Bartaman Patrika
খেলা
 

গোধূলিতে গোলাপি বল দেখতে সমস্যা হয়: অরিন্দম ঘোষ 

সুকান্ত বেরা: দেশের মাটিতে প্রথম গোলাপি বলে দিন-রাতের টেস্ট ম্যাচটি হবে ইডেনে। আগামী ২২-২৬ নভেম্বর এই ঐতিহাসিক ম্যাচে বাংলাদেশের বিরুদ্ধে খেলবেন। মনে রাখা দরকার, কলকাতার ক্রিকেটপ্রেমীরা আগেও কিন্তু গোলাপি বলে দিন-রাতের ম্যাচের স্বাদ পেয়েছেন। কারণ, দেশের মাটিতে প্রথম গোলাপি বলে ফ্লাডলাইটে খেলাটি হয়েছিল ইডেনেই। ২০১৬ সালের ১৮-২১ জুন। ইডেনে সিএবি’র সুপার লিগের ফাইনাল ম্যাচটি হয়েছিল গোলাপি বলে। তবে তা ছিল কোকাবুরা কোম্পানির। ভারত-বাংলাদেশ ম্যাচে ব্যবহৃত হবে এসজি’র তৈরি বল। উল্লেখ্য, লিগের ফাইনালে মুখোমুখি হয়েছিল মোহন বাগান ও ভবানীপুর ক্লাব। টসে জিতে প্রথমে ফিল্ডিং নিয়েছিল ভাবীনপুর। মোহন বাগানের হয়ে ওপেন করতে নেমে প্রথমবার গোলাপি বলে খেলার সুযোগ পেয়েছিলেন জয়জিৎ বসু। তবে প্রথম শতরানের মালিক অরিন্দম ঘোষ। তাঁর সেই অভিজ্ঞতা তিনি ভাগ করে নিলেন বর্তমানের সঙ্গে।
প্রশ্ন: প্রথম গোলাপি বলে খেলার সময় কেমন লেগেছিল?
অরিন্দম: নতুন এক অভিজ্ঞতার সাক্ষী থাকতে পেরে আমি গর্বিত। লাল বলে খেলেছি। সাদা বলেও খেলার অভিজ্ঞতা ছিল। তবে গোলাপি বলে খেলার সুযোগ যে কোনওদিন পাব ভাবিনি। পরে অনেক ম্যাচ খেলেছি। তবে গোলাপি বলে প্রথম অভিজ্ঞতার স্মৃতি আজও তাজা। আমরা মাত্র দু’দিন প্র্যাকটিসের সুযোগ পেয়েছিলাম। তাই প্রথম দিকে সবার একটু অসুবিধা হয়েছিল। কিন্তু ম্যাচ যত গড়িয়েছে, বল নিয়ে ধোঁয়াশা দূর হয়েছে।’
প্রশ্ন: গোলাপি বলে খেলার জন্য কি আলাদা প্রস্তুতি প্রয়োজন?
অরিন্দম: আলাদা প্রস্তুতি লাগে না। তবে আলোতে অনুশীলন করলে ভালো। গোলাপি বলের পালিশ খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। কিন্তু মজার ব্যাপার হল, বল পুরানো হলেও রিভার্স স্যুইং হয় না। যাতে সুবিধা হয় ব্যাটসম্যানের। কিন্তু নতুন বলে স্যুইং বেশি হয়। ফলে সুবিধা পায় বোলাররা। তবে সন্ধ্যার সময় যখন ফ্লাড লাইট জ্বলে তখন বল দেখতে একটু সমস্যা হয়। সেটা পাপালিও (ঋদ্ধিমান) বলেছিল।
প্রশ্ন: গোলাপি বলে ভারতীয় দল সেভাবে অভ্যস্ত নয়। তাতে কী সমস্যা হতে পারে?
অরিন্দম: তা একটু হতে পারে। তাই তো বিরাট, রহিতরা এখন বেশি করে এই বলে প্র্যাকটিস করছে। তবে একটা বিষয় হল, প্রতিপক্ষ বাংলাদেশ হওয়ায় খুব বেশি সমস্যা ওদের হবে না। অস্ট্রেলিয়া হলে অন্য কথা ছিল। এই দলের অনেকেই গোলাপি বলে খেলেছে। যেমন সামি, ঋদ্ধিমান, ইশান্ত। ওরা অভিজ্ঞতা বাকিদের সঙ্গে শেয়ার করে নিতে পারবে।
প্রশ্ন: পিচ ও শিশির কতটা ফ্যাক্টর হবে?
অরিন্দম: আমাদের সময় খেলাটা হয়েছিল বর্ষার সময়। তাই শিশির সংক্রান্ত সমস্যার মধ্যে পড়তে হয়নি। এই বল যেহেতু স্কিড করে, তাই শিশির পড়লে সমস্যা হবে। উইকেটে ঘাস থাকবে বলে মনে হয়। আমাদের ম্যাচেও এমন উইকেট ছিল। যদিও পরে একটু একটু করে ঘাস ছাঁটা হয়েছিল। তাই ম্যাচ যত গড়িয়েছে। ব্যাট করতে সুবিধা হয়েছে। এখন তো ইডেনের উইকেট ভালো। আর যেখানে দাদা আছে, সেখানে চিন্তা কীসের! 

