Bartaman Patrika
খেলা
 

রহিত ঝড়ে সিরিজে
সমতা ফেরাল ভারত

রাজকোট, ৭ নভেম্বর: রহিত-ঝড়ে উড়ে গেল বাংলাদেশ। দ্বিতীয় টি-২০ ম্যাচে টাইগার্সদের ৮ উইকেটে হারিয়ে সিরিজে সমতা ফেরাল ‘টিম ইন্ডিয়া’। চাপের মুখে বরাবরই ঝলসে ওঠে রহিতের চওড়া ব্যাট। এক্ষেত্রেও তার ব্যতিক্রম ঘটল না। ৪৩ বলে ৮৫ রান করে জয়ের ভিত গড়ে দেন তিনি। ম্যাচের সেরাও হয়েছে মুম্বইকর। হাফ ডজন বাউন্ডারি এবং ওভার বাউন্ডারি দিয়ে সাজানো তাঁর ইনিংস। রাজকোটে রানের রংমশাল জ্বাললেন হিটম্যান। ছক্কার হ্যাটট্রিকে গত ম্যাচে হারের দুঃখ ভোলার চেষ্টা করেছেন তিনি। তাড়াহুড়ো না করলে শততম টি-২০ ম্যাচে সেঞ্চুরি লেখা হত রহিতের নামের পাশে। তুলে মারতে গিয়েই আমিনুলের বলে মিঠুনের হাতে ধরা পড়েন ‘ক্যাপ্টেন’। তাঁর ব্যাটিং দেখে মুগ্ধ ক্রিকেট দুনিয়া। অনেকে সোশ্যাল মিডিয়ায় লিখেছেন, পূর্বাভাস মিলে গেল। রজাকোটে আছড়ে পড়ল ঘূর্ণিঝড়। তবে সেটা ‘মহা’ নয়, ‘রহিত’।
ওপেনিং জুটিতে রহিতের সঙ্গে ১১৮ রান যোগ করেন শিখর। বেশ আত্মবিশ্বাসী দেখাচ্ছিল তাঁকে। শেষ পর্যন্ত ৩১ রানে আমিনুলের বলে তিনি বোল্ড হন। রহিতের গড়ে দেওয়া ভিতেই লোকেশ রাহুল (৮ অপরাজিত) ও শ্রেয়াস আয়ার (২৪ অপরাজিত) হাসতে হাসতে দলকে জয়ের লক্ষ্যে পৌঁছে দেন। ২৬ বল বাকি থাকতেই জয়ের কড়ি জোগাড় করে নেয় ভারত।
প্রথমে ব্যাট করতে নেমে বাংলাদেশ শুরুটা বেশ ভালোই করেছিল। ওপেনিং জুটিতে লিটন দাস ও মহম্মদ নায়িম পাঁচ ওভারে ৪১ রান তুলে চাপে ফেলে দিয়েছিলেন ভারতকে। তখন অবশ্য মনে হয়নি, টাইগার্সরা ১৬০ রানের গণ্ডি টপকাতে ব্যর্থ হবে। লিটন দু’বার জীবন পান। ষষ্ঠ ওভারে যুজবেন্দ্র চাহালের তৃতীয় বলে স্টেপ আউট করে খেলতে গিয়ে স্টাম্পড হন লিটন। প্রথম শিকার নিশ্চিত হওয়ার আনন্দে উচ্ছ্বাসে ফেটে পড়েছিলেন চাহাল। কিন্তু কে জানত, ক্রিকেট দেবতা অন্য কিছু চাইছেন। রিপ্লেতে দেখা যায়, উইকেটরক্ষক ঋষভ পন্থ বলটি গ্রিপ করার সময় তাঁর গ্লাভস স্টাম্পের ভিতরে ছিল। রিপ্লে দেখে টিভি আম্পায়ার নট-আউট দেন। লিটন সেই সুযোগ কাজে লাগাতে পারেননি। পরের ওভারেই সহজ ক্যাচ তুলেছিলেন। যা ধরতে পারেননি রহিত। শেষ পর্যন্ত রান আউট হয়ে মাঠ ছাড়েন বাংলাদেশের ওপেনারটি। এক্ষেত্রে ঋষভ আগের ভুলের প্রায়শ্চিত্ত করেন।
তাড়াহুড়ো করতে গিয়ে নায়িম ৩৬ রানে আউট হন। গত ম্যাচের নায়ক মুশফিকুর রহিমকে (৪) দ্রুত সাজঘরে ফেরান চাহাল। বাংলাদেশের মিডল অর্ডারে ধস নামাতে সফল হন ভারতীয় স্পিনাররা। সৌম্য সরকারকে (২০) আউট করেন চাহাল। তিনি এটাও বুঝিয়ে দিলেন, টি-২০ বিশ্বকাপ দলে কেন তাঁকে দরকার। সৌম্যকে স্টাম্পিংয়ের সময় ঋষভ বলটি কোথায় ধরেছেন, তা রিপ্লেতে দেখেন টিভি আম্পায়ার। এক্ষেত্রে পন্থ নয়, ভুল করে বসেন টিভি আম্পায়ারই। প্রথমে নট-আউট দিয়ে অবশ্য সঙ্গেসঙ্গে তিনি ভুল শুধরে নেন। ক্যাপ্টেন মাহমুদুল্লাহ ৩০ রান করলেও বাংলাদেশের বাকি ব্যাটসম্যানরা শেষ দিকে দ্রুত গতিতে রান যোগ করতে পারেননি। ভারতীয় পেসার খলিল আহমেদ ৪ ওভারে ৪৪ রান দিয়ে আরও চাপে পড়ে গেলেন।

