Bartaman Patrika
খেলা
 

ভূ-স্বর্গের পরিবেশ উপভোগ করছেন রবার্টসন
ইস্ট বেঙ্গলের পয়েন্ট কাড়তে আত্মবিশ্বাসী রিয়াল কাশ্মীর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রতিপক্ষ ইস্ট বেঙ্গলকে সমীহ করলেও কাশ্মীর-আতঙ্ক একেবারেই ভাবাচ্ছে না রিয়াল কাশ্মীরের স্কটিশ কোচ ডেভিড রবার্টসনকে। ইস্ট বেঙ্গলের বিরুদ্ধে আই লিগের ম্যাচ খেলতে দল নিয়ে কলকাতায় এসেছেন তিনি। সোমবার সাংবাদিক সম্মেলনে তিনি বললেন, ‘এক বিদেশি হিসেবে দায়িত্ব নিয়ে বলছি, গত তিন বছর কাশ্মীরের আবহাওয়া আমি দারুণ উপভোগ করছি।’
কাশ্মীরে জঙ্গিহানার পর ভূ-স্বর্গকে নিয়ে এই আতঙ্কের পরিবেশ তৈরি হয়েছে। তা ফুৎকারে উড়িয়ে দিলেন রবার্টসন ও তাঁর দলের মিডফিল্ডার খালিদ কায়ুম। দু’জনেই বললেন, ‘গত চার মাস আমরা কাশ্মীরে নির্বিঘ্নেই আই লিগের প্রস্তুতি নিয়েছি। কোনওরকম সমস্যায় পড়তে হয়নি।’ আর প্রস্তুতি ভালো হয়েছে বলেই বুধবার ইস্ট বেঙ্গলের পয়েন্ট কাড়ার ব্যাপারে আত্মবিশ্বাসী রিয়াল কাশ্মীর শিবির। কোচ ডেভ রবার্টসন বললেন, ‘আই লিগে অভিযান শুরু করার আগে আমরা আইএসএলের দলগুলির সঙ্গে প্রস্তুতি ম্যাচ খেলেছি। সবচেয়ে বড় কথা, গতবারের থেকে এবার আমাদের প্রস্তুতি ভালো হয়েছে।’ প্রতিপক্ষ ইস্ট বেঙ্গলকে দারুণ সমীহ করছেন স্কটিশ কোচ। বললেন, ‘অ্যাওয়ে ম্যাচে এক কঠিন প্রতিপক্ষের বিরুদ্ধে আমরা শুরু করছি। ইস্ট বেঙ্গল খুবই শক্তিশালী টিম। মূলত আই লিগকে ফোকাস করে ওরা প্রস্তুতি নিয়েছে। কোচ ও ফুটবলাররা খুবই ভালো মানের। আমাদের সতর্ক থাকতে হবে।’
কল্যাণীর মাঠ চেনা রিয়াল কাশ্মীর কোচের। তবুও মাঠ ও আবহাওয়ার সঙ্গে মানিয়ে তারা ম্যাচের দু’দিন আগেই চলে এসেছে সরাসরি কল্যাণীতে। রবার্টসন বলছেন, ‘কাশ্মীরের ঠান্ডা ও বরফের মধ্যে আমরা প্র্যাকটিস করে এসেছি। কল্যাণীতে ভিন্ন মাঠ ও পরিবেশের সঙ্গে মানিয়ে নেওয়াই আমাদের কাছে বড় চ্যালেঞ্জ। তবে ঘরের মাঠে খেলার সুবিধা পাবে ইস্ট বেঙ্গল। আমাদের ফুটবলাররা সেরাটা দিতে তৈরি। তারপর কী হয় দেখা যাক।’ দলে বড় কোনও চোট-আঘাত নেই। সেটাই মনোবল বাড়িয়েছে রিয়াল কাশ্মীর শিবিরে। দলের সঙ্গে এসেছেন ছ’জন বিদেশি ফুটবলারই। একমাত্র চোট রয়েছে মিডফিল্ডার নগেন তামাংয়ের। স্কটিশ ও নাইজেরিয়ার ডিফেন্ডার ম্যাসন রবার্টসন ও লাভডে দলের রক্ষণে বড় ভরসা। এছাড়া দলে রয়েছেন জাম্বিয়ার মিডফিল্ডার অ্যারন কেটবে, ইংলিশ ফরোয়ার্ড কালুম হিগিনবথাম, আইভরি কোস্টের মিডফিল্ডার ক্রিজো ও কলকাতায় খেলে যাওয়া সেন্ট্রাল মিডফিল্ডার বাজি আর্মান্ড। শেষেরজন ইস্ট বেঙ্গলে খেলে গিয়েছিলেন। পুরানো দলকে জবাব দিতে তিনি তৈরি। 

