Bartaman Patrika
খেলা
 

টোকিওতে পদক জয়ই লক্ষ্য সিন্ধুর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘দ্রোণাচার্য’ গোপীচাঁদের তত্ত্বাবধানে কলকাতায় প্রথম ব্যাডমিন্টন আকাদেমির সূচনা হবে। মঙ্গলবার শ্রীভূমি স্পোর্টিং ক্লাবের দূর্গাপুজো উপলক্ষ্যে উপস্থিত হয়েছিলেন পিভি সিন্ধু, তাঁর কোচ গোপীচাঁদ ও অভিভাবকরা। সেখানে গোপীচাঁদকে সামনে সেই পুজোর কর্ণধার ও রাজ্যের মন্ত্রী সুজিত বসু এই ব্যাডমিন্টন অ্যাকাডেমির কথা ঘোষণা করেন। তবে আগে জায়গা ঠিক করেই গোপীচাঁদের সঙ্গে তার রূপরেখা তৈরি করবেন ক্রীড়াপ্রেমী মন্ত্রী।
শ্রীভূমি স্পোর্টিং ক্লাবের ব্যবস্থাপনায় বাঙালির সেরা উৎসবের সাক্ষী থাকলেন গোপীচাঁদসহ সিন্ধুর পরিবার। সেই প্রসঙ্গে বিশ্ব ব্যাডমিন্টনে সোনা জয়ী এই তারকা বলেন, ‘দুর্গাদেবীর আশীর্বাদ নিয়ে আগামী দিনে এগিয়ে যাব। সামনে টোকিও ওলিম্পিকস। দেশকে পদক দেওয়ার আপ্রাণ চেষ্টা করব। তারপর আবার কলকাতায় আসব।’ শ্রীভূমি স্পোর্টিং ক্লাবের কর্ণধার সুজিত বসু বলেন, ‘খেলাধূলার প্রসারে সবসময় উদ্যোগী শ্রীভূমি স্পোর্টিং ক্লাব। ইতিমধ্যেই কলকাতা ফুটবল লিগের প্রথম ডিভিশনে খেলছে এই ক্লাব। স্থানীয় ক্রীড়া প্রতিভা তুলে আনতে সবসময় সচেষ্ট আমাদের ক্লাব।’ 

03rd  October, 2019
কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামে অস্থায়ী ক্রিকেট পিচ করা হয়েছে 

সংবাদদাতা, শিলিগুড়ি: শিলিগুড়ির কাঞ্চনজঙ্ঘা ক্রীড়াঙ্গণে অস্থায়ীভাবে ক্রিকেট পিচ করা হল। শহরের ক্রিকেট খেলোয়াড়দের সুবিধার জন্যই অস্থায়ীভাবে এই পিচ করেছে শিলিগুড়ি মহকুমা ক্রীড়া পরিষদ। স্টেডিয়াম থেকে ক্রিকেট খেলা চাঁদমনির মাঠে স্থানান্তর করার পর অনেক অসুবিধায় পড়তে হয় শিলিগুড়ি ক্রিকেট খেলোয়াড়দের।  
বিশদ

12th  December, 2019
ধাওয়ানের বদলে ওয়ান ডে’তে মায়াঙ্ক 

নয়াদিল্লি, ১১ ডিসেম্বর: শিখর ধাওয়ানের পরিবর্ত হিসেবে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজের দলে এলেন মায়াঙ্ক আগরওয়াল। হাঁটুর চোটের কারণে ওই সিরিজে খেলতে পারবেন না ভারতের অভিজ্ঞ ওপেনার ধাওয়ান। তাঁর জায়গায় বুধবার মায়াঙ্ককে বেছে নিয়েছে নির্বাচকমণ্ডলী।  
বিশদ

