Bartaman Patrika
খেলা
 
 

তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচেও অস্ট্রেলিয়ার সামনে পাত্তা পেল না পাকিস্তান। ১০ উইকেটে হার মানল বাবর আজমের দল। সেই সুবাদে ২-০ ব্যবধানে সিরিজ জিতে নিল অজিরা। এদিন ১০৭ রানের টার্গেট তাড়া করতে নেমে কোনও উইকেট না হারিয়েই জয় তুলে নেয় অস্ট্রেলিয়া। দুই ওপেনার ডেভিড ওয়ার্নার ও অ্যারন ফিনচ দাপুটে মেজাজে মাত্র ৮.১ ওভারেই ম্যাচ শেষ করে দেন। ওয়ার্নার ৩৫ বলে ৪৮ ও ফিনচ ৩৬ বলে ৫২ রান করে অপরাজিত থাকেন। তার আগে মাত্র ১০৬ রানে আটকে গিয়েছিল পাকিস্তানের ইনিংস। ইফতিকার অহমেদ (৪৫) ও ইমাম-উল হক (১৪) আর কোনও পাক ব্যাটসম্যান দুই অঙ্কের রানে পৌঁছাতে পারেনি। 

২০২৩ সালে হকি বিশ্বকাপ ভারতে
স্বাধীনতার ৭৫ বছর

লুসান, ৮ নভেম্বর: টানা দু’বার ভারতে অনুষ্ঠিত হতে চলেছে হকি বিশ্বকাপ। আন্তর্জাতিক হকি ফেডারেশন (এফআইএইচ) শুক্রবার ঘোষণা করেছে, ২০২৩ সালের বিশ্বের সর্বোচ্চ প্রতিযোগিতার আসর বসছে ভারতে। সংশ্লিষ্ট বছরের ১৩ থেকে ২৯ জানুয়ারি এই প্রতিযোগিতা চলবে।
শুক্রবার ছিল এফআইএইচের বছরের শেষ বৈঠক। এই বৈঠকেই সিদ্ধান্ত হয়েছে ২০২২ মহিলা বিশ্বকাপের যুগ্ম আয়োজক স্পেন ও হল্যান্ড। এই প্রতিযোগিতা ১ থেকে ২২ জুলাই অনুষ্ঠিত হবে। তবে দু’টি বিশ্বকাপের ভেন্যু চূড়ান্ত হবে পরে। ভারতই একমাত্র দেশ, যেখানে চারটি হকি বিশ্বকাপ অনুষ্ঠিত হতে চলেছে। এর আগে ১৯৮২ সালে মুম্বইয়ে, ২০১০ সালে নয়াদিল্লিতে, ২০১৮ সালে ভুবনেশ্বরে হকি বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছে। দক্ষিণ আফ্রিকা তিনবার হকি বিশ্বকাপের আয়োজন করেছে।
২০২৩ সালে ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তি। এই বিষয়কে সামনে রেখেই দেশের মাটিতে হকি বিশ্বকাপ আয়োজন করতে চাইছে হকি ইন্ডিয়া। ২০২৩ হকি বিশ্বকাপ আয়োজনের দৌড়ে ভারতের সঙ্গে ছিল বেলজিয়াম ও মালয়েশিয়া। বাকি দুই দেশকে টপকে ভারতই শেষ হাসি হেসেছে। মহিলা বিশ্বকাপ আয়োজনের দাবিদার ছিল পাঁচটি দেশ। জার্মানি, স্পেন, হল্যান্ড, মালয়েশিয়া ও নিউজিল্যান্ড। গত হকি বিশ্বকাপের ফরম্যাটেই হবে ২০২৩ হকি বিশ্বকাপ। ভারতকেই কেন ২০২৩ বিশ্বকাপের আয়োজক হিসেবে বেছে নিল এফআইএইচ? এই প্রসঙ্গে এফআইএইচ সিইও থিয়েরি বলেন, ‘ভারতীয় হকির একটা আলাদা ঐতিহ্য রয়েছে।’
বিশ্বকাপ ছাড়াও বিগত কয়েক বছরে ভারতে বেশ কয়েকটি বড় হকি ইভেন্ট অনুষ্ঠিত হয়েছে। ২০১৪ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি, ২০১৬ সালে জুনিয়র বিশ্বকাপ, ২০১৭ সালে হকি ওয়ার্ল্ড লিগ ফাইনাল, ২০১৯ সালে মেনস সিরিজ ফাইনাল ও হকি ওলিম্পিক বাছাই পর্বের খেলাও হয়েছে। হকি ইন্ডিয়ার প্রেসিডেন্ট মহম্মদ মুস্তাক আমেদ বলেন, ‘১৯৭৫ সালে আমরা শেষ বিশ্বকাপ জিতেছি। ২০২৩ সালে স্বাধীনতার ৭৫ বছর পূর্তিতেও খেতাব জিততে চাই। ২০১৮ সালে ভুবনেশ্বরে আমরা সফলভাবে হকি বিশ্বকাপ আয়োজন করেছিলাম। সেই অভিজ্ঞতা কাজে লাগিয়েই ২০২৩ সালের ইভেন্ট সফলভাবে সংগঠন করতে চাই।’

