Bartaman Patrika
খেলা
 

 হাসিনার জন্য নিশ্ছিদ্র নিরাপত্তা ইডেনে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বোর্ড সভাপতি সৌরভ গাঙ্গুলির আমন্ত্রণে সাড়া দিয়ে প্রায় ৬৬ জনের প্রতিনিধি দল নিয়ে আগামী শুক্রবার ইডেনে খেলা দেখতে আসছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর সেই কারণে নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হচ্ছে গোটা ইডেন চত্বর। সিএবি সূত্রে জানা গিয়েছে, ২২ নভেম্বর সকাল এগারোটার পর বিশেষ বিমানে কলকাতা বিমানবন্দরে অবতীর্ণ হবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাঁকে স্বাগত জানাতে হাজির থাকার কথা খোদ সৌরভ গাঙ্গুলির। রাজ্য সরকারের প্রতিনিধিরাও বিমানবন্দরে থাকবেন। ঝটিকা সফরে কলকাতায় আসছেন শেখ হাসিনা। রাতের বিমানেই তিনি দেশে ফিরে যাবেন। ক্রিকেটের বাইরে আর তাই সেভাবে কোনও প্রোগ্রাম রাখা হচ্ছে না তাঁর এই সফরে। বিমানবন্দর থেকে বাংলাদেশের প্রধানমন্ত্রীর কনভয় সোজা চলে যাবে আলিপুরের এক অভিজাত হোটেলে। সেখানে তিনি কিছুক্ষণ বিশ্রাম নেবেন। দুপুর সাড়ে বারোটা নাগাদ হাসিনা ইডেনের উদ্দেশে রওনা দেবেন বলে জানা গিয়েছে।
উপমহাদেশের মাটিতে প্রথম দিন-রাতের টেস্ট ম্যাচটি শুরু হবে দুপুর একটায়। যেখানে ভারত খেলবে বাংলাদেশের বিরুদ্ধে। ইডেনে ঘণ্টা বাজিয়ে ম্যাচের শুভ সূচনা করবেন শেখ হাসিনা ও রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কলকাতা সফরে হাসিনার নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখতে শনিবার বাংলাদেশ স্পেশ্যাল সিকিউরিটি ফোর্সের ১১ জন অফিসার সহ মোট ২১ জনের একটি প্রতিনিধি দল সিএবি’তে গিয়েছিলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোন পথ দিয়ে বিসি রায় ক্লাব হাউসে প্রবেশ করবেন, যে লিফটে চড়ে তিনি তিন তলায় উঠবেন, তা ঘুরে দেখেন এসএসএফের কর্তারা। তিন তলায় প্রেসিডেন্ট বক্সে হাসিনার বসার বিশেষ ব্যবস্থা করা হচ্ছে। যে ঘরটিতে তিনি বসবেন, সেখান থেকে এসি’র অবস্থান বদলের নির্দেশ দিয়েছে বাংলাদেশের প্রতিনিধি দল। ঘরের খোলনলচেও বদলাতে হবে সিএবি’কে। শুধু তাই নয়, হাসিনা যে বক্সে বসবেন, সেখানে আইএসডি হট লাইন এবং উচ্চক্ষমতা সম্পন্ন ওয়াইফাইয়ের ব্যবস্থা করতে বলা হয়েছে। এক্ষেত্রে কোনও বেসরকারি সংস্থাকে দায়িত্ব দেওয়া হবে না। পুরো কাজটাই নিয়ন্ত্রণ করবে রাজ্যের পূর্ত দপ্তরের ইঞ্জিনিয়াররা।
ম্যাচের প্রথম সেশনে প্রেসিডেন্ট বক্সে বসে খেলা দেখার কথা হাসিনার। ইডেনেই তিনি মধ্যাহ্নভোজ সারতে পারেন। হাসিনার জন্য শহরের একটি অভিজাত হোটেল থেকে খাবার আসবে। তবে সেই খাবার সার্ভ করার আগে পরীক্ষা করে দেখবেন হাসিনার নিরাপত্তারক্ষীরা। এমনকী, সিএবি’র কিচেনে সিসিটিভি বসাতে বলা হয়েছে।
বিকেল তিনটের পর বাংলাদেশের প্রধানমন্ত্রীর হোটেলে ফিরে যাওয়ার কথা। কিছুক্ষণ বিশ্রাম নেওয়ার পর ফের সন্ধ্যা সাড়ে সাতটার সময় ইডেনে যাবেন হাসিনা। ডিনারের পর অংশ নেবেন সংবর্ধনা অনুষ্ঠানে। প্রথম দিনের খেলা শেষে ক্রিকেটের নন্দনকাননে সম্মান জানানো হবে ২০০০ সালে ভারত-বাংলাদেশের মধ্যে আয়োজিত প্রথম টেস্টে খেলা দুই দলের ক্রিকেটারদের। গান গাইবেন বাংলাদেশের প্রখ্যাত সঙ্গীত শিল্পী রুনা লায়লা ও জিৎ গাঙ্গুলি। বক্তব্য রাখবেন শেখ হাসিনা, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, কেন্দ্রের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, শচীন তেন্ডুলকর, বোর্ড সভাপতি সৌরভ গাঙ্গুলি ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান।
অনুষ্ঠানের পর গোলাপি রঙের আতসবাজি প্রদর্শনী হওয়ার কথা থাকলেও, হাসিনার নিরাপত্তার কারণে তা অনিশ্চিত হয়ে পড়েছে। কারণ, বাংলাদেশের প্রতিনিধি দল জানিয়েছে,আতসবাজির শো করার জন্য কলকাতা পুলিসের থেকে অনুমতি নিতে হবে।
এদিকে, ইডেন টেস্ট এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কলকাতা সফর নিয়ে শনিবার নবান্নে এক উচ্চপর্যায়ের বৈঠক হয়। রাজ্য সরকারের পক্ষ থেকে সব বিষয়ে সিএবি এবং বিসিসিআইকে সাহায্যের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

