ নিয়ে দুশ্চিন্তায় আলেজান্দ্রো 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামীকাল ডার্বি। তার ৪৮ ঘন্টা আগে অর্থাৎ শুক্রবার প্র্যাকটিসই করল না ইস্ট বেঙ্গল। বদলে নিউটাউনের রোজবেল অ্যাপার্টমেন্টের জিমে প্রায় ৪০ মিনিট ঘাম ঝরান কোলাডো-রালতেরা। মার্কোস-ক্রেসপিরা সাঁতারে অংশ নেন। 
বিশদ

ডাগ আউটে থাকছেন না হাবাস
জয়ে ফিরতে চায় এটিকে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শতাব্দীপ্রাচীন ক্লাব মোহন বাগানের সঙ্গে ঐতিহাসিক চুক্তি হওয়ার পর এটিকে শনিবার আইএসএলের ম্যাচে খেলতে নামছে এফসি গোয়ার বিরুদ্ধে। আগামী জুন থেকে এটিকে-মোহন বাগান ক্লাবের পথ চলা শুরু হচ্ছে। তার আগে শেষবার আইএসএলে চ্যাম্পিয়ন হতে মরিয়া এটিকে। 
বিশদ

মোহন বাগান-এটিকে ঠিক পথেই এগিয়েছে: সৌরভ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এটিকে’র সঙ্গে মোহন বাগানের সংযুক্তিকরণে খুশি সৌরভ গঙ্গোপাধ্যায়। ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি শুক্রবার বলেন, ‘এইভাবেই একটা ক্লাবকে উন্নতির লক্ষ্যে এগিয়ে যেতে হয়। ফুটবল এখন অনেক পেশাদার হয়েছে। মোহন বাগান-এটিকে যে পথে এগিয়েছে তাকেই বলে পেশাদারিত্ব।  
বিশদ

কড়া ব্যবস্থা কিরেন রিজিজুর 

নয়াদিল্লি, ১৭ জানুয়ারি: স্পোর্টস অথরিটি অব ইন্ডিয়ার (সাই) যৌন নির্যাতন এখন বহু আলোচিত। ক্রীড়ামন্ত্রী কিরেন রিজিজু বলেন, ‘সাই ক্যাম্পাসে এমন কোনও ঘৃণ্য কাজ আর বরদাস্ত করা হবে না। সাই ইনস্টিটিউটে ৪৫টি যৌন নির্যাতনের কেসের নিষ্পত্তি করা হবে আগামী চার সপ্তাহের মধ্যে।  
বিশদ

বেঙ্গালুরুকে হারাল মুম্বই 

মুম্বই, ১৭ জানুয়ারি: শুক্রবার ইন্ডিয়ান সুপার লিগে মুম্বই সিটি এফসি ২-০ গোলে হারাল বেঙ্গালুরু এফসি’কে। ঘরের মাঠে আয়োজিত ম্যাচে প্রাপ্ত সুযোগ কাজে লাগিয়েছে মুম্বইয়ের ফ্র্যাঞ্চাইজিটি। ১৩ মিনিটে সউগউয়ের গোলে লিড নেয় তারা।  
বিশদ

শেষ চারে সানিয়া জুটি 

হোবার্ট, ১৬ জানুয়ারি: হোবার্ট ইন্টারন্যাশনালের ডাবলসে সেমি-ফাইনালে উঠলেন সানিয়া মির্জা ও ইউক্রেনের নাদিয়া কিচেনক জুটি। বৃহস্পতিবার কোয়ার্টার ফাইনালে সানিয়া জুটি ৬-২,৪-৬, ১০-৪ সেটে হারালেন আমেরিকার ভানিয়া কিং ও ক্রিস্টিয়ান ম্যাকহাল জুটিকে। 
বিশদ

17th  January, 2020
আশাবাদী শ্রেয়াস আয়ার 

রাজকোট, ১৬ জানুয়ারি: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম একদিনের ম্যাচে ভারতীয় দলের ব্যাটিং অর্ডারে অনেক পরিবর্তন দেখা গিয়েছিল। কোহলি বাহিনীর ১০ উইকেটে হারের জন্য সেই সিদ্ধান্তকেই অনেকে দায়ী করেছিলেন। তবে শ্রেয়াস আয়ার বলছেন, ‘দলে এখন সুস্থ লড়াই রয়েছে। 
বিশদ

17th  January, 2020

Pages: 12345

একনজরে
 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৭ জানুয়ারি: মেগা ডেটা ব্যাঙ্ক তৈরি করছে কেন্দ্র। কৃষক থেকে শ্রমিক। ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ী থেকে ক্ষুদ্র ঋণগ্রাহকের সংখ্যা। মোদি সরকার বিভিন্ন ...

 আমেদাবাদ, ১৭ জানুয়ারি (পিটিআই): সমস্ত বিদেশি কোম্পানিকে আইন মেনে ভারতে বিনিয়োগ করতে হবে। আমাজনের লগ্নি নিয়ে মন্তব্যের পর শুক্রবার এমনটাই জানালেন কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল। ...

