Bartaman Patrika
খেলা
 

রিয়াল মাদ্রিদ ঝড়ে চূর্ণ গালাতাসারে
রডরিগোর দুরন্ত হ্যাটট্রিক, জোড়া গোল বেনজেমার

রিয়াল মাদ্রিদ-৬                                              গালাতাসারে-০
(রডরিগো-হ্যাটট্রিক, র‌্যামোস, বেনজেমা-২)
মাদ্রিদ, ৭ নভেম্বর: বয়স মাত্র ১৮। কিন্তু ইতিমধ্যেই তাঁকে ‘নতুন নেইমার’ বলে ডাকা হচ্ছে। রিয়াল মাদ্রিদের ‘বি’ দলে খেলার সময়েই জিনেদিন জিদানের চোখে পড়েছিলেন এই ব্রাজিলিয়ান ফুটবলারটি। সিনিয়র দলে সুযোগও মিলল দ্রুত। বুধবার সান্তিয়াগো বার্নাব্যুতে দুরন্ত হ্যাটট্রিকের মাধ্যমে রডরিগো সিলভা দ্য গোয়েস বুঝিয়ে দিলেন, তাঁর উপর আস্থা রাখা যায়। ১৮ বছর ৩০১ দিনের মাথায় উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে এই কৃতিত্ব অর্জন করে তিনি পিছনে ফেললেন ওয়েন রুনিকে। এই প্রতিযোগিতায় ইংল্যান্ডের তারকা স্ট্রাইকারটি হ্যাটট্রিকের স্বাদ পেয়েছিলেন ১৮ বছর ৩৪০ দিন বয়সে। তবে এই ব্যাপারে সবার আগে রয়েছেন রাউল। তিনি ১৮ বছর ১৩৩ দিনের মাথায় চ্যাম্পিয়ন্স লিগে হ্যাটট্রিক করেছিলেন। অর্থাৎ, দ্বিতীয় কনিষ্ঠ ফুটবলার হিসেবে হ্যাটট্রিকের গৌরব এখন রডরিগোর কাছে। তাঁর এবং করিম বেনজেমার দুরন্ত বোঝাপড়ায় ঘরের মাঠে গালাতাসারেকে উড়িয়ে দিল রিয়াল মাদ্রিদ। চার ম্যাচে সাত পয়েন্ট পেয়ে গ্রুপ-এ’র দ্বিতীয় স্থানে জিদান-ব্রিগেড। শীর্ষে থাকা প্যারি সাঁজাঁ সমসংখ্যক ম্যাচে ১২ পয়েন্ট সংগ্রহ করেছে। বিরাট কোনও অঘটন না ঘটলে প্রতিযোগিতার নক-আউট পর্বে এই দু’টি দল যাচ্ছেই।
লা লিগার গত ম্যাচে রিয়াল বেতিসের বিরুদ্ধে গোলশূন্য ড্র করেছিল মাদ্রিদের ক্লাবটি। তবে সেই হতাশা কাটিয়ে উঠে বুধবার দুরন্ত পারফরম্যান্স মেলে ধরলেন করিম বেনজেমা-টনি ক্রুজরা। শুরু থেকে তাঁদের পরিকল্পিত আক্রমণাত্মক ফুটবলের সামনে থই খুঁজে পায়নি তুরস্কের ক্লাব গালাতাসারে। রিয়ালের প্রথম দু’টি গোল এসেছে ব্রাজিলিয়ান কানেকশনে। চতুর্থ মিনিটে মার্সেলোর পাস নিয়ন্ত্রণে এনে নিখুঁত শটে জাল কাঁপান রডরিগো (১-০)। মিনিট তিনেক পরে ব্রাজিলিয়ান উইং ব্যাকটির ঠিকানা লেখা সেন্টারে মাথা ছুঁইয়ে ব্যবধান বাড়ান তিনি (২-০)। প্রারম্ভিক পর্বে দু’গোল হজম করে গালাতাসারে খেলা থেকে হারিয়ে যায়। ১৪ মিনিটে স্পটকিক থেকে লক্ষ্যভেদে সফল সের্গিও র‌্যামোস (৩-০)। উল্লেখ্য, বক্সের মধ্যে টনি ক্রুজকে ফাউল করা হলে পেনাল্টি পায় রিয়াল। এরপর একের পর এক আক্রমণ আছড়ে পড়তে থাকে গালাতাসারে বক্সে। করিম বেনজেমা এবং রডরিগোর বোঝাপড়া রোখার রসদ ছিল না প্রতিপক্ষের। ৩৯ মিনিটে ক্রুজের ফ্রি-কিক থেকে কাসেমিরো গোল করলেও তা অফ-সাইডের কারণে বাতিল হয়। বিরতির আগে ডানদিক থেকে রডরিগোর বাড়ানো বল গোলে ঠেলে দিতে ভুল হয়নি করিম বেনজেমার (৪-০)।
প্রথমার্ধেই জয় কার্যত নিশ্চিত করে ফেলায় বিরতির পর পজেশনাল ফুটবলেই ব্যস্ত ছিল রিয়াল মাদ্রিদ। রক্ষণে ভিড় বাড়িয়ে বিপক্ষ আক্রমণ রোখাই ছিল এই পর্বে গালাতাসারের কাজ। ইডেন হ্যাজার্ডের পরিবর্তে নামা ইসকো দু’টি গোলের সুযোগ নষ্ট না করলে ব্যবধান আরও বাড়তে পারত। ৮১ মিনিটে কার্ভাহালের পাস থেকে দলের পঞ্চমটি গোল করেন বেনজেমা (৫-০)। সংযোজিত সময়ের দ্বিতীয় মিনিটে বেনজেমার বুদ্ধিদীপ্ত পাসে পেলব ছোঁয়া লাগিয়ে হ্যাটট্রিক সম্পূর্ণ হয় রডরিগোর (৬-০)। 

