Bartaman Patrika
খেলা
 

গ্লেন ম্যাক্সওয়েলের মতো মানসিক সমস্যায় জর্জরিত হয়েছিলেন বিরাট 

ইন্দোর, ১৩ নভেম্বর: মানসিক সমস্যার কারণে সব ধরনের ক্রিকেট থেকে অনির্দিষ্টকালের জন্য বিরতি নিয়েছেন অস্ট্রেলিয়ার অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল। তার এক সপ্তাহ পর একই কারণে ক্রিকেট থেকে সরে দাঁড়ান আর এক অজি ব্যাটসম্যান নিক ম্যাডিনসন। তাঁদের এই সিদ্ধান্তকে পূর্ণ সমর্থন জানিয়েছেন বিরাট কোহলি। ভারত অধিনায়ক সেইসঙ্গে জানান, তিনি নিজেও এমন পরিস্থিতিতে পড়েছিলেন।
মানসিক সমস্যার কারণে অতীতে ক্রিকেট থেকে সাময়িক বিরতি নিয়েছিলেন ইংল্যান্ডের স্টিভ হার্মিসন, মার্কাস ট্রেসকোথিক ও গ্রেম ফুলার। সম্প্রতি সেই পথে হেঁটেছেন অস্ট্রেলিয়ার দুই ক্রিকেটার। ম্যাক্সওয়েলদের পরিস্থিতি সম্পর্কে সহানুভূতি প্রকাশ করেন কোহলি। বাংলাদেশের বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্টে খেলতে নামার আগে ‘ভিকে’ জানান, তিনি নিজেও একবার এরকম মানসিক অবস্থার শিকার হয়েছিলেন, যখন কোনও কিছুই ঠিকঠাক চলে না। খুবই অসহায় লাগে। তাঁর কথায়, ‘বিশ্ব জুড়ে ক্রিকেটারদের কাছে দৃষ্টান্ত স্থাপন করেছে ম্যাক্সওয়েল। মানসিক দিক দিয়ে সেরা জায়গায় না থাকলে কোনও কাজই ঠিকঠাক হয় না। তাই যখন এমন পরিস্থিতি আসে তখন নিজেকে সময় দিতে হয়। আন্তর্জাতিক ক্রিকেটে যুক্ত থাকা প্রত্যেক ক্রিকেটারেরই নিজের মনের কথা খুলে বলার অধিকার থাকা উচিত। আর সেই কারণেই দারুণ কাজ করেছে ম্যাক্সওয়েল। এটা সত্যিই একটা অসাধারণ সিদ্ধান্ত।’
এই প্রসঙ্গে নিজের অভিজ্ঞতাকে তুলে ধরেছেন বিরাট কোহলি। ২০১৪ সালের ইংল্যান্ড সফরের কথা বলেছেন তিনি। সেই টেস্ট সিরিজে ১০ ইনিংসে ১৩.৪০ গড়ে ১৩৪ রান এসেছিল তাঁর ব্যাট থেকে। সেই ব্যাপারে কোহলি বলেন, ‘আমিও এইরকম সমস্যায় পড়েছিলাম। ২০১৪ সালের ইংল্যান্ড সফরে কিছুই ভালো লাগছিল না। কেরিয়ারের ওই সময়ে বুঝতে পারছিলাম না আমার ঠিক কী করা উচিত। কার সঙ্গে এটা নিয়ে কথা বলব কিংবা কী বলব সেটাও মাথায় আসছিল না। কীভাবে অন্যদের সঙ্গে সমস্যাটা শেয়ার করব। সত্যি বলতে কি, আমি সেদিন বলতে পারিনি যে, আমার মানসিক অবস্থা ভালো নেই। তাই কয়েকটা ম্যাচ খেলতে চাইছি না। কারণ এটা বললে তা কীভাবে নেওয়া হবে, সেটা জানতাম না। ওই সময় আমি রীতিমতো জর্জরিত ছিলাম।’ এই ধরনের সমস্যা থেকে মুক্তি পাওয়ার উপায় কী? কোহলির জবাব, ‘আমি হাল ছেড়ে দিতে বলছি না। তবে এমন পরিস্থিতিতে নিজের সঙ্গে সময় কাটানো দরকার। খেলা চালিয়ে যাওয়ার অবস্থায় না থাকলে এটা করাই ভালো। আর এই গোটা ব্যাপারটিকে মোটেই নেতিবাচক ভাবে নেওয়া উচিত নয়। কারণ এটা যে কোনও পেশায় যুক্ত থাকা লোকের ক্ষেত্রেই ঘটতে পারে।’ 

