Bartaman Patrika
খেলা
 

ভুটানের পুরানো মন্দিরে
পুজো দিলেন বিরুষ্কা 

নয়াদিল্লি, ৫ নভেম্বর: গতানুগতিকতার আবর্ত থেকে বেরিয়ে একেবারে অন্য মেজাজে ৩১তম জন্মদিন পালন করলেন বিরাট কোহলি। কোনও পাঁচতারা হোটেলে পার্টি নয়। কিংবা আত্মীয় পরিজনের সঙ্গে নিজের বাড়িতে কেক কাটাও নয়। স্ত্রী অনুষ্কা শর্মাকে নিয়ে একটু আলাদা স্টাইলে জন্মদিন উপভোগ করলেন ভারত অধিনায়ক। ভুটানের এক প্রত্যন্ত এলাকায়। এদিন একটি পুরানো মন্দিরে পুজো দিতে গিয়েছিলেন বিরুষ্কা। সেখানে মোমবাতি জ্বালিয়ে প্রার্থনা করেন তাঁরা। অনুষ্কার সঙ্গে নিজের সেই ছবি টুইটারে শেয়ার করে ক্যাপশনে কোহলি লিখেছেন, ‘আমার আত্মার আত্মীয়ের সঙ্গে পবিত্র স্থানগুলি ঘুরে দেখছি। এটা আমার কাছে একটা দারুণ আশীর্বাদ। যাঁরা আমাকে আমার ৩১তম জন্মদিনে আন্তরিক শুভেচ্ছা জানিয়েছেন তাঁদের সবাইকে আমি অন্তর থেকে ধন্যবাদ জানাই।’ কোহলিকে শুভেচ্ছা জানিয়ে অনুষ্কাও বিনয়ের সঙ্গে টুইট করেছেন, ‘তোমার অনুভূতি ও সমবেদনাই তোমাকে একজন ভালো নেতা করে তুলেছে। ঈশ্বরের কাছে প্রার্থনা করি, তোমার এই মনোভাব যেন চিরকাল অম্লান থাকে। শুভ জন্মদিন।’
আগের দিনও অনুষ্কা শেয়ার করেছিলেন তাঁদের ভুটান সফরের বিভিন্ন ছবি। একটি ছবিতে দেখা যাচ্ছে, প্রায় সাড়ে আট কিলোমিটার ট্রেক করে তাঁরা পথপ্রান্তে একটি গ্রামে বিশ্রাম নিচ্ছেন। যে বাড়ির সামনে তাঁরা দাঁড়িয়েছিলেন, তাঁরাও চিনতে পারেননি বিরুষ্কাকে। নিজের টুইটারে ছবিগুলি পোস্ট করে অনুষ্কা লেখেন, ‘পাহাড়ি পথে ট্রেক করে একটা ছোট্ট গ্রামে পৌঁছালাম। পথে চার মাসের একটা বাছুরকে খাওয়ালাম। সেই বাড়ির গৃহকর্তা বললেন, আপনারা নিশ্চয়ই খুব ক্লান্ত। চা খাবেন? আমরা তাঁর কাছে অচেনা। তবু পরম আন্তরিকতায় নিজের বাড়িতে নিয়ে গেলেন আমাদের। চা খেতে খেতে গল্প হল। তখনও ওঁরা আমাদের পরিচয় জানেন না!’ এরপর অনুষ্কার বয়ানে ফুটে উঠেছে দার্শনিকত্বের ছোঁয়া। তিনি লিখেছেন, ‘বিরাট ও আমাকে যাঁরা চেনেন, তাঁরা জানেন, আমরা ঠিক এমন মুহূর্তের জন্যই বেঁচে থাকি। যে মুহূর্ত সুন্দর মানবিক সম্পর্ক তৈরি করে। যখন দেখলাম, ওঁরা আমাদের না চিনেও সাদর অভ্যর্থনা জানালেন, অথচ বিনিময়ে কিছুই চাইলেন না, তখন মনটা আনন্দে ভরে উঠল। এটাই যদি জীবনের সত্যিকারের অর্থ না হয়, তা হলে জীবনের অর্থ কী? এই স্মৃতি সারা জীবন বহন করব।’ 

