Bartaman Patrika
খেলা
 

ছুটি কাটাতে ব্যস্ত ভিকুনা, বেইতিয়ারা 
অনুশীলন শুরু হবে ৯ অক্টোবর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শেষ পর্যন্ত ইস্ট বেঙ্গলের গোষ্ঠীদ্বন্দ্বের জেরে মোহন বাগান কলকাতা লিগে রানার্স হয়েছে। এই মুহূর্তে সবুজ মেরুন কোচ কিবু ভিকুনা ছুটি কাটাচ্ছেন পোল্যান্ডে। ক্লাব কর্তাদের কাছ থেকে রানার্স হওয়ার ‘বার্তা’ পেলেও খুব একটা উচ্ছ্বাস প্রকাশ করেননি। তবে শেষ ম্যাচে ইস্ট বেঙ্গল ওয়াকওভার দেওয়ায় তিনি বিস্মিত। তাঁর চোখ এখন বাংলাদেশের শেখ জামাল ট্রফির দিকে। আগামী ৯ অক্টোবর মোহন বাগান সল্টলেকে এই প্রতিযোগিতার জন্য প্র্যাকটিস শুরু করবে। আপাতত ঠিক আছে, মোহন বাগান অক্টোবরের তৃতীয় সপ্তাহে শেখ জামাল ট্রফি খেলতে ঢাকা পৌঁছাবে। ১৫ অক্টোবর বাংলাদেশ কলকাতায় ভারতের বিরদ্ধে বিশ্বকাপের বাছাই পর্বের গ্রুপ ম্যাচে খেলবে। বাংলাদেশ দলেও আবাহনী, ঢাকা মহমেডানের খেলোয়াড়রা আছে। সেই জন্যই অক্টোবরের তৃতীয় সপ্তাহের আগে শেখ জামাল ট্রফি শুরু হবে না।
মোহন বাগানের ছয় বিদেশির মধ্যে এই মুহূর্তে ভারতে আছেন ফ্রান মোরান্তে ও সালভা চামোরো। ছুটি কাটানোর জন্য মুম্বইয়ের পর গোয়ায় যাওয়ার পরিকল্পনা রয়েছে তাঁদের। বেইতিয়া ও ফ্রান গঞ্জালেস মুনোজও ভারতে নেই। ত্রিনিদাদ-টোবাগোর স্টপার ড্যানিয়েল দেশের হয়ে খেলতে গিয়েছেন।
নতুন স্টপার নিচ্ছে মহমেডান স্পোর্টিং: করিম ওমোলাজাকে ছেড়ে দিয়ে স্যালিউ নামে এক আফ্রিকান স্টপারকে নেওয়ার কথা ভাবছে মহমেডান স্পোর্টিং। শক্তপোক্ত চেহারার এই স্টপার এটিকের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে চমৎকার খেলেছেন। প্রচণ্ড টাফ খেলে থাকেন স্যালিউ। কোচ হাবাসের নির্দেশে মারকুটে স্যালিউয়ের বিরুদ্ধে নিজেদের গুটিয়ে নিয়েছিল এটিকে’র খেলোয়াড়রা। মহমেডানের টিডি দীপেন্দু বিশ্বাস বললেন,‘সালিউ আমাদের র‌্যাডারে আছে। ওকে আমরা শেখ জামাল ট্রফিতে নিয়ে যেতে পারি।’ 

05th  October, 2019
নিজেকে বোলিং অলরাউন্ডার
হিসেবেই দাবি করছেন শার্দূল
 

নিজেকে স্রেফ একজন বোলার হিসেবে দেখতে নারাজ শার্দূল ঠাকুর। বরং বোলিং অলরাউন্ডার তকমাটাই তাঁর বেশি পছন্দ। তাই ব্যাট হাতেও ধারাবাহিকতা দেখিয়ে যেতে বদ্ধপরিকর তিনি। শার্দূলের কথায়, ‘বোলিং আমার প্রধান কাজ হলেও ব্যাটিং দারুণ উপভোগ করি। 
বিশদ

