Bartaman Patrika
খেলা
 

উচ্চতা ও আত্মবিশ্বাসই সম্পদ গুরপ্রীতের 

নিজস্ব প্রতিবেদন: ১৫ অক্টোবর কলকাতায় ফিফা বিশ্বকাপ বাছাই পর্বে বাংলাদেশের বিরুদ্ধে ভারতের গুরুত্বপূর্ণ ম্যাচ। ভারতের কোচ ইগর স্টিম্যাচ অনেকটাই ভরসা করছেন গোলরক্ষক গুরপ্রীত সিং সান্ধুর উপর। এর আগে এশিয়ান চ্যাম্পিয়ন কাতারের বিরুদ্ধে অনবদ্য খেলেছেন ভারতের ‘লাস্ট লাইন অব ডিফেন্স’। অন্তত দশবার নিশ্চিত দলের পতন রোধ করেছেন। ভারতের এক নম্বর গোলরক্ষককে নিয়ে বিশ্লেষণ করলেন তিন প্রাক্তন জাতীয় গোলরক্ষক ভাস্কর গাঙ্গুলি, অতনু ভট্টাচার্য ও সন্দীপ নন্দী।

ভাস্কর গাঙ্গুলি: কাতার ম্যাচে গুরপ্রীতের গোলকিপিং দেখে অবাক হয়েছি! কী আত্মবিশ্বাস নিয়ে কিপিং করল! খেলতে খেলতে একটা গোলরক্ষকের অভিজ্ঞতা বাড়ে। গুরপ্রীতের ক্ষেত্রে যা হয়েছে। একটা কথা পরিষ্কার বলি, ক্রোয়েশিয়ান কোচ ইগর স্টিম্যাচ যখন গুরপ্রীতকে নিয়মিত খেলাচ্ছেন, তখনই বুঝতে হবে ওর যথেষ্ট যোগ্যতা রয়েছে। তাছাড়া গুরপ্রীতের আশেপাশে তেমন কোনও প্রতিদ্বন্দ্বী নেই। ফলে নিয়মিত খেলার সুযোগটা ও কাজে লাগিয়েছে। কোনও সন্দেহ নেই, গোলরক্ষকদের উচ্চতা একটা ফ্যাক্টর। আমরা শুনেছি, থঙ্গরাজ, প্রদ্যোৎ বর্মণদের ভালো উচ্চতা ছিল। কিন্তু গুরপ্রীতের ঈশ্বরপ্রদত্ত উচ্চতা। আন্তর্জাতিক ফুটবলে গোলরক্ষকদের ভালো উচ্চতা হলে বিপক্ষ স্ট্রাইকাররা সমীহ করবেই। গোলবক্সে গুরপ্রীতের রিচ এইজন্যই এত ভালো। তা বলে গুরপ্রীতের সবটাই কি নিখুঁত? তা আমি বলব না। লম্বা হলে নীচের বলে ওর যথেষ্ট দুর্বলতা রয়েছে। তবে খেলতে খেলতে তা ঠিক হয়ে যাবে। অনেকে জানতে চাইছেন, গুরপ্রীত কি সুব্রত পালের থেকে বড় গোলরক্ষক? আমি সেই তুলনায় যেতে চাই না।

অতনু ভট্টাচার্য: আমি তো মনে করি এশিয়ার সেরা তিন গোলরক্ষকের মধ্যে গুরপ্রীত থাকবেই। এত কম বয়সে এত পরিণত বোধ নিয়ে জাতীয় দলের গোলরক্ষা করছে, ভাবাই যায় না! ইস্ট বেঙ্গলে গোলরক্ষক কোচ থাকাকালীন আমার অধীনে ছিল গুরপ্রীত। তখনই দেখে বুঝেছিলাম, ও অনেকদূর যাবে। কিন্তু নরওয়ের ক্লাবে খেলে আসার পর অভাবনীয় উন্নতি করেছে সে। আন্তর্জাতিক মানের উচ্চতা, লং কিক ও লং থ্রো রয়েছে ওর তূণে। একটা স্টেপ আউট করেই গোলকিপিং এরিয়ায় সে অনেকটা কভার করতে পারে। স্ট্রাইড ঈর্ষণীয়। ফিটনেস খুব ভালো ধরে রেখেছে। ভারতীয় দলে খেললে এত বল আসে গোলরক্ষকদের কাছে তাতে গুরপ্রীতদের প্রমাণ করতে সুবিধা হয়। মহমেডান স্পোর্টিংয়ে খেলার সময় আমার এই উপলব্ধি হয়েছিল।

