Bartaman Patrika
খেলা
 

২০২৩ সালে হকি বিশ্বকাপ ভারতে
স্বাধীনতার ৭৫ বছর

লুসান, ৮ নভেম্বর: টানা দু’বার ভারতে অনুষ্ঠিত হতে চলেছে হকি বিশ্বকাপ। আন্তর্জাতিক হকি ফেডারেশন (এফআইএইচ) শুক্রবার ঘোষণা করেছে, ২০২৩ সালের বিশ্বের সর্বোচ্চ প্রতিযোগিতার আসর বসছে ভারতে। সংশ্লিষ্ট বছরের ১৩ থেকে ২৯ জানুয়ারি এই প্রতিযোগিতা চলবে।
শুক্রবার ছিল এফআইএইচের বছরের শেষ বৈঠক। এই বৈঠকেই সিদ্ধান্ত হয়েছে ২০২২ মহিলা বিশ্বকাপের যুগ্ম আয়োজক স্পেন ও হল্যান্ড। এই প্রতিযোগিতা ১ থেকে ২২ জুলাই অনুষ্ঠিত হবে। তবে দু’টি বিশ্বকাপের ভেন্যু চূড়ান্ত হবে পরে। ভারতই একমাত্র দেশ, যেখানে চারটি হকি বিশ্বকাপ অনুষ্ঠিত হতে চলেছে। এর আগে ১৯৮২ সালে মুম্বইয়ে, ২০১০ সালে নয়াদিল্লিতে, ২০১৮ সালে ভুবনেশ্বরে হকি বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছে। দক্ষিণ আফ্রিকা তিনবার হকি বিশ্বকাপের আয়োজন করেছে।
২০২৩ সালে ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তি। এই বিষয়কে সামনে রেখেই দেশের মাটিতে হকি বিশ্বকাপ আয়োজন করতে চাইছে হকি ইন্ডিয়া। ২০২৩ হকি বিশ্বকাপ আয়োজনের দৌড়ে ভারতের সঙ্গে ছিল বেলজিয়াম ও মালয়েশিয়া। বাকি দুই দেশকে টপকে ভারতই শেষ হাসি হেসেছে। মহিলা বিশ্বকাপ আয়োজনের দাবিদার ছিল পাঁচটি দেশ। জার্মানি, স্পেন, হল্যান্ড, মালয়েশিয়া ও নিউজিল্যান্ড। গত হকি বিশ্বকাপের ফরম্যাটেই হবে ২০২৩ হকি বিশ্বকাপ। ভারতকেই কেন ২০২৩ বিশ্বকাপের আয়োজক হিসেবে বেছে নিল এফআইএইচ? এই প্রসঙ্গে এফআইএইচ সিইও থিয়েরি বলেন, ‘ভারতীয় হকির একটা আলাদা ঐতিহ্য রয়েছে।’
বিশ্বকাপ ছাড়াও বিগত কয়েক বছরে ভারতে বেশ কয়েকটি বড় হকি ইভেন্ট অনুষ্ঠিত হয়েছে। ২০১৪ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি, ২০১৬ সালে জুনিয়র বিশ্বকাপ, ২০১৭ সালে হকি ওয়ার্ল্ড লিগ ফাইনাল, ২০১৯ সালে মেনস সিরিজ ফাইনাল ও হকি ওলিম্পিক বাছাই পর্বের খেলাও হয়েছে। হকি ইন্ডিয়ার প্রেসিডেন্ট মহম্মদ মুস্তাক আমেদ বলেন, ‘১৯৭৫ সালে আমরা শেষ বিশ্বকাপ জিতেছি। ২০২৩ সালে স্বাধীনতার ৭৫ বছর পূর্তিতেও খেতাব জিততে চাই। ২০১৮ সালে ভুবনেশ্বরে আমরা সফলভাবে হকি বিশ্বকাপ আয়োজন করেছিলাম। সেই অভিজ্ঞতা কাজে লাগিয়েই ২০২৩ সালের ইভেন্ট সফলভাবে সংগঠন করতে চাই।’

09th  November, 2019
করোনা যুদ্ধে ক্রীড়াবিদদের
সামিল করলেন প্রধানমন্ত্রী

নয়াদিল্লি, ৩ এপ্রিল: করোনা মোকাবিলায় এবার ক্রীড়াবিদদের সাহায্য চাইলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবার ভিডিও কনফারেন্সে তিনি কথা বলেন সৌরভ গাঙ্গুলি, শচীন তেন্ডুলকর, বিরাট কোহলি, পিভি সিন্ধুর মতো দেশের খ্যাতনামা ৪০ জন ক্রীড়া ব্যক্তিত্বের সঙ্গে। উপস্থিত ছিলেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী কিরেন রিজিজুও।
বিশদ