12th  December, 2019
পঞ্চাশে পা দিলেন বিশ্বনাথন আনন্দ 

চেন্নাই, ১১ ডিসেম্বর: বুধবার ৫০ বছরে পা দিলেন কিংবদন্তি দাবাড়ু বিশ্বনাথন আনন্দ। শুভদিনে পরিবারের সঙ্গেই সময় কাটিয়েছেন তিনি। মঙ্গলবার ছেলে অখিলের সঙ্গে তোলা একটি ছবি ট্যুইটারে পোস্ট করে ভিশি লিখেছেন, ‘দুষ্কর্মের সঙ্গী। হ্যাঁ, কাল অবশ্যই কেক থাকছে।’  
বিশদ

12th  December, 2019
ফাতির বিশ্ব রেকর্ডে বিদায় ইন্তারের 

মিলান, ১১ ডিসেম্বর: আনসুমানার ফাতির বিশ্ব রেকর্ডে চুরমার ইন্তার মিলানের স্বপ্ন। মঙ্গলবার ঘরের মাঠ সান সিরোয় চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ-এফ’এর ম্যাচে বার্সেলোনাকে হারাতে পারলে নক-আউট পর্বে পৌঁছাতে পারত আন্তোনিও কন্তের দল। কিন্তু ফরোয়ার্ডদের ব্যর্থতায় সেই স্বপ্ন বাস্তবায়িত হল না।  
বিশদ

12th  December, 2019
দ্বিশতরানে দুঃখ ভুললেন পৃথ্বী 

বরোদা, ১১ ডিসেম্বর: নির্বাসন কাটিয়ে প্রথম শ্রেণীর ক্রিকেটে দারুণ প্রত্যাবর্তন মুম্বইয়ের ওপেনার পৃথ্বী সাউয়ের। রনজি ট্রফির প্রথম ম্যাচে বরোদার বিরুদ্ধে দ্বিতীয় ইনিংসে ডাবল সেঞ্চুরি হাঁকালেন তিনি। এই পারফরম্যান্সের ফলে নিউজিল্যান্ডের বিরুদ্ধে আসন্ন টেস্ট সিরিজে জাতীয় দলে তাঁর সুযোগ পাওয়ার সম্ভাবনা বাড়াল।  
বিশদ

12th  December, 2019
পাক-শ্রীলঙ্কা টেস্ট জমজমাট

রাওয়ালপিন্ডি, ১১ ডিসেম্বর: পাকিস্তানের মাটিতে ফিরল টেস্ট ক্রিকেট। ২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কা দলের বাসে সন্ত্রাসবাদী হামলার জেরে আরও কোনও টেস্ট হয়নি পাক মুলুকে। অবশেষে সেই শ্রীলঙ্কার হাত ধরেই শাপমুক্তি ঘটল। কড়া নিরাপত্তার মাঝে রাওয়ালপিন্ডিতে প্রত্যাবর্তন টেস্টের প্রথম দিন ব্যাট-বলের লড়াইও হল বেশ জমজমাট। 
বিশদ

12th  December, 2019
তিন পয়েন্টে পেয়ে খুশি কোচ আলেজান্দ্রো 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নেরোকার বিরুদ্ধে জিতে প্রচণ্ড তৃপ্ত ইস্ট বেঙ্গল কোচ আলেজান্দ্রো। তিনি বলেন,‘এই ম্যাচটি আমাদের কাছে ছিল চ্যালেঞ্জের। খেলোয়াড়দের সংগ্রামী মানসিকতার দেখানোর আদর্শ মঞ্চ ছিল এই ম্যাচ। বেশ কিছু সমর্থকও হাজির ছিলেন মাঠে। 
বিশদ

11th  December, 2019
পুমার সঙ্গে তিন বছরের চুক্তি সুনীল ছেত্রীর 

বেঙ্গালুরু, ১০ ডিসেম্বর: বিশিষ্ট ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারক সংস্থা পুমার সঙ্গে তিন বছরের চুক্তি হল ভারতীয় ফুটবল দলের অধিনায়ক সুনীল ছেত্রীর। পণ্যদূত হিসাবে সই করার পর সুনীল বলেছেন,‘আমি ভীষণ উত্তেজিত। পুমার মতো সংস্থার সঙ্গে হাত মিলিয়ে দেশের ফুটবলের উন্নতিতে কাজ করতে মুখিয়ে আছি।’  
বিশদ

