Bartaman Patrika
খেলা
 
 

গোলাপি আলোয় সেজে উঠেছে ইডেন 

সংযোজিত সময়ে মেসির গোলে হার বাঁচাল আর্জেন্তিনা 

উরুগুয়ে-২ : আর্জেন্তিনা-২
(কাভানি, সুয়ারেজ) (আগুয়েরো, মেসি)
তেল আভিভ, ১৯ নভেম্বর: ন্যু ক্যাম্প স্টেডিয়াম থেকে আট কিলোমিটার দূরে থাকেন লিও মেসি। পাশেই লুই সুয়ারেজের বাড়ি। অনুশীলনের পর দু’জনকে একসঙ্গে সময় কাটাতে প্রায়শই দেখা যায়। শুধু তাই নয়, দু’জনের স্ত্রী আন্তোনেলা রোকুজো ও সোফিয়া বালবির মধ্যেও ঘনিষ্ঠতা যথেষ্ট। সপ্তাহান্তে ম্যাচ না থাকলে দুই পরিবারই লং ড্রাইভে বেরিয়ে পড়ে। তবে সোমবার তেল আভিভে যাবতীয় বন্ধুত্ব দূরে রেখে মুখোমুখি হয়েছিলেন মেসি ও সুয়ারেজ। আর্জেন্তিনা ও উরুগুয়ের প্রতিদ্বন্দ্বিতা পরিচিত ‘ক্লাসিকো ডেল রিও ডে লা প্লাটা’ নামেই। মেসি এবং সুয়ারেজ, দু’জনেই এই ম্যাচে যথেষ্ট গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন। উরুগুয়ের জার্সিতে লক্ষ্যভেদের পাশাপাশি কাভানিকে দিয়ে গোলও করিয়েছেন সুয়ারেজ। পক্ষান্তরে, সংযোজিত সময়ে পেনাল্টি থেকে জাল কাঁপিয়ে আর্জেন্তিনার হার বাঁচান দলনায়ক মেসি। এছাড়া সের্গিও আগুয়েরোর গোলের ক্ষেত্রে রয়েছে এলএমটেনের ঠিকানা লেখা ফ্রি-কিক।
কোপা আমেরিকায় ব্রাজিলের কাছে হারের পর টানা সাতটি ম্যাচে অপরাজিত লায়োনেল স্কালোনির প্রশিক্ষণাধীন আর্জেন্তিনা। কয়েকদিন আগে প্রীতি ম্যাচে মেসির গোলে তারা হারিয়েছিল ব্রাজিলকে। সোমবারের ম্যাচেও সিংহভাগ বল পজেশন এবং আক্রমণের চাপ ছিল স্কালোনি-ব্রিগেডেরই। কিন্তু ৩৪ মিনিটে রক্ষণের ভুলে গোল তুলে নেন উরুগুয়ের কাভানি (১-০)। দেশের হয়ে এটি তাঁর ৫০তম গোল। দ্বিতীয়ার্ধে সমতা ফেরানোর জন্য একের পর এক আক্রমণ শানায় আর্জেন্তিনা। ৬৩ মিনিটে মেসির ফ্রি-কিক থেকে হেডে জাল কাঁপান আগুয়েরো (১-১)। তবে এই ফল দীর্ঘস্থায়ী হয়নি। মিনিট পাঁচেক পরেই দুরন্ত ফ্রি-কিকে উরুগুয়েকে এগিয়ে দেন লুই সুয়ারেজ (২-১)। সংযোজিত সময়ে বক্সের মধ্যে কাসেরাস হ্যান্ডবল করায় পেনাল্টি পায় আর্জেন্তিনা। নিখুঁত স্পটকিকে উরুগুয়ান গোলরক্ষককে হার মানাতে ভুল হয়নি মেসির (২-২)। উল্লেখ্য, ম্যচ চলাকালীন কাভানির সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময় হয় মেসির। উরুগুয়ের স্ট্রাইকারটি তাঁকে বলেন, ‘তুমি কি আমার সঙ্গে লড়তে চাও?’ মেসির প্রত্যুত্তর ছিল, ‘যখন তুমি চাইবে, যখনই তুমি চাইবে।’ লুই সুয়ারেজের হস্তক্ষেপে দু’জনে শান্ত হন। পরে কাভানি বলেন, ‘উরুগুয়ে-আর্জেন্তিনার মতো হাই-ভোল্টেজ ম্যাচে এরকম হতেই পারে। এটাই ফুটবল।’ 