‘ক্লাস ওয়ানে কেউ বীজগণিত শেখে না’
ঋষভের প্রশংসায় ঋদ্ধিমান

প্রথম একাদশে জায়গা পাওয়া নিয়ে ঋদ্ধিমান সাহা ও ঋষভ পন্থের মধ্যে ঠাণ্ডা লড়াই সর্বজনবিদিত। কিন্তু সেটা কখনওই তাঁদের বন্ধুত্বের মাঝে বাধা হয়ে দাঁড়ায় না। এমনটাই দাবি করলেন ঋদ্ধি স্বয়ং। তিনি জানিয়েছেন, ‘আমরা খুব ভালো বন্ধু।  
বিশদ

‘মিশন মেলবোর্ন’ ঠিক হয়
মধ্যরাতে, জানালেন শ্রীধর 

প্রথম টেস্টে হেরেও অস্ট্রেলিয়ার মাটিতে ২-১ ব্যবধানে সিরিজ জিতেছে টিম ইন্ডিয়া। গতবারও একই ব্যবধানে পেইন বাহিনীকে দুরমুশ করেছিল কোহলি বাহিনী। কিন্তু এবার ভারতীয় দলকে প্রতি পদে নানা বাধার সম্মুখীন হতে হয়েছে। 
বিশদ

দুর্বল রক্ষণ, মুম্বইয়ের কাছে
হার মানল এসসি ইস্ট বেঙ্গল
 

রক্ষণের একটা ভুল। আর তাতেই থেমে গেল এসসি ইস্ট বেঙ্গলের সাত ম্যাচের অপরাজেয় দৌড়। লিগ শীর্ষে থাকা মুম্বই সিটি এফসি’র কাছে শুক্রবার হার মানল রবি ফাউলার-ব্রিগেড। ২৭ মিনিটে হেডে একমাত্র গোলটি মৌরতাদা ফলের।  
বিশদ

অ্যানফিল্ডে হার লিভারপুলের 
৬৮ ম্যাচ পর অপরাজেয় দৌড় থামল

প্রায় ৪৫ মাস পর অবশেষে ঘরের মাঠ অ্যানফিল্ডে অপরাজেয় দৌড় থামল লিভারপুলের। বৃহস্পতিবার প্রিমিয়ার লিগে বার্নলের কাছে ০-১ ব্যবধানে বশ মানল জুরগেন ক্লপের দল। ৮৩ মিনিটে পেনাল্টি থেকে জয়সূচক গোলটি অ্যাশলে বার্নসের। 
বিশদ

অ্যাসেজের চেয়েও গুরুত্বপূর্ণ
ভারত সিরিজ: সোয়ান 

অ্যাসেজের চেয়েও বড় ঘটনা হবে ভারতের বিরুদ্ধে সিরিজ জিতলে। জো রুটদের এমন বার্তাই দিলেন ইংল্যান্ডের প্রাক্তন স্পিনার গ্রেম সোয়ান। তাঁর মতে অস্ট্রেলিয়া দল নিজেদের সেরা সময় পেরিয়ে এসেছে। বর্তমানে তাদের দলকে সেরা বলা যায় না। 
বিশদ

যুবভারতীতে বসানো হচ্ছে হকি অ্যাস্ট্রোটার্ফ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতার ক্রীড়াপ্রেমীদের দীর্ঘ তিন দশকের দাবি পূরণ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর উদ্যোগে অবশেষে কলকাতায় বসতে চলেছে হকির অ্যাস্ট্রোটার্ফ। 
বিশদ

কোহলিদের নতুন ফিটনেস চ্যালেঞ্জ 

নয়াদিল্লি: অস্ট্রেলিয়া সফরে ভারতীয় দলকে যথেষ্ট ভুগিয়েছে চোট সমস্যা। আর তাই বিরাট কোহলিদের ফিটনেস লেভেল আরও বাড়ানোর চিন্তাভাবনা করছে বিসিসিআই। এতদিন ক্রিকেটারদের ইও ইও টেস্টে ১৭. ১ পয়েন্ট সংগ্রহ করতে হত। 
বিশদ

করোনায় আক্রান্ত জিনেদিন জিদান 

মাদ্রিদ: মাত্র ৪৮ ঘণ্টা আগেই দল কোপা ডেল রে থেকে বিদায় নিয়েছিল। সমলোচনা শুরু হয়েছে ঘরে-বাইরে। এবার সমস্যা আরও বাড়ল রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদানের। তিনি কোভিড-১৯’এ আক্রান্ত হয়েছেন।  
বিশদ

