Bartaman Patrika
খেলা
 

শূন্য রানে ৬ উইকেট, বিশ্বরেকর্ড অঞ্জলির 

কাঠমাণ্ডু, ২ ডিসেম্বর: ২.১ ওভার হাত ঘুরিয়ে কোনও রান না দিয়ে ৬টি উইকেট নিয়ে বিশ্বরেকর্ড করলেন নেপাল মহিলা দলের অলরাউন্ডার অঞ্জলি চাঁদ। সোমবার, পোখরায় ১৩তম সাউথ এশিয়ান গেমসে মহিলাদের ক্রিকেটে মালদ্বীপের মুখোমুখি হয়েছিল নেপাল। টসে জিতে মালদ্বীপ প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয়। আর সেটাই বুমেরাং হয় তাদের কাছে। মাত্র ১৬ রানেই অল-আউট হয়ে যায় মালদ্বীপ। জবাবে ব্যাট করতে নেমে নেপাল পাঁচ বলেই বিনা উইকেটে জয়ের কড়ি জোগাড় করে নেয়।
এটাই ছিল অঞ্জলির অভিষেক ম্যাচ। সপ্তম ওভারে তিনি বল করতে আসেন। দ্বিতীয় বলে তিনি ফেরান মালদ্বীপের ক্যাপ্টেনকে। চতুর্থ ও ষষ্ঠ বলে আরও দু’টি উইকেট তুলে নেন অঞ্জলি। নবম ওভারে শেষ দু’টি ডেলিভারিতে উইকেট পান নেপালের উদীয়মান তারকাটি। একাদশ ওভারে প্রথম ডেলিভারিতে শাম্মা আলিকে বোল্ড করে হ্যাটট্রিকের পাশাপাশি অঞ্জলি টি-২০ ক্রিকেটে বিশ্বরেকর্ড গড়ে ফেলেন। উল্লেখ্য, চলতি বছরেই চীনের বিরুদ্ধে মালদ্বীপের মাস এলিসা ৩ রানের বিনিময়ে ছ’টি উইকেট পেয়েছিলেন। উল্লেখ্য, কিছুদিন আগে ভারতীয় পেসার দীপক চাহার বাংলাদেশের বিরুদ্ধে সাত রান দিয়ে ৬টি উইকেট নিয়ে বিশ্বরেকর্ড গড়েছিলেন। সেই রেকর্ড ভেঙে দিলেন অঞ্জলি। 

ভূ-স্বর্গের পরিবেশ উপভোগ করছেন রবার্টসন
ইস্ট বেঙ্গলের পয়েন্ট কাড়তে আত্মবিশ্বাসী রিয়াল কাশ্মীর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রতিপক্ষ ইস্ট বেঙ্গলকে সমীহ করলেও কাশ্মীর-আতঙ্ক একেবারেই ভাবাচ্ছে না রিয়াল কাশ্মীরের স্কটিশ কোচ ডেভিড রবার্টসনকে। ইস্ট বেঙ্গলের বিরুদ্ধে আই লিগের ম্যাচ খেলতে দল নিয়ে কলকাতায় এসেছেন তিনি।  
বিশদ

যুব উন্নয়নের দায়িত্বে নতুন স্পনসর
অনূর্ধ্ব-১৮ লিগে অ্যাকাডেমির দল খেলাচ্ছে না বাগান 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এই প্রথম দুর্গাপুর অ্যাকাডেমির ফুটবলারদের অনূর্ধ্ব-১৮ আই লিগে খেলাচ্ছে না মোহন বাগান। গৌতম ঘোষকে কোচ নিয়োগ করে সম্পূর্ণ নতুন দল গড়ছে মোহন বাগান। এখন চলছে ট্রায়াল। 
বিশদ

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে নেই বাংলার কোনও ক্রিকেটার 

মুম্বই, ২ ডিসেম্বর: অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের জন্য ঘোষিত হল ১৫ সদস্যের ভারতীয় দল। আগামী ১৭ জানুয়ারি থেকে ৯ ফেব্রুয়ারি প্রতিযোগিতাটি হবে দক্ষিণ আফ্রিকায়। গতবারের চ্যাম্পিয়ন ভারতকে এবার নেতৃত্ব দেবেন প্রিয়ম গর্গ। সহ-অধিনায়কের দায়িত্ব সামলাবেন উইকেটরক্ষক ধ্রুব চাঁদ জুরেল।  
বিশদ

