Bartaman Patrika
খেলা
 

ইউরোপা লিগের পরবর্তী পর্যায়ে ম্যান ইউ 

ম্যাঞ্চেস্টার ইউনাইটেড-৩ : পার্টিজান-০
(গ্রিনউড, মার্শাল, র‌্যাশফোর্ড)
ম্যাঞ্চেস্টার, ৮ নভেম্বর: প্রিমিয়ার লিগে অত্যন্ত সাদামাটা ফুটবল উপহার দিচ্ছে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। কিন্তু ইউরোপা লিগে তাদের জয়যাত্রা অব্যাহত। বৃহস্পতিবার ঘরের মাঠ ওল্ড ট্রাফোর্ডে গ্রুপ-এল’এর ম্যাচে পার্টিজানকে সহজেই হারিয়ে পরবর্তী পর্যায় (রাউন্ড অব ৩২) নিশ্চিত করল ওলে গানার সোলকজারের দল। চার ম্যাচে ১০ পয়েন্ট পেয়ে এই মুহূর্তে শীর্ষে ম্যান ইউ। গত অক্টোবরে লিভারপুলের বিরুদ্ধে ড্র করার পর টানা পাঁচটি ম্যাচ জিতল ওল্ড ট্রাফোর্ডের ক্লাবটি। এই প্রসঙ্গে প্রশ্ন করা হলে ম্যান ইউ কোচের বিশ্লেষণ, ‘মরশুমের প্রাথমিক ঝড়ঝাপটা আমরা সামলে উঠেছি। এবার শুধুই এগিয়ে যাওয়ার পালা। একাধিক প্রতিশ্রুতিসম্পন্ন ফুটবলার দলে রয়েছে। তাদের খেলা ক্রমশ ভালো হচ্ছে। তবে রক্ষণে এখনও সামান্য দুর্বলতা রয়েছে। যা দ্রুত শুধরে নেওয়াই আমাদের প্রথম লক্ষ্য।’
পার্টিজানের বিরুদ্ধে ৪-২-৩-১ ফর্মেশনে দল সাজিয়েছিলেন সোলকজার। সিঙ্গল স্ট্রাইকারে অ্যান্টনি মার্শালের ঠিক পিছনেই তিনি ব্যবহার করেন হুয়ান মাতা ও মার্কাস র‌্যাশফোর্ডকে। ঘরের মাঠে শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলে ম্যান ইউ। তৃতীয় মিনিটে মার্শালের প্রয়াস জাল কাঁপালেও তা অফ-সাইডের কারণে বাতিল হয়। এরপর পার্টিজানের সাদিকের লক্ষ্যভেদও একই কারণে মান্যতা পায়নি। ক্রমশ ম্যাচে আধিপত্য বিস্তার করে ম্যান ইউ। মাঝমাঠে গ্রিনউড-হুয়ান মাতারা প্রেসিং ফুটবল খেলায় বিপক্ষ বাড়তি জায়গা পায়নি। ২১ মিনিটে কাঙ্ক্ষিত লিড নেয় সোলকজার-ব্রিগেড। বক্সের মধ্যে বল পেয়ে চমৎকার ইনসাইড কাটে গোলমুখ খুলে নেন গ্রিনউড। তারপর মাপা শটে হার মানান পার্টিজান গোলরক্ষককে (১-০)। চলতি মরশুমে গ্রিনউডের পারফরম্যান্সে মুগ্ধ কিংবদন্তি কোচ স্যার অ্যালেক্স ফার্গুসনও। উল্লেখ্য, এই ম্যাচ তিনি গ্যালারিতে বসেই দেখেছেন। ৩৩ মিনিটে দলের দ্বিতীয় গোলের নেপথ্যেও গ্রিনউডের অবদান রয়েছে। তাঁর ব্লক করা বল পেয়ে মার্শাল বুদ্ধিদীপ্ততার সঙ্গে লক্ষ্যভেদ করেন (২-০)। বিরতির আগে মার্কাস র‌্যাশফোর্ড সহজ সুযোগ কাজে লাগাতে পারেননি।
দ্বিতীয়ার্ধেও ম্যাচের নিয়ন্ত্রণ ছিল ম্যান ইউ ফুটবলারদের কাছে। ৪৯ মিনিটেই তারা তৃতীয় গোল তুলে নেয়। অ্যাশলে ইয়ংরে পাস থেকে বাঁ পায়ের জোরালো শটে জাল কাঁপান র‌্যাশফোর্ড (৩-০)। এরপর তাঁর দু’টি প্রয়াস রুখে দেন পার্টিজান গোলরক্ষক। জয় নিশ্চিত বুঝে কোচ সোলকজার পরিবর্ত হিসেবে ব্যবহার করেন গার্নার, পেরেরা ও লিংগার্ডকে। ম্যাচের শেষ পর্বে পজেশনাল ফুটবল খেলে আধিপত্য বজায় রাখে ম্যান ইউ।
 

