Bartaman Patrika
খেলা
 

অঞ্জন মিত্রকে চোখের জলে বিদায় ময়দানের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মোহন বাগান ফুটবল টিম প্রাইভেট লিমিটেডের অন্যতম ডিরেক্টর তথা প্রাক্তন সচিব অঞ্জন মিত্র (৭৩) শুক্রবার ভোররাতে দীর্ঘ রোগভোগের পর প্রয়াত হয়েছেন। তাঁর স্ত্রী ও একমাত্র কন্যা বর্তমান। হাসপাতাল থেকে ট্যাংরায় তাঁর বাড়ি হয়ে বেলা বারোটা নাগাদ অঞ্জন মিত্রর মরদেহ পৌঁছায় মোহন বাগান তাঁবুতে। তাঁকে শেষ শ্রদ্ধা জানাতে সমর্থকদের ঢল নামে। সেখানেই প্রয়াত অঞ্জন মিত্রকে শেষ শ্রদ্ধা জানান পঞ্চায়েতমন্ত্রী তথা ক্লাবের সহ-সভাপতি সুব্রত মুখোপাধ্যায়, ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস, বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়, সমবায়মন্ত্রী অরূপ রায়, ডেপুটি মেয়র অতীন ঘোষ, মেয়র পরিষদ (ক্রীড়া) দেবাশিস কুমার, সিপিএম নেতা বিমান বসু ও রবীন দেব প্রমুখ। প্রাক্তন ফুটবলারদের মধ্যে উপস্থিত ছিলেন সুব্রত ভট্টাচার্য, প্রশান্ত ব্যানার্জি, মনোরঞ্জন ভট্টাচার্য, ব্যারেটো, শ্যামল ব্যানার্জি, মিহির বসু, শিশির ঘোষ, সত্যজিৎ চ্যাটার্জি, সঞ্জয় সেন, অলোক মুখার্জি, জহর দাসরা। ইস্ট বেঙ্গলের পক্ষ থেকে লাল- হলুদ পতাকা দিয়ে অঞ্জন মিত্রকে শেষ সম্মান প্রদর্শন করেন মুখ্য কর্তা দেবব্রত সরকার। এআইএফএএফ ও আইএফএ’র পক্ষ থেকে প্রয়াত কর্তার মরদেহে পুষ্পার্ঘ্য অর্পণ করেন সুব্রত দত্ত এবং জয়দীপ মুখার্জি। কেওড়াতলা শ্মশানেও ছিল প্রচুর ভিড়। মুখাগ্নি করেন অঞ্জন কন্যা সোহিনী মিত্র চৌবে। তখন অনেকের চোখেই জল। বাগানের প্রয়াত কর্তা অধিকাংশ সময়েই কোর্ট-টাই পরতেন। শেষযাত্রায় সেইভাবেই তাঁকে সাজানো হয়েছিল।
ক্লাবের প্রাক শতবার্ষিকীর আগে ধীরেন দে’র বিরোধীরা মেম্বার্স ফোরাম নামে একটি মঞ্চ গঠন করেন। ধীরেন দে তখন অশক্ত। ওই মেম্বার্স ফোরামকে কাউন্টার করার জন্য ধীরেন দে গোষ্ঠীর দুই কর্তা গজু বসু ও দীপঙ্কর হাজরা ১৯৮৮ সালে অঞ্জন মিত্র ও টুটু বসুকে নিয়ে আসেন। ১৯৯০ সালে জুলাইয়ে নির্বাচনে অঞ্জন হিসাবরক্ষক পদে নির্বাচিত হন। টুটু বসু ১৯৯৫ সালে সচিব পদ ছেড়ে দিয়ে সভাপতি হন। তখন চার মাসের জন্য সচিব হন চুনী গোস্বামী। ওই পর্বে অঞ্জন ছিলেন সহ-সচিব। ১৯৯৫ সালে টিম গড়তে ব্যর্থ হওয়ায় চুনী সচিব পদে ইস্তফা দিয়ে সহ-সভাপতি হন। সচিব হন অঞ্জন। সেই ১৯৯৫ সালের জুলাই থেকে ২০১৮ সালের অক্টোবর পর্যন্ত ছিলেন সেই ভূমিকাই পালন করে গিয়েছেন তিনি। ১৯৯২ সাল থেকে ঘেরা মাঠে ক্রিকেট পিচ তুলে দেওয়া এবং মোহন বাগানে বিদেশি ফুটবলার খেলানোর সিদ্ধান্ত নেওয়ার জন্য অঞ্জন মিত্রকে ফুটবলপ্রেমীরা মনে রাখবেন। দুসিত, ইগর স্কিভরিন এবং ডুরান্ড কাপে খেলা দেখতে গিয়ে এজেন্ট মারফত ব্যারেটোকে আনার নেপথ্য কারিগর ছিলেন প্রয়াত এই সবুজ-মেরুন কর্তা।