ভারতীয় ব্রিগেড অনভিজ্ঞ, আইজলের ভরসা কলকাতায় খেলা তিন বিদেশি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খালিদ জামিলের প্রশিক্ষণে তিন মরশুম আগে চমকে দিয়েছিল আইজল এফসি। একটা সময় পর্যন্ত ভারতীয় সার্কিটে পাহাড়ি দল বলতে শিলং লাজংকে বোঝাত। কিন্তু ২০১৬-১৭ মরশুমে মোহন বাগান, ইস্ট বেঙ্গলের মতো কলকাতার দুই প্রধানকে টপকে আই লিগ চ্যাম্পিয়ন হয়ে প্রচারের আলো কেড়ে নেয় আইজলের ক্লাবটি। 
বিশদ

ক্যাপ্টেন কোহলি শহরে পৌঁছতেই আছড়ে পড়ল বড় রানের প্রত্যাশা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গোলাপি টেস্ট খেলতে মঙ্গলবার সকালেই শহরে পৌঁছে গেলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। তাঁর সঙ্গে একই বিমানে মুম্বই থেকে কলকাতা এসেছেন ভাইস-ক্যাপ্টেন অজিঙ্কা রাহানেও। সকাল থেকেই বিরাট-অনুরাগীরা ভিড় জমিয়েছিলেন বিমানবন্দর চত্ত্বরে।
বিশদ

লিগের প্রথম চার-পাঁচটি ম্যাচে বোরহাকে পাবে না ইস্ট বেঙ্গল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মরশুমের সবথেকে গুরুত্বপূর্ণ প্রতিযোগিতাটির আগে ইস্ট বেঙ্গলের অধিনায়কের কুর্সিটি পরিণত হয়েছে মিউজিক্যাল চেয়ারে। সিনিয়রটির নিরিখে অধিনায়ক বেছে নেয় ইস্ট বেঙ্গল। গত ১৩ আগস্ট তারই ভিত্তিতে ব্র্যান্ডনকেই অধিনায়ক হিসাবে ঘোষণা করা হয়েছিল। 
বিশদ

গোলাপি বলে রিস্ট স্পিনাররা
বেশি কার্যকরী হবে: হরভজন 

নয়াদিল্লি, ১৯ নভেম্বর: ইডেনের ফ্লাডলাইটে ফিঙ্গার স্পিনারদের চেয়ে রিস্ট স্পিনাররা বেশি কার্যকরী হবে বলে মনে করছেন হরভজন সিং। ভারতের প্রাক্তন তারকা বোলারটি জানিয়েছেন, গোলাপি বলের গঠনগত বৈশিষ্ট্যের কারণেই এই বাড়তি সুবিধা পাবেন রিস্ট স্পিনাররা। 
বিশদ

শহরে পৌঁছেই জুতো কিনতে শপিং মলে হাজির মুশফিকুর 

সুকান্ত বেরা: সিরিজে যে তাঁরা ০-১ ব্যবধানে পিছিয়ে রয়েছে, সেটা মমিনুল হক, মাহমুদুল্লাহদের শরীরী ভাষা দেখে বোঝার উপায় নেই। কলকাতায় টেস্ট খেলার দীর্ঘদিনের স্বপ্ন পূরণের উচ্ছ্বাসে ভাসছে বাংলাদেশ ক্রিকেট দল। তার উপর গোলাপি বলে দিন-রাতের টেস্ট। আনন্দ যেমন রয়েছে, উদ্বেগও তাড়া করছে বাংলাদেশকে। 
বিশদ

