Bartaman Patrika
খেলা
 

 প্রত্যাশার চাপ সামলানোই আসল: স্টিম্যাচ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোমবার সন্ধ্যা সাতটায় সল্টলেক স্টেডিয়ামের ম্যাচ গ্রাউন্ডে ভারতের প্র্যাকটিসে বাংলাদেশের ফটোগ্রাফারদের উপচে পড়া ভিড়। অধিকাংশ খেলোয়াড়ই তখন ওয়ার্ম-আপে ব্যস্ত। হঠাৎ দেখা গেল, গুরপ্রীতকে ছোট বক্সের মাথায় দাঁড়াতে বললেন কোচ ইগর স্টিম্যাচ। এই সময়ে চারদিক থেকে উড়ে আসতে লাগল সাপোর্ট স্টাফদের উঁচু শট। গুরপ্রীত সেগুলির মোকাবিলা করলেন তৎপরতার সঙ্গে।
এরপর গোটা মাঠ জুড়েই অনুশীলন হল ভারতের। প্রথম একাদশের কম্বিনেশন প্র্যাকটিসের উপর দেওয়া হল জোর। ইগর স্টিম্যাচের আমলে ভারতীয় দল প্রথম দু’টি ম্যাচ তিন ডিফেন্ডারে খেলেছিল। তবে তিনি অচিরেই বুঝতে পারেন, এই ফর্মেশনে ভারতীয়রা স্বচ্ছন্দ নন। তাই মঙ্গলবার শেষ কয়েকটি ম্যাচের মতোই ৪-৪-২ পদ্ধতিতেই দল নামাবে ভারত। গোলে গুরপ্রীত। দুই উইং ব্যাকে রাহুল ভেকে আর মন্দার রাও দেশাই। স্টপারে আদিল খান নিশ্চিত। স্টিম্যাচ বলছেন,‘আনাস দীর্ঘ দিন ৯০ মিনিটের ম্যাচ খেলেনি। তবে দ্রুত ফিট হচ্ছে।’ তাঁর সঙ্গে কথা বলে মনে হল, অভিজ্ঞতার জন্য আনাস প্রথম একাদশে থাকতে পারেন। পরিস্থিতি অনুসারে শুভাশিস বসু পরিবর্ত হিসাবে হয়তো নামবেন। মাঝমাঠে ব্র্যান্ডন ফার্নন্ডেজ, অনিরুদ্ধ থাপা, বিনীত রাইয়ের খেলার সম্ভাবনাই বেশি। আক্রমণে জোর বাড়াতে রেনিয়রকে টপকে আসতে পারেন আশিক কুরিয়ান। আপফ্রন্টে বিএফসি’র জোড়া ফলা সুনীল ও উদান্তাই ভরসা স্টিম্যাচের। তিনি এদিন একটি মূল্যবান কথা বলেছেন। তাঁর মন্তব্য,‘ওমান কিংবা কাতারের বিরুদ্ধে আমরা আন্ডারডগ হিসাবে খেলতে নেমেছিলাম। এই ম্যাচে আমরা নামছি ফেভারিট হিসাবে। তাই মঙ্গলবার আমাদের অ্যাপ্রোচটাই হবে অন্যরকম।’ ক্রোয়েশিয়ান কোচের মতে,‘কেরল ব্লাস্টার্সের ম্যাচ ছাড়া আর কোনও স্টেডিয়ামে ৬০-৬২ হাজার দর্শক থাকে না। তাই মঙ্গলবার রাতে প্রত্যাশার চাপ মোকাবিলা করাই আমাদের কাছে বড় চ্যালেঞ্জ। কোন কোন ফুটবলারের ৬০ হাজার দর্শকের সামনে খেলার অভিজ্ঞতা আছে তা নিয়ে সাপোর্ট স্টাফরা একটি তালিকা তৈরি করেছে। আগামী ২৪ ঘণ্টা মাঠের বাইরে চাপ কীভাবে মোকাবিলা করতে হবে সেই নিয়ে কাজ করছি আমরা।’ এক প্রশ্নের উত্তরে তিনি বলেন,‘বাংলাদেশকে আমরা হাল্কাভাবে নিচ্ছি না। কলকাতায় ড্র করলেই ওরা বীরের সম্মান পাবে। দলটির ব্লকিং চমৎকার।’

