Bartaman Patrika
খেলা
 

পেজের প্রশংসায় পঞ্চমুখ বোপান্না 

মুম্বই, ৫ ডিসেম্বর: কাঁধের চোটের জন্য পাকিস্তানের বিরুদ্ধে ডেভিস কাপ টাই থেকে নিজেকে সরিয়ে নিয়েছিলেন রোহন বোপান্না। ভারতের ডাবল স্পেশালিস্ট জানিয়েছেন, চোট সারিয়ে জানুয়ারিতে কাতার ওপেন দিয়ে সার্কিটে ফিরতে পারেন। তিনি বলেন, ‘এখন আমি কিছুটা ভালো আছি। সবে ট্রেনিং শুরু করেছি। আমার টার্গেট, দোহার টুর্নামেন্টে খেলা। যা অনুষ্ঠিত হবে ৬ থেকে ১২ জানুয়ারি।’ এদিন লিয়েন্ডার পেজের প্রশংসা শোন যায় বোপান্নার মুখে। তিনি বলেন, ‘৪৪ বছর বয়সেও পেজ যেরকম ছন্দে রয়েছে তাতে কোনও প্রশংসাই যথেষ্ট নয়। টেনিস ভালোবাসে বলেই এতদূর এগিয়ে যেতে পেরেছেন লিয়েন্ডার। ছোট বয়স থেকে তিনি নিজের কেরিয়ার পরিকল্পিতভাবে এগিয়ে নিয়ে গিয়েছেন তিনি।’
সদ্য পাকিস্তানের বিরুদ্ধে ডেভিস কাপ টাই জেতার পর ৩৯ বছর বয়সী ভারতের এই খেলোয়াড় খুশি। বলেন, ‘আমরা পাকিস্তানের বিরুদ্ধে টাইয়ে খেলতে নামার আগেই ফেভারিট ছিলাম। কারণ ওদের থেকে র‌্যাঙ্কিংয়ে আমরা এগিয়ে।’  

প্রথম টি-২০’তে আজ হায়দরাবাদে
মুখোমুখি ভারত-ওয়েস্ট ইন্ডিজ

হায়দরাবাদ, ৫ ডিসেম্বর: আগামী বছর অস্ট্রেলিয়ায় বসবে টি-২০ বিশ্বকাপের আসর। আপাতত সেটাই পাখির চোখ বিরাট কোহলিদের। দল নিয়ে পরীক্ষা-নিরীক্ষা অনেক আগে থেকেই শুরু হয়ে গিয়েছে। তবে গতবারের চ্যাম্পিয়ন (টি-২০ বিশ্বকাপ) ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে লোকেশ রাহুল ও ঋষভ পন্থের উপর কড়া নজর থাকবে টিম ম্যানেজমেন্টের।  
বিশদ

কল্যাণীতে কাজে লাগাতে হবে হাফ চান্সও:কিবু
রবিবার দুই ক্যারিবিয়ান বন্ধুর লড়াই 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে পাঁচটা। স্থান সল্টলেক স্টেডিয়াম। যুবভারতীর বাঁ দিকে পাশাপাশি দু’টি প্র্যাকটিস গ্রাউন্ড। এটিকে’র প্র্যাকটিসের জন্য প্রথম মাঠটির ফ্লাড লাইট জ্বলে উঠছে। ওয়ার্ম-আপ শুরু করেছেন প্রণয় হালদার-অরিন্দম ভট্টাচার্যরা। 
বিশদ

আজ লুধিয়ানা যাচ্ছে ইস্ট বেঙ্গল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবার আই লিগের প্রথম অ্যাওয়ে ম্যাচ খেলতে শুক্রবার সকালে লুধিয়ানা রওনা হচ্ছে ইস্ট বেঙ্গল। শনিবার পাঞ্জাব এফসি’র বিরুদ্ধে খেলবে আলেজান্দ্রোর দল। পাঞ্জাব এফসি প্রথম ম্যাচে গোয়ার মাঠে চার্চিলের কাছে তিন গোল হেরে কিছুটা ব্যাকফুটে। 
বিশদ

