Bartaman Patrika
খেলা
 

ইউরোপা লিগের পরবর্তী পর্যায়ে ম্যান ইউ 

ম্যাঞ্চেস্টার ইউনাইটেড-৩ : পার্টিজান-০
(গ্রিনউড, মার্শাল, র‌্যাশফোর্ড)
ম্যাঞ্চেস্টার, ৮ নভেম্বর: প্রিমিয়ার লিগে অত্যন্ত সাদামাটা ফুটবল উপহার দিচ্ছে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। কিন্তু ইউরোপা লিগে তাদের জয়যাত্রা অব্যাহত। বৃহস্পতিবার ঘরের মাঠ ওল্ড ট্রাফোর্ডে গ্রুপ-এল’এর ম্যাচে পার্টিজানকে সহজেই হারিয়ে পরবর্তী পর্যায় (রাউন্ড অব ৩২) নিশ্চিত করল ওলে গানার সোলকজারের দল। চার ম্যাচে ১০ পয়েন্ট পেয়ে এই মুহূর্তে শীর্ষে ম্যান ইউ। গত অক্টোবরে লিভারপুলের বিরুদ্ধে ড্র করার পর টানা পাঁচটি ম্যাচ জিতল ওল্ড ট্রাফোর্ডের ক্লাবটি। এই প্রসঙ্গে প্রশ্ন করা হলে ম্যান ইউ কোচের বিশ্লেষণ, ‘মরশুমের প্রাথমিক ঝড়ঝাপটা আমরা সামলে উঠেছি। এবার শুধুই এগিয়ে যাওয়ার পালা। একাধিক প্রতিশ্রুতিসম্পন্ন ফুটবলার দলে রয়েছে। তাদের খেলা ক্রমশ ভালো হচ্ছে। তবে রক্ষণে এখনও সামান্য দুর্বলতা রয়েছে। যা দ্রুত শুধরে নেওয়াই আমাদের প্রথম লক্ষ্য।’
পার্টিজানের বিরুদ্ধে ৪-২-৩-১ ফর্মেশনে দল সাজিয়েছিলেন সোলকজার। সিঙ্গল স্ট্রাইকারে অ্যান্টনি মার্শালের ঠিক পিছনেই তিনি ব্যবহার করেন হুয়ান মাতা ও মার্কাস র‌্যাশফোর্ডকে। ঘরের মাঠে শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলে ম্যান ইউ। তৃতীয় মিনিটে মার্শালের প্রয়াস জাল কাঁপালেও তা অফ-সাইডের কারণে বাতিল হয়। এরপর পার্টিজানের সাদিকের লক্ষ্যভেদও একই কারণে মান্যতা পায়নি। ক্রমশ ম্যাচে আধিপত্য বিস্তার করে ম্যান ইউ। মাঝমাঠে গ্রিনউড-হুয়ান মাতারা প্রেসিং ফুটবল খেলায় বিপক্ষ বাড়তি জায়গা পায়নি। ২১ মিনিটে কাঙ্ক্ষিত লিড নেয় সোলকজার-ব্রিগেড। বক্সের মধ্যে বল পেয়ে চমৎকার ইনসাইড কাটে গোলমুখ খুলে নেন গ্রিনউড। তারপর মাপা শটে হার মানান পার্টিজান গোলরক্ষককে (১-০)। চলতি মরশুমে গ্রিনউডের পারফরম্যান্সে মুগ্ধ কিংবদন্তি কোচ স্যার অ্যালেক্স ফার্গুসনও। উল্লেখ্য, এই ম্যাচ তিনি গ্যালারিতে বসেই দেখেছেন। ৩৩ মিনিটে দলের দ্বিতীয় গোলের নেপথ্যেও গ্রিনউডের অবদান রয়েছে। তাঁর ব্লক করা বল পেয়ে মার্শাল বুদ্ধিদীপ্ততার সঙ্গে লক্ষ্যভেদ করেন (২-০)। বিরতির আগে মার্কাস র‌্যাশফোর্ড সহজ সুযোগ কাজে লাগাতে পারেননি।
দ্বিতীয়ার্ধেও ম্যাচের নিয়ন্ত্রণ ছিল ম্যান ইউ ফুটবলারদের কাছে। ৪৯ মিনিটেই তারা তৃতীয় গোল তুলে নেয়। অ্যাশলে ইয়ংরে পাস থেকে বাঁ পায়ের জোরালো শটে জাল কাঁপান র‌্যাশফোর্ড (৩-০)। এরপর তাঁর দু’টি প্রয়াস রুখে দেন পার্টিজান গোলরক্ষক। জয় নিশ্চিত বুঝে কোচ সোলকজার পরিবর্ত হিসেবে ব্যবহার করেন গার্নার, পেরেরা ও লিংগার্ডকে। ম্যাচের শেষ পর্বে পজেশনাল ফুটবল খেলে আধিপত্য বজায় রাখে ম্যান ইউ।
 

