Bartaman Patrika
খেলা
 

পরিশ্রমের বিকল্প কিছুই হয় না: সিন্ধু
 লক্ষ্য টোকিও ওলিম্পিকসে সোনা

 তিরুবনন্তপুরম, ৯ অক্টোবর: প্রথমবার বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার পর সাফল্যের খিদে আরও বাড়াতে চান পিভি সিন্ধু। এখন তাঁর লক্ষ্য আগামী বছর টোকিও ওলিম্পিকসে সোনার পদক জেতা। বুধবার তিরুবনন্তপুরমেএক অনুষ্ঠানে সিন্ধু বলেছেন, ‘একাধিক ফাইনালে হারের পর অনেকেই অনেক কথা বলেছিলেন। বেশ কয়েকজনের মন্তব্য শুনেছিলাম যে, আমি নাকি ফাইনালফোবিয়ায় ভুগি। এবার বিশ্ব চ্যাম্পিয়নশিপ জেতার পর তাঁরা নিশ্চয়ই চুপ করে রয়েছেন। বাসেলে যাবতীয় জবাব দিয়েছে আমার র‌্যাকেট। কিন্তু ওলিম্পিকসে সোনা জয়ের স্বাদই আলাদা। তিন বছর আগে রিও ডি জেনেইরোয় ফাইনালে ক্যারোলিনা মারিনের বিরুদ্ধে প্রথম গেমে জেতার পরেও শেষরক্ষা হয়নি। তাই এবার ট্রফি ক্যাবিনেটে ওলিম্পিকসের সোনা রাখতে চাই। ওটাই আমার প্রধান লক্ষ্য।’
কীভাবে লক্ষ্য সফল হবে? প্রশ্নের উত্তরে সিন্ধুর বিশ্লেষণ, ‘পরিশ্রমের কোনও বিকল্প নেই। ওলিম্পিকসের আগে ডেনমার্ক ওপেন এবং প্যারিস ওপেন রয়েছে। এই দু’টি প্রতিযোগিতাই আমার কাছে নিজেকে নিখুঁত করে তোলার মঞ্চ। জীবনের মতো পারফরম্যান্সেও ওঠানামা থাকে। কখনও জিতি আবার কখনও হারি। কিন্তু হতাশ হই না। হার থেকে শিক্ষা নিয়ে ভুলত্রুটি শুধরে নেওয়ার চেষ্টা করি। টোকিওয় সোনা জেতা কখনোই সহজ নয়। তারজন্য একাধিক কঠিন চ্যালেঞ্জ টপকাতে হবে আমাকে। রিও ডি জেনেইরোতেই আমি প্রথমবার ওলিম্পিকসে খেলি। তাই প্রতিদ্বন্দ্বীরা আমার সম্পর্কে তেমন কিছু জানত না। কিন্তু এখন পরিস্থিতি বদলেছে। এবার বিশ্ব চ্যাম্পিয়নশিপ ফাইনালে জাপানের নোজুমি ওকাহারাকে হারানোর পর সবাই নিশ্চয়ই আমার পারফরম্যান্স নিয়ে কাটাছেঁড়ায় ব্যস্ত। টোকিও ওলিম্পিকসের আগে প্রত্যেকে আমার খেলার ধরন নিয়ে হোম-ওয়ার্ক করবে। তাই তার আগে নিজের খেলায় নতুনত্ব আনাই আমার লক্ষ্য। যাতে প্রতিপক্ষকে বোকা বানিয়ে সহজে জয় ছিনিয়ে নিতে পারি। নতুন কোচ কিমের সঙ্গে এই ব্যাপারে আলোচনা হয়েছে। ওঁর পরামর্শ আমায় আরও নিখুঁত করে তুলেছে। তবে শেখার তো কোনও শেষ নেই। আগামী বছর ওলিম্পিকসের আগে অনেক কিছু শেখার জন্য আমি তৈরি।’

