Bartaman Patrika
খেলা
 

রহিত ঝড়ে সিরিজে
সমতা ফেরাল ভারত

রাজকোট, ৭ নভেম্বর: রহিত-ঝড়ে উড়ে গেল বাংলাদেশ। দ্বিতীয় টি-২০ ম্যাচে টাইগার্সদের ৮ উইকেটে হারিয়ে সিরিজে সমতা ফেরাল ‘টিম ইন্ডিয়া’। চাপের মুখে বরাবরই ঝলসে ওঠে রহিতের চওড়া ব্যাট। এক্ষেত্রেও তার ব্যতিক্রম ঘটল না। ৪৩ বলে ৮৫ রান করে জয়ের ভিত গড়ে দেন তিনি। ম্যাচের সেরাও হয়েছে মুম্বইকর। হাফ ডজন বাউন্ডারি এবং ওভার বাউন্ডারি দিয়ে সাজানো তাঁর ইনিংস। রাজকোটে রানের রংমশাল জ্বাললেন হিটম্যান। ছক্কার হ্যাটট্রিকে গত ম্যাচে হারের দুঃখ ভোলার চেষ্টা করেছেন তিনি। তাড়াহুড়ো না করলে শততম টি-২০ ম্যাচে সেঞ্চুরি লেখা হত রহিতের নামের পাশে। তুলে মারতে গিয়েই আমিনুলের বলে মিঠুনের হাতে ধরা পড়েন ‘ক্যাপ্টেন’। তাঁর ব্যাটিং দেখে মুগ্ধ ক্রিকেট দুনিয়া। অনেকে সোশ্যাল মিডিয়ায় লিখেছেন, পূর্বাভাস মিলে গেল। রজাকোটে আছড়ে পড়ল ঘূর্ণিঝড়। তবে সেটা ‘মহা’ নয়, ‘রহিত’।
ওপেনিং জুটিতে রহিতের সঙ্গে ১১৮ রান যোগ করেন শিখর। বেশ আত্মবিশ্বাসী দেখাচ্ছিল তাঁকে। শেষ পর্যন্ত ৩১ রানে আমিনুলের বলে তিনি বোল্ড হন। রহিতের গড়ে দেওয়া ভিতেই লোকেশ রাহুল (৮ অপরাজিত) ও শ্রেয়াস আয়ার (২৪ অপরাজিত) হাসতে হাসতে দলকে জয়ের লক্ষ্যে পৌঁছে দেন। ২৬ বল বাকি থাকতেই জয়ের কড়ি জোগাড় করে নেয় ভারত।
প্রথমে ব্যাট করতে নেমে বাংলাদেশ শুরুটা বেশ ভালোই করেছিল। ওপেনিং জুটিতে লিটন দাস ও মহম্মদ নায়িম পাঁচ ওভারে ৪১ রান তুলে চাপে ফেলে দিয়েছিলেন ভারতকে। তখন অবশ্য মনে হয়নি, টাইগার্সরা ১৬০ রানের গণ্ডি টপকাতে ব্যর্থ হবে। লিটন দু’বার জীবন পান। ষষ্ঠ ওভারে যুজবেন্দ্র চাহালের তৃতীয় বলে স্টেপ আউট করে খেলতে গিয়ে স্টাম্পড হন লিটন। প্রথম শিকার নিশ্চিত হওয়ার আনন্দে উচ্ছ্বাসে ফেটে পড়েছিলেন চাহাল। কিন্তু কে জানত, ক্রিকেট দেবতা অন্য কিছু চাইছেন। রিপ্লেতে দেখা যায়, উইকেটরক্ষক ঋষভ পন্থ বলটি গ্রিপ করার সময় তাঁর গ্লাভস স্টাম্পের ভিতরে ছিল। রিপ্লে দেখে টিভি আম্পায়ার নট-আউট দেন। লিটন সেই সুযোগ কাজে লাগাতে পারেননি। পরের ওভারেই সহজ ক্যাচ তুলেছিলেন। যা ধরতে পারেননি রহিত। শেষ পর্যন্ত রান আউট হয়ে মাঠ ছাড়েন বাংলাদেশের ওপেনারটি। এক্ষেত্রে ঋষভ আগের ভুলের প্রায়শ্চিত্ত করেন।
তাড়াহুড়ো করতে গিয়ে নায়িম ৩৬ রানে আউট হন। গত ম্যাচের নায়ক মুশফিকুর রহিমকে (৪) দ্রুত সাজঘরে ফেরান চাহাল। বাংলাদেশের মিডল অর্ডারে ধস নামাতে সফল হন ভারতীয় স্পিনাররা। সৌম্য সরকারকে (২০) আউট করেন চাহাল। তিনি এটাও বুঝিয়ে দিলেন, টি-২০ বিশ্বকাপ দলে কেন তাঁকে দরকার। সৌম্যকে স্টাম্পিংয়ের সময় ঋষভ বলটি কোথায় ধরেছেন, তা রিপ্লেতে দেখেন টিভি আম্পায়ার। এক্ষেত্রে পন্থ নয়, ভুল করে বসেন টিভি আম্পায়ারই। প্রথমে নট-আউট দিয়ে অবশ্য সঙ্গেসঙ্গে তিনি ভুল শুধরে নেন। ক্যাপ্টেন মাহমুদুল্লাহ ৩০ রান করলেও বাংলাদেশের বাকি ব্যাটসম্যানরা শেষ দিকে দ্রুত গতিতে রান যোগ করতে পারেননি। ভারতীয় পেসার খলিল আহমেদ ৪ ওভারে ৪৪ রান দিয়ে আরও চাপে পড়ে গেলেন।

