Bartaman Patrika
খেলা
 

সিরিজ জেতার লক্ষ্যে নামছে ভারত, ঘুরে দাঁড়াতে মরিয়া দক্ষিণ আফ্রিকাও
ক্যাপ্টেন কোহলির ৫০তম টেস্ট

পুনে, ৯ অক্টোবর: ভারতের মাটিতে ‘টিম ইন্ডিয়া’কে হারানো কতটা কঠিন, তা বিলক্ষণ টের পেয়েছে দক্ষিণ আফ্রিকা। কারণ, প্রথম টেস্টের প্রথম ইনিংসে ভারতীয় দলের ৫০২ রানের জবাবে প্রোটিয়া বাহিনী ৪৩১ রান তুললেও, দ্বিতীয় ইনিংসে দুই দলের ফারাক স্পষ্ট হয়ে গিয়েছিল। একদিকে মহম্মদ সামির আগুনে পেস, অন্যদিকে রবীন্দ্র জাদেজার স্পিনের ভেলকি--সাঁড়াশি আক্রমণে মাত্র ১৯১ রানেই গুটিয়ে গিয়েছিল দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ইনিংস। ২০৩ রানে প্রথম টেস্ট জিতে তিন ম্যাচের সিরিজে কোহলি বাহিনী এগিয়ে ১-০ ব্যবধানে। বৃহস্পতিবার পুনেতে শুরু হচ্ছে দ্বিতীয় টেস্ট। ফুরফুরে মেজাজে রয়েছেন ভারতীয় ক্রিকেটাররা। ভারতের লক্ষ্য, তৃতীয় টেস্টের অপেক্ষা না করেই সিরিজ পকেটে পুরে ফেলা। আর সেক্ষেত্রে স্পিনারদের ভূমিকা গুরুত্বপূর্ণ হতে পারে। ক্রিকেট পণ্ডিতদের ধারণা, ম্যাচ যত গড়াবে তত পুনের পিচে সুবিধা পাবেন স্পিনাররা। সেক্ষেত্রে রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজার সঙ্গে কুলদীপ যাদবকেও খেলানোর সুযোগ রয়েছে। তবে কোহলি হয়তো উইনিং কম্বিনেশন ভাঙতে চাইবেন না।
ওপেনিং জুটির সমস্যা মেটায় বেশ স্বস্তিতে ভারতীয় টিম ম্যানেজমেন্ট। রহিত শর্মা প্রথমবার টেস্টে ওপেন করতে নেমে দুই ইনিংসে সেঞ্চুরি হাঁকিয়েছেন। এতদিন তিনি মিডল অর্ডার ব্যাটসম্যানের ভূমিকায় টেস্ট দলে পায়ের তলার জমি শক্ত করতে পারেননি। কিন্তু ওপেনার হিসাবে রহিত দুরন্ত সূচনা করলেন। এই সাফল্য ধরে রাখতে পারলে তাঁর টেস্ট কেরিয়ার আরও দীর্ঘায়িত হবে। ফর্মে ফিরেছেন মায়াঙ্ক আগরওয়ালও। বিশাখাপত্তনম টেস্টের প্রথম ইনিংসে তিনি ডাবল-সেঞ্চুরি করেছিলেন। ঘরের মাঠে টেস্টে ওটাই ছিল মায়াঙ্কের প্রথম টেস্ট শতরান। চেতেশ্বর পূজারার ব্যাটে অনেকদিন ধরেই রানের খরা চলছিল। সেটা তিনি গত ম্যাচে কাটিয়ে উঠতে সফল হয়েছেন। পূজারার রানে ফেরা ভারতীয় ব্যাটিংকে আরও অক্সিজেন জোগাচ্ছে। ক্যাপ্টেন বিরাট কোহলি কিছুদিন আগেই স্মিভ স্মিথের কাছে টেস্ট র‌্যাঙ্কিংয়ে শীর্ষ স্থান হারিয়েছেন। দু’জনের মধ্যে পয়েন্টের ব্যবধানও বেড়েছে। কোহলি নিশ্চয়ই চাইবেন বেশ কয়েকটি নজরকাড়া ইনিংস খেলে হারানো সিংহাসন ফিরে পেতে।