আই লিগে মোহন বাগানের ক্যাপ্টেন গুরজিন্দর কুমার 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি মরশুমে প্রথম কয়েকটি ম্যাচে মোহন বাগানের অধিনায়কত্ব করেছিলেন ধনচন্দ্র সিং। কলকাতা লিগের মাঝে চোটের জন্য ছিটকে যান তিনি। অধিনায়কত্ব পান গুরজিন্দর কুমার। গত ১ সেপ্টেম্বর কলকাতা লিগের ডার্বিতে মোহন বাগানের অধিনায়কত্ব করেছিলেন এই পাঞ্জাবি ফুটবলারটি। 
বিশদ

সর্বভারতীয় পুলিস তিরন্দাজিতে সেরা মহারাষ্ট্র পুলিস 

সংবাদদাতা, নকশালবাড়ি: এসএসবি’র শিলিগুড়ি ফ্রন্টিয়ারের হেড কোয়ার্টার রানিডাঙায় অষ্টম সর্ব ভারতীয় পুলিস তিরন্দাজি প্রতিযোগিতায় সব থেকে বেশি স্বর্ণপদক পেল মহারাষ্ট্র পুলিস। তারা মোট দু’টি স্বর্ণ এবং তিনটি রৌপ্য পদক পেয়েছে। অন্যদিকে রাজস্থান পুলিস দু’টি স্বর্ণ পদক পায়। 
বিশদ

ওমানের কাছে হেরে আশা কার্যত শেষ সুনীলদের 

মাসকট, ১৯ নভেম্বর: মঙ্গলবার বিশ্বকাপের বাছাই পর্বের ম্যাচে ওমানের কাছে হেরে পরবর্তী রাউন্ডে পৌঁছনোর আশা কার্যত শেষ ভারতের। পাঁচ ম্যাচে তাদের সংগ্রহ মাত্র তিন পয়েন্ট। পক্ষান্তরে, সমসংখ্যক ম্যাচে ১২ পয়েন্টে পৌঁছাল ওমান। এই ব্যর্থতার দায় অবশ্যই নিতে হবে ক্রোয়েশিয়ান কোচ ইগর স্টিম্যাচকে। 
বিশদ

কল্যাণীতে দুই প্রধানের আই লিগের ক্রীড়াসূচি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আই লিগে ইস্ট বেঙ্গল ও মোহন বাগান ন’টি হোম ম্যাচ খেলবে কল্যাণী স্টেডিয়ামে। সবুজ-মেরুনের সবক’টি ম্যাচ বিকেল পাঁচটায়। পুরানো সূচি অনুযায়ী কল্যাণীতে কোয়েস ইস্ট বেঙ্গলের তিনটি খেলা ছিল সন্ধ্যা সাতটায়। ক্লাবের পক্ষ থেকে অনুরোধ ছিল, এই তিনটি ম্যাচের সময় এগিয়ে বিকেল পাঁচটা করার।  
বিশদ

ভারত-পাক ডেভিস টাই কাজাখস্তানে 

নয়াদিল্লি, ১৯ নভেম্বর: ভারত ও পাকিস্তানের মধ্যে ডেভিস কাপ টাই নিরপেক্ষ ভেন্যুতেই হচ্ছে। আন্তর্জাতিক টেনিস ফেডারেশন (আইটিএফ) জানিয়ে দিয়েছে, কাজাখস্তানের রাজধানী নুর-সুলতানেই এই টাই অনুষ্ঠিত হবে। 
বিশদ

কাঠমাণ্ডুতে ‘দূত’ শচীন তেন্ডুলকর 

কাঠমান্ডু, ১৯ নভেম্বর: ইউনিসেফের দূত হিসেবে সোমবার কাঠমাণ্ডু গিয়ে পৌঁছেছেন বিশিষ্ট ক্রিকেট তারকা শচীন তেন্ডুলকর। তিনি সেখানে তিন দিন থাকবেন। নেপালিদের মধ্যে স্বাস্থ্য সচেতনতা বাড়াতে প্রচারের কাজেই ব্যস্ত রয়েছেন মাস্টার ব্লাস্টার।  
বিশদ