নিভৃতে আর্থিক সাহায্য নেইমারের

রিও ডি জেনেইরো, ৩ এপ্রিল: করোনা ভাইরাসের জেরে গোটা বিশ্ব এক কঠিন পরিস্থিতির সম্মুখীন। এই পরিস্থিতিতে সবাই নিজেদের সাধ্য মতো সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন। তবে সাহায্যকারীদের তালিকায় ব্রাজিলীয় তারকা নেইমারের নাম এতদিন শোনা যায়নি।
বিশদ

৩৫০ পরিবারকে খাদ্য দিচ্ছেন নাদিম

 ঝাড়খণ্ড, ৩ এপ্রিল: ঘরোয়া ক্রিকেটে ঝাড়খণ্ডের বোলিং আক্রমণের নেতৃত্ব দেন তিনিই। এবার মাঠের বাইরেও গুরুদায়িত্ব কাঁধে তুলে নিলেন বাঁহাতি স্পিনার শাহবাজ নাদিম। করানোর জেরে উদ্ভূত কঠিন পরিস্থিতিতে সাড়ে তিনশো পরিবারের পাশে দাঁড়ালেন তিনি।
বিশদ

সিনেমা দেখে সময়
কাটাচ্ছেন সিন্ধু

হায়দরাবাদ, ৩ এপ্রিল: মার্চের তৃতীয় সপ্তাহে অল ইংল্যান্ড ব্যাডমিন্টন প্রতিযোগিতায় খেলে ভারতে ফিরেছিলেন দেশের এক নম্বর মহিলা শাটলার পিভি সিন্ধু। বিদেশ থেকে ফেরার পর কোয়ারেন্টাইনের নিয়ম মেনে গত দু’সপ্তাহ নিজের বাড়িতেই বন্দি রয়েছেন তিনি। গৃহবন্দি থাকার অভিজ্ঞতা কেমন?
বিশদ

উত্তর-পূর্বের নাগরিকদের হেনস্থা নিয়ে সরব সুনীল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা পরিস্থিতিতে উত্তর-পূর্ব ভারতের নাগরিকদের প্রতি এক শ্রেণির মানুষ যেভাবে বিদ্বেষপূর্ণ মনোভাব দেখিয়ে এসেছেন, তাতে অত্যন্ত ব্যথিত সুনীল ছেত্রী। বৈষম্যের বিরুদ্ধে সরব হলেন ভারতীয় ফুটবল দলের অধিনায়ক।
বিশদ

আগে জীবন, পরে আইপিএল: রায়না

 নয়াদিল্লি, ৩ এপ্রিল: ত্রয়োদশ আইপিএল-র ভবিষ্যৎ কি তা কেউ জানে না। করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে আপাতত ১৪ এপ্রিল পর্যন্ত গোটা দেশে লকডাউন চলবে। ১৫ এপ্রিল পর্যন্ত আইপিএল স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছিল বিসিসিআই। বিশদ

ফুটবলারদের বেতন কমাল আতলেতিকো মাদ্রিদ

 মাদ্রিদ, ৩ এপ্রিল: করোনার প্রভাবে ফুটবলারদের বেতন কাটছাঁট করছে স্পেনের সমস্ত ক্লাব। সেই তালিকায় এবার যুক্ত হল আতলেতিকো মাদ্রিদের নাম। দলের ফুটবলার ও কোচিং স্টাফদের বেতন ৭০ শতাংশ কমিয়ে দিল তারা। বিশদ

জুলাইয়ে ফের ফুটবল
শুরুর বার্তা উয়েফা’র

 প্যারিস, ৩ এপ্রিল: করোনা ভাইরাসের জেরে বন্ধ রয়েছে সব ধরণের খেলা। মরশুম শেষ হওয়ায় আগেই লিগ বাতিলের চিন্তাভাবনা করেছে বিশ্বের বিভিন্ন ফুটবল সংস্থা। এই পরিস্থিতিতে উয়েফা সিদ্ধান্ত নিয়েছে, আগামী জুলাইয়ে সব লিগের খেলা পুনরায় শুরু করা হবে।
বিশদ

  ৫ লক্ষ টাকা দিল ক্যারাটে সংস্থা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা ভাইরাসের মোকাবিলা করতে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে ৫ লক্ষ টাকা দিল ভারতীয় ক্যারাটে সংস্থা। বিশদ

