Bartaman Patrika
খেলা
 

উচ্চতা ও আত্মবিশ্বাসই সম্পদ গুরপ্রীতের 

নিজস্ব প্রতিবেদন: ১৫ অক্টোবর কলকাতায় ফিফা বিশ্বকাপ বাছাই পর্বে বাংলাদেশের বিরুদ্ধে ভারতের গুরুত্বপূর্ণ ম্যাচ। ভারতের কোচ ইগর স্টিম্যাচ অনেকটাই ভরসা করছেন গোলরক্ষক গুরপ্রীত সিং সান্ধুর উপর। এর আগে এশিয়ান চ্যাম্পিয়ন কাতারের বিরুদ্ধে অনবদ্য খেলেছেন ভারতের ‘লাস্ট লাইন অব ডিফেন্স’। অন্তত দশবার নিশ্চিত দলের পতন রোধ করেছেন। ভারতের এক নম্বর গোলরক্ষককে নিয়ে বিশ্লেষণ করলেন তিন প্রাক্তন জাতীয় গোলরক্ষক ভাস্কর গাঙ্গুলি, অতনু ভট্টাচার্য ও সন্দীপ নন্দী।

ভাস্কর গাঙ্গুলি: কাতার ম্যাচে গুরপ্রীতের গোলকিপিং দেখে অবাক হয়েছি! কী আত্মবিশ্বাস নিয়ে কিপিং করল! খেলতে খেলতে একটা গোলরক্ষকের অভিজ্ঞতা বাড়ে। গুরপ্রীতের ক্ষেত্রে যা হয়েছে। একটা কথা পরিষ্কার বলি, ক্রোয়েশিয়ান কোচ ইগর স্টিম্যাচ যখন গুরপ্রীতকে নিয়মিত খেলাচ্ছেন, তখনই বুঝতে হবে ওর যথেষ্ট যোগ্যতা রয়েছে। তাছাড়া গুরপ্রীতের আশেপাশে তেমন কোনও প্রতিদ্বন্দ্বী নেই। ফলে নিয়মিত খেলার সুযোগটা ও কাজে লাগিয়েছে। কোনও সন্দেহ নেই, গোলরক্ষকদের উচ্চতা একটা ফ্যাক্টর। আমরা শুনেছি, থঙ্গরাজ, প্রদ্যোৎ বর্মণদের ভালো উচ্চতা ছিল। কিন্তু গুরপ্রীতের ঈশ্বরপ্রদত্ত উচ্চতা। আন্তর্জাতিক ফুটবলে গোলরক্ষকদের ভালো উচ্চতা হলে বিপক্ষ স্ট্রাইকাররা সমীহ করবেই। গোলবক্সে গুরপ্রীতের রিচ এইজন্যই এত ভালো। তা বলে গুরপ্রীতের সবটাই কি নিখুঁত? তা আমি বলব না। লম্বা হলে নীচের বলে ওর যথেষ্ট দুর্বলতা রয়েছে। তবে খেলতে খেলতে তা ঠিক হয়ে যাবে। অনেকে জানতে চাইছেন, গুরপ্রীত কি সুব্রত পালের থেকে বড় গোলরক্ষক? আমি সেই তুলনায় যেতে চাই না।

অতনু ভট্টাচার্য: আমি তো মনে করি এশিয়ার সেরা তিন গোলরক্ষকের মধ্যে গুরপ্রীত থাকবেই। এত কম বয়সে এত পরিণত বোধ নিয়ে জাতীয় দলের গোলরক্ষা করছে, ভাবাই যায় না! ইস্ট বেঙ্গলে গোলরক্ষক কোচ থাকাকালীন আমার অধীনে ছিল গুরপ্রীত। তখনই দেখে বুঝেছিলাম, ও অনেকদূর যাবে। কিন্তু নরওয়ের ক্লাবে খেলে আসার পর অভাবনীয় উন্নতি করেছে সে। আন্তর্জাতিক মানের উচ্চতা, লং কিক ও লং থ্রো রয়েছে ওর তূণে। একটা স্টেপ আউট করেই গোলকিপিং এরিয়ায় সে অনেকটা কভার করতে পারে। স্ট্রাইড ঈর্ষণীয়। ফিটনেস খুব ভালো ধরে রেখেছে। ভারতীয় দলে খেললে এত বল আসে গোলরক্ষকদের কাছে তাতে গুরপ্রীতদের প্রমাণ করতে সুবিধা হয়। মহমেডান স্পোর্টিংয়ে খেলার সময় আমার এই উপলব্ধি হয়েছিল।