09th  November, 2019
সুপার ওভারে বাজিমাত দিল্লির 

ট্র্যজিক হিরো রয়ে গেলেন মায়াঙ্ক আগরওয়াল। ৬০ বলে ৮৯ রানের অনবদ্য ইনিংস খেলেও কিংস ইলেভেন পাঞ্জাবকে জেতাতে পারলেন না তিনি। প্রথমে ব্যাটিং করে দিল্লি ক্যাপিটালস ৮ উইকেটে তুলেছিল ১৫৭ রান। জবাবে নাটকীয়ভাবে ৮ উইকেটে ১৫৭ রানে থেমে যায় পাঞ্জাবও। এরপর সুপার ওভারে বাজিমাত করে দিল্লি ক্যাপিটালস। জয়ের জন্য ১৫৮ রান তাড়া করতে নেমে শুরু থেকেই ধুঁকতে থাকে কিংস ইলেভেনের ইনিংস।
বিশদ

সামনে সানরাইজার্স,
আত্মবিশ্বাসী কোহলি 

অধিনায়ক হিসেবে আইপিএলে বিরাট কোহলির ঝুলি এখনও শূন্য। কখনও ট্রফির স্বাদ পায়নি তাঁর দল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুও। এবার সেই খরা কি কাটবে? সোমবার ত্রয়োদশ আইপিএলে অভিযান শুরু করছে কোহলি ব্রিগেড। সামনে ডেভিড ওয়ার্নারের নেতৃত্বাধীন শক্তিশালী সানরাইজার্স হায়দরাবাদ। দক্ষিণী ডার্বিতে তাদের দিকেই পাল্লা ভারি। বিশদ

এমএস ধোনির মুখে অভিজ্ঞতার জয়ধ্বনি 

আবুধাবি: ত্রয়োদশ আইপিএলের উদ্বোধনী ম্যাচে আকর্ষণের কেন্দ্রবিন্দু ছিলেন মহেন্দ্র সিং ধোনি। হবে নাই বা কেন। প্রতিযোগিতামূলক ম্যাচে প্রিয় ক্রিকেটারের প্রত্যাবর্তন দেখতে ভক্তকুলকে অপেক্ষা করতে হয়েছে ৪৩৭ দিন।  
বিশদ

তরুণদের তাতাচ্ছেন প্যাট কামিন্স 

আবুধাবি: মারকুটে ব্যাটসম্যান হিসেবেই আন্তর্জাতিক ক্রিকেটে পরিচিত ছিলেন ব্রেন্ডন ম্যাকালাম। প্রথম আইপিএলে তিনি খেলেছিলেন কলকাতা নাইট রাইডার্সের জার্সি গায়ে। ১২ বছর আগে তাঁর করা ১৫৮ রানের দুর্ধর্ষ ইনিংস এখনও মনে পড়ে ক্রিকেটপ্রেমীদের।  
বিশদ

গ্রিজম্যানের গোলে হুয়ান
গাম্পার ট্রফি জয় বার্সার 

বার্সেলোনা- ১ (গ্রিজম্যান) : এলচে: ০
বার্সেলোনা: রোনাল্ড কোম্যানের কোচিংয়ে প্রথম ট্রফি জয় বার্সেলোনার। শনিবার হুয়ান গাম্পার ট্রফিতে তারা ১-০ গোলে হারাল এবছর লা লিগার মূল পর্বে ওঠা এলচেকে। ম্যাচের দু’মিনিটে একমাত্র গোলটি কতরেন আঁতোয়া গ্রিজম্যান। ভিয়ারিয়ালের বিরুদ্ধে লিগ অভিযান শুরু করার আগে এই জয় নিঃসন্দেহে কোম্যান-ব্রিগেডের আত্মবিশ্বাস বাড়াবে।  
বিশদ