সেরাটা দিতে না পারলে নিজেই সরে দাঁড়াব
অকপট স্বীকারোক্তি কোহলির 

মুম্বই, ২ এপ্রিল: আগ্রাসি মনোভাবই বিরাট কোহলির ইউএসপি। এরজন্যই তিনি বাকিদের থেকে আলাদা। অনুরাগীরাও মোহিত হন তাঁর এই আচরণে। ভারত অধিনায়কের এই মনোভাবই সবাব আগে নজর কেড়েছিল মহেন্দ্র সিং ধোনির। এমনটাই জানালেন ইংল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার কেভিন পিটারসেন। 
বিশদ

03rd  April, 2020
সৌরভ-বিরাটদের সঙ্গে আজ
মোদির ভিডিও কনফারেন্স  

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে চেষ্টার কোনও কসুর রাখছেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দেশে ২১ দিনের লকডাউন ঘোষণা করেছেন তিনি। শুধু অনুশাসন নয়, ওই মারণ ভাইরাসের মোকাবিলায় সাধারণ মানুষকে সচেতন করার আপ্রাণ চেষ্টা চালাচ্ছেন প্রধানমন্ত্রী।  
বিশদ

03rd  April, 2020
করোনার ত্রাণ তহবিল
দুই বছরের বেতন দিচ্ছেন সাংসদ গম্ভীর

নয়াদিল্লি, ২ এপ্রিল: করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে দু’বছরের বেতন দেওয়ার কথা ঘোষণা করলেন প্রাক্তন ক্রিকেটার তথা সাংসদ গৌতম গম্ভীর। ট্যুইটারে পূর্ব দিল্লির সাংসদ লিখেছেন, ‘মানুষ সচরাচর একটা প্রশ্ন জিজ্ঞেস করে থাকে যে, দেশ তাদের জন্য কি করল! কিন্তু বর্তমান পরিস্থিতিতে প্রশ্নটা ঘুরে গিয়েছে। 
বিশদ

03rd  April, 2020
আর্জেন্তিনায় সবাই রোনাল্ডোকে ঘৃণা করে, মন্তব্য ডায়বালার 

তুরিন, ২ এপ্রিল: বিশ্ব ফুটবলে লায়োনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর প্রতিদ্বন্দ্বিতার কথা সকলেরই জানা। দু’জনেরই অনুরাগীর সংখ্যা অগুনতি। তাঁদের মধ্যেও আকচাআকচি আজ সোশ্যাল মিডিয়ার অন্যতম রসদ। প্রত্যাশা পূরণে মেসি ব্যর্থ হলেই রোনাল্ডো ভক্তরা আনন্দে মেতে ওঠেন। 
বিশদ

03rd  April, 2020
ত্রাণ তহবিলে অপূর্বি দিলেন ৫ লক্ষ টাকা 

নয়াদিল্লি, ২ এপ্রিল: করোনা ভাইরাসের মোকাবিলায় আর্থিক সাহায্যের হাত বাড়িয়ে দিলেন ভারতের তারকা শুটার অপূর্বি চান্ডেলা। সরকারি ত্রাণ তহবিলে মোট পাঁচ লক্ষ টাকা দান করলেন তিনি। এরমধ্যে তিন লক্ষ টাকা দিয়েছেন প্রধানমন্ত্রী কেয়ারস ফান্ডে। বাকি দু’লক্ষ টাকা দিয়েছেন রাজস্থানের মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে। 
বিশদ

03rd  April, 2020

Pages: 12345

একনজরে
  ওয়াশিংটন, ৩ এপ্রিল (পিটিআই): দ্বিতীয়বার করোনার পরীক্ষা এবং এবারও রিপোর্ট নেগেটিভ আসায় স্বস্তিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউসের চিকিৎসক শন কোনলি বৃহস্পতিবার বলেন, প্রেসিডেন্ট পুরোপুরি সুস্থ রয়েছেন এবং তাঁর শরীরে সংক্রমণের কোনও উপসর্গ বা লক্ষণ ধরা পড়েনি। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে আর্থিক সঙ্কট চললেও মাসের ১ তারিখের মধ্যে সকলের বেতন হয়েছে। ৩৫ লক্ষ ১০ হাজার ২০০ জনকে দু’মাসের সামাজিক সুরক্ষা পেনশন দেওয়া ...

বিএনএ, বারাকপুর ও বারাসত: এখনও দরিদ্র মানুষের খাদ্যের জোগান দিচ্ছে পুলিস ও প্রশাসন। পাশাপাশি পথ কুকুরদেরও খাবার দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। লকডাউনের মধ্যে এই ছবিটা উত্তর ২৪ পরগনার প্রায় সর্বত্রই দেখা গিয়েছে। ...

