Bartaman Patrika
খেলা
 

ভূ-স্বর্গের পরিবেশ উপভোগ করছেন রবার্টসন
ইস্ট বেঙ্গলের পয়েন্ট কাড়তে আত্মবিশ্বাসী রিয়াল কাশ্মীর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রতিপক্ষ ইস্ট বেঙ্গলকে সমীহ করলেও কাশ্মীর-আতঙ্ক একেবারেই ভাবাচ্ছে না রিয়াল কাশ্মীরের স্কটিশ কোচ ডেভিড রবার্টসনকে। ইস্ট বেঙ্গলের বিরুদ্ধে আই লিগের ম্যাচ খেলতে দল নিয়ে কলকাতায় এসেছেন তিনি। সোমবার সাংবাদিক সম্মেলনে তিনি বললেন, ‘এক বিদেশি হিসেবে দায়িত্ব নিয়ে বলছি, গত তিন বছর কাশ্মীরের আবহাওয়া আমি দারুণ উপভোগ করছি।’
কাশ্মীরে জঙ্গিহানার পর ভূ-স্বর্গকে নিয়ে এই আতঙ্কের পরিবেশ তৈরি হয়েছে। তা ফুৎকারে উড়িয়ে দিলেন রবার্টসন ও তাঁর দলের মিডফিল্ডার খালিদ কায়ুম। দু’জনেই বললেন, ‘গত চার মাস আমরা কাশ্মীরে নির্বিঘ্নেই আই লিগের প্রস্তুতি নিয়েছি। কোনওরকম সমস্যায় পড়তে হয়নি।’ আর প্রস্তুতি ভালো হয়েছে বলেই বুধবার ইস্ট বেঙ্গলের পয়েন্ট কাড়ার ব্যাপারে আত্মবিশ্বাসী রিয়াল কাশ্মীর শিবির। কোচ ডেভ রবার্টসন বললেন, ‘আই লিগে অভিযান শুরু করার আগে আমরা আইএসএলের দলগুলির সঙ্গে প্রস্তুতি ম্যাচ খেলেছি। সবচেয়ে বড় কথা, গতবারের থেকে এবার আমাদের প্রস্তুতি ভালো হয়েছে।’ প্রতিপক্ষ ইস্ট বেঙ্গলকে দারুণ সমীহ করছেন স্কটিশ কোচ। বললেন, ‘অ্যাওয়ে ম্যাচে এক কঠিন প্রতিপক্ষের বিরুদ্ধে আমরা শুরু করছি। ইস্ট বেঙ্গল খুবই শক্তিশালী টিম। মূলত আই লিগকে ফোকাস করে ওরা প্রস্তুতি নিয়েছে। কোচ ও ফুটবলাররা খুবই ভালো মানের। আমাদের সতর্ক থাকতে হবে।’
কল্যাণীর মাঠ চেনা রিয়াল কাশ্মীর কোচের। তবুও মাঠ ও আবহাওয়ার সঙ্গে মানিয়ে তারা ম্যাচের দু’দিন আগেই চলে এসেছে সরাসরি কল্যাণীতে। রবার্টসন বলছেন, ‘কাশ্মীরের ঠান্ডা ও বরফের মধ্যে আমরা প্র্যাকটিস করে এসেছি। কল্যাণীতে ভিন্ন মাঠ ও পরিবেশের সঙ্গে মানিয়ে নেওয়াই আমাদের কাছে বড় চ্যালেঞ্জ। তবে ঘরের মাঠে খেলার সুবিধা পাবে ইস্ট বেঙ্গল। আমাদের ফুটবলাররা সেরাটা দিতে তৈরি। তারপর কী হয় দেখা যাক।’ দলে বড় কোনও চোট-আঘাত নেই। সেটাই মনোবল বাড়িয়েছে রিয়াল কাশ্মীর শিবিরে। দলের সঙ্গে এসেছেন ছ’জন বিদেশি ফুটবলারই। একমাত্র চোট রয়েছে মিডফিল্ডার নগেন তামাংয়ের। স্কটিশ ও নাইজেরিয়ার ডিফেন্ডার ম্যাসন রবার্টসন ও লাভডে দলের রক্ষণে বড় ভরসা। এছাড়া দলে রয়েছেন জাম্বিয়ার মিডফিল্ডার অ্যারন কেটবে, ইংলিশ ফরোয়ার্ড কালুম হিগিনবথাম, আইভরি কোস্টের মিডফিল্ডার ক্রিজো ও কলকাতায় খেলে যাওয়া সেন্ট্রাল মিডফিল্ডার বাজি আর্মান্ড। শেষেরজন ইস্ট বেঙ্গলে খেলে গিয়েছিলেন। পুরানো দলকে জবাব দিতে তিনি তৈরি। 