06th  November, 2019
জেঙ্ককে হারিয়ে শীর্ষে লিভারপুল 

লন্ডন, ৬ নভেম্বর: ঘরের মাঠ অ্যানফিল্ডে জেঙ্ককে হারিয়ে গ্রুপ-ই’র শীর্ষে পৌঁছাল লিভারপুল। মঙ্গলবার জুরগেন ক্লপের দলের হয়ে গোল পেয়েছেন ভিনালডাম ও চেম্বারলিন। জেঙ্কের গোলদাতা সামাতা। চার ম্যাচে ৯ পয়েন্ট পেয়ে নাপোলিকে (৮ পয়েন্ট) পিছনে ফেলল গতবারের চ্যাম্পিয়নরা। 
বিশদ

07th  November, 2019
  এগিয়ে থেকেও ড্র ইস্ট বেঙ্গলের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এগিয়ে থেকেও বেঙ্গালুরু এফসি’র বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে জিততে পারল না কোয়েস ইস্ট বেঙ্গল এফসি। ম্যাচের ফল ১-১। বুধবার বেঙ্গালুরু উলসর লেকের আরবিএএনএম কলের মাঠের কৃত্রিম টার্ফে অনুষ্ঠিত ম্যাচের ৪ মিনিটে গোল করে ইস্ট বেঙ্গলকে এগিয়ে দেন মার্কোস। বিশদ

07th  November, 2019
ভারতীয় দলে ধীরাজ-সার্থকরা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২০২২ কাতার বিশ্বকাপ বাছাই পর্বের দ্বিতীয় রাউন্ডের ম্যাচে ২৬ জনের ভারতীয় দল ঘোষণা করলেন কোচ ইগর স্টিম্যাচ। ১৮ নভেম্বর ভারত অ্যাওয়ে ম্যাচ খেলবে আফগানিস্তানের বিরুদ্ধে। তার পাঁচ দিন পরে ওমানের বিরুদ্ধে অ্যাওয়ে ম্যাচ খেলবেন সুনীলরা। 
বিশদ

07th  November, 2019
কলকাতা ডার্বি ২২ ডিসেম্বর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আই লিগের প্রস্তাবিত খসড়া ক্রীড়াসূচি ঘোষিত হয়েছে। ৩০ নভেম্বর শুরু হচ্ছে এই প্রতিযোগিতা। প্রথম দিনেই আইজল এফসি’র বিরুদ্ধে অ্যাওয়ে ম্যাচে খেলবে মোহন বাগান। 
বিশদ

07th  November, 2019
শীর্ষে নর্থইস্ট 

নয়াদিল্লি, ৬ নভেম্বর: বুধবার আইএসএলের ম্যাচে নর্থইস্ট ইউনাইটেড ১-০ গোলে হারিয়ে দিল হায়দরাবাদ এফসি’কে। নর্থইস্টের এটি অ্যাওয়ে ম্যাচ ছিল। ম্যাচের ৮৬ মিনিটে পেনাল্টি থেকে একমাত্র গোলটি করেন ম্যাক্সিমিলিয়ানো বারেইরো।  
বিশদ

07th  November, 2019
ইডেনে ধারাভাষ্যকারের ভূমিকায় এবার দেখা যেতে পারে ধোনিকে 

মুম্বই, ৫ নভেম্বর: ইডেনে ঐতিহাসিক দিন-রাতের টেস্টে ধারাভাষ্যকারের ভূমিকায় দেখা যেতে পারে মহেন্দ্র সিং ধোনিকে। এমনই পরিকল্পনা নিয়েছে সম্প্রচারকারী সংস্থা স্টার স্পোর্টস। ভারতের মাটিতে প্রথম গোলাপি বলের টেস্টকে স্পেশাল করে তুলতেই তাদের এই উদ্যোগ।
বিশদ