সন্দীপ নন্দী: ভারতীয় ফুটবলে গুরপ্রীত একেবারে ভিন্ন ধরনের গোলরক্ষক। সেইভাবেই নিজের ব্যক্তিত্বের পরিবর্তন এনেছে। উচ্চতা ওর ব্যক্তিত্বের পরিচয় বহন করে। এটা ওঁর অলঙ্কার। মূলধনও। সেই ২০১১ সাল থেকে এই পরিবর্তন ওর মধ্যে লক্ষ্য করছি। ওকে খুব কাছ থেকে দেখেছি। সেই অভিজ্ঞতা দেখেই বলতে পারি, ওর শৃঙ্খলা, ফুটবলের প্রতি ভালোবাসা, মনঃসংযোগ, পরিশ্রম ভবিষ্যতে ওকে এশিয়ার সেরা গোলরক্ষকের জায়গায় বসাতেই পারে। একজন গোলরক্ষক ভালো খেললে তা সংক্রামিত হয় গোটা দলে। কাতার ম্যাচেই দেখলাম, একটাও ফলস স্টেপ ফেলেনি গুরপ্রীত। কোনও বিরাট ভুল করতে দেখিনি। আমার তো মনে হয় জে লিগ বা এশিয়ার সেরা দেশে অথবা ইউরোপে খেলার জন্য গুরপ্রীতের ঝাঁপিয়ে পড়া উচিত। এটাই ওর আদর্শ বয়স বিদেশে খেলার জন্য। নরওয়ের স্টাবেকে খেলা গুরপ্রীতের জীবনে টার্নিং পয়েন্ট।
 

11th  October, 2019
 টিম ইন্ডিয়ার অনুশীলন শুরুর
পরিকল্পনা তৈরি বিসিসিআইয়ের

  নয়াদিল্লি, ২ মার্চ: লকডাউনের নিয়ম ক্রমশ শিথিল হচ্ছে। তাই এবার ভারতীয় ক্রিকেটারদের অনুশীলনে ফেরার বিষয়েও ভাবনাচিন্তা শুরু করেছে বোর্ড। এমনটাই জানিয়েছেন বিসিসিআইয়ের কোষাধ্যক্ষ অরুণ ধুমাল। তবে ঠিক কবে থেকে বিরাট কোহলিদের আউটডোর প্র্যাকটিস করতে দেখা যাবে তা নির্দিষ্ট করে তিনি বলতে পারেননি।
বিশদ

  ইস্ট বেঙ্গলের কোচ হওয়ার দৌড়ে এগিয়ে ফ্রান্সিসকো

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এএফ লাল-হলুদের কোচ হওয়ার দৌড়ে এগিয়ে আছেন গোয়ার ফ্রান্সিসকো ডি’কস্তা। কয়েক সপ্তাহের মধ্যে তাঁকে নিয়োগ করার ভাবনায় কর্তারা। অক্টোবরে তাঁর মাথার উপরে বসবেন কোনও পরিচিত বিদেশি কোচ।
বিশদ

  খেলরত্নর জন্য রানি রামপালের নাম সুপারিশ

 নয়াদিল্লি, ২ জুন: ভারতীয় মহিলা হকি দলের অধিনায়ক রানি রামপালের নাম খেলরত্ন পুরস্কারের জন্য কেন্দ্রের কাছে সুপারিশ করল হকি ইন্ডিয়া। ২০১৭ এশিয়া কাপ ও ২০১৮ এশিয়ান গেমসে ভারতের রুপো জয়ের ক্ষেত্রে রানি রামপালের যথেষ্ট অবদান রয়েছে।
বিশদ

 সন্দেশের মুখে সুব্রত পালের প্রশংসা

  নয়াদিল্লি, ২ জুন: গোলরক্ষক সুব্রত পালের ভূয়সী প্রশংসা করলেন জাতীয় দলের নির্ভরযোগ্য ডিফেন্ডার সন্দেশ ঝিংগান। সম্প্রতি এআইএফএফ লাইভ চ্যাটে পাঞ্জাবের এই ফুটবলার বলেন, ‘সুব্রত ভাইয়ের ফুটবলের প্রতি যা আনুগত্য, তা আমি কারও মধ্যে দেখিনি।
বিশদ