বাংলা নিউজ এজেন্সি: পুরসভার আসন সংরক্ষণের খসড়া তালিকা প্রকাশ হতেই উত্তরবঙ্গে বামপন্থী ও ডানপন্থী নেতাদের কপালে পড়েছে চিন্তার ভাঁজ। প্রশাসন সূত্রের খবর, আসন সংরক্ষণের খসড়া তালিকা অনুসারে উত্তরবঙ্গে ১৩টি পুরসভার প্রায় দু’ডজন নেতার ভাগ্য পুড়তে চলেছে।  ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এনআরসি এবং সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে এখন সরগরম গোটা রাজ্য। ডান-বাম উভয়েই আন্দোলনে শামিল হয়েছে। আর এই আবহে কলেজে কলেজে ছাত্রভোটের সম্ভাবনা অনিশ্চয়তার মধ্যে পড়ে গেল। আগামী চার-পাঁচ মাসের মধ্যেও এই ভোট না হওয়ার সম্ভাবনাই বেশি। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

উচ্চবিদ্যায় ভালো ফল হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে সুযোগ আসবে। কোনও প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু
১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম
১৯৯৬: রাজনীতিক ও অভিনেতা এন টি রামারাওয়ের মৃত্যু
২০০৩: কবি হরিবংশ রাই বচ্চনের মৃত্যু
২০১৮ – বিশিষ্ট বাঙালি সাংবাদিক ও কার্টুনিস্ট চন্ডী লাহিড়ীর মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭১.৮৭ টাকা
পাউন্ড ৯১.২২ টাকা ৯৪.৫১ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৪৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৩৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৮,৯৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ মাঘ ১৪২৬, ১৮ জানুয়ারি ২০২০, শনিবার, নবমী ৫৪/৫ দিবা ৪/১। স্বাতী ৪৪/৪১ রাত্রি ১২/১৬। সূ উ ৬/২৩/৪, অ ৫/১০/৩৪, অমৃতযোগ দিবা ৯/৫৮ গতে ১২/৫০ মধ্যে। রাত্রি ৭/৪৮ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১২/১২ গতে ১/৫৮ মধ্যে পুনঃ ২/৫১ গতে ৪/৩৬ মধ্যে। বারবেলা ৭/৪৩ মধ্যে পুনঃ ১/৭ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/৪৮ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৪৯ মধ্যে পুনঃ ৪/৪৪ গতে উদয়াবধি। 
৩ মাঘ ১৪২৬, ১৮ জানুয়ারি ২০২০, শনিবার, অষ্টমী ৬/৩২/৩৮ দিবা ৯/২/৫৩। স্বাতী ৫২/৪১/৩১ রাত্রি ৩/৩০/২৬। সূ উ ৬/২৫/৫০, অ ৫/৯/৩২, অমৃতযোগ দিবা ১০/০ গতে ১২/৫৭ মধ্যে এবং রাত্রি ৭/৫৭ গতে ১০/৩৩ মধ্যে ও ১২/১৬ গতে ২/০ মধ্যে ও ২/৫২ গতে ৪/৩৬ মধ্যে। কালবেলা ৭/৪৬/১৯ মধ্যে ও ৩/৪৯/৪ গতে ৫/৯/৩২ মধ্যে, কালরাত্রি ৬/৪৯/৪ মধ্যে ও ৪/৪৬/১৮ গতে ৬/২৫/৫৫ মধ্যে। 
২২ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
হাড়োয়ায় ছাত্রীকে শ্লীলতাহানি অভিযোগ, গ্রামবাসীদের গণপিটুনি পুলিস কর্তাকে
একাদশ শ্রেণীর এক ছাত্রীর শ্লীলতাহানির অভিযোগ উঠল এক পুলিস কর্তার ...বিশদ

12:04:00 PM

পুরুলিয়ায় শ্বাসরোধ করে খুনের অভিযোগ
পুরুলিয়ায় বাড়িতে ঢুকে শ্বাসরোধ এক ব্যক্তিকে খুন করা হয়েছে বলে ...বিশদ

11:46:06 AM

 ফের বনদপ্তরের ফাঁদে চিতা
ফের বনদপ্তরের পাতা ফাঁদে ধরা পড়ল আরও একটি চিতা। চিতাটি ...বিশদ

11:08:03 AM

জামিনে মুক্ত হয়েই নির্যাতিতার মাকে পিটিয়ে খুন করল অভিযুক্তরা
ফের সংবাদ শিরোনামে যোগীর রাজ্য। এবার নাবালিকা মেয়ের শ্লীলতাহানির ঘটনায় ...বিশদ

11:03:00 AM

বর্ধমানে লরির ধাক্কায় ছাত্রীর মৃত্যু, উত্তেজনা
লরির ধাক্কায় এক ছাত্রীর মৃত্যু হল বর্ধমানে। ঘটনাটি ঘটেছে আজ ...বিশদ

10:41:00 AM

বীরভূমে লরি ঢুকল চায়ের দোকানে, মৃত ১
সাতসকালেই দুর্ঘটনা বীরভূমে। লরি ঢুকল চায়ের দোকানে। নিয়ন্ত্রণ হারিয়ে লরিটি ...বিশদ

10:35:00 AM