Bartaman Patrika
খেলা
 

অনুভূতি প্রকাশের ভাষা নেই মায়াঙ্কের 

বিশাখাপত্তনম, ৩ অক্টোবর: টেস্টে প্রথম দ্বিশতরানের স্বাদ পেয়ে আপ্লুত মায়াঙ্ক আগরওয়াল। বৃহস্পতিবার দ্বিতীয় দিনের খেলার পর এই প্রতিশ্রুতিসম্পন্ন ব্যাটসম্যানটি বলেন, ‘অনুভূতি প্রকাশের ভাষা আমার অভিধানে নেই। জীবনে প্রথম শতরানকে এভাবে ডাবল করতে পেরে আমি খুশি। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এই পারফরম্যান্স নিঃসন্দেহে আত্মবিশ্বাস বাড়াবে। শুধু আমি নই, রহিত শর্মাও দারুণ ব্যাট করেছে। ওর সঙ্গে জুটি বেঁধে আমরা প্রতিপক্ষ বোলিংকে মাথা তুলতে দিইনি। লক্ষ্য ছিল, পরিকল্পনা অনুযায়ী ব্যাট করা। ক্রিজে রহিতের পরামর্শ আমায় সমৃদ্ধ করেছে। স্পিনারদের যেভাবে ও আক্রমণ করেছে তা উল্টোদিকে দাঁড়িয়ে দেখার আনন্দই আলাদা। সত্যি কথা বলতে কী, এই পিচ একেবারেই পেসারদের সহায়ক নয়। দিনের শুরুতে স্যাঁতস্যাঁতে পরিবেশে কয়েকটি বল স্যুইং করলেও তা আমাদের প্যাভিলিয়নে ফেরত পাঠানোর জন্য যথেষ্ট ছিল না। পরে রোদ উঠতে উইকেট পুরোপুরি ব্যাটসম্যান সহায়ক হয়ে ওঠে। আমি আর রহিত মনের সুখে সেই সুযোগ কাজে লাগিয়েছে। কোনও চাপ ছিল না আমাদের উপর। তবে মধ্যাহ্নভোজের আগেই বল নীচু হচ্ছিল। চা-বিরতির পর স্পিনাররা ফয়দা তুলতে শুরু করে। রবিচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাদেজা, দু’জনেই উইকেট তুলে নিয়ে দক্ষিণ আফ্রিকাকে চাপে ফেলেছে। তৃতীয় দিনের শুরুতে পরিকল্পিত বোলিং করতে পারলে ম্যাচ পুরোপুরি ভারতের নিয়ন্ত্রণে চলে আসবে বলেই মনে হয়।’
স্কোরবোর্ড: প্রথম ইনিংসে ভারত – মায়াঙ্ক ক পিয়েট ব এলগার ২১৫, রহিত স্ট্যাম্প ডি’কক ব মহারাজ ১৭৬, চেতেশ্বর পূজারা ব ফিল্যান্ডার ৬, বিরাট কোহলি ক ও ব সেনুরান ২০, রাহানে ক বাভুমা ব মহারাজ ১৫, রবীন্দ্র জাদেজা অপরাজিত ৩০, হনুমা বিহারি ক এলগার ব মহারাজ ১০, ঋদ্ধিমান ক সেনুরান ব পিয়েড ২১, অশ্বিন অপরাজিত ১। অতিরিক্ত ৮, মোট ১৩৬ ওভারে ৭ উইকেটে ৫০২।
উইকেট পতন: ৩১৭-১, ৩২৪-২, ৩৭৭-৩, ৪৩১-৪, ৪৩৬-৫, ৪৫৭-৬, ৪৯৪-৭।
বোলিং: ফিলান্ডার ২২-৪-৬৮-১, রাবাদা ২৪-৭-৬৬-০, মহারাজ ৫৫-৬-১৮৯-৩, পিয়েট ১৯-১-১০৭-১, সেনুরান ১৫-১-৬৩-১, ডিন এলগার ১-০-৪-১। প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকা – ডিন এলগার ব্যাটিং ২৭, মার্করাম ব অশ্বিন ৫, ডি’ব্রুইন ক ঋদ্ধিমান ব অশ্বিন ৪, ডেন পিয়েট ব জাদেজা ০, টেম্বা বাভুমা ব্যাটিং ২। অতিরিক্ত ১, মোট ২০ ওভারে ৩ উইকেটে ৩৯। উইকেট পতন: ১৪-১, ৩১-২, ৩৪-৩। বোলিং: ঈশান্ত ২-০-৮-০, সামি ২-২-০-০, অশ্বিন ৮-৪-৯-২, জাদেজা ৮-১-২১-১।
 

