Bartaman Patrika
খেলা
 

অঞ্জন মিত্রকে চোখের জলে বিদায় ময়দানের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মোহন বাগান ফুটবল টিম প্রাইভেট লিমিটেডের অন্যতম ডিরেক্টর তথা প্রাক্তন সচিব অঞ্জন মিত্র (৭৩) শুক্রবার ভোররাতে দীর্ঘ রোগভোগের পর প্রয়াত হয়েছেন। তাঁর স্ত্রী ও একমাত্র কন্যা বর্তমান। হাসপাতাল থেকে ট্যাংরায় তাঁর বাড়ি হয়ে বেলা বারোটা নাগাদ অঞ্জন মিত্রর মরদেহ পৌঁছায় মোহন বাগান তাঁবুতে। তাঁকে শেষ শ্রদ্ধা জানাতে সমর্থকদের ঢল নামে। সেখানেই প্রয়াত অঞ্জন মিত্রকে শেষ শ্রদ্ধা জানান পঞ্চায়েতমন্ত্রী তথা ক্লাবের সহ-সভাপতি সুব্রত মুখোপাধ্যায়, ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস, বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়, সমবায়মন্ত্রী অরূপ রায়, ডেপুটি মেয়র অতীন ঘোষ, মেয়র পরিষদ (ক্রীড়া) দেবাশিস কুমার, সিপিএম নেতা বিমান বসু ও রবীন দেব প্রমুখ। প্রাক্তন ফুটবলারদের মধ্যে উপস্থিত ছিলেন সুব্রত ভট্টাচার্য, প্রশান্ত ব্যানার্জি, মনোরঞ্জন ভট্টাচার্য, ব্যারেটো, শ্যামল ব্যানার্জি, মিহির বসু, শিশির ঘোষ, সত্যজিৎ চ্যাটার্জি, সঞ্জয় সেন, অলোক মুখার্জি, জহর দাসরা। ইস্ট বেঙ্গলের পক্ষ থেকে লাল- হলুদ পতাকা দিয়ে অঞ্জন মিত্রকে শেষ সম্মান প্রদর্শন করেন মুখ্য কর্তা দেবব্রত সরকার। এআইএফএএফ ও আইএফএ’র পক্ষ থেকে প্রয়াত কর্তার মরদেহে পুষ্পার্ঘ্য অর্পণ করেন সুব্রত দত্ত এবং জয়দীপ মুখার্জি। কেওড়াতলা শ্মশানেও ছিল প্রচুর ভিড়। মুখাগ্নি করেন অঞ্জন কন্যা সোহিনী মিত্র চৌবে। তখন অনেকের চোখেই জল। বাগানের প্রয়াত কর্তা অধিকাংশ সময়েই কোর্ট-টাই পরতেন। শেষযাত্রায় সেইভাবেই তাঁকে সাজানো হয়েছিল।
ক্লাবের প্রাক শতবার্ষিকীর আগে ধীরেন দে’র বিরোধীরা মেম্বার্স ফোরাম নামে একটি মঞ্চ গঠন করেন। ধীরেন দে তখন অশক্ত। ওই মেম্বার্স ফোরামকে কাউন্টার করার জন্য ধীরেন দে গোষ্ঠীর দুই কর্তা গজু বসু ও দীপঙ্কর হাজরা ১৯৮৮ সালে অঞ্জন মিত্র ও টুটু বসুকে নিয়ে আসেন। ১৯৯০ সালে জুলাইয়ে নির্বাচনে অঞ্জন হিসাবরক্ষক পদে নির্বাচিত হন। টুটু বসু ১৯৯৫ সালে সচিব পদ ছেড়ে দিয়ে সভাপতি হন। তখন চার মাসের জন্য সচিব হন চুনী গোস্বামী। ওই পর্বে অঞ্জন ছিলেন সহ-সচিব। ১৯৯৫ সালে টিম গড়তে ব্যর্থ হওয়ায় চুনী সচিব পদে ইস্তফা দিয়ে সহ-সভাপতি হন। সচিব হন অঞ্জন। সেই ১৯৯৫ সালের জুলাই থেকে ২০১৮ সালের অক্টোবর পর্যন্ত ছিলেন সেই ভূমিকাই পালন করে গিয়েছেন তিনি। ১৯৯২ সাল থেকে ঘেরা মাঠে ক্রিকেট পিচ তুলে দেওয়া এবং মোহন বাগানে বিদেশি ফুটবলার খেলানোর সিদ্ধান্ত নেওয়ার জন্য অঞ্জন মিত্রকে ফুটবলপ্রেমীরা মনে রাখবেন। দুসিত, ইগর স্কিভরিন এবং ডুরান্ড কাপে খেলা দেখতে গিয়ে এজেন্ট মারফত ব্যারেটোকে আনার নেপথ্য কারিগর ছিলেন প্রয়াত এই সবুজ-মেরুন কর্তা।