পন্থের পাশে কোহলি 

হায়দরাবাদ, ৫ ডিসেম্বর: দলনেতা হিসাবে বরাবরই সতীর্থদের পাশে দাঁড়ানোর চেষ্টা করেন বিরাট কোহলি। এবারও তার ব্যতিক্রম ঘটল না। কঠিন সময়ে তরুণ উইকেটরক্ষক ঋষভ পন্থের মনোবল বাড়ানোর চেষ্টা করলেন তিনি। বছরের শুরুতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচে ঋষভ ক্যাচ মিস করার পর দর্শকরা ‘ধোনি...ধোনি...’ স্লোগান তুলেছিলেন।  
বিশদ

তরুণ ক্রিকেটারদের আগলে রেখেছেন কিয়েরন পোলার্ড 

হায়দরাবাদ, ৫ ডিসেম্বর: বিশ্ব ক্রিকেটে এখন কিছু মানুষরুপী শকুনের আবির্ভাব হয়েছে। তাঁদের থেকে ওয়েস্ট ইন্ডিজের তরুণ ক্রিকেটারদের রক্ষা করা উচিত। বৃহস্পতিবার প্রি-ম্যাচ প্রেস কনফারেন্সে এই কথা বলেন ওয়েস্ট ইন্ডিজের টি-২০ অধিনায়ক কিয়েরন পোলার্ড।  তিনি বলেন, ‘ভারতের বিরুদ্ধে টি-২০ সিরিজে বেশ কয়েকজন তরুণ ক্রিকেটারকে দলে নেওয়া হয়েছে।
বিশদ

এমবাপে-নেইমারের গোলে জয়ী প্যারি সাঁজাঁ 

প্যারিস, ৫ ডিসেম্বর: মরশুমে প্রথমবার প্রথম একাদশে দেখা গেল কিলিয়ান এমবাপে এবং নেইমারকে। এই দুই তারকাকে একসঙ্গে খেলানোর জন্য রিজার্ভ বেঞ্চে থাকতে হয়েছে এডিনসন কাভানি ও মাওরো ইকার্ডিকে।  
বিশদ

র‌্যাশফোর্ডের জোড়া গোলে হতাশ মরিনহো 

ম্যাঞ্চেস্টার, ৫ ডিসেম্বর: মার্কাস র‌্যাশফোর্ডের অনবদ্য পারফরম্যান্সে মুখে হাসি ফুটল ম্যান ইউ কোচ ওলে গানার সোলকজারের। পাশাপাশি প্রাক্তন ক্লাবের বিরুদ্ধে হেরে শূন্য হাতে ফিরতে হল হোসে মরিনহোকে। গত মরশুমে ম্যান ইউ থেকেই বরখাস্ত হতে হয়েছিল তাঁকে। তাই বুধবার জবাব দেওয়ার মঞ্চ ছিল ‘দ্য স্পেশাল ওয়ান’-এর কাছে। 
বিশদ

টি-২০ বিশ্বকাপ নিয়ে পরামর্শ দেবেন সৌরভ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টি-২০ বিশ্বকাপের আগে ভারতীয় দলের কোচ রবি শাস্ত্রী ও ক্যাপ্টেন বিরাট কোহলির সঙ্গে অভিজ্ঞতা ভাগ করে নিতে চান বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি। তিনি বলেছেন, ‘ভারত যদি টি-২০ ফরম্যাটে রান তাড়া করতে স্বচ্ছন্দ বোধ করে, তাহলে প্রথমে ব্যাট করলে একই মনোভাব নিয়ে খেলা উচিত। 
বিশদ

এবার তৃতীয় আম্পায়ারের দায়িত্ব বাড়ল 

দুবাই, ৫ ডিসেম্বর: ভারত-ওয়েস্ট টি-২০ সিরিজে চালু হচ্ছে নতুন নিয়ম। এতদিন ফ্রন্ট ফুট নো বল কর করতেন ফিল্ড আম্পায়াররা। এবার সেই দায়িত্ব পালন করতে হবে থার্ড আম্পায়ারকে। তাই প্রতিটি বলের উপর যেমন নজর রাখতে হব, তেমনি জানাতে হবে ফ্রন্ট ফুট নো বল হয়েছে কিনা। 
বিশদ