আজ এটিকে’র পথে কাঁটা হতে পারেন সুব্রত
আমার কাজ পারফর্ম করা: মিষ্টু 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত কয়েক বছর কলকাতা থেকে অনেক দূরে সুব্রত পাল। আইএসএলে জামশেদপুর এফসি’র হয়ে খেলার সূত্রে গোটা মরশুমে মাত্র একটি ম্যাচই নিজের শহরে খেলার সুযোগ পান তিনি। শনিবার সেই ম্যাচ। চলতি প্রতিযোগিতায় দুরন্ত খেললেও ভারতীয় স্কোয়াডে ডাক পাননি এই বঙ্গসন্তানটি। 
বিশদ

সময় দিলে ঋষভ তৈরি হয়ে যাবে, মত সৌরভের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলাদেশের বিরুদ্ধে চলতি টি-২০ সিরিজের দু’টি ম্যাচেই উইকেটের পিছনে মুন্সিয়ানার পরিচয় দিতে পারেননি ঋষভ পন্থ। প্রথম ম্যাচে রহিত শর্মাকে কার্যত ভুল রিভিউ নিতে বাধ্য করেছিলেন তিনি। যার খেসারত দিয়ে ম্যাচ হেরেছিল ‘টিম ইন্ডিয়া’। 
বিশদ

অঞ্জন মিত্রকে চোখের জলে বিদায় ময়দানের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মোহন বাগান ফুটবল টিম প্রাইভেট লিমিটেডের অন্যতম ডিরেক্টর তথা প্রাক্তন সচিব অঞ্জন মিত্র (৭৩) শুক্রবার ভোররাতে দীর্ঘ রোগভোগের পর প্রয়াত হয়েছেন। তাঁর স্ত্রী ও একমাত্র কন্যা বর্তমান। হাসপাতাল থেকে ট্যাংরায় তাঁর বাড়ি হয়ে বেলা বারোটা নাগাদ অঞ্জন মিত্রর মরদেহ পৌঁছায় মোহন বাগান তাঁবুতে। 
বিশদ

শ্যুটিংয়ে ওলিম্পিকের টিকিট পেলেন চিত্রকর চিঙ্কি  

দোহা, ৮ নভেম্বর: টোকিও ওলিম্পিক শ্যুটিংয়ে ভারতের ১১ নম্বর ওলিম্পিক কোটা নিশ্চিত করলেন চিঙ্কি যাদব। এশিয়ান শ্যুটিং চ্যাম্পিয়নশিপে মহিলাদের ২৫ মিটার পিস্তল ইভেন্টের ফাইনালে উঠে টোকিও’র টিকিট পেলেন চিঙ্কি যাদব। তবে এই প্রতিযোগিতার ফাইনালে উঠেও তিনি পদক পাননি। 
বিশদ

ইউরোপা লিগের পরবর্তী পর্যায়ে ম্যান ইউ 

ম্যাঞ্চেস্টার, ৮ নভেম্বর: প্রিমিয়ার লিগে অত্যন্ত সাদামাটা ফুটবল উপহার দিচ্ছে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। কিন্তু ইউরোপা লিগে তাদের জয়যাত্রা অব্যাহত। বৃহস্পতিবার ঘরের মাঠ ওল্ড ট্রাফোর্ডে গ্রুপ-এল’এর ম্যাচে পার্টিজানকে সহজেই হারিয়ে পরবর্তী পর্যায় (রাউন্ড অব ৩২) নিশ্চিত করল ওলে গানার সোলকজারের দল। 
বিশদ