15th  October, 2019
 সারাদিন টিকিটের আব্দার বিধাননগর কমিশনারেটে

 রাহুল দত্ত: ফোনে কথা হোক বা সামনাসামনি দেখা— একটাই প্রশ্ন, ‘স্যার একটা টিকিট হবে’? দাদা একটা টিকিট দেবেন’? সোমবার বিধাননগর কমিশনারেটের গেট থেকে পুলিস কমিশনারের ঘর, সর্বত্রই আলোচনার কেন্দ্রবিন্দুতে ভারত-বাংলাদেশ ম্যাচের টিকিটের আব্দার। শুধুমাত্র পুলিসকর্মী বা পুলিসকর্তাদের গলাতে নয়, টিকিটের চাহিদা নিয়ে কমিশনারেটের ভিজিটর রুমে বিভিন্ন পরিচিতদেরও ভিড়ও ছিল এদিন চোখে পড়ার মতো।
বিশদ

15th  October, 2019
 কঠোর নিরাপত্তা ব্যবস্থা যুবভারতীতে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জাতীয় পতাকা ছাড়া অন্য কিছু নিয়ে স্টেডিয়ামে প্রবেশ করা যাবে না। মঙ্গলবার সল্টলেকের বিবেকানন্দ যুবভারতী ক্রীড়াঙ্গনে ২০২২ বিশ্বকাপ ফুটবলের কোয়ালিফাইং রাউন্ডের ম্যাচে মুখোমুখি হবে ভারত-বাংলাদেশ।
বিশদ

15th  October, 2019
  কন্যা সানার থেকেই সুখবর পেয়েছি: ডোনা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সহধর্মিনী হিসাবে নয়, একজন ক্রিকেটপ্রেমী ও সৌরভ গাঙ্গুলির বড় ফ্যান হিসাবে নতুন বোর্ড সভাপতির কাছে কী দাবি ডোনা গাঙ্গুলির? হাসতে হাসতে তিনি জানালেন, ‘বোর্ড সভাপতির সঙ্গে আমার এখনও দেখা হয়নি। মঙ্গলবার বিকেলে শহরে ফিরবে বলেছে। বিশদ

15th  October, 2019
 যোগ্য স্ট্রাইকারের অভাব, চিন্তায় বাংলাদেশ কোচ

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোমবার সকালে টানা ৩৫ মিনিট সাংবাদিকদের সঙ্গে কথা বললেন বাংলাদেশের ব্রিটিশ কোচ জেমি ডে। এরমধ্যে অধিকাংশ সময়ই তাঁর আক্ষেপ শোনা গেল। বিষয়, দলের ফরোয়ার্ডদের সুযোগ নষ্ট। কোচের হা-হুতাশ যথেষ্ট প্রাসঙ্গিক। গ্রুপের প্রথম দু’টি ম্যাচে আফগানিস্তান এবং কাতারের বিরুদ্ধে বেশ কয়েকটি সহজ সুযোগ নষ্ট করেছেন বাংলাদেশের ফুটবলাররা।
বিশদ

15th  October, 2019
 টেস্ট র‌্যাঙ্কিংয়ে স্মিথের ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন কোহলি

  দুবাই, ১৪ অক্টোবর: আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে জমে উঠেছে বিরাট কোহলি ও স্টিভ স্মিথের শ্রেষ্ঠত্বের লড়াই। অ্যাসেজ সিরিজে অজি তারকার স্বপ্নের ফর্মের পত্রপাঠ জবাব দেওয়ার লক্ষ্যে দারুণ সফল ভারত অধিনায়ক। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে চলতি টেস্ট সিরিজের প্রথম দুই টেস্টে অনবদ্য পারফরম্যান্সের সুবাদে আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা স্মিথের সঙ্গে ব্যবধানটা মাত্র এক পয়েন্টে নামিয়ে আনলেন কোহলি।
বিশদ