স্যাগে পদক জয়ের রেকর্ড গড়ল ভারত

কাঠমান্ডু, ৫ ডিসেম্বর: সাউথ এশিয়ান গেমসে ভারত সর্বাধিক পদক জয়ের পথে এগচ্ছে। প্রতিযোগিতার চতুর্থ দিনে ভারতের ঘরে এসেছে ১১৮টি পদক। এরমধ্যে রয়েছে ৫৮টি সোনা, ৪১টি রুপো ও ১৯টি ব্রোঞ্জ। দ্বিতীয় স্থানে রয়েছে নেপাল। তাদের সংগ্রহে ৩৬টি সোনা, ২৬টি রুপো, ৩৪টি ব্রোঞ্জ।
বিশদ

কোহলিদের সঙ্গে কথা বলবেন সৌরভ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টি-২০ বিশ্বকাপের আগে ভারতীয় দলের কোচ রবি শাস্ত্রী ও ক্যাপ্টেন বিরাট কোহলির সঙ্গে অভিজ্ঞতা ভাগ করে নিতে চান বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি। তিনি বলেছেন, ‘ভারত যদি টি-২০ ফরম্যাটে রান তাড়া করতে স্বচ্ছন্দ বোধ করে, তাহলে প্রথমে ব্যাট করলে একই মনোভাব নিয়ে খেলা উচিত। 
বিশদ

ভারতের হাফডজন গোল শ্রীলঙ্কাকে 

পোকহারা (নেপাল), ৫ ডিসেম্বর: সাউথ এশিয়ান গেমসে (স্যাগ) টানা দুটি ম্যাচে জয় পেল ভারতের মহিলা ফুটবল টিম। বৃহস্পতিবার তারা ৬-০ গোলে হারাল শ্রীলঙ্কাকে। ১০ ও ২৫ মিনিটে দুটি গোল করেন সান্ধিয়া রঙ্গনাথন।  
বিশদ

স্ট্রাইকার সমস্যা নিয়ে চিন্তায় স্টিম্যাচ 

নয়াদিল্লি, ৫ ডিসেম্বর: ভারতীয় ফুটবল দলে স্ট্রাইকার সমস্যা ভাবাচ্ছে কোচ ইগর স্টিম্যাচকে। তিনি বলেন, ‘গোল করতে না পারাটাই আমাদের দলে এখন বড় সমস্যা। ভারতের ফুটবলাররা ভালো খেলছে। গোলের সুযোগ তৈরি হচ্ছে। কিন্তু বিপক্ষ বক্সে ফাইনাল টাচই ঠিকমতো হচ্ছে না।  
বিশদ

এগিয়ে গিয়েও ড্র কেরল ব্লাস্টার্সের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার আইএসএলের ম্যাচে কেরল ব্লাস্টার্স এগিয়ে গিয়েও জিততে পারল না মুম্বই সিটি এফসি’র বিরুদ্ধে। কেরলকে ৭৫ মিনিটে এগিয়ে দেন আর এম বউলি। মাত্র তিন মিনিটের মধ্যেই মুম্বই সিটি এফসি’র হয়ে গোল পরিশোধ করেন চেরমিতি।  
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, কাঁথি: খেজুরি-১ বিডিওর উদ্যোগে বিবাহিতা এক নাবালিকাকে উদ্ধার করা হল। পাশাপাশি নাবালিকার পরিবারের লোকজন পুলিস¬-প্রশাসনের কাছে মুচলেকা দিয়ে জানিয়েছেন, মেয়ে ১৮বছর হলেই তাকে স্বামীর বাড়িতে পাঠানো হবে। ততদিন পর্যন্ত বাপেরবাড়ির হেফাজতেই থেকে পড়াশোনা করবে সে।  ...

বিএনএ, মালদহ: রোগীকে পরীক্ষার নাম করে তার শ্লীলতাহানির অভিযোগে অভিযুক্ত চিকিৎসকের খোঁজ মিলল না বৃহস্পতিবারেও। ইংলিশবাজার শহরে তার চেম্বারটিও বন্ধ রয়েছে বলে জানা গিয়েছে। এব্যাপারে মালদহ মহিলা থানা একটি মামলা দায়ের করেছে বলে পুলিস সূত্রে জানা গিয়েছে।  ...

বিশ্বজিৎ মাইতি, বারাসত, বিএনএ: বুলবুলে ক্ষতিগ্রস্ত সমস্ত চাষিকে ক্ষতিপূরণ দিতে নতুন সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। পৈতৃক সম্পত্তির রেকর্ড না থাকলেও ব্লক ভূমি ও ভূমি সংস্কার ...