17th  November, 2019
ফেডেরারকে হারিয়ে ফাইনালে সিৎসিপাস 

লন্ডন, ১৭ নভেম্বর: বছরের শুরুতে অস্ট্রেলিয়ান ওপেনের শেষ ষোলোয় রজার ফেডেরারকে হারিয়ে গোটা দুনিয়াকে চমকে দিয়েছিলেন স্টেফানোস সিৎসিপাস। লন্ডনের ও-টু এরিনায় শনিবার ফিরে এল দশ মাস আগের সেই স্মৃতি। 
বিশদ

18th  November, 2019
প্রতিবন্ধী ভক্তের ইচ্ছা পূরণ কোহলির 

ইন্দোর, ১৭ নভেম্বর: বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টে ঝলমলে জয়ের দিনে ফের একবার উদ্ভাসিত হয়েছে বিরাট কোহলির মানবিক রূপ। শারীরিক ভাবে প্রতিবন্ধী এক অনুরাগীর সঙ্গে দেখা করে বেশ কিছুটা সময় তাঁর সঙ্গে কাটালেন ভারতীয় দলের অধিনায়ক। একসঙ্গে ছবি তোলার পাশাপাশি তাঁকে একটি টুপিতে সইও করে দেন কোহলি। 
বিশদ

18th  November, 2019
অস্ট্রেলিয়ার ধাঁচে ইডেনের ‘পিঙ্ক’ টেস্টেও ব্রেস্ট ক্যান্সার রুখতে প্রচার 

জয় চৌধুরি: আগামী শুক্রবার ইডেন গার্ডেন্সে শুরু হচ্ছে ‘গোলাপি টেস্ট’। শীতের প্রাক্কালে যা ঘিরে শহরে উৎসবের আবহ ইতিমধ্যেই তৈরি হয়েছে। স্টেডিয়াম সন্নিহিত গোটা এলাকা সেজে উঠছে গোলাপি আলোয়। এই বহুচর্চিত টেস্ট যুক্ত হতে চলেছে একটি সামাজিক আন্দোলনের সঙ্গে। 
বিশদ