18th  November, 2019
বিশ্বকাপ বাছাই পর্বে আজ ওমানের বিরুদ্ধে ভারতের মরণ-বাঁচন ম্যাচ 

মাসকট, ১৮ নভেম্বর: মঙ্গলবার মাসকটে ফিফা বিশ্বকাপ বাছাই পর্বের মরণ-বাঁচন ম্যাচে ওমানের বিরুদ্ধে খেলবে ভারত। গত চারটি ম্যাচে ভারতের জয় অধরা। বিশ্ব র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা ওমানের বিরুদ্ধে ভারত ঘরের মাঠে হেরেছিল ১-২ গোলে। 
বিশদ

আজ সকালেই শহরে পা রাখছেন কোহলি-রাহানে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শয়নে স্বপনে এখন শুধুই গোলাপি টেস্ট। যার উন্মাদনা কেবল সমর্থকদের মধ্যে সীমাবদ্ধ নয়। উত্তেজনা ছড়িয়ে পড়েছে ভারতীয় ক্রিকেটারদের মধ্যেও। দেশের মাটিতে প্রথমবার গোলাপি বলে দিন-রাতের টেস্ট ম্যাচটি হতে চলেছে ইডেনে। আগামী ২২-২৬ নভেম্বর ভারত খেলবে বাংলাদেশের বিরুদ্ধে। 
বিশদ

ক্যাফে চালাবে এইচআইভি আক্রান্তদের সংস্থা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ক্রিকেটমহলের হুজুগ ও গোলাপি বলে বিরাট কোহলিদের খেলা দেখার উন্মাদনার মধ্যে আরও একটি সামাজিক আন্দোলনের সঙ্গে যুক্ত হতে চলেছে ইডেন টেস্ট। সাধারণত আন্তর্জাতিক ম্যাচ চলাকালীন গ্যালারির নীচে থাকে খাবার ও পানীয়ের স্টল। এরজন্য অর্থ পায় সিএবি। 
বিশদ

এটিপি ফাইনালসে অভিষেকেই খেতাব জিতলেন সিৎসিপাস 

লন্ডন, ১৮ নভেম্বর: প্রথমবারের মতো এটিপি ট্যুর ফাইনালসে অংশ নিয়েই খেতাব জিতে নিলেন স্টেফানোস সিৎসিপাস। শেষ চারে রজার ফেডেরারকে হারিয়ে চমক দেওয়ার পর ফাইনালেও বাজিমাত করলেন করলেন গ্রীক তরুণ। তিন সেটের রোমাঞ্চকর লড়াইয়ে সিৎসিপাস ৬-৭ (৬-৮), ৬-২, ৭-৬ (৭-৪) সেটে হারিয়ে দেন অস্ট্রিয়ার ডমিনিক থিয়েমকে। 
বিশদ

কোচ দেশঁকে জয় উপহার গ্রিজম্যানদের 

টিরানা, ১৮ নভেম্বর: আগেই ইউরোর মুলপর্বের টিকিট জোগাড় করেছিল ফ্রান্স। তা সত্ত্বেও গ্রুপ-এইচ’এর শেষ ম্যাচে আলবেনিয়ার বিরুদ্ধে ম্যাচে জয় ছাড়া অন্য কোনও ভাবনাকে প্রশ্রয় দেননি দিদিয়ের দেশঁ। জাতীয় দলের হয়ে কোচের শততম আন্তর্জাতিক ম্যাচে জয় উপহার দিলেন ফুটবলাররা। উল্লেখ্য, ২০১২ সালের ৮ জুলাই ফ্রান্সের দায়িত্ব নিয়েছিলেন দেশঁ।
বিশদ

টানা চতুর্থ ম্যাচে জিতল ভারতের মহিলা দল 

প্রভিডেন্স, ১৮ নভেম্বর: ওয়েস্ট ইন্ডিজ সফরে ভারতের মহিলা ক্রিকেট দলের দাপট অব্যাহত। টি-টোয়েন্টি সিরিজে টানা চতুর্থ ম্যাচে জয় তুলে নিলেন হরমনপ্রীত কাউররা। ওয়েস্ট ইন্ডিজের মেয়েদের বিরুদ্ধে সিরিজ জয় নিশ্চিত হয়ে গিয়েছিল আগেই। তবু নিয়মরক্ষার চতুর্থ টি-২০ ম্যাচেও সাফল্যের খিদে কমেনি ভারতীয় মেয়েদের।  
বিশদ

অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ
চ্যাম্পিয়ন ব্রাজিল 

ব্রাসিলিয়া, ১৮ নভেম্বর: মেক্সিকোকে ২-১ গোলে হারিয়ে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ চ্যাম্পিয়ন হল ব্রাজিল। ঘরের মাঠে আয়োজিত ফাইনালের গঞ্জালেজের গোলে লিড নেয় মেক্সিকো। ৮৪ মিনিটে ব্রাজিলকে সমতায় ফেরান কায়ো। 
বিশদ

ইস্ট বেঙ্গলের প্রথম ম্যাচ ৪ ডিসেম্বর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ২০ নভেম্বর থেকে ৩ ডিসেম্বর পর্যন্ত কল্যাণী স্টেডিয়ামে চলবে সাব-জুনিয়র ফুটবল প্রতিযোগিতা। তাই ইস্ট বেঙ্গল-রিয়াল কাশ্মীরের ম্যাচটি ৩ ডিসেম্বরের পরিবর্তে হবে ৪ ডিসেম্বর। 
বিশদ

চোটের কারণে সরলেন বোপান্না 

নয়াদিল্লি, ১৮ নভেম্বর: কাঁধের চোটের জন্য পাকিস্তানের বিরুদ্ধে ডেভিস কাপ টাই থেকে নাম তুলে নিলেন ভারতের ‘ডাবলস স্পেশালিস্ট’ রোহন বোপান্না। বদলে স্কোয়াডে এলেন বাঁ-হাতি প্লেয়ার জীবন নেদুনচেঝিয়ান। 
বিশদ

খেতাব শ্রেয়সীর 

নয়াদিল্লি, ১৮ নভেম্বর: জাতীয় শ্যুটিং চ্যাম্পিয়নশিপে শটগান ইভেন্টে মহিলা ট্র্যাপ ইভেন্টে চ্যাম্পিয়ন হলেন শ্রেয়সী সিং। তিনি বিহারের হয়ে এই প্রতিযোগিতায় প্রতিনিধিত্ব করেছেন।   বিশদ

রাজ্য স্পিড স্কেটিং 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য স্পিড স্কেটিং চ্যাম্পিয়নশিপ অনুষ্ঠিত হল ১৪ থেকে ১৭ নভেম্বর। পরিচালনা করে রাজ্য রোলার স্কেটিং সংস্থা। পূর্বাঞ্চল সাইয়ের ১২৫ মিটার ফ্ল্যাট ট্র্যাকে সন্ধ্যায় অনুষ্ঠিত হয়েছে ট্র্যাক রেস।  
বিশদ

মাসকটে পৌঁছাল ভারতীয় দল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শুক্রবার রাতে দুশানবে থেকে রওনা হয়ে দুবাই হয়ে ভারতীয় ফুটবল দল রবিবার ওমানের রাজধানী মাসকটে পৌঁছেছে। মঙ্গলবার রাত সাড়ে আটটায় সুলতান কুবাস স্পোর্টস কমপ্লেক্সে ভারতীয় দল মুখোমুখি হবে ওমানের।
বিশদ

18th  November, 2019
ইউরো কাপের মূল পর্বে পর্তুগাল, জার্মানি 

লুক্সেমবার্গ, ১৭ নভেম্বর: অ্যাওয়ে ম্যাচে লুক্সেমবার্গকে হারিয়ে ইউরো’র মূলপর্ব নিশ্চিত করল পর্তুগাল। রবিবার গ্রুপ-বি’এর ম্যাচে গতবারের চ্যাম্পিয়নরা ২-০ ব্যবধানে জিতল। প্রথমার্ধে ব্রুনো ফার্নান্ডেজের লক্ষ্যভেদ কাঙ্ক্ষিত লিড এনে দেয় ফার্নান্দো স্যান্টোসের দলকে। ম্যাচের অন্তিম পর্বে ব্যবধান বাড়ান ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। 
বিশদ