08th  November, 2019
ফেডারেশনের কাছে
সময় চাইল ইস্ট বেঙ্গল
জট কাটতে লাগতে পারে আরও দেড় মাস!

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বন্ধ হয়ে গিয়েছে নিউ টাউনে কোয়েস ইস্ট বেঙ্গল ফুটবল টিম প্রাইভেট লিমিটেডের অফিস। তারপরেও সোমবার (১ জুন) ‘নতুন ভোরের’ আলোয় আলোকিত হয়নি না ইস্ট বেঙ্গল। বরং আরও মাস দেড়েক অন্ধকারেই ঢেকে থাকছে ক্লাব প্রশাসন।
বিশদ

‘দিনরাতের টেস্টে আমরা এগিয়ে’
ক্যাপ্টেন কোহলির উচ্ছ্বসিত
প্রশংসা করলেন স্টিভ স্মিথ

  মেলবোর্ন, ১ জুন: শ্রেষ্ঠত্বের লড়াইয়ে তারা একে অপরের প্রতিদ্বন্দ্বী। তাতে কী? লড়াই তো বাইশ গজে। মাঠের বাইরে নয়। তাই ক্রিকেট দুনিয়া যখন তাদের মধ্যে কে সেরা বাছতে ব্যাস্ত, তখন সবাইকে চমকে দিয়ে ভারত অধিনায়ক বিরাট কোহলিকে প্রশংসায় ভরিয়ে দিলেন স্টিভ স্মিথ।
বিশদ

গৃহহীনদের সহযোগিতা
করে তৃপ্ত গ্রেগ চ্যাপেল

 ব্রিসবেন, ১ জুন: ‘দ্য চ্যাপেল ফাউন্ডেশন’। ব্রিসবেনের গৃহহীন মানুষের মুখে নিয়মিত প্রাতঃরাশ তুলে দেওয়ার ব্যবস্থা করেছে অস্ট্রেলিয়ার প্রাক্তন তারকা ক্রিকেটার গ্রেগ চ্যাপেলের এই সংস্থা। গত তিন বছর ধরেই সমাজসেবার কাজে ব্রতী তারা।
বিশদ