ব্যাটসম্যানদের দুষছেন রোহিত 

আবুধাবি: এবারের আইপিএলের প্রথম ম্যাচে ফেভারিট ছিল মুম্বই ইন্ডিয়ান্স। হেরে গিয়ে দলের ব্যাটসম্যানদের দুষছেন অধিনায়ক রোহিত শর্মা। তিনি ম্যাচের পর বলেছেন,‘দলের টপ অর্ডার ব্যাটসম্যানদের পারফরম্যান্স খারাপ ছিল না। প্রথম ১০ ওভারে আমরা দু’উইকেটে ৮৫ রান তুলেছিলাম। 
বিশদ

গোল পেলেন এমবাপে, বড় জয় পিএসজি’র 

প্যারিস: করোনা জয় করে দলে ফিরেই স্কোরশিটে নাম লেখালেন কিলিয়ান এমবাপে। রবিবার ফরাসি লিগে নিসকে ৩-০ গোলে হারাল প্যারি সাঁজাঁ। ম্যাচে তিন গোলদাতা হলেন যথাক্রমে এমবাপে, অ্যাঞ্জেল ডি মারিয়া ও মার্কুইনহোস। 
বিশদ

জয় টটেনহ্যাম, আর্সেনালের 

লন্ডন: হারের ধাক্কা কাটিয়ে প্রিমিয়ার লিগে দুরন্ত প্রত্যাবর্তন টটেনহ্যাম হটস্পারের। রবিবার সাউদাম্পটনকে ৫-২ গোলে পরাস্ত করল হোসে মরিনহো ব্রিগেড। ম্যাচে হ্যাটট্রিকসহ একাই চার গোল করেন সন হিউং-মিন। একটি গোল হ্যারি কেনের। সাউদাম্পটনের হয়ে জোড়া গোল করেন ড্যানি ইংগস। 
বিশদ

ফের পিছিয়ে যাচ্ছে মেয়েদের যুব বিশ্বকাপ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফিফা অনূর্ধ্ব-১৭ মেয়েদের বিশ্বকাপ ফের পিছিয়ে যাচ্ছে। করোনার প্রকোপের জন্য গত জুন মাসে ফিফা এই প্রতিযোগিতাকে অক্টোবর থেকে পিছিয়ে ফেব্রুয়ারি-মার্চে নিয়ে গিয়েছিল। কিন্তু ভারতের করোনা পরিস্থিতি বেশ খারাপ।  
বিশদ

তরুণ ক্রিকেটারদের নিয়ে আশাবাদী ওয়ার্নার 

দুবাই: সানরাইজার্স হায়দরাবাদ দলে এমন কিছু যুব ক্রিকেটার রয়েছেন, যাঁরা আইপিএলে নিজেদের প্রতিভার প্রতি সুবিচার করবেন বলে বিশ্বাস অধিনায়ক ডেভিড ওয়ার্নারের। সোমবার বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর মুখোমুখি হতে চলেছে হায়দরাবাদ। 
বিশদ

নাদালের বিদায়, ফাইনালে জকোভিচ 

রোম: ইতালিয়ান ওপেনের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিলেন রাফায়েল নাদাল। তবে ফাইনালে উঠেছেন নোভাক জকোভিচ। এর আগে রোমের এই টুর্নামেন্টে ন’বার চ্যাম্পিয়ন হয়েছেন স্প্যানিশ তারকা নাদাল।  
বিশদ