03rd  December, 2019
 কোহলির কাছ থেকে রান তাড়া করার কৌশল শিখেছি: শ্রেয়াস

  অকল্যান্ড, ২৭ জানুয়ারি: অধিনায়কের দেখানো পথেই এগিয়ে চলেছেন শ্রেয়াস আয়ার। রবিবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টি-টোয়েন্টিতে ভারতকে ৭ উইকেটে জয়ের পথ দেখিয়ে ওঠার পর এমনটাই জানিয়েছেন তরুণ ডানহাতি ব্যাটসম্যানটি। শ্রেয়াসের মতে, সফল রান তাড়া করার কৌশল বিরাট কোহলির কাছ থেকে শিখেছেন তিনি।
বিশদ

হেলিকপ্টার দুর্ঘটনায় কোবে ব্রায়ান্টের মৃত্যুতে শোকস্তব্ধ ক্রীড়াবিশ্ব
ছোট ভাইকে হারালাম, বলছেন জর্ডন

লস অ্যাঞ্জেলস, ২৭ জানুয়ারি: বাস্কেটবলের কিংবদন্তি কোবে ব্রায়ান্ট আর নেই। মাত্র ৪১ বছর বয়সে হেলিকপ্টার দুর্ঘটনায় প্রাণ হারালেন তিনি। সঙ্গে তাঁর ১৩ বছরের কন্যা গিয়ান্নারও মৃত্যু হয়েছে। এই দুঃসংবাদে ক্রীড়ামহল শোকস্তব্ধ!  
বিশদ

ফটোগ্রাফারের ভূমিকায় স্টিভ  

নিজস্ব প্রতিনিধি,কলকাতা: দু’দিনের ঝটিকা সফরে কলকাতায় ঘুরে গেলেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক স্টিভ ওয়া। রবিবার তিনি প্রায় গোটা দিন কাটিয়েছিলেন বারাকপুরের উদয়ন হোমে। যার সঙ্গে তাঁর আত্মিক টান সর্বজনবিদিত। সোমবার স্টিভ হাজির ছিলেন ইডেনে। এদিন তাঁকে ফটোগ্রাফারের ভূমিকায় দেখা যায়। 
বিশদ

অনুষ্টুপ ও শ্রীবৎসের ব্যাটে ভর করে লড়াইয়ে বাংলা 

জয় চৌধুরি  কলকাতা: সোমবার রনজি ট্রফিতে দিল্লির বিরুদ্ধে প্রাথমিক ধাক্কা সামলে বাংলাকে লড়াইয়ে রাখলেন দুই মিডল অর্ডার ব্যাটসম্যান অনুষ্টুপ মজুমদার (১৭৮ বলে নট আউট ৯৪) এবং শ্রীবৎস গোস্বামী (৮৪ বলে ৫৯)। প্রথম দিনের শেষে বাংলার রান ৫ উইকেটে ২৮৬। মূলত এই দু’জনের জন্যই স্বস্তির নিঃশ্বাস ফেলছে অরুণ লাল-ব্রিগেড। 
বিশদ

বলবন্তের গোলে জয় এটিকের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সংযোজিত সময়ের শেষ মিনিটে বলবন্ত সিংয়ের করা গোলে নর্থইস্ট ইউনাইটেডকে হারাল এটিকে। ১৪ ম্যাচে ২৭ পয়েন্ট সংগ্রহ করে লিগ শীর্ষে এখন কলকাতার ফ্র্যাঞ্চাইজিটি। এফসি গোয়াও সমসংখ্যক ম্যাচে ২৭ পয়েন্ট পেয়েছে। তবে আপাতত গোল পার্থক্যে এক নম্বরে হাবাসের দল।  
বিশদ