15th  October, 2019
রাজনীতির রং থেকে দূরে
থাকতে চাইছেন সৌরভ
মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জানালেন মহারাজ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মধ্যরাতে মহানাটক। ছিটকেও গিয়েও শেষ মুহূর্তে দারুণ প্রত্যাবর্তন। ক্রিকেট জীবন থেকে ফিরে আসার লড়াই তাঁর রক্তে মিশে। ব্রিজেশ প্যাটেলকে টপকে সৌরভ গাঙ্গুলির বোর্ড সভাপতি হওয়ার ঘটনা, যে কোনও টি-২০ ম্যাচের উত্তেজনাকেও হার মানাতে পারে।
বিশদ

15th  October, 2019
 গোল পার্থক্য বাড়িয়ে রাখাই আজ প্রধান লক্ষ্য ভারতের

 জয় চৌধুরি: নমস্তে। আপনারা কেমন আছেন? ভারতের ক্রোয়েশিয়ান কোচের মুখে এরকম ‘বাংলা’ শুনে চমকে যান সাংবাদিক সম্মেলনে হাজির দু’দেশের সাংবাদিকরাই। সোমবার দুপুরে নিউটাউনের হোটেলে স্টিম্যাচ-চমকই বাড়তি পাওনা। পোডিয়ামে ‘এন্ট্রির’ মতো মঙ্গলবার সন্ধ্যায় সল্টলেক স্টেডিয়ামে বিশ্বকাপের বাছাই পর্বে বাংলাদেশের বিরুদ্ধে ম্যাচে ভারতের ক্রোয়েশিয়ান কোচ স্ট্র্যাটেজিতে চমক দেখাতে পারবেন কি?
বিশদ

15th  October, 2019
আমাকে মার্ক করলে বাকিদের সুবিধা: সুনীল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলাদেশের বিরুদ্ধে খেলতে নামার আগে খোশমেজাজে ভারতের অধিনায়ক সুনীল ছেত্রী। সাংবাদিক সম্মেলনে সুযোগ পেলেই প্রশ্নের উত্তরে তাঁর বুদ্ধিদীপ্ততার পরিচয় পাওয়া গেল। কোচ ইগর স্টিম্যাচের পাশে বসে রসিকতা করে এক বাংলাদেশি সাংবাদিকের প্রশ্নে সুনীলের জবাব, ‘আমি জানি, ওরা আমাকে মার্ক করবে।
বিশদ

15th  October, 2019
 আইএসএলের দরজা খুলল দুই প্রধানের সামনে

  নিজস্ব প্রতিবেদন: শুরু হওয়ার ছ’দিন আগে ইন্ডিয়ান সুপার লিগকে (আইএসএল) দেশের এক নম্বর লিগ ঘোষণা করল এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি)। ২০ অক্টোবর কোচিতে আইএসএল শুরু হচ্ছে। ২০২৩-২৪ মরশুম পর্যন্ত দেশের টপ টিয়ার লিগের কোনও প্রমোশন ও রেলিগেশন থাকছে না।
বিশদ

15th  October, 2019
 সিএবি’র পরবর্তী সভাপতি অভিষেক?