18th  November, 2019
নির্বাসন কাটিয়ে ফিরে হাফ-সেঞ্চুরি পৃথ্বীর 

মুম্বই, ১৭ নভেম্বর: ডোপিংয়ের জন্য সব ধরনের ক্রিকেট থেকে আট মাস নির্বাসিত ছিলেন পৃথ্বী সাউ। তবু এতটুকু মরচে ধরেনি তাঁর ফর্মে। নির্বাসন কাটিয়ে ফিরেই ঝোড়ো হাফ-সেঞ্চুরি করলেন তিনি। সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে রবিবার অসমের বিরুদ্ধে মুম্বইয়ের হয়ে ৩৯ বলে ৬৩ রানের ইনিংস খেলেন পৃথ্বী। মারেন সাতটি বাউন্ডারি ও দুটি ছক্কা।
বিশদ

18th  November, 2019
প্রকাশ্যে এল ম্যাসকট পিঙ্কু-টিঙ্কু 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিরাট কোহলিরা কলকাতায় আসার আগে দিন-রাতের টেস্টটিকে অন্য মাত্রায় নিয়ে যাওয়ার জন্য তৎপর সিএবি। প্রতিদিন বিকেলে সংস্থার পক্ষ থেকে নতুন কিছু আয়োজনের চেষ্টা চলছে। 
বিশদ

18th  November, 2019
ইনিংস ও ১৩০ রানে
বাংলাদেশকে হারাল ভারত 

নিজস্ব প্রতিবেদন: তিন দিনেই শেষ হয়ে গেল ভারত-বাংলাদেশ প্রথম টেস্ট। ইনিংস ও ১৩০ রানে জিতে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ‘টিম ইন্ডিয়া’। দু’দিন আগেই খেলা শেষ হয়ে যাওয়ায় গোলাপি বলে বাড়তি প্র্যাকটিসের সুযোগ পেয়ে গেলেন বিরাট কোহলিরা। বিশদ

17th  November, 2019
 বাংলাদেশকে হারিয়ে ৩০০
পয়েন্টে পৌঁছে গেল ভারত
সামির সঙ্গে চিতাবাঘের তুলনা সানির

ইন্দোর, ১৬ নভেম্বর: ইনিংস জয়ের হ্যাটট্রিক করে ফেলল ‘টিম ইন্ডিয়া’। গত সিরিজে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় ও তৃতীয় টেস্ট ইনিংসের ব্যবধানে জিতেছিল কোহলি বাহিনী। সাফল্য বজায় থাকল বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টে। মহম্মদ সামি, উমেশ যাদবদের আগুনে পেস এবং রবিচন্দ্রন অশ্বিনের ঘূর্ণির ছোবলে বাংলাদেশ হারল ইনিংস ও ১৩০ রানে।
বিশদ

17th  November, 2019
 আমাদের পেস আক্রমণ ভয়ঙ্কর, বলছেন বিরাট

  ইন্দোর, ১৬ নভেম্বর: শনিবার বাংলাদেশের দ্বিতীয় ইনিংসে ফিল্ডিং করার সময়ে গোটা দিন আগ্রাসী ছিলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। বাংলাদেশের উইকেট পড়লেই তাঁকে দেখা গিয়েছে সহ খেলোয়াড়দের দিকে ছুটে গিয়ে অভিনন্দন জানাতে। ইন্দোরে ব্যাটে রান না পেলেও শেষ পর্যন্ত দারুণ অধিনায়কত্ব করলেন তিনি।
বিশদ

17th  November, 2019
 দিল্লি ক্রিকেট সংস্থার সভাপতি পদে ইস্তফা রজত শর্মার

  নয়াদিল্লি, ১৬ নভেম্বর: দুর্নীতির সঙ্গে আপোস করতে না পেরে দিল্লি ও ডিস্ট্রিক্ট ক্রিকেট অ্যাসোসিয়েশনের (ডিডিসিএ) সভাপতির পদ থেকে ইস্তফা দিলেন রজত শর্মা। প্রায় ২০ মাস ধরে ডিডিসিএ’র প্রেসিডেন্ট পদে ছিলেন এই প্রবীণ সাংবাদিক।
বিশদ