কোয়ার্টার-ফাইনালে তারকারা 

মেলবোর্ন, ২৭ জানুয়ারি: প্রত্যাশিতভাবেই অস্ট্রেলিয়ান ওপেনের পুরুষ বিভাগের কোয়ার্টার-ফাইনালে উঠেছেন রাফায়েল নাদাল, রজার ফেডেরার, নোভাক ডকোভিচ। সোমবার রাফায়েল নাদালকে কোয়ার্টার-ফাইনালে উঠতে বিস্তর মেহনত করতে হয়। চার সেটের লড়াইয়ে তিনি হারান নিক কিরজিওসকে। 
বিশদ

 ঋষভকে শীঘ্রই প্রথম একাদশে দেখার আশায় রয়েছেন পন্টিং

  মেলবোর্ন, ২৭ জানুয়ারি: উইকেটরক্ষক হিসেবে লোকেশ রাহুলের উত্থানে সহসা অনিশ্চিত হয়ে পড়েছে ঋষভ পন্থের ক্রিকেট ভবিষ্যৎ। গত কয়েকটি ম্যাচে প্রথম একাদশে জায়গা হয়নি তাঁর। রাহুল ব্যাট হাতে দুরন্ত ফর্ম মেলে ধরার পাশাপাশি যে ভাবে কিপিং করে চলেছেন, তাতে ঋষভের অস্তিত্ব সংকট ক্রমশ প্রকট হচ্ছে। বিশদ

কোবের ম্যাজিক দেখার জন্য মুখিয়ে থাকতাম: কোহলি 

নয়াদিল্লি, ২৭ জানুয়ারি: আমেরিকার কিংবদন্তি বাস্কেটবল প্লেয়ার কোবে ব্রায়ান্টের অনুরাগী ছিলেন ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি। কোবের মৃত্যুকে চরম বেদনাদায়ক বলে অভিহিত করেছেন তিনি। ট্যুইটারে লিখেছেন, ‘কোবের মৃত্যুর পর মনে হচ্ছে জীবনটা বড়ই অনিশ্চিত। ওর মৃত্যুসংবাদ শুনে ভেঙে পড়েছি।  
বিশদ

আজ শেষ আটে মুখোমুখি হচ্ছে ভারত ও অস্ট্রেলিয়া
অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ 

পোচেস্ট্রুম, ২৭ জানুয়ারি: অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ভারতের সামনে কঠিন চ্যালেঞ্জ। মঙ্গলবার প্রিয়ম গর্গের নেতৃত্বাধীন ভারতীয় যুব দল মুখোমুখি হবে অস্ট্রেলিয়ার। আর পোচেস্ট্রুমের সেনওয়েস পার্কে সেই মহাপরীক্ষার ম্যাচে ভারত তাকিয়ে থাকবে দুরন্ত ফর্মে থাকা রিস্ট স্পিনার রবি বিশনোই ও ওপেনার যশস্বী জয়সওয়ালের দিকে। 
বিশদ

নাপোলির কাছে হার জুভেন্তাসের 

নেপলস, ২৭ জানুয়ারি: ২০১৮ সালের মে মাসে নাপোলি থেকে বরখাস্ত হয়েছিলেন মরিসিও সারি। তারপর এই প্রথম স্টেডিও সান পাওলোয় পা রাখলেন তিনি। কিন্তু মোটেই সুখকর হল না তাঁর ‘প্রত্যাবর্তন’। রবিবার ঘরের মাঠে নাপোলি হারিয়ে দিল লিগ শীর্ষে থাকা সারির প্রশিক্ষণাধীন জুভেন্তাসকে (২১ ম্যাচে ৫১ পয়েন্ট)।  
বিশদ

লিগ শীর্ষে রিয়াল মাদ্রিদ  

মাদ্রিদ, ২৭ জানুয়ারি: কোচ জিনেদিন জিদানের মূল্যবান পরামর্শ কাজে লাগিয়ে দলকে অত্যন্ত প্রয়োজনীয় গোল এনে দিলেন নাচো। স্প্যানিশ ডিফেন্ডারটির এই লক্ষ্যভেদের ফলেই রবিবার গুরুত্বপূর্ণ তিন পয়েন্ট পেল রিয়াল মাদ্রিদ। চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনাকে পিছনে ফেলে তারাই এখন লা লিগার শীর্ষে। 
বিশদ