09th  November, 2019
কোহলির বিরুদ্ধে স্বার্থের সংঘাতের
অভিযোগ, নাম জড়াল সৌরভেরও 

নয়াদিল্লি: এবার স্বার্থের সংঘাতের অভিযোগ উঠল ভারত অধিনায়ক বিরাট কোহলির বিরুদ্ধে। মধ্যপ্রদেশ ক্রিকেট সংস্থার সদস্য সঞ্জীব গুপ্তা বোর্ডের এথিক্স অফিসার ডিকে জৈনের কাছে বিরাটের বিরুদ্ধে অভিযোগ করেছেন ই-মেলে। তিনি লিখেছেন, ‘ভারত অধিনায়ক একই সঙ্গে দুটি কোম্পানির পদে রয়েছেন। যা সুপ্রিম কোর্ট নিযুক্ত লোধা কমিটির প্রস্তাবিত সংবিধানের পরিপন্থী।  বিশদ

গুরুপূর্ণিমার দিনে গুরুপ্রণাম শচীনের

মুম্বই: গুরুপূর্ণিমায় গুরুকে স্মরণ করলেন অনেকেই। বাদ গেলেন না কিংবদন্তি ক্রিকেটার শচীন তেন্ডুলকরও। স্যার রমাকান্ত আচরেকর যখন জীবিত ছিলেন, তখন শহরে থাকলে এই শুভ দিনে গুরুর আশীর্বাদ নিতে তাঁর বাড়িতে ছুটে যেতেন মাস্টার ব্লাস্টার। আচরেকরের মৃত্যুর পরেও এই দিনে গুরুকে স্মরণ করতে ভোলেন না তেন্ডুলকর।  
বিশদ

জট খুলতে আড়াই কোটি
ছেড়ে দেওয়ার পথে ইস্ট বেঙ্গল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লাল-হলুদের শীর্ষ কর্তারা এতদিন বলেছেন, ২০২০-২১ মরশুমে ফুটবল টিম করার ব্যাপারে অনুমতি তাঁদের কাছে আছে। তাঁদের সম্বল ছিল, কোয়েস কর্পের সিইও সুব্রত নাগের চিঠি। যদিও গত ৩১ মার্চ তিনি অবসর নিয়েছেন।
বিশদ

নিজের বিশ্বকাপ টিমে বেছে নিলেন রোহিত, কোহলি ও বুমরাহকে
ন্যাটওয়েস্ট ট্রফি জয় অন্যতম সেরা প্রাপ্তি: সৌরভ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দ্বিতীয়বার বিশ্বকাপ জয়ের স্বাদ পেতে ভারতবাসীকে ২৮ বছর অপেক্ষা করতে হত না। সেই আক্ষেপ দূর হতে পারত ২০০৩ সালেই। কিন্তু সৌরভ গাঙ্গুলির ‘টিম ইন্ডিয়া’ প্রত্যাশার পারদ চড়িয়েও ফাইনালে হেরে গিয়েছিল অস্ট্রেলিয়ার কাছে।  
বিশদ

গাড়ির ধাক্কায় মৃত্যু পথচারীর, গ্রেপ্তার কুশল মেন্ডিস 

কলম্বো: আবার শিরোনামে শ্রীলঙ্কার ক্রিকেটার। এবার অবশ্য গড়াপেটা নয়। উইকেটরক্ষক ব্যাটসম্যান কুশল মেন্ডিসের গাড়ির ধাক্কায় এক ব্যক্তির মৃত্যু হয়। তাঁকে গ্রেপ্তার করেছে শ্রীলঙ্কার পুলিস। ঘটনাটি ঘটেছে রবিবার ভোর পাঁচটায় কলম্বোর কাছে পানাদুরা নামে একটি জায়গায়। 
বিশদ