সামির প্রশংসায় কোহলি, ডু’প্লেসি

পুনে, ৯ অক্টোবর: চেনা ছন্দে ভারতীয় পেসার মহম্মদ সামি। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে অসাধারণ বোলিং করে পাঁচটি উইকেট তুলে নিয়েছিলেন তিনি। সামির প্রশংসায় পঞ্চমুখ ক্যাপ্টেন বিরাট কোহলি। তিনি বলেছেন, ‘আমাদের দলের ক্রিকেটাররা এখন ব্যর্থ হলে অজুহাত খোঁজে না।  
বিশদ

মোহন বাগানে নতুন ফিজিক্যাল ট্রেনার
বাংলাদেশে চ্যাম্পিয়ন হতে চান কিবু ভিকুনা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুর্গাপুজার রেশ কাটিয়ে প্র্যাকটিসে নেমে পড়ল মোহন বাগান। বুধবার সকালে সল্টলেক স্টেডিয়ামের ট্রেনিং গ্রাউন্ডে নতুন বিদেশি ফিজিক্যাল ট্রেনার পাওলিয়াস রাগাউসকাসের তত্ত্বাবধানে অনুশীলন করলেন সবুজ-মেরুন ফুটবলাররা। আগের ফিজিক্যাল ট্রেনার মিচেল জনসন অ্যাবটসির কাজে খুশি নয় টিম ম্যানেজমেন্ট।  
বিশদ

আন্তর্জাতিক ক্রিকেটে ২০ বছর! নজির মিতালির 

ভদোদারা, ৯ অক্টোবর: বিশ্বের প্রথম মহিলা ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে দু’দশকের বেশি সময় কাটিয়ে দিলেন মিতালি রাজ। সব মিলিয়ে বিশ্বের চতুর্থ ক্রিকেটার হিসেবে তিনি এই কৃতিত্ব অর্জন করলেন। বুধবার মিতালি রাজের নেতৃত্বে একদিনের ক্রিকেটে ভারত আট উইকেটে হারাল দক্ষিণ আফ্রিকাকে। তিন ম্যাচের সিরিজে ভারতের এটি প্রথম জয়।  
বিশদ

সিরিজ জেতার লক্ষ্যে নামছে ভারত, ঘুরে দাঁড়াতে মরিয়া দক্ষিণ আফ্রিকাও
ক্যাপ্টেন কোহলির ৫০তম টেস্ট

পুনে, ৯ অক্টোবর: ভারতের মাটিতে ‘টিম ইন্ডিয়া’কে হারানো কতটা কঠিন, তা বিলক্ষণ টের পেয়েছে দক্ষিণ আফ্রিকা। কারণ, প্রথম টেস্টের প্রথম ইনিংসে ভারতীয় দলের ৫০২ রানের জবাবে প্রোটিয়া বাহিনী ৪৩১ রান তুললেও, দ্বিতীয় ইনিংসে দুই দলের ফারাক স্পষ্ট হয়ে গিয়েছিল।  
বিশদ

সিদ্ধান্ত ধোনিকেই নিতে হবে: রবি শাস্ত্রী 

নয়াদিল্লি, ৯ অক্টোবর: মহেন্দ্র সিং ধোনিকে নিয়ে অবশেষে মুখ খুললেন ভারতীয় দলের কোচ রবি শাস্ত্রী। গত জুলাইয়ে বিশ্বকাপের সেমি-ফাইনালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে শেষবারের মতো মাহিকে দেশের জার্সিতে খেলতে দেখা গিয়েছিল। তারপর তিনি ক্রিকেট থেকে দূরেই আছেন। বিসিসিআইয়ের কাছ থেকে দু’মাসের ছুটি নিয়েছিলেন মাহি।  
বিশদ

