Bartaman Patrika
খেলা
 

শতবর্ষে গোষ্ঠীদ্বন্দ্বে কলঙ্কিত ইস্ট বেঙ্গল
কাস্টমসকে ওয়াকওভার লাল হলুদের, লিগ চ্যাম্পিয়ন পিয়ারলেস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ক্লাব ও কোম্পানির চরম অন্তর্দ্বন্দ্বে শতবর্ষে কলঙ্কের ছোঁয়া লাগল ইস্ট বেঙ্গলে। মঙ্গলবার রাত আটটা নাগাদ স্রেফ কোয়েস চেয়ারম্যানের সঙ্গে কোচ আলেজান্দ্রোর আলোচনার পরিপ্রেক্ষিতে কাস্টমস ম্যাচ না খেলার সিদ্ধান্ত নেওয়া হয়। এই ন্যক্কারজনক ঘটনার দায় নিতে হবে সাবেক ইস্ট বেঙ্গল কর্তাদেরও। কাস্টমসের বিরুদ্ধে খেলা নিয়ে তাঁরা বারবার অবস্থান পরিবর্তন করেছেন, ভুগেছেন সিদ্ধান্তহীনতায়। মঙ্গলবার রাতে হঠাৎই বাড়ি ফেরার টিকিট কাটেন কোচ আলেজান্দ্রো। তড়িঘড়ি ফুটবলারদের দেওয়া হয় ছুটি। এই সিদ্ধান্ত ইনভেস্টরের। সাবেক কর্তারাও তা মেনে নেন!
গত রবিবার মাঠে জোয়ারের জল ঢুকে পড়ায় পরিত্যক্ত হয়েছিল ইস্ট বেঙ্গল-কাস্টমস ম্যাচ। লাল হলুদ কর্তারা সঙ্গে সঙ্গে রিপ্লে’র দিন জানতে চেয়ে আইএফএ’কে চিঠি পাঠান। কিন্তু তার উত্তর আসে মঙ্গলবার রাত ন’টা নাগাদ। ইস্ট বেঙ্গলের অভিযোগ, কেন এত দেরি করল আইএফএ? বঙ্গীয় ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা পাল্টা জানায়, ম্যাচ পরিত্যক্ত হওয়ার ৭২ ঘণ্টার মধ্যেই প্রচলিত রীতি মেনে রিপ্লে দেওয়া হয়েছে। এছাড়া কল্যাণীতে ম্যাচ আয়োজনের জন্য পুলিসি অনুমতি পেতেও সময় লেগেছে।
বুধবার আইএফএ’র চেয়ারম্যান সুব্রত দত্ত দুই তরফের মধ্যে কথা বলে ইস্ট বেঙ্গলকে ম্যাচ খেলানোর চেষ্টা করেন। তবে তাঁর এই প্রচেষ্টা ব্যর্থ। এরপর ক্লাব সচিব কল্যাণ মজুমদার চিঠি দিয়ে আইএফএ’কে জানিয়ে দেন, দল কল্যাণী খেলতে যাচ্ছে না। হঠাৎ বুধবার মধ্যরাতে হল একপ্রস্ত নাটক। ইস্ট বেঙ্গলের এক শীর্ষ কর্তা নিউটাউনে থাকা সাত ফুটবলারের সঙ্গে অ্যাকাডেমির তিন ফুটবলারকে কল্যাণী পাঠিয়ে ম্যাচটি খেলার জন্য মরিয়া চেষ্টা চালান। বৃহস্পতিবার সকালে কল্যাণীতে দল নিয়ে রওনা হওয়ার জন্য বুধবার বেশি রাতে বাস্তব রায় ও অভ্র মণ্ডলকে মেসেজ করা হয়। কিন্তু এদিন সকালেই কলকাতা ছাড়েন আলেজান্দ্রো। তাঁর রোষে পড়ার ভয়ে অভ্ররা দল নিয়ে কল্যাণী ঩যেতে চাননি। তিন জুনিয়র ফুটবলার চুক্তি বাতিলের ভয়ে খেলার ঝুঁকি নেননি। সাবেক কর্তাদের কথা শুনলেন না ক্লাবের নথিভুক্ত ফুটবলাররা, এমন লজ্জাজনক ঘটনাও ঘটল শতবর্ষে। ইস্ট বেঙ্গলের কর্তারা বলছেন, ‘বেশ কিছু প্রাক্তন ফুটবলার আর সমর্থকদের একটি বড় অংশের কথা ভেবেই শেষ মুহূর্তে চেষ্টা করেছিলাম আমরা।’ দেখা যাচ্ছে, সেই চেষ্টাতেই কোয়েস ও ইস্ট বেঙ্গলের সম্পর্কের কঙ্কাল বেরিয়ে পড়ল। ভয়াবহভাবে ক্ষতিগ্রস্ত হল ক্লাবের ইমেজ। গত এপ্রিলে এই দুই গোষ্ঠীর ঝামেলায় সুপার কাপ বয়কট করে মোটা জরিমানার সামনে পড়েছিল লাল হলুদ। বৃহস্পতিবার অপরাহ্নে কল্যাণীতে ইস্ট বেঙ্গল ওয়াকওভার দিল কাস্টমসকে। ১১ ম্যাচে ২৩ পয়েন্ট পেয়ে ৬১ বছর পর কলকাতা লিগ নতুন চ্যাম্পিয়ন হিসেবে পেল পিয়ারলেসকে।
এদিকে, সমর্থকরাও এই ইস্যুতে একাধিক ভাগে বিভক্ত। সোশাল মিডিয়ায় কোয়েস এবং সাবেক কর্তা পন্থী অনুরাগীরা এই প্রসঙ্গে একে অপরকে দুষছেন। কখনও কখনও যা ছাড়িয়ে যাচ্ছে শালীনতার মাত্রাও।