রহিত যা পারে, অনেক সময় তা কোহলিরও অসাধ্য: সেওয়াগ 

রাজকোট, ৮ নভেম্বর: রহিত শর্মার প্রশংসায় পঞ্চমুখ ভারতের প্রাক্তন ওপেনার বীরেন্দ্র সেওয়াগ। তিনি বলেছেন, ‘রহিত যা করতে পারে তা অনেক সময় কোহলির পক্ষেও অসম্ভব।’ উল্লেখ্য, রাজকোটে দ্বিতীয় টি-২০ ম্যাচে রহিতের ঝোড়ো ব্যাটিংয়ে ভর করে বাংলাদেশকে আট উইকেটে হারিয়ে সিরিজে সমতা ফিরিয়েছে ভারত। 
বিশদ

চন্দননগরের আলোকসজ্জার প্রশংসায় শচীন 

মুম্বই, ৮ নভেম্বর: চন্দননগরের জগদ্ধাত্রী পুজোর খ্যাতি ছড়িয়ে রয়েছে বিশ্বজুড়ে। মণ্ডপ ও প্রতিমার পাশাপাশি নিরঞ্জন শোভাযাত্রায় বিশেষ আলোকসজ্জা দেখার জন্য ভিড় করেন আগ্রহীরা। এবার একটি পুজো কমিটি তাদের নিরঞ্জন শোভাযাত্রায় আলোকসজ্জার মাধ্যমে ইন্ডিয়ান এয়ারফোর্সের প্রতি শ্রদ্ধা নিবেদন করে। 
বিশদ

বিনিময় প্রথায় পাঞ্জাব থেকে দিল্লিতে অশ্বিন 

নয়াদিল্লি, ৮ নভেম্বর: কিংস ইলেভেন পাঞ্জাবের সঙ্গে সম্পর্ক শেষ রবিচন্দ্রন অশ্বিনের। আগামী আইপিএলে তারকা স্পিনারটিকে খেলতে দেখা যাবে দিল্লি ক্যাপিটালসের জার্সিতে। নিলামে ওঠার আগেই সমঝোতা চুক্তির মাধ্যমে অশ্বিনকে সই করিয়ে ফেলল দিল্লির ফ্র্যাঞ্চাইজিটি।  
বিশদ

‘আমরা ছিলাম একে অন্যের পরিপূরক’ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রাক্তন সচিব অঞ্জন মিত্রর প্রয়াণে দারুণ ব্যথিত বর্তমান সচিব টুটু বসু। তিনি দুবাই থেকে পাঠানো এক প্রেস বিবৃতিতে বলেছেন,‘ এটাই আমার জীবনের সবথেকে হৃদয় বিদারক দিন। আমরা ছিলাম একে অপরের পরিপূরক। আমাদের কখনও আলাদা করা যায়নি। যাবেও না। সেই স্কুল থেকে শুরু। অঞ্জনের শরীর হয়তো থাকল না।  
বিশদ

যোগাসনে সোনা পেল কোতুলপুরের সাত্ত্বিক ও বিপ্রতীপ 

সংবাদদাতা, বিষ্ণুপুর: ৬৫তম স্কুল গেমসে যোগাসনে জাতীয় স্তরের প্রতিযোগিতায় সোনা পেল কোতুলপুরের সাত্ত্বিক ভট্টাচার্য ও বিপ্রতীপ বন্দ্যোপাধ্যায়। সাত্ত্বিক অনূর্ধ্ব ১৭ এবং বিপ্রতীপ অনূর্ধ্ব ১৪ বিভাগে দেশের মধ্যে প্রথম স্থান অধিকার করেছে। 
বিশদ

নির্বাসন কাটিয়ে ফেরার মুখে পৃথ্বী 

মুম্বই, ৮ নভেম্বর: নির্বাসন কাটিয়ে কি সৈয়দ মুস্তাক আলি টি-২০ টুর্নামেন্টে প্রত্যাবর্তন ঘটবে পৃথ্বী সাউয়ের? সেরকমই ইঙ্গিত দিয়েছেন মুম্বইয়ের অ্যাড-হক সিলেকশন প্যানেলের চেয়ারম্যান মিলিন্দ রেগে। এদিন তিনি বলেছেন, ‘পৃথ্বীর নির্বাসনের মেয়াদ শেষ হচ্ছে ১৫ নভেম্বর। তাই তারপর ওকে এই প্রতিযোগিতায় খেলানো যেতে পারে। 
বিশদ