09th  November, 2019
করোনা যুদ্ধে ক্রীড়াবিদদের
সামিল করলেন প্রধানমন্ত্রী

নয়াদিল্লি, ৩ এপ্রিল: করোনা মোকাবিলায় এবার ক্রীড়াবিদদের সাহায্য চাইলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবার ভিডিও কনফারেন্সে তিনি কথা বলেন সৌরভ গাঙ্গুলি, শচীন তেন্ডুলকর, বিরাট কোহলি, পিভি সিন্ধুর মতো দেশের খ্যাতনামা ৪০ জন ক্রীড়া ব্যক্তিত্বের সঙ্গে। উপস্থিত ছিলেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী কিরেন রিজিজুও।
বিশদ

নিভৃতে আর্থিক সাহায্য নেইমারের

রিও ডি জেনেইরো, ৩ এপ্রিল: করোনা ভাইরাসের জেরে গোটা বিশ্ব এক কঠিন পরিস্থিতির সম্মুখীন। এই পরিস্থিতিতে সবাই নিজেদের সাধ্য মতো সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন। তবে সাহায্যকারীদের তালিকায় ব্রাজিলীয় তারকা নেইমারের নাম এতদিন শোনা যায়নি।
বিশদ

৩৫০ পরিবারকে খাদ্য দিচ্ছেন নাদিম

 ঝাড়খণ্ড, ৩ এপ্রিল: ঘরোয়া ক্রিকেটে ঝাড়খণ্ডের বোলিং আক্রমণের নেতৃত্ব দেন তিনিই। এবার মাঠের বাইরেও গুরুদায়িত্ব কাঁধে তুলে নিলেন বাঁহাতি স্পিনার শাহবাজ নাদিম। করানোর জেরে উদ্ভূত কঠিন পরিস্থিতিতে সাড়ে তিনশো পরিবারের পাশে দাঁড়ালেন তিনি।
বিশদ

সিনেমা দেখে সময়
কাটাচ্ছেন সিন্ধু

হায়দরাবাদ, ৩ এপ্রিল: মার্চের তৃতীয় সপ্তাহে অল ইংল্যান্ড ব্যাডমিন্টন প্রতিযোগিতায় খেলে ভারতে ফিরেছিলেন দেশের এক নম্বর মহিলা শাটলার পিভি সিন্ধু। বিদেশ থেকে ফেরার পর কোয়ারেন্টাইনের নিয়ম মেনে গত দু’সপ্তাহ নিজের বাড়িতেই বন্দি রয়েছেন তিনি। গৃহবন্দি থাকার অভিজ্ঞতা কেমন?
বিশদ

উত্তর-পূর্বের নাগরিকদের হেনস্থা নিয়ে সরব সুনীল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা পরিস্থিতিতে উত্তর-পূর্ব ভারতের নাগরিকদের প্রতি এক শ্রেণির মানুষ যেভাবে বিদ্বেষপূর্ণ মনোভাব দেখিয়ে এসেছেন, তাতে অত্যন্ত ব্যথিত সুনীল ছেত্রী। বৈষম্যের বিরুদ্ধে সরব হলেন ভারতীয় ফুটবল দলের অধিনায়ক।
বিশদ