কোয়ারেন্টাইনে অশ্বিন, সুন্দর 

চেন্নাই: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঐতিহাসিক সিরিজ জয় করে বাড়িতে ফিরলেন রবিচন্দ্রন অশ্বিন ও ওয়াশিংটন সুন্দর। তামিলনাড়ু সরকারের প্রোটোকল অনুযায়ী এই দুই ক্রিকেটারকে ছ’দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে। 
বিশদ

তিন পয়েন্টই আসল: হাবাস 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দু’টি ম্যাচ পর বৃহস্পতিবার জয়ের চেনা রাস্তায় ফিরেছে এটিকে মোহন বাগান। স্বাভাবিকভাবেই খুশি সবুজ-মেরুন কোচ আন্তোনিও লোপেজ হাবাস। চেন্নাইয়ান এফসি’কে হারানোর পর তিনি বলেন, ‘খেলোয়াড়দের মনোবল অটুট রাখতে এই জয় প্রচণ্ড দরকার ছিল। 
বিশদ

ভেন্টিলেশনে প্রশান্ত ডোরা 

জাতীয় দলের প্রাক্তন গোলরক্ষক প্রশান্ত ডোরার শারীরিক অবস্থার আরও অবনতি হয়েছে। শুক্রবার তিনি ভেন্টিলেশনে রয়েছেন। তাঁর প্লেটলেটের সংখ্যা নেমে এসেছে তিন হাজারে। কমেছে হিমোগ্লোবিনের মাত্রাও।  
বিশদ

সহজ জয় বার্সার 

মাদ্রিদ: স্প্যানিশ সুপার কাছে হারের ধাক্কা সামলে জয়ের সরণীতে ফিরল বার্সেলোনা। বৃহস্পতিবার কোপা ডেল রে’র রাউন্ড অব ৩২’এর ম্যাচে করনেলাকে ২-০ গোলে পরাস্ত করল রোনাল্ড কোম্যানের দল। ম্যাচের অতিরিক্ত সময়ে গোল দু’টি যথাক্রমে ওসুমানে ডেম্বেলে ও মার্টিন ব্রেথওয়েট।  বিশদ

সুপার-সাব ডেভিডের গোলে জয়ী এটিকে মোহন বাগান

দুই ম্যাচ পর জয়ের চেনা রাস্তায় ফিরল এটিকে মোহন বাগান। দিনের নায়ক সুপার-সাব ডেভিড উইলিয়ামস। খেলার অন্তিম মুহূর্তে (৯০ মিনিট) জাভির ভাসানো কর্নার ভেসে আসে দ্বিতীয় পোস্টের কাছে। বিশদ

22nd  January, 2021

Pages: 12345

একনজরে
বালুরঘাটে এসে কংগ্রেসের যে পার্টি অফিসটির উদ্বোধন করেছিলেন নেতাজি, তা আজ আত্রেয়ীর গর্ভে। বালুরঘাট শহরের যে বাড়িতে রাত্রিবাস করেছিলেন তিনি, সেটিরও একটি অংশ ভাঙা পড়েছে ...

ভাতার থানার বড়বেলুনে এক যুবকের অস্বাভাবিক মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার দুপুরে মাঠের ধারে বাবলা গাছে মাফলার দিয়ে গলায় ফাঁস লাগানো অবস্থায় তাঁকে ঝুলতে দেখেন স্থানীয় বাসিন্দারা। খবর পেয়ে পুলিস দেহটি উদ্ধার করে ময়নাতদন্তে পাঠায়। মৃতের নাম বাপন দাস (৩৭)।   ...

২০১৫ সালের জুলাই মাসে যখন বালি পুরসভাকে হাওড়ার সঙ্গে মিশিয়ে দেওয়া হয়, তখন ওই সিদ্ধান্তের প্রতিবাদ করেছিল বামফ্রন্ট ও কংগ্রেস। কিন্তু রাজ্য সরকার তাদের সিদ্ধান্তে ...