06th  November, 2019
জন্মদিনে ‘চিকু’কে খোলা চিঠি বিরাটের 

নয়দিল্লি, ৫ নভেম্বর: কিশোর ‘চিকু’কে খোলা চিঠি লিখলেন বিরাট কোহলি! ৩১তম জন্মদিনে ভারত অধিনায়কের অভিনব চমক। নিজের হাতে লেখা দু’পাতার চিঠি। যার পরতে পরতে ফুটে উঠেছে শৈশবের স্মৃতি। বালক ‘চিকু’কে উদ্দেশ্য করে লিখলেও পরিণত কোহলি আসলে স্মৃতিচারণ করেছেন তাঁর ফেলে আসা অতীতেরই। 
বিশদ

06th  November, 2019
প্রাণোচ্ছ্বল রোনাল্ডোতে মজেছেন ডায়বালারা
লোকোমোটিভ মস্কোর মুখোমুখি জুভেন্তাস

তুরিন, ৫ নভেম্বর: মাঠ ও মাঠের বাইরে বেশ ফুরফুরে রয়েছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। গত রবিবার সেভিয়ায় একটি মিউজিক অ্যাওয়ার্ড অনুষ্ঠানে স্ত্রী জিওর্জিনাকে নিয়ে গিয়ে রেড কার্পেটে ঝড় তুলেছেন পর্তুগিজ মহাতারকাটি। উপস্থিত আলোকচিত্রীদের পোজ দিয়েছেন হাসিমুখে। 
বিশদ

06th  November, 2019
এমবাপে-ইকার্ডিরাই সম্পদ পিএসজি’র
চোটের কারণে নেই নেইমার 

প্যারিস, ৫ নভেম্বর: ফরাসি লিগের গত ম্যাচে হার মেনেছে প্যারি সাঁজাঁ। তবে তা নিয়ে একেবারেই মাথা ঘামাতে নারাজ কোচ টমাস টুচেল। তাঁর লক্ষ্য এখন উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের নক-আউট পর্বে দলকে তোলা। বুধবার ঘরের মাঠে ক্লাব ব্রাগকে হারাতে পারলেই দু’টি ম্যাচ বাকি থাকতেই প্রতিযোগিতার রাউন্ড অব সিক্সটিনে পৌঁছবে প্যারিসের ক্লাবটি। 
বিশদ

06th  November, 2019
গালাতাসারের চ্যালেঞ্জের মুখে রিয়াল 

মাদ্রিদ, ৫ নভেম্বর: বুধবার ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের ম্যাচে গালাতাসারের চ্যালেঞ্জ সামলাবে রিয়াল মাদ্রিদ। গ্রুপ-এ’তে তিন ম্যাচে চার পয়েন্ট পেয়েছে জিনেদিন জিদানের দল। তুরস্কের ক্লাবটিকে হারাতে পারলে নক-আউট পর্বে যাওয়ার পথ তাদের কাছে প্রশস্ত হবে। 
বিশদ

06th  November, 2019
ঋষভ যেন ধোনি হওয়ার চেষ্টা না করে, মন্তব্য গিলক্রিস্টের 

নয়াদিল্লি, ৫ নভেম্বর: অস্ট্রেলিয়ার পর্যটনের প্রচারে ভারতে এসে তরুণ উইকেটরক্ষক ঋষভ পন্থকে পরামর্শ দিলেন অ্যাডাম গিলক্রিস্ট। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে অস্ট্রেলিয়ার সফলতম উইকেটরক্ষকটি বলেন,‘আমি কোনও দিন ইয়ান হিলিকে ‘কপি’ করতে চাইনি।  
বিশদ

06th  November, 2019
লাইফ সেভিং স্পোর্টসের জাতীয় চ্যাম্পিয়নশিপে পাঁচটি পদক জিতলেন চুঁচুড়ার তিয়াশা 

বিএনএ, চুঁচুড়া: লাইফ সেভিং স্পোর্টসের জাতীয় চ্যাম্পিয়ানশিপে পাঁচটি পদক জয় করে ফিরলেন চুঁচুড়ার সাঁতারু তিয়াশা মণ্ডল। একটি সংস্থা আয়োজিত জাতীয়স্তরের ওই প্রতিযোগিতা থেকে দু’টি সোনা ও তিনটি রুপোর পদক নিয়ে ফিরেছেন শ্রীরামপুর কলেজের দ্বিতীয় বর্ষের ওই ছাত্রী। 
বিশদ