জার্মান কাপে চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ 

বায়ার লেভারকুসেন- ২ : বায়ার্ন মিউনিখ- ৪

(বেনডের, হাভার্টজ) (আলবা, নাব্রে, লিওয়ানডস্কি-২)

বার্লিন: বুন্দেশলিগা জয়ের পর এবার জার্মান কাপ খেতাব নিশ্চিত করল বায়ার্ন মিউনিখ। শনিবার ফাইনালে বায়ার লেভারকুসেনকে হারিয়ে ১৩তম ঘরোয়া ডাবল খেতাব জয়ের নজির গড়লেন জার্মান চ্যাম্পিয়নরা। সেই সঙ্গে ২০তম জার্মান কাপ ঘরে তুললেন হ্যান্স ফ্লিকের শিষ্যরা।  
বিশদ

র‌্যামোসের গোলে তিন পয়েন্ট রিয়াল মাদ্রিদের 

অ্যাথলেটিক বিলবাও- ০
রিয়াল মাদ্রিদ- ১ (র‌্যামোস)

বিলবাও: খেতাব জয়ের পথে আরও এক পা এগলো রিয়াল মাদ্রিদ। রবিবার অ্যাওয়ে ম্যাচে অ্যাথলেটিক বিলবাওকে পরাস্ত করল জিনেদিন জিদানের দল। তবে তিন পয়েন্ট নিশ্চিত করার জন্য যথেষ্ট ঘাম ঝরাতে হয়েছে রিয়ালকে। ম্যাচের ৭৩ মিনিটে পেনাল্টি থেকে লক্ষ্যভেদ করে দলকে জয় এনে দেন অধিনায়ক সের্গিও র‌্যামোস।  
বিশদ

ভারতীয় ফুটবলের স্বার্থে সুনীলকে
আরও কয়েক বছর চাইছেন স্টিমাচ 

নয়াদিল্লি: ভারতীয় ফুটবলের স্বার্থে সুনীল ছেত্রীর আরও বেশ কয়েক বছর খেলে যাওয়া প্রয়োজন। এমনই মনে করেন ভারতের কোচ ইগর স্টিমাচ। সম্প্রতি ভারতীয় দলের অধিনায়ক সুনীল ছেত্রী এক সাক্ষাৎকারে বলেছিলেন, তিনি এই মুহূর্তে অনেকের থেকে বেশি ফিট। 
বিশদ

বুফোঁর রেকর্ডের দিনে নজির রোনাল্ডোরও 

তুরিন: সিরি-এ’তে ইতিহাস গড়লেন গিয়ানলুইগি বুফোঁ। প্রাক্তন এসি মিলান তারকা পাওলো মালদিনির ৬৪৭ ম্যাচ খেলার রেকর্ড ভেঙে দিলেন এই বর্ষীয়ান এই গোলরক্ষক। শনিবার তোরিনোর বিরুদ্ধে মাঠে নামার সঙ্গে সঙ্গে ইতালিয়ান লিগে সবথেকে বেশি ম্যাচ খেলার নজির গড়ে ফেলেন বুফোঁ। সিরি-এ’তে তাঁর ম্যাচের সংখ্যা এখন ৬৪৮।  
বিশদ

মহমেডানে কিংসলে, অফার কাটসুমিকেও 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নতুন সচিব ও ফুটবল সচিব দায়িত্ব নেওয়ার পরেই শক্তিশালী দল গড়তে নেমে পড়েছে মহমেডান স্পোর্টিং। এর আগে তারা পাপা দিওয়ারাকে অফার দিয়েছিল। একদা পিয়ারলেস, মোহন বাগান, পাঞ্জাব এফসি’র হয়ে ভালো খেলা স্টপার কিংসলেকে নিল মহমেডান। মঙ্গলবার ক্লাব তাঁবুতে তাঁর নাম ঘোষণা হওয়ার কথা।  
বিশদ