14th  November, 2019
প্রথম টি-২০’তে আজ হায়দরাবাদে
মুখোমুখি ভারত-ওয়েস্ট ইন্ডিজ

হায়দরাবাদ, ৫ ডিসেম্বর: আগামী বছর অস্ট্রেলিয়ায় বসবে টি-২০ বিশ্বকাপের আসর। আপাতত সেটাই পাখির চোখ বিরাট কোহলিদের। দল নিয়ে পরীক্ষা-নিরীক্ষা অনেক আগে থেকেই শুরু হয়ে গিয়েছে। তবে গতবারের চ্যাম্পিয়ন (টি-২০ বিশ্বকাপ) ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে লোকেশ রাহুল ও ঋষভ পন্থের উপর কড়া নজর থাকবে টিম ম্যানেজমেন্টের।  
বিশদ

কল্যাণীতে কাজে লাগাতে হবে হাফ চান্সও:কিবু
রবিবার দুই ক্যারিবিয়ান বন্ধুর লড়াই 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে পাঁচটা। স্থান সল্টলেক স্টেডিয়াম। যুবভারতীর বাঁ দিকে পাশাপাশি দু’টি প্র্যাকটিস গ্রাউন্ড। এটিকে’র প্র্যাকটিসের জন্য প্রথম মাঠটির ফ্লাড লাইট জ্বলে উঠছে। ওয়ার্ম-আপ শুরু করেছেন প্রণয় হালদার-অরিন্দম ভট্টাচার্যরা। 
বিশদ

আজ লুধিয়ানা যাচ্ছে ইস্ট বেঙ্গল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবার আই লিগের প্রথম অ্যাওয়ে ম্যাচ খেলতে শুক্রবার সকালে লুধিয়ানা রওনা হচ্ছে ইস্ট বেঙ্গল। শনিবার পাঞ্জাব এফসি’র বিরুদ্ধে খেলবে আলেজান্দ্রোর দল। পাঞ্জাব এফসি প্রথম ম্যাচে গোয়ার মাঠে চার্চিলের কাছে তিন গোল হেরে কিছুটা ব্যাকফুটে। 
বিশদ

পেজের প্রশংসায় পঞ্চমুখ বোপান্না 

মুম্বই, ৫ ডিসেম্বর: কাঁধের চোটের জন্য পাকিস্তানের বিরুদ্ধে ডেভিস কাপ টাই থেকে নিজেকে সরিয়ে নিয়েছিলেন রোহন বোপান্না। ভারতের ডাবল স্পেশালিস্ট জানিয়েছেন, চোট সারিয়ে জানুয়ারিতে কাতার ওপেন দিয়ে সার্কিটে ফিরতে পারেন। তিনি বলেন, ‘এখন আমি কিছুটা ভালো আছি। সবে ট্রেনিং শুরু করেছি। আমার টার্গেট, দোহার টুর্নামেন্টে খেলা।  
বিশদ

পন্থের পাশে কোহলি 

হায়দরাবাদ, ৫ ডিসেম্বর: দলনেতা হিসাবে বরাবরই সতীর্থদের পাশে দাঁড়ানোর চেষ্টা করেন বিরাট কোহলি। এবারও তার ব্যতিক্রম ঘটল না। কঠিন সময়ে তরুণ উইকেটরক্ষক ঋষভ পন্থের মনোবল বাড়ানোর চেষ্টা করলেন তিনি। বছরের শুরুতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচে ঋষভ ক্যাচ মিস করার পর দর্শকরা ‘ধোনি...ধোনি...’ স্লোগান তুলেছিলেন।  
বিশদ