11th  December, 2019
৪০ জনের মধ্যে উত্তীর্ণ মাত্র ১২!
অনূর্ধ্ব-১৫ আই লিগ থেকে
নির্বাসিত লাল-হলুদ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শতবর্ষে জুনিয়র পর্যায়ে বয়স ভাঁড়ানো নিয়ে চরম ডামাডোল ইস্ট বেঙ্গলে। অনূর্ধ্ব-১৫ আই লিগের জন্য ৪০ জন ফুটবলারের নাম নথিভুক্ত করা যায়। ফেডারেশন ওই খেলোয়াড়দের টিডব্লু ৩ টেস্ট করিয়ে খেলার ছাড়পত্র দিয়ে থাকে। 
বিশদ

11th  December, 2019
কল্যাণীতে আজ প্রতিপক্ষ ট্রাউ
দলগত সংহতিতে চিড় মোহন বাগানের 

অভিজিৎ সরকার, কলকাতা: আই লিগের মাত্র দু’টি ম্যাচ হয়েছে। এরমধ্যেই মোহন বাগানের টিম স্পিরিটে ধরেছে চিড়। আড়ালে-আবডালে বাগানের বিদেশি স্ট্রাইকার ও ডিফেন্ডাররা একে-অপরকে দোষারোপ করতে শুরু করেছেন। বুধবার কল্যাণী স্টেডিয়ামে ট্রাউয়ের বিরুদ্ধে খেলতে নামছে কিবু ভিকুনার দল। 
বিশদ

11th  December, 2019
কোলাডো-মেরার যুগলবন্দিতে আই লিগে প্রথম জয় ইস্ট বেঙ্গলের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মঙ্গলবার ইম্ফলের খুমান লাম্পাক স্টেডিয়ামে নেরোকা এফ সি’কে হারিয়ে চলতি আই লিগে প্রথম জয় পেল ইস্ট বেঙ্গল। আপাতত তিন ম্যাচে পাঁচ পয়েন্ট পেয়ে লাল-হলুদ ব্রিগেড লিগ টেবলের তিন নম্বরে উঠে এল। এদিন কড়া নিরাপত্তার মধ্যে দিয়ে ইস্ট বেঙ্গল দল স্টেডিয়ামে পৌঁছায়। 
বিশদ

11th  December, 2019
নিয়মরক্ষার ম্যাচের আগে চনমনে রোনাল্ডোরা 

লেভারকুসেন. ১০ ডিসেম্বর: অনুশীলনে টগবগে রোনাল্ডো। একনাগাড়ে ফ্রি-কিক মারার পর খুনসুটিতে তিনি ব্যস্ত হয়ে পড়লেন হুয়ান কুয়দ্রাদো, ডি স্কিগলিওর সঙ্গে। তারপর কোচ মরিসিও সারির সঙ্গে সিরিয়াস আলোচনা। এরই ফাঁকে কাছে ডেকে নিলেন বার্নাডেসচিকে। চুলে আঙুল বোলাতে বোলাতে তাঁর সঙ্গেও খোশমেজাজে চলল গল্প। 
বিশদ

11th  December, 2019
ঘরের মাঠে বড় রান পেতে মরিয়া ‘হিটম্যান’ 

মুম্বই, ১০ ডিসেম্বর: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ভারতের টি-২০ সিরিজকে অনেকেই বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে দেখছেন। কিন্তু টিম ইন্ডিয়ার সহ-অধিনায়ক রহিত শর্মা মনে করেন টি-২০ বিশ্বকাপ নয়, এখন ক্যারিবিয়ানদের হারানোই তাঁদের প্রথম ও প্রধান লক্ষ্য হওয়া উচিত। উল্লেখ্য, বুধবার মুম্বইয়ে সিরিজের শেষ ম্যাচে মুখোমুখি হচ্ছে দুই দল। 
বিশদ