আগে জীবন, পরে আইপিএল: রায়না

 নয়াদিল্লি, ৩ এপ্রিল: ত্রয়োদশ আইপিএল-র ভবিষ্যৎ কি তা কেউ জানে না। করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে আপাতত ১৪ এপ্রিল পর্যন্ত গোটা দেশে লকডাউন চলবে। ১৫ এপ্রিল পর্যন্ত আইপিএল স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছিল বিসিসিআই। বিশদ

ফুটবলারদের বেতন কমাল আতলেতিকো মাদ্রিদ

 মাদ্রিদ, ৩ এপ্রিল: করোনার প্রভাবে ফুটবলারদের বেতন কাটছাঁট করছে স্পেনের সমস্ত ক্লাব। সেই তালিকায় এবার যুক্ত হল আতলেতিকো মাদ্রিদের নাম। দলের ফুটবলার ও কোচিং স্টাফদের বেতন ৭০ শতাংশ কমিয়ে দিল তারা। বিশদ

জুলাইয়ে ফের ফুটবল
শুরুর বার্তা উয়েফা’র

 প্যারিস, ৩ এপ্রিল: করোনা ভাইরাসের জেরে বন্ধ রয়েছে সব ধরণের খেলা। মরশুম শেষ হওয়ায় আগেই লিগ বাতিলের চিন্তাভাবনা করেছে বিশ্বের বিভিন্ন ফুটবল সংস্থা। এই পরিস্থিতিতে উয়েফা সিদ্ধান্ত নিয়েছে, আগামী জুলাইয়ে সব লিগের খেলা পুনরায় শুরু করা হবে।
বিশদ

  ৫ লক্ষ টাকা দিল ক্যারাটে সংস্থা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা ভাইরাসের মোকাবিলা করতে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে ৫ লক্ষ টাকা দিল ভারতীয় ক্যারাটে সংস্থা। বিশদ

সেরাটা দিতে না পারলে নিজেই সরে দাঁড়াব
অকপট স্বীকারোক্তি কোহলির 

মুম্বই, ২ এপ্রিল: আগ্রাসি মনোভাবই বিরাট কোহলির ইউএসপি। এরজন্যই তিনি বাকিদের থেকে আলাদা। অনুরাগীরাও মোহিত হন তাঁর এই আচরণে। ভারত অধিনায়কের এই মনোভাবই সবাব আগে নজর কেড়েছিল মহেন্দ্র সিং ধোনির। এমনটাই জানালেন ইংল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার কেভিন পিটারসেন। 
বিশদ

03rd  April, 2020
সৌরভ-বিরাটদের সঙ্গে আজ
মোদির ভিডিও কনফারেন্স  

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে চেষ্টার কোনও কসুর রাখছেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দেশে ২১ দিনের লকডাউন ঘোষণা করেছেন তিনি। শুধু অনুশাসন নয়, ওই মারণ ভাইরাসের মোকাবিলায় সাধারণ মানুষকে সচেতন করার আপ্রাণ চেষ্টা চালাচ্ছেন প্রধানমন্ত্রী।  
বিশদ

03rd  April, 2020
করোনার ত্রাণ তহবিল
দুই বছরের বেতন দিচ্ছেন সাংসদ গম্ভীর

নয়াদিল্লি, ২ এপ্রিল: করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে দু’বছরের বেতন দেওয়ার কথা ঘোষণা করলেন প্রাক্তন ক্রিকেটার তথা সাংসদ গৌতম গম্ভীর। ট্যুইটারে পূর্ব দিল্লির সাংসদ লিখেছেন, ‘মানুষ সচরাচর একটা প্রশ্ন জিজ্ঞেস করে থাকে যে, দেশ তাদের জন্য কি করল! কিন্তু বর্তমান পরিস্থিতিতে প্রশ্নটা ঘুরে গিয়েছে। 
বিশদ

