Bartaman Patrika
খেলা
 

বিনিময় প্রথায় পাঞ্জাব থেকে দিল্লিতে অশ্বিন 

নয়াদিল্লি, ৮ নভেম্বর: কিংস ইলেভেন পাঞ্জাবের সঙ্গে সম্পর্ক শেষ রবিচন্দ্রন অশ্বিনের। আগামী আইপিএলে তারকা স্পিনারটিকে খেলতে দেখা যাবে দিল্লি ক্যাপিটালসের জার্সিতে। নিলামে ওঠার আগেই সমঝোতা চুক্তির মাধ্যমে অশ্বিনকে সই করিয়ে ফেলল দিল্লির ফ্র্যাঞ্চাইজিটি। অশ্বিনের বিনিময়ে তারা জগদীশ সুচিতকে কিংস ইলেভেন পাঞ্জাবের হাতে তুলে দিয়েছে। সেই সঙ্গে দিতে হয়েছে অতিরিক্ত দেড় কোটি টাকাও। আর দিল্লির কাছে থেকে অশ্বিন পাবেন তাঁর নিলাম মূল্যের ৭.৬ কোটি টাকা। কিংস ইলেভেন পাঞ্জাবের অন্যতম অংশিদার নেস ওয়াদিয়া জানিয়েছেন, ‘এই চুক্তিতে দুই পক্ষই খুশি। অশ্বিনের কোনও আপত্তি নেই। তিন পক্ষের মধ্যে আলোচনার পরেই আমরা এই সিদ্ধান্তে পৌঁছেছি। অশ্বিনের জন্য অনেক শুভেচ্ছা রইল।’
গত মরশুমের পরেই অশ্বিনকে দলে রাখা নিয়ে সংশয়ে ছিল পাঞ্জাবের ফ্র্যাঞ্চাইজিটি। তাঁকে ছেড়ে দেওয়া নিয়ে বিস্তর আলোচনা হয়েছে গত কয়েক মাস ধরে। অনিল কুম্বলে পাঞ্জাবের দায়িত্ব নেওয়ার পর সেই অলোচনা নতুন মাত্রা পায়। প্রাথমিকভাবে কুম্বলে অশ্বিনের প্রশংসা করলেও শেষমেশ ফ্র্যাঞ্চাইজির সিদ্ধান্তেই সম্মতি জানান জাম্বো। অশ্বিনের নেতৃত্বে পাঞ্জাব দু’টি মরশুমের শুরুটা দারুণ করলেও পরে ছন্দ হারিয়ে পিছনে চলে যায়। ২০১৮ সালে সপ্তম ও ২০১৯ সালে ষষ্ঠ স্থানে থেকে আইপিএল শেষ করে কিংস ইলেভেন পাঞ্জাব। তাই অশ্বিনের উপর আস্থা হারিয়েছে পাঞ্জাবের ফ্র্যাঞ্চাইজিটি। তাঁর ভবিষ্যৎ নির্ধারিত হয়ে গেলেও সরকারিভাবে এখনও ঘোষণা হয়নি। আইপিএল নিলামের আগে শেষ ট্রেড উইন্ডো বন্ধ হওয়ার পরেই সম্ভবত বোর্ডের তরফে সরকারিভাবে জানিয়ে দেওয়া হবে অশ্বিনের দলবদলের কথা। জানা গিয়েছে, অশ্বিনের বদলে জগদীশ সুচিত ছাড়াও পাঞ্জাব চেয়েছিল কিউয়ি পেসার ট্রেন্ট বোল্টকে। কিন্তু তাতে রাজি হয়নি দিল্লি। বদলে তারা অতিরিক্ত দেড় কোটি টাকা দিয়ে চুক্তি চূড়ান্ত করে। 

09th  November, 2019
কাইলের বিধ্বংসী পেসে
ঘায়েল টিম ইন্ডিয়া 

ওয়েলিংটন, ২১ ফেব্রুয়ারি: বেসিন রিজার্ভের সবুজ পিচ নিয়ে আতঙ্ক তো ছিলই। তার উপর মেঘাচ্ছন্ন আকাশ। সঙ্গী দমকা হাওয়া। আশঙ্কা শেষ পর্যন্ত সত্যিই হল। নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম ইনিংসে ভারতের টপ অর্ডার ব্যাটিং তাসের ঘরের মতো ভেঙে পড়ল।  
বিশদ