অবসরের ইঙ্গিত ভাসিয়ে দিলেন লিয়েন্ডার 

নয়াদিল্লি, ২ ডিসেম্বর: অবশেষে সোমবার অবসরের ইঙ্গিত দিলেন ভারতের কিংবদন্তি টেনিস প্লেয়ার লিয়েন্ডার পেজ। ৪৬ বছর বয়সী লিয়েন্ডার বলেন, ‘আমি নিজের অভিজ্ঞতা নতুন প্রজন্মের মধ্যে ছড়িয়ে দিতে চাই। জাতীয় দলের হয়ে সেরাটা কিভাবে দিতে হয় সেই অভিজ্ঞতাই শেয়ার করতে চাই। কারণ আরও একবছর আমি খেলব না।’ 
বিশদ

আপফ্রন্টে নতুন কম্বিনেশন মোহন বাগানে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মোহন বাগানের স্প্যানিশ কোচ কিবু ভিকুনা হাড়ে হাড়ে টের পাচ্ছেন একজন যোগ্য বক্স স্ট্রাইকারের অভাব। শনিবার আইজল এফসি’র বিরুদ্ধে অ্যাওয়ে ম্যাচে সুহের খেলতেই পারেননি সেই ভাবে। রবিবার কল্যাণীতে চার্চিলের বিরুদ্ধে ২০ জনের দলে থাকতে পারেন শুভ। সুহেরের জায়গায় পরিবর্ত হিসাবে নামতেও পারেন।  
বিশদ

নতুন সাজে প্র্যাকটিসে যোগ দিলেন বোরহা, নেতৃত্বের মর্যাদা দিতে চান কাসিম আইদারা
সমর্থকদের জন্যই লিগ জিততে চান আলেজান্দ্রো 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কল্যাণীতে আই লিগের হোম ম্যাচ। সল্টলেক স্টেডিয়ামের ট্রেনিং গ্রাউন্ডে প্র্যাকটিস। নিউটাউনের বিলাসবহুল হোটেলে ম্যাচের দু’দিন আগে প্রথাগত সাংবাদিক সম্মেলন। কর্পোরেট ছোঁয়ায় ইস্ট বেঙ্গলে সবকিছুতেই যেন অভিনবত্ব। শুধু ট্রফির ভাঁড়ার আপাতত শূন্য। 
বিশদ

বিলিয়ার্ড ও স্নুকার টুর্নামেন্টের আয়োজন ইন্ডিয়ান অয়েলের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পেট্রলিয়াম স্পোর্টস প্রমোশন বোর্ডের তরফে ১৬ তম ইন্টার ইউনিট বিলিয়ার্ড ও স্নুকার টুর্নামেন্টের আয়োজন হতে চলেছে কলকাতায়। আজ মঙ্গলবার থেকে ৭ ডিসেম্বর পর্যন্ত টুর্নামেন্ট চলবে। এবার তার আয়োজক ইন্ডিয়ান অয়েল। 
বিশদ

অস্ট্রেলিয়ার মাটিতে টানা ১৪ টেস্টে হার পাকিস্তানের 

অ্যাডিলেড, ২ ডিসেম্বর: প্রত্যাশিতভাবে দ্বিতীয় টেস্টেও অস্ট্রেলিয়ার কাছে ইনিংসে হারল পাকিস্তান। অ্যাডিলেড ওভালে গোলাপি বলে দিন-রাতের টেস্টে অজিদের কাছে ইনিংস ও ৪৮ রানে বিধ্বস্ত হল তারা। সেই সঙ্গে দুই ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে হারের লজ্জাও হজম করতে হল সফরকারী দলকে।  
বিশদ

জো রুটের দুরন্ত ডাবল সেঞ্চুরি 

হ্যামিলটন, ২ ডিসেম্বর: জো রুটের দুরন্ত দ্বিশতরানের উপর ভর করে নিউজিল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে ঘুরে দাঁড়াল ইংল্যান্ড। সেই সঙ্গে জয়ের স্বপ্নে বিভোর লায়ন্সরা। কারণ, প্রথম ইনিংসে ১০১ রানে পিছিয়ে থেকে ব্যাট করতে নেমে চতুর্থ দিনের শেষে নিউজিল্যান্ড ৯৬ রানে ২ উইকেট হারিয়েছে।  
বিশদ

লা লিগায় মেসি ম্যাজিকে জিতে শীর্ষে বার্সেলোনা 

মাদ্রিদ, ২ ডিসেম্বর: শেষ লগ্নে লায়োনেল মেসির গোলে জয়ের ধারা বজায় রাখল বার্সেলোনা। রবিবার রাতের ম্যাচে আতলেতিকো মাদ্রিদকে ১-০ গোলে হারিয়ে লা-লিগার পয়েন্ট টেবলে শীর্ষস্থান ফিরে পেল এরনেস্তো ভালভারদের দল। আক্রমণ প্রতি-আক্রমণের ম্যাচে বেশ কিছু ভালো আক্রমণ গড়েও গোলের দেখা পায়নি আতলেতিকো। 
বিশদ