03rd  April, 2020
আর্জেন্তিনায় সবাই রোনাল্ডোকে ঘৃণা করে, মন্তব্য ডায়বালার 

তুরিন, ২ এপ্রিল: বিশ্ব ফুটবলে লায়োনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর প্রতিদ্বন্দ্বিতার কথা সকলেরই জানা। দু’জনেরই অনুরাগীর সংখ্যা অগুনতি। তাঁদের মধ্যেও আকচাআকচি আজ সোশ্যাল মিডিয়ার অন্যতম রসদ। প্রত্যাশা পূরণে মেসি ব্যর্থ হলেই রোনাল্ডো ভক্তরা আনন্দে মেতে ওঠেন। 
বিশদ

03rd  April, 2020
ত্রাণ তহবিলে অপূর্বি দিলেন ৫ লক্ষ টাকা 

নয়াদিল্লি, ২ এপ্রিল: করোনা ভাইরাসের মোকাবিলায় আর্থিক সাহায্যের হাত বাড়িয়ে দিলেন ভারতের তারকা শুটার অপূর্বি চান্ডেলা। সরকারি ত্রাণ তহবিলে মোট পাঁচ লক্ষ টাকা দান করলেন তিনি। এরমধ্যে তিন লক্ষ টাকা দিয়েছেন প্রধানমন্ত্রী কেয়ারস ফান্ডে। বাকি দু’লক্ষ টাকা দিয়েছেন রাজস্থানের মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে। 
বিশদ

03rd  April, 2020

Pages: 12345

একনজরে
বাংলা নিউজ এজেন্সি: করোনা সন্দেহে নতুন করে বাঁকুড়া মেডিক্যাল কলেজে হাসপাতালে ভর্তি হলেন তিনজন। অন্যদিকে, পুরুলিয়া ও আরামবাগে প্রশাসনের তরফে পৃথক করোনা হাসপাতাল পরিকাঠামো গড়ে তোলার প্রস্তুতি চলছে জোরকদমে।   ...

  ওয়াশিংটন, ৩ এপ্রিল (পিটিআই): দ্বিতীয়বার করোনার পরীক্ষা এবং এবারও রিপোর্ট নেগেটিভ আসায় স্বস্তিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউসের চিকিৎসক শন কোনলি বৃহস্পতিবার বলেন, প্রেসিডেন্ট পুরোপুরি সুস্থ রয়েছেন এবং তাঁর শরীরে সংক্রমণের কোনও উপসর্গ বা লক্ষণ ধরা পড়েনি। ...

  শ্রীনগর, ৩ এপ্রিল (পিটিআই): করোনা আতঙ্কে দেশজুড়ে লকডাউনের মধ্যেই নিরাপত্তারক্ষীরা জম্মু-কাশ্মীরের হান্দওয়ারা ও সোপোর থেকে লস্কর-ই-তোইবার চার জঙ্গিকে গ্রেপ্তার করেছে। গোপন সূত্রে খবর পেয়ে বৃহস্পতিবার গভীর রাতে কুপওয়ারা জেলার হান্দওয়ারার শালপোরা গ্রাম ঘিরে ফেলে তল্লাশি শুরু করেন নিরাপত্তারক্ষীরা। ...