ঋদ্ধিমান বাদ পড়ায় বিস্মিত ক্রিকেট মহল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্টে বিস্ময়করভাবে ভারতের প্রথম একাদশে জায়গা হয়নি ঋদ্ধিমান সাহার। বাংলার উইকেটরক্ষক-ব্যাটসম্যানটির বাদ পড়ার ঘটনায় তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে ক্রিকেট মহলে। প্রশ্ন উঠেছে, প্রথম একাদশ বাছাইয়ের ক্ষেত্রে টিম ম্যানেজমেন্টের নিরপেক্ষতা নিয়ে। 
বিশদ

অস্ট্রেলিয়াকে হারিয়ে
দুরন্ত শুরু ভারতের
টি-টোয়েন্টি বিশ্বকাপে স্পিন ভেল্কি পুনমের

সিডনি, ২১ ফেব্রুয়ারি: বিশ্ব চ্যাম্পিয়নদের হারিয়ে মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপে স্বপ্নের অভিযান শুরু করল ভারত। গতবারের বিজয়ী অস্ট্রেলিয়ার বিরুদ্ধে গ্রুপ লিগের প্রথম ম্যাচে ১৭ রানে জিতলেন হরমনপ্রীত কাউররা। 
বিশদ

শহরে পা রেখেই অনুশীলনে ভিক্টর 

নিজস্ব প্রতিনিধি,কলকাতা: শুক্রবার ভোররাতে শহরে পা রেখেছেন। তারপর নিউটাউনের আবাসনে ঘণ্টা চারেক বিশ্রাম নিয়েই অনুশীলনে নামলেন ইস্ট বেঙ্গলের নতুন বিদেশি ফুটবলার ভিক্টর পেরেজ আলোন্সো।  
বিশদ

আজ চার্চিলের বিরুদ্ধে জয়ের খোঁজে মোহন বাগান 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শুক্রবার দুপুরে অবনমনের আশঙ্কায় থাকা নেরোকার কাছে ২-৩ গোলে কিছুটা অপ্রত্যাশিতভাবেই হেরে গিয়েছে গোকুলাম এফসি। চলতি আই লিগে কেরলের দলটির এটি পঞ্চম হার। এর ফলে চ্যাম্পিয়নশিপের দৌড়ে অনেকটাই পিছিয়ে পড়ল গোকুলাম।  
বিশদ

উচ্চতার লজ্জা বদলে গেল গর্বে
কাইলের সাফল্যে উচ্ছ্বসিত বাবা 

ওয়েলিংটন, ২১ ফেব্রুয়ারি: স্কুলে পড়ার সময় সহপাঠীরা তাকে ঢ্যাঙা বলত। ঘাড় উঁচু করে কথা বলতে হত তার সঙ্গে। সমবয়সীদের তুলনায় অনেকটাই লম্বা ছিল কাইল জেমিসন। তখন এটাই ছিল তার লজ্জার কারণ। আদরের ছেলেকে সান্ত্বনা দিতেন বাবা-মা। বলতেন, ‘এই উচ্চতাই একদিন তোমাকে অন্যদের চেয়ে এগিয়ে রাখবে।’  
বিশদ

এই পিচে ব্যাট করা কঠিন: মায়াঙ্ক 

ওয়েলিংটন, ২১ ফেব্রুয়ারি: নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম দিনেই মুখ থুবড়ে পড়েছে ভারতের ব্যাটিং লাইন-আপ। মেঘলা আবহাওয়ায় তরতাজা সবুজ উইকেটের ফায়দা তুলেছেন কিউয়ি পেসাররা। বেসিন রিজার্ভের বিপজ্জনক বাইশ গজে ব্যাটিং করা যে সহজ ছিল না, দিনের শেষে তা অকপটে স্বীকার করে নিয়েছেন মায়াঙ্ক আগরওয়াল। 
বিশদ