ব্যালন ডি’ওর ঘিরে সরগরম প্যারিস 

প্যারিস, ২ ডিসেম্বর: ‘ফিফা ব্যালন ডি’ওর’ অনুষ্ঠানের জন্য প্যারিসের থিয়েটার ডু সালেতে সোমবার সন্ধ্যা থেকেই ছিল তৎপরতা। বিকেলের পর থেকেই ওই থিয়েটারে ঢুকতে থাকেন তারকা ফুটবলার এবং কোচরা। এই পুরস্কার পাওয়ার ব্যাপারে লিও মেসি প্রচণ্ড আত্মবিশ্বাসী। প্যারিসগামী বিমানে তাঁকে বেশ হাসিখুশি দেখা যায়। 
বিশদ

ইএসআই ক্রীড়া 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ওয়েস্ট বেঙ্গল রিজিওন ইএসআই কর্পোরেশনের পরিচালনায় দ্বাদশ জোনাল স্পোর্টস মিট শুরু হল সোমবার। সল্টলেক সাই ক্যাম্পাসে এই প্রতিযোগিতা চলবে ৬ ডিসেম্বর পর্যন্ত। 
বিশদ

হার বাঁচাল নর্থইস্ট 

জামশেদপুর, ২ ডিসেম্বর: সোমবার আইএসএলের ম্যাচে আবার শেষ মুহূর্তের গোলে জামশেদপুর এফসি’র বিরুদ্ধে ড্র করল নর্থইস্ট ইউনাইটেড। ম্যাচের ফল ১-১। ২৮ মিনিটে গোল করে জামশেদপুরকে এগিয়ে দেন সের্গিও ক্যাসল। ৯০ মিনিটে নর্থইস্টের হয়ে সমতা ফেরান পানাজিওটিস ট্রিয়াডিস। 
বিশদ

ঘরের মাঠে ফের হোঁচট খেল ম্যান ইউ 

লন্ডন, ২ ডিসেম্বর: ইংলিশ প্রিমিয়ার লিগে কিছুতেই ছন্দ পাচ্ছে না ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। এবার ঘরের মাঠেই অ্যাস্টন ভিলার কাছে পয়েন্ট নষ্ট করল রেড ডেভিলরা। রবিবারের ম্যাচে ২-২ গোলে ড্র করেছে তারা। ম্যাচের শুরুতে পিছিয়ে পড়ার পর দু’গোল করে ম্যান ইউ ঘুরে দাঁড়াল ঠিকই, কিন্তু মধুর পরিসমাপ্তি ঘটাতে পারল না। 
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, বিষ্ণুপুর: কেন্দ্রীয় হারে মহার্ঘ্যভাতা, সংশোধিত বেতনক্রম চালু সহ মোট ৯ দফা দাবিতে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতির সদস্যরা সোমবার বাঁকুড়া জেলা বিদ্যালয় পরিদর্শকের অফিসে অবস্থান ও প্রতীকী অনশন কর্মসূচি পালন করেন। এদিন সকাল ১০টা থেকে অফিসের সামনে শিক্ষকরা ধর্নায় বসেন। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অঙ্গনওয়াড়ি কেন্দ্র চালানোর খরচের ৯০ শতাংশ আগে কেন্দ্রীয় সরকার দিত। এখন দিচ্ছে ৪০ শতাংশ। ফলে রাজ্য সরকারকে দিতে হচ্ছে বাকি ৬০ শতাংশ টাকা। পরিস্থিতি এরকম হলেও রাজ্য সরকার অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলি চালিয়ে যাবে বলে সোমবার বিধানসভায় জানিয়েছেন মুখ্যমন্ত্রী ...

 নয়াদিল্লি, ২ ডিসেম্বর (পিটিআই): কমিশন এজেন্টের কাছ থেকে ১০০ টাকা ঘুষ চাওয়ার অভিযোগের ভিত্তিতে ডাক বিভাগের সংশ্লিষ্ট অফিসারদের বিরুদ্ধে মামলা রুজু করল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই। ঘটনাটি উত্তপ্রদেশের প্রতাপগড় জেলার কুন্দা সাব পোস্ট অফিসের। ...