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সৌরভ গাঙ্গুলি বোর্ড সভাপতি হওয়ায় খুশির হাওয়া সিএবি’তে। তবে একই সঙ্গে শুরু হয়েছে অঙ্ক কষাও। কারণ, বোর্ড সভাপতি পদে বসতে গেলে সৌরভকে ছাড়তে হবে সিএবি’র সভাপতি পদ।
বিশদ

15th  October, 2019
ক্রিকেট মসনদে সৌরভ,
লক্ষ্য স্বচ্ছ ভাবমূর্তিই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভারতীয় ক্রিকেটের তিনি কামব্যাক কিং। প্রতিকূল পরিস্থিতিতে কীভাবে অনুকূলে বদলে নিতে হয়, অতীতে বারবার তার প্রমাণ রেখেছেন সৌরভ গাঙ্গুলি। চিরায়ত সেই খ্যাতি বজায় রেখেই এবার ভারতীয় ক্রিকেট প্রশাসনের সর্বোচ্চ মসনদে বসতে চলেছেন বাংলার ‘মহারাজ’।
বিশদ

15th  October, 2019
বোর্ড সভাপতি পদে আজ মনোনয়ন জমা দেবেন সৌরভ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘সুপার-ওভারে’ ম্যাচ বের করে বিসিসিআইয়ের পরবর্তী সভাপতি হওয়া প্রায় নিশ্চিত প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলির। আজ, সোমবার তিনি মনোনয়ন জমা দেবেন বলে খবর। রাতেই তিনি মনোনয়নপত্রে সই করে দেন।  
বিশদ

14th  October, 2019
ঘরের মাঠে সিরিজ জয়ের বিশ্ব রেকর্ড টিম ইন্ডিয়ার

পুনে, ১৩ অক্টোবর: রবীন্দ্র জাদেজার ডেলিভারি কেশব মহারাজের পায়ে লাগতেই এলবিডব্লুর জোরালো আবেদনে আউট দিয়ে দেন আম্পায়ার। রিভিউ নিয়ে বাঁচার মরিয়া চেষ্টা করেও ব্যর্থ হন মহারাজ। রিপ্লেতে স্পষ্ট হয়ে যায়, বলটা উইকেটেই লাগছিল। থার্ড আম্পায়ারের সিদ্ধান্তের জন্য আর অপেক্ষা করেননি চেতেশ্বর পূজারা, রহিত শর্মারা।
বিশদ

14th  October, 2019
শহরে এসে অনুশীলন সারল ভারতীয় দল
কিরঘিজস্তান ম্যাচ থেকেই বদলেছে খেলার ধারা, মন্তব্য গুরপ্রীতের 

নিজস্ব প্রতিবেদন: রবিবার দুপুরে গুয়াহাটি থেকে কলকাতায় এল ভারতীয় ফুটবল দল। বিমানবন্দরে সুনীল ছেত্রী-প্রীতম কোটালদের স্বাগত জানানোর জন্য তৈরি ছিলেন ফুটবলপ্রেমীরা। এরকম উষ্ণ অভ্যর্থনা পেয়ে খুশি ভারতীয় দলের ক্রোয়েশিয়ান কোচ ইগর স্টিম্যাচও। 
বিশদ

14th  October, 2019

Pages: 12345

একনজরে
 নয়াদিল্লি, ১৯ অক্টোবর (পিটিআই): নাগাদের জন্য আলাদা পতাকা এবং সংবিধানের দাবি খারিজ করে দিল কেন্দ্রীয় সরকার। একই সঙ্গে দশকের পর দশক ধরে চলা শান্তি প্রক্রিয়াতেও সরকার ইতি টানতে চাইছে। ...

বিএনএ, মেদিনীপুর: শনিবার মেদিনীপুর কোতোয়ালি থানার সদর ব্লকের খাঙ্গারডিহি এলাকায় বিজেপি-তৃণমূল সংঘর্ষে এলাকায় উত্তেজনা ছড়ায়। ঘটনায় দু’পক্ষের ছ’জন কর্মী সমর্থক জখম হন।  ...

বিএনএ, কোচবিহার: কোচবিহার পুরসভার বেশকিছু ওয়ার্ডের ভিতরের রাস্তার অবস্থা একেবারে বেহাল হয়ে পড়েছে। দীর্ঘদিন ধরে এই রাস্তাগুলি বেহাল হয়ে থাকার কারণে বাসিন্দাদের মনে ক্ষোভ দানা বেঁধেছে।  ...