17th  November, 2019
 শুরুতেই শক্ত চ্যালেঞ্জ লাল-হলুদের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজোর পর ১৬ অক্টোবর থেকে ফের প্র্যাকটিস শুরু করলেও ইস্ট বেঙ্গল কোনও প্রতিযোগিতায় খেলেনি। শনিবার তারা গত দেড় মাসে দ্বিতীয়বার প্র্যাকটিস ম্যাচ খেলল। গুয়াহাটিতে অনুষ্ঠিত ওই ম্যাচটি গোলশূন্য ভাবে শেষ হয়। এর আগে ইস্ট বেঙ্গল আরেকটি প্র্যাকটিস ম্যাচ খেলেছিল বিএফসি’র বিরুদ্ধে। বিশদ

17th  November, 2019
 মেসির গোলে ব্রাজিলকে হারাল আর্জেন্তিনা

 রিয়াধ, ১৬ নভেম্বর: নির্বাসন কাটিয়ে জাতীয় দলের জার্সিতে ফিরেই গোল পেলেন লায়োনেল মেসি। আর তাঁর সেই একমাত্র গোলে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের বিরুদ্ধে ১-০ ব্যবধানে জয় পেল আর্জেন্তিনা। প্রীতি ম্যাচ হলেও ব্রাজিলের বিরুদ্ধে নিজের সাত বছরের গোল খরা কাটিয়ে উঠতে পেরে দারুণ তৃপ্ত মেসি।
বিশদ

17th  November, 2019
  দিন রাতের টেস্টের জন্য তৈরি মায়াঙ্ক

 ইন্দোর, ১৬ নভেম্বর: ইডেনে গোলাপি বলে দিন রাতের টেস্ট খেলার জন্য তৈরি হচ্ছে ভারতীয় দল। প্রথম টেস্ট ম্যাচের নায়ক মায়াঙ্ক আগরওয়াল। তিনি বলেন, ‘বেঙ্গালুরুতে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে ফ্লাড লাইটে রাহুল দ্রাবিড় আমাদের তিনটি সেশনে গোলাপি বলে প্র্যাকটিস করিয়েছেন। বিশদ

17th  November, 2019
 জিতলেও ভালো খেলেনি মোহন বাগান

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্র্যাকটিস ম্যাচে ইস্ট বেঙ্গল যখন ড্র করেছে, তখন শনিবার প্রস্তুতি ম্যাচে জিতেছে মোহন বাগান। তবে জিতলেও মোহন বাগান সমর্থকদের খুশি হওয়ার কোনও কারণ নেই। শনিবার নিজেদের মাঠে প্র্যাকটিস ম্যাচে মোহন বাগান ৪-১ গোলে হারিয়েছে পুলিস এসি’কে। এই দলটি প্রিমিয়ার ‘বি’ ডিভিশনের টিম। বিশদ

17th  November, 2019
  অনুমতি পেল ইস্ট বেঙ্গল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আই লিগের সূচি পরিবর্তন করে ২ ডিসেম্বর কল্যাণীতে রিয়াল কাশ্মীরের বিরুদ্ধে ম্যাচটিকে এগিয়ে আনার অনুমতি পেল কোয়েস ইস্ট বেঙ্গল। কোয়েস সূত্রের খবর, সোমবার কল্যাণীতে খেলা হওয়ার ব্যাপারে সব কিছু চূড়ান্ত হয়ে যাবে। বিশদ

17th  November, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, কান্দি: সোমবার সকালে বড়ঞা থানার বিপ্রশেখর গ্রামে এক প্রৌঢ়ের ঝুলন্ত দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে, মৃতের নাম বাদল দত্ত(৫২)। তিনি ওই গ্রামের বাসিন্দা ছিলেন।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দু’টি পরীক্ষার মধ্যে দু-একদিন করে ছুটি থাকবে বলে আগেই ঘোষণা করেছিলেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়। ...