সংবাদদাতা, গাজোল: শীত এখনও সেভাবে না পড়লেও মাল্টার জন্য এখন থেকেই অপেক্ষা শুরু হয়ে গিয়েছে মালদহে। অনেকটা কমলালেবুর মতোই দেখতে এই ফল বিগত দুয়েকবছর ধরে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

দীর্ঘদিনের পরিশ্রমের সুফল আশা করতে পারেন। শেয়ার বা ফাটকায় চিন্তা করে বিনিয়োগ করুন। ব্যবসায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব এইডস দিবস
১৯৪১: দ্বিতীয় বিশ্বযুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্র আক্রমণে চূড়ান্ত অনুমোদন দিলেন জাপানের সম্রাট হিরোহিতো
১৯৫৪: সমাজকর্মী মেধা পাটেকরের জন্ম
১৯৬৩: ভারতের ১৬তম রাজ্য হিসাবে ঘোষিত হল নাগাল্যাণ্ড
১৯৬৫: প্রতিষ্ঠিত হল বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ)
১৯৭৪: স্বাধীনতা সংগ্রামী সুচেতা কৃপালিনীর মৃত্যু
১৯৮০: ক্রিকেটার মহম্মদ কাইফের জন্ম
১৯৯৭: বিহারের লক্ষ্মণপুর-বাথে অঞ্চলে ৬৩জন নিম্নবর্গীয়কে খুন করল রণবীর সেনা
১৯৯৯: গায়ক শান্তিদেব ঘোষের মৃত্যু

01st  December, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৯৪ টাকা ৭২.৬৫ টাকা
পাউন্ড ৯১.০৫ টাকা ৯৪.৩৪ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৬১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৫১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৬ অগ্রহায়ণ ১৪২৬, ৩ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ৪২/৫৩ রাত্রি ১১/১৪। ধনিষ্ঠা ২০/২৯ দিবা ২/১৭। সূ উ ৬/৪/৫৩, অ ৪/৪৭/২৯, অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে পুনঃ ৭/২৯ গতে ১১/৪ মধ্যে। রাত্রি ৭/২৭ গতে ৮/২০ মধ্যে পুনঃ ৯/১৩ গতে ১১/৫২ মধ্যে পুনঃ ১/৩৯ গতে ৩/২৫ মধ্যে পুনঃ ৫/৫২ গতে উদয়াবধি, বারবেলা ৭/২৫ গতে ৮/৪৫ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/৭ মধ্যে, কালরাত্রি ৬/২৭ গতে ৮/৬ মধ্যে। 
১৬ অগ্রহায়ণ ১৪২৬, ৩ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ৪২/৪৮/৩২ রাত্রি ১১/১৩/৪৯। ধনিষ্ঠা ২২/৪৯/২৩ দিবা ৩/১৪/৯, সূ উ ৬/৬/২৪, অ ৪/৪৭/৫২, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে ও ৭/৪২ গতে ১১/১৩ মধ্যে এবং রাত্রি ৭/৩২ গতে ৮/২৬ মধ্যে ও ৯/২০ গতে ১২/১ মধ্যে ও ১/৪৯ গতে ৩/৩৬ মধ্যে ও ৫/২৪ গতে ৬/৭ মধ্যে, কালবেলা ১২/৪৭/১৯ গতে ২/৭/৩০ মধ্যে, কালরাত্রি ৬/২৭/৪১ গতে ৮/৭/৩০ মধ্যে। 
৫ রবিয়স সানি  

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: দীর্ঘদিনের পরিশ্রমের সুফল আশা করতে পারেন। বৃষ: বন্ধুস্থানীয় কোনও ব্যক্তির সাহায্যে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
বিশ্ব প্রতিবন্ধী দিবস১৮৮২: চিত্রশিল্পী নন্দলাল বসুর জন্ম১৮৮৯: বিপ্লবী ক্ষুদিরাম বসুর ...বিশদ

07:03:20 PM

শহরে এটিএম জালিয়াতি, আরও ১৪টি অভিযোগ দায়ের 
যাদবপুরের পর এবার চারু মার্কেট থানা এলাকা। শহরে ফের জাঁকিয়ে ...বিশদ

05:13:00 PM

বাংলায় এনআরসি হবে না, ধর্মের ভিত্তিতে ভাগাভাগি করা যাবে না: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

04:06:10 PM

বুলবুল: রাজ্যকে আর্থিক সাহায্য পাঠাল কেন্দ্র
বুলবুল-এ ক্ষতিগ্রস্ত রাজ্য হিসাবে পশ্চিমবঙ্গকে আর্থিক সাহায্য পাঠাল কেন্দ্র। রাজ্যকে ...বিশদ

03:42:00 PM

আগামী ২ দিন বসবে না বিধানসভা অধিবেশন
রাজভবনে আটকে রয়েছে বিল । সেখান থেকে বিল না আসায় ...বিশদ

03:36:00 PM