পাকিস্তানের বিরুদ্ধে টাইয়ে খেলবেন সুমিত ও রামকুমার 

নয়াদিল্লি, ৮ নভেম্বর: ভারতের সেরা সিঙ্গলস প্লেয়ার সুমিত নাগাল ও রামকুমার রমানাথন পাকিস্তানের বিরুদ্ধে ডেভিস কাপ টাই খেলার কথা জানিয়ে দিয়েছেন ভারতীয় টেনিস সংস্থাকে (এআইটিএ)। সুমিত ই-মেল করে খেলার কথা জানিয়েছেন।
বিশদ

কেরলকে রুখে দিল ওড়িশা 

কোচি, ৮ নভেম্বর: শুক্রবার কোচির নেহরু স্টেডিয়ামে আয়োজিত ইন্ডিয়ান সুপার লিগের ম্যাচে মুখোমুখি হয়েছিল কেরল ব্লাস্টার্স এবং ওড়িশা এফসি। খেলাটি গোলশূন্যভাবে ড্র হয়। ঘরের মাঠে খেলার বাড়তি সুবিধা নিতে পারেনি কেরলের দলটি।  
বিশদ

রহিত ঝড়ে সিরিজে
সমতা ফেরাল ভারত

রাজকোট, ৭ নভেম্বর: রহিত-ঝড়ে উড়ে গেল বাংলাদেশ। দ্বিতীয় টি-২০ ম্যাচে টাইগার্সদের ৮ উইকেটে হারিয়ে সিরিজে সমতা ফেরাল ‘টিম ইন্ডিয়া’। চাপের মুখে বরাবরই ঝলসে ওঠে রহিতের চওড়া ব্যাট। এক্ষেত্রেও তার ব্যতিক্রম ঘটল না। ৪৩ বলে ৮৫ রান করে জয়ের ভিত গড়ে দেন তিনি।
বিশদ

08th  November, 2019

Pages: 12345

একনজরে
 নয়াদিল্লি, ৮ নভেম্বর (পিটিআই): আর্থিক বৃদ্ধির পূর্বাভাস নিয়ে আগেই অশনি সঙ্কেট শুনিয়েছিল আন্তর্জাতিক অর্থভাণ্ডার ও বিশ্বব্যাঙ্ক। এবার আর্থিক মন্দা থাবা বসাল ভারতের আন্তর্জাতিক রেটিংয়ে। রেটিং প্রদানকারী সংস্থা মুডিজ দেশের রেটিং স্থিতিশীল (স্টেবল) থেকে কমিয়ে নেতিবাচক (নেগেটিভ) করে দিল। ...

বিএনএ, বহরমপুর: মুর্শিদাবাদে বিজেপির মণ্ডল কমিটি গঠন নিয়ে নব্য ও আদিদের মধ্যে কোন্দল তুঙ্গে উঠেছে। দ্বন্দ্বের কারণে তারা বহরমপুর উত্তর এবং দক্ষিণ মণ্ডল কমিটির সভাপতির নাম চূড়ান্ত করতে পারেনি।  ...