হিমালয়ের সৌন্দর্যে মোহিত কোহলি 

নয়াদিল্লি, ৭ নভেম্বর: ক্রিকেট থেকে ‘ছুটি’ নিয়ে বিরাট কোহলি এখন সময় কাটাচ্ছেন হিমালয়ের কোলে। সঙ্গে রয়েছেন স্ত্রী অনুষ্কা শর্মা। ধারাবাহিক ভাবে সোশ্যাল মিডিয়ায় নিজেদের ভুটান সফরের ছবি পোস্ট করছেন তাঁরা। বৃহস্পতিবারও এক জোড়া ছবি নিজের টুইটারে শেয়ার করলেন কোহলি। 
বিশদ

রিয়াল মাদ্রিদ ঝড়ে চূর্ণ গালাতাসারে
রডরিগোর দুরন্ত হ্যাটট্রিক, জোড়া গোল বেনজেমার

মাদ্রিদ, ৭ নভেম্বর: বয়স মাত্র ১৮। কিন্তু ইতিমধ্যেই তাঁকে ‘নতুন নেইমার’ বলে ডাকা হচ্ছে। রিয়াল মাদ্রিদের ‘বি’ দলে খেলার সময়েই জিনেদিন জিদানের চোখে পড়েছিলেন এই ব্রাজিলিয়ান ফুটবলারটি। সিনিয়র দলে সুযোগও মিলল দ্রুত। 
বিশদ

কস্তার গোলে নক-আউটে জুভেন্তাস 

মস্কো, ৭ নভেম্বর: সংযোজিত সময়ে ডগলাস কস্তার গোলে চ্যাম্পিয়ন্স লিগের নক-আউট পর্ব নিশ্চিত হল জুভেন্তাসের। বুধবার গ্রুপ-ডি’এর ম্যাচে লোকোমোটিভ মস্কোর বিরুদ্ধে ২-১ ব্যবধানে জিতল মরিসিও সারি ব্রিগেড। ১২ পয়েন্ট সংগ্রহ করে তারাই এখন শীর্ষে। আগামী দু’টি ম্যাচ হারলেও তারা রাউন্ড অব সিক্সটিনে খেলবে। 
বিশদ

ব্র্যাভোর লাল কার্ড, দুর্গরক্ষার দায়িত্বে ডিফেন্ডার কাইল
ম্যান সিটিকে রুখে দিল আটলান্টা 

মিলান, ৭ নভেম্বর: ম্যাচের বয়স তখন ৮১ মিনিট। আটলান্টার জোসেপ ইলিচকে বক্সের বাইরে ফাউল করে লাল কার্ড দেখলেন পরিবর্ত হিসেবে নামা ম্যান সিটির গোলরক্ষক ক্লদিও ব্র্যাভো। ভার প্রযুক্তির ব্যবহার করে তাঁকে লাল কার্ড দেখাতে দেরি করেননি রেফারি। মাথায় হাত সিটি কোচ পেপ গুয়ার্দিওলার।  
বিশদ