টেলরের নজির 

ওয়েলিংটন,২১ ফেব্রুয়ারি: নজির গড়লেন নিউজিল্যান্ডের ব্যাটসম্যান রস টেলর। প্রথম ক্রিকেটার হিসেবে তিনটি ফরম্যাটেই ১০০ ম্যাচ খেলার কৃতিত্ব অর্জন করলেন তিনি।  বিশদ

আজ বেঙ্গালুরুর মুখোমুখি এটিকে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শনিবার সন্ধ্যায় বেঙ্গালুরুতে সুনীল ছেত্রীদের মুখোমুখি এটিকে। ১৮ ম্যাচে ৩৯ পয়েন্ট পেয়ে এফসি গোয়া ইতিমধ্যেই গ্রুপ লিগের শীর্ষস্থান পেয়েছে। ১৭ ম্যাচে ৩৩ পয়েন্ট সংগ্রহ করে গ্রুপে দ্বিতীয় হওয়াও নিশ্চিত রয় কৃষ্ণাদের। 
বিশদ

ঢাকায় খেলতে পারেন কোহলিরা 

মুম্বই, ২১ ফেব্রুয়ারি: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে ঢাকায় দু’টি টি-২০ ম্যাচ আয়োজন করতে চাইছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। এশিয়া একাদশ খেলবে বিশ্ব একাদশের বিরুদ্ধে।  বিশদ

শেষবেলায় তিন উইকেট তুলে নিয়ে স্বস্তিতে বাংলা 

কটক, ২১ ফেব্রুয়ারি: শেষবেলায় জ্বলে উঠলেন বাংলার বোলাররা। মাত্র ১৬ রানে তুলে নিলেন ওড়িশার ৩টি উইকেট। আর তাতেই বদলে গেল স্কোরবোর্ডের ছবিটা। প্রথম ইনিংসে বাংলার ৩৩২ রানের জবাবে ব্যাট করতে নেমে ওড়িশা একটা সময় ১ উইকেট হারিয়ে ১৩৫ রানে পৌঁছে গিয়েছিল।  
বিশদ

হার বাঁচাল ম্যান ইউ 

ব্রাসেলস, ২১ ফেব্রুয়ারি: বেলজিয়ামের দল ক্লাব ব্রাগের বিরুদ্ধে ১-১ গোলে ড্র করল ম্যানচেস্টার ইউনাইটেড। বৃহস্পতিবার ইউরোপা লিগের রাউন্ড অব ৩২’এর প্রথম লেগের অ্যাওয়ে ম্যাচে পিছিয়ে পড়েও অ্যান্টনি মার্শালের গোলে সমতায় ফেরে ওলে গানার সোলকজার-ব্রিগেড। 
বিশদ

বৃষ্টিবিঘ্নিত ওয়েলিংটন টেস্টের প্রথম
দিনে ব্যাটিং বিপর্যয়ে কোহলিরা

ওয়েলিংটন, ২১ ফেব্রুয়ারি: ভারত-নিউজিল্যান্ড টেস্ট সিরিজের প্রথম ম্যাচের প্রথম দিনের খেলা পণ্ড হয়ে গেল বৃষ্টিতে। তবে এদিন গোড়া থেকেই ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়ে টিম ইন্ডিয়া। স্থগিত হওয়া পর্যন্ত ভারতের স্কোর ১২২/৫। কাইল জেমিসন, ট্রেন্ট বোল্ট, টিম সাউদিদের বোলিংয়ের দাপটে দিশেহারা দেখাল কোহলি-পূজারাদের। ওয়েলিংটনে টেস্টে অভিষেক হল কিল্লা জেমিসনের (নিউজিল্যান্ডের ক্রিকেট সার্কিটে তিনি কিল্লা নামে জনপ্রিয়)।সেই কিল্লাতেই কিস্তিমাত্ করে দিল কিউইরা।
বিশদ

21st  February, 2020
সবুজ পিচে কঠিন চ্যালেঞ্জ কোহলিদের 

ওয়েলিংটন, ২০ ফেব্রুয়ারি: বেসিন রিজার্ভের বাইশ গজের যে ছবি বিসিসিআই পোস্ট করেছে, তা ভারতীয় ক্রিকেটারদের ঘুম কেড়ে নেওয়ার পক্ষে যথেষ্ট। শুক্রবার ভোর চারটেয় (ভারতীয় সময়) এখানেই নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্ট খেলতে নামছে ‘টিম ইন্ডিয়া’। পিচের অধিকাংশ জায়গা জুড়ে রয়েছে ঘাস। 
বিশদ