যুব উন্নয়নের দায়িত্বে নতুন স্পনসর
অনূর্ধ্ব-১৮ লিগে অ্যাকাডেমির দল খেলাচ্ছে না বাগান 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এই প্রথম দুর্গাপুর অ্যাকাডেমির ফুটবলারদের অনূর্ধ্ব-১৮ আই লিগে খেলাচ্ছে না মোহন বাগান। গৌতম ঘোষকে কোচ নিয়োগ করে সম্পূর্ণ নতুন দল গড়ছে মোহন বাগান। এখন চলছে ট্রায়াল। 
বিশদ

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে নেই বাংলার কোনও ক্রিকেটার 

মুম্বই, ২ ডিসেম্বর: অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের জন্য ঘোষিত হল ১৫ সদস্যের ভারতীয় দল। আগামী ১৭ জানুয়ারি থেকে ৯ ফেব্রুয়ারি প্রতিযোগিতাটি হবে দক্ষিণ আফ্রিকায়। গতবারের চ্যাম্পিয়ন ভারতকে এবার নেতৃত্ব দেবেন প্রিয়ম গর্গ। সহ-অধিনায়কের দায়িত্ব সামলাবেন উইকেটরক্ষক ধ্রুব চাঁদ জুরেল।  
বিশদ

অবসরের ইঙ্গিত ভাসিয়ে দিলেন লিয়েন্ডার 

নয়াদিল্লি, ২ ডিসেম্বর: অবশেষে সোমবার অবসরের ইঙ্গিত দিলেন ভারতের কিংবদন্তি টেনিস প্লেয়ার লিয়েন্ডার পেজ। ৪৬ বছর বয়সী লিয়েন্ডার বলেন, ‘আমি নিজের অভিজ্ঞতা নতুন প্রজন্মের মধ্যে ছড়িয়ে দিতে চাই। জাতীয় দলের হয়ে সেরাটা কিভাবে দিতে হয় সেই অভিজ্ঞতাই শেয়ার করতে চাই। কারণ আরও একবছর আমি খেলব না।’ 
বিশদ

আপফ্রন্টে নতুন কম্বিনেশন মোহন বাগানে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মোহন বাগানের স্প্যানিশ কোচ কিবু ভিকুনা হাড়ে হাড়ে টের পাচ্ছেন একজন যোগ্য বক্স স্ট্রাইকারের অভাব। শনিবার আইজল এফসি’র বিরুদ্ধে অ্যাওয়ে ম্যাচে সুহের খেলতেই পারেননি সেই ভাবে। রবিবার কল্যাণীতে চার্চিলের বিরুদ্ধে ২০ জনের দলে থাকতে পারেন শুভ। সুহেরের জায়গায় পরিবর্ত হিসাবে নামতেও পারেন।  
বিশদ

নতুন সাজে প্র্যাকটিসে যোগ দিলেন বোরহা, নেতৃত্বের মর্যাদা দিতে চান কাসিম আইদারা
সমর্থকদের জন্যই লিগ জিততে চান আলেজান্দ্রো 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কল্যাণীতে আই লিগের হোম ম্যাচ। সল্টলেক স্টেডিয়ামের ট্রেনিং গ্রাউন্ডে প্র্যাকটিস। নিউটাউনের বিলাসবহুল হোটেলে ম্যাচের দু’দিন আগে প্রথাগত সাংবাদিক সম্মেলন। কর্পোরেট ছোঁয়ায় ইস্ট বেঙ্গলে সবকিছুতেই যেন অভিনবত্ব। শুধু ট্রফির ভাঁড়ার আপাতত শূন্য। 
বিশদ