সন্দীপ নন্দী: ভারতীয় ফুটবলে গুরপ্রীত একেবারে ভিন্ন ধরনের গোলরক্ষক। সেইভাবেই নিজের ব্যক্তিত্বের পরিবর্তন এনেছে। উচ্চতা ওর ব্যক্তিত্বের পরিচয় বহন করে। এটা ওঁর অলঙ্কার। মূলধনও। সেই ২০১১ সাল থেকে এই পরিবর্তন ওর মধ্যে লক্ষ্য করছি। ওকে খুব কাছ থেকে দেখেছি। সেই অভিজ্ঞতা দেখেই বলতে পারি, ওর শৃঙ্খলা, ফুটবলের প্রতি ভালোবাসা, মনঃসংযোগ, পরিশ্রম ভবিষ্যতে ওকে এশিয়ার সেরা গোলরক্ষকের জায়গায় বসাতেই পারে। একজন গোলরক্ষক ভালো খেললে তা সংক্রামিত হয় গোটা দলে। কাতার ম্যাচেই দেখলাম, একটাও ফলস স্টেপ ফেলেনি গুরপ্রীত। কোনও বিরাট ভুল করতে দেখিনি। আমার তো মনে হয় জে লিগ বা এশিয়ার সেরা দেশে অথবা ইউরোপে খেলার জন্য গুরপ্রীতের ঝাঁপিয়ে পড়া উচিত। এটাই ওর আদর্শ বয়স বিদেশে খেলার জন্য। নরওয়ের স্টাবেকে খেলা গুরপ্রীতের জীবনে টার্নিং পয়েন্ট।
 

11th  October, 2019
রাহুলের গড়া মঞ্চে জয়ের কাণ্ডারি কোহলি 

হায়দরাবাদ, ৬ ডিসেম্বর: বিশ্বচ্যাম্পিয়নদের দুরমুশ করে টি-২০ বিশ্বকাপের প্রস্তুতির ডঙ্কা বাজিয়ে দিল কোহলির ‘টিম ইন্ডিয়া’। শুক্রবার নিজামের শহরে প্রথমে ব্যাট করে ওয়েস্ট ইন্ডিজ ৫ উইকেটে ২০৭ রান তোলার পর অতি বড় ভারতীয় সমর্থকও হয়তো ভাবেননি, টিম ইন্ডিয়া ৮ বল বাকি থাকতেই মাত্র ৪ উইকেটে ২০৯ রান তুলে ম্যাচ এত সহজে জিতে যাবে। 
বিশদ

ধোনি হতে ঋষভের ১৫ বছর লাগবে
সাফল্য পেলে শাস্ত্রীকে সরিয়ে দেওয়ার প্রশ্নই ওঠে না: সৌরভ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভারতীয় দলের কোচ রবি শাস্ত্রীর সঙ্গে সৌরভ গাঙ্গুলির সম্পর্ক যে ভালো নয়, তা সবারই জানা। ২০১৬ সালে ‘টিম ইন্ডিয়া’র কোচ নির্বাচন ঘিরে দু’জনের মধ্যে দূরত্ব তৈরি হয়েছিল। তারপর গঙ্গা দিয়ে অনেক জল গড়িয়েছে। সৌরভ, শচীন, লক্ষ্মণদের পছন্দের কোচ অনিল কুম্বলে শেষ পর্যন্ত বাধ্য হয়েছিলেন পদত্যাগ করতে। 
বিশদ

ট্রেন মিস, প্রায় ১৬ ঘণ্টা জার্নির পর লুধিয়ানায় ইস্ট বেঙ্গল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আই লিগে প্রথম অ্যাওয়ে ম্যাচটি খেলতে গিয়ে চরম বিপত্তিতে ইস্ট বেঙ্গল ফুটবলাররা। এমনিতে সব দলই ম্যাচের দু’দিন আগে ভেন্যুতে চলে আসে। কল্যাণীতে স্টেডিয়াম পাওয়ার জন্য কোয়েস কর্তাদের ইচ্ছেয় ৩ ডিসেম্বরের পরিবর্তে ৪ ডিসেম্বর রিয়াল কাশ্মীরের বিরুদ্ধে খেলে ইস্ট বেঙ্গল।  
বিশদ