09th  November, 2019
টেস্টে শ্রেষ্ঠত্ব ধরে রাখার লক্ষ্যে আজ নামছে ভারত 

ইন্দোর, ১৩ নভেম্বর: ৩২টি টেস্ট খেলে ২৬টি’তে জয়। পাঁচটি ড্র। একটিতে হার। ২০১৩ সাল থেকে ঘরের মাঠে লাল বলের ক্রিকেটে ‘টিম ইন্ডিয়া’র সাফল্যের এই পরিসংখ্যানই বলে দিচ্ছে, বৃহস্পতিবার হোলকার স্টেডিয়ামে শুরু হতে চলা ভারত-বাংলাদেশ প্রথম টেস্ট ম্যাচটা হতে যাচ্ছে ‘ডেভিড-গোলিয়াথের’ লড়াই। 
বিশদ

গ্লেন ম্যাক্সওয়েলের মতো মানসিক সমস্যায় জর্জরিত হয়েছিলেন বিরাট 

ইন্দোর, ১৩ নভেম্বর: মানসিক সমস্যার কারণে সব ধরনের ক্রিকেট থেকে অনির্দিষ্টকালের জন্য বিরতি নিয়েছেন অস্ট্রেলিয়ার অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল। তার এক সপ্তাহ পর একই কারণে ক্রিকেট থেকে সরে দাঁড়ান আর এক অজি ব্যাটসম্যান নিক ম্যাডিনসন। 
বিশদ

হরভজন আমার বরাবরের কাঁটা ছিল, মন্তব্য গিলক্রিস্টের 

মেলবোর্ন, ১৩ নভেম্বর: বিপক্ষ বোলারদের নাস্তানাবুদ করতে তাঁর জুড়ি মেলা ভার। বাঁ হাতি অস্ট্রেলিয়ান এই ব্যাটসম্যানটিকে সমীহ করতেন অনেকেই। কিন্তু অ্যাডাম ক্রেগ গিলক্রিস্ট কাকে ভয় পেতেন? বুধবার এক সাক্ষাৎকারে এই কঠিন প্রশ্নের বিশ্লেষণে তিনি বলেছেন, ‘ক্রিকেটজীবনে আমায় বড়ই বিপদে ফেলেছে ভারতের হরভজন সিং।  
বিশদ

গোলাপি বল বেশি স্যুইং করে, বলছেন কোহলি 

ইন্দোর, ১৩ নভেম্বর: ইন্দোরে প্রথম টেস্ট খেলতে নামার আগে বিরাট কোহলির মুখে ইডেন গার্ডেন্স। ভারত অধিনায়কের মাথায় ঘুরছে গোলাপি বলে দিন-রাতের সেই ম্যাচ। কোহলি জানিয়েছেন, জীবনের প্রথম দিন-রাতের টেস্ট খেলার জন্য দারুণ কৌতূহল অনুভব করছেন তিনি। 
বিশদ