কলকাতায় খেলতে আসছেন আনন্দ-কার্লসেন 

নিজস্ব প্রতিনিধি,কলকাতা: আগামী ২২ থেকে ২৬ নভেম্বর কলকাতায় হবে টাটা স্টিল র‌্যাপিড - ব্লিৎজ টুর্নামেন্ট। এই প্রতিযোগিতায় বিশ্বের প্রথম ১৫ জন গ্র্যান্ডমাস্টারের মধ্যে দশজন যোগ দেবেন। প্রতিযোগিতাটি হবে আলিপুরের ন্যাশানাল লাইব্রেরির ঐতিহাসিক ভাষা হলে।
বিশদ

ফের গড়াপেটার ছায়া
গ্রেপ্তার হলেন দুই ক্রিকেটার 

বেঙ্গালুরু, ৭ নভেম্বর: ভারতীয় ক্রিকেটে ফের ম্যাচ গড়াপেটার কালো ছায়া। কর্ণাটক প্রিমিয়ার লিগে (কেপিএল) ফিক্সিং কেলেঙ্কারিতে জড়িয়ে গ্রেপ্তার হলেন দুই ক্রিকেটার। তাঁরা হলেন কর্ণাটকের উইকেটরক্ষক ব্যাটসম্যান সিএম গৌতম ও তাঁর সতীর্থ আবরার কাজি। 
বিশদ

প্রত্যাবর্তন ম্যাচে স্মৃতি মান্ধানার কীর্তি, সিরিজ ভারতের মেয়েদের 

অ্যান্টিগা, ৭ নভেম্বর: চোট সারিয়ে ফেরা স্মৃতি মান্ধানা ও জেমিমা রডরিগেজের চওড়া ব্যাটে ভর করে ওয়েস্ট ইন্ডিজকে তাদেরই মাটিতে ছয় উইকেটে হারাল ভারতের মহিলা ক্রিকেট দল। একই সঙ্গে ক্যারিবিয়ানদের বিরুদ্ধে তিন ম্যাচের সিরিজও ২-১ ব্যবধানে জিতে নিলেন মিতালী রাজরা। 
বিশদ

আই লিগের ন’টি ম্যাচ কল্যাণীতে খেলবে বাগান

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অবশেষে দীর্ঘ টানাপোড়নের পর অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন আই লিগের ক্লাবগুলিকে নিয়ে ওয়ার্কশপের আয়োজন করছে। আগামী ২১ নভেম্বর এই ওয়ার্কশপে আই লিগে অংশগ্রহণকারী দলগুলির যোগদান বাধ্যতামূলক। এই মিটিং ডাকার অর্থ সম্প্রচার চ্যানেল নিয়ে জট কাটতে চলেছে। 
বিশদ

আজ অসমের মুখোমুখি বাংলা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সৈয়দ মুস্তাক আলি টি-২০ টুর্নামেন্টে আজ অসমের বিরুদ্ধে অভিযান শুরু করছে বাংলা। ম্যাচটি হবে মুম্বইয়ে। বিজয় হাজারে ট্রফিতে ভালো পারফরম্যান্স মেলে ধরতে না পারায় বাদ পড়েছেন পেসার অশোক দিন্দা। নির্বাচকদের এই সিদ্ধান্ত মন থেকে মেনে নিতে পারেননি তিনি।  
বিশদ

টিম ইন্ডিয়ার কাছে আজ
সিরিজ বাঁচানোর লড়াই
ঘূর্ণিঝড়ের সতর্কবার্তা

  রাজকোট, ৬ নভেম্বর: প্রাক্তন ক্রিকেটার ভিভিএস লক্ষ্মণ ভবিষ্যদ্বাণী করেছিলেন, ‘টি-২০ সিরিজে ভারতকে বেগ দিতে পারে বাংলাদেশ। এমনকী সিরিজ জিতলে অবাক হওয়ার কিছু থাকবে না। তবে শক্তির নিরিখে ভারতেরই সিরিজ জেতা উচিত ২-১ ব্যবধানে।’
বিশদ