মিডল অর্ডারে ভারতের দুই নির্ভরযোগ্য ব্যাটসম্যান অজিঙ্কা রাহানে ও হনুমা বিহারি। দু’জনেই ওয়েস্ট ইন্ডিজ সফরে ভালো পারফর্ম করেছিলেন। যদিও সেই সাফল্য তাঁরা ধরে রাখতে পারেননি দেশের মাটিতে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্টে রাহানে ও বিহারি নামের প্রতি সুবিচার করতে পারেননি। দ্বিতীয় টেস্টে দু’জনের উপরই বাড়তি নজর থাকবে। উইকেটের পিছনে দায়িত্ব সামলাবেন ঋদ্ধিমান সাহা। তবে টেস্ট দলে জায়গা ফিরে পেতে ঋষভ পন্থ তাঁর ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন। ঋদ্ধি দুর্দান্ত কিপিং করলেও চোটের কারণে বহুদিন জাতীয় দলের বাইরে ছিলেন। ফলে ফর্ম ফিরে পেতে তাঁর আরও সময় লাগবে। একই সঙ্গে বাংলার উইকেটরক্ষকের আরও নজর দেওয়া দরকার ব্যাটিংয়ের দিকে।
দুই পেসার ও দুই স্পিনার হিসাবে প্রথম একাদশে থাকবেন ইশান্ত শর্মা, মহম্মদ সামি, রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা। প্রথম টেস্টের প্রথম ইনিংসে অশ্বিন সাতটি উইকেট নিয়েছিলেন। জাড্ডু দ্বিতীয় ইনিংসে পেয়েছিলেন চারটি উইকেট। ঘরের মাঠে পছন্দের পিচে এই স্পিন জুটি বরাবরই সফল। এবারও তার ব্যতিক্রম চোখে পড়ছে না। তবে অশ্বিন অনেকদিন টেস্ট দলের বাইরে ছিলেন। ফলে খিদেটা তাঁর একটু বেশি মনে হচ্ছে। পুরানো বলে মহম্মদ সামি সব সময় বিপজ্জনক। তার প্রমাণ পেয়েছে প্রোটিয়া বাহিনী। তাই ফাফ ডু’প্লেসিরা অবশ্যই সামিকে সামলানোর তালিম নিয়েই মাঠে নামবেন।
সিরিজে সমতা ফেরানোর আপ্রাণ চেষ্টা করবে দক্ষিণ আফ্রিকা। সেক্ষেত্রে প্রোটিয়া বাহিনীর বোলারদের আরও দায়িত্বশীল হতে হবে। কাগিসো রাবাদার সঙ্গে এই ম্যাচে পেসার লুঙ্গি এনগিডির খেলার সম্ভাবনা প্রবল। গত ম্যাচে বেশ ভালোই বল করেছিলেন ফিলান্ডার। স্পিনার কেশব মহারাজ ও মুথুস্বামীর পারফরম্যান্সের উপর নির্ভর করবে দক্ষিণ আফ্রিকার সিরিজ ভাগ্য। তবে প্রোটিয়াদের ব্যাটিং বেশ শক্তিশালী। আইডেন মার্করাম, ডিন এলগার, টেম্বা বাভূমার পাশাপাশি কুইন্টন ডি’কক, ফাফ ডু’প্লেসির মতো সিনিয়র ক্রিকেটারও রয়েছেন, যাঁরা ভারতীয় বোলিংকে চ্যালেঞ্জ জানাতে প্রস্তুত।
 ম্যাচ শুরু ভারতীয় সময় সকাল ৯-৩০ মিনিটে।  