র‌্যাশফোর্ডকে ঘিরেই জয়ের স্বপ্ন ইউনাইটেডে
মর্যাদার ডার্বি জিততে মরিয়া সিটি

ম্যাঞ্চেস্টার, ৬ ডিসেম্বর: নীল ও লাল। দুই ম্যাঞ্চেস্টারের পক্ষেই এবার লিগ জয়ের সম্ভাবনা কম। জুরগেন ক্লপের দল যেভাবে চ্যাম্পিয়নশিপের দিকে দৌড়চ্ছে তাতে লিভারপুলই শেষ হাসি হাসবে বলে বিশেষজ্ঞদের ধারণা। তা সত্ত্বেও ম্যাঞ্চেস্টার ডার্বি নিয়ে যথেষ্ট আগ্রহ রয়েছে দুই দলের ফুটবলপ্রেমীদের মধ্যে। 
বিশদ

প্লাজার থেকেও বিপজ্জনক সিসে, মন্তব্য মোরান্তের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার বিকেলে সল্টলেকের প্র্যাকটিস গ্রাউন্ডে হয়েছিল মোহন বাগানের অনুশীলন। আর শুক্রবার সকালে কিবু ভিকুনার ছেলেরা গা ঘামালেন নিজেদের মাঠে। ইস্ট বেঙ্গল কোচ আলেজান্দ্রোর অনুশীলনে রাখঢাক বেশি। তাঁর তুলনায় কিবু ভিকুনা বেশ খোলামেলা। 
বিশদ

প্লাজা এখনও বেজায় ক্ষুব্ধ ইস্ট বেঙ্গলের উপর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাত্র ৪৮ ঘণ্টা পর মোহন বাগানের মুখোমুখি হবে চার্চিল ব্রাদার্স। কিন্তু ম্যাচের দু’দিন আগে প্রতিপক্ষ ক্লাবের মাঠে অনুশীলন করতে রাজি কোচ বার্নাদো তাভেজ। পর্তুগালের এই কোচ অনুশীলনের পর কলকাতার ফুটবলারদের সঙ্গে ভারতীয় ফুটবলের ভবিয্যৎ নিয়ে রীতিমতো গল্প করলেন। 
বিশদ

হায়দরাবাদ পুলিসের প্রশংসায় সাইনা, গম্ভীর 

হায়দরাবাদ, ৬ ডিসেম্বর: হায়দরাবাদে পশু চিকিৎসক তরুণীকে ধর্ষণের পর বর্বরোচিতভাবে পুড়িয়ে মারার ঘটনায় অভিযুক্ত চার যুবকের পুলিসি এনকাউন্টারে মৃত্যুর খবর খানিকটা হলেও মানসিক যন্ত্রণা লাঘব করবে বলে মন্তব্য করেছেন সাইনা নেহওয়াল। 
বিশদ

প্রাক্তন টিটি কোচ ভবানী মুখার্জি প্রয়াত 

চণ্ডীগড়, ৬ ডিসেম্বর: ভারতীয় টেবল টেনিস দলের প্রাক্তন কোচ ভবানী মুখার্জি শুক্রবার প্রয়াত হলেন। বয়স হয়েছিল ৬৮। তাঁর স্ত্রী ও এক পুত্র বর্তমান। টেবল টেনিসে তিনিই প্রথম দ্রোণাচার্য পুরস্কারে ভূষিত হন। ভবানীবাবুর জন্ম ও বড় হয়ে ওঠা আজমীরে।  
বিশদ

গিয়ানকে আটকানোই চ্যালেঞ্জ এটিকে’র 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শনিবার আইএসএলের ম্যাচে এটিকে গুয়াহাটিতে মুখোমুখি হচ্ছে নর্থইস্ট ইউনাইটেডের। চলতি প্রতিযোগিতায় গুয়াহাটির দলটি এখনও অপরাজিত। এই ম্যাচে ঘানার বিশ্বকাপার আসামোয়া গিয়ানকে রোখাই চ্যালেঞ্জ এটিকে’র। 
বিশদ