 বিএনএ, বারাকপুর: কয়েকজন মহিলার সাহস ও তাৎক্ষণিক বুদ্ধির ফলে প্রাণে বাঁচলেন যাত্রীরা। ট্রেন লাইনে ফাটল দেখে লাল গামছা দেখিয়ে আপ বারাকপুর লোকাল দাঁড় করালেন মহিলারা। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জাতীয় শিক্ষানীতির খসড়ায় সুপারিশ করা মানেই তা কার্যকর করার জন্য অর্থ বরাদ্দ করতে হবে। শুক্রবার কলকাতায় এক বণিকসভার সভায় এসে এমনই মন্তব্য করলেন জাতীয় খসড়া শিক্ষানীতি কমিটির চেয়ারম্যান কৃষ্ণস্বামী কস্তুরীরঙ্গন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নতুন কোনও কর্ম পরিকল্পনায় সাফল্যের ইঙ্গিত। লটারি বা ফাটকায় প্রাপ্তি যোগ। খেলাধূলায় কৃতিত্ব। বাক্যে ও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬২- সঙ্গীত জগতের কিংবদন্তি পুরুষ ওস্তাদ আলাউদিন খাঁর জন্ম।
১৮৯৫- জার্মান পর্দাথবিদ উইলিয়াম কনরাড রঞ্জন এক্স রে আবিষ্কার করেন।
১৯১০ - ওয়াশিংটনের নির্বাচনে প্রথম কোনও মহিলা ভোট দেন।
১৯২৭- রাজনীতিক লালকৃষ্ণ আদবানির জন্ম
১৯৩৬ - প্রখ্যাত হিন্দী কথাসাহিত্যিক মুনশি প্রেমচাঁদের মৃত্যু
১৯৪৭ – সঙ্গীতশিল্পী ঊষা উত্থুপের জন্ম
১৯৭৬ - ক্রিকেটার ব্রেট লি’র জন্ম
২০১৭ – ভারতে ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল হয়

08th  November, 2019




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৯ টাকা ৭২.০৯ টাকা
পাউন্ড ৮৯.৬৮ টাকা ৯২.৯২ টাকা
ইউরো ৭৭.২৫ টাকা ৮০.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৫৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,১৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২২ কার্তিক ১৪২৬, ৯ নভেম্বর ২০১৯, শনিবার, দ্বাদশী ২২/৬ দিবা ২/৪০। উত্তরভাদ্রপদ ২২/৪৬ দিবা ২/৫৬। সূ উ ৫/৪৯/২, অ ৪/৫১/৫৪, অমৃতযোগ দিবা ৬/৩৩ মধ্যে পুনঃ ৭/১৭ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ১২/৩৮ গতে ২/২২ মধ্যে, বারবেলা ৭/১২ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৬ মধ্যে পুনঃ ৩/২৯ গতে অস্তাবধি, কালরাত্রি ৬/২৯ মধ্যে পুনঃ ৪/১২ গতে উদয়াবধি।
২২ কার্তিক ১৪২৬, ৯ নভেম্বর ২০১৯, শনিবার, দ্বাদশী ২১/১২/৩৯ দিবা ২/১৯/৫। উত্তরভাদ্রপদ ২৪/২৩/৮ দিবা ৩/৩৫/১৬, সূ উ ৫/৫০/১, অ ৪/৫২/৪৩, অমৃতযোগ দিবা ৬/৪৫ মধ্যে ও ৭/২৮ গতে ৯/৩৬ মধ্যে ও ১১/৪৫ গতে ২/৩৭ মধ্যে ও ৩/২০ গতে ৪/৫৩ মধ্যে এবং রাত্রি ১২/৪৩ গতে ২/২৯ মধ্যে, বারবেলা ১২/৪৪/১৩ গতে ২/৭/৩ মধ্যে, কালবেলা ৭/১২/৫১ মধ্যে ও ৩/২৯/৫৩ গতে ৪/৫২/৪৩ মধ্যে, কালরাত্রি ৬/২৯/৫৩ মধ্যে ও ৪/১২/৫১ গতে ৫/৫০/৪০ মধ্যে।
১১ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজ বিমানবন্দর থেকে বিশেষ বাস পরিষেবা

 বুলবুলের জেরে বন্ধ কলকাতা বিমানবন্দর। তাই বিমানবন্দরে থাকা যাত্রীদের ফেরাতে ...বিশদ

07:36:49 PM

সাগরে আছড়ে পড়ল বুলবুল 
সাগরদ্বীপে ঘণ্টায় ১২০ কিমি বেগে আছড়ে পড়ল ঘূর্ণিঝড় বুলবুল। এর ...বিশদ

06:45:00 PM

আদালতের রায় খোলা মনে স্বীকার করেছে দেশ: মোদি 

06:12:01 PM

ভবিষ্যতের জন্য কাজ করতে হবে: মোদি 

06:12:00 PM

আসুন সবাই মিলে নতুন ভারত নির্মাণ করি: মোদি 

06:12:00 PM

এই রায় আমাদের এগিয়ে যাওয়ার শিক্ষা দিয়েছে: মোদি 

06:12:00 PM