সহজ জয় চেলসি, আর্সেনাল ও ম্যান ইউর 

লন্ডন: হারের ধাক্কা কাটিয়ে ইংলিশ প্রিমিয়ার লিগে জয়ে ফিরল চেলসি। শনিবার স্ট্যামফোর্ড ব্রিজে ওয়াটফোর্ডকে ৩-০ গোলে পরাস্ত করল ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ডের দল। সেই সঙ্গে আগামী মরশুমে চ্যাম্পিয়ন্স লিগে খেলার আশা জিইয়ে রাখল দ্য ব্লুজ ব্রিগেড। ম্যাচের ২৮ মিনিটে চেলসিকে এগিয়ে দেন বিশ্বকাপ জয়ী ফরাসি স্ট্রাইকার অলিভার জিরু (১-০)।  
বিশদ

বর্ষসেরা ক্রিকেটার কুইন্টন ডি’কক 

জোহানেসবার্গ: দক্ষিণ আফ্রিকার বর্ষসেরা ক্রিকেটারের সম্মান পেলেন কুইন্টন ডি’কক। করোনা ভাইরাসের জেরে এবছর এই পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনলাইনে অনুষ্ঠিত হয়।   বিশদ

রোনাল্ডোর পাশে মেসি খেললে
চমকে উঠবে দুনিয়া: রিভাল্ডো
 

বার্সেলোনা: যৌবনের উপবনকে কি সত্যিই বিদায় জানাবেন লিও মেসি? এই মুহূর্তে সেরকমই আশঙ্কার কালো মেঘ ঘনীভূত হচ্ছে বার্সেলোনার আকাশে-বাতাসে। অনেকেই বলছেন, স্পেনের এই শহরে আর থাকতে চাইছেন না আর্জেন্তাইন মহাতারকাটি।  
বিশদ

05th  July, 2020
ওয়াকারের মন্তব্য
প্রথমে বুঝিনি শচীন এত বড় ব্যাটসম্যান হবে 

করাচি: ছোটখাট চেহারার ছেলেটা যে একদিন বিশ্ব ক্রিকেটের মহীরূহে পরিণত হবে, তা প্রথম দর্শনে আন্দাজ করতে পারেননি পাকিস্তানের প্রাক্তন তারকা পেসার ওয়াকার ইউনিস। কিন্তু সময় যত গড়িয়েছে, ততই শচীন তেন্ডুলকরের ব্যাটিং মুগ্ধ করেছে তাঁকে। 
বিশদ

05th  July, 2020

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, গুসকরা: শনিবার রাতে আউশগ্রামের বড়াচৌমাথার কাছে জাতীয় সড়কে ডাকাত সন্দেহে দু’জনকে গ্রেপ্তার করেছে পুলিস। একটি মারুতি গাড়িও আটক করা হয়েছে। পুলিস জানিয়েছে, ধৃতদের নাম খোকন মাল ও অনিমেষ সমাদ্দার।   ...

ওয়াশিংটন: ভারতকে ভালোবাসে আমেরিকা— প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শুভেচ্ছার জবাবে ট্যুইটে এই বার্তাই দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মোদি লিখেছিলেন, ‘আমেরিকার ২৪৪তম স্বাধীনতা দিবসে আমেরিকার সবাইকে ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: রবিবার মাদারিহাট ব্লকে বিরোধী বিভিন্ন দলের নীচুতলার ২০০ জন কর্মী-সমর্থক শাসক দল তৃণমূল কংগ্রেসে যোগ দিলেন। এদিন ব্লকের শিশুঝুমড়া গ্রাম পঞ্চায়েতের বিভিন্ন এলাকা থেকে বিজেপি, আরএসপি ও সিপিএম এই তিন দলের কর্মী-সমর্থকরা তৃণমূলে যোগ দেন।   ...