04th  October, 2019
টি-২০ বিশ্বকাপ জয় দলের জন্য বড় সাফল্য হবে: হরমনপ্রীত 

সিডনি, ১৭ ফেব্রুয়ারি: শেষবার টি-২০ বিশ্বকাপের সেমি-ফাইনালে হেরে গিয়েছিল ভারতীয় মহিলা দল। তারপর থেকে দলের অনেকটাই উন্নতি হয়েছে বলে মনে করেন ক্যাপ্টেন হরমনপ্রীত কাউর। তিনি বলেছেন, ‘আমাদের দল প্রতিদিন উন্নতি করছে। সবাই খুব ইতিবাচক মানসিকতা নিয়ে খেলছে।  
বিশদ

কোয়ার্টার ফাইনাল খেলতে কটক পৌঁছল বাংলা দল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রনজি ট্রফির কোয়ার্টার ফাইনাল ম্যাচ খেলতে সোমবার কটক পৌঁছল বাংলা দল। এদিন সন্ধ্যার বিমানে কলকাতা থেকে কটক উড়ে যান মনোজ তিওয়ারি, অভিমন্যু ঈশ্বরণরা। আগামী বৃহস্পতিবার ওড়িশার বিরুদ্ধে শেষ আটের লড়াইয়ে মাঠে নামবে বাংলা। তার আগে দু’দিন অনুশীলনের সুযোগ পাবে বঙ্গ শিবির।  
বিশদ

নতুন নির্বাচক নিয়োগ মার্চের প্রথম সপ্তাহে 

নয়াদিল্লি, ১৭ ফেব্রুয়ারি: আগামী ৫ মার্চ বিরাট কোহলিদের নিউজিল্যান্ড সফর শেষ হওয়ার পর জাতীয় নির্বাচক কমিটির দু’টি পদের শূন্যস্থান পূরণ করা হবে। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের নতুন উপদেষ্টা কমিটির অন্যতম সদস্য মদনলাল এই ব্যাপারে জানিয়েছেন, ‘মোট ৪৪ জন আবেদন করেছেন। 
বিশদ

রানে ফিরে জন্মদিন পালন মায়াঙ্কের
টেস্ট সিরিজের আগে ফুরফুরে
মেজাজে কোহলি বাহিনী

হ্যামিলটন, ১৬ ফেব্রুয়ারি: নিউজিল্যান্ডের কাছে একদিনের সিরিজে হোয়াইটওয়াশের ধাক্কা ভারতীয় দল যে ধীরে ধীরে কাটিয়ে উঠছে, তা বিরাট কোহলিদের দেখলেই বোঝা সম্ভব। ২১ ফেব্রুয়ারি শুরু হবে প্রথম টেস্ট। তার আগে বেশ ফুরফুরে মেজাজেই রয়েছেন ভারতীয় ক্রিকেটাররা।
বিশদ

17th  February, 2020
অস্ট্রেলিয়ায় দিন-রাতের
টেস্ট খেলবে ভারত

নয়াদিল্লি, ১৬ ফেব্রুয়ারি: বছরের শেষদিকে অস্ট্রেলিয়া সফরে দিন-রাতের টেস্ট খেলবে ভারত। রবিবার সংবাদ সংস্থা পিটিআই’কে এ কথা জানিয়েছেন ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের সভাপতি সৌরভ গাঙ্গুলি। তিনি বলেন, ‘অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একটি দিন-রাতের টেস্ট খেলবে ভারতীয় দল।
বিশদ