লেংথের বৈচিত্র্যই বড় অস্ত্র সামির 

নয়াদিল্লি, ১৯ নভেম্বর: ইন্দোরে তাঁর বিধ্বংসী বোলিং দেখার পর সতীর্থ ইশান্ত শর্মা জানিয়েছিলেন, মহম্মদ সামির কাছ থেকে পরামর্শ নিয়েই নাকি ইডেনে দিন-রাতের টেস্টে খেলতে নামবেন তিনি! মজার ছলে হলেও ইশান্তের বক্তব্য একেবারে ফেলে দেওয়ার নয়। গত তিন বছরে সামির সাফল্যের গ্রাফ সত্যিই চমকে দেওয়ারই মতো। 
বিশদ

ইডেনে ভারত-বাংলাদেশ টেস্টের উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রিত অশোক 

বিএনএ, শিলিগুড়ি: ইডেনে ভারত বনাম বাংলাদেশের টেস্ট ম্যাচের উদ্বোধনী অনুষ্ঠানে শিলিগুড়ির মেয়র অশোক ভট্টাচার্যকে হাজির থাকার আমন্ত্রণ জানালেন বিসিসিআই’র সভাপতি সৌরভ গাঙ্গুলি। মঙ্গলবার অশোকবাবুকে ইমেল পাঠিয়ে বিসিসিআই’র সভাপতি আমন্ত্রণপত্র পাঠান।
বিশদ

ইউরো কাপের মূলপর্বে ডেনমার্ক ও সুইজারল্যান্ড 

ডাবলিন, ১৯ নভেম্বর: আয়ারল্যান্ডের বিরুদ্ধে ১-১ গোলে ড্র করে ইউরো কাপের মূলপর্বে পৌঁছল ডেনমার্ক। এই ফলের সুবাদে ৮ ম্যাচে ১৬ পয়েন্ট সংগ্রহ করে গ্রুপ-ডি’এর দ্বিতীয় দল রূপে পরবর্তী পর্যায়ের ছাড়পত্র পেল তারা। উল্লেখ্য, সমসংখ্যক ম্যাচে ১৭ পয়েন্ট পেয়ে শীর্ষ স্থান দখল করে মূলপর্বে সুইজারল্যান্ড। 
বিশদ

Pages: 12345

একনজরে
বিএনএ, জলপাইগুড়ি: ব্যারাকপুরে একটি খুনের ঘটনায় জড়িত থাকার অভিযোগে জলপাইগুড়ি শহর থেকে গ্রেপ্তার করা হল একজনকে। মঙ্গলবার পিন্টু শর্মা নামে ওই অভিযুক্তকে জলপাইগুড়ি মুখ্য বিচারবিভাগীয় আদালতে তোলা হয়।  ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 বিএনএ, বারাকপুর: রবিবার রাতে কল্যাণী এক্সপ্রেসওয়েতে তিন যুবক নার্সিংহোম কর্মী বিভূতি ঘোষকে তাড়া করেছিল। কাঁকিনাড়ার পানপুর মোড়ে গুলিবিদ্ধ নার্সিংহোম কর্মীর মৃত্যুর পর তদন্তে নেমে পুলিস এই তথ্য জানতে পেরেছে। ...