লিগ ফাইনাল হবে গোলাপি বলে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আরও একবার গোলাপি ম্যাচের স্বাদ পেতে চলেছে ইডেন গার্ডেন্স। সিএবি পরিচালিত লিগ ফাইনাল হবে গোলাপি বলেই। শুক্রবার অ্যাপেক্স কাউন্সিলের মিটিংয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 
বিশদ

প্রথম টি-২০’তে আজ হায়দরাবাদে
মুখোমুখি ভারত-ওয়েস্ট ইন্ডিজ

হায়দরাবাদ, ৫ ডিসেম্বর: আগামী বছর অস্ট্রেলিয়ায় বসবে টি-২০ বিশ্বকাপের আসর। আপাতত সেটাই পাখির চোখ বিরাট কোহলিদের। দল নিয়ে পরীক্ষা-নিরীক্ষা অনেক আগে থেকেই শুরু হয়ে গিয়েছে। তবে গতবারের চ্যাম্পিয়ন (টি-২০ বিশ্বকাপ) ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে লোকেশ রাহুল ও ঋষভ পন্থের উপর কড়া নজর থাকবে টিম ম্যানেজমেন্টের।  
বিশদ

06th  December, 2019
কল্যাণীতে কাজে লাগাতে হবে হাফ চান্সও:কিবু
রবিবার দুই ক্যারিবিয়ান বন্ধুর লড়াই 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে পাঁচটা। স্থান সল্টলেক স্টেডিয়াম। যুবভারতীর বাঁ দিকে পাশাপাশি দু’টি প্র্যাকটিস গ্রাউন্ড। এটিকে’র প্র্যাকটিসের জন্য প্রথম মাঠটির ফ্লাড লাইট জ্বলে উঠছে। ওয়ার্ম-আপ শুরু করেছেন প্রণয় হালদার-অরিন্দম ভট্টাচার্যরা। 
বিশদ

06th  December, 2019
আজ লুধিয়ানা যাচ্ছে ইস্ট বেঙ্গল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবার আই লিগের প্রথম অ্যাওয়ে ম্যাচ খেলতে শুক্রবার সকালে লুধিয়ানা রওনা হচ্ছে ইস্ট বেঙ্গল। শনিবার পাঞ্জাব এফসি’র বিরুদ্ধে খেলবে আলেজান্দ্রোর দল। পাঞ্জাব এফসি প্রথম ম্যাচে গোয়ার মাঠে চার্চিলের কাছে তিন গোল হেরে কিছুটা ব্যাকফুটে। 
বিশদ

06th  December, 2019
পেজের প্রশংসায় পঞ্চমুখ বোপান্না 

মুম্বই, ৫ ডিসেম্বর: কাঁধের চোটের জন্য পাকিস্তানের বিরুদ্ধে ডেভিস কাপ টাই থেকে নিজেকে সরিয়ে নিয়েছিলেন রোহন বোপান্না। ভারতের ডাবল স্পেশালিস্ট জানিয়েছেন, চোট সারিয়ে জানুয়ারিতে কাতার ওপেন দিয়ে সার্কিটে ফিরতে পারেন। তিনি বলেন, ‘এখন আমি কিছুটা ভালো আছি। সবে ট্রেনিং শুরু করেছি। আমার টার্গেট, দোহার টুর্নামেন্টে খেলা।  
বিশদ

06th  December, 2019

Pages: 12345

একনজরে
রূপাঞ্জনা দত্ত, ৬ ডিসেম্বর: লন্ডন ব্রিজে হামলাকারী জঙ্গি উসমান খানের দেহ পাঠানো হল পাকিস্তানে। বৃহস্পতিবার তার মৃতদেহ পরিবারের হাতে তুলে দেওয়া হয়। শুক্রবার সকালে যাত্রীবাহী বিমানে দেহ পৌঁছয় পাকিস্তানে। এদিন ইসলামাবাদ আন্তর্জাতিক বিমানবন্দরের আধিকারিকরা একথা জানিয়েছেন।   ...

বিএনএ, মালদহ: উত্তর-পূর্ব ভারত থেকে বাংলাদেশে পাচার করা হচ্ছে মাদক ট্যাবলেট। আর সেই পাচারের রুট হিসেবে এখন দুষ্কৃতীদের পছন্দের তালিকায় উঠে এসেছে মালদহ সহ উত্তরবঙ্গের ...