ইডেনে বিরাট বাহিনীর জন্য সবুজ পিচ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বোর্ড সভাপতি হওয়ার পর ব্যস্ততা আরও বেড়েছে সৌরভ গাঙ্গুলির। কখনও বেঙ্গালুরু, কখনও আবার মুম্বইয়ে মিটিং করতে উড়ে যেতে হচ্ছে তাঁকে। গভীর রাতে বাড়ি ফিরছেন। এত ব্যস্ততার মধ্যেও ইডেনে ভারত-বাংলাদেশ ঐতিহাসিক গোলাপি টেস্টের প্রস্তুতি নিয়ে তিনি কিন্তু নিয়মিত খোঁজখবরও রাখছেন।  
বিশদ

আফগানিস্তানের বিরুদ্ধে আজ তিন পয়েন্টই লক্ষ্য ভারতের 

দুশানবে, ১৩ নভেম্বর: বৃহস্পতিবার তাজিকিস্তানের রাজধানী দুশানবে’তে বিশ্বকাপের বাছাই পর্বের ম্যাচে আফগানিস্তানের প্রতিদ্বন্দ্বিতা সামলাবে ভারত। তিন ম্যাচে মাত্র দুই পয়েন্ট পেয়ে গ্রুপ-ই’র চতুর্থ স্থানে রয়েছে ভারতীয় দল। প্রথম ম্যাচে ওমানের কাছে লড়াই করে ১-২ গোলে হার মেনেছিলেন সুনীল ছেত্রীরা। 
বিশদ

বাংলার সামনে মুম্বই 

মুম্বই, ১৩ নভেম্বর: সৈয়দ মুস্তাক আলি টি-২০ টুর্নামেন্টে গুরুত্বপূর্ণ ম্যাচে বৃহস্পতিবার মুম্বইয়ের মুখোমুখি হচ্ছে বাংলা। চারটি খেলে সবক’টিতেই জিতেছে মুম্বই। ১৬ পয়েন্ট নিয়ে তারা পয়েন্ট তালিকায় শীর্ষে আছে। সমসংখ্যক ম্যাচে সেখানে বাংলার সংগ্রহ ১০ পয়েন্ট। 
বিশদ

বল বিকৃতির দায়ে নির্বাসিত পুরান 

দুবাই, ১৩ নভেম্বর: বল বিকৃতির অভিযোগে জড়ালেন ওয়েস্ট ইন্ডিজের তারকা ব্যাটসম্যান নিকোলাস পুরান। দোষী সাব্যস্ত হওয়ায় আইসিসি’র শাস্তির কোপও তাঁকে হজম করতে হয়েছে। আফগানিস্তনের বিরুদ্ধে তৃতীয় ওয়ান ডে ম্যাচে বলের বিকৃতি ঘটিয়ে ৪ ম্যাচের জন্য নির্বাসিত হয়েছেন তিনি। 
বিশদ

ডিসেম্বরে অবসর নিচ্ছেন দাভিদ ভিয়া 

টোকিও, ১৩ নভেম্বর: ২০০৮ ইউরো এবং ২০১০ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল স্পেন। এই দু’টি দলেরই আপফ্রন্টের অন্যতম ভরসা ছিলেন দাভিদ ভিয়া। লুই আরাগোনেসের প্রশিক্ষণাধীন ইউরো চ্যাম্পিয়ন দলের জার্সিতে চারটি লক্ষ্যভেদ করে তিনি প্রতিযোগিতার সর্বাধিক গোলদাতার সম্মান পান। 
বিশদ

সিন্ধু জিতলেও বিদায় সাইনার 

হংকং, ১৩ নভেম্বর: হংকং ওপেনের প্রথম রাউন্ডে জিতলেন ভারতের পিভি সিন্ধু। প্রতিযোগিতার ষষ্ঠ বাছাই ভারতীয় খেলোয়াড়টি বুধবার ২১-১৫, ২১-১৬ ব্যবধানে হারান কোরিয়ার কিম গা ইউনকে।
বিশদ