10th  October, 2019
করোনার আঁচ, কোপ পড়তে পারে বিরাটদের বেতনে 

নয়াদিল্লি, ১ এপ্রিল: করোনা ভাইরাসের সংক্রমণের জেরে স্তব্ধ ক্রিকেট। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এমন কঠিন পরিস্থিতির মুখে পড়তে হয়নি আন্তর্জাতিক ক্রিকেটকে। বিশ্বজুড়ে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ৮ লাখ ছাড়িয়েছে। মারা গিয়েছেন প্রায় ৪২ হাজার মানুষ।  
বিশদ

চাল বণ্টন করতে বেলুড় মঠে সৌরভ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রতিশ্রুতি মতো কাজ শুরু করে দিলেন বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি। করোনা ভাইরাসের জেরে জেরবার ভারত। সংক্রমণ ঠেকাতে ২১ দিনের লকডাউন চলছে গোটা দেশে। স্তব্ধ জনপদ। তালা পড়েছে কলকারখানায়। সবচেয়ে বেশি সমস্যায় পড়েছেন দিন-আনা দিন খাওয়া মানুষরা। 
বিশদ

ওয়ার্নের চোখে ভারতসেরা ক্যাপ্টেন সৌরভ 

সিডনি, ১ এপ্রিল: করোনো ভাইরাসের আতঙ্ক ক্রমশ বাড়ছে। গোটা বিশ্ব এখন কোয়ারেন্টাইনে। সাধারণ মানুষের মতো তারকারাও তাই ‘ছুটি’ কাটাতে বাধ্য হচ্ছে। কেউ কেউ সোশ্যাল নেটওয়ার্কিং সাইটগুলিতে অনুরাগীদের সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করছেন। 
বিশদ

ত্রাণ তহবিলে ২৫ লক্ষ দিল এআইএফএফ
এএফসি’র সচেতনতা অভিযানে বালা দেবী 

নয়াদিল্লি, ১ এপ্রিল: এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) করোনা ভাইরাস মোকাবিলায় গোটা এশিয়া জুড়ে এক সচেতনতা অভিযান শুরু করেছে। তাতে ভারতীয় ফুটবল দলের প্রাক্তন অধিনায়ক বাইচুং ভুটিয়া ও বর্তমান অধিনায়ক সুনীল ছেত্রীকে আগেই যুক্ত করা হয়েছিল।  
বিশদ

ফ্রায়িং প্যান দিয়ে খেলে নিজেকে
তৈরি রাখছেন জকোভিচ 

লন্ডন, ১ এপ্রিল: কোভিড-১৯ থমকে দিয়েছে গোটা বিশ্বকে। স্তব্ধ হয়ে গিয়েছে খেলার দুনিয়াও। গৃহবন্দি দশায় হাঁপিয়ে উঠেছেন খেলোয়াড়রা। আর তার থেকে খানিক মুক্তি পেতে অভিনব পন্থা অবলম্বন করলেন নোভাক জকোভিচ। বাড়ির মধ্যে ফ্রায়িং প্যান দিয়ে টেনিস খেললেন সার্বিয়ান তারকাটি। 
বিশদ

করোনা মোকাবিলায় অভিনব প্রয়াস
বিশ্বকাপ ফাইনালের জার্সি নিলাম বাটলারের 

লন্ডন, ১ এপ্রিল: করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে সামিল গোটা বিশ্ব। এই মহামারির বিরুদ্ধে রুখে দাঁড়াতে না পারলে মানব সভ্যতা এক কঠিন পরিস্থিতির সম্মুখীন হবে বলে বিজ্ঞানীদের আশঙ্কা। করোনা আক্রান্তের সংখ্যা প্রায় ৯ লক্ষ ।  
বিশদ

ওলিম্পিকস পিছিয়ে যাওয়ায় হতাশ অপূর্বি 

জয়পুর, ১ এপ্রিল: টোকিও ওলিম্পিকসে যোগ্যতা অর্জন করেছিলেন দেশের অন্যতম নামী শ্যুটার অপূর্বি চান্ডেলা। সম্প্রতি গোটা বিশ্বে করোনা ভাইরাসের প্রকোপে টোকিও ওলিম্পিকস এক বছর পিছিয়ে দিয়েছে সংগঠকরা। আন্তর্জাতিক ওলিম্পিক কমিটি ঘোষণা করেছে, ২০২১ সালের জুলাইয়ে হবে গেমস। 
বিশদ

২৫ লক্ষ টাকা অনুদান দিল হকি ইন্ডিয়া 

নয়াদিল্লি, ১ এপ্রিল: করোনার বিরুদ্ধে লড়াইয়ে এবার আর্থিক সাহায্যের হাত বাড়িয়ে দিল হকি ইন্ডিয়া। প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে ২৫ লক্ষ টাকা দান করেছে তারা। সংস্থার প্রেসিডেন্ট মহম্মদ মুস্তাক আহমেদ এক বিবৃতিতে বলেছেন, ‘ভারতের মানুষের কাছে সবসময় ভালোবাসা পেয়ে এসেছে হকি। 
বিশদ