08th  November, 2019
বাবার সদস্য কার্ডে খেলা দেখেছি মোহন বাগানের
স্মৃতিমেদুর সৌরভ গাঙ্গুলি 

সৌরভ গাঙ্গুলি: বেহালার ওই ছোট্ট ছেলেটা তখনও জানত না তার নামের পাশে লেখা হবে ‘ক্যাপ্টেন অব ইন্ডিয়ান ক্রিকেট টিম’। বেহালার ওই ছোট্ট ছেলেটা তখনও জানত না লর্ডসের ব্যালকনিতে একদিন জার্সি ওড়াবে সাহেবদের হারিয়ে।  
বিশদ

কোচ-খেলোয়াড় নন, আবেগের ডার্বি
বাঁচিয়ে রাখছেন দুই প্রধানের সমর্থকরা

সোমনাথ বসু, কলকাতা: আবহাওয়ার খামখেয়ালিপনায় হঠাৎই শীতের চাদর উধাও। পাশাপাশি বড় ম্যাচের উষ্ণতা গ্রাস করেছে কল্লোলিনী তিলোত্তমাকে। মাঘের প্রথম সপ্তাহেই কি তাহলে শীতবস্ত্র তুলে রাখতে হবে বাঙালিকে? নাকি আবার দু-এক পশলা বৃষ্টির পর জাঁকিয়ে পড়বে ঠান্ডা? ডার্বির ফলের মতোই এর উত্তরও সময়ের গর্ভে। 
বিশদ

রক্তে ইস্ট বেঙ্গল, আবেগে মোহন বাগান, আর হৃদয়ে বাংলা 

অরূপ বিশ্বাস: আমার বাবা বরিশালের মানুষ। মামার বাড়িও বরিশালে। তাই শরীরে খাঁটি বাঙালের রক্তই বইছে। কিন্তু আমি মোহন বাগানের সমর্থক। শুনে চমকে ওঠার কিছু নেই। ক্লাস ফাইভ থেকে টেন পর্যন্ত ধানবাদের একটি আবাসিক স্কুলে পড়াশোনা করেছিলাম। হোস্টেলের বন্ধুরা তখন মোহন বাগান-ইস্ট বেঙ্গল নিয়ে প্রচণ্ড মাতামাতি করত।
বিশদ