06th  November, 2019
আইপিএলের নিলাম
দল গড়তে হবে ৮৫ কোটির মধ্যে 

মুম্বই, ৫ নভেম্বর: এবার আইপিএলে ফ্র্যাঞ্চাইজিগুলিকে ৮৫ কোটির মধ্যে দল গড়তে হবে। প্রাথমিকভাবে ৮২ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে ফ্র্যাঞ্চাইজিগুলিকে। এছাড়া প্রতিটি ফ্র্যাঞ্চাইজি টিম গতবারের ব্যালেন্সের সঙ্গে আরও তিন কোটি যোগ করতে পারে।  
বিশদ

06th  November, 2019
রাজ্যে প্রথম হয়ে জাতীয় জুডো প্রতিযোগিতায় পূর্বস্থলীর স্কুল ছাত্র

সংবাদদাতা, পূর্বস্থলী: রাজ্য পর্যায়ে প্রথম হয়ে জাতীয় জুডো প্রতিযোগিতায় অংশগ্রহণ করার সুযোগ পেল পূর্বস্থলীর স্কুলছাত্র সায়ন সাহা। সম্প্রতি, রাজ্য স্কুল পর্যায় জুডো প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় হাওড়া জেলায়। সেখানে প্রথম স্থান পেয়ে জাতীয় দলে অংশগ্রহণের সুযোগ পায় অনুর্ধ্ব ১৯ দলের সায়ন। 
বিশদ

06th  November, 2019

Pages: 12345

একনজরে
নয়াদিল্লি, ১০ নভেম্বর (পিটিআই): অযোধ্যার বিতর্কিত জমি হিন্দুদের। মসজিদের জন্য অযোধ্যায় বিকল্প ৫ একর জমি দিতে হবে। শনিবার রাম জন্মভূমি-বাবরি মসজিদ জমি মামলায় ঐতিহাসিক এই রায় দিয়েছে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির নেতৃত্বাধীন সাংবিধানিক বেঞ্চ। রায় ঘোষণার পর ২৪ ঘণ্টা কেটে ...

জয়ন্ত চৌধুরী, কলকাতা: এখনই তাঁর সঙ্গে দেখা না করলে তিনি সরাসরি ‘দিদিকে বলো’য় ফোন করতে বাধ্য হবেন। সম্প্রতি এমনই হুমকি শুনতে হয়েছে রাজ্যের এক মন্ত্রীকে। তাঁর দর্শনপ্রার্থী কোনও ব্যক্তি ওভাবে তাঁকে কথা শোনাতে পারেন, তা কস্মিনকালেও তিনি ভাবেননি।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঘূর্ণিঝড় বুলবুলের তাণ্ডবে বেশ কয়েকটি জেলায় ক্ষয়ক্ষতি হয়েছে। সারাদিন সাধারণ মানুষও যথেষ্ট আতঙ্কে ছিল। সেই সময়টা কম্বলের মধ্যে গুটিয়েই দিন কাটাল আমাজনের প্রাণীরা। দিনভর বৃষ্টির কারণে হঠাৎ তামপাত্রা কমে যাওয়ায় আলিপুর চিড়িয়াখানায় চারটি অ্যানাকোন্ডাকে কম্বলের মধ্যেই রাখার ...

বিএনএ, জলপাইগুড়ি: ২০১৫ সালের বিধ্বংসী অগ্নিকাণ্ডের পরও শিক্ষা নেননি জলপাইগুড়ির দিনবাজারের ব্যবসায়ীরা। এই বাজারে অগ্নি নির্বাপণ ব্যবস্থা নিয়ে কোনওরকম ব্যবস্থা নেই। ঘিঞ্জি দিনবাজার কার্যত জতুগৃহে পরিণত হয়ে রয়েছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তিজনিত বিষয়ে অশান্তি বৃদ্ধির আশঙ্কা, আত্মীয়-পরিজনের সঙ্গে সম্পর্কের অবনতি। শেয়ার, ফাটকা, লটারিতে অর্থাগম, কর্মক্ষেত্রে গোলযোগের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২১: রুশ সাহিত্যিক ফিওদর দস্তয়েভস্কির জন্ম
১৮৮৮: স্বাধীনতা সংগ্রামী মৌলানা আবুল কালাম আজাদের জন্ম
১৯১৮: শেষ হল প্রথম বিশ্বযুদ্ধ
১৯৩৬: অভিনেত্রী মালা সিনহার জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৯ টাকা ৭২.০৯ টাকা
পাউন্ড ৮৯.৬৮ টাকা ৯২.৯২ টাকা
ইউরো ৭৭.২৫ টাকা ৮০.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
09th  November, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৫৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৫৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭, ১৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪, ৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪, ৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
10th  November, 2019