ফুটবল ক্লাবগুলিকে সাহায্য করবে ফিফা 

জুরিখ, ১ এপ্রিল: করোনা ভাইরাসের জেরে থমকে গিয়েছে গোটা বিশ্ব। সর্বত্র চলছে লকডাউন। এই পরিস্থিতিতে আর্থিক সমস্যার মুখে পড়ছে বিশ্বের প্রায় সব ফুটবল ক্লাবই। আর সেটা মাথায় রেখে ইতিমধ্যে নিজেদের বেতন থেকে অর্থ দান করছেন ফুটবলাররা। 
বিশদ

বাতিল হল উইম্বলডন 

লন্ডন, ১ এপ্রিল: করোনা ভাইরাসের জেরে বাতিলই হয়ে গেল এবারের উইম্বলডন। বুধবার অল ইংল্যান্ড লন টেনিস ক্লাবের পক্ষ থেকে এই সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছে। প্রথমে দর্শকশূন্য স্টেডিয়ামে এই টুর্নামেন্ট আয়োজনের কথা ভাবনা চিন্তা করা হলেও, দিনের পর দিন যেভাবে করোনার জেরে পরিস্থিতি জটিল হচ্ছে তা মাথায় রেখেই এবারের জন্য ঐতিহ্যবাহী এই টুর্নামেন্টে বাতিল করার সিদ্ধান্ত নিল আয়োজকরা। 
বিশদ

বিভিন্ন তহবিলে ৮০ লক্ষ টাকা দিলেন রোহিত শর্মা

মুম্বই, ৩১ মার্চ: করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে সামিল সকলেই। কেন্দ্র ও রাজ্য সরকারকে ইতিমধ্যে আর্থিক সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন সমাজের বিভন্ন স্তরের মানুষ। বাদ নেই ক্রিকটাররাও। 
বিশদ

01st  April, 2020
আর্থিক সঙ্কটের মোকাবিলায়
বেতনের ৭০ শতাংশ ক্লাবকে দিচ্ছেন মেসিরা 

বার্সেলোনা, ৩১ মার্চ: করোনা ভাইরাসের প্রভাবে এক ধাক্কায় থমকে গিয়েছে গোটা বিশ্ব। সর্বত্র চলছে লকডাউন। যার জেরে বন্ধ রয়েছে খেলাও। এর প্রভাব পড়েছে ক্লাবগুলির অর্থনীতিতে। এই দুঃসময়ে ক্লাবের পাশে দাঁড়াচ্ছেন ফুটবলাররা।
বিশদ

01st  April, 2020
অনুদান সংগ্রহের কাজে নামলেন সানিয়া মির্জা 

মুম্বই, ৩১ মার্চ: সারাদেশে ২১ দিনের লকডাউন। জনজীবন প্রায় স্তব্ধ। করোনা ভাইরাসের মোকাবিলায় নাগরিকদের সাহায্যে বিশেষ উদ্যোগ নিলেন ভারতের টেনিস তারকা সানিয়া মির্জা।  
বিশদ

01st  April, 2020
ব্রাজিলের স্টেডিয়ামগুলিতে অস্থায়ী হাসপাতাল 

রিও ডি জেনেইরো, ৩১ মার্চ: করোনা ভাইরাসের সামনে অসহায় দেখাচ্ছে সারা বিশ্বকে। কারও কাছেই নেই এই মারণ ভাইরাসের প্রতিষেধক। ইউরোপিয়ান দেশগুলোতে পাল্লা দিয়ে বাড়ছে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা। অন্যান্য দেশেও সংখ্যাটা কম নয়।  
বিশদ

01st  April, 2020

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা ভাইরাসের সংক্রমণ এখনও দ্বিতীয় ধাপে রয়েছে, তৃতীয় ধাপে পৌঁছয়নি। এই ভাইরাসের সংক্রমণ ঠেকাতে লকডাউন একমাত্র পথ, তা কোনওভাবেই শিথিল করা যাবে না। মানুষের বাড়িতে থাকা প্রয়োজন।   ...

সংবাদদাতা, কাঁথি: করোনা পরিস্থিতিতে দেশজুড়ে লকডাউন চলাকালীন ১০০ শতাংশ বকেয়া কৃষিঋণ আদায় করে নজির গড়ল কাঁথির দইসাই সমবায় কৃষি উন্নয়ন সমিতি। বকেয়া ১ কোটি টাকার বেশি কৃষিঋণ আদায় করেছে সমিতি। দেশজুড়ে লকডাউন চলায় সকলেই গৃহবন্দি।   ...