বাংলা নিউজ এজেন্সি: করোনা সন্দেহে নতুন করে বাঁকুড়া মেডিক্যাল কলেজে হাসপাতালে ভর্তি হলেন তিনজন। অন্যদিকে, পুরুলিয়া ও আরামবাগে প্রশাসনের তরফে পৃথক করোনা হাসপাতাল পরিকাঠামো গড়ে তোলার প্রস্তুতি চলছে জোরকদমে।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বিভিন্ন দিক থেকে শুভ যোগাযোগ ঘটবে। হঠাৎ প্রেমে পড়তে পারেন। কর্মে উন্নতির যোগ রয়েছে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১০: শ্রীঅরবিন্দ পণ্ডিচেরি পৌঁছালেন
১৯৩৩: ক্রিকেটার বাপু নাদকার্নির জন্ম
১৯৪৯: অভিনেত্রী পারভিন ববির জন্ম
১৯৭১ – বিশিষ্ট আয়ুর্বেদ শাস্ত্র বিশারদ এবং শিক্ষাবিদ তথা সাধনা ঔষধালয়ের প্রতিষ্ঠাতা যোগেশচন্দ্র ঘোষের মৃত্যু।
১৯৭৫: বিল গেটস এবং পল অ্যালেন প্রতিষ্ঠা করলেন মাইক্রোসফট
১৯৭৯: ফাঁসি হল পাকিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট জুলফিকার আলি ভুট্টোর
২০০৪: অভিনেতা সুখেন দাসের মৃত্যু 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৫.২৪ টাকা ৭৬.৯৬ টাকা
পাউন্ড ৯২.৫১ টাকা ৯৫.৮২ টাকা
ইউরো ৮১.০৩ টাকা ৮৪.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

২১ চৈত্র ১৪২৬, ৪ এপ্রিল ২০২০, শনিবার, (চৈত্র শুক্লপক্ষ) একাদশী ৪২/৩১ রাত্রি ১০/৩০। অশ্লেষা ২৯/৫ অপঃ ৫/৮। সূ উ ৫/৩০/১২, অ ৫/৪৯/১২, অমৃতযোগ দিবা ৯/৩৮ গতে ১২/৫৪ মধ্যে। রাত্রি ৮/৯ গতে ১০/৩০ মধ্যে পুনঃ ১২/৪ গতে ১/৩৭ মধ্যে পুনঃ ২/২৪ গতে ৩/৫৭ মধ্যে। বারবেলা ৭/২ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৪৪ মধ্যে পুনঃ ৪/১৭ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/১৭ মধ্যে পুনঃ ৪/২ গতে উদয়াবধি।
২১ চৈত্র ১৪২৬, ৪ এপ্রিল ২০২০, শনিবার, একাদশী ৩০/৩৮/১৬ সন্ধ্যা ৫/৪৭/৫। অশ্লেষা ১৭/৫৯/৪৯ দিবা ১২/৪৩/৪৩। সূ উ ৫/৩১/৪৭, অ ৫/৪৯/৪২। অমৃতযোগ দিবা ৯/৩৫ গতে ১২/৫৩ মধ্যে এবং রাত্রি ৮/১০ গতে ১০/২৯ মধ্যে ও ১২/২ গতে ১/৩৫ মধ্যে ও ২/২১ গতে ৩/৫৪ মধ্যে। কালবেলা ৭/৪/১ মধ্যে ও ৪/১৭/২৭ গতে ৫/৪৯/৪২ মধ্যে।
১০ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
 গত ২৪ ঘণ্টায় আমেরিকায় করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৫৬২ জনের

03-04-2020 - 10:04:00 PM

ইতালিতে গত ২৪ ঘণ্টায় ৪,৫৮৫ জন করোনায় আক্রান্ত হলেন, মৃত ৭৬৬ 

03-04-2020 - 09:38:59 PM

ব্রিটেনে গত ২৪ ঘণ্টায় ৪,৪৫০ জনের শরীরে মিলল করোনা ভাইরাস, মৃত ৬৮৪ 

03-04-2020 - 09:37:41 PM

মহারাষ্ট্রে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ৪৯০ 

03-04-2020 - 09:09:26 PM

দেশে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ২৮৯১, মৃত ৮২: পিটিআই 

03-04-2020 - 08:43:18 PM

গত ২৪ ঘণ্টায় দেশে ৪৭৮ জন করোনা আক্রান্তের হদিশ মিলেছে: স্বাস্থ্যমন্ত্রক 

03-04-2020 - 08:40:54 PM