17th  February, 2020
সবুজ-মেরুনে নতুন ভূমিকা উপভোগ করছেন সুহের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি মরশুমের আগে সুহের ভি পি সর্বভারতীয় সার্কিটে স্ট্রাইকার হিসাবেই পরিচিত ছিলেন। কিন্তু চলতি আই লিগে তিনি ডান দিক দিয়েই অনেক সময়ে অপারেট করছেন। প্রথম দিকে তিনি স্ট্রাইকারেই খেলছিলেন। কিন্তু আই লিগের পঞ্চম ম্যাচ থেকে তাঁকে অনেক সময়েই ডানদিক থেকে আক্রমণ গড়তে দেখা যাচ্ছে। 
বিশদ

17th  February, 2020
কুপারেজের ছোট মাঠে কঠিন লড়াই ইস্ট বেঙ্গলের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোমবার আই লিগের ম্যাচে মুম্বইয়ের কুপারেজ স্টেডিয়ামে ইন্ডিয়ান অ্যারোজের বিরুদ্ধে খেলবে ইস্ট বেঙ্গল। আই লিগে ইন্ডিয়ান অ্যারোজের হোম গ্রাউন্ড ছিল মারগাওয়ের নেহরু স্টেডিয়াম। মাঠটি বেশ বড়। অ্যারোজের থেকে কম গোল খেয়েছে শুধু মোহন বাগান ও রিয়াল কাশ্মীর। 
বিশদ

17th  February, 2020
ক্লাব ছাড়ার ভাবনা কোচ পেপ সহ একঝাঁক তারকার
খেতাব খোয়াতে পারে ম্যান সিটি 

লন্ডন, ১৬ ফেব্রুয়ারি: উয়েফা আরোপিত শাস্তির জেরে ২০১৪ সালে জেতা ইংলিশ প্রিমিয়ার লিগ খেতাব খোয়াতে পারে ম্যাঞ্চেস্টার সিটি। রবিবার ডেইলি মেলের এক রিপোর্টে বলা হয়েছে, সিটির বিরুদ্ধে উয়েফার আনা আর্থিক স্বচ্ছতার নিয়ম লঙ্খনের অভিযোগ সত্যি হলে ২০১৪ সালে তাদের জেতা প্রিমিয়ার লিগ খেতাব কেড়ে নেওয়া হতে পারে।  
বিশদ

17th  February, 2020
খালিদকে চার লাখ টাকা দিল সবুজ মেরুন
দু’সপ্তাহের মধ্যে চার প্রাক্তনের বকেয়া মেটাচ্ছে মোহন বাগান 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আই লিগে খেতাবি দৌড়ে দারুণভাবে থাকলেও রবিবারের বিকেলে এআইএফএফের শৃঙ্খলারক্ষা কমিটির এক সিদ্ধান্তে মোহন বাগান একটু হলেও চাপে পড়ে গেল।  
বিশদ

17th  February, 2020
আইপিএলে কেকেআরের প্রথম প্রতিপক্ষ বেঙ্গালুরু 

নয়াদিল্লি, ১৬ ফেব্রুয়ারি: আগামী ২৯ মার্চ থেকে শুরু হচ্ছে আইপিএল। ৩১ মার্চ কলকাতা নাইট রাইডার্সের প্রথম প্রতিপক্ষ বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। ইডেন গার্ডেন্সে ৩ এপ্রিল তাদের পরের ম্যাচ দিল্লি ক্যাপিটালসের সঙ্গে। লিগে তাদের শেষ খেলা ১৫ মে সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে। 
বিশদ

17th  February, 2020
দুবাইয়ে বক্সিংয়ে সোনা পেল কামাখ্যাগুড়ির রাকেশ 

সংবাদদাতা, কুমারগ্রাম: আন্তর্জাতিক বক্সিং চ্যাম্পিয়নশিপে অংশ নিয়ে আলিপুরদুয়ার জেলার কামাখ্যাগুড়ির বাসিন্দা যুবক রাকেশ শীল শর্মা প্রথম স্থান পেয়েছে। সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের আবুধাবি শহরে দুবাই বক্সিং অ্যাসোসিয়েশনের পরিচালনায় ১১ থেকে ১৬ ফেব্রুয়ারি এই আন্তর্জাতিক বক্সিং চ্যাম্পিয়ানশিপটি আয়োজিত হয়েছে।  
বিশদ