04th  October, 2019
টি-২০ বিশ্বকাপ জয় দলের জন্য বড় সাফল্য হবে: হরমনপ্রীত 

সিডনি, ১৭ ফেব্রুয়ারি: শেষবার টি-২০ বিশ্বকাপের সেমি-ফাইনালে হেরে গিয়েছিল ভারতীয় মহিলা দল। তারপর থেকে দলের অনেকটাই উন্নতি হয়েছে বলে মনে করেন ক্যাপ্টেন হরমনপ্রীত কাউর। তিনি বলেছেন, ‘আমাদের দল প্রতিদিন উন্নতি করছে। সবাই খুব ইতিবাচক মানসিকতা নিয়ে খেলছে।  
বিশদ

কোয়ার্টার ফাইনাল খেলতে কটক পৌঁছল বাংলা দল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রনজি ট্রফির কোয়ার্টার ফাইনাল ম্যাচ খেলতে সোমবার কটক পৌঁছল বাংলা দল। এদিন সন্ধ্যার বিমানে কলকাতা থেকে কটক উড়ে যান মনোজ তিওয়ারি, অভিমন্যু ঈশ্বরণরা। আগামী বৃহস্পতিবার ওড়িশার বিরুদ্ধে শেষ আটের লড়াইয়ে মাঠে নামবে বাংলা। তার আগে দু’দিন অনুশীলনের সুযোগ পাবে বঙ্গ শিবির।  
বিশদ

নতুন নির্বাচক নিয়োগ মার্চের প্রথম সপ্তাহে 

নয়াদিল্লি, ১৭ ফেব্রুয়ারি: আগামী ৫ মার্চ বিরাট কোহলিদের নিউজিল্যান্ড সফর শেষ হওয়ার পর জাতীয় নির্বাচক কমিটির দু’টি পদের শূন্যস্থান পূরণ করা হবে। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের নতুন উপদেষ্টা কমিটির অন্যতম সদস্য মদনলাল এই ব্যাপারে জানিয়েছেন, ‘মোট ৪৪ জন আবেদন করেছেন। 
বিশদ

রানে ফিরে জন্মদিন পালন মায়াঙ্কের
টেস্ট সিরিজের আগে ফুরফুরে
মেজাজে কোহলি বাহিনী

হ্যামিলটন, ১৬ ফেব্রুয়ারি: নিউজিল্যান্ডের কাছে একদিনের সিরিজে হোয়াইটওয়াশের ধাক্কা ভারতীয় দল যে ধীরে ধীরে কাটিয়ে উঠছে, তা বিরাট কোহলিদের দেখলেই বোঝা সম্ভব। ২১ ফেব্রুয়ারি শুরু হবে প্রথম টেস্ট। তার আগে বেশ ফুরফুরে মেজাজেই রয়েছেন ভারতীয় ক্রিকেটাররা।
বিশদ