গোলাপি বলে পেসারদের
বাড়তি সুবিধা: রাহানে

  ইন্দোর, ১২ নভেম্বর: মিস্টার ডিপেন্ডেবল। ভারতীয় টেস্ট দলের সহ-অধিনায়ক। অনেকেই বলেন, রাহুল দ্রাবিড়ের মেজাজ খুঁজে পাওয়া যায় তাঁর ব্যাটিংয়ে। বাংলাদেশের বিরুদ্ধে দুই টেস্টের সিরিজে ভারতীয় ব্যাটিং লাইন-আপে তিনি অন্যতম স্তম্ভ। সেই অজিঙ্কা রাহানে এখন ব্যস্ত বেঙ্গালুরুর ন্যাশনাল ক্রিকেট অ্যাকাডেমিতে।
বিশদ

13th  November, 2019
গোলাপি বলে মহড়া শুরু কোহলি বাহিনীর
শ্যুটিংয়ের ফাঁকে গলি ক্রিকেটে মাতলেন বিরাট

ইন্দোর, ১২ নভেম্বর: ইডেনে অনুষ্ঠেয় বাংলাদেশের বিরুদ্ধে গোলাপি বলে দিন-রাতের ঐতিহাসিক টেস্টকেই পাখির চোখ করেছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। ক্লান্তি কাটাতে কয়েকদিন তিনি বিশ্রাম নিয়েছিলেন। বাংলাদেশের বিরুদ্ধে টি-২০ সিরিজে তাই তিনি খেলেননি। 
বিশদ

13th  November, 2019
সিকিমে চ্যাম্পিয়ন মহমেডান স্পোর্টিং, নায়ক চাংটে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মঙ্গলবার সিকিম গভর্নর্স গোল্ড কাপে হিমালয়ান এফসি’কে ২-১ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হল মহমেডান স্পোর্টিং। বিজয়ী দলের হয়ে দু’টি গোলই করেছেন চাংটে। দুই অর্ধেই মহমেডানের প্রাধান্য ছিল। তবে ৬৫ মিনিটে হিমালয়ান এফসি সমতায় ফিরে আসার পর কিছুটা হলেও চাপে পড়ে গিয়েছিল দীপেন্দু বিশ্বাসের দল। 
বিশদ

13th  November, 2019
ফের ইডেন মাতাবে ফ্যাব-ফাইভ
হাসিনা-মমতার বসার বিশেষ ব্যবস্থা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইডেনে গোলাপি বলে ভারত-বাংলাদেশ ঐতিহাসিক টেস্ট ম্যাচ কতদিন গড়াবে, তা নিয়ে অনেকেই সন্দিহান। তবে এই ম্যাচ ঘিরে আয়োজনের কোনও খামতি রাখছে না সিএবি এবং বোর্ড সভাপতি সৌরভ গাঙ্গুলি।
বিশদ

13th  November, 2019

Pages: 12345

একনজরে
ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: বুলবুলের কারণে হাওড়া জেলায় ৮৭ কোটি ১১ লক্ষ টাকার ফসল নষ্ট হয়েছে। জেলা কৃষি দপ্তর থেকে নবান্নে যে প্রাথমিক রিপোর্ট পাঠানো হয়েছে, তাতে বলা হয়েছে, মূলত আমতা ১ ও ২, শ্যামপুর ১ ও ২, বাগনান ১ ও ...