তরুণ ক্রিকেটারদের আগলে রেখেছেন কিয়েরন পোলার্ড 

হায়দরাবাদ, ৫ ডিসেম্বর: বিশ্ব ক্রিকেটে এখন কিছু মানুষরুপী শকুনের আবির্ভাব হয়েছে। তাঁদের থেকে ওয়েস্ট ইন্ডিজের তরুণ ক্রিকেটারদের রক্ষা করা উচিত। বৃহস্পতিবার প্রি-ম্যাচ প্রেস কনফারেন্সে এই কথা বলেন ওয়েস্ট ইন্ডিজের টি-২০ অধিনায়ক কিয়েরন পোলার্ড।  তিনি বলেন, ‘ভারতের বিরুদ্ধে টি-২০ সিরিজে বেশ কয়েকজন তরুণ ক্রিকেটারকে দলে নেওয়া হয়েছে।
বিশদ

এমবাপে-নেইমারের গোলে জয়ী প্যারি সাঁজাঁ 

প্যারিস, ৫ ডিসেম্বর: মরশুমে প্রথমবার প্রথম একাদশে দেখা গেল কিলিয়ান এমবাপে এবং নেইমারকে। এই দুই তারকাকে একসঙ্গে খেলানোর জন্য রিজার্ভ বেঞ্চে থাকতে হয়েছে এডিনসন কাভানি ও মাওরো ইকার্ডিকে।  
বিশদ

র‌্যাশফোর্ডের জোড়া গোলে হতাশ মরিনহো 

ম্যাঞ্চেস্টার, ৫ ডিসেম্বর: মার্কাস র‌্যাশফোর্ডের অনবদ্য পারফরম্যান্সে মুখে হাসি ফুটল ম্যান ইউ কোচ ওলে গানার সোলকজারের। পাশাপাশি প্রাক্তন ক্লাবের বিরুদ্ধে হেরে শূন্য হাতে ফিরতে হল হোসে মরিনহোকে। গত মরশুমে ম্যান ইউ থেকেই বরখাস্ত হতে হয়েছিল তাঁকে। তাই বুধবার জবাব দেওয়ার মঞ্চ ছিল ‘দ্য স্পেশাল ওয়ান’-এর কাছে। 
বিশদ

টি-২০ বিশ্বকাপ নিয়ে পরামর্শ দেবেন সৌরভ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টি-২০ বিশ্বকাপের আগে ভারতীয় দলের কোচ রবি শাস্ত্রী ও ক্যাপ্টেন বিরাট কোহলির সঙ্গে অভিজ্ঞতা ভাগ করে নিতে চান বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি। তিনি বলেছেন, ‘ভারত যদি টি-২০ ফরম্যাটে রান তাড়া করতে স্বচ্ছন্দ বোধ করে, তাহলে প্রথমে ব্যাট করলে একই মনোভাব নিয়ে খেলা উচিত। 
বিশদ

এবার তৃতীয় আম্পায়ারের দায়িত্ব বাড়ল 

দুবাই, ৫ ডিসেম্বর: ভারত-ওয়েস্ট টি-২০ সিরিজে চালু হচ্ছে নতুন নিয়ম। এতদিন ফ্রন্ট ফুট নো বল কর করতেন ফিল্ড আম্পায়াররা। এবার সেই দায়িত্ব পালন করতে হবে থার্ড আম্পায়ারকে। তাই প্রতিটি বলের উপর যেমন নজর রাখতে হব, তেমনি জানাতে হবে ফ্রন্ট ফুট নো বল হয়েছে কিনা। 
বিশদ