 জর্জ ফ্লয়েডের শেষকৃত্যের দায়িত্ব
তুলে নিলেন বক্সার মেওয়েদার

  নিউ ইয়র্ক, ২ জুন: কৃষ্ণাঙ্গ মার্কিন নাগরিক জর্জ ফ্লয়েডের পুলিসি হেফাজতে হত্যা ঘিরে আছড়ে পড়ছে প্রতিবাদের ঢেউ। আমেরিকার মিনিয়াপোলিসে গত ২৫ মে’র ওই নারকীয় ঘটনার তীব্র ধিক্কার জানিয়েছে গোটা বিশ্ব। বিশদ

  কোহলিদের জন্য নতুন ট্রেনিং বিধি আনছেন শ্রীধর

 নয়াদিল্লি, ২ জুন: করোনা পরবর্তী সময়ে ভারতীয় ক্রিকেট দলের অনুশীলনেও আসতে চলেছে নতুন চমক। এমনটাই জানালেন দলের ফিল্ডিং কোচ আর শ্রীধর। ২০১৪ সাল থেকে ভারতীয় দলের সঙ্গে যুক্ত থাকা শ্রীধর জানিয়েছেন, ‘অনুশীলন পুনরায় শুরু হলে ৪-৬ সপ্তাহের মধ্যেই ব্যাটসম্যানদের আগের ফিটনেস কন্ডিশনে ফিরিয়ে আনা সম্ভব। বিশদ

সাইরাস ও পাপাকে দেশে ফেরানোর চেষ্টায় বাগান

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মে মাসের শুরুতেই দেশে ফিরেছে মোহন বাগানের স্প্যানিশ ব্রিগেড। কয়েকদিন আগে তাজিকিস্তান পৌঁছেছেন কমরন তুরসনভও। তবে কলকাতাতেই আটকে রয়েছেন বাগানের দুই বিদেশি ড্যানিয়েল সাইরাস (ত্রিনিদাদ-টোবাগো) ও স্ট্রাইকার পাপা দিওয়ারা (সেনেগাল)। বিশদ

  খাবার ও মাস্ক বিতরণ সামির

 নয়াদিল্লি, ২ জুন: করোনার জেরে ঘোর সঙ্কটে পড়া শ্রমিকদের সাহায্য করতে এগিয়ে এলেন ভারতীয় পেসার মহম্মদ সামি। বিসিসিআই সম্প্রতি একটি ভিডিও প্রকাশ করেছে। যাতে দেখা যাচ্ছে, ন্যাশনাল হাইওয়েতে দাঁড়িয়ে বাইরে থেকে আসা পরিযায়ী শ্রমিকদের খাবার ও মাস্ক বিতরণ করছেন সা বিশদ

২২ জুন নামছেন রোনাল্ডোরা

 তুরিন, ২ জুন: করোনার ধাক্কা সামলে ইউরোপের বাকি দেশগুলির মতো ইতালিও লিগ শুরুর কথা আগেই ঘোষণা করেছিল। ঠিক ছিল, ১৩ জুন মাঠে বল গড়াবে। তবে শেষ পর্যন্ত তা পিছিয়ে ২০ জুন করা হয়েছে। সোমবার সন্ধ্যায় চূড়ান্ত সূচি জানিয়ে দিল সিরি-এ কর্তৃপক্ষ। বিশদ

ফেডারেশনের কাছে
সময় চাইল ইস্ট বেঙ্গল
জট কাটতে লাগতে পারে আরও দেড় মাস!

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বন্ধ হয়ে গিয়েছে নিউ টাউনে কোয়েস ইস্ট বেঙ্গল ফুটবল টিম প্রাইভেট লিমিটেডের অফিস। তারপরেও সোমবার (১ জুন) ‘নতুন ভোরের’ আলোয় আলোকিত হয়নি না ইস্ট বেঙ্গল। বরং আরও মাস দেড়েক অন্ধকারেই ঢেকে থাকছে ক্লাব প্রশাসন।
বিশদ

02nd  June, 2020
‘দিনরাতের টেস্টে আমরা এগিয়ে’
ক্যাপ্টেন কোহলির উচ্ছ্বসিত
প্রশংসা করলেন স্টিভ স্মিথ