07th  November, 2019
 রাজকোটের পিচই আশা জোগাচ্ছে রহিতকে

  রাজকোট, ৬ নভেম্বর: সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে বাংলাদেশের কাছে হেরে মাঠ ছাড়তে হয়েছে টিম ইন্ডিয়াকে। দিল্লিতে সাত উইকেটে হারের পর কড়া সমালোচনা হজম করতে হয়েছে ভারতীয় দলকে। তবে সেই ধাক্কা সামলে রাজকোটে দ্বিতীয় ম্যাচে ঘুরে দাঁড়ানোর ব্যাপারে আত্মবিশ্বাসী রহিত শর্মা।
বিশদ

07th  November, 2019
ঘরের মাঠে ড্র করল মেসির বার্সা
চাপ বাড়ছে ভালভার্দের উপর

বার্সেলোনা, ৬ নভেম্বর: চাপ ক্রমশই বাড়ছে আর্নেস্তো ভালভার্দের উপর। লা লিগায় লেভান্তের কাছে হারের পরেই তাঁকে সরিয়ে দেওয়ার দাবি তুলেছিলেন সমর্থকরা। মঙ্গলবার ঘরের মাঠে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে স্লাভিয়া প্রাগের বিরুদ্ধে গোলশূন্য ড্র করার পর কোচের সমালোচনায় মুখর হন বার্সেলোনা সমর্থকরা।  
বিশদ

07th  November, 2019
আয়াখসের বিরুদ্ধে দুরন্ত প্রত্যাবর্তন চেলসির 

লন্ডন, ৬ নভেম্বর: স্টামফোর্ড ব্রিজে আট গোলের থ্রিলারের সাক্ষী থাকল প্রায় চল্লিশ হাজার ফুটবলপ্রেমী। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ-এইচ’এর ম্যাচে টানটান লড়াই হল চেলসি ও আয়াখসের মধ্যে। প্রথমার্ধে আক্রমণাত্মক ফুটবল মেলে ধরে ৩-১ গোলে এগিয়ে ছিল ডাচ ক্লাবটি। 
বিশদ

07th  November, 2019
ওরা আমাকে দায়িত্বে অবহেলার মিথ্যা অপবাদ দিচ্ছে: ভূপতি 

নয়াদিল্লি, ৬ নভেম্বর: ভারতের ডেভিস কাপ দলের অক্রীড়ক অধিনায়কের পদ থেকে বরখাস্ত হওয়ার পর ভারতীয় টেনিস অ্যাসোসিয়েশনের (এআইটিএ) বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন মহেশ ভূপতি। তিনি জানিয়েছেন, দায়িত্ব হারানোর জন্য বিন্দুমাত্র আক্ষেপ তাঁর নেই। 
বিশদ

07th  November, 2019

Pages: 12345

একনজরে
 ইস্তানবুল, ৭ নভেম্বর (এএফপি): ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিগোষ্ঠীর অনেক ‘হাঁড়ির খবর’ ফাঁস করে দিয়েছে নিহত জঙ্গিনেতা আবু বকর আল বাগদাদির স্ত্রী রানিয়া মাহমুদ। এমনটাই দাবি ...

রাঁচি, ৭ নভেম্বর (পিটিআই): ঝাড়খণ্ডের গিরিডিতে এক মহিলার মৃত্যুর ঘটনায় তাঁর পরিবারের দাবি, না খেতে পেয়ে তিনি মারা গিয়েছেন। যদিও রাজ্য প্রশাসনের তরফে অনাহারে মৃত্যুর ...

সংবাদদাতা, নবদ্বীপ: রাস উৎসবকে সামনে রেখে নবদ্বীপে ফেরিঘাটগুলিতে নিরাপত্তা বাড়ানো হল। রাসের দিনগুলিতে ফেরিঘাট দিয়ে কয়েক লক্ষ মানুষের আনাগোনা লেগে থাকে। ফলে তাদের পারাপার ও নিরাপত্তা নিয়ে নবদ্বীপের ফেরিঘাট কর্তৃপক্ষ উদ্যোগী হয়েছেন। পাশাপাশি নবদ্বীপ পুরসভা ও ব্লক প্রশাসনও এনিয়ে তৎপর। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী শিক্ষাবর্ষে প্রাথমিকে পঞ্চম শ্রেণীর আসা বড়সড় প্রশ্নচিহ্নের মুখে। সরকারের এই পরিকল্পনা কার্যকর করতে স্কুলগুলিতে যে অতিরিক্ত ক্লাসরুমের বন্দোবস্ত করতে হবে, তার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসা সূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর-স্বাস্থ্য নিয়ে সচেতন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬২- সঙ্গীত জগতের কিংবদন্তি পুরুষ ওস্তাদ আলাউদিন খাঁর জন্ম।
১৮৯৫- জার্মান পর্দাথবিদ উইলিয়াম কনরাড রঞ্জন এক্স রে আবিষ্কার করেন।
১৯১০ - ওয়াশিংটনের নির্বাচনে প্রথম কোনও মহিলা ভোট দেন।
১৯২৭- রাজনীতিক লালকৃষ্ণ আদবানির জন্ম
১৯৩৬ - প্রখ্যাত হিন্দী কথাসাহিত্যিক মুনশি প্রেমচাঁদের মৃত্যু
১৯৪৭ – সঙ্গীতশিল্পী ঊষা উত্থুপের জন্ম
১৯৭৬ - ক্রিকেটার ব্রেট লি’র জন্ম
২০১৭ – ভারতে ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল হয়