17th  February, 2020
অস্ট্রেলিয়ায় দিন-রাতের
টেস্ট খেলবে ভারত

নয়াদিল্লি, ১৬ ফেব্রুয়ারি: বছরের শেষদিকে অস্ট্রেলিয়া সফরে দিন-রাতের টেস্ট খেলবে ভারত। রবিবার সংবাদ সংস্থা পিটিআই’কে এ কথা জানিয়েছেন ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের সভাপতি সৌরভ গাঙ্গুলি। তিনি বলেন, ‘অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একটি দিন-রাতের টেস্ট খেলবে ভারতীয় দল।
বিশদ

17th  February, 2020
সবুজ-মেরুনে নতুন ভূমিকা উপভোগ করছেন সুহের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি মরশুমের আগে সুহের ভি পি সর্বভারতীয় সার্কিটে স্ট্রাইকার হিসাবেই পরিচিত ছিলেন। কিন্তু চলতি আই লিগে তিনি ডান দিক দিয়েই অনেক সময়ে অপারেট করছেন। প্রথম দিকে তিনি স্ট্রাইকারেই খেলছিলেন। কিন্তু আই লিগের পঞ্চম ম্যাচ থেকে তাঁকে অনেক সময়েই ডানদিক থেকে আক্রমণ গড়তে দেখা যাচ্ছে। 
বিশদ

17th  February, 2020
কুপারেজের ছোট মাঠে কঠিন লড়াই ইস্ট বেঙ্গলের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোমবার আই লিগের ম্যাচে মুম্বইয়ের কুপারেজ স্টেডিয়ামে ইন্ডিয়ান অ্যারোজের বিরুদ্ধে খেলবে ইস্ট বেঙ্গল। আই লিগে ইন্ডিয়ান অ্যারোজের হোম গ্রাউন্ড ছিল মারগাওয়ের নেহরু স্টেডিয়াম। মাঠটি বেশ বড়। অ্যারোজের থেকে কম গোল খেয়েছে শুধু মোহন বাগান ও রিয়াল কাশ্মীর। 
বিশদ

17th  February, 2020
ক্লাব ছাড়ার ভাবনা কোচ পেপ সহ একঝাঁক তারকার
খেতাব খোয়াতে পারে ম্যান সিটি 

লন্ডন, ১৬ ফেব্রুয়ারি: উয়েফা আরোপিত শাস্তির জেরে ২০১৪ সালে জেতা ইংলিশ প্রিমিয়ার লিগ খেতাব খোয়াতে পারে ম্যাঞ্চেস্টার সিটি। রবিবার ডেইলি মেলের এক রিপোর্টে বলা হয়েছে, সিটির বিরুদ্ধে উয়েফার আনা আর্থিক স্বচ্ছতার নিয়ম লঙ্খনের অভিযোগ সত্যি হলে ২০১৪ সালে তাদের জেতা প্রিমিয়ার লিগ খেতাব কেড়ে নেওয়া হতে পারে।  
বিশদ

17th  February, 2020
খালিদকে চার লাখ টাকা দিল সবুজ মেরুন
দু’সপ্তাহের মধ্যে চার প্রাক্তনের বকেয়া মেটাচ্ছে মোহন বাগান 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আই লিগে খেতাবি দৌড়ে দারুণভাবে থাকলেও রবিবারের বিকেলে এআইএফএফের শৃঙ্খলারক্ষা কমিটির এক সিদ্ধান্তে মোহন বাগান একটু হলেও চাপে পড়ে গেল।  
বিশদ

17th  February, 2020
আইপিএলে কেকেআরের প্রথম প্রতিপক্ষ বেঙ্গালুরু 

নয়াদিল্লি, ১৬ ফেব্রুয়ারি: আগামী ২৯ মার্চ থেকে শুরু হচ্ছে আইপিএল। ৩১ মার্চ কলকাতা নাইট রাইডার্সের প্রথম প্রতিপক্ষ বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। ইডেন গার্ডেন্সে ৩ এপ্রিল তাদের পরের ম্যাচ দিল্লি ক্যাপিটালসের সঙ্গে। লিগে তাদের শেষ খেলা ১৫ মে সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে। 
বিশদ