সংবাদদাতা, গাজোল: স্কুলে যেতে ইচ্ছা করলেও উপায় নেই। সংসার চালাতে হবে তো। তাই বয়স ষোলোর গণ্ডী না পেরোলেও স্কুল ছেড়ে কাজেই মন দিয়েছে ওরা। কারও আবার বাড়ি অন্য ঩রাজ্যে। বাবা-মায়ের হাত ধরে আপাতত ঠাঁই হয়েছে পুরাতন মালদহে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খাদ্য দপ্তরের ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে ভর্তুকিহীন রেশন কার্ডের জন্য আবেদনে ভালো সাড়া মিলছে। ৫ নভেম্বর আবেদন করার প্রক্রিয়া শুরু হওয়ার পর থেকে এখনও পর্যন্ত সব মিলিয়ে মোট আবেদনকারীর সংখ্যা লাখ ছাড়িয়েছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্যের আকস্মিক অবনতি। বিদেশ ভ্রমণের সুযোগ আসতে পারে। সম্পত্তি নিয়ে পারিবারিক বিবাদ। ব্যবসায় নতুন সুযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব ডায়াবেটিস দিবস
১৮৮৯: পণ্ডিত জওহরলাল নেহরুর জন্ম ও শিশুদিবস
১৯৭১: অস্ট্রেলিয়ার ক্রিকেটার অ্যাডাম গিলক্রিস্টের জন্ম 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৩ টাকা ৭৩.২৯ টাকা
পাউন্ড ৯০.০১ টাকা ৯৪.৩৪ টাকা
ইউরো ৭৭.১৫ টাকা ৮০.৮৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ কার্তিক ১৪২৬, ১৪ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, দ্বিতীয়া ৩৫/৭ রাত্রি ৭/৫৫। রোহিণী ৪২/১৮ রাত্রি ১০/৪৭। সূ উ ৫/৫২/৭, অ ৪/৪৯/৫৩, অমৃতযোগ দিবা ৭/১৯ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৫/৪২ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ৩/১৫ মধ্যে পুনঃ ৪/৭ গতে উদয়াবধি, বারবেলা ২/৬ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২১ গতে ১২/৫৮ মধ্যে। 
২৭ কার্তিক ১৪২৬, ১৪ নভেম্বর ২০১৯, বৃহস্পতিবার, দ্বিতীয়া ৩৪/৪২/৫২ রাত্রি ৭/৪৬/৩৬। রোহিণী ৪৪/২/৫২ রাত্রি ১১/৩০/৩৬, সূ উ ৫/৫৩/২৭, অ ৪/৫০/৪৭, অমৃতযোগ দিবা ৭/৩০ মধ্যে ও ১/১৩ গতে ২/৩৮ মধ্যে এবং রাত্রি ৫/৪১ গতে ৯/১৩ মধ্যে ও ১১/৫২ গতে ৩/২৫ মধ্যে ও ৪/১৮ গতে ৫/৫৪ মধ্যে, বারবেলা ৩/২৮/২০ গতে ৪/৫০/৪৭ মধ্যে, কালবেলা ২/৬/১২ গতে ৩/২৮/২০ মধ্যে, কালরাত্রি ১১/২১/৫৭ গতে ১২/৫৯/৫০ মধ্যে। 
১৬ রবিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
বাংলাদেশ ৬৩/৩ (মধ্যাহ্নভোজের বিরতি) 

11:38:42 AM

রাফাল মামলায় সুপ্রিম কোর্টে রিভিউ পিটিশনের আর্জি খারিজ 
রাফাল যুদ্ধবিমান মামলায় রায় পুনর্বিবেচনা বা এফআইআর নিষ্প্রয়োজন বলে পর্যবেক্ষণ ...বিশদ

11:16:28 AM

সবরীমালা: সুপ্রিম কোর্টের ৭ বিচারপতির সাংবিধানিক বেঞ্চে গেল মামলা
সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির বেঞ্চ থেকে বৃহত্তর বেঞ্চে গেল সবরীমালা ...বিশদ

11:00:00 AM

হুগলির পাণ্ডুয়ায় কলকাতা পুলিসের কর্মীর ঝুলন্ত দেহ উদ্ধার  

10:47:00 AM

প্রয়াত গণিতজ্ঞ বশিষ্ঠ নারায়ণ সিং 

10:40:02 AM

শান্তিপুরে চুরি 
শান্তিপুরে দু’টি জায়গায় চুরির ঘটনা ঘটল। গত রাতে জলেশ্বর এলাকার ...বিশদ

10:27:00 AM