বিলিয়ার্ড ও স্নুকার টুর্নামেন্টের আয়োজন ইন্ডিয়ান অয়েলের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পেট্রলিয়াম স্পোর্টস প্রমোশন বোর্ডের তরফে ১৬ তম ইন্টার ইউনিট বিলিয়ার্ড ও স্নুকার টুর্নামেন্টের আয়োজন হতে চলেছে কলকাতায়। আজ মঙ্গলবার থেকে ৭ ডিসেম্বর পর্যন্ত টুর্নামেন্ট চলবে। এবার তার আয়োজক ইন্ডিয়ান অয়েল। 
বিশদ

অস্ট্রেলিয়ার মাটিতে টানা ১৪ টেস্টে হার পাকিস্তানের 

অ্যাডিলেড, ২ ডিসেম্বর: প্রত্যাশিতভাবে দ্বিতীয় টেস্টেও অস্ট্রেলিয়ার কাছে ইনিংসে হারল পাকিস্তান। অ্যাডিলেড ওভালে গোলাপি বলে দিন-রাতের টেস্টে অজিদের কাছে ইনিংস ও ৪৮ রানে বিধ্বস্ত হল তারা। সেই সঙ্গে দুই ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে হারের লজ্জাও হজম করতে হল সফরকারী দলকে।  
বিশদ

শূন্য রানে ৬ উইকেট, বিশ্বরেকর্ড অঞ্জলির 

কাঠমাণ্ডু, ২ ডিসেম্বর: ২.১ ওভার হাত ঘুরিয়ে কোনও রান না দিয়ে ৬টি উইকেট নিয়ে বিশ্বরেকর্ড করলেন নেপাল মহিলা দলের অলরাউন্ডার অঞ্জলি চাঁদ। সোমবার, পোখরায় ১৩তম সাউথ এশিয়ান গেমসে মহিলাদের ক্রিকেটে মালদ্বীপের মুখোমুখি হয়েছিল নেপাল। টসে জিতে মালদ্বীপ প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয়। আর সেটাই বুমেরাং হয় তাদের কাছে।  
বিশদ

জো রুটের দুরন্ত ডাবল সেঞ্চুরি 

হ্যামিলটন, ২ ডিসেম্বর: জো রুটের দুরন্ত দ্বিশতরানের উপর ভর করে নিউজিল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে ঘুরে দাঁড়াল ইংল্যান্ড। সেই সঙ্গে জয়ের স্বপ্নে বিভোর লায়ন্সরা। কারণ, প্রথম ইনিংসে ১০১ রানে পিছিয়ে থেকে ব্যাট করতে নেমে চতুর্থ দিনের শেষে নিউজিল্যান্ড ৯৬ রানে ২ উইকেট হারিয়েছে।  
বিশদ

লা লিগায় মেসি ম্যাজিকে জিতে শীর্ষে বার্সেলোনা 

মাদ্রিদ, ২ ডিসেম্বর: শেষ লগ্নে লায়োনেল মেসির গোলে জয়ের ধারা বজায় রাখল বার্সেলোনা। রবিবার রাতের ম্যাচে আতলেতিকো মাদ্রিদকে ১-০ গোলে হারিয়ে লা-লিগার পয়েন্ট টেবলে শীর্ষস্থান ফিরে পেল এরনেস্তো ভালভারদের দল। আক্রমণ প্রতি-আক্রমণের ম্যাচে বেশ কিছু ভালো আক্রমণ গড়েও গোলের দেখা পায়নি আতলেতিকো। 
বিশদ