চোট শঙ্কা নিয়েই আজ নির্ণায়ক ম্যাচে নামছে ভারত 

বেঙ্গালুরু, ১৮ জানুয়ারি: উত্তেজনার পারদ চড়িয়ে রবিবার ওয়ান ডে সিরিজের নির্ণায়ক ম্যাচে মুখোমুখি হচ্ছে ভারত ও অস্ট্রেলিয়া। প্রথম ম্যাচে শোচনীয় হারের ধাক্কা সামলে রাজকোটে দ্বিতীয় একদিনের ম্যাচে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে টিম ইন্ডিয়া। সিরিজ আপাত ১-১। ফলে তৃতীয় তথা শেষ ওয়ান ডে রূপ নিয়েছে অঘোষিত ফাইনালের। 
বিশদ

মুনোজই দলের নেতা:মোরান্তে 

জয় চৌধুরি  কলকাতা: কালের নিয়মে বদলায় অনেক কিছুই। নতুন নায়ক খুঁজে নেয় জনতা। অতীতে ব্যারেটোর জয়ধ্বনিতে মুখরিত হত মোহন বাগান জনতা। বড় ম্যাচের আগে ব্রাজিলিয়ান তারকাটির কাছে আসত আব্দারের বন্যা। এখন অতীতের খাতায় নাম লিখিয়েছেন ব্যারেটো। তাঁর জায়গা নিয়েছেন ফ্রান গঞ্জালেজ মুনোজ। 
বিশদ

দমবন্ধ পরিস্থিতি ইস্ট বেঙ্গলে 

অভিজিৎ সরকার  কলকাতা: প্র্যাকটিসে আধুনিক সরঞ্জামের আধিক্য। ঠাটবাট ষোলো আনা। কিন্তু প্র্যাকটিস বা খেলায় বৈচিত্র্য নেই। সাফল্য তো দূর অস্ত। কোয়েস জমানায় এটাই যেন ইস্ট বেঙ্গলের দস্তুর হয়ে দাঁড়িয়েছে। কোয়েস ইনভেস্টর হিসেবে আসার আগেও যে লাল-হলুদ আই লিগ জিততে পেরেছে তা নয়। 
বিশদ

হোবার্টে ডাবলস খেতাব জিতলেন সানিয়া মির্জা 

হোবার্ট, ১৮ জানুয়ারি: দু’বছর বাদে কোর্টে ফিরে দারুণ কামব্যাক করলেন সানিয়া মির্জা। শনিবার হোবার্ট ইন্টারন্যাশনাল টেনিসের ডাবলসে চ্যাম্পিয়ন হলেন ভারতের সানিয়া ও ইউক্রেনের নাদিয়া কিচেনক জুটি। ফাইনালে অবাছাই সানিয়া জুটি ৬-৪, ৬-৪ সেটে হারালেন দ্বিতীয় বাছাই চীনের শুয়াই পেং ও শুয়াই ঝ্যাং জুটিকে। 
বিশদ

বড় ম্যাচের কুশীলবদের বক্তব্য 

আগের দু’টি ম্যাচে হারলেও ডার্বির আগে চাপে নেই। বড় ম্যাচে ‘বাউন্স ব্যাক’ করার ক্ষমতা আমাদের রয়েছে। বোরহা এতদিনে ফিট হয়ে যেত। ওর অভাব অনুভব করছি।
দু’সপ্তাহ আগে আমরা লিগ টেবলে এক নম্বরে ছিলাম। আবার লিগ টেবলে শীর্ষে ফিরে আসতেই পারি। খেতাবের দৌড়ে অবশ্যই রয়েছে ইস্ট বেঙ্গল।  বিশদ

জয়ের পাশাপাশি বাংলার লক্ষ্য বোনাস পয়েন্ট 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিদর্ভ ম্যাচে হারের ধাক্কা সামলে শনিবার, কল্যাণীতে রনজি ট্রফির গুরুত্বপূর্ণ ম্যাচে হায়দরাবাদের বিরুদ্ধে নামছে বাংলা। চার ম্যাচ খেলে বাংলার সংগ্রহ ১২ পয়েন্ট। হায়দরাবাদ একটা ম্যাচ বেশি খেলে ৬ পয়েন্ট পেয়েছে। প্রতিপক্ষের দুর্বলতাকে কাজে লাগিয়ে এই ম্যাচ বোনাস পয়েন্ট সহ জিততে চাইছে বঙ্গ ব্রিগেড। 
বিশদ