  মেলবোর্ন, ১ জুন: শ্রেষ্ঠত্বের লড়াইয়ে তারা একে অপরের প্রতিদ্বন্দ্বী। তাতে কী? লড়াই তো বাইশ গজে। মাঠের বাইরে নয়। তাই ক্রিকেট দুনিয়া যখন তাদের মধ্যে কে সেরা বাছতে ব্যাস্ত, তখন সবাইকে চমকে দিয়ে ভারত অধিনায়ক বিরাট কোহলিকে প্রশংসায় ভরিয়ে দিলেন স্টিভ স্মিথ।
বিশদ

02nd  June, 2020
গৃহহীনদের সহযোগিতা
করে তৃপ্ত গ্রেগ চ্যাপেল

 ব্রিসবেন, ১ জুন: ‘দ্য চ্যাপেল ফাউন্ডেশন’। ব্রিসবেনের গৃহহীন মানুষের মুখে নিয়মিত প্রাতঃরাশ তুলে দেওয়ার ব্যবস্থা করেছে অস্ট্রেলিয়ার প্রাক্তন তারকা ক্রিকেটার গ্রেগ চ্যাপেলের এই সংস্থা। গত তিন বছর ধরেই সমাজসেবার কাজে ব্রতী তারা।
বিশদ

02nd  June, 2020
পছন্দের তালিকায় নেই ক্রিশ্চিয়ানো
লায়োনেল মেসিকে সেরা
বললেন বড় রোনাল্ডো

  মাদ্রিদ, ১ জুন: লায়োনেল মেসি না ক্রিশ্চিয়ানো রোনাল্ডো- বর্তমান প্রজন্মের সেরা ফুটবলার কে? গত এক দশকের বেশি সময় ধরে এই দুই মহাতারকার মধ্যে শ্রেষ্ঠত্বের লড়াই চলে আসছে। এমনকী, বর্ষসেরা ফুটবলারের দৌড়েও শেষ ১২ বারের মধ্যে ১১ বার নিজেদের দখলেই রেখেছেন মেসি ও রোনাল্ডো।
বিশদ

02nd  June, 2020
ব্রাজিলে ফুটবল ফেরাতে মরিয়া রাষ্ট্রপতি

  রিও ডি জেনেইরো, ১ জুন: করোনা ভাইরাস মহামারীতে জেরবার গোটা বিশ্ব। যার হাত থেকে রেহাই পায়নি ব্রাজিলও। দক্ষিণ আমেরিকায় করোনার অন্যতম হটস্পট এখন দেশটি। ইতিমধ্যেই এই বিপজ্জনক ভাইরাসের কারণে মৃত্যু হয়েছে ২৯,৩৪১ জনের।
বিশদ

02nd  June, 2020

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, পূর্বস্থলী: গত কয়েকদিনে প্রাকৃতিক দুর্যোগের কারণে গাছ নষ্ট হয়ে যাওয়ায় বিভিন্ন বাজারে কার্যত অমিল শশা। এর ফলে পূর্বস্থলীর বিভিন্ন পাইকারি বাজারে ক্রমশ চড়ছে শশার ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: লকডাউনে ভুটানে আটকে থাকা এ রাজ্যের বিভিন্ন জেলার ৯৬ জন পরিযায়ী শ্রমিক মঙ্গলবার ফিরলেন। ভারত-ভুটান মৈত্রী চুক্তি মেনেই এদিন জয়গাঁ সীমান্তে ওই শ্রমিককে ...