পঞ্চম রাউন্ডে দুই ম্যাঞ্চেস্টার 

লন্ডন, ২৭ জানুয়ারি: প্রত্যাশামতো এফ এ কাপের পঞ্চম রাউন্ডে উঠল দুই ম্যাঞ্চেস্টার। রবিবার ঘরের মাঠ ইত্তিহাদ স্টেডিয়ামে ম্যান সিটি ৪-০ গোলে হারায় ফুলহ্যামকে। বিজয়ী দলের হয়ে জোড়া গোল পেয়েছেন ব্রাজিলিয়ান তারকা গ্যাব্রিয়েল হেসাস। এছাড়া স্কোরশিটে নাম উঠেছে ইকে গুন্ডোগান এবং বার্নাডো সিলভার। 
বিশদ

এখনও ভিসা পাননি মারিও 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী শনিবার কল্যাণী স্টেডিয়ামে ইস্ট বেঙ্গল খেলবে ইন্ডিয়ান অ্যারোজের বিরুদ্ধে। আশা করা হচ্ছে, সেই ম্যাচের আগেই নতুন স্প্যানিশ কোচ মারিও রিভেরা কলকাতায় চলে আসবেন। কোয়েস ইস্ট বেঙ্গল ম্যানেজমেন্ট মনে করছে, দ্রুত দলের সঙ্গে মানিয়ে নিতে তাঁর অসুবিধা হবে না।  
বিশদ

  চ্যাম্পিয়ন এরিয়ান

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ধীরানন্দ নায়ক স্মৃতি নক-আউট ফুটবল টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হল এরিয়ান। বোলপুর টাউন ক্লাব ময়দানে অনুষ্ঠিত এই প্রতিযোগিতার ফাইনালে এরিয়ান ২-০ গোলে হারাল পশ্চিমবঙ্গ পুলিসকে। এই প্রতিযোগিতার আয়োজক বোলপুর টাউন ক্লাব। বিশদ

Pages: 12345

একনজরে
লুজিওবেলজানা, ২৭ জানুয়ারি (এএফপি): পদত্যাগের কথা ঘোষণা করলেন স্লোভানিয়ার প্রধানমন্ত্রী মারযান সারেক। সোমবার তিনি নতুন করে নির্বাচনের ডাক দেন। ২০১৮ সালে স্লোভানিয়ার প্রধানমন্ত্রী হন সারেক। ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: নির্বাচনে কংগ্রেসের সঙ্গে জোট প্রশ্নে ফ্রন্টের বড় শরিক সিপিএমের সঙ্গে আর কোনও তিক্ততা নয়। তাই আসন্ন আলিপুরদুয়ার পুরভোটে বামফ্রন্টের সঙ্গে কংগ্রেস থাকলেও শরিক আরএসপি’র কোনও অসুবিধা নেই।   ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিল্প ও ব্যবসায় উৎসাহ দিতে সব ক্ষেত্রেই ৯২ শতাংশ ফায়ার লাইসেন্স ফি কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। ২০১৭ সালের এই ফি খুব বেড়ে গিয়েছিল বলে বেশ কয়েকজন শিল্পপতি ও বণিকসভার প্রতিনিধিরা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে তাঁদের ...

বিএনএ, বারাসত: রবিবার ভোর রাতে বসিরহাটের সংগ্রামপুরে ট্রাক চাপা পড়ে এক পুলিস কর্মীর মৃত্যু হয়েছে। মৃতের নাম দিলীপ বিশ্বাস (৫২)। তাঁর বাড়ি গাইঘাটা থানা এলাকায়। ঘাতক লরির চালক ইন্দাদুল শেখ ও খালাসি আতিউল রহমানকে পুলিস গ্রেপ্তার করেছে। তাদের বাড়ি মুর্শিদাবাদ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শিক্ষার জন্য দূরে কোথাও যেতে পারেন। প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বিবাহের কথাবার্তাও পাকা হতে পারে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৫৬:দ্বিতীয় মোঘল সম্রাট হুমায়ুনের মৃত্যু
১৮৬৫: স্বাধীনতা সংগ্রামী পাঞ্জাব কেশরী লালা লাজপত রাইয়ের জন্ম
১৮৯৮: ভারতের মাটিতে পা রাখলেন ভগিনী নিবেদিতা
১৯২৫: বিজ্ঞানী রাজা রামান্নার জন্ম
১৯৩০: গায়ক যশরাজের জন্ম
১৯৩৭: গায়িকা সুমন কল্যাণপুরের জন্ম