বিএনএ, বারাকপুর ও বারাসত: এখনও দরিদ্র মানুষের খাদ্যের জোগান দিচ্ছে পুলিস ও প্রশাসন। পাশাপাশি পথ কুকুরদেরও খাবার দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। লকডাউনের মধ্যে এই ছবিটা উত্তর ২৪ পরগনার প্রায় সর্বত্রই দেখা গিয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বিভিন্ন দিক থেকে শুভ যোগাযোগ ঘটবে। হঠাৎ প্রেমে পড়তে পারেন। কর্মে উন্নতির যোগ রয়েছে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১০: শ্রীঅরবিন্দ পণ্ডিচেরি পৌঁছালেন
১৯৩৩: ক্রিকেটার বাপু নাদকার্নির জন্ম
১৯৪৯: অভিনেত্রী পারভিন ববির জন্ম
১৯৭১ – বিশিষ্ট আয়ুর্বেদ শাস্ত্র বিশারদ এবং শিক্ষাবিদ তথা সাধনা ঔষধালয়ের প্রতিষ্ঠাতা যোগেশচন্দ্র ঘোষের মৃত্যু।
১৯৭৫: বিল গেটস এবং পল অ্যালেন প্রতিষ্ঠা করলেন মাইক্রোসফট
১৯৭৯: ফাঁসি হল পাকিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট জুলফিকার আলি ভুট্টোর
২০০৪: অভিনেতা সুখেন দাসের মৃত্যু 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৫.২৪ টাকা ৭৬.৯৬ টাকা
পাউন্ড ৯২.৫১ টাকা ৯৫.৮২ টাকা
ইউরো ৮১.০৩ টাকা ৮৪.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

২১ চৈত্র ১৪২৬, ৪ এপ্রিল ২০২০, শনিবার, (চৈত্র শুক্লপক্ষ) একাদশী ৪২/৩১ রাত্রি ১০/৩০। অশ্লেষা ২৯/৫ অপঃ ৫/৮। সূ উ ৫/৩০/১২, অ ৫/৪৯/১২, অমৃতযোগ দিবা ৯/৩৮ গতে ১২/৫৪ মধ্যে। রাত্রি ৮/৯ গতে ১০/৩০ মধ্যে পুনঃ ১২/৪ গতে ১/৩৭ মধ্যে পুনঃ ২/২৪ গতে ৩/৫৭ মধ্যে। বারবেলা ৭/২ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৪৪ মধ্যে পুনঃ ৪/১৭ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/১৭ মধ্যে পুনঃ ৪/২ গতে উদয়াবধি।
২১ চৈত্র ১৪২৬, ৪ এপ্রিল ২০২০, শনিবার, একাদশী ৩০/৩৮/১৬ সন্ধ্যা ৫/৪৭/৫। অশ্লেষা ১৭/৫৯/৪৯ দিবা ১২/৪৩/৪৩। সূ উ ৫/৩১/৪৭, অ ৫/৪৯/৪২। অমৃতযোগ দিবা ৯/৩৫ গতে ১২/৫৩ মধ্যে এবং রাত্রি ৮/১০ গতে ১০/২৯ মধ্যে ও ১২/২ গতে ১/৩৫ মধ্যে ও ২/২১ গতে ৩/৫৪ মধ্যে। কালবেলা ৭/৪/১ মধ্যে ও ৪/১৭/২৭ গতে ৫/৪৯/৪২ মধ্যে।
১০ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
 গত ২৪ ঘণ্টায় আমেরিকায় করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৫৬২ জনের

03-04-2020 - 10:04:00 PM

ইতালিতে গত ২৪ ঘণ্টায় ৪,৫৮৫ জন করোনায় আক্রান্ত হলেন, মৃত ৭৬৬ 

03-04-2020 - 09:38:59 PM

ব্রিটেনে গত ২৪ ঘণ্টায় ৪,৪৫০ জনের শরীরে মিলল করোনা ভাইরাস, মৃত ৬৮৪ 

03-04-2020 - 09:37:41 PM

মহারাষ্ট্রে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ৪৯০ 

03-04-2020 - 09:09:26 PM

দেশে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ২৮৯১, মৃত ৮২: পিটিআই 

03-04-2020 - 08:43:18 PM

গত ২৪ ঘণ্টায় দেশে ৪৭৮ জন করোনা আক্রান্তের হদিশ মিলেছে: স্বাস্থ্যমন্ত্রক 

03-04-2020 - 08:40:54 PM