11th  December, 2019
রহিতের গড়ে ভারতের
ভরসা ক্যাপ্টেন কোহলি
আজ টি-২০ সিরিজের ভাগ্য নির্ধারণ

মুম্বই, ১০ ডিসেম্বর: সিরিজ জেতার লক্ষ্যে আজ ওয়াংখেড়ে স্টেডিয়ামে মুখোমুখি হচ্ছে ভারত-ওয়েস্ট ইন্ডিজ। বিরাট কোহলির ঝোড়ো ব্যাটিংয়ের সুবাদে প্রথম ম্যাচে রেকর্ড টার্গেট তাড়া করে জিতেছিল ‘টিম ইন্ডিয়া’। যদিও সেই সাফল্য দ্বিতীয় ম্যাচে ধরে রাখতে ব্যর্থ হয় ‘মেন ইন ব্লু’। দারুণ কামব্যাক করেছে ক্যারিবিয়ান ব্রিগেড। 
বিশদ

11th  December, 2019

Pages: 12345

একনজরে
ওয়াশিংটন ও লাহোর, ১২ ডিসেম্বর (পিটিআই): হাফিজ সইদ নিয়ে পাকিস্তানের উপর চাপ বাড়াল আমেরিকা। জামাত-উদ-দাওয়া (জেইউডি) প্রধান সইদের দ্রুত বিচার নিশ্চিত করুক ইসলামাবাদ। ২০০৮ মুম্বই হামলার মূলচক্রীর সাজা নিয়ে পাকিস্তানকে এমনই নির্দেশ দিল আমেরিকা।  ...

শীর্ষেন্দু দেবনাথ, কৃষ্ণনগর, বিএনএ: গত পাঁচ বছরে কৃষ্ণনগরের পকসো আদালতে প্রায় ৫০০ মামলা নথিভুক্ত হয়েছে। ২০১২ সালে ‘প্রিভেনশন অব চিলড্রেন ফ্রম সেক্সুয়াল অফেন্সসেস’ বা পকসো আইন চালু হয়েছে। কৃষ্ণনগরে এই বিশেষ আদালত চালু হয়েছে ২০১৪ সালে। ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  ...

সংবাদদাতা, উলুবেড়িয়া: ডেঙ্গু প্রতিরোধের পাশাপাশি প্লাস্টিক বর্জন ও জল অপচয়ের বিরুদ্ধে এবার পথে নামল উলুবেড়িয়া পুরসভা। বৃহস্পতিবার এই উপলক্ষে পুরসভার তরফে জনসচেতনতা বৃদ্ধিতে এক পদযাত্রার আয়োজন করা হয়। পাশাপাশি পুরসভার ২২নং ওয়ার্ডটিও পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

শারীরিক দিক থেকে খুব ভালো যাবে না। মনে একটা অজানা আশঙ্কার ভাব থাকবে। আর্থিক দিকটি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩০: রাইটার্সে অলিন্দ যুদ্ধের সেনানী বিনয় বসুর মৃত্যু
১৯৮৬: অভিনেত্রী স্মিতা পাতিলের মূত্যু
২০০১: ভারতের সংসদে জঙ্গি হামলা
২০০৩: তিকরিত থেকে গ্রেপ্তার হলেন সাদ্দাম হুসেন