 ইসলামাবাদ, ৫ ডিসেম্বর (পিটিআই): পাকিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট আসিফ আলি জারদারির স্বাস্থ্য পরীক্ষার জন্য মেডিক্যাল বোর্ড গঠনের নির্দেশ দিল পাকিস্তানের আদালত। বৃহস্পতিবার সংবাদমাধ্যমের এক রিপোর্টে এমনটাই জানা গিয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ক্লান্তি। প্রিয়জনের বিপদগামিতায় অশান্তি ও মানহানির আশঙ্কা। সাংসারিক ক্ষেত্রে মতানৈক্য এড়িয়ে চলা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 ১৯০১ - মার্কিন চলচ্চিত্র প্রযোজক, নির্দেশক ও কাহিনীকার ওয়াল্ট ডিজনির জন্ম,
১৯২৪: গীতিকার গৌরীপ্রসন্ন মজুমদার জন্ম
১৯৩৫ - কলকাতায় মেট্রো সিনেমা হল প্রতিষ্ঠা হয়।
১৯৫০: বিপ্লবী, দার্শনিক ও আধ্যাত্মসাধক ঋষি অরবিন্দের প্রয়াণ
১৯৫১: শিল্পী ও লেখক অবনীন্দ্রনাথ ঠাকুরের মৃত্যু
১৯৯৯: মিস ওয়ার্ল্ড হলেন যুক্তামুখী

05th  December, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৯২ টাকা ৭৩.০৯ টাকা
পাউন্ড ৯১.৬২ টাকা ৯৬.০৫ টাকা
ইউরো ৭৭.৪২ টাকা ৮১.১৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৯ অগ্রহায়ণ ১৪২৬, ৬ ডিসেম্বর ২০১৯, শুক্রবার, দশমী অহোরাত্র। উত্তরভাদ্রপদ ৪২/৬ রাত্রি ১০/৫৭। সূ উ ৬/৬/৫৩, অ ৪/৪৭/৫৩, অমৃতযোগ দিবা ৬/৪৮ মধ্যে পুনঃ ৭/৩২ গতে ৯/৪০ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪১ গতে ৯/১৪ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/২৭ মধ্যে পুনঃ ৪/২০ গতে উদয়াবধি, বারবেলা ৮/৪৭ গতে ১১/২৭ মধ্যে, কালরাত্রি ৮/৭ গতে ৯/৪৭ মধ্যে।
১৯ অগ্রহায়ণ ১৪২৬, ৬ ডিসেম্বর ২০১৯, শুক্রবার, দশমী ৫৮/২৮/৪৯ শেষরাত্রি ৫/৩১/৫০। উত্তরভাদ্রপদ ৪১/৪৫/৪১ রাত্রি ১০/৫০/৩৪, সূ উ ৬/৮/১৮, অ ৪/৪৮/২৩, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৭/৪৪ গতে ৯/৫০ মধ্যে ও ১১/৫৭ গতে ২/৫১ মধ্যে ও ৩/২৭ গতে ৪/৪৮ মধ্যে এবং রাত্রি ৫/৪৫ গতে ৯/২১ মধ্যে ও ১২/৩ গতে ৩/৩৮ মধ্যে ও ৪/৩২ গতে ৬/৯ মধ্যে, কালবেলা ১০/৮/২০ গতে ১১/২৮/২১ মধ্যে, কালরাত্রি ৮/৮/২২ গতে ৯/৪৮/২১ মধ্যে।
৮ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: সাংসারিক ক্ষেত্রে মতানৈক্য এড়িয়ে চলা প্রয়োজন। বৃষ: সাংসারিক সমস্যার সমাধান সূত্র ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮২৩: জার্মান দার্শনিক ম্যাক্সমুলারের জন্ম১৮৫৩: ঐতিহাসিক ও শিক্ষাবিদ হরপ্রসাদ শাস্ত্রীর ...বিশদ

07:03:20 PM

ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সিরিজের প্রথম টি-২০ জিতল ভারত

10:31:05 PM

 প্রথম টি২০: ভারত ১৭৭/২ (১৬ ওভার)

10:13:22 PM

প্রথম টি২০: ভারত ৮৯/১ (১০ ওভার) 

09:34:38 PM

প্রথম টি২০: ভারতকে ২০৮ রানের টার্গেট দিল ওয়েস্ট ইন্ডিজ 

08:34:59 PM