17th  February, 2020
দুবাইয়ে বক্সিংয়ে সোনা পেল কামাখ্যাগুড়ির রাকেশ 

সংবাদদাতা, কুমারগ্রাম: আন্তর্জাতিক বক্সিং চ্যাম্পিয়নশিপে অংশ নিয়ে আলিপুরদুয়ার জেলার কামাখ্যাগুড়ির বাসিন্দা যুবক রাকেশ শীল শর্মা প্রথম স্থান পেয়েছে। সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের আবুধাবি শহরে দুবাই বক্সিং অ্যাসোসিয়েশনের পরিচালনায় ১১ থেকে ১৬ ফেব্রুয়ারি এই আন্তর্জাতিক বক্সিং চ্যাম্পিয়ানশিপটি আয়োজিত হয়েছে।  
বিশদ

17th  February, 2020
জহুরির পদত্যাগ নিয়ে ধীরে চলো নীতি বোর্ডের

নয়াদিল্লি, ১৬ ফেব্রুয়ারি: পরিস্থিতি বুঝে বোর্ডের সিইও’র পদ থেকে ইস্তফা দিয়েছেন রাহুল জহুরি। তবে তাঁর পদত্যাগ গ্রহণের ব্যাপারে বিসিসিআই ধীরে চলো নীতি নিয়েছে। খোদ বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি বলেছেন, ‘এখনও পদত্যাগপত্র পাইনি। সেটা দেখার পরেই কিছু বলতে পারব।’ 
বিশদ

17th  February, 2020
স্বার্থের সংঘাত বিতর্ক থেকে মুক্ত কপিল দেব

 নয়াদিল্লি, ১৬ ফেব্রুয়ারি: ধোপে টিকল না বিশ্বকাপ জয়ী প্রাক্তন ভারতীয় অধিনায়ক কপিল দেবের বিরুদ্ধে ওঠা স্বার্থের সংঘাত ইস্যুর অভিযোগ। বিশদ

17th  February, 2020
ডিপান্ডার গোলে পাঞ্জাব এফসি’র জয় 

নিজস্ব প্রতিনিধি,কলকাতা: আই লিগে ঘরের মাঠ লুধিয়ানায় অপরাজিত দৌড় অব্যাহত পাঞ্জাব এফসি’র। লিগ টেবলে দু’নম্বরে থাকা দলটি রবিবার ১-০ গোলে হারিয়ে দিল রিয়াল কাশ্মীরকে। ৪৪ মিনিটে জয়সূচক গোলটি করেন ডিপান্ডা ডিকা। 
বিশদ

17th  February, 2020

Pages: 12345

একনজরে
সুখেন্দু পাল, বহরমপুর, বিএনএ: বর্ষার সময় গঙ্গায় জল বেড়ে যাওয়ায় সেতু নির্মাণের গতি কিছুটা শ্লথ হয়ে গিয়েছিল। সেই সময়টা মেকআপ করে গঙ্গার উপর সেতু নির্মাণ করার জন্য দিন রাত কাজ চলছিল।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিস্তর অভিযোগ ওঠায় আলিপুর জেলা জজ কোর্টে সওয়াল করা থেকে সরিয়ে দেওয়া হল পাঁচ সরকারি আইনজীবীকে। ওই পাঁচ সরকারি কৌঁসুলির ভূমিকাও খতিয়ে দেখা হচ্ছে বলে আদালত সূত্রের খবর। ...