দিন পঞ্জিকা

২৪ কার্তিক ১৪২৬, ১১ নভেম্বর ২০১৯, সোমবার, চতুর্দশী ৩০/২৯ রাত্রি ৬/২। অশ্বিনী ৩৩/৩৮ রাত্রি ৭/১৭। সূ উ ৫/৫০/১৫, অ ৪/৫১/১৩, অমৃতযোগ দিবা ৭/১৮ মধ্যে পুনঃ ৮/৪৬ গতে ১০/৫৮ মধ্যে। রাত্রি ৭/২৭ গতে ১০/৫৫ মধ্যে পুনঃ ২/২২ গতে ৩/১৪ মধ্যে, বারবেলা ৭/১৩ গতে ৮/৩৫ মধ্যে পুনঃ ২/৬ গতে ৩/২৮ মধ্যে, কালরাত্রি ৯/৪৩ গতে ১১/২১ মধ্যে। 
২৪ কার্তিক ১৪২৬, ১১ নভেম্বর ২০১৯, সোমবার, চতুর্দশী ২৯/৫৩/১ রাত্রি ৫/৪৮/৩৩। অশ্বিনী ৩৫/২৬/১৫ রাত্রি ৮/১/৫১, সূ উ ৫/৫১/২১, অ ৪/৫১/৪৬, অমৃতযোগ দিবা ৭/২৯ মধ্যে ও ৮/৫৪ গতে ১১/৩ মধ্যে এবং রাত্রি ৭/২৩ গতে ১০/৫৮ মধ্যে ও ২/৩০ গতে ৩/২৩ মধ্যে, বারবেলা ২/৬/৪০ গতে ৩/২৯/১৩ মধ্যে, কালবেলা ৭/১৩/৫৪ গতে ৮/৩৬/২৭ মধ্যে, কালরাত্রি ৯/৪৪/৭ গতে ১১/২১/৩৩ মধ্যে। 
১৩ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: শেয়ার, ফাটকা, লটারিতে অর্থাগম। বৃষ: বাহন ক্রয়ের যোগ। মিথুন: গৃমামলা-মোকদ্দমায় নিষ্পত্তি ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮২১: রুশ সাহিত্যিক ফিওদর দস্তয়েভস্কির জন্ম১৮৮৮: স্বাধীনতা সংগ্রামী মৌলানা আবুল ...বিশদ

07:03:20 PM

কোচবিহারে শুরু রাসমেলা
 

সোমবার ফিতে কেটে রাসমেলার দ্বারোদঘাটন করলেন কোচবিহার রামকৃষ্ণ মঠের অধ্যক্ষ। ...বিশদ

07:43:00 PM

হাসপাতাল থেকে বাড়ি ফিরলেন লতা
হাসপাতাল থেকে বাড়ি ফিরলেন প্রবাদপ্রতিম গায়িকা লতা মঙ্গেশকর। চেস্ট ইনফেকশনের ...বিশদ

06:09:58 PM

হাসপাতালে ভর্তি লতা মঙ্গেশকর 
অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হলেন প্রবাদপ্রতিম সঙ্গীতশিল্পী লতা মঙ্গেশকর। গত ...বিশদ

04:35:00 PM

বাংলায় জয়েন্ট: ধর্মতলায় অবস্থান বিক্ষোভে তৃণমূল

 বাংলায় জয়েন্ট নয় কেন? কেন্দ্রীয় সরকারের এই বঞ্চনার অভিযোগ তুলে ...বিশদ

04:06:00 PM