স্যাগে পদক জয়ের রেকর্ড গড়ল ভারত

কাঠমান্ডু, ৫ ডিসেম্বর: সাউথ এশিয়ান গেমসে ভারত সর্বাধিক পদক জয়ের পথে এগচ্ছে। প্রতিযোগিতার চতুর্থ দিনে ভারতের ঘরে এসেছে ১১৮টি পদক। এরমধ্যে রয়েছে ৫৮টি সোনা, ৪১টি রুপো ও ১৯টি ব্রোঞ্জ। দ্বিতীয় স্থানে রয়েছে নেপাল। তাদের সংগ্রহে ৩৬টি সোনা, ২৬টি রুপো, ৩৪টি ব্রোঞ্জ।
বিশদ

কোহলিদের সঙ্গে কথা বলবেন সৌরভ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টি-২০ বিশ্বকাপের আগে ভারতীয় দলের কোচ রবি শাস্ত্রী ও ক্যাপ্টেন বিরাট কোহলির সঙ্গে অভিজ্ঞতা ভাগ করে নিতে চান বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি। তিনি বলেছেন, ‘ভারত যদি টি-২০ ফরম্যাটে রান তাড়া করতে স্বচ্ছন্দ বোধ করে, তাহলে প্রথমে ব্যাট করলে একই মনোভাব নিয়ে খেলা উচিত। 
বিশদ

ভারতের হাফডজন গোল শ্রীলঙ্কাকে 

পোকহারা (নেপাল), ৫ ডিসেম্বর: সাউথ এশিয়ান গেমসে (স্যাগ) টানা দুটি ম্যাচে জয় পেল ভারতের মহিলা ফুটবল টিম। বৃহস্পতিবার তারা ৬-০ গোলে হারাল শ্রীলঙ্কাকে। ১০ ও ২৫ মিনিটে দুটি গোল করেন সান্ধিয়া রঙ্গনাথন।  
বিশদ

স্ট্রাইকার সমস্যা নিয়ে চিন্তায় স্টিম্যাচ 

নয়াদিল্লি, ৫ ডিসেম্বর: ভারতীয় ফুটবল দলে স্ট্রাইকার সমস্যা ভাবাচ্ছে কোচ ইগর স্টিম্যাচকে। তিনি বলেন, ‘গোল করতে না পারাটাই আমাদের দলে এখন বড় সমস্যা। ভারতের ফুটবলাররা ভালো খেলছে। গোলের সুযোগ তৈরি হচ্ছে। কিন্তু বিপক্ষ বক্সে ফাইনাল টাচই ঠিকমতো হচ্ছে না।  
বিশদ

Pages: 12345

একনজরে
ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 নয়াদিল্লি, ৫ ডিসেম্বর (পিটিআই): আইনজীবীদের আদালত অবমাননার হুঁশিয়ারি দেওয়ার পর করজোড়ে ক্ষমা চাইলেন বিচারপতি অরুণ মিশ্র। মঙ্গলবার বিচারপতি মিশ্রর নেতৃত্বাধীন পাঁচ সদস্যের বেঞ্চে এক জমি অধিগ্রহণ মামলার শুনানি চলছিল। ...

 সংবাদদাতা, উলুবেড়িয়া: বাড়িতে নিয়ে গিয়ে ভাইঝির উপর যৌন নির্যাতনের অভিযোগ উঠল খুড়তুতো জেঠার বিরুদ্ধে। ঘটনাটি ঘটেছে বুধবার দুপুরে শ্যামপুর থানার খাড়ুবেড়িয়া গ্রাম পঞ্চায়েতের মরশাল গ্রামে। ...