  নিজস্ব প্রতিনিধি, চুঁচুড়া: চুঁচুড়া-ধর্মতলা বাস সার্ভিস চালু করছে দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা। আজ, বুধবার থেকে ওই নতুন বাস সার্ভিস চালু হবে। সকালে চুঁচুড়ার ঘড়িমোড় থেকে দু’টি বাস ছাড়বে। আবার বিকেলে ধর্মতলা থেকে দু’টি বাস চুঁচুড়ার উদ্দেশে ছাড়বে। ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উম-পুনে যাঁদের গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে, সেইসব ক্রেতাদের পাশে দাঁড়াল হুন্ডাই মোটর ইন্ডিয়া। গড়া হল স্পেশাল টাস্ক ফোর্স। রোড সাইড অ্যাসিস্ট্যান্স সার্ভিস টিমকে নিয়োগ করা হয়েছে, যারা ঘূর্ণিঝড়ে বিধ্বস্ত গাড়িগুলিকে সার্ভিস দেবে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অত্যধিক পরিশ্রমে শারীরিক দুর্বলতা, বাহন ক্রয়ের বিষয়ে সতর্কতা অবলম্বন করতে হবে। সন্তানের বিদ্যা শিক্ষায় সংশয় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব সাইকেল দিবস
১৯০৮: স্বাধীনতা সংগ্রামী শহীদ বিপ্লবী গোপাল সেনগুপ্তর জন্ম
১৯১৯: টলিউডের বিশিষ্ট অভিনেত্রী ছায়া দেবীর (চট্টোপাধ্যায়) জন্ম
১৯২০: বাংলা সাহিত্যের ইতিহাসবিদ তথা গবেষক অসিতকুমার বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯২৪: রাজনীতিক এম করুণানিধির জন্ম,
১৯৫৩: মনোবিদ গিরীন্দ্রশেখর বসুর মৃত্যু,
১৯৮৬: টেনিস তারকা রাফায়েল নাদালের জন্ম
২০১৩: অভিনেত্রী জিয়া খানের মৃত্যু
২০১৬: মার্কিন বক্সার মোহাম্মদ আলীর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৩৪ টাকা ৭৬.০৬ টাকা
পাউন্ড ৯২.৭৪ টাকা ৯৬.০৬ টাকা
ইউরো ৮২.৪৮ টাকা ৮৫.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

২০ জ্যৈষ্ঠ ১৪২৭, ৩ জুন ২০২০, বুধবার, দ্বাদশী ১০/২৫ দিবা ৯/৬। স্বাতী নক্ষত্র ৩৯/২৯ রাত্রি ৮/৪৩। সূর্যোদয় ৪/৫৫/২১, সূর্যাস্ত ৬/১৩/৪৫। অমৃতযোগ দিবা ৭/৩৪ গতে ১১/৭ মধ্যে পুনঃ ১/৪৭ গতে ৫/২০ মধ্যে। রাত্রি ৯/৪৭ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ১/২১ মধ্যে। বারবেলা ৮/১৫ গতে ৯/৫৫ মধ্যে পুনঃ ১১/৩৫ গতে ১/১৪ মধ্যে। কালরাত্রি ২/১৫ গতে ৩/৩৬ মধ্যে।
২০ জ্যৈষ্ঠ ১৪২৭, ৩ জুন ২০২০, বুধবার, দ্বাদশী দিবা ৭/২০। স্বাতী নক্ষত্র রাত্রি৭/৪৭। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৫। অমৃতযোগ দিবা ৭/৩৬ গতে ১১/১১ মধ্যে ও ১/৫৩ গতে ৫/২৮ মধ্যে এবং রাত্রি ৯/৫৩ মধ্যে ও ১১/৫৯ গতে ১/২৪ মধ্যে। কালবেলা ৮/১৬ গতে ৯/৫৬ মধ্যে ও ১১/৩৬ গতে ১/১৫ মধ্যে। কালরাত্রি ২/১৬ গতে ৩/৩৬ মধ্যে।
১০ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
নয়াদিল্লিতে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ১৫১৩
নয়াদিল্লিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ১৫১৩ জনের শরীরে ...বিশদ

09:37:03 PM

রাজ্যে করোনায় আক্রান্ত আরও ৩৪০
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ৩৪০ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

08:23:00 PM

পাকিস্তানে একদিনে করোনা আক্রান্ত ৪,০৬৫ ও মৃত ৬৭ 
পাকিস্তানে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৪ ...বিশদ

07:40:47 PM

কেরালায় একদিনে করোনা আক্রান্ত ৮২ 
গত ২৪ ঘণ্টায় কেরালায় করোনা আক্রান্ত হল আরও ৮২ ...বিশদ

07:29:31 PM

তামিলনাড়ুতে একদিনে করোনা আক্রান্ত ১২৮৬ 
গত ২৪ ঘণ্টায় তামিলনাড়ুতে করোনা আক্রান্ত হল আরও ১২৮৬জন। ফলে ...বিশদ

07:19:16 PM

জলপাইগুড়িতে বোমা রাখার ভুয়ো ফোনে চাঞ্চল্য 
তিস্তা ব্রিজে বোমা রাখা আছে। আজ বুধবার এরকমই একটি ...বিশদ

04:50:47 PM