21st  February, 2020

Pages: 12345

একনজরে
জয়ন্ত চৌধুরী, কলকাতা: জোট বাঁধলেও দুর্বল সংগঠনের জেরে প্রার্থী মেলাই দায়। আসন্ন পুরভোটের মুখেও সাংগঠনিক সঙ্কটের গ্রাস থেকে মুক্ত হতে পারেনি কংগ্রেস ও বাম শিবির। জোট অথবা একক লড়াই, বিশেষ আশার আলো দেখতে পাচ্ছেন না দুই তরফের নেতারাই।  ...

নাগপুর, ২১ ফেব্রুয়ারি (পিটিআই): বুধবার বম্বে হাইকোর্টের নাগপুর শাখা গুরুত্বপূর্ণ রায় ঘোষণা করল। আগামী ২২ ফেব্রুয়ারি ভীম আর্মি রেশিমবাগ ময়দানে শর্তসাপেক্ষে কর্মী সমাবেশের আয়োজন করতে পারবে বলে জানিয়ে দিল কোর্ট। সুনীল শুক্রে এবং মাধব জমদার দ্বারা গঠিত ডিভিশন বেঞ্চ এই ...

বেজিং, ২১ ফেব্রুয়ারি (পিটিআই): করোনা ভাইরাসে চীনে ফের বাড়ল মৃতের সংখ্যা। নতুন করে ১১৮ জনের মৃত্যুর খবর মিলেছে। তাঁদের মধ্যে বেশিরভাগই রোগবিধ্বস্ত হুবেই প্রদেশের বাসিন্দা। এই নিয়ে মৃতের সংখ্যা বেড়ে হল ২ হাজার ২৩৬। এছাড়া আক্রান্তের সংখ্যাও এক লাফে বেড়ে ...

বাংলা নিউজ এজেন্সি: শুক্রবার বীরভূম জেলাজুড়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়। শান্তিনিকেতনের অনুষ্ঠানে বিশ্বভারতীর উপাচার্ষ বিদ্যুৎ চক্রবর্তীর বক্তব্য ঘিরে বিতর্ক শুরু হয়েছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের অধিক পরিশ্রম করতে হবে। অন্যথায় পরীক্ষায় ভালো হবে না। প্রতিযোগিতামূলক পরীক্ষায় ভালো ফল হবে।প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ভাষা দিবস
১৮৪৮: কার্ল মার্ক্স প্রকাশ করেন কমিউনিস্ট ম্যানিফেস্টো
১৮৭৮ - মিরা আলফাসা ভারতের পণ্ডিচেরি অরবিন্দ আশ্রমের শ্রীমার জন্ম
১৮৯৪: ডাঃ শান্তিস্বরূপ ভাটনগরের জন্ম
১৯৩৭: অভিনেত্রী সাবিত্রী চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৫২: পূর্ব পাকিস্তানে (বর্তমান বাংলাদেশ) ভাষা আন্দোলনে প্রাণ দিলেন চারজন
১৯৬১: নোবেলজয়ী ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান বাঙালি অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৭০ - অস্ট্রেলীয় ক্রিকেটার মাইকেল স্লেটারের জন্ম
১৯৯১: অভিনেত্রী নূতনের মৃত্যু
১৯৯৩ - বিশিষ্ট শিশু সাহিত্যিক ও কবি অখিল নিয়োগীর (যিনি স্বপনবুড়ো ছদ্মনামে পরিচিত) মৃত্যু
২০১৩: হায়দরাবাদে জোড়া বোমা বিস্ফোরণে ১৭জনের মৃত্যু

১৭৩২: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম রাষ্ট্রপতি জর্জ ওয়াশিংটনের জন্ম
১৯০৬: অভিনেতা পাহাড়ি সান্যালের জন্ম
১৯৪৪: মহাত্মা গান্ধীর স্ত্রী কস্তুরবা গান্ধীর মৃত্যু
১৯৫৮: স্বাধীনতা সংগ্রামী আবুল কালাম আজাদের মৃত্যু
২০১৫: বাংলাদেশে নৌকাডুবি, মৃত ৭০