ম্যান ইউয়ের বিরুদ্ধে হেডের গোলটাই সর্বোত্তম:মেসি

বার্সেলোনা, ৯ অক্টোবর: বাঁ পায়ের জাদুতে তিনি জাল কাঁপিয়েছেন বারবার। বক্সের মধ্যে হোক বা বাইরে, তাঁকে রুখতে বছরের পর বছর হিমসিম খেতে হয়েছে বিপক্ষ ডিফেন্ডারদের। সেট-পিস থেকে তাঁর নিখুঁত লক্ষ্যভেদ আতঙ্ক ছড়িয়েছে গোলরক্ষকদের মধ্যে। তা সত্ত্বেও বাঁ পায়ে করা কোনও গোলকেই সর্বোত্তম আখ্যা দিলেন না লিও মেসি।  
বিশদ

মনোজ ৮৫, ত্রিপুরাকে ৫ উইকেটে হারাল বাংলা 

জয়পুর, ৯ অক্টোবর: বিজয় হাজারে ট্রফির ‘সি’ গ্রুপের ম্যাচে বুধবার ত্রিপুরাকে ৫ উইকেটে হারাল বাংলা। প্রথমে ব্যাট করে ত্রিপুরা ৪৯ ওভারে ২২৪ রান তোলে। তন্ময় মিশ্র সর্বাধিক ৭২ রান করেন। বাংলার হয়ে দু’টি করে উইকেট নেন ঈশান পোড়েল, আকাশ দীপ, অর্ণব নন্দী এবং মনোজ তিওয়ারি।  
বিশদ

আই লিগ দ্বিতীয় ডিভিশনে
পিয়ারলেস ও মহমেডান স্পোর্টিং 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দ্বিতীয় ডিভিশনে আই লিগে খেলার সুযোগ পেল পিয়ারলেস ও মহমেডান স্পোর্টিং। আইএফএ’র কলকাতা লিগে পিয়ারলেসকে চ্যাম্পিয়ন ঘোষণা করা শুধুই সময়ের অপেক্ষা। সোমবার অফিস খুললেই পিয়ারলেসের আধিকারিকরা আলোচনা করে আই লিগের দ্বিতীয় ডিভিশনে খেলার কথা ঘোষণা করতে পারেন। 
বিশদ

দাবায় চ্যাম্পিয়ন কলকাতা বিশ্ববিদ্যালয় 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এই প্রথম পূর্বাঞ্চল আন্তঃবিশ্ববিদ্যালয় মহিলা দাবায় চ্যাম্পিয়ন হল কলকাতা বিশ্ববিদ্যালয়। ৬ থেকে ৯ অক্টোবর ভুবনেশ্বরের কিট বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত ২৩ দলের এই প্রতিযোগিতায় সাতটি ম্যাচের মধ্যে সাতটিতে জিতে মোট ১৪ পয়েন্ট সংগ্রহ করে চ্যাম্পিয়ন কলকাতা বিশ্ববিদ্যালয়। রানার্স কিট বিশ্ববিদ্যালয়। 
বিশদ

শেষ আটে যমুনা ও লভলিনা 

উলান-উদে (রাশিয়া), ৯ অক্টোবর: বিশ্ব মহিলা বক্সিংয়ের কোয়ার্টার ফাইনালে উঠলেন লভলিনা বর্গোহেইন (৬৯ কেজি) ও যমুনা বোরো (৫৪ কেজি)। লভলিনা গতবার প্রতিযোগিতায় ব্রোঞ্জ জিতেছিলেন। আর এবার বিশ্ব বক্সিংয়ে অভিষেক হল যমুনার। ২২ বছর বয়সী অসম রাইফেলসের এই কর্মীর মা সব্জি বিক্রেতা। 
বিশদ

ইউরোপা লিগে জয়ী আর্সেনাল 

লন্ডন, ৪ অক্টোবর: উয়েফা ইউরোপা লিগে টানা দু’টি জয় পেল আর্সেনাল। বৃহস্পতিবার ঘরের মাঠে গ্রুপ-এফ’এর ম্যাচে তারা ৪-০ গোলে হারাল বেলজিয়ামের ক্লাব স্ট্যান্ডার্ড লিগকে। গানার্সদের হয়ে জোড়া গোল মার্তিনেলির। অপর গোলদাতারা হলেন উইলক ও সেবায়স। ম্যাচে ৬২ শতাংশ বল পজেশন ছিল উনেই এমেরি-ব্রিগেডের।
বিশদ