বিশ্বজিৎ দাস, কলকাতা: বড় বড় হাসপাতালগুলিকে করোনা যুদ্ধে শামিল হওয়ার আহ্বান করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই অনুযায়ী এবার কলকাতার বড় বেসরকারি হাসপাতালগুলির তালিকা প্রস্তুত করছে রাজ্য।   ...

নয়াদিল্লি ও নিজস্ব প্রতিনিধি, কলকাতা, ১ এপ্রিল: করোনা সঙ্কট মোকাবিলায় যৌথভাবে ১ হাজার ১২৫ কোটি টাকা খরচ করার কথা জানাল তথ্যপ্রযুক্তি সংস্থা উইপ্রো লিমিটেড, উইপ্রো এন্টারপ্রাইজেস লিমিটেড এবং সংস্থার কর্ণধারের নামাঙ্কিত আজিম প্রেমজি ফাউন্ডেশন।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ধৈর্য্য ধরতে হবে। প্রেম-প্রণয়ে আগ্রহ বাড়বে। নিকটস্থানীয় কারও প্রতি আকর্ষণ বাড়বে। পুরোনো কোনও বন্ধুর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০২: ওস্তাদ বড়ে গুলাম আলি খানের জন্ম
১৯৩৩: ক্রিকেটার রনজিৎ সিংজির মৃত্যু
১৯৬৯: অভিনেতা অজয় দেবগনের জন্ম 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৬৪ টাকা ৭৬.৩৬ টাকা
পাউন্ড ৭৬.৩৬ টাকা ৯৪.৮৪ টাকা
ইউরো ৮১.৭৩ টাকা ৮৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
01st  April, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১৮ চৈত্র ১৪২৬, ১ এপ্রিল ২০২০, বুধবার, (চৈত্র শুক্লপক্ষ) অষ্টমী ৫৫/১৯ রাত্রি ৩/৪১। আর্দ্রা ৩৪/৫০ রাত্রি ৭/২৯। সূ উ ৫/৩৩/১, অ ৫/৪৮/১১, অমৃতযোগ দিবা ৭/১২ মধ্যে পুনঃ ৯/৩৮ গতে ১১/১৬ মধ্যে পুনঃ ৩/২১ গতে ৪/২৯ মধ্যে। রাত্রি ৬/৩৫ গতে ৮/৫৬ মধ্যে ১০/৩০ মধ্যে। বারবেলা ৮/৩৬ গতে ১০/৮ মধ্যে পুনঃ ১১/৪১ গতে ১/১৩ মধ্যে। কালরাত্রি ২/৩৬ গতে ৪/৪ মধ্যে।
১৮ চৈত্র ১৪২৬, ১ এপ্রিল ২০২০, বুধবার, অষ্টমী ৪১/১৫/৩৫ রাত্রি ১০/৪/৫৮। আর্দ্রা ২২/৩০/৫২ দিবা ২/৩৫/৫। সূ উ ৫/৩৪/৪৪, অ ৫/৪৮/৩১। অমৃতযোগ দিবা ৭/১২ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১২ মধ্যে ও ৩/২১ গতে ৫/১ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ মধ্যে ও ১/৩২ গতে ৫/৩৪ মধ্যে। কালবেলা ৮/৩৮/১১ গতে ১০/৯/৫৪ মধ্যে।
 ৭ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
করোনা: রাজস্থানে আক্রান্ত আরও ১১ জন 

03:26:55 PM

করোনা: স্পেনে মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়াল 

03:25:02 PM

করোনা: ড্রোন উড়িয়ে এলাকায় নজরদারি চালাল উত্তরপাড়া পুরসভা 

03:25:00 PM

করোনা: হরিয়ানায় আক্রান্তের সংখ্যা বেড়ে ৩৩ 

03:24:37 PM

করোনা মোকাবিলায় স্বেচ্ছাসেবী চাইল রাজ্য সরকার 
করোনা মোকাবিলায় সব জেলায় স্বেচ্ছাসেবী চাইল রাজ্য সরকার। এই মর্মে ...বিশদ

03:09:59 PM

করোনা: দিল্লিতে আক্রান্ত আরও এক চিকিৎসক, মোট সংখ্যা ৭

03:08:26 PM