21st  February, 2020




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৯৪ টাকা ৭২.৬৫ টাকা
পাউন্ড ৯০.৯৮ টাকা ৯৪.৩০ টাকা
ইউরো ৭৬.০৫ টাকা ৭৯.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  February, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪২,৯৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪০,৭৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪১,৩৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ ফাল্গুন ১৪২৬, ২২ ফেব্রুয়ারি ২০২০, শনিবার, (মাঘ কৃষ্ণপক্ষ) চতুর্দ্দশী ৩২/১৮ রাত্রি ৭/৩। শ্রবণা ১২/৫৮ দিবা ১১/১৯। সূ উ ৬/৮/৯, অ ৫/৩২/৩৫, অমৃতযোগ দিবা ৯/৫৬ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৮/৩ গতে ১০/৩৪ মধ্যে পুনঃ ১২/১৫ গতে ১/৫৬ মধ্যে পুনঃ ২/৪৬ গতে ৪/২৬ মধ্যে। বারবেলা ৭/৩৩ মধ্যে ১/১৫ গতে ২/৪১ মধ্যে পুনঃ ৪/৭ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৭ মধ্যে পুনঃ ৪/৩৩ গতে উদয়াবধি। 
৯ ফাল্গুন ১৪২৬, ২২ ফেব্রুয়ারি ২০২০, শনিবার, চতুর্দ্দশী ৩১/৮/৪২ রাত্রি ৬/৩৮/৫১। শ্রবণা ১৩/৩/৪১ দিবা ১১/২৪/৫০। সূ উ ৬/১১/২২, অ ৫/৩১/২৫। অমৃতযোগ দিবা ৯/৪৯ গতে ১২/৫৭ মধ্যে এবং রাত্রি ৮/৬ গতে ১০/৩৩ মধ্যে ও ১২/১২ গতে ১/৪৯ মধ্যে ও ২/৩৮ গতে ৪/১৭ মধ্যে। কালবেলা ৭/৩৬/২২ মধ্যে ও ৪/৬/২৪ গতে ৫/৩১/২৫ মধ্যে। কালরাত্রি ৭/৬/২৫ মধ্যে ও ৪/৩৬/২৩ গতে ৬/১০/৩৪ মধ্যে। 
২৭ জমাদিয়স সানি  

ছবি সংবাদ

এই মুহূর্তে
হোলির পরেই ইপিএফের সুদের হার নির্ধারণে বৈঠকের সম্ভাবনা 
হোলির পরেই কর্মচারী প্রভিডেন্ড ফান্ডের (ইপিএফ) সুদের হার নির্ধারণে বৈঠকে ...বিশদ

09:30:00 AM

 ট্রাফিক নিয়ে অভিযোগ: বিশেষ নম্বর
ট্রাফিক নিয়ে সাধারণ মানুষের কোনও অভিযোগ থাকলে তা যাতে তাঁরা ...বিশদ

09:18:56 AM

রণথম্ভোর থেকে উধাও ২৬ বাঘ 
রণথম্ভোর জাতীয় উদ্যান থেকে ২৬টি বাঘ নিখোঁজ হয়ে গিয়েছে। এমনই ...বিশদ

09:15:00 AM

অবসরপ্রাপ্ত স্কুল শিক্ষকদের বর্ধিত পেনশনের বিজ্ঞপ্তি প্রকাশ 
অবশেষে স্বস্তি পেলেন অবসরপ্রাপ্ত স্কুল শিক্ষকরা। ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশ ...বিশদ

09:00:00 AM

অবসরের দিনই পিএফের টাকা মেটাতে চায় কেন্দ্র 
গ্রাহকরা যাতে অবসরের দিনই তাঁর প্রাপ্য টাকা পেতে পারেন, তার ...বিশদ

08:48:52 AM

পুলকার দুর্ঘটনা: লড়াই শেষ, মৃত্যু ঋষভের 
এক সপ্তাহের দীর্ঘ লড়াই শেষ। মৃত্যুর কোলে ঢলে পড়ল পোলবায় ...বিশদ

08:33:00 AM