 মস্কো, ১৯ অক্টোবর (এএফপি): সাইবেরিয়ার ক্রাসনোইয়ারস্ক অঞ্চলে এক খনি দুর্ঘটনায় কমপক্ষে ১৩ জনের মৃত্যু হয়েছে। রাশিয়ার জরুরি মন্ত্রকের তরফে জানানো হয়েছে, শনিবার ভোরে এই দুর্ঘটনা ঘটে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মরতদের সহকর্মীদের সঙ্গে সম্পর্ক ভালো থাকবে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা ও ব্যবহারে সংযত থাকা দরকার। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 বিশ্ব পরিসংখ্যান দিবস
১৮৭১: কবি ও গীতিকার অতুলপ্রসাদ সেনের জন্ম
১৯৭৮: ক্রিকেটার বীরেন্দ্র সেওয়াগের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৮৯.৮৬ টাকা ৯৩.১৫ টাকা
ইউরো ৭৭.৭৩ টাকা ৮০.৬৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  October, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৯২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৯৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ কার্তিক ১৪২৬, ২০ অক্টোবর ২০১৯, রবিবার, ষষ্ঠী ৪/৩৯ দিবা ৭/৩০। আর্দ্রা ৩০/৩৪ সন্ধ্যা ৫/৫২। সূ উ ৫/৩৮/৩৫, অ ৫/৪/৩৯, অমৃতযোগ দিবা ৬/২৫ গতে ৮/৪২ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৪৫ মধ্যে। রাত্রি ৭/৩৫ গতে ৯/১৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ১/২৮ মধ্যে পুনঃ ২/১৮ গতে উদয়াবধি, বারবেলা ৯/৫৬ গতে ১২/৪৭ মধ্যে, কালরাত্রি ১২/৫৬ গতে ২/৩০ মধ্যে।
২ কার্তিক ১৪২৬, ২০ অক্টোবর ২০১৯, রবিবার, সপ্তমী ৫৩/৪/১৩ রাত্রি ২/৫২/৫২। আর্দ্রা ২৪/৪১/৫৯ দিবা ৩/৩১/৫৯, সূ উ ৫/৩৯/১১, অ ৫/৫/৫১, অমৃতযোগ দিবা ৬/৩২ গতে ৮/৪৫ মধ্যে ও ১১/৪২ গতে ২/৪০ মধ্যে এবং রাত্রি ৭/২৮ গতে ৯/১১ মধ্যে ও ১১/৪৬ গতে ১/২৯ মধ্যে ও ২/২১ গতে ৫/৪০ মধ্যে, বারবেলা ৯/৫৬/৪১ গতে ১১/২২/৩১ মধ্যে, কালবেলা ১১/২২/৩১ গতে ১২/৪৮/২১ মধ্যে, কালরাত্রি ১২/৫৬/৪১ গতে ২/৩০/৫১ মধ্যে।
২০ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
 আজকের রাশিফল
মেষ: ব্যবসায় অর্থাগম হবে। বৃষ: কর্মপ্রার্থীদের শুভ যোগাযোগ ঘটবে। মিথুন: গৃহে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে

বিশ্ব পরিসংখ্যান দিবস ১৮৭১: কবি ও গীতিকার অতুলপ্রসাদ সেনের জন্ম১৯৭৮: ...বিশদ

07:03:20 PM

আইএসএল: প্রথম ম্যাচে এটিকের বিরুদ্ধে ২-১ গোলে জয়ী কেরালা ব্লাস্টার্স এফসি 

09:37:34 PM

আইএসএল: কেরালা ব্লাস্টার্স এফসি ২ - এটিকে ১ (বিরতি) 

08:29:36 PM

কোচবিহারের দিনহাটার নারায়ণগঞ্জে ৭১ কেজি গাঁজা উদ্ধার 

06:16:00 PM

করণদিঘিতে ব্যবসায়ী খুনে ৫ অভিযুক্ত গ্রেপ্তার, উদ্ধার আগ্নেয়াস্ত্র 

05:47:32 PM