ইসলামাবাদ, ১৮ নভেম্বর (পিটিআই): ভারতের অগ্নি-২ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষার একদিন পরেই পাকিস্তান শাহিন-১ নামের একটি ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ করল। ৬৫০ কিলোমিটার দূরের বস্তুকে আঘাতে সক্ষম পাক ক্ষেপণাস্ত্র শাহিন-১। ...

সংবাদদাতা, তারকেশ্বর: পশ্চিমবঙ্গ সরকারের মৎস্য দপ্তরের পক্ষ থেকে ৩৮ জন মাছচাষিকে সোমবার মাছ ও চুন বিতরণ করা হল।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মলাভ কিছু বিলম্ব হবে। প্রেম-ভালোবাসায় সাফল্য লাভ ঘটবে। বিবাহযোগ আছে। উত্তপ্ত বাক্য বিনিময় থেকে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম
১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯১৭: ভারতের তৃতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর জন্ম
১৯২২: সঙ্গীতকার সলিল চৌধুরির জন্ম
১৯২৮: কুস্তিগীর ও অভিনেতা দারা সিংয়ের জন্ম
১৯৫১: অভিনেত্রী জিনাত আমনের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮৪ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৯১.০৬ টাকা ৯৪.৩৪ টাকা
ইউরো ৭৭.৮৫ টাকা ৮০.৮১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,১৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ২৪/১১ দিবা ৩/৩৬। অশ্লেষা ৩৮/৩৮ রাত্রি ৯/২২। সূ উ ৫/৫৫/২২, অ ৪/৪৮/২৩, অমৃতযোগ দিবা ৬/৪০ মধ্যে পুনঃ ৭/২৩ গতে ১১/০ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৪৯ মধ্যে পুনঃ ১/৩৪ গতে ৩/১৯ মধ্যে পুনঃ ৫/৫ গতে উদয়াবধি, বারবেলা ৭/১৬ গতে ৮/৩৮ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৫ মধ্যে, কালরাত্রি ৬/২৭ গতে ৮/৫ মধ্যে। 
২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১৯/২৬/৫২ দিবা ১/৪৩/৫৬। অশ্লেষা ৩৬/১/৪১ রাত্রি ৮/২১/৫১, সূ উ ৫/৫৭/১১, অ ৪/৪৮/১৯, অমৃতযোগ দিবা ৬/৫০ মধ্যে ও ৭/৩০ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/২৮ গতে ৮/২১ মধ্যে ও ৯/১৪ গতে ১১/৫৪ মধ্যে ও ১/৪১ গতে ৩/২৮ মধ্যে ও ৫/১৪ গতে ৫/৫৮ মধ্যে, বারবেলা ৭/১৮/৩৬ গতে ৮/৪০/১ মধ্যে, কালবেলা ১২/৪৩/১৫ গতে ২/৫/৪০ মধ্যে, কালরাত্রি ৬/২৭/৪ গতে ৮/৫/৪০ মধ্যে।
২১ রবিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-ভালোবাসায় সাফল্য লাভ ঘটবে। বৃষ: বিদ্যার্থীরা শুভ ফল ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের জন্ম১৯১৭: ...বিশদ

07:03:20 PM

দিল্লিতে ভূমিকম্প 

07:07:50 PM

বুধেরহাটে অ্যাসিড খেয়ে আত্মঘাতী বধূ 
স্বামীর সঙ্গে অশান্তির জেরে অ্যাসিড খেয়ে আত্মঘাতী হলেন এক বধূ। ...বিশদ

06:22:42 PM

মালদহের প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

06:13:00 PM

বিধানসভায় পালিত হবে সংবিধান দিবস 
২৬ এবং ২৭ নভেম্বর রাজ্য বিধানসভায় পালিত হবে সংবিধান দিবস। ...বিশদ

03:59:00 PM