ব্যালন ডি’ওর ঘিরে সরগরম প্যারিস 

প্যারিস, ২ ডিসেম্বর: ‘ফিফা ব্যালন ডি’ওর’ অনুষ্ঠানের জন্য প্যারিসের থিয়েটার ডু সালেতে সোমবার সন্ধ্যা থেকেই ছিল তৎপরতা। বিকেলের পর থেকেই ওই থিয়েটারে ঢুকতে থাকেন তারকা ফুটবলার এবং কোচরা। এই পুরস্কার পাওয়ার ব্যাপারে লিও মেসি প্রচণ্ড আত্মবিশ্বাসী। প্যারিসগামী বিমানে তাঁকে বেশ হাসিখুশি দেখা যায়। 
বিশদ

ইএসআই ক্রীড়া 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ওয়েস্ট বেঙ্গল রিজিওন ইএসআই কর্পোরেশনের পরিচালনায় দ্বাদশ জোনাল স্পোর্টস মিট শুরু হল সোমবার। সল্টলেক সাই ক্যাম্পাসে এই প্রতিযোগিতা চলবে ৬ ডিসেম্বর পর্যন্ত। 
বিশদ

হার বাঁচাল নর্থইস্ট 

জামশেদপুর, ২ ডিসেম্বর: সোমবার আইএসএলের ম্যাচে আবার শেষ মুহূর্তের গোলে জামশেদপুর এফসি’র বিরুদ্ধে ড্র করল নর্থইস্ট ইউনাইটেড। ম্যাচের ফল ১-১। ২৮ মিনিটে গোল করে জামশেদপুরকে এগিয়ে দেন সের্গিও ক্যাসল। ৯০ মিনিটে নর্থইস্টের হয়ে সমতা ফেরান পানাজিওটিস ট্রিয়াডিস। 
বিশদ

ঘরের মাঠে ফের হোঁচট খেল ম্যান ইউ 

লন্ডন, ২ ডিসেম্বর: ইংলিশ প্রিমিয়ার লিগে কিছুতেই ছন্দ পাচ্ছে না ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। এবার ঘরের মাঠেই অ্যাস্টন ভিলার কাছে পয়েন্ট নষ্ট করল রেড ডেভিলরা। রবিবারের ম্যাচে ২-২ গোলে ড্র করেছে তারা। ম্যাচের শুরুতে পিছিয়ে পড়ার পর দু’গোল করে ম্যান ইউ ঘুরে দাঁড়াল ঠিকই, কিন্তু মধুর পরিসমাপ্তি ঘটাতে পারল না। 
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, বিষ্ণুপুর: কেন্দ্রীয় হারে মহার্ঘ্যভাতা, সংশোধিত বেতনক্রম চালু সহ মোট ৯ দফা দাবিতে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতির সদস্যরা সোমবার বাঁকুড়া জেলা বিদ্যালয় পরিদর্শকের অফিসে অবস্থান ও প্রতীকী অনশন কর্মসূচি পালন করেন। এদিন সকাল ১০টা থেকে অফিসের সামনে শিক্ষকরা ধর্নায় বসেন। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিধায়ক এলাকা উন্নয়ন তহবিলে বরাদ্দ অর্থ বৃদ্ধির দাবি উঠল বিধানসভায়। সোমবার প্রশ্নোত্তর পর্বে বিরোধী কংগ্রেস এবং সিপিএমের কয়েকজন বিধায়ক এই প্রসঙ্গটি তোলেন। সেই সময় টেবিল চাপড়িয়ে অর্থ বরাদ্দ বাড়ানোর প্রস্তাবকে সমর্থন করতে দেখা যায় তৃণমূল কংগ্রেসের কয়েকজন ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 নয়াদিল্লি, ২ ডিসেম্বর (পিটিআই): পশ্চিম জর্ডনের খামারে একটি অস্থায়ী ধাতব বাড়িতে অগ্নিকাণ্ডের ঘটনায় আট শিশু সহ ১৩ জন পাকিস্তানির মৃত্যু হয়েছে। গুরুতর জখম হয়েছে তিনজন। উদ্ধারকারীদের পক্ষে জানানো হয়েছে যে, এই মর্মান্তিক দুর্ঘটনাটি ঘটেছে দক্ষিণ শোনার (পশ্চিম আম্মান থেকে ৫০ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