05th  October, 2019
ধারাবাহিকতা দেখাতে হবে মায়াঙ্ককে: সৌরভ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্টে দুরন্ত দ্বিশতরান করেছেন ভারতের প্রতিশ্রুতিসম্পন্ন ব্যাটসম্যান মায়াঙ্ক আগরওয়াল। কিন্তু ওপেনারের ভূমিকায় তাঁকে এখনই প্রথম পছন্দ হিসেবে দেখছেন না জাতীয় দলের প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলি। শুক্রবার প্রসঙ্গক্রমে তিনি বলেন, ‘আমরা দ্রুত চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে থাকি।
বিশদ

05th  October, 2019
ন্যুয়েরের উপরেই আস্থা জার্মান কোচ জোয়াকিম লো’র 

 বার্লিন, ৪ অক্টোবর: আগামী বুধবার আন্তর্জাতিক প্রীতি ম্যাচে আর্জেন্তিনার মুখোমুখি হচ্ছে জার্মানি। তারপর ১৩ অক্টোবর ইউরো কাপের বাছাই পর্বের ম্যাচে জোয়াকিম লো’র দল খেলবে এস্তোনিয়ার বিরুদ্ধে। এই দু’টি ম্যাচের জন্য শুক্রবার স্কোয়াড বেছে নিয়েছেন জার্মান কোচ।
বিশদ

05th  October, 2019
ছুটি কাটাতে ব্যস্ত ভিকুনা, বেইতিয়ারা 
অনুশীলন শুরু হবে ৯ অক্টোবর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শেষ পর্যন্ত ইস্ট বেঙ্গলের গোষ্ঠীদ্বন্দ্বের জেরে মোহন বাগান কলকাতা লিগে রানার্স হয়েছে। এই মুহূর্তে সবুজ মেরুন কোচ কিবু ভিকুনা ছুটি কাটাচ্ছেন পোল্যান্ডে। ক্লাব কর্তাদের কাছ থেকে রানার্স হওয়ার ‘বার্তা’ পেলেও খুব একটা উচ্ছ্বাস প্রকাশ করেননি। তবে শেষ ম্যাচে ইস্ট বেঙ্গল ওয়াকওভার দেওয়ায় তিনি বিস্মিত। 
বিশদ

05th  October, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিজাম প্যালেসে সিবিআই দপ্তরে হঠাৎ হাজির হলেন ম্যাথু স্যামুয়েল। বুধবার সকালে তিনি নিজেই চলে আসেন এখানে। তাঁর দাবি, আইফোনের পাসওয়ার্ড জানতে চেয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সেই জন্যই তিনি এসেছেন। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজো যত এগিয়েছে, ততই কমেছে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা। সিইএসসি সূত্রের খবর, মূলত বিভিন্ন প্রতিষ্ঠানে ছুটি থাকায় এবং মাঝে-মধ্যে বৃষ্টির জেরে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা ক্রমশ কমেছে।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দমদম-বাগুইআটি-নারায়ণপুর এলাকার বেশিরভাগ প্রতিমার বিসর্জন হল দশমীতে। সল্টলেকের অনেকগুলো পুজোর বিসর্জন হয়েছে দশমীতেই। এছাড়া বুধবার একাদশীর দিনও বিসর্জন চলেছে। নিউটাউনে অ্যাকশন এরিয়া ১-এ বিসর্জন ঘাট, দমদমের ধোবিঘাট, ভিআইপি রোডের ধারে দেবীঘাটে দিনরাত ছিল চরম ব্যস্ততা।  ...