রোহিত ব্রিগেডকে হারিয়ে
দুরন্ত সূচনা ধোনিদের 

করোনার চোখরাঙানি উপেক্ষা করেই শনিবার শুরু হল ত্রয়োদশ আইপিএল। টসের পর স্বস্তির নিঃশ্বাস ফেললেন বোর্ড সভাপতি সৌরভ গাঙ্গুলি। আর ম্যাচের পর মহেন্দ্র সিং ধোনি। টুর্নামেন্ট শুরুর আগে দু’জনেই ছিলেন প্রবল চাপে। দেওয়ালে পিঠ ঠেকে যাওয়া পরিস্থিতি থেকে কীভাবে ঘুরে দাঁড়াতে হয়, সেটা ফের একবার দেখিয়ে দিলেন ভারতের সর্বকালের দুই সফল অধিনায়ক। বিশদ

20th  September, 2020
দিল্লি এগিয়ে, পাঞ্জাবের
ভরসা ক্লিন হিটাররা 

আমিরশাহির উইকেটে স্পিনাররা বেশি সুবিধা পাবেন। রবিবার কিংস ইলেভেন পাঞ্জাবের বিরুদ্ধে সেই সুবিধার সদ্ব্যবহার করতে চায় দিল্লি ক্যাপিটালস। রবিচন্দ্রন অশ্বিন, অমিত মিশ্র ও অক্ষর প্যাটেল- এই স্পিনার ত্রয়ীকে ঘিরে জয়ের স্বপ্ন দেখছে রিকি পন্টিংয়ের দল। ব্যক্তিগত ভাবে অশ্বিনের কাছেও এটা পুরানো দলের বিরুদ্ধে নিজেকে প্রমাণ করার ম্যাচ। তাঁকে সঙ্গত করতে প্রস্তুত আইপিএলে দ্বিতীয় সর্বাধিক উইকেট (১৫৭ উইকেট) সংগ্রাহক অমিত মিশ্র।
বিশদ

20th  September, 2020
কামিন্সের অভিজ্ঞতা পেস বিভাগকে
শক্তিশালী করেছে, দাবি ম্যাকালামের 

আবুধাবি: পেস বিভাগের অনভিজ্ঞতা গতবার ভুগিয়েছিল কলকাতা নাইট রাইডার্সকে। তাই নিলামে প্যাট কামিন্সের মতো তারকাকে নিয়ে সেই খামতি মেটানোর চেষ্টা হয়েছে। আসলে শিবম মাভি, কমলেশ নাগারকোটি কিংবা প্রসিদ্ধ কৃষ্ণদের চাপ নেওয়ার অভ্যাস এখনও তৈরি হয়নি। 
বিশদ

20th  September, 2020

Pages: 12345

একনজরে
জীবানন্দ বসু, কলকাতা: রাজ্যের চটকল শ্রমিকদের নানাবিধ সমস্যা সমাধানের প্রতি এবার মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার বিশেষ নজর দিতে চলেছে। শ্রমিকদের চাকরির স্থায়িত্ব এই শিল্পের অন্যতম এবং বহু পুরনো সমস্যা হওয়ায় আপাতত তার সমাধানকেই পাখির চোখ করেছে শ্রমদপ্তর।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিইএসসির অফিসার বলে পরিচয় দিয়ে প্রতারণার অভিযোগে একজনকে গ্রেপ্তার করল জোড়াসাঁকো থানার পুলিস। ধৃতের নাম মোহাম্মদ সুলেমান। বাড়ি তিলজলা এলাকায়। তার কাছ থেকে উদ্ধার হয়েছে সিইএসসির জাল রসিদ।   ...

সংবাদদাতা, বালুরঘাট: দক্ষিণ দিনাজপুর জেলায় দলীয় সংগঠনকে শক্তিশালী করতে সঙ্গে নিতে হবে বিপ্লব মিত্রকে। কলকাতায় বৈঠকে রাজ্য নেতৃত্বের তরফ থেকে জেলা নেতৃত্বকে এমন নির্দেশ দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।  ...