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৬৪ টাকা ৭২.৩৪ টাকা
পাউন্ড ৯১.৭৩ টাকা ৯৫.০২ টাকা
ইউরো ৭৭.৩৫ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৩২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,২০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,৭৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ মাঘ ১৪২৬, ২৮ জানুয়ারি ২০২০, মঙ্গলবার, (মাঘ শুক্লপক্ষ) তৃতীয়া ৫/৩ দিবা ৮/২২। শতভিষা ৭/৩৪ দিবা ৯/২৩। সূ উ ৬/২১/২১, অ ৫/১৭/৩৫, অমৃতযোগ দিবা ৮/৩২ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৪ গতে ২/২২ মধ্যে পুনঃ ৩/৫ গতে ৪/৩৩ মধ্যে। রাত্রি ৬/৯ মধ্যে পুনঃ ৮/৪৬ গতে ১১/২২ মধ্যে পুনঃ ২/০ গতে ৩/৪৪ মধ্যে। বারবেলা ৭/৪৩ গতে ৯/৫ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৩৪ মধ্যে। কালরাত্রি ৬/৫৬ গতে ৮/৩৪ মধ্যে।
১৩ মাঘ ১৪২৬, ২৮ জানুয়ারি ২০২০, মঙ্গলবার, তৃতীয়া ০/৪৫/৪৫ প্রাতঃ ৬/৪২/৩৩। শতভিষা ৪/৩৯/৩৪ দিবা ৮/১৬/৫। সূ উ ৬/২৪/১৫, অ ৫/১৬/২৮, অমৃতযোগ দিবা ৮/৩১ গতে ১০/৪৩ মধ্যে ও ও ১২/৫৬ গতে ২/২৫ মধ্যে ও ৩/৯ গতে ৪/৩৭ মধ্যে এবং রাত্রি ৬/১৩ মধ্যে ও ৮/৪৯ গতে ১১/২৫ মধ্যে। কালবেলা ১/১১/৫৩ গতে ২/৩৩/২৫ মধ্যে। কালরাত্রি ৬/৫৪/৫৬ গতে ৮/৩৩/২৫ মধ্যে।
২ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
 চন্দননগরে সরস্বতী প্রতিমা কিনে এনে আত্মঘাতী সপ্তম শ্রেণীর ছাত্র
বুধবার সরস্বতী পুজো। মঙ্গলবার বাবার সঙ্গে গিয়ে আনন্দ করেই সরস্বতী ...বিশদ

03:59:00 PM

ট্যুইটে আক্ষেপ রাজ্যপালের
সমাবর্তন অনুষ্ঠান ছেড়ে বেরিয়ে আসার সময় আমার মনে সম্মানের বিষয়টিই ...বিশদ

02:32:28 PM

এবার ক্যানভাসে সিএএ-র প্রতিবাদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের 

02:16:00 PM

এই প্রথম বারুইপুর আদালতে ফাঁসির নির্দেশ
এই প্রথম ফাঁসির নির্দেশ দিল বারুইপুর আদালত। আজ এই আদালতে ...বিশদ

01:56:00 PM

 শিক্ষকদের জন্য সুখবর মমতার
শিক্ষকদের জন্য বড় সিদ্ধান্ত ঘোষণা রাজ্যের। ট্যু ইট করে সেই ...বিশদ

01:51:21 PM

সমাবর্তন অনুষ্ঠানে যোগ না দিয়ে ফিরেই গেলেন রাজ্যপাল 
সমাবর্তন অনুষ্ঠানে যোগ না দিয়ে ফিরে গেলেন রাজ্যপাল জগদীপ ধনকার। ...বিশদ

01:42:00 PM