নয়াদিল্লি (পিটিআই): একদিকে পাকিস্তান, অন্যদিকে চীন। জোড়া শত্রুর ষড়যন্ত্র সামলাতে হচ্ছে ভারতকে। এই অবস্থায় সীমান্তের পরিকাঠামো মজবুত করতে একসঙ্গে অনেকগুলি হাইওয়ে প্রকল্পের কাজ চলছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে বাধার মধ্য দিয়ে অগ্রসর হতে হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ যোগ। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৫- জোসেফ মেইস্টারের উপর জলাতঙ্ক রোগের টিকা সফলভাবে পরীক্ষা করলেন লুই পাস্তুর
১৮৯২- ব্রিটেন পার্লামেন্টে প্রথম ভারতীয় হিসাবে নির্বাচিত হলেন দাদাভাই নওরোজি
১৯০১- শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৪৬- আমেরিকার ৪৩তম প্রেসিডেন্ট জর্জ ডব্লু বুশের জন্ম
১৯৪৬- মার্কিন অভিনেতা সিলভেস্টার স্ট্যালোনের জন্ম
১৯৮৫- অভিনেতা রণবীর সিংয়ের জন্ম
১৯৮৬- রাজনীতিবিদ জগজীবন রামের মৃত্যু
২০০২- রিলায়েন্সের প্রতিষ্ঠাতা ধীরুভাই আম্বানির মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৮৯ টাকা ৭৫.৬১ টাকা
পাউন্ড ৯১.৭০ টাকা ৯৪.৯৭ টাকা
ইউরো ৮২.৫৭ টাকা ৮৫.৬৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
05th  July, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮, ৯৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬, ৪৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭, ১৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৯, ২৭০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৯, ৩৭০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
05th  July, 2020

দিন পঞ্জিকা

২২ আষাঢ় ১৪২৭, ৬ জুলাই ২০২০, সোমবার, প্রতিপদ ১০/৫৩ দিবা ৯/২৩। উত্তরাষাঢ়া ৪৫/২৭ রাত্রি ১১/১২৷ সূর্যোদয় ৫/১/১২, সূর্যাস্ত ৬/২১/২০৷ অমৃতযোগ দিবা ৮/৩৪ গতে ১০/২০ মধ্যে। রাত্রি ৯/৪২ গতে ১২/২ মধ্যে পুনঃ ১/২৭ গতে ২/৫৩ মধ্যে। বারবেলা ৬/৪১ গতে ৮/২১ মধ্যে পুনঃ ৩/১ গতে ৪/৪১ মধ্যে। কালরাত্রি ১০/২১ গতে ১১/৪১ মধ্যে।  
২১ আষাঢ় ১৪২৭, ৬ জুলাই ২০২০, সোমবার, প্রতিপদ দিবা ৯/২২। উত্তরাষাঢ়া নক্ষত্র রাত্রি ১২/০। সূযোদয় ৫/১, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৮/৩৫ গতে ১০/২২ মধ্যে এবং রাত্রি ৯/১৩ গতে ১২/৩ মধ্যে ও ১/২৮ গতে ২/৫৪ মধ্যে। কালবেলা ৬/৪১ গতে ৮/২২ মধ্যে ও ৩/৩ গতে ৪/৪৩ মধ্যে। কালরাত্রি ১০/২২ গতে ১১/৪২ মধ্যে।  
১৪ জেল্কদ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
করোনা: রাশিয়াকে টপকে তৃতীয় স্থানে ভারত 
বিশ্বে করোনা আক্রান্ত হওয়ার নিরিখে রাশিয়াকে টপকে তৃতীয় স্থানে উঠে ...বিশদ

05-07-2020 - 09:32:25 PM

হালিশহরে তৃণমূল-বিজেপি সংঘর্ষ 
তৃণমূল ও বিজেপির সংঘর্ষে উত্তপ্ত হয়ে উঠল উত্তর ২৪ পরগনার ...বিশদ

05-07-2020 - 09:28:41 PM

কর্ণাটকে করোনা পজিটিভ আরও ১,৯২৫, মোট আক্রান্ত ২৩,৪৭৪ 

05-07-2020 - 09:06:12 PM

জম্মু ও কাশ্মীরের পুঞ্চ সীমান্তে পাক সেনার গোলাগুলি 

05-07-2020 - 08:37:27 PM

করোনা: মহারাষ্ট্রে নতুন করে আক্রান্ত হলেন ৬৫৫৫, মোট আক্রান্ত ২ লক্ষ ৬ হাজার ৬১৯ 

05-07-2020 - 08:04:07 PM

করোনা: ফের একদিনে রাজ্যে রেকর্ড সংক্রমণ 
পর পর দু’দিন। নতুন সংক্রমণের নিরিখে ফের রেকর্ড রাজ্যে। গত ...বিশদ

05-07-2020 - 08:02:02 PM