হায়দরাবাদ, ৬ ডিসেম্বর (পিটিআই): হায়দরাবাদে তরুণী চিকিৎসককে গণধর্ষণ ও খুনের ঘটনায় শুক্রবার চার অভিযুক্তের মৃত্যু হল পুলিসি এনকাউন্টারে। যবনিকা পতন ঘটল এক বর্বরোচিত অপরাধের। একনজরে দেখে নেওয়া যাক, গত দশ দিনে কোন পথে এগিয়েছিল ঘটনাক্রম।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাইনি হুন্ডাইয়ের উদ্যোগে ২৯তম ফ্রি কার কেয়ার ক্লিনিকের আয়োজন করা হয়েছে। শুক্রবার থেকে সেই ক্লিনিক শুরু হয়েছে। তা চলবে ১৫ ডিসেম্বর পর্যন্ত। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

মানসিক অস্থিরতা দেখা দেবে। বন্ধু-বান্ধবদের থেকে দূরত্ব বজায় রাখা দরকার। কর্মে একাধিক শুভ যোগাযোগ আসবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৭২: কলকাতায় প্রতিষ্ঠিত হল ন্যাশনাল থিয়েটার
১৯৪১: দ্বিতীয় বিশ্বযুদ্ধে পার্ল হারবারে বোমাবর্ষণ
১৯৮৪: বরুণ সেনগুপ্তের সম্পাদনায় আত্মপ্রকাশ করল ‘বর্তমান’  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৯২.২০ টাকা ৯৫.৫৪ টাকা
ইউরো ৭৭.৭৫ টাকা ৮০.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২০ অগ্রহায়ণ ১৪২৬, ৭ ডিসেম্বর ২০১৯, শনিবার, দশমী ১/৭ দিবা ৬/৩৪। রেবতী ৪৭/৫০ রাত্রি ১/২৮। সূ উ ৬/৭/৩৪, অ ৪/৪৮/২, অমৃতযোগ দিবা ৬/৫১ মধ্যে পুনঃ ৭/৩৩ গতে ৯/৪১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ২/৪০ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪৮ গতে ২/৩৫ মধ্যে, বারবেলা ৭/২৭ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ২/৮ মধ্যে পুনঃ ৩/২৮ গতে অস্তাবধি, কালরাত্রি ৬/২৮ মধ্যে পুনঃ ৪/২৬ গতে উদয়াবধি। 
২০ অগ্রহায়ণ ১৪২৬, ৭ ডিসেম্বর ২০১৯, শনিবার, একাদশী ৬০/০/০ অহোরাত্র। রেবতী ৪৭/৫০/২৭ রাত্রি ১/১৭/৯, সূ উ ৬/৮/৫৮, অ ৪/৪৮/৩৬, অমৃতযোগ দিবা ৭/১ মধ্যে ও ৭/৪৩ গতে ৯/৫০ মধ্যে ও ১১/৫৭ গতে ২/৫২ মধ্যে ও ৩/২৭ গতে ৪/৪৯ মধ্যে এবং রাত্রি ১২/৫৬ গতে ২/৪৩ মধ্যে, কালবেলা ৭/২৮/৫৫ মধ্যে ও ৩/২৮/৩৮ গতে ৪/৪৮/৩৬ মধ্যে, কালরাত্রি ৬/২৮/৩৯ মধ্যে ও ৪/২৮/৫৬ গতে ৬/৯/৩৭ মধ্যে। 
৯ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সিরিজের প্রথম টি-২০ জিতল ভারত

06-12-2019 - 10:31:05 PM

 প্রথম টি২০: ভারত ১৭৭/২ (১৬ ওভার)

06-12-2019 - 10:13:22 PM

প্রথম টি২০: ভারত ৮৯/১ (১০ ওভার) 

06-12-2019 - 09:34:38 PM

প্রথম টি২০: ভারতকে ২০৮ রানের টার্গেট দিল ওয়েস্ট ইন্ডিজ 

06-12-2019 - 08:34:59 PM

প্রথম টি২০: ওয়েস্ট ইন্ডিজ ১৪৪/৩ (১৫ ওভার) 

06-12-2019 - 08:09:22 PM

প্রথম টি২০: ওয়েস্ট ইন্ডিজ ১০১/২ (১০ ওভার) 

06-12-2019 - 07:47:55 PM