17th  February, 2020
জহুরির পদত্যাগ নিয়ে ধীরে চলো নীতি বোর্ডের

নয়াদিল্লি, ১৬ ফেব্রুয়ারি: পরিস্থিতি বুঝে বোর্ডের সিইও’র পদ থেকে ইস্তফা দিয়েছেন রাহুল জহুরি। তবে তাঁর পদত্যাগ গ্রহণের ব্যাপারে বিসিসিআই ধীরে চলো নীতি নিয়েছে। খোদ বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি বলেছেন, ‘এখনও পদত্যাগপত্র পাইনি। সেটা দেখার পরেই কিছু বলতে পারব।’ 
বিশদ

17th  February, 2020
স্বার্থের সংঘাত বিতর্ক থেকে মুক্ত কপিল দেব

 নয়াদিল্লি, ১৬ ফেব্রুয়ারি: ধোপে টিকল না বিশ্বকাপ জয়ী প্রাক্তন ভারতীয় অধিনায়ক কপিল দেবের বিরুদ্ধে ওঠা স্বার্থের সংঘাত ইস্যুর অভিযোগ। বিশদ

17th  February, 2020
ডিপান্ডার গোলে পাঞ্জাব এফসি’র জয় 

নিজস্ব প্রতিনিধি,কলকাতা: আই লিগে ঘরের মাঠ লুধিয়ানায় অপরাজিত দৌড় অব্যাহত পাঞ্জাব এফসি’র। লিগ টেবলে দু’নম্বরে থাকা দলটি রবিবার ১-০ গোলে হারিয়ে দিল রিয়াল কাশ্মীরকে। ৪৪ মিনিটে জয়সূচক গোলটি করেন ডিপান্ডা ডিকা। 
বিশদ

17th  February, 2020

Pages: 12345

একনজরে
সৌরভ পাল, রায়গঞ্জ, বিএনএ: এনআরসি আতঙ্কে আধার কার্ড সংশোধনের জন্য রায়গঞ্জ থেকে বিহারে ছুটছেন বাসিন্দারা। এতে তাঁদের ভোগান্তির পাশাপাশি অর্থও সময় দু’ই নষ্ট হচ্ছে।   ...

ভোপাল, ১৭ ফেব্রুয়ারি (পিটিআই): মধ্যপ্রদেশে জ্যোতিরাদিত্য বনাম কমলনাথের দ্বন্দ্ব থামছেই না। ফের দলের সরকারের বিরুদ্ধে আন্দোলনে নামার হুঁশিয়ারি কংগ্রেসের সাধারণ সম্পাদক জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। তাঁর স্পষ্ট বক্তব্য, ‘আমি জন সেবক। মানুষের জন্য লড়াই করাই আমার ধর্ম।  ...