সংবাদদাতা, রানাঘাট: রানাঘাটে জাতীয় সড়কের ধার থেকে চুরি যাওয়া একটি লরি উত্তর ২৪ পরগনা জেলা থেকে উদ্ধার করল পুলিস। বুধবার রাতে পায়রাডাঙায় জাতীয় সড়কের ধারের একটি পেট্রল পাম্পের পাশ থেকে ১২ চাকার ওই লরিটি চুরি যায়।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তিজনিত মামলা-মোকদ্দমায় জটিলতা বৃদ্ধি। শরীর-স্বাস্থ্য দুর্বল হতে পারে। বিদ্যাশিক্ষায় বাধাবিঘ্ন। হঠাকারী সিদ্ধান্তের জন্য আপশোস বাড়তে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক শান্তি দিবস
১৮৬৬: ব্রিটিশ সাংবাদিক, ঐতিহাসিক ও লেখক এইচ জি ওয়েলসের জন্ম
১৯৩৪: জাপানের হনসুতে টাইফুনের তাণ্ডব, মৃত ৩ হাজার ৩৬ জন
১৯৪৭: মার্কিন লেখক স্টিফেন কিংয়ের জন্ম
১৯৭৯: ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ক্রিস গেইলের জন্ম
১৯৮০: অভিনেত্রী করিনা কাপুর খানের জন্ম
১৯৮১: অভিনেত্রী রিমি সেনের জন্ম
১৯৯৩: সংবিধানকে অস্বীকার করে রাশিয়ায় সাংবিধানিক সংকট তৈরি করলেন তৎকালীন প্রেসিডেন্ট বরিস ইয়েলৎসিন
২০০৭: রিজওয়ানুর রহমানের মৃত্যু
২০১৩: কেনিয়ার রাজধানী নাইরোবিতে ওয়েস্ট গেট শপিং মলে জঙ্গি হামলা, নিহত কমপক্ষে ৬৭



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৮৯ টাকা ৭৪.৬০ টাকা
পাউন্ড ৯৩.৫৫ টাকা ৯৬.৯১ টাকা
ইউরো ৮৫.১০ টাকা ৮৮.২১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  September, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৫২,৩৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৯,৭০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫০,৪৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬,৭৪০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৬,৮৪০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
20th  September, 2020

দিন পঞ্জিকা

৫ আশ্বিন ১৪২৭, সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, পঞ্চমী ৪৫/৩৬ রাত্রি ১১/৪৩। বিশাখানক্ষত্র ৩৮/২১ রাত্রি ৮/৪৯। সূর্যোদয় ৫/২৮/৩৬, সূর্যাস্ত ৫/৩০/৫৪। অমৃতযোগ দিবা
৭/৪ মধ্যে পুনঃ ৮/৪১ গতে ১১/৬ মধ্যে। রাত্রি ৭/৫৫ গতে ১১/৬ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৫ মধ্যে। বারবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/৩০ গতে ৪/০ মধ্যে। কালরাত্রি ১০/০ গতে ১১/৩০ মধ্যে।  
৪ আশ্বিন ১৪২৭, সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, চতুর্থী দিবা ৭/৩৭ পরে পঞ্চমী শেষরাত্রি ৫/১৭। বিশাখানক্ষত্র রাত্রি ৩/১। সূর্যোদয় ৫/২৮, সূর্যাস্ত ৫/৩৩। অমৃতযোগ দিবা ৭/৭ মধ্যে ও ৮/৪১ গতে ১১/১ মধ্যে এবং রাত্রি ৭/৪২ গতে ১০/৫৯ মধ্যে ও ২/১৭ গতে ৩/৬ মধ্যে। কালবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে ও ২/৩২ গতে ৪/২ মধ্যে। কালরাত্রি ১০/১ গতে ১১/৩১ মধ্যে।  
মোসলেম: ৩ শফর। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
কৃষক মাণ্ডি বন্ধ করা হবে না: প্রধানমন্ত্রী 

01:22:49 PM

এই আইনে মধ্যস্বত্বভোগীরা বিলুপ্ত হবে: প্রধানমন্ত্রী 

01:22:18 PM

যেখানে ফসলের দাম বেশি সেখানেই বিক্রি করতে পারবেন কৃষকরা: প্রধানমন্ত্রী 

01:21:13 PM

ফসল বিক্রির উপর কোনও কর লাগবে না: প্রধানমন্ত্রী 

01:21:00 PM

এই আইন কৃষক মাণ্ডির বিরুদ্ধে নয়: প্রধানমন্ত্রী 

01:20:34 PM

ফসল বিক্রির উপর কর লাগবে না: প্রধানমন্ত্রী 

01:19:14 PM