সংবাদদাতা, কাঁথি: খেজুরি-১ বিডিওর উদ্যোগে বিবাহিতা এক নাবালিকাকে উদ্ধার করা হল। পাশাপাশি নাবালিকার পরিবারের লোকজন পুলিস¬-প্রশাসনের কাছে মুচলেকা দিয়ে জানিয়েছেন, মেয়ে ১৮বছর হলেই তাকে স্বামীর বাড়িতে পাঠানো হবে। ততদিন পর্যন্ত বাপেরবাড়ির হেফাজতেই থেকে পড়াশোনা করবে সে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ক্লান্তি। প্রিয়জনের বিপদগামিতায় অশান্তি ও মানহানির আশঙ্কা। সাংসারিক ক্ষেত্রে মতানৈক্য এড়িয়ে চলা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২৩: জার্মান দার্শনিক ম্যাক্সমুলারের জন্ম
১৮৫৩: ঐতিহাসিক ও শিক্ষাবিদ হরপ্রসাদ শাস্ত্রীর জন্ম
১৯৫৬: দলিত আন্দোলনের নেতা ভীমরাওজি রামাজি আম্বেদকরের মৃত্যু
১৯৮৫: ক্রিকেটার আর পি সিংয়ের জন্ম
১৯৯২: অযোধ্যার বিতর্কিত সৌধ ধ্বংস
২০১৬ - তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী জয়ললিতার মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৯২ টাকা ৭৩.০৯ টাকা
পাউন্ড ৯১.৬২ টাকা ৯৬.০৫ টাকা
ইউরো ৭৭.৪২ টাকা ৮১.১৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৯ অগ্রহায়ণ ১৪২৬, ৬ ডিসেম্বর ২০১৯, শুক্রবার, দশমী অহোরাত্র। উত্তরভাদ্রপদ ৪২/৬ রাত্রি ১০/৫৭। সূ উ ৬/৬/৫৩, অ ৪/৪৭/৫৩, অমৃতযোগ দিবা ৬/৪৮ মধ্যে পুনঃ ৭/৩২ গতে ৯/৪০ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪১ গতে ৯/১৪ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/২৭ মধ্যে পুনঃ ৪/২০ গতে উদয়াবধি, বারবেলা ৮/৪৭ গতে ১১/২৭ মধ্যে, কালরাত্রি ৮/৭ গতে ৯/৪৭ মধ্যে।
১৯ অগ্রহায়ণ ১৪২৬, ৬ ডিসেম্বর ২০১৯, শুক্রবার, দশমী ৫৮/২৮/৪৯ শেষরাত্রি ৫/৩১/৫০। উত্তরভাদ্রপদ ৪১/৪৫/৪১ রাত্রি ১০/৫০/৩৪, সূ উ ৬/৮/১৮, অ ৪/৪৮/২৩, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৭/৪৪ গতে ৯/৫০ মধ্যে ও ১১/৫৭ গতে ২/৫১ মধ্যে ও ৩/২৭ গতে ৪/৪৮ মধ্যে এবং রাত্রি ৫/৪৫ গতে ৯/২১ মধ্যে ও ১২/৩ গতে ৩/৩৮ মধ্যে ও ৪/৩২ গতে ৬/৯ মধ্যে, কালবেলা ১০/৮/২০ গতে ১১/২৮/২১ মধ্যে, কালরাত্রি ৮/৮/২২ গতে ৯/৪৮/২১ মধ্যে।
৮ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
প্রথম টি২০: ওয়েস্ট ইন্ডিজ ৫৭/১ (৫ ওভার) 

07:28:50 PM

প্রথম টি২০: টসে জিতে ওয়েস্ট ইন্ডিজকে ব্যাট করতে পাঠাল ভারত 

06:35:36 PM

বন্দর এলাকায় শিশুকন্যাকে ধর্ষণের অভিযোগ 
বন্দর এলাকায় এক নাবালিকাকে ধর্ষণের অভিযোগ উঠল। ঘটনায় শেখ দানেশ ...বিশদ

06:32:57 PM

নিউ মার্কেট থানা এলাকা থেকে আগ্নেয়াস্ত্র ও কার্তুজ সহ ধৃত ১ 

05:34:00 PM

মেচেদায় বিরল প্রজাতির কচ্ছপ উদ্ধার 
পূর্ব মেদিনীপুরের মেচেদায় বিরল প্রজাতির কচ্ছপ উদ্ধার হল। আজ সকালে ...বিশদ

04:51:29 PM

জলপাইগুড়ির গোশালা মোড়ে ট্রাক থেকে উদ্ধার কোটি টাকার মাদক

04:06:42 PM