জম্মু, ৯ অক্টোবর (পিটিআই): আরও একবার নিয়ন্ত্রণরেখায় সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করে গুলি চালাল পাকিস্তান। বুধবার পুঞ্চের কৃষ্ণঘাঁটি ও বালাকোট সেক্টরে সারারাত ধরে গুলি চালায় পাক সেনা। ভারতীয় সেনা চৌকি লক্ষ্য করে গুলি চালানোর পাশাপাশি তারা সীমান্তবর্তী গ্রামগুলিকেও টার্গেট করে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বেশি শ্রম দিয়ে পঠন-পাঠন করা দরকার। কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। কর্মপ্রার্থীরা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

মানসিক স্বাস্থ্য দিবস
১৯৫৪: অভিনেত্রী রেখার জন্ম
১৯৬৪: অভিনেতা ও পরিচালক গুরু দত্তের মৃত্যু
২০১১: গজল গায়ক জগজিৎ সিংয়ের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৮৫.৩৯ টাকা ৮৮.৫৪ টাকা
ইউরো ৭৬.৬০ টাকা ৭৯.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ আশ্বিন ১৪২৬, ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৩৫/৪৩ রাত্রি ৭/৫২। শতভিষা ৫১/৩৮ রাত্রি ২/১৪। সূ উ ৫/৩৪/৩৩, অ ৫/১৩/১৭, অমৃতযোগ দিবা ৭/৮ মধ্যে পুনঃ ১/২২ গতে ২/৫৪ মধ্যে। রাত্রি ৬/৩ গতে ৯/২১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে উদয়াবধি, বারবেলা ২/১৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৪ গতে ১২/৫৭ মধ্যে। 
২২ আশ্বিন ১৪২৬, ১০ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৩৫/৪৭/৪২ রাত্রি ৭/৫৩/৫২। শতভিষা ৫৪/১৮/১৬ রাত্রি ৩/১৮/৫, সূ উ ৫/৩৪/৪৭, অ ৫/১৪/৪৭, অমৃতযোগ দিবা ৭/১৩ মধ্যে ও ১/১৩ গতে ২/৪৪ মধ্যে এবং রাত্রি ৫/৫০ গতে ৯/১৩ মধ্যে ও ১১/৪৬ গতে ৩/১৫ মধ্যে ও ৪/১ গতে ৫/৩৫ মধ্যে, বারবেলা ৩/৪৭/১৭ গতে ৫/১৪/৪৭ মধ্যে, কালবেলা ২/১৯/৪৭ গতে ৩/৪৭/১৭ মধ্যে, কালরাত্রি ১১/২৪/৪৭ গতে ১২/৫৭/১৭ মধ্যে। 
মোসলেম: ১০ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: ব্যবসায় যুক্ত হলে ভালো। বৃষ: বিবাহের সম্ভাবনা আছে। মিথুন: ব্যবসায় বেশি বিনিয়োগ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
মানসিক স্বাস্থ্য দিবস১৯৫৪: অভিনেত্রী রেখার জন্ম১৯৬৪: অভিনেতা ও পরিচালক গুরু ...বিশদ

07:03:20 PM

২০১৮ সালে সাহিত্যে নোবেল পাচ্ছেন পোল্যান্ডের ওলগা তোকারজুক এবং ২০১৯ সালে সাহিত্যে নোবেল পাবেন অস্ট্রিয়ার পিটার হ্যান্ডকা

05:15:00 PM

দ্বিতীয় টেস্ট, প্রথম দিন: ভারত ২৭৩/৩ 

04:43:00 PM

সিউড়ি বাজারপাড়ায় পরিত্যক্ত দোতলা বাড়ির একাংশ ভেঙে পড়ল, চাঞ্চল্য 

04:27:12 PM

মুর্শিদাবাদে গায়ে আগুন লাগিয়ে আত্মঘাতী বৃদ্ধ 
রোগ যন্ত্রণা সহ্য করতে না পেরে গায়ে আগুন লাগিয়ে ...বিশদ

03:34:00 PM