 ওয়াশিংটন, ১৯ নভেম্বর (পিটিআই): এক মার্কিন তরুণীকে যৌন নিগ্রহ করার অভিযোগ উঠল ৩৫ বছর বয়সি এক ভারতীয়ের বিরুদ্ধে। আফগানিস্তানে মার্কিন যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীতে কন্ট্রাক্টর হিসেবে কাজ করার সময় ওই মহিলাকে যৌন নিগ্রহ করা হয় বলে অভিযোগ। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫০- মহীশূরের শাসক টিপু সুলতানের জন্ম
১৯১০- রুশ সাহিত্যিক লিও তলস্তয়ের মৃত্যু
১৯১৭- কলকাতায় প্রতিষ্ঠা হল বোস রিসার্চ ইনস্টিটিউট
১৯৫৫- নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের পক্ষে টেস্টে প্রথম দ্বিশতরান করলেন পলি উমরিগড় 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭৩.৫০ টাকা
পাউন্ড ৯১.০২ টাকা ৯৫.৪১ টাকা
ইউরো ৭৭.৮১ টাকা ৮১.৫৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ অগ্রহায়ণ ১৪২৬, ২০ নভেম্বর ২০১৯, বুধবার, অষ্টমী ১৯/২৩ দিবা ১/৪১। মঘা ৩৫/২১ রাত্রি ৮/৪। সূ উ ৫/৫৬/৪, অ ৪/৪৮/১০, অমৃতযোগ দিবা ৬/৪০ মধ্যে পুনঃ ৭/২৩ গতে ৮/৬ মধ্যে পুনঃ ১০/১৭ গতে ১২/২৮ মধ্যে। রাত্রি ৫/৪১ গতে ৬/৩৩ মধ্যে পুনঃ ৮/১৯ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ৮/৪০ গতে ১০/১ মধ্যে পুনঃ ১১/২২ গতে ১২/৪৪ মধ্যে, কালরাত্রি ২/৩৯ গতে ৪/১৮ মধ্যে। 
৩ অগ্রহায়ণ ১৪২৬, ২০ নভেম্বর ২০১৯, বুধবার, অষ্টমী ১৪/২/৪২ দিবা ১১/৩৫/৪। মঘা ৩২/১৪/২৪ রাত্রি ৬/৫১/৪৫, সূ উ ৫/৫৭/৫৯, অ ৪/৪৮/৯, অমৃতযোগ দিবা ৬/৫১ মধ্যে ও ৭/৩৪ গতে ৮/১৬ মধ্যে ও ১০/২৪ গতে ১২/৩২ মধ্যে এবং রাত্রি ৫/৪১ গতে ৬/৩৪ মধ্যে ও ৮/২১ গতে ৩/২৮ মধ্যে, বারবেলা ১১/২৩/৬ গতে ১২/৪৪/২২ মধ্যে, কালবেলা ৮/৪০/৩২ গতে ১০/১/৪৯ মধ্যে, কালরাত্রি ২/৪০/৩২ গতে ৪/১৯/১৬ মধ্যে।  
২২ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। বৃষ: কর্মক্ষেত্রে ঊর্ধ্বতন ...বিশদ

07:11:04 PM

গোটা দেশে এনআরসি হবে: অমিত শাহ 
গোটা দেশে এনআরসি হবে বলে রাজ্যসভায় জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত ...বিশদ

04:31:00 PM

পর্ণশ্রীতে গ্যাস সিলিন্ডার চুরি, ধৃত ২ 

03:18:00 PM

নরেন্দ্রপুরে দম্পতির রহস্যমৃত্যু 
নরেন্দ্রপুরে এক দম্পতির দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য। আজ সকালে নরেন্দ্রপুরের ...বিশদ

02:34:00 PM

মায়ের বকুনি, অভিমানে আত্মঘাতী সপ্তম শ্রেণীর পড়ুয়া 
পড়াশোনা নিয়ে মায়ের বকুনির জেরে অভিমানে আত্মঘাতী হল সপ্তম শ্রেণীর ...বিশদ

01:38:34 PM

আসানসোলে ৫ কুখ্যাত দুষ্কৃতী গ্রেপ্তার 
ডাকাতির উদ্দেশ্যে জরো হওয়া পাঁচ কুখ্যাত দুষ্কৃতীকে গ্রেপ্তার করল আরপিএফের ...বিশদ

01:32:39 PM