সুখেন্দু পাল, বহরমপুর, বিএনএ: বর্ষার সময় গঙ্গায় জল বেড়ে যাওয়ায় সেতু নির্মাণের গতি কিছুটা শ্লথ হয়ে গিয়েছিল। সেই সময়টা মেকআপ করে গঙ্গার উপর সেতু নির্মাণ করার জন্য দিন রাত কাজ চলছিল।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিস্তর অভিযোগ ওঠায় আলিপুর জেলা জজ কোর্টে সওয়াল করা থেকে সরিয়ে দেওয়া হল পাঁচ সরকারি আইনজীবীকে। ওই পাঁচ সরকারি কৌঁসুলির ভূমিকাও খতিয়ে দেখা হচ্ছে বলে আদালত সূত্রের খবর। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় মানসিক অস্থিরতা থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৪৮৬: শ্রী চৈতন্যদেবের জন্ম
১৫৪৬: মার্টিন লুথারের মৃত্যু
১৮৩৬: শ্রীরামকৃষ্ণদেবের জন্ম
১৯৬৭: ইতালির ফুটবলার রবার্তো বাজ্জোর জন্ম
২০০৭: হরিয়ানায় সমঝোতা এক্সপ্রেসে বিস্ফোরণ, মৃত্যু ৬৮ জনের 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮২ টাকা ৭২.৯৭ টাকা
পাউন্ড ৯০.৯৯ টাকা ৯৫.৩৮ টাকা
ইউরো ৭৫.৫৯ টাকা ৭৯.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৪২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৩০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,৮৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ ফাল্গুন ১৪২৬, ১৮ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার, (মাঘ কৃষ্ণপক্ষ) দশমী ২০/৫৫ দিবা ২/৩৩। মূলা ৫৯/৪৯ শেষ রাত্রি ৬/৬। সূ উ ৬/১০/৫৯, অ ৫/৩০/৩৫, অমৃতযোগ দিবা ৮/২৭ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৮ মধ্যে পুনঃ ৩/৩১ গতে ৪/৪৪ মধ্যে। রাত্রি ৬/২০ মধ্যে পুনঃ ৮/৫২ গতে ১১/২৫ মধ্যে পুনঃ ১/৫৮ গতে ৩/৩৯ মধ্যে। বারবেলা ৭/৩৫ গতে ৯/০ মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৪১ মধ্যে। কালরাত্রি ৭/৬ গতে ৮/৪১ মধ্যে। 
৫ ফাল্গুন ১৪২৬, ১৮ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার, দশমী ২৯/৭/২২ সন্ধ্যা ৫/৫২/৫৭। জ্যেষ্ঠা ৬/৪২/১৬ দিবা ৮/৫৪/৫৪। সূ উ ৬/১৪/০, অ ৫/২৯/২২। অমৃতযোগ দিবা ৮/১৭ গতে ১০/৩৭ মধ্যে ও ১২/৫৭ গতে ২/৩০ মধ্যে ও ৩/১৭ গতে ৪/৫০ মধ্যে এবং রাত্রি ৬/২৬ মধ্যে ও ৮/৫৪ গতে ১১/২২ মধ্যে ও ১/৫০ গতে ৩/২৯ মধ্যে। কালবেলা ১/১৬/৬ গতে ২/৪০/৩১ মধ্যে। কালরাত্রি ৭/৪/৫৭ গতে ৮/৪০/৩২ মধ্যে। 
২৩ জমাদিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
তাপস পালের শেষকৃত্য কাল 
আগামীকাল প্রয়াত অভিনেতা তথা প্রাক্তন এমপি তাপস পালের শেষকৃত্য সম্পন্ন ...বিশদ

03:48:59 PM

এপ্রিল মাসে রাজ্যের ১০২টি পুরসভায় নির্বাচন 
অবশেষে রাজ্যে পুরভোটের দিনক্ষণ চূড়ান্ত হয়ে গেল। এপ্রিল মাসে রাজ্যের ...বিশদ

03:39:08 PM

মালদহে হোয়াটসঅ্যাপে ছড়াল মাধ্যমিকের প্রশ্নপত্র! 
ইন্টারনেট বন্ধ করেও রোখা গেল না প্রশ্ন ফাঁস! মাধ্যমিক শুরু ...বিশদ

01:49:00 PM

কুঁদঘাটে মাকে খুনের অভিযোগ ছেলের বিরুদ্ধে 
রাগের মাথায় মাকে ঘুসি মেরে খুনের অভিযোগ ছেলের বিরুদ্ধে। আজ ...বিশদ

12:57:00 PM

প্রেমিকাকে বাড়িতে ডেকে গায়ে আগুন লাগিয়ে দেওয়ার অভিযোগ 
প্রেমিকাকে বাড়িতে ডেকে তাঁর গায়ে আগুন লাগিয়ে দেওয়ার অভিযোগ উঠল ...বিশদ

12:56:00 PM

আরামবাগে দুর্ঘটনার কবলে মাধ্যমিক পরীক্ষার্থী
মাধ্যমিক পরীক্ষা দিতে যাওয়ার সময় সাইকেল থেকে রাস্তায় পড়ে গিয়ে ...বিশদ

12:39:00 PM