দীর্ঘদিনের পরিশ্রমের সুফল আশা করতে পারেন। শেয়ার বা ফাটকায় চিন্তা করে বিনিয়োগ করুন। ব্যবসায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব প্রতিবন্ধী দিবস
১৮৮২: চিত্রশিল্পী নন্দলাল বসুর জন্ম
১৮৮৯: বিপ্লবী ক্ষুদিরাম বসুর জন্ম
১৯৫৬: সাহিত্যিক মানিক বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯৭৯: হকির জাদুকর ধ্যানচাঁদের মৃত্যু
১৯৮২: কবি বিষ্ণু দে’র মৃত্যু
২০১১: অভিনেতা দেব আনন্দের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৯৪ টাকা ৭২.৬৫ টাকা
পাউন্ড ৯১.০৫ টাকা ৯৪.৩৪ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৬১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৫১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৬ অগ্রহায়ণ ১৪২৬, ৩ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ৪২/৫৩ রাত্রি ১১/১৪। ধনিষ্ঠা ২০/২৯ দিবা ২/১৭। সূ উ ৬/৪/৫৩, অ ৪/৪৭/২৯, অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে পুনঃ ৭/২৯ গতে ১১/৪ মধ্যে। রাত্রি ৭/২৭ গতে ৮/২০ মধ্যে পুনঃ ৯/১৩ গতে ১১/৫২ মধ্যে পুনঃ ১/৩৯ গতে ৩/২৫ মধ্যে পুনঃ ৫/৫২ গতে উদয়াবধি, বারবেলা ৭/২৫ গতে ৮/৪৫ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/৭ মধ্যে, কালরাত্রি ৬/২৭ গতে ৮/৬ মধ্যে। 
১৬ অগ্রহায়ণ ১৪২৬, ৩ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ৪২/৪৮/৩২ রাত্রি ১১/১৩/৪৯। ধনিষ্ঠা ২২/৪৯/২৩ দিবা ৩/১৪/৯, সূ উ ৬/৬/২৪, অ ৪/৪৭/৫২, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে ও ৭/৪২ গতে ১১/১৩ মধ্যে এবং রাত্রি ৭/৩২ গতে ৮/২৬ মধ্যে ও ৯/২০ গতে ১২/১ মধ্যে ও ১/৪৯ গতে ৩/৩৬ মধ্যে ও ৫/২৪ গতে ৬/৭ মধ্যে, কালবেলা ১২/৪৭/১৯ গতে ২/৭/৩০ মধ্যে, কালরাত্রি ৬/২৭/৪১ গতে ৮/৭/৩০ মধ্যে। 
৫ রবিয়স সানি  

ছবি সংবাদ

এই মুহূর্তে
শহরে এটিএম জালিয়াতি, আরও ১৪টি অভিযোগ দায়ের 
যাদবপুরের পর এবার চারু মার্কেট থানা এলাকা। শহরে ফের জাঁকিয়ে ...বিশদ

05:13:00 PM

বাংলায় এনআরসি হবে না, ধর্মের ভিত্তিতে ভাগাভাগি করা যাবে না: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

04:06:10 PM

বুলবুল: রাজ্যকে আর্থিক সাহায্য পাঠাল কেন্দ্র
বুলবুল-এ ক্ষতিগ্রস্ত রাজ্য হিসাবে পশ্চিমবঙ্গকে আর্থিক সাহায্য পাঠাল কেন্দ্র। রাজ্যকে ...বিশদ

03:42:00 PM

আগামী ২ দিন বসবে না বিধানসভা অধিবেশন
রাজভবনে আটকে রয়েছে বিল । সেখান থেকে বিল না আসায় ...বিশদ

03:36:00 PM

বাগুইআটি উড়ালপুলে ফাটল আতঙ্ক 
বাগুইআটি উড়ালপুলে একটি ফাঁককে ঘিরে আতঙ্ক। উড়ালপুলে ফাটল দেখা দিয়েছে ...বিশদ

02:56:51 PM

বাসন্তীতে তৃণমূল কর্মী খুন 
দক্ষিণ ২৪ পরগনার বাসন্তীতে এক তৃণমূল কর্মীকে গুলি করে খুন ...বিশদ

02:13:31 PM