পছন্দের তালিকায় নেই ক্রিশ্চিয়ানো
লায়োনেল মেসিকে সেরা
বললেন বড় রোনাল্ডো

  মাদ্রিদ, ১ জুন: লায়োনেল মেসি না ক্রিশ্চিয়ানো রোনাল্ডো- বর্তমান প্রজন্মের সেরা ফুটবলার কে? গত এক দশকের বেশি সময় ধরে এই দুই মহাতারকার মধ্যে শ্রেষ্ঠত্বের লড়াই চলে আসছে। এমনকী, বর্ষসেরা ফুটবলারের দৌড়েও শেষ ১২ বারের মধ্যে ১১ বার নিজেদের দখলেই রেখেছেন মেসি ও রোনাল্ডো।
বিশদ

ব্রাজিলে ফুটবল ফেরাতে মরিয়া রাষ্ট্রপতি

  রিও ডি জেনেইরো, ১ জুন: করোনা ভাইরাস মহামারীতে জেরবার গোটা বিশ্ব। যার হাত থেকে রেহাই পায়নি ব্রাজিলও। দক্ষিণ আমেরিকায় করোনার অন্যতম হটস্পট এখন দেশটি। ইতিমধ্যেই এই বিপজ্জনক ভাইরাসের কারণে মৃত্যু হয়েছে ২৯,৩৪১ জনের।
বিশদ

  এশিয়ান কোটা চাইছে না আইএসএলের কয়েকটি ক্লাব

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী মরশুম থেকেই আই লিগে একজন এশিয়ানসহ চার বিদেশি খেলানোর নিয়ম চালু হচ্ছে। আইএসএলে এই নিয়ম চালু হওয়ার কথা ২০২১-২২ মরশুমে। বিশদ

বাংলার কোচ অরুণ লালই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলা দলের অনুশীলনের দিনক্ষণ স্থির করে উঠতে পারল না সিএবি। আপাতত পরিস্থিতির দিকে নজর রাখা হবে বলে জানানো হয়েছে। সোমবারের বৈঠকে ঠিক হয়েছে, বাংলা দলের কোচের দায়িত্ব চালিয়ে যাবেন অরুণ লাল।
বিশদ

  ট্রেনিং সেন্টারে লিগের বাকি ম্যাচ খেলতে পারে রিয়াল

 মাদ্রিদ, ১ জুন: করোনার ধাক্কা সামলে স্প্যানিশ লিগের পরিবর্তিত সূচি ঘোষণা করল লিগ কমিটি। ১১ জুন সেভিয়া ডার্বি দিয়ে বন্ধ হওয়া লিগ শুরু হবে। ঘরের মাঠে সেভিয়া মুখোমুখি হবে রিয়াল বেতিসের। ১৩ জুন মাঠে নামবে গতবারের চ্যাম্পিয়ন বার্সেলোনা। বিশদ

 সত্তরের বিশ্বকাপ জয়ী
সেই দল এখনও অম্লান

 জয় চৌধুরি, কলকাতা: রিও ডি জেনেইরো থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে তেরেসোপোলিস। সেখানেই সিবিএফের ট্রেনিং কমপ্লেক্স। মাঠের একদিকে কলিনা ডোস মিরাজ পাহাড়। তার পাশেই আরও একটি পাহাড়। নাম কলিনা ডোস সোরেস।
বিশদ

01st  June, 2020
পাওয়ার ফুটবলেই
এসেছিল সাফল্য

কার্লোস আলবার্তো

নিজস্ব প্রতিবেদন: ব্রাজিলের হয়ে মাত্র একটি বিশ্বকাপ খেলেছেন। তবুও সাম্বা ফুটবলপ্রেমীদের হৃদয়ে তাঁর জন্য বিশেষ স্থান রয়েছে। ১৯৭০ বিশ্বকাপ জয়ী দলের অধিনায়ক তিনি। ফাইনালের শেষ গোলটিও এসেছিল তাঁর পা থেকে। বিশ্ব ফুটবলে যা অমর হয়ে আছে প্রেসিডেন্টস গোল রূপে।
বিশদ

01st  June, 2020
জুলে রিমে ট্রফির
চিরতরে হারিয়ে যাওয়া

নিজস্ব প্রতিবেদন: জুলে রিমে ট্রফির ইতিহাস জুড়ে শুধুই অনিশ্চয়তা। চূড়ান্ত পরিণতির আগেই আসল ট্রফি নিয়ে তৈরি হয়েছিল সন্দেহ। গুজবও। আর এই সবকিছুর শুরু জার্মানিতেই। সালটা ১৯৫৪। যা এক ধাপ এগিয়ে আরও জমাট বেঁধেছিল ১৯৬৬ সালে ইংল্যান্ডে ট্রফিটির চুরির পর।
বিশদ

01st  June, 2020
 ইতিহাসের গহ্বরে সালদানহা...

মৃণালকান্তি দাস, কলকাতা: চার্লস মিলারের গল্পটা জানেন তো? স্কটল্যান্ডে পড়াশোনা শেষে চার্লস ব্রাজিলে ফিরেছিলেনএকটি ফুটবল হাতে নিয়ে। সবাই জানতে চেয়েছিল, ‘ওই গোল জিনিসটা কী?’ উত্তর ছিল, ‘এটার নাম বল, যার মধ্যে জীবন লুকিয়ে।’ কথাটা হয়তো মিথ।
বিশদ

01st  June, 2020
  পেলের সেই রেপ্লিকার নিলাম ২০১৬ সালে

  প্রবল আর্থিক সঙ্কট থেকে বাঁচতে ফুটবলসম্রাট পেলে ২০১৬ সালে লন্ডনে নিজের প্রায় ৪০০টি স্মারক নিলামে চড়িয়েছিলেন। এর মধ্যে ছিল তিনটি বিশ্বকাপে তাঁর ব্যবহার করা জার্সি, স্যান্টোসের জার্সি, ‘এসকেপ টু ভিকট্রি’ ছবিতে তাঁর ব্যবহার করা বুটসহ প্রচুর সরঞ্জাম। বিশদ

01st  June, 2020
 যে পাঁচটি কারণে স্মরণীয় ১৯৭০ বিশ্বকাপ

  টিভিতে প্রথম রঙিন সম্প্রচার।  হলুদ ও লাল কার্ডের প্রচলন।  বিশ্বকাপের আসরে প্রথম পরিবর্ত খেলোয়াড় নামানোর নিয়ম চালু হয়। বিশদ

01st  June, 2020

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, দিনহাটা: দিনহাটা মহকুমার বিভিন্ন এলাকায় করোনা আক্রান্তের হদিশ মিলতেই শহরে লকডাউনকে আঁটোসাঁটো করল দিনহাটা পুর প্রশাসন। করোনা সংক্রমণ ঠেকাতে সোমবার থেকে অনির্দিষ্টকালের জন্য শহরে বন্ধ করে দেওয়া হল অটো, টোটো ও বাইক চলাচল।  ...

অলকাভ নিয়োগী, বর্ধমান: সুপার সাইক্লোন উম-পুনের জেরে সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত বাড়ি মেরামতি তথা পুনর্গঠনের জন্য পূর্ব বর্ধমান জেলার দু’হাজারের বেশি পরিবার ২০ হাজার টাকা করে অনুদান পাবে। রাজ্যের বিপর্যয় মোকাবিলা দপ্তর পূর্ব বর্ধমান জেলার জন্য ৫ কোটি টাকা বরাদ্দও করেছে।  ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে সেগুলির কয়েকটির বাজার বন্ধকালীন দর নীচে দেওয়া হল।  ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা খাতে কেন্দ্রের কাছে ৩০০ কোটি টাকা চাইল শিক্ষা দপ্তর। চিঠি দিয়ে তা জানানো হয়েছে। সুস্বাস্থ্য ও পরিবেশ বজায় রাখার জন্য স্কুলগুলিকে জীবাণুমুক্ত করা থেকে শুরু করে অন্যান্য নানা কাজের জন্যই এই বিপুল অর্থের প্রয়োজন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীরা কোনও বৃত্তিমূলক পরীক্ষার ভালো ফল করবে। বিবাহার্থীদের এখন ভালো সময়। ভাই ও বোনদের কারও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭: লর্ড মাউন্টব্যাটেনের ভারতকে দ্বিখণ্ড করার পরিকল্পনা মেনে নিল কংগ্রেস ও মুসলিম লিগ
১৯৬৫ - অস্ট্রেলীয় প্রাক্তন ক্রিকেটার মার্ক ওয়ার জন্ম।
১৯৭৫ - বিশিষ্ট পদার্থ বিজ্ঞানী দেবেন্দ্র মোহন বসুর মৃত্যু
১৯৮৭: বলিউড অভিনেত্রী সোনাক্ষি সিনহার জন্ম
১৯৮৮: অভিনেতা ও নির্দেশক রাজ কাপুরের মৃত্যু
২০১১: গায়ক অমৃক সিং আরোরার মৃত্যু
২০১১: বিশিষ্ট সংবাদ পাঠক তথা আবৃত্তিকার তথা বাচিক শিল্পী দেবদুলাল বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৫২ টাকা ৭৬.২৩ টাকা
পাউন্ড ৯১.৭৩ টাকা ৯৫.০২ টাকা
ইউরো ৮২.৩৮ টাকা ৮৫.৪৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ২ জুন ২০২০, মঙ্গলবার, একাদশী ১৭/৫৪ দিবা ১২/৫। চিত্রা নক্ষত্র ৪৪/৫৮ রাত্রি ১০/৫৫। সূর্যোদয় ৪/৫৫/২৮, সূর্যাস্ত ৬/১৩/৪৪। অমৃতযোগ দিবা ৭/৩৪ মধ্যে পুনঃ ৯/২১ গতে ১২/০ মধ্যে পুনঃ ৩/৩৩ গতে ৪/২৬ মধ্যে। রাত্রি ৬/৫৬ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৪ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৫ মধ্যে পুনঃ ১/১৪ গতে ২/৫৪ মধ্যে। কালরাত্রি ৭/৩৪ গতে ৮/৫৪ মধ্যে।
 ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ২ জুন ২০২০, মঙ্গলবার, একাদশী দিবা ৯/৪৬। চিত্রা নক্ষত্র রাত্রি ৯/২১। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৫। অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে ও ৯/২৪ গতে ১২/৪ মধ্যে ও ৩/৩৮ গতে ৪/৩২ মধ্যে এবং রাত্রি ৭/২ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৬ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৬ মধ্যে ও ১/১৫ গতে ২/৫৫ মধ্যে। কালরাত্রি ৭/৩৫ গতে ৮/৫৫ মধ্যে।
৯ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে
১৯৪৭: লর্ড মাউন্টব্যাটেনের ভারতকে দ্বিখণ্ড করার পরিকল্পনা মেনে নিল কংগ্রেস ...বিশদ

07:50:00 AM

আজকের রাশিফল 
মেষ: বিদ্যার্থীরা কোনও বৃত্তিমূলক পরীক্ষার ভালো ফল করবে। বৃষ: কর্মক্ষেত্রে স্বীকৃতি লাভ। ...বিশদ

07:45:00 AM

উত্তর প্রদেশে করোনা আক্রান্ত আরও ২৯৬, মৃত ৫ 
উত্তর প্রদেশে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ২৯৬ জন। ...বিশদ

01-06-2020 - 09:21:40 PM

মুম্বইয়ে করোনা আক্রান্ত আরও ১৪১৩, মৃত ৪০ 
মুম্বইয়ে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ১৪১৩ জন। মৃত ...বিশদ

01-06-2020 - 09:12:55 PM

গুজরাটে করোনা আক্রান্ত আরও ৪২৩, মৃত ২৫ 
গুজরাটে গত ২৪ ঘণ্টায় আরও ৪২৩ জন করোনা আক্রান্ত ...বিশদ

01-06-2020 - 08:55:01 PM

বন্ধ কামাক্ষ্যা মন্দির, হচ্ছে না অম্বুবাচী মেলাও 
আগামী ৩০ জুন অবধি বন্ধ থাকছে কামাক্ষ্যা মন্দির। এজন্য এবছর ...বিশদ

01-06-2020 - 08:46:05 PM