18th  November, 2019
টেস্ট র‌্যাঙ্কিংয়ে চমকপ্রদ উত্তরণ সামি ও মায়াঙ্কের 

দুবাই, ১৭ নভেম্বর: বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টে দুরন্ত পারফরম্যান্সের সুবাদে আইসিসি র‌্যাঙ্কিংয়ে চমকপ্রদ উত্তরণ ঘটল মহম্মদ সামি ও মায়াঙ্ক আগরওয়ালের। ইন্দোরে ভারতের ইনিংস ও ১৩০ রানে জয়ের ম্যাচে বল হাতে দুই ইনিংসেই আগুন ঝরিয়েছেন সামি। ম্যাচে মোট ৭ উইকেট দখল করেছেন তিনি। 
বিশদ

18th  November, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, কান্দি: সোমবার সকালে বড়ঞা থানার বিপ্রশেখর গ্রামে এক প্রৌঢ়ের ঝুলন্ত দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে, মৃতের নাম বাদল দত্ত(৫২)। তিনি ওই গ্রামের বাসিন্দা ছিলেন।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দু’টি পরীক্ষার মধ্যে দু-একদিন করে ছুটি থাকবে বলে আগেই ঘোষণা করেছিলেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়। ...

সংবাদদাতা, তারকেশ্বর: পশ্চিমবঙ্গ সরকারের মৎস্য দপ্তরের পক্ষ থেকে ৩৮ জন মাছচাষিকে সোমবার মাছ ও চুন বিতরণ করা হল।  ...

সংবাদদাতা, ইসলামপুর: সোমবার সকালে উত্তর দিনাজপুর জেলার গোয়ালপোখর থানার বেলন গ্রাম পঞ্চায়েতের পটুয়া এলাকায় ধান খেতে এক অজ্ঞাতপরিচয়ের যুবকের মৃতদেহ উদ্ধার হয়। এই ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়ায়।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মলাভ কিছু বিলম্ব হবে। প্রেম-ভালোবাসায় সাফল্য লাভ ঘটবে। বিবাহযোগ আছে। উত্তপ্ত বাক্য বিনিময় থেকে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম
১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯১৭: ভারতের তৃতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর জন্ম
১৯২২: সঙ্গীতকার সলিল চৌধুরির জন্ম
১৯২৮: কুস্তিগীর ও অভিনেতা দারা সিংয়ের জন্ম
১৯৫১: অভিনেত্রী জিনাত আমনের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮৪ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৯১.০৬ টাকা ৯৪.৩৪ টাকা
ইউরো ৭৭.৮৫ টাকা ৮০.৮১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,১৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ২৪/১১ দিবা ৩/৩৬। অশ্লেষা ৩৮/৩৮ রাত্রি ৯/২২। সূ উ ৫/৫৫/২২, অ ৪/৪৮/২৩, অমৃতযোগ দিবা ৬/৪০ মধ্যে পুনঃ ৭/২৩ গতে ১১/০ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৪৯ মধ্যে পুনঃ ১/৩৪ গতে ৩/১৯ মধ্যে পুনঃ ৫/৫ গতে উদয়াবধি, বারবেলা ৭/১৬ গতে ৮/৩৮ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৫ মধ্যে, কালরাত্রি ৬/২৭ গতে ৮/৫ মধ্যে। 
২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১৯/২৬/৫২ দিবা ১/৪৩/৫৬। অশ্লেষা ৩৬/১/৪১ রাত্রি ৮/২১/৫১, সূ উ ৫/৫৭/১১, অ ৪/৪৮/১৯, অমৃতযোগ দিবা ৬/৫০ মধ্যে ও ৭/৩০ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/২৮ গতে ৮/২১ মধ্যে ও ৯/১৪ গতে ১১/৫৪ মধ্যে ও ১/৪১ গতে ৩/২৮ মধ্যে ও ৫/১৪ গতে ৫/৫৮ মধ্যে, বারবেলা ৭/১৮/৩৬ গতে ৮/৪০/১ মধ্যে, কালবেলা ১২/৪৩/১৫ গতে ২/৫/৪০ মধ্যে, কালরাত্রি ৬/২৭/৪ গতে ৮/৫/৪০ মধ্যে।
২১ রবিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-ভালোবাসায় সাফল্য লাভ ঘটবে। বৃষ: বিদ্যার্থীরা শুভ ফল ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের জন্ম১৯১৭: ...বিশদ

07:03:20 PM

দিল্লিতে ভূমিকম্প 

07:07:50 PM

বুধেরহাটে অ্যাসিড খেয়ে আত্মঘাতী বধূ 
স্বামীর সঙ্গে অশান্তির জেরে অ্যাসিড খেয়ে আত্মঘাতী হলেন এক বধূ। ...বিশদ

06:22:42 PM

মালদহের প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

06:13:00 PM

বিধানসভায় পালিত হবে সংবিধান দিবস 
২৬ এবং ২৭ নভেম্বর রাজ্য বিধানসভায় পালিত হবে সংবিধান দিবস। ...বিশদ

03:59:00 PM