ভোপাল, ১৭ ফেব্রুয়ারি (পিটিআই): মধ্যপ্রদেশে জ্যোতিরাদিত্য বনাম কমলনাথের দ্বন্দ্ব থামছেই না। ফের দলের সরকারের বিরুদ্ধে আন্দোলনে নামার হুঁশিয়ারি কংগ্রেসের সাধারণ সম্পাদক জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। তাঁর স্পষ্ট বক্তব্য, ‘আমি জন সেবক। মানুষের জন্য লড়াই করাই আমার ধর্ম।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পণের দাবিতে বিয়ে ভেঙে গিয়েছিল। কিন্তু, প্রিয়াকে পেতে মরিয়া পলাশ তাকে বাড়ি থেকে তুলে নিয়ে গিয়ে বিয়ে করে। কিন্তু, বিয়ের দেড় বছরের মধ্যে সেই প্রিয়াই অগ্নিদগ্ধ হয়ে মারা যেতে পলাশের ১০ বছরের জেল হয়েছিল। আরও পণের দাবিতে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় মানসিক অস্থিরতা থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৪৮৬: শ্রী চৈতন্যদেবের জন্ম
১৫৪৬: মার্টিন লুথারের মৃত্যু
১৮৩৬: শ্রীরামকৃষ্ণদেবের জন্ম
১৯৬৭: ইতালির ফুটবলার রবার্তো বাজ্জোর জন্ম
২০০৭: হরিয়ানায় সমঝোতা এক্সপ্রেসে বিস্ফোরণ, মৃত্যু ৬৮ জনের 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮২ টাকা ৭২.৯৭ টাকা
পাউন্ড ৯০.৯৯ টাকা ৯৫.৩৮ টাকা
ইউরো ৭৫.৫৯ টাকা ৭৯.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৪২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৩০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,৮৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ ফাল্গুন ১৪২৬, ১৮ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার, (মাঘ কৃষ্ণপক্ষ) দশমী ২০/৫৫ দিবা ২/৩৩। মূলা ৫৯/৪৯ শেষ রাত্রি ৬/৬। সূ উ ৬/১০/৫৯, অ ৫/৩০/৩৫, অমৃতযোগ দিবা ৮/২৭ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৮ মধ্যে পুনঃ ৩/৩১ গতে ৪/৪৪ মধ্যে। রাত্রি ৬/২০ মধ্যে পুনঃ ৮/৫২ গতে ১১/২৫ মধ্যে পুনঃ ১/৫৮ গতে ৩/৩৯ মধ্যে। বারবেলা ৭/৩৫ গতে ৯/০ মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৪১ মধ্যে। কালরাত্রি ৭/৬ গতে ৮/৪১ মধ্যে। 
৫ ফাল্গুন ১৪২৬, ১৮ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার, দশমী ২৯/৭/২২ সন্ধ্যা ৫/৫২/৫৭। জ্যেষ্ঠা ৬/৪২/১৬ দিবা ৮/৫৪/৫৪। সূ উ ৬/১৪/০, অ ৫/২৯/২২। অমৃতযোগ দিবা ৮/১৭ গতে ১০/৩৭ মধ্যে ও ১২/৫৭ গতে ২/৩০ মধ্যে ও ৩/১৭ গতে ৪/৫০ মধ্যে এবং রাত্রি ৬/২৬ মধ্যে ও ৮/৫৪ গতে ১১/২২ মধ্যে ও ১/৫০ গতে ৩/২৯ মধ্যে। কালবেলা ১/১৬/৬ গতে ২/৪০/৩১ মধ্যে। কালরাত্রি ৭/৪/৫৭ গতে ৮/৪০/৩২ মধ্যে। 
২৩ জমাদিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
তাপস পালের শেষকৃত্য কাল 
আগামীকাল প্রয়াত অভিনেতা তথা প্রাক্তন এমপি তাপস পালের শেষকৃত্য সম্পন্ন ...বিশদ

03:48:59 PM

এপ্রিল মাসে রাজ্যের ১০২টি পুরসভায় নির্বাচন 
অবশেষে রাজ্যে পুরভোটের দিনক্ষণ চূড়ান্ত হয়ে গেল। এপ্রিল মাসে রাজ্যের ...বিশদ

03:39:08 PM

মালদহে হোয়াটসঅ্যাপে ছড়াল মাধ্যমিকের প্রশ্নপত্র! 
ইন্টারনেট বন্ধ করেও রোখা গেল না প্রশ্ন ফাঁস! মাধ্যমিক শুরু ...বিশদ

01:49:00 PM

কুঁদঘাটে মাকে খুনের অভিযোগ ছেলের বিরুদ্ধে 
রাগের মাথায় মাকে ঘুসি মেরে খুনের অভিযোগ ছেলের বিরুদ্ধে। আজ ...বিশদ

12:57:00 PM

প্রেমিকাকে বাড়িতে ডেকে গায়ে আগুন লাগিয়ে দেওয়ার অভিযোগ 
প্রেমিকাকে বাড়িতে ডেকে তাঁর গায়ে আগুন লাগিয়ে দেওয়ার অভিযোগ উঠল ...বিশদ

12:56:00 PM

আরামবাগে দুর্ঘটনার কবলে মাধ্যমিক পরীক্ষার্থী
মাধ্যমিক পরীক্ষা দিতে যাওয়ার সময় সাইকেল থেকে রাস্তায় পড়ে গিয়ে ...বিশদ

12:39:00 PM