ভোটের মুখে সুখবর। রাজ্য সরকারের বিভিন্ন দপ্তরে কর্মরত দৈনিক মজুরি ভিত্তিক কর্মচারীদের ভাতা বৃদ্ধি করল সরকার। মোট তিনটি ক্যাটিগরিতে সমানহারে দৈনিক ১৭ টাকা করে মজুরি বৃদ্ধি করা হয়েছে। রাজ্য সরকার এই মর্মে নির্দেশিকা জারি করেছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসায় বাড়তি বিনিয়োগ প্রত্যাশিত সাফল্য নাও দিতে পারে। কর্মক্ষেত্রে পদোন্নতি। শ্বাসকষ্ট ও বক্ষপীড়ায় শারীরিক ক্লেশ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

পরাক্রম দিবস
১৮৫৯ - কবি ঈশ্বরচন্দ্র গুপ্তর মৃত্যু
১৮৯৪- সাহিত্যিক জ্যোতির্ময়ীদেবীর জন্ম
১৮৯৭- মহাবিপ্লবী নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্ম
১৯০৯ - কবি নবীনচন্দ্র সেনের মৃত্যু
১৯২০ - ভারতীয় উপমহাদেশের বিমানে মাল পরিবহণ ও ডাক যোগাযোগ শুরু
১৯২৬- শিবসেনার প্রতিষ্ঠাতা বাল থ্যাকারের জন্ম
১৯৩৪- সাংবাদিক তথা ‘বর্তমান’-এর প্রাণপুরুষ বরুণ সেনগুপ্তর জন্ম
১৯৭৬- গায়ক পল রোবসনের মৃত্যু
১৯৮৪ – নেদারল্যান্ডের ফুটবল খেলোয়াড় আর্ইয়েন রবেনের জন্ম
১৯৮৯ - স্পেনীয় চিত্রকর সালভাদর দালির মৃত্যু
২০০২ - পাকিস্তানের করাচীতে সাংবাদিক ড্যানিয়েল পার্ল অপহৃত হন এবং পরবর্তীকালে নিহত



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.২২ টাকা ৭৩.৯৩ টাকা
পাউন্ড ৯৮.৫১ টাকা ১০১.৯৯ টাকা
ইউরো ৮৭.৩৯ টাকা ৯০.৫৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯,৯৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,৪০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮,১০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৬,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ মাঘ ১৪২৭, শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, দশমী ৩৬/২৬ রাত্রি ৮/৫৭। কৃত্তিকা নক্ষত্র ৩৭/৫৫ রাত্রি ৯/৩৩। সূর্যোদয় ৬/২২/২৩, সূর্যাস্ত ৫/১৪/৩৭। অমৃতযোগ দিবা ১০/০ গতে ১২/৫৩ মধ্যে। রাত্রি ৭/৫২ গতে ১০/৩০ মধ্যে পুনঃ ১২/১৪ গতে ২/০ মধ্যে পুনঃ ২/৫২ গতে ৪/৩৭ মধ্যে। বারবেলা ৭/৪৪ মধ্যে পুনঃ ১/৯ গতে ২/৩১ মধ্যে পুনঃ ৩/৫২ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৫২ মধ্যে পুনঃ ৪/৪৪ গতে উদয়াবধি। 
৯ মাঘ ১৪২৭, শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, দশমী রাত্রি ৭/৫৯। কৃত্তিকা নক্ষত্র রাত্রি ৯/১১। সূর্যোদয় ৬/২৬, সূর্যাস্ত ৫/১৩। অমৃতযোগ দিবা ৯/৫৮ গতে ১২/৫৭ মধ্যে এবং রাত্রি ৭/৫৮ গতে ১০/৩৩ মধ্যে ও ১২/১৬ গতে ১/৫৮ মধ্যে ও ২/৫০ গতে ৪/৩৩ মধ্যে। কালবেলা ৭/৪৭ মধ্যে ও ১/১০ গতে ২/৩১ মধ্যে ও ৩/৫২ গতে ৫/১৩ মধ্যে। কালরাত্রি ৬/৫২ মধ্যে ও ৪/৪৭ গতে ৬/২৫ মধ্যে। 
৯ জমাদিয়স সানি।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভিক্টোরিয়াতে এলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, রয়েছেন মমতাও

04:30:57 PM

নেতাজি ভবনে এলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি 

03:52:43 PM

রেস কোর্সে পৌঁছল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হেলিকপ্টার 

03:24:11 PM

কলকাতায় এলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি 

03:14:41 PM

দেশের চারটি প্রান্তে চারটি রাজধানী করা হোক: মমতা 

02:29:17 PM

শুধু দিল্লি কেন ভারতের রাজধানী হবে: মমতা 

02:23:57 PM