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৮ টাকা ৭২.৬৪ টাকা
পাউন্ড ৮৯.১২ টাকা ৯৩.৪৫ টাকা
ইউরো ৭৬.৭৪ টাকা ৮০.৪৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৭৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৮৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২১ কার্তিক ১৪২৬, ৮ নভেম্বর ২০১৯, শুক্রবার, একাদশী ১৬/৩০ দিবা ১২/২৫। পূর্বভাদ্রপদ ১৫/৫৯ দিবা ১২/১২। সূ উ ৫/৪৮/২৭, অ ৪/৫২/২১, অমৃতযোগ দিবা ৬/৩৩ মধ্যে পুনঃ ৭/১৭ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪৪ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৬ গতে ৩/১৩ মধ্যে পুনঃ ৪/৫ গতে উদয়াবধি, বারবেলা ৮/৩৫ গতে ১১/২১ মধ্যে, কালরাত্রি ৮/৬ গতে ৯/৪৩ মধ্যে। 
২১ কার্তিক ১৪২৬, ৮ নভেম্বর ২০১৯, শুক্রবার, একাদশী ১৫/৫৮/১৯ দিবা ১২/১২/৪৩। পূর্বভাদ্রপদ ১৭/৫৮/২৫ দিবা ১/০/৪৫, সূ উ ৫/৪৯/২৩, অ ৪/৫৩/১৪, অমৃতযোগ দিবা ৬/৪৪ মধ্যে ও ৭/২৭ গতে ৯/৩৬ মধ্যে ও ১১/৪৫ গতে ২/৩৭ মধ্যে ও ৩/২০ গতে ৪/৫৩ মধ্যে এবং রাত্রি ৫/৩৯ গতে ৯/১১ মধ্যে ও ১১/৫০ গতে ৩/২২ মধ্যে ও ৪/১৫ গতে ৫/৫০ মধ্যে, বারবেলা ৮/৩৫/২১ গতে ৯/৫৮/২০ মধ্যে, কালবেলা ৯/৫৮/২০ গতে ১১/২১/১৮ মধ্যে, কালরাত্রি ৮/৭/১৬ গতে ৯/৪৪/১৭ মধ্যে। 
১০ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আগামীকাল অযোধ্যা মামলার রায় ঘোষণা করবে সুপ্রিম কোর্ট

09:17:50 PM

এবার হকি বিশ্বকাপ ভারতে
২০২৩ সালে পুরুষদের এফআইএইচ হকি বিশ্বকাপ আয়োজন করবে ভারত। ...বিশদ

05:08:38 PM

পদত্যাগ করলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী
 মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিলেন দেবেন্দ্র ফড়নবিশ। সরকার গড়ার ...বিশদ

05:01:39 PM

আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হল এবছরের আন্তর্জাতিক কলকাতা ফিল্ম উৎসবের

05:01:00 PM

বর্ধমান স্টেশনে পদপিষ্ট হয়ে জখম বহু
বর্ধমান স্টেশনে ৪ ও ৫ নম্বর প্লাটফর্মের মাঝে ফুটওভারব্রিজে ওঠানামা ...বিশদ

04:54:00 PM

গান্ধী পরিবারের এসপিজি নিরাপত্তা তুলে দেওয়ার সিদ্ধান্ত কেন্দ্রের: সূত্র 

03:53:10 PM