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮৫ টাকা ৭১.৫৪ টাকা
পাউন্ড ৯১.৮৫ টাকা ৯৫.১৫ টাকা
ইউরো ৭৭.২৯ টাকা ৮০.২৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৩৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৯৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ অগ্রহায়ণ ১৪২৬, ১৩ ডিসেম্বর ২০১৯, শুক্রবার, প্রতিপদ ৯/২৪ দিবা ৯/৫৭। মৃগশিরা ০/১৮ দিবা ৬/১৮ পরে আর্দ্রা ৫৯/৯ শেষরাত্রি ৫/৫১। সূ উ ৬/১১/২, অ ৪/৪৯/৩৩, অমৃতযোগ দিবা ৬/৫৪ মধ্যে পুনঃ ৭/৩৬ গতে ৯/৪৪ মধ্যে পুনঃ ১১/৫২ গতে ২/৪২ মধ্যে পুনঃ ৩/২৫ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪৩ গতে ৯/১৭ মধ্যে পুনঃ ১১/৫৮ গতে ৩/৩২ মধ্যে পুনঃ ৪/২৫ গতে উদয়াবধি, বারবেলা ৮/৫০ গতে ১১/৩০ মধ্যে, কালরাত্রি ৮/৯ গতে ৯/৪৯ মধ্যে। 
২৬ অগ্রহায়ণ ১৪২৬, ১৩ ডিসেম্বর ২০১৯, শুক্রবার, প্রতিপদ ১০/৫৮/৫৭ দিবা ১০/৩৬/৩৮। মৃগশিরা ৩/১৮/৩৯ দিবা ৭/৩২/৩১, সূ উ ৬/১৩/৩, অ ৪/৪৯/৫৫, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে ও ৭/৪৬ গতে ৯/৫৩ মধ্যে ও ১২/০ গতে ২/৪৯ মধ্যে ও ৩/৩২ গতে ৪/৫০ মধ্যে এবং রাত্রি ৫/৫০ গতে ৯/২৫ মধ্যে ও ১২/৬ গতে ৩/৪০ মধ্যে ও ৪/৩৪ গতে ৬/১৪ মধ্যে, কালবেলা ১০/১১/৫৩ গতে ১১/৩১/২৯ মধ্যে, কালরাত্রি ৮/১০/৪২ গতে ৯/৫১/৫ মধ্যে। 
১৫ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
মধ্যপ্রদেশে একই মণ্ডপে দুই বোনকে বিয়ে করলেন যুবক
একই মণ্ডপে দুই বোনকে বিয়ে করলেন ৩৫ বছরের এক যুবক। ...বিশদ

09:12:25 AM

রামকৃষ্ণ মঠ-মিশনের প্রাক্তনী সম্মেলন বেলুড়ে অনুষ্ঠিত হবে
রামকৃষ্ণ মঠ ও মিশনের উদ্যোগে এই প্রথম প্রাক্তনী সম্মেলন হচ্ছে। ...বিশদ

09:06:20 AM

  আগামী সপ্তাহে ভারত-মার্কিন বৈঠক
আগামী ১৮ ডিসেম্বর ওয়াশিংটনে অনুষ্ঠিত হবে ভারত-আমেরিকার মধ্যে দ্বিতীয় দফার ...বিশদ

08:58:10 AM

নাগরিকত্ব সংশোধনী বিলে সই করলেন রাষ্ট্রপতি
লোকসভার পর রাজ্যসভাতেও পাশ হয়ে গিয়েছিল নাগরিকত্ব সংশোধনী বিল৷ ছিল ...বিশদ

08:48:00 AM

কাল রামলীলা ময়দানে কংগ্রেসের বিশাল সমাবেশ
হায়দরাবাদ থেকে উন্নাওয়ের ধর্ষণ কাণ্ড, নাগরিকত্ব সংশোধনী বিল থেকে অশান্ত ...বিশদ

08:45:39 AM

  ২৭-৩০ ডিসেম্বর নেতাজি ইন্ডোরে সমবায় মেলা
সমবায় সমিতিগুলিকে আরও উৎসাহিত করতে আগামী ২৭ ডিসেম্বর থেকে সমবায় ...বিশদ

08:45:00 AM