টেস্টে লোকেশ, ফিরতে পারেন হার্দিক 

বেঙ্গালুরু, ১৮ জানুয়ারি: সাদা বলের ক্রিকেটে ধারাবাহিকতা লোকেশ রাহুলকে ফের টেস্ট দলে জায়গা করে দিতে পারে। রবিবার নিউজিল্যান্ড সফরের জন্য ভারতের টেস্ট এবং ওয়ান ডে দল নির্বাচন হবে। আলোচনার কেন্দ্রবিন্দুতে লোকেশ রাহুলের সঙ্গে আছেন হার্দিক পান্ডিয়াও। চোটের কারণে দীর্ঘদিন তিনি মাঠে বাইরে।  
বিশদ

হকিতে নেদারল্যান্ডসকে হারাল ভারত 

ভুবনেশ্বর, ১৮ জানুয়ারি: এফআইএইচ প্রো লিগ হকিতে ভারতীয় দল ৫-২ গোলে হারাল বিশ্বের তিন নম্বর নেদারল্যান্ডসকে। এটা টোকিও ওলিম্পিকসের প্রস্তুতি টুর্নামেন্ট। শনিবার কলিঙ্গ স্টেডিয়ামে ভারতের হয়ে ম্যাচের প্রথম মিনিটেই গোল করেন গুরজন্ত সিং। 
বিশদ

বদলা নিয়ে শীর্ষে এটিকে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কোচ আন্তনিও হাবাস ডাগ আউটে ছিলেন না। তবুও শনিবার আইএসএলের ম্যাচে এফসি গোয়ার বিরুদ্ধে দুরন্ত জয় পেল এটিকে। শনিবার সল্টলেক স্টেডিয়ামে এফসি গোয়াকে ২-০ গোলে হারিয়ে জয়ে ফিরল কলকাতার দল। একইসঙ্গে অ্যাওয়ে ম্যাচে গোয়ার কাছে হারের জবাব দিল এটিকে।  
বিশদ

প্রয়াত বাপু নাদকার্নি

 মুম্বই, ১৭ জানুয়ারি: শুক্রবার প্রয়াত হলেন ভারতের প্রাক্তন ক্রিকেটার বাপু নাদকার্নি (৮৬)। বার্ধক্যজনিত রোগভোগের কারণে তাঁর মৃত্যু বলে পরিবার সূত্রে জানা গিয়েছে। ভারতের হয়ে মোট ৪১টি টেস্ট খেলেছিলেন তিনি। তাঁর রানসংখ্যা ১৪১৪। বিশদ

18th  January, 2020
টিম গেমেই দুরন্ত প্রত্যাবর্তন ভারতের 

রাজকোট, ১৭ জানুয়ারি: টিম গেমের জোরেই সিরিজে দারুণ প্রত্যাবর্তন ‘টিম ইন্ডিয়া’র। প্রথম ম্যাচে ১০ উইকেটে পর্যুদস্ত হওয়ার পর কড়া সমালোচনায় বিদ্ধ হচ্ছিলেন বিরাট কোহলিরা। তিল তিল করে গড়ে তোলা সাফল্যের সাম্রাজ্য আচমকাই টলে গিয়েছিল অজি হানায়। কিন্তু হাল ছাড়েননি তাঁরা। 
বিশদ

18th  January, 2020

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিনেমা তৈরি করতে আগ্রহীদের জন্য সুখবর। এবার বিনামূল্যে ফিল্মমেকিং শেখাবে রামোজি ফাউন্ডেশন। হায়দরাবাদের রামোজি ফিল্ম সিটিতে এই কোর্সের সুযোগ দিচ্ছে সংস্থার রামোজি অ্যাকাডেমি অব ফিল্ম অ্যান্ড টেলিভিশন। ৩ মাসের এই ফ্রি কোর্সে মূলত চারটি বিষয় শেখানো হবে।  ...

সংবাদদাতা, দিনহাটা: কমল গুহর ৯২ তম জন্মদিন উপলক্ষে শনিবার থেকে দিনহাটায় দু’দিনব্যাপী স্বাস্থ্যমেলা শুরু হল। দিনহাটা সংহতি ময়দানে দুঃস্থ মহিলা ও শিশুকল্যাণ সমিতির উদ্যোগে এবং ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের সহযোগিতায় স্বাস্থ্যমেলা শেষ হবে আজ, রবিবার।  ...

ইসলামাবাদ, ১৮ জানুয়ারি (পিটিআই): মৃত্যুদণ্ডের সাজাপ্রাপ্ত প্রাক্তন রাষ্ট্রপ্রধান পারভেজ মোশারফের আবেদন ফিরিয়ে দিল পাকিস্তানের সুপ্রিম কোর্ট। আদালতের তরফে বলা হয়েছে, আগে মোশারফকে আত্মসমর্পণ করতে হবে, তারপর আদালত তাঁর কোনও আবেদন শুনবে। ...

সংবাদদাতা, রামপুরহাট: মাড়গ্রাম থানার বিষ্ণুপুর গ্রামে বিয়ের আট মাসের মাথায় এক যুবকের অস্বাভাবিক মৃত্যু ঘিরে চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে, পেশায় দিনমজুর মৃত যুবকের নাম রাজীব মণ্ডল(২৫)। মাস আটেক আগে মুর্শিদাবাদের প্রথমকান্দি গ্রামে তাঁর বিয়ে হয়।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহযোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন হতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু
১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম
১৯৯৬: রাজনীতিক ও অভিনেতা এন টি রামারাওয়ের মৃত্যু
২০০৩: কবি হরিবংশ রাই বচ্চনের মৃত্যু
২০১৮ – বিশিষ্ট বাঙালি সাংবাদিক ও কার্টুনিস্ট চন্ডী লাহিড়ীর মৃত্যু

18th  January, 2020




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭১.৮৭ টাকা
পাউন্ড ৯১.২২ টাকা ৯৪.৫১ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  January, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ মাঘ ১৪২৬, ১৯ জানুয়ারি ২০২০, রবিবার, দশমী ৫১/১১ রাত্রি ২/৫২। বিশাখা ৪৩/১৫ রাত্রি ১১/৪১। সূ উ ৬/২৩/১, অ ৫/১১/১৭, অমৃতযোগ দিবা ৭/৬ গতে ৯/৫৮ মধ্যে। রাত্রি ৬/৫৫ গতে ৮/৪১ মধ্যে। বারবেলা ১০/৩৬ গতে ১/৮ মধ্যে। কালরাত্রি ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
৪ মাঘ ১৪২৬, ১৯ জানুয়ারি ২০২০, রবিবার, নবমী ১/২৯/১৮ প্রাতঃ ৭/১/৩৬ পরে দশমী ৫৭/৪/৫ শেষরাত্রি ৫/১৫/৩১। বিশাখা ৪৯/৫১/৯ রাত্রি ২/২২/২১। সূ উ ৬/২৫/৫৩, অ ৫/১০/৩, অমৃতযোগ দিবা ৭/৩ গতে ১০/০ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৮/৪৮ মধ্যে। কালবেলা ১১/৪৭/৫৮ গতে ১/৮/৩০ মধ্যে, কালরাত্রি ১/২৭/২৭ গতে ৩/৬/৫৫ মধ্যে। 
মোসলেম: ২৩ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
অস্ট্রেলিয়া ৫৬/২ (১০ ওভার) 

02:30:25 PM

বিশ্বভারতীর ছাত্রাবাসে পড়ুয়াদের মারধরের ঘটনায় গ্রেপ্তার আরও ১ 
বিশ্বভারতীর বিদ্যাভবন ছাত্রাবাসে বাম সমর্থিত পড়ুয়াদের মারধরের ঘটনায় গ্রেপ্তার করা ...বিশদ

01:43:56 PM

রায়গঞ্জে তৃণমূল অঞ্চল সভাপতির বাড়ি লক্ষ্য করে বোমাবাজির অভিযোগ 
রায়গঞ্জের গৌরী গ্রামপঞ্চায়েত এলাকায় তৃণমূল অঞ্চল সভাপতির বাড়ি লক্ষ্য করে ...বিশদ

01:34:06 PM

তৃতীয় ওয়ান ডে: টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত অস্ট্রেলিয়ার অধিনায়কের 

01:18:24 PM

কোচবিহারে দুর্ঘটনার কবলে মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষের গাড়ি
 

রবিবার সকালে উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ কোচবিহার থেকে তুফানগঞ্জ পুলিসের ...বিশদ

01:12:33 PM

মধ্যমগ্রামে